somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বয়কট বাঙালি

১৯ শে মার্চ, ২০২৪ রাত ১২:২৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



কদিন পরপরই আমাদের দেশে বয়কটের ঢল নামে । অবশ্য তাতে খুব একটা কাজ হয় না । বাঙালির জোশ বেশি দিন থাকে না । কোন কিছু নিয়েই বাঙালি কখনই একমত হতে পারে না । আর যদিও বা হয় সেটা খুব বেশি সময় ধরে ধরেও রাখতে পারে না ।

বয়কটের ক্ষেত্রেও একই ব্যাপার । কতকিছুই যে বাঙালি বয়কট করে কিন্তু কোন কাজ হয় না । মানে যার বিরুদ্ধে বয়কট করে সেটা দিব্যি টিকে থাকে । বরং দেখা যায় এই বয়কটের নাম করে তার পরিচিতি আরো বৃদ্ধি পেয়েছে। এই পর্যন্ত এমন কোন কিছুর নাম বলতে পারেন যেটা বাঙালির বয়কটের কারণে ধ্বংস হয়ে গেছে?

কদিন আগেই বিকাশ আর ব্রাক বিশ্ববিদ্যালয়ে বয়কটের ডাক এল । কয়েকজনের কথা বার্তা শুনে মনে হল যেন পরদিন সকালেই বিকাশ তাদের ব্যবসা বন্ধ করে দিবে । ব্রাক বয়কটের ডাক এল । গত শুক্রবার ব্রাকের ভর্তি পরীক্ষা ছিল । আশে পাশে এলাকা পুরো জ্যাম প্যাক হয়ে ছিল । অর্থ্যাৎ ব্রাক বিশ্ববিদ্যালয় বয়কটের ডাক কেউ কানেই নেয় নি । আড়ং এ যাবৎ কালে কতবার যে বয়কটের শিকার হয়েছে তার কোন ঠিক নেই । দিব্য ব্যবসা করে যাচ্ছে তারা ! বরং দিনকে দিন তাদের ব্যবসা আরো ভুলে ফেঁপে বড় হচ্ছে ।

বয়কট শব্দটার ভাল বাংলা খুজে পেলাম না । তবে বর্জন, একঘরে, অসহযোগ ইত্যাদি শব্দ ব্যবহার করা যায় । তবে বয়কটের বাংলা বয়কটই সব থেকে ভাল শোনায় । বয়কট শব্দটার আসল উৎস কিন্তু ইংরেজি না । এটা একটা আইরিশ শব্দ । এবং এই বয়কট শব্দটার উৎপত্তির গল্পটা চমৎকার ।
উনিশ শতকের শেষের দিকে আয়্যারল্যান্ডে তখন ল্যান্ডওয়্যার চলছে । সেই সময়ে পুরো আয়্যারল্যান্ডই ছিল ইংল্যান্ডের দখলে । গরীব কৃষকদের সব জমির মালিক ছিল ইংল্যান্ডের ল্যান্ড লর্ডরা । লর্ডদের খাজনার বিনিময়ে কৃষকরা চাষ করতো । এমন একজন লর্ড ছিল লর্ড আর্ন (Lord Erne) । সে আয়্যারল্যান্ডে থাকতো না । তার পক্ষ থেকে ল্যান্ড এজেন্ট থাকতো । তারাই সব কাজ কর্ম সামলাতো লর্ডের পক্ষ থেকে ।
১৮৮০ সালের দিকে আয়্যারল্যান্ডে সেবার ফসল খারাপ হল । লর্ড খাজনার পরিমান ১০% কমিয়ে দিলেন তবে কৃষকরা ২৫% কমানোর দাবী জানালো । লর্ড এই দাবী মানলেন না । ল্যান্ডএজেন্ট ১১ জন কৃষককে জমি থেকে উৎখাত করার চেষ্টা করলো । তখন ল্যান্ডওয়্যারের লিগদের নেতা এক অভিনব কাজ করলেন । তিনি এলাকার সকল মানুষকে বলল যে লর্ডের ল্যান্ডএজেন্টকে যেন পুরোপুরি উপেক্ষা করা হয় । তার কোন কাজে কেউ যেন কোন প্রকার সাহায্য না করে ।
তাই হল । সেই ল্যান্ড এজেন্টকে এলাকার সবাই একেবারে উপেক্ষা করলো । তার কোন হুকুম কেউ শুনলো না । তার বাসায় কোন কাজের লোক রইলো না । ফসল পর্যন্ত কাটতে লোক পেল না । তার কাছে এলাকার কেউ কোন পন্য বিক্রি করতো না । এমন কি ডাক পিয়ন তাকে কোন চিঠি দিতো না । একেবারে পুরোপুরি তাকে ত্যাগ করলো সবাই ।
এই ল্যান্ড এজেন্টের নাম কী ছিল জানেন ?
ক্যাপটেন চার্লস বয়কট !
এই নাম থেকেই আজকের আমাদের এই বয়কট শব্দের উৎপত্তি !



যাই হোক আমি এই বয়কটের ভেতরে নেই । বিশেষ করে পন্য কেনার ব্যাপারে আমি বয়কটকেই বয়কট করি সব সময় ।

আপনারা যখন কোন জিনিস কেনেন তখন কোন জিনিসটার দিকে বেশি প্রাধান্য দেন?
আমার ক্ষেত্রে জিনিসটার দাম আর জিনিসটার মান । কোন কোন সময়ে কোয়ালিটিটা বেশি প্রাধান্য পায় আবার কোন কোন ক্ষেত্রে জিনিসটার দাম । আর কোন কিছু প্রাধান্য পায় না ।

কত জিনিসের বয়কট ক্যাম্পেইন চলছে । আমি কখনও কোন বয়কটে অংশ গ্রহন করি নি । যেমন ইজরায়েলী পন্য হিসাবে পেপসি কোক বয়কট চলছে । সফট ড্রিংস খুবই পছন্দ করি । আমার ঘরে সব সময় এই জিনিস থাকেই । বলা যায় পানির মত করেই এটা আমি খাই । আগে আমার পছন্দ ছিল মেরিন্ডা । তবে এখন কোক আর সেভেনআপ বেশি পছন্দ । এটার দাম একটু বেশি হলেও সব সময় এই দুটো আসে । মাঝে একবার মোজো খাওয়ার চেষ্টা করেছিলাম । সিরিয়ালি সেটা সম্পূর্ন আমার খাওয়া হয় নি । এই অখাদ্য কোকের সমতূল্য কোন ভাবেই না ।

এখন আবার চলছে ভারতীয় পন্যের বয়কট ক্যাম্পেইন । ভারতীয় পন্য যে আমি খুব ব্যবহার করি সেটাও না । পরীক্ষার জন্য কলম হিসাবে এক সময়ে সেলো আমার পছন্দের কলম ছিল । এখন অবশ্য এই কলম দিয়ে আর লেখা হয় না খুব একটা । তবে আবার যদি পরীক্ষা দিতে হয় আমার পছন্দ সেলোই থাকবে । আমি সেটাই ব্যবহার করবো । ডেইরি মিল্ক চকলেট আর কিটকেট আমার সব পছন্দ । যদিও এদের অরিজিন কান্ট্রি ইংল্যান্ড তবে আমাদের দেশে যেগুলো আসে সব ইন্ডিয়ায় তৈরি । আমি আমাদের দেশের তৈরি চকলেট খেয়ে দেখেছি । স্বাদে ধারে কাছেও নেই ।
জুতা হিসাবে আজীবন আমি বাটা পরে এসেছি । এখনও তাই পরি। দামি স্যান্ডেল কিনতে গেলে বাটা ছাড়া আমার ভাল লাগে না ।

কেউ যদি বয়কট করতে চায় আমার তাতে কোন আপত্তি নেই । আপনি কোক খাবেন না । ফাইন । আপনি বাটা স্যান্ডেল পরবেন না । আরও ভাল কথা । কিন্তু অন্য কেউ যদি পরে এবং সেটা যদি আপনি বাঁধা দেন তাহলে আমার আপত্তি । এমন রকম কয়েকটা পোস্ট আর ভিডিও দেখলাম যেখানে কিছু রেস্টুরেন্টে গিয়ে রীতিমত হুমকি দেওয়া হচ্ছে যাতে কোকাকোলা না বেঁচে !

হয়তো বয়কট অন্য দেশের ক্ষেত্রে কাজে দিতে পারে তবে বাঙালীর করা বয়কট কোন কাজে দেয় না । এই ভেতরেই দেখন সেই জোশ কমে এসেছে।

আপনি কোন কোন জিনিস বয়কট করলেন জীবনে?


ছবি সুত্র লিংক
সর্বশেষ এডিট : ২১ শে মার্চ, ২০২৪ রাত ১:০৪
১৬টি মন্তব্য ১৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

বিসিএস-পরীক্ষার হলে দেরিঃ পক্ষ বনাম বিপক্ষ

লিখেছেন BM Khalid Hasan, ২৬ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



বর্তমানের হট টপিক হলো, “১ মিনিট দেরি করে বিসিএস পরীক্ষার হলে ঢুকতে না পেরে পরীক্ষার্থীর স্বপ্ন ভঙ্গ।” প্রচন্ড কান্নারত অবস্থায় তাদের ছবি ও ভিডিও দেখা যাচ্ছে। কারণ সারাজীবন ধরে... ...বাকিটুকু পড়ুন

আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না।

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ১:২৮




আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না। আমাদের দেশে মানুষ জন্ম নেয়ার সাথেই একটি গাছ লাগানো উচিৎ । আর... ...বাকিটুকু পড়ুন

মানবতার কাজে বিশ্বাসে বড় ধাক্কা মিল্টন সমাদ্দার

লিখেছেন আরেফিন৩৩৬, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ২:১৭


মানুষ মানুষের জন্যে, যুগে যুগে মানুষ মাজুর হয়েছে, মানুষই পাশে দাঁড়িয়েছে। অনেকে কাজের ব্যস্ততায় এবং নিজের সময়ের সীমাবদ্ধতায় মানুষের পাশে দাঁড়াতে পারে না। তখন তারা সাহায্যের হাত বাড়ান আর্থিক ভাবে।... ...বাকিটুকু পড়ুন

বিসিএস দিতে না পেরে রাস্তায় গড়াগড়ি যুবকের

লিখেছেন নাহল তরকারি, ২৭ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৫৫

আমাদের দেশে সরকারি চাকরি কে বেশ সম্মান দেওয়া হয়। আমি যদি কোটি টাকার মালিক হলেও সুন্দরী মেয়ের বাপ আমাকে জামাই হিসেবে মেনে নিবে না। কিন্তু সেই বাপ আবার ২০... ...বাকিটুকু পড়ুন

×