আমার প্রিয় পোস্ট

দেখিয়া শুনিয়া ক্ষেপিয়া গিয়াছি ,তাই যাহা আসে কই মুখে ।

বাংলাদেশে এত ভারত-বিদ্বেষ ছড়াচ্ছে কারা ?

২৮ শে জুলাই, ২০০৭ রাত ৯:২৫

শেয়ারঃ
0 0 0

বাংলাদেশের ফরিদপুর জেলা আওয়ামি লিগ অফিসের নামে কিছু অজ্ঞাতপরিচয় ব্যক্তি একটি চিঠি পাঠিয়েছে । সেই চিঠির অংশবিশেষ প্রকাশিত হয়েছে সংবাদপত্রে । পত্রলেখকরা লিখেছে-শেখ হাসিনাকে অবশেষে ধরা হয়েছে । এখন আইয়ামি লিগ রাখা হবে না । অফিসের তালা খুললেই অফিস উড়িয়ে দেওয়া হবে । সাবধান ! এদেশে ভারতীয় শাসন চলতে দেওয়া হবে না । সব ধরা হবে । জামায়াতে ইসলামি ছাড়া আর কোনও দলমত এদেশে চলবে না ইনশাল্লাহ । হাসিনার দল যে করে সে জারজ সন্তান .....ইত্যাদি ।
চিঠির অংশবিশেষই বক্তব্যের গভীরতা বোঝাতে যথেষ্ট । যে দেশটির স্বাধীনতায় জড়িয়ে রয়েছে ভারতের বিশাল অবদান , যে দেশের স্বাধীনতা আন্দোলনের সময়ে মুক্তিযুদ্ধ পর্বে কোটিরও বেশি বাংলাদেশী শরণার্থীকে দীর্ঘদিন খাইয়ে-পরিয়ে রেখেছিল ভারত ,স্বাধীনতা পাওয়ার পর যাবতীয় সাহায্য সহযোগিতা দিয়ে যে বাংলাদেশকে উঠে দাঁড়াতে সাহায্য করেছিল ভারত , সেই বাংলাদেশে এত ভারত - বিদ্বেষ কী করে পুঞ্জীভূত হতে পারে ! এ বিদ্বেষ ছড়াচ্ছে কারা ? ভাবলে অবাক হতে হয় ।

এটা ঠিক স্বাধীনতা পাওয়ার পর ওদেশে রাজাকার,আলবদর,জামায়াত ও অন্যান্য পাকিস্তানপন্থীদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেওয়া হয়নি । সেই সুযোগে এরা ফুলে-ফেঁপে উঠতে পেরেছে । মুক্তিযুদ্ধ পর্বে লুটপাট চালিয়েছে , স্বাধীন বাংলাদেশেও তারা সুবিধা ভোগ করছে । আর এই সমস্ত সুযোগ সুবিধার মধ্যে বাস করে তারা কেবল ভারত-বিদ্বেষকেই বাড়িয়ে তুলেছে । হাসিনা বঙ্গবন্ধু কন্যা বলেই কি তিনি ভারতের আজ্ঞাবহ ?
একটি সংবাদপত্রে পড়লাম , যাতে উল্লেখ আছে আইয়ুব খানের পথে পা ফেলছেন বাংলাদেশের সেনা প্রধান জেনারেল মঈন । হাসিনাকে নাকি প্রয়োজনে সেনাবাহিনী হত্যা করতে দ্বিধা করবে না । কারণ সম্ভবত একটাই - বাংলাদেশকে পাকিস্তান করে তোলার পথে যাবতীয় কাঁটা দূর করা । হাসিনা থাকলে তা সম্ভব নয় । এদিকে জানা গেছে হাসিনার দূত এসেছেন দিল্লিতে । তাঁরা চাইছেন বাংলাদেশে গণতন্ত্র রক্ষায় ব্যবস্থা নিক ভারত , হাসিনার সুরক্ষা নিশ্চিত করতেও উদ্যোগী হোক । এ চাওয়া অন্যায্য নয় । যে দেশকে স্বাধীনতা এনে দিয়েছিল ভারত সে দেশের সাধারণ মানুষের স্বপ্ন ভালোবাসাকে যদি কেউ হত্যা করতে চায় প্রতিবেশী হিসাবে ভারত পদক্ষেপ নিতেই পারে । নেওয়া উচিতও । ভারতের মানুষ বাংলাদেশকে সমৃদ্ধ দেখতে চায় , এ দেশ পাকিস্তান বনে যাক এটা ভারতবাসী চায় না । জেনারেল মঈন অথবা বর্তমান তদারকী সরকারের বোঝা উচিত পাক সেনা নায়কদের পথই প্রকৃষ্ট পথ নয় , সে পথে হাঁটলে বিপদ । একদিন আমেরিকার দখলে চলে যাওয়ার আশঙ্কা জেগে উঠতে পারে । এখন সেরকম শঙ্কাই তো পাক জনগণের মনে ।

 

সর্বশেষ এডিট : ২৮ শে জুলাই, ২০০৭ রাত ৯:৪২ | বিষয়বস্তুর স্বত্বাধিকার ও সম্পূর্ণ দায় কেবলমাত্র প্রকাশকারীর...

 

১. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ৯:৩৫
হাসান তারিক বলেছেন: কোন এক ফরিদপুরের বন্ধ আওয়ামীলীগ অফিসে কি চিঠি, তা নিয়া ভারত বাংলাদেশ সম্পর্ক টানাপোড়েন শুরু হইয়া যাইবো , যাগো স্বাধীনতা যুদ্ধে এত অবদান , তাদের বন্ধন কি এতই ঠুনকো?
এক চিঠিতে বন্ধন টুটে গেলে কি আর বন্ধন?
২. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ৯:৪৭
পাগলা বাবু বলেছেন: হাসান তারিক ভাই ,
লেখাটা ভালো করে আগে পড়ুন ?
৩. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ৯:৫৭
হাসিব বলেছেন: আইচ্ছা পাগলা বাবু, কন তো ইন্ডিয়াতে বাংলাদেশী চ্যানেল দেখন যায় না কেন ?
৪. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১০:০৪
সোনার বাংলা বলেছেন: ভারত আমাদের স্বাধীনতা হেল্প করেছে।যার জন্য
ধন্যবাদ।এই কিছু দিন মানে মাসে খানেক আগে আপনাদের সোনিয়া গান্ধির সোনা মানিক কিন্তু বলেছে
কেন ৭১রে হেল্প করেছিলো ভারত আমাদের।
আর বাংলাদেশের মানুষ কে পশু পাকির মতো সীমান্তে শিকার করলে বাকী মানুষ কি পেয়ার করবো? বিভিন্ন নদ নদীতে বাঁধ দিয়ে যে সময় পানির দরকার আমাদের ঐ সময় দেয়া হয় না!আর
আপনাদের এক আমলা বলেছে বর্ষা কালে পানি দিয়ে
পুষিয়ে দেব! আর অনেক আছে যেমন গত সপ্তায়
আপনাদের বানিজ্য মন্ত্রী সাহেব আমাদের কাছে গনতন্ত্র রপ্তানি করতে এসে ছিলেন! আমাদের সেনা
বাহীনি কেন আইয়ূবদের মতো হবে?তাহলে আপনাদের সেনা বাহীনি কি ইউ এস এ-র মতো?
৫. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১০:০৬
বন্ধনহীন বলেছেন: পাগলা, কেমন আছেন, গো?
বাংলাদেশে ভারত-বিদ্বেষ বিষয়ে আপনার প্রশ্নের অনেক জবাব আছে।
আমার ব্যক্তিগত মত হচ্ছে -"ভারতের বাংলাদেশের ব্যপারে পররাস্ট্রনীতিটাই মূল কারন"। এবং সাধারন ভারতীয়দের বাংলাদেশ সম্পর্কে অজ্ঞতা রয়েছে। ১৯৭১ -এর আগেও যে এই জনপদ একটা স্বাধীন ভূ-খন্ড (শশাংকের আমল, পালরাজাদের আমল, সেন আমল, মোগল পূর্ববর্তী মুসলিম আমল অথবা নবাবী আমল) ছিল, তা বেশীর ভাগ ভারতীয়রা জানে না অথবা জানলেও স্বীকার করে না। আমাদের পর্যাপ্ত সম্মান যখন ভারতীয়দের কাছ থেকে আমরা পাই না, তখন ভারতের ব্যপারে নেতিবাচক মনোভাব থাকাটা কি অন্যায় হয়?

কপি-পেস্ট মারছি আমার এক প্রিয় ব্লগারের সাইট থেকে। দয়া করে পড়ে আসুন।
Click This Link

"""১। প্রাচীন আর্যাবর্তের (আজকের মধ্যপ্রদেশ-উত্তরপ্রদেশ) মানুষেরা পূর্বের (অঙ্গ, বঙ্গ, রাঢ়, সমতট, হরিকেল ইত্যাদি) লোকের প্রতি এক ধরনে অবজ্ঞা সব সময় ছিল। মহাভারত / রামায়নে এটা দেখা যায়। এখনো এটা কমেছে বলে মনে হয় না। এই অন্চলের মানুষ যুগ যুগ ধরে এটা দেখে আসছে। এই প্রসংগে "মীম" উপর আপনার একটা লেখা মনে পড়ছে।

২। ২/৩ ফসলী বাংলার উপর দিল্লীর ঘন ঘন আক্রমন বাংলার নিরীহ মানুষ সবসময় দেখে এসেছে। মোগল আমলেও এটা একটুও কমতে দেখা যায়নি।

৩। বর্গীরা আসতো পশ্চিম দিক থেকে।

৪। বাংলাদেশের বর্তমান ভারত-বিদ্বেষ রাজনৈতিক। সাধারন মানুষের মধ্যে এটা কিছুটা ১৯৪৭ -এর পর শুরু হলেও মূলতঃ চরম আকার ধারন করে বাংলাদেশের স্বাধীনতার পর।

৫। স্বাধীনতার আগেই বাংলাদেশের মানুষ দেখলো ফারাক্কা। তার উপর মুর্শিদাবাদ আর কলকাতার কিছু
অংশ বাংলাদেশের ভূ-খন্ডে না পরার ক্ষোভ।

৬। স্বাধীনতার পর দেখলো - ভারতীয় সেনাবাহিনীর বাংলাদেশ লুট (যতটুকু ঘটেছিল, সংবাদপত্র এটাকে বেশ বড় করে তুলেছিল)।

৭। একজন বাংলাদেশী সংবাদপত্র খুললেই তো মাসে কমপক্ষে একবার দেখে - সীমান্তে নিরীহ বাংলাদেশী হত্যা।

৮। বানিজ্যিক বৈষম্য নিশ্চয় একটা বড় ফেকটর।

৯। বাংলাদেশীদের কলকাতার উচুদরে বুদ্ধিজীবিদের ব্যপারে একধরনের হীনমন্যতাও ভারত-বিদ্বেষে একটা ভুমিকা রাখে বলে আমার ধারনা। ভূলও হতে পারে।

১০। শুধু ভারতের ইচ্ছাই বাংলাদেশ স্বাধীন হয়েছিল - এক মহলের এই অসুস্থ অপ-প্রচারনা বাংলাদেশে ভারত-বিদ্বেষের ইন্দন দেয়। """

৬. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১০:১৪
পাগলা বাবু বলেছেন: ''আইচ্ছা পাগলা বাবু, কন তো ইন্ডিয়াতে বাংলাদেশী চ্যানেল দেখন যায় না কেন ?''
হাসিব ভাই,আপনাদের কে এই ভুল খবর গুলো কে দেয় জানিনা ? তবে শুনে রাখুন ,আমরা আপনাদের ATN বাংলা , বাংলাদেশ টিভি এ গুলো সব দেখতে পাই ? আমরাতো টিভিতে বাংলাদেশের নাটক দেখার জন্য চাতকের মতো বসে থাকি ।
৭. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১০:১৮
হাসিব বলেছেন: - বাকিগুলানের কি অবস্থা ?
- আরোও কয়েকটা প্রশ্ন করতে চাইছিলাম । ব্ন্ধনহীন সেগুলা কয়া দিছে । সেগুলোর সওয়াল জবাব শুরু করেন ।
৮. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১০:২২
পাঠক বলেছেন: আরো একটু সোজা কইরা কই । আমি অনেক ইন্ডিয়ান আর পাকিস্তানি গো সাথে কথা কইছি । এক জায়গায় দুই দলই একমত, আর তা হইল ৭১ এর যুদ্ধ ইন্দো-পাক ওয়ার, বাংলাদেশ এর কোনো ব্যাপার না । ব্যাপারটা তাই হবে হয়ত - এখন আমরা কবুল কইলেই হয় । কিন্তু এই বজ্জাত বাংগালী গুলা কোনোদিন দিল্লির কথা শোনে না । না শুনছে মোগল আমলে না ৭১ এ না এখন । ৭১ এ ওরা বরং ইন্ডিয়ার অগ্রযাত্রা অযথা বিঘ্ন করছে । তা নাইলে তো ইন্দিরা ২৬ এ মার্চেই বাংলাদেশ স্বাধিন কইরা দিত । আমাগো কাদেরিয়া বাহিনী আর মুক্তিবাহিনীর লাঠি-বাঁশ দিয়া পাকি গো পিটানী দেওয়া লাগত না । বলেন কবুল ।
৯. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১০:২২
আশরাফ রহমান বলেছেন: ভারত আমাদের প্রয়োজনে নয় নিজেদের প্রয়োজনেই বাংলাদেশকে সহযোগিতা করেছিল। দেখুন--

নেহেরু পরিবারের পরিকল্পনার কারণেই পাকিস্তান ভাগ হয়েছিল-রাহুল গান্ধী
২০০৭-০৪-১৫ ২১:২২:৪০

ভারতের উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচন উপলক্ষে কয়েকটি জনসভায় কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর কিছু মন্তব্য ব্যাপক বিতর্কের ঝড় তুলেছে। তিনি বলেছেন, স্বাধীন ভারতের বিকাশের পথে নেহেরু গান্ধী পরিবারের ব্যাপক ভূমিকা রয়েছে। তিনি আরো বলেন, যখনি তাদের পরিবার কোন সিদ্ধান্ত গ্রহণ করে, তা অবশ্যই বাস্তবায়িত হয় । উদাহরণস্বরুপ তিনি বলেন, ভারতের স্বাধীনতা থেকে শুরু করে পাকিস্তানকে বিভক্ত করা কিংবা ভারতকে একবিংশ শতাব্দীতে নিয়ে আসা সবক্ষেত্রেই গান্ধী পরিবার সফল হয়েছে।
১০. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১০:২৬
অবাক বলেছেন: এই বেপqারে মো:আলিআকন্দ সাহেব ভাল বলতে পাড়বেন।
১১. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১০:৩১
সোনার বাংলা বলেছেন: বন্ধনহীন@সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।
১২. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১০:৩৯
পাগলা বাবু বলেছেন: সোনার বাংলা ,
সীমান্তে আসলে কি ঘটে আপনার থেকে হয়তো আমার ভালো ধারণা আছে ? ওরা চোর ,ভারত থেকে গরু তার সাথে আরো অন্যান্য জিনিস চুরি করে নিয়ে যাবার সময় মারা যায় ? এই সব বন্ধ করার জন্যই কাঁটাতারের বেড়া দেয়ার কাজ হচ্ছে ।
আর নদীর জল আমাদেরওতো দরকার ? সব দেশই আগে নিজের কথাই ভাবে ।
১৩. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১০:৫০
বন্ধনহীন বলেছেন: বাবু গো! আপনি দেখলেন চুরির মতো অপরাধকে। হত্যার মতো অপরাধের কাছে তা কিছু না। চোরকে কি হত্যা করার নিয়ম আছে? আন্তর্যাতিক নিয়ম অনুযায়ী সীমান্তে হত্যা করা যায় না। আন্তর্যাতিকভাবে ইন্ডিয়া শক্তিশালী দেশ বলে বাংলাদেশের করার কিছু থাকে না। কাঁটাতারের বেড়া পক্ষে বেশীর ভাগ বাংলাদেশীও। কিন্ত তা হতে হবে ভারতের সীমানায় ১৫০ গজের মধ্যে, নিয়ম অনুযায়ী, বাংলাদেশকে কেন ছাড় দিতে হবে?

"নদীর জল আমাদেরওতো দরকার ? সব দেশই আগে নিজের কথাই ভাবে।"
ভাবুক, অসুবিধা নাই। কিন্তু তাই বলে অন্যায় করা যাবে?
১৪. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১০:৫২
বন্ধনহীন বলেছেন: এই চোরগুলো এমনিতেই ক্ষুদার জ্বালায় মরে। মরার উপর খড়ার ঘা - বিএসএফ-এর গুলি।
১৫. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১০:৫৮
বন্ধনহীন বলেছেন: বাবু গো, আপনারে কানে কানে একটা কথা বলি। এই চোরগুলো নিয়মিত বিএসএফকে "কিছু" দিয়ে খুশি রাখে। সমস্যাটা হয় যখন পর্যাপ্ত পরিমান খুশি করা না যায়। এই চোরগুলো কিন্তু আসল চোর না। এদেরকে দিয়ে যারা মাল আনা-নেয়া করে ওরা দু-পারে খুব নিরাপদে থাকে।
১৬. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১০:৫৮
সোনার বাংলা বলেছেন: পা.বাবু@সবাই কি চোর?আর চোর হইলে কি গুলি
করে মারাই একমাত্র ঔষধ?
জল আপনাদের দরকার বুঝলাম,আমাদের কি দরকার নাই?আর যখন আপনাদের দরকার হয়না
মানে বর্ষার সময় কি করেন?নিশ্চয় আমাদের দেন!
সব দেশ নিজের কথা ভাবে বুঝলাম! ৭১রে ও তাহলে আপনারা আপনাদের কথা ভেবে ছিলেন!
এই জন্য রাহুল গান্ধি বলে ছিলো!
১৭. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১০:৫৯
পাগলা বাবু বলেছেন: তাহলে কি চোর কে বিএসএফ-চুমা দিবো ?
আর কাঁটাতাড়ের বেড়া ভারতের জমিতেই হচ্ছে ,১৫০ কেন তার থেকেও আরো অনেক দূরেই হচ্ছে নিজে এসে দেখে যান ?
১৮. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১১:০২
অলীক মানুষ বলেছেন: পাগলাবাবু, আমাদের, মানে পশ্চিমবঙ্গের লোকেদের মানতে একটু কষ্ট হলেও এটা সত্যি যে ৭১-এ বাংলাদেশ গঠনে ভারতের নিজেরও স্বার্থ ছিল (রাষ্ট্রনীতিতে নিঃস্বার্থ সাহায্য কেউ বোধহয় করে না)। আর আজকের বাংলাদেশে ভারত বিদ্বেষের পিছনে ৭১-এর পরাজিত দলের প্রচারের কিছু ভূমিকা থাকলেও, ন্যায্য কারণও কিছু আছে, যা এখানে কিছু কমেন্টেিই আপনি জানতে পারছেন। তবে দুদেশের সাধারণ মানুষের ভালর জন্যই প্রয়োজন নিজেদের বিরোধ বাড়তে না দেওয়া। সে জন্য ভারতের যেমন দরকার নিজেকে বড়দাদা না ভাবা, তেমন বাংলাদেশ-এরও প্রয়োজন দক্ষ কূটনীতির যেখানে ভারতকে ভালভাবে বুঝিয়ে দেওয়া যাবে যে সম্পর্ক ভাল রাখাতেি ভারতেেরই মঙ্গল।
১৯. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১১:০২
বন্ধনহীন বলেছেন: বিএসএফ- চুমা দেয়ার দরকার নাই। আন্তর্যাতিক নিয়ম অনুযায়ী ব্যবস্থা নিক।

কাঁটাতাড়ের বেড়া ব্যপারে আপনার কথা ঠিক না। BBCর ওয়েবসাইটে গিয়ে দেখে আসেন।
২০. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১১:০৪
এস্কিমো বলেছেন: "ভারত আমাদের প্রয়োজনে নয় নিজেদের প্রয়োজনেই বাংলাদেশকে সহযোগিতা করেছিল।"
আশরাফ ভাইএর কমেন্টে ৫।

সেই সহযোগিতার নিন্দা জানাই!
২১. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১১:০৮
বন্ধনহীন বলেছেন: আর যাইহোক, পশ্চিমবঙ্গের কারনে বাংলাদেশের মানুষের ভারত বিদ্বেষ থাকার কথা নয়। - এটা আপনাদের বুঝা উচিত। তারপরেও কেন তা আছে, আপনারাই জানার চেষ্টা করুন। পশ্চিমবঙ্গের মানুষকে আমরা খুব একটা আলাদা করে দেখি না। বাবু, দাদা, কিপ্টে বলে অল্পবিস্তর ঠাট্টা-মস্কড়া করি, তবে তা এমন কিছু নয়।
২২. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১১:১১
নতুন বলেছেন: ভাইরে আপনারা কি চিঠিটা পইরা বুঝেন না যে এটা .... নিছক এক নাবালকের লেখা..???

আর এটা ১০০০০% বিশ্বাস রাখবেন ... জামাত বাংলাদেশের ক্ষমতায় কোন দিন... আসবেনা... আর যদি আসে... তাহলে..আমরা ঐ কয়েক বছর আর দেশে ফিরবোনা....
কারন যদি বাংলাদেশের মানুষ যদি ভোট দিয়া জামাত কে ক্ষমতায় আনে... তাহলে.. আর কিছু বলার নাই... তখন বিশ্বের যে কোন দেশেই থাকা যাবে...দুখ: থাকবেনা...
২৩. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১১:১৪
পাগলা বাবু বলেছেন: আমার এখন মনেহয় বাংলাদেশীরা হতাশায় ভুগছে ?
তানাহলে সব বুঝেও এমন বোকার মতো কথা বলে ?
২৪. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১১:১৭
এস্কিমো বলেছেন: পাগলা বাবু,
বাংলাদেশীদের আশাবাদী হওয়ার মতো কিছু বলুন!
২৫. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১১:২০
এস্কিমো বলেছেন: একমত@নতুন
জামাত ক্ষমতার যাবার আগে আরো ১০০ টা ইসলামিক দল হবে তাকে ঠেকাতে...

শুধু মাত্র জামাত বাইপ্রডাক্ট হিসাবে আরো কিছু বাংলাভাইএর জন্ম দেবে।
২৬. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১১:২২
পাগলা বাবু বলেছেন: আশাবাদী হওয়ার খবর একটাই !
বাংলাদেশের এখনকার পরিস্থিতির উপর ভারত নজর রাখছে ! দরকার হলে আবার ....
২৭. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১১:৩০
কায়েস মাহমুদ বলেছেন: আবার কি করবে? পাগলা বাবু?
২৮. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১১:৩৯
হাসিব বলেছেন: বাংলাদেশের এখনকার পরিস্থিতির উপর ভারত নজর রাখছে ! দরকার হলে আবার ....

>> এইবার লাইনে আইছো
২৯. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১১:৫৫
এস্কিমো বলেছেন: সেইটা কি আর বলতে...@পাগলা বাবু

মনে হচ্ছে বাংলাদেশ তপ্ত কড়াই থেকে লাফিয়ে সরাসরি চুলায় পড়েছে। তবে বাংলাদেশে একটা কমনার্স ফিলোসফী হলো - "মাইরের উপর ঔষদ নাই"।
৩০. ২৯ শে জুলাই, ২০০৭ রাত ১২:০৭
এমদাদ হোসেন জাবেদ বলেছেন: দরকার হইলে আমাগো আবার বাল ছিইড়বো?? হালার পো তোরে এইখানে আইতে কইছে কেডারে?? শোন নিজের চরকায় তেল দে? বিশ্বের ইতিহাসের দিকে তাকা,,, ভিয়েতনাম ইউএসকে যে কি করেছে তা জানস? ইন্ডিয়ান বলে নিজেকে নিয়ে প্রাউড করার কিছুই নেই,,, আমরা দেশের বাহিরে আছি, দেখি তোদের কেপাসিটি কি??? সুতারং কোন রাষ্ট্রীয় বিষয়ে মন্তব্য করার আগে তোর অবস্থান দেখ !!!
৩২. ২৯ শে জুলাই, ২০০৭ রাত ১২:২১
আসল ট্র্যাপ বলেছেন: এখানে মহান ত্রিভূজের মন্তব্যের অভাব অনূভব করছি।
৩৩. ২৯ শে জুলাই, ২০০৭ রাত ১২:৩৮
বন্ধনহীন বলেছেন: ২০০৭-০৭-২৮ ২৩:২২:৪৩
আশাবাদী হওয়ার খবর একটাই !
বাংলাদেশের এখনকার পরিস্থিতির উপর ভারত নজর রাখছে ! দরকার হলে আবার ....

পাগলা বাবু, আপনাকে অন্যরকম ভাবতাম। মনের মধ্যে দাদাগিরি থাকলে বন্ধু হওয়া যায়না। আপনি নিজেই তো বাঙ্গালী। বাঙ্গালী কি জিনিস বুঝেন না, মিয়া।
নাকি দিল্লী ঠেলা খেতে খেতে বাঙ্গালীত্বই হারিয়ে ফেললেন?
৩৪. ২৯ শে জুলাই, ২০০৭ রাত ১২:৪০
বন্ধনহীন বলেছেন: ভারতের দাদাগিরি দেখানো দিন শেষ। আওয়ামীলিগের নতুন প্রজন্ম থেকে শুরু করে সব বাংলাদেশী ধনে তেল লাগিয়ে বসে আছে।
৩৫. ২৯ শে জুলাই, ২০০৭ রাত ১২:৪৬
পাগলা বাবু বলেছেন: ''বাংলাদেশের এখনকার পরিস্থিতির উপর ভারত নজর রাখছে ! দরকার হলে আবার ''
কথাটা আমার না ভারতে আসা আপনাদের এক নেতার । তবে কথাটা এই ,দরকার হলে আবার ভারত আমাদের সাহায্য করবে আশায় আছি ।
৩৬. ২৯ শে জুলাই, ২০০৭ রাত ১২:৫১
সোনার বাংলা বলেছেন: পাগলা বাবু বলেছেন :
২০০৭-০৭-২৮ ২২:৫৯:৫৬
তাহলে কি চোর কে বিএসএফ-চুমা দিবো ?
আর কাঁটাতাড়ের বেড়া ভারতের জমিতেই হচ্ছে ,১৫০ কেন তার থেকেও আরো অনেক দূরেই হচ্ছে নিজে এসে দেখে যান ?

*চুমা দেয়া ছাড়া কি আর কিছু নাই!কোন আন্তর্জাতিক
আইন? গনতন্ত্র ব্যবসায়ীদের কোন মনবতার বুলি?
তোমাদের স্বার্থে হইলে কত কি সুরে গান গাও বাঙালীর গান!আমি বাংলা ভালোবাসি.......
আর আমাদের স্বার্থে হইলে চুমা দাও মানে তোমাদের চুমায় আমাদের মানুষ মরবো!
এখন তুমি বলো যাদের কে তোমরা চুমাইয়া(গুলি কইরা) মারতাছো তাদের স্বজনেরা কি তোমাদের
বাঁশ দিবো না আঁখ দিবো????????????

৩৭. ২৯ শে জুলাই, ২০০৭ রাত ১২:৫৫
ঘোড়ার ডিম বলেছেন: বেচারা ভারত প্রেমিক দাদা বিপদেই আছে।
৩৮. ২৯ শে জুলাই, ২০০৭ রাত ১:০৬
সোনার বাংলা বলেছেন: বন্ধনহীন@আমি ধনে তেল লাগিয়ে বসে আছি এবং
থাকবো। আম্বা বা হাম্বার দেশ না বাংলাদেশ মনে
কইরা তার পরে আসো..... তেল লাগিয়ে বসে আছি।
৩৯. ২৯ শে জুলাই, ২০০৭ রাত ১:১৫
বন্ধনহীন বলেছেন: আমাদের গায়ে শশাংক থেকে শুরু করে সিরাজ রক্ত বইছে।
@ সোনার বাংলা: বাংলাদেশের জন্য আমার সব সময়ই তৈরী।
৪০. ২৯ শে জুলাই, ২০০৭ রাত ১:১৬
বন্ধনহীন বলেছেন: @ সোনার বাংলা: বাংলাদেশের জন্য আমরা সব সময়ই তৈরী।
হ্য়ত পশ্চিমবাংলার মানুষের রক্ত পাতলা হয়ে গেছে।
৪১. ২৯ শে জুলাই, ২০০৭ রাত ১:৩৩
সোনার বাংলা বলেছেন: বন্ধনহীন@হ ভাই কিছু মানুষের অন্ধ দল প্রেম দেইখা অবাক হই!
আমি আমার 'মা'র থেকে ও এই 'মা'(দেশ মা)কে
বেশী ভালোবাসি। আমার 'মা' শুধু আমাকে জন্ম দিয়েছে আর দেশ 'মা' শত লক্ষ সন্তানের জননী।
ওদের রক্ত কোন সময়ই ঘন ছিলো না!শুধু মুখের
কথার রক্ত ছাড়া!
৪২. ২৯ শে জুলাই, ২০০৭ রাত ২:০৬
বন্ধনহীন বলেছেন: সোনার বাংলা, আপনার অনুভূতি বুঝতে পারছি। আমাদের দেশ আমরা কারো কলমের খোঁচায় পাইনি, তাই দেশ নিয়ে আমাদের আবেগ ভালভাসা অনেক বেশী।

আমি এখনো বিশ্বাস করি, পশ্চিমবাংলার মানুষের সাথে আমাদের কোনো তফাৎ নাই। একই সংস্কৃতি ও একই রক্তের মানুষের মধ্যে ধর্ম কখনো বিভেদ টানতে পারে না। পাগলাবাবুর কথায় মন খারাপ হয়েছিল বলে ওদের রক্ত পাতলা হয়ে গেছে বলে মন্তব্য করেছিলাম। কিন্তু আমি পশ্চিমবাংলার মানুষদের আমাদের আপনজন ভাবি। বাংলাদেশ এবং পশ্চিমবাংলার মানুষ একই বলে, ভারতে চলে বাংলাদেশ-বিদ্বেষ আর বাংলাদেশ চলে ভারত-বিদ্বেষ। দিল্লীর কিছু কুতুব এটা চায় বলে এটা চলছে। এটা কৃত্রিম।
৪৩. ২৯ শে জুলাই, ২০০৭ রাত ২:০৯
বন্ধনহীন বলেছেন: একবার চিন্তা করুন - পশ্চিমবাংলার মানুষ হঠাৎ নিজের ভারতীয় না ভেবে, বাঙ্গালী ভেবে বসলে, দিল্লী কি নিদারুন সমস্যায় পড়বে।
৪৪. ২৯ শে জুলাই, ২০০৭ রাত ৩:১০
সোনার বাংলা বলেছেন: বন্ধনহীন@ধন্যবাদ,আপনার সাথে আমি একমত।
তবে ওদের(বাঙালীদের)কে বুঝা উচিত আমাদের অনুভূতি কি?
এই বিদেশে যদি কোন (বাংলাদেশের অথবা পশ্চিম বাংলার) বাঙালী পাই কত যে খুশি হই বুঝাতে পারবো না।এই খানে(ব্লগে) আসার একমাত্র কারন বাংলার প্রতি ভালোবাসা।
৪৫. ২৯ শে জুলাই, ২০০৭ রাত ৩:১৩
বড় ভাবী বলেছেন: পাগলা দেখি ব্যাপক জ্ঞানী।
৪৬. ২৯ শে জুলাই, ২০০৭ রাত ৩:৩০
বন্ধনহীন বলেছেন: @সোনার বাংলা: আমাদের অনুভূতি বোঝার মতো পৃথিবীতে একমাত্র তারাই (পশ্চিমবাংলা) আছে। বুঝবে, বুঝবে, সময় হলে ঠিকই বুঝবে।

আমি বিশ্বাস করি সেই ১৯০০ সাল থেকে বাঙ্গালীদের বিরুদ্ধে ষড়যন্ত্র চলছে, তা এখনো চলছে। সাংস্কৃতিক ও নৃতাত্বিক জাতি হিসেবে সবচেয়ে বড় জাতি হিসেবে চীনাদের পরই বাঙ্গালীরা। এজন্য এদেরকে অনেকে ভয় পাবে। এটাই স্বাভাবিক।
৪৭. ২৯ শে জুলাই, ২০০৭ রাত ৩:৩৬
আবদুর রাজ্জাক শিপন বলেছেন: আইচ্ছা পাগলা বাবু, কন তো ইন্ডিয়াতে বাংলাদেশী চ্যানেল দেখন যায় না কেন ?
************
এমদাদ হোসেন জাবেদ বলেছেন :
২০০৭-০৭-২৯ ০০:০৭:৫৪
দরকার হইলে আমাগো আবার বাল ছিইড়বো?? হালার পো তোরে এইখানে আইতে কইছে কেডারে?? শোন নিজের চরকায় তেল দে? বিশ্বের ইতিহাসের দিকে তাকা,,, ভিয়েতনাম ইউএসকে যে কি করেছে তা জানস? ইন্ডিয়ান বলে নিজেকে নিয়ে প্রাউড করার কিছুই নেই,,, আমরা দেশের বাহিরে আছি, দেখি তোদের কেপাসিটি কি??? সুতারং কোন রাষ্ট্রীয় বিষয়ে মন্তব্য করার আগে তোর অবস্থান দেখ !!!
*******************
ছিঃ ! বাংলাদেশীগুলো কেমন মুখ খারাপ করে তাই না গো , পাগলা দাদা ?
*********
বন্ধনহীন বলেছেন :
২০০৭-০৭-২৯ ০০:৪০:৫৪
ভারতের দাদাগিরি দেখানো দিন শেষ। আওয়ামীলিগের নতুন প্রজন্ম থেকে শুরু করে সব বাংলাদেশী ধনে তেল লাগিয়ে বসে আছে।
**************
পাগলা দাদা গো ! 'ধন' বহুত খারাপ জিনিষ তাই না গো দাদা ?



এইটার জবাব আপনে দেন নাই ,পাগলা দাদা !
*****
এস্কিমো বলেছেন :
২০০৭-০৭-২৮ ২৩:৫৫:১৩
সেইটা কি আর বলতে...@পাগলা বাবু

মনে হচ্ছে বাংলাদেশ তপ্ত কড়াই থেকে লাফিয়ে সরাসরি চুলায় পড়েছে। তবে বাংলাদেশে একটা কমনার্স ফিলোসফী হলো - "মাইরের উপর ঔষদ নাই"।
********
এস্কিমোর কথাটা আশা করি বুঝতে পেরেছেন, পাগলা দাদা ?
**********


৪৮. ২৯ শে জুলাই, ২০০৭ রাত ৩:৫৫
সোনার বাংলা বলেছেন: বন্ধনহীন@ সে আশায় আছি.............
ভালো থাকবেন।অনেক অনেক ধন্যবাদ।
৪৯. ২৯ শে জুলাই, ২০০৭ সকাল ১১:১৬
পাগলা বাবু বলেছেন: ভারত বাংলাদেশকে সাহায্য করেছিল এবং এখনও ভারত বাংলা দেশের সমস্যায় উদ্বেগ প্রকাশ করে এসব কথা শুনে যারা তেলে-বেগুনে জ্বলে ওঠেন তারা যে রাজাকার গোত্রিয় এটা খুব ভাল করেই বোঝা যায়।
৫০. ২৯ শে জুলাই, ২০০৭ সকাল ১১:২১
মদন বলেছেন: যুদ্ধ হইল বাংলাদেশ পাকিস্তান কিন্তু পাকিস্তান পরাজয় মানলো ভারতের কাছে। পরাজয় অনুস্ঠানে এজিএম ওসমানী কই ছিলেন?
৫১. ২৯ শে জুলাই, ২০০৭ সকাল ১১:৩১
মনের কথা বলেছেন: ভেবেছিলাম কোনভাবেই এই ব্লগে রাজনৈতিক বিষয়ে জড়াবো না। আর পারলাম না। যে পোষ্ট "পাগলা বাবু" দিয়েছেন তাতে কিন্তু কোথাও বাংলাদেশ বিরোধী কিছু পেলাম না। কেন আপনারা হঠাৎ ভারত বিদ্বেশী কথাবার্তা আরম্ভ করলেন। আর আপনাদের যা ভাষা তাতে আর কি বলব। পাগলা বাবুর কোন পোষ্টে আমি বাংলাদেশ বিরোধী কিছু পাইনি। বরং উনি যে বাংলাদেশ সম্পর্কে চিন্তা করেন সেটাই দেখেছি। আপনারা অযথা ওনার পেছনে লেগেছেন কেন!!!
৫২. ২৯ শে জুলাই, ২০০৭ সকাল ১১:৪৫
অলীক মানুষ বলেছেন: মনের কথা, কমেন্টে উনি যা বললেন সেটা কিন্তু খুব একটা সুবিধের নয়। ফলে ইঁট এবং পাটকেল কাব্য। আমার মনে হয়, আমরা, মানে পঃবঃ-র লোকেরাও ভারতের "দাদা" মনোভাব থেকে পুরোপুরি মুক্ত নই। বাংলাদেশের ভারতের বিরুদ্ধে অভিযোগগুলো কিন্তু শুধুই জামাতিদের প্রচার নয়, এটা আমরা যত তাড়াতাড়ি বুঝব ততই আমাদের ভাল।
৫৩. ২৯ শে জুলাই, ২০০৭ সকাল ১১:৫৮
রাগিব বলেছেন: "যে দেশকে স্বাধীনতা এনে দিয়েছিল ভারত "

পাগলা বাবু, কয়েক লাখ মুক্তিযোদ্ধার সংগ্রাম, তিরিশ লাখ শহীদের রক্তকে অবজ্ঞা করে "ভারত স্বাধীনতা এনে দিয়েছে" এই টাইপের মন্তব্য করাটা কি নিতান্তই দাদাগিরি নয়?
৫৪. ২৯ শে জুলাই, ২০০৭ দুপুর ২:৩১
মনের কথা বলেছেন: অলীক মানুষ এবং রাগিব, একটা ব্যাপার বুঝুন। পশ্চিম বাংলার মানুষরা এখনও বাংলাদেশের লোকেদের আন্তরিকভাবে ভালবাসে। বাংলাদেশের মানুষ যদি ভারতের কথা টেনে এনে এভাবে বিরোধীতা শুরু করে তবে তা পশ্চিম বাংলার মানুষের মনোভাবের পরিবর্তন করতে পারে। ভারতকে স্বাভাবিকভাবেই আমাদের ভালবাসতে হয় এবং ভালবাসি কেননা বিপদের সময় ভারত আমার মা,বাবাকে সাহায্য করেছিল। সেই সময় জন্মভূমি তাদের রক্ষা করতে পারেনি। যে মা জন্ম দেয় তার চাইতেও বেশী দাবী থাকে তার যে তাকে পালন করে। পাগলাবাবু যে মন্তব্য করেছেন সেটা ওনার কথা নয়। বাংলাদেশের স্বনামধন্য নেতা এসে বলে গেছেন ''বাংলাদেশের এখনকার পরিস্থিতির উপর ভারত নজর রাখছে ! দরকার হলে আবার..... '' এই আবার এর পরের কথাটা আপনারা টিভি এবং খবরের কাগজ না ফলো করার জন্য ভূল করছেন। আবার বলতে তিনি বলেছিলেন, "আবার ভারতের কাছে সাহায্য নিতে হতে পারে"। এটার ভুল অর্থ করে কেউ যদি গরম কথা বলে তবে এটাই তাকে বলা প্রয়োজন যে, ভারতের কাছে বাংলাদেশ কিছুই নয়। কিন্তু আমি একটা কথাই বলব, পশ্চিমবাংলার লোকেদের মনোভাবের দাম দিন। ওনারা আপনাদের সাথে আত্মিক। তাই বলে এই নয় ভারতের সম্পর্কে বিদ্বেষমূলক কথা বললে তারা বাঙ্গালী বলে মেনে নেবে।
৫৫. ২৯ শে জুলাই, ২০০৭ দুপুর ২:৪৫
ত্রিভুজ বলেছেন: সহমত @ রাগিব ভাই


পাগলা বাবু.. বাংলাদেশী একটা ব্লগে ভারতের গুনগান না গাইলে ভাল করবেন। ভারত প্রতিদিন আমাদের কি করছে তা নাই বা বললাম.. একটি ব্লগ হতে কিছু লাইন কোট করি-
---------------
"সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণ শত্রুতার প্রতীক। ইনডিয়া বেআইনী ভাবে সীমান্তে কাটাতারের বেড়া নির্মাণ করে প্রমাণ করেছে তারা বাংলাদেশকে শত্রু রাষ্ট্র হিসাবে গণ্য করে। ইনডিয়া বাংলাদেশের উন্নতি ও সমৃদ্ধি চায় না।


শুধু যে শত্রু রাষ্ট্র হিসাবে গণ্য করে তাই না, এই বেআইনী বেড়া নির্মাণের মাধ্যমে ইনডিয়া বিশ্ব দরবারে বাংলাদেশকে চরম ভাবে অবমাননা করেছে। ইনডিয়ার কোন অধিকার নাই বাংলাদেশকে বিশ্ব বাসির কাছে অপমানিত বা অসম্মানিত করার অথবা বাংলাদেশের অবমাননা ও মর্যাদাহানি করা।"
-------------


আর কিছু বলার প্রয়োজন আছে?


------------------
৫৬. ২৯ শে জুলাই, ২০০৭ বিকাল ৩:০০
রাজনীতিক বলেছেন: ভারত যদি মানুষের স্বাধীনতার জন্য এত দয়ালু হয় তাহলে কেন তারা সেভেন সিস্টারকে স্বাধীনতা দিচ্ছে না ? কেন তারা কাশ্মিরকে দখল করে রেখেছে? কেন তারা বাংলাদেশের স্বাধীনতা বিরোধী শান্তিবাহিনী, গারোল্যান্ড, মুহাজির আন্দোলন প্রভৃতি সংগঠন গড়ে তুলেছে ? কেন তারা সিকিমকে দখল করেছে ? পাগলা দাদা বলবেন কি ?
৫৭. ২৯ শে জুলাই, ২০০৭ বিকাল ৩:০৩
অলীক মানুষ বলেছেন: মনের কথা, এখানে অনেক জায়গার মানুষই লিখে থাকেন, সব সময় স্থানীয় মিডিয়ার খবর ডিটেইলে জানা সম্ভব হয় না। যদি পাগলাবাবু বাংলাদেশের কোনও নেতাকে কোট করতে চেয়ে থাকেন তবে পুরোটা লেখাই উচিৎ ছিল না কি? বিশেষত এমন জায়গায় কোট শেষ করেছেন যেখানে ভুল বোঝার চান্স একশ ভাগ। আর বাংলাদেশের জন্য আমাদের পশ্চিম দিকের বাঙ্গলীদের একটা আলাদা আবেগ থাকলেও মনে রাখতে হবে যে সে আজ এক স্বাধীন দেশ, এবং তার প্রাপ্য মর্যাদা তাকে দিতেই হবে।
৫৮. ২৯ শে জুলাই, ২০০৭ বিকাল ৩:১৩
মনের কথা বলেছেন: ত্রিভুজ ভাই, আপনার স্টাডি করে লেখার ব্যাপারটা আমার ভাল লাগে। আচ্ছা বলুনতো, ভারত বাংলা দেশকে স্বাধীনতা এনে দিয়েছে এটা কোথাও বলা হয়েছে কি? এখানে বলা হয়েছে দেখলাম ভারত বাংলাদেশকে স্বাধীনতা অর্জনে সাহায্য করেছিল।

রাজনীতিক, "কেন তারা কাশ্মিরকে দখল করে রেখেছে?" আপনি "পাকি" কিনা আমি জানি না। যদি বাংলাদেশী হন তবে আপনার পাকিস্তানের অধীনেই থাকা উচিত ছিল। যারা আপনাদের "...মন্থন" করে গেল তাদের বিরোধীতা করার চাইতে ভারতকে শত্রু প্রমানিত করা হয়ে গেল আপনাদের প্রধান উদ্দেশ্য। থুঃ...
৬০. ২৯ শে জুলাই, ২০০৭ বিকাল ৪:২০
মদন বলেছেন: মনের কথা এই লাইনটা দেখুন-

" যে দেশকে স্বাধীনতা এনে দিয়েছিল ভারত সে দেশের সাধারণ মানুষের স্বপ্ন ভালোবাসাকে যদি কেউ হত্যা করতে চায় প্রতিবেশী হিসাবে ভারত পদক্ষেপ নিতেই পারে । নেওয়া উচিতও ।"
৬১. ২৯ শে জুলাই, ২০০৭ বিকাল ৪:৩৬
মনের কথা বলেছেন: "যে দেশকে স্বাধীনতা এনে দিয়েছিল ভারত" শুধু এই লাইনটাই আপনার চোখে পড়ল ভাই!!! "সে দেশের সাধারণ মানুষের স্বপ্ন ভালোবাসাকে যদি কেউ হত্যা করতে চায় প্রতিবেশী হিসাবে ভারত পদক্ষেপ নিতেই পারে ।" এই কথা টা আপনাদের মনে কোন কিছু জাগায় না?????
৬২. ২৯ শে জুলাই, ২০০৭ বিকাল ৪:৪৩
মদন বলেছেন: প্রথম কথাই তো পরের কথাকে হত্যা করেছে।
৬৩. ২৯ শে জুলাই, ২০০৭ বিকাল ৪:৪৭
মনের কথা বলেছেন: ঠিক আছে ভারত আপনাদের হিতার্থে কোন ভুমিকা নেবেনা। যদি নিতে চায় তবে আমরা এখানে বৃহত্তর আন্দোলন গড়ে তুলবো। ইস.... আপনাদের যদি ৭১ রের আগে ফিরিয়ে দেওয়া যেত.....
৬৪. ২৯ শে জুলাই, ২০০৭ বিকাল ৪:৫১
মদন বলেছেন: সেই ভাল

"বেচারী এজিএম ওসমানী"
৬৫. ২৯ শে জুলাই, ২০০৭ বিকাল ৪:৫৬
মদন বলেছেন: এক সিন্দাবাদরে হঠাইয়া আরেকজন আছর হইছে আমাদের ঘাড়ে।
৬৬. ২৯ শে জুলাই, ২০০৭ বিকাল ৪:৫৯
মদন বলেছেন: সিন্দাবাদ=সিন্দাবাদের ভুত
৬৭. ২৯ শে জুলাই, ২০০৭ বিকাল ৫:০৫
অলীক মানুষ বলেছেন: রবি ঠাকুরের "লোকহিত" প্রবন্ধটা মনে পড়ছে। উনার সময়ে জাতীয় কংগ্রেসের হিন্দু-মুসলমান ঐক্য কর্মসূচীর ব্যর্থতা প্রসঙ্গে তাঁর বক্তব্য ছিল যে হিত করতে চাওয়ার অহংকারটাই অনেক সময় তা করার সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়ায়। এ মন্তব্য বোধ হ্য় আজও প্রাসঙ্গিক।
৬৯. ২৯ শে জুলাই, ২০০৭ রাত ৮:২৩
বন্ধনহীন বলেছেন: অলীক মানুষ ও রাগিব বিষয়টি ভালো অনুধাবন করতে পেরেছেন। "মনের মানুষ" ব্যপারটা ভাল করে বুঝেননি এবং মনের গভীরের অবস্থটা জানান দিলেন। আলোচনাটা প্রথমদিকে ভালোই চলছিল। কিন্তু যখনই তীর্যক মন্তব্য এসেছে, তারপর থেকেই ইট-পাটকেল শুরু। খেয়াল করে দেখুন, সোনার বাংলার কমেন্টে পশ্চিমবাংলার মানুষ যেন তার অনুভুতি বুঝতে পারে -এ ব্যপারে তার মনের আকুতি কত গভীর। বাংলাদেশের মানুষ যা চায়, তা হচ্ছে একটা জাতি-রাস্ট্র হিসেবে পরিপূর্ন শ্রদ্ধা ও সম্মান। এর চেয়ে বেশী কিছু ভারতে কাছে বাংলাদেশের চাওয়ার নেই।
৭০. ২৯ শে জুলাই, ২০০৭ রাত ৮:২৬
বন্ধনহীন বলেছেন: পাগলা বাবু, শেষ পর্যন্ত নিজে প্রকাশ করে ফেললেন! ভালো। কিন্ত আমি বিশ্বাস করি, বেশির ভাগ পশ্চিম বাংলার মানুষ "অলীক মানুষ" মতো ধারনা পোষন করে, আপনার বা "মনের কথার" মতো নয়।
৭২. ২৩ শে জুন, ২০০৯ বিকাল ৫:৩০
কপোত বলেছেন: শুধু পাগলা বাবু নয় গো, আমিও আছি, তোমরা সবাই বোধহয় তোমাদের "মা" কে দেখছ, কত অপরিসীম কষ্ট নিয়ে সকল কে মানুষ করেন। কিন্তু আমরা সেকথা মনে না রেখে স্ত্রী কে নিয়ে আলাদা সংসার তৈরী
৭৩. ২৩ শে জুন, ২০০৯ বিকাল ৫:৩৩
কপোত বলেছেন: শুধু পাগলা বাবু নয় গো, আমিও আছি, তোমরা সবাই বোধহয় তোমাদের "মা" কে দেখছ, কত অপরিসীম কষ্ট নিয়ে সকল কে মানুষ করেন। কিন্তু আমরা সেকথা মনে না রেখে স্ত্রী কে নিয়ে আলাদা সংসার তৈরী করি, মনে রেখ বাংলাদেশের গর্ভে ভারতের জন্ম হয়নি, ভারতের গর্ভে বাংলাদেশের জন্ম হয়েছে।

 

মোট সময় লেগেছে ১.৬৮৪৮ সেকেন্ড

 

সামহোয়‍্যার ইন...ব্লগ বাঁধ ভাঙার আওয়াজ, মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল্যাটফর্ম। এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...
© সামহোয়্যার ইন...নেট লিমিটেড | ব্যবহারের শর্তাবলী | গোপনীয়তার নীতি
পাগলা কি আর সাধে....।
আর এস এস ফিড

পোস্ট আর্কাইভ

আমার লিঙ্কস

আমার বিভাগ