somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Evaluation of medicines dispensing pattern of private pharmacies in Rajshahi, Bangladesh.

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ৯:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আনন্দের সাথে জানাচ্ছি আমার এবং ডা: তাওহীদ হোসেন রোমেলের যৌথভাবে করা গবেষণা নিয়ে গবেষণাপত্রটি অনলাইনে প্রকাশিত হয়েছে আজ সকালে। আমাদের গবেষণার বিষয় ছিল "Evaluation of medicines dispensing pattern of private pharmacies in Rajshahi, Bangladesh"
.
২০১৬ সালের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত রাজশাহীর লক্ষ্মীপুরে চলা এই গবেষণাটিতে কিছু গুরুত্বপুর্ণ তথ্য উঠে এসেছে। ইতিপূর্বে দেশে সেলফ মেডিকেশনের উপরে অনেক সায়েন্টিফিক তথ্য থাকলেও আমাদের জানামতে ফার্মাসীতে মেডিসিন ডিস্পেন্সিং প্যাটার্ন এবং ইর‍্যাশনাল ড্রাগ ইউজে তাদের অবদানের উপর এটাই প্রথম স্টাডি।
.
১)গবেষণাধীন ফার্মাসীগুলোতে উক্ত সময়ে বিক্রি হওয়া ওষুধের ২২.৭০% বিক্রি হয়েছে কোন প্রকার প্রেসক্রিপশন ছাড়াই। ওষুধের সংখ্যা বিবেচনায় যা প্রায় ৫৬১০টি ওষুধ, এর মধ্যে প্রায় ৬৬.২% বিক্রি হয়েছে সরাসরি ক্রেতার অনুরোধে এবং বাকীটা বিক্রেতাকে শারীরিক সমস্যার বর্ননা দেবার পর বিক্রেতা নিজে ওষুধ নির্বাচন করে বিক্রি করেছেন।
.
২) আমাদের গবেষণালব্ধ তথ্য হতে দেখা যায় সবচেয়ে কম বিক্রি হয় ঘুমের ওষুধ এবং সবচেয়ে বেশি বিক্রি হয় অ্যান্টিমাইক্রোবিয়ালস।
.
৩) আমরা পেয়েছি যে কোয়াকদের মধ্যে অ্যান্টিবায়োটিক প্রেস্ক্রাইব করার হার উল্লেখযোগ্যভাবে বেশি হলেও অধিকাংশ অ্যান্টিবায়োটিক বিক্রয় হয়েছে প্রেসক্রিপশনের ভিত্তিতে।
.
৪) আমরা একটা ইন্সিডেন্টাল ফাইন্ডিং পেয়েছি যে Macrolides, quinolones, metronidazoles and cephalosporins গ্রুপের.অ্যান্টিবায়োটিক কোন এক কারণে কোয়াক, ওষুধ বিক্রেতা এবং রোগীদের কাছে অ্যান্টিবায়োটিক হিসাবে খুব জনপ্রিয়।
.
৫) ওষুধ বিক্রেতাদের ফেস টু ফেস ইন্টারভিউ থেকেও আমার কিছু বিষয়ে বিষয়ে ভালো ব্যাখ্যা পেয়েছি।
.
সবাইকে অনুরোধ করছি পেপারটি পড়ে মন্তব্য করার জন্য, আশা করছি কিছু নতুন তথ্য আপনারা জানতে পারবেন।
.
গবেষণা চলাকালীন সময়ে আমার পরিবার, শিক্ষক, বন্ধু এবং জুনিয়রদের মাঝে অনেকেই অনেক সাপোর্ট করেছে, তাদের মধ্যে কয়েকজনের নাম আমি চেষ্টা করেছি কৃতজ্ঞতা স্বীকার অংশে দিতে। তবে আরো অনেকের কথায় সেখানে বলা হয়ে ওঠেনি যাদের অবদানে প্রতিদিন আমি কাজ করার উদ্যম পেয়েছি, হতাশা কাটিয়ে উঠেছি, নতুন কিছু শিখেছি।
.
গবেষণাপত্রটি ক্রিয়েটিভ কমন্স ৪.০ অনুসারে প্রকাশিত এবং কপিরাইটের অধিকারী আমরা লেখকগণ। অর্থাৎ এই গবেষণাপত্রটি আনঅল্টার্ড কপি যে কোন মাধ্যমে বিনামূল্যে পুর্ব অনুমতি ব্যাতিরেকে শেয়ার করা যাবে শুধুমাত্র লেখকের ক্রেডিট প্রদান সাপেক্ষে। এই গবেষণা পত্রে উল্লেখ করা তথ্যগুলোতে Creative Commons Public Domain Dedication waiver করা হয়েছে যার অর্থ হলো এই তথ্যগুলো যে কেউ পরবর্তী গবেষণার কাজে কোন পূর্বঅনুমতি ছাড়াই ব্যবহার করতে পারবে। আমরা বিজ্ঞানকে আটকে রেখে তথ্য গোপন করার পক্ষপাতী নই।
.
আরো কিছু গবেষণামূলক কাজ এবং তার ফলাফল সামনে নিয়ে আসতে পারবো বলে আশা রাখি। আমার এবং আমার গবেষণা দলের জন্য সবার কাছে দোয়াপ্রার্থী।

গবেষণা পত্রের জন্য মূল লিঙ্কঃ http://rdcu.be/peDK
সর্বশেষ এডিট : ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ৯:১২
৬টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সত্য ঘটনা অবলম্বনে রম্যঃ জেনরেশন গ্যাপ, না গাল্ফ অফ গ্যাপ?

লিখেছেন মন থেকে বলি, ২৪ শে মার্চ, ২০১৭ বিকাল ৩:৩৬



ছোট ছেলেকে একদিন প্রস্তাব দিলাম, "যাবে আমার অফিস দেখতে?"

এর পিছনে আমার শৈশবের এক মধুর স্মৃতি কাজ করেছিল। আব্বু তাঁর অফিসে নিয়ে গিয়ে একটা টাইপরাইটারের সামনে বসিয়ে দিয়েছিলেন। সেই... ...বাকিটুকু পড়ুন

আমার স্ত্রী যেভাবে খুন হলো

লিখেছেন রাজীব নুর, ২৪ শে মার্চ, ২০১৭ বিকাল ৪:৩৯



ফ্রিজ খুলে দেখি আমার স্ত্রী'র গলা কাটা মাথাটা কে যেন সাজিয়ে রেখেছে।
বড় একটা তরমুজ দুই ভাগ করে কেটে ঠন্ডা করার জন্য আমি যেভাবে ফ্রিজে রাখি ঠিক সেইভাবে আমার স্ত্রী'র কাটা... ...বাকিটুকু পড়ুন

সিলেটে সোয়াট ব্যবহার করার মত পরিস্হিতি নেই

লিখেছেন চাঁদগাজী, ২৪ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৫৬



সংবাদ অনুসারে যতটুকু বুঝা যাচ্ছে, সিলেটের বাড়ীটির নীচতলায় ঘেরাওর মাঝে আটকা পড়ছে কয়েকজন উগ্রপন্হী লোক; ওদের ক্ষমতা সীমিত, হয়তো কিছু বিস্ফোরক আছে ও কিছু পরিমাণ অস্ত্র আছে; তারা যদি... ...বাকিটুকু পড়ুন

বইমেলা ২০১৭- মন পবনের নাও এবং দূরের মানুষ কাছের মানুষ - কবি ও কবিতারা

লিখেছেন অপ্‌সরা, ২৪ শে মার্চ, ২০১৭ রাত ১০:০৪



"মন পবনের নাও""দূরের মানুষ কাছের মানুষ" এই কবিতার বই দুটির নাম আমরা এই ব্লগের অনেকেই জানি। বই দুটি লিখেছেন আমার অনেক অনেক প্রিয় দুইজন আপু কাজী... ...বাকিটুকু পড়ুন

৪০ মিনিট পর, ওবামার বিখ্যাত হেলথ-কেয়ার আইনকে বাদ দেয়ার জন্য ভোট

লিখেছেন চাঁদগাজী, ২৫ শে মার্চ, ২০১৭ রাত ১:২৩



ট্রাম্পের বিল পরাজিত হওয়ার সম্ভাবনা ৫২%...এখন সময়, বিকেল ১৫:৫৫ মিনিট; ভোট হবে বিকেল ১৬:০০(৪ টায়) মিনিটে

**** মনে হচ্ছে, পরাজিত হওয়ার ভয়ে, স্পীকার ভোট হতে... ...বাকিটুকু পড়ুন

×