somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফটোগ্রাফী- আকৃতি, আবয়ব, নকশা ও বুনট

১৫ ই এপ্রিল, ২০১২ রাত ২:০৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ফটুক তুলন আসলে শুধুই কি ছবি তোলা কোন ব্যক্তি বা কোন বিষয়ের ? একটি সুন্দর, পরিশীলিত, নান্দনিক, আকর্ষনীয়, সাতন্ত্র্যসূচক ছবি তুলতে তোমাকে কিছু বিষয় বা জিনিসের প্রতি নজর দিতে হবে, যা আজকে আমার আলোচ্য বিষয়। তোমার দ্ক্ষতা প্রকাশ পাবে যদি তোমার ছবির ভিতর এই সেগুলির সৃজনশীল ব্যবহার হয়, নান্দনিকতার পরীক্ষার উত্তীর্ণ হয়, ছবি সাতন্ত্র্য বজায় থাকে। আর সে বিষয় বা জিনিসগুলি হইতেছে
১) আকৃতি ( shape )
২) আবয়ব ( form )
3) বুনট (texture) ও নকশা (pattern)

চলো আকৃতি নিয়া একটু প‌্যাঁচাল পারি।

সাধারনত সর্বজনগ্রাহ্য যে সংজ্ঞা তা হলো আকৃতি বা shape হইলো কোন বস্তু বা বিষয় এর দ্বিমাত্রিক বহিঃপ্রকাশ। অন্যভাবে বলা যায় আকৃতি বা shape হইলো কোন রেখার একটি বন্ধ আবর্তন যা কোন বস্তু বা বিষয়কে নির্দেশ করে।

আগের পোষ্টে আমরা ছবির ভিতর রেখাকৃতি সাবজেক্ট বা বিষয় নিয়া কথা কইছিলাম ।

ছবির ভিতর এই আকৃতি বা shape কেমনে থাকে ... সাধারনভাবে গোলাকার, ত্রিভূজাকৃতি, চতুর্ভূজাকৃতি......সমভূজাকৃতি, অসমভূজাকৃতি এইভাবে দেখা যায়। আবার ডিম্বাকার বা উপবৃত্তাকার, রম্বাসাকৃতি সহ অনেক জটিল ভাবে থাকতে পারে । অনেক সময় ছবিতে আলোছায়ার খেলায় এইসব আকৃতি ফুটে উঠে এবং ক্যামেরা মাধ্যমে ফ্রেম বন্দী হয়।
আসো নীচে কিছু ছবি দেখি -






বৎস ছবি তোলার সময় লক্ষ্য রাখিবে যাতে একই ধরনের আকৃতি তোমার ছবিতে ফুটিয়া উঠে তাতে ছবি আরো দৃষ্টিনন্দন হয়। বিভিন্ন ধরনের আকৃতি মিশ্রভাবে ছবিতে থাকা বাঞ্চনীয় নয়।

পূর্বের কথাবার্তার রেশ ধইরা আবয়ব বা Form লইয়া কিঞ্চিত আলোকপাত করি।

আবয়ব বা Form কোন বস্তু আকৃতির ত্রিমাত্রিক প্রকাশকে নির্দেশ করে যা আলো এবং আধারের খেলায় কোন সাবজেক্ট এর আকৃতি প্রকাশের সাথে সাথে এর গভীরতা সহ এর একটি ব্যাখামূলক চিত্র ফুটিয়ে তুলে।

এর একটি জায়গা দখল করবে।
এটি হতে পারে জ্যামিতিক বা প্রাকৃতিক
মনে রাখতে হবে যে আকৃতি বা Shape দ্বিমাত্রিক এবং Form বা আবয়ব হলো ত্রিমাত্রিক। ( দৈর্ঘ্য, প্রস্থ এবয় উচ্চতা)
ছবিতে sense of space তৈরীতে এর ব্যবহার পরিলক্ষিত হয়।
sculpture, আসবাবপত্র, নান্দনিক শিল্পে এর ব্যবহার দেখা পাওয়া যায়।







পূর্বের কথার ধারাবাহিকতায় চলো প্যাটার্ণ বা নকশা নিয়া প‌্যাঁচাল পারি।


প‌্যাটার্ণ বা নকশা আমাদের চারপাশ জুড়িয়া আছে। প‌্যাটার্ণ হইতেছে প্রাকৃতিক বা মনুষ্যনির্মিত আবয়ব বা form এর পুনরাবৃত্তি। প‌্যাটার্ণ বা নকশা একজন আলোকচিত্র শিল্পী হিসাবে তোমাকে নয়নকাড়া বা নাটকীয় ছবি তোলার সুযোগ এনে দেয়। কিন্তু আমরা কি এই নকশার সর্বত্তোম ব্যবহার করি আমাদের ফটোগ্রাফিতে ? চলো আজকে কিছু উদাহরন সহ দেখি ফটোগ্রাফির রচনা কৌশলে এই প‌্যাটার্ণ বা নকশার অবদান।


যা বলিতে ছিলাম , প‌্যাটার্ণ বা নকশা হইতেছে প্রাকৃতিক বা মনুষ্যনির্মিত আকৃতি (shape), রঙ বা বন্তু, আবয়ব এর নিয়মিত অথবা অনিয়মিত আকারে পুনরাবৃত্তি। প‌্যাটার্ণ ফটোগ্রাফিতে একটি গুরুত্বপূর্ণ উপাদান, এর সঠিক ব্যবহার যেমন একটি ছবিকে করে তুলে নয়নকাড়া বা নাটকীয় তেমনি এর সঠিক ব্যবহার না হলে ছবিটি হয়ে যায় বড়ই সাদামাটা আকর্ষনহীন। ফটোগ্রাফার হিসেবে তোমার দ্বায়িত্ব হইলো তোমার ফ্রেমে এদের খুজে বের করা এবং ছবিতে এর সঠিক ও সর্বোত্তম ব্যবহার করা।


যদি মনে প্রশ্ন জাগে এই প‌্যাটার্ণ কেন প্রয়োজনীয়? তাহলে বলি প‌্যাটার্ণের একটি স্বাতন্ত্র্য সত্তা আছে কিন্তু এটা ভাল মন্দ কোন কিছু নির্দেশ করে না বলে এর সম্পূর্ণ সুফল যায় ছবির সাবজেক্টের উপর। উদাহরন দেই একখান - প‌্যাটার্ণ একটি বস্তুর শক্তিশালী অংশকে প্রকাশ করতে সাহায্য করতে পারে তার সুবিন্যস্ত পুনরাবৃত্তি দ্বারা এবং তাতে রং করে তুলতে পারে জীবন্ত ।



প‌্যাটার্ণ নিময়মিত এবং অনিয়মিত হইতে পারে -


-নিয়মিত

-অনিয়মিত


উপলব্ধিপুর্বক এর ব্যবহার তোমার ছবি আকর্ষনকে বাড়িয়ে তুলবে।
তোমরা দেখার চোখকে করবে সমৃদ্ধ।
ফটোগ্রাফি রচনা কৌশলের অন্য উপাদানের ( আকৃতি, আবয়ব, রেখা, রং) পারস্পরিক সম্পর্ক মূল্যায়নে সাহায্য করবে।
প‌্যটার্ণ ব্যবহার করতে তোমার কোন অতিরক্ত যন্ত্রপাতির প্রয়োজন নাই একমাত্র তোমার অভিজ্ঞ চোখই পারে এর সর্বত্তোম ব্যবহার নিশ্চিন্ত করতে। :)

চলো Texture নিয়া কিছু আলোচনা করি....



Texture বা বুনট হইতেছে কোন বস্তু বা সাবজেক্টের দৃশ্যমান তলের চরিত্র যা ছবিতে ফুটে উঠে। যা শক্ত, নরম, মসৃণ বা অমসৃণ, উজ্জ্বল বা অনুজ্জ্বল সব রকমের হতে পারে বস্তুর ধরন অনুযায়ী ।


Texture বা বুনট - যে কোন ফটোগ্রাফিতে গুরুত্বপূর্ণ আকর্ষন আনতে পারে। যখন কোন ব্যক্তির নজর Texture বা বুনটের দিকে যায় তা তার কল্পনাকে ছুয়ে যায়। Texture বা বুনট কোন ছবির গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যের বিবরণ লক্ষনীয়ভাবে ফুটিয়ে তুলতে পারে। Texture বা বুনট ব্যবহার করে কোন ছবিকে করে তোলা যায় আরও বাস্তব সম্মত আবার কখনও কখনও হয়ে উঠে ছবির মূল উপপাদ্য বিষয়।

যখণ Texture বা বুনট কোন ছবির পরোক্ষ উপাদান হিসাবে ব্যবহৃত হয় তখন সে তার মূল ভাবের কিছু অংশের প্রতিনিধিত্ব করে। আলোর প্রক্ষেপনের কিঞ্চিত পরিবর্তন বা ক্যামেরার সামন্য স্থানান্তরে Texture বা বুনট হয় উঠে আরও আকর্ষনীয় এবং বাস্তব সম্মত। আবার যখন Texture বা বুনট কোন ছবির অধিকাংশ জায়গা জুড়ে দেখা যায় তখণ তা আবয়ব কা আকৃতি হিসাবেও আসতে পারে যা নির্ভর করে উক্ত ছবির আনুসাঙ্গিক বিষয়াদির উপর।

সংক্ষিপ্ত ভাবে Texture বা বুনট -


- Texture বা বুনট কোন বস্তুর বিশদ বিবরণের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখে।
- Texture বা বুনট কোন ছবির নাটকীয়তায় এবং নান্দনিকতায় বিশেষ ভূমিকা রাখে।
- Texture বা বুনট কোন ছবিতে তথ্যের যোগান দানে বিশেষ ভূমিকা রাখে।


ফটোগ্রাফার হিসেবে তোমার কাজ হইতেছে তোমার ফ্রেমের মধ্যে Texture বা বুনট খুজের বের করা এবং এর সর্বত্তোম ব্যবহার নিশ্চিত করা।

তোমার ছবিতে যদি Texture বা বুনট ব্যবহার করো তহলে ভোরা আলো অথবা পড়ন্ত বিকেল হলো Texture বা বুনট ফ্রেম বন্দী করার মোক্ষম সময় কারণ এই সময় কোর কড়া আলো থাকে না :)

সর্বপোরি সুন্দরী রমনীর ত্বকও Texture বা বুনট হিসেবে ফটোগ্রাফিতে ব্যবহৃত হইতে পারে ;)


সর্বশেষ এডিট : ১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ৮:২১
৭টি মন্তব্য ৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

হেঁটে আসে বৈশাখ

লিখেছেন আলমগীর সরকার লিটন, ১৭ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:০০


বৈশাখ, বৈশাখের ঝড় ধূলিবালি
উঠন জুড়ে ঝলমল করছে;
মৌ মৌ ঘ্রান নাকের চারপাশ
তবু বৈশাখ কেনো জানি অহাহাকার-
কালমেঘ দেখে চমকে উঠি!
আজ বুঝি বৈশাখ আমাকে ছুঁয়ে যাবে-
অথচ বৈশাখের নিলাখেলা বুঝা বড় দায়
আজও বৈশাখ... ...বাকিটুকু পড়ুন

ছায়ানটের ‘বটমূল’ নামকরণ নিয়ে মৌলবাদীদের ব্যঙ্গোক্তি

লিখেছেন মিশু মিলন, ১৭ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩



পহেলা বৈশাখ পালনের বিরোধীতাকারী কূপমণ্ডুক মৌলবাদীগোষ্ঠী তাদের ফেইসবুক পেইজগুলোতে এই ফটোকার্ডটি পোস্ট করে ব্যঙ্গোক্তি, হাসাহাসি করছে। কেন করছে? এতদিনে তারা উদঘাটন করতে পেরেছে রমনার যে বৃক্ষতলায় ছায়ানটের বর্ষবরণ... ...বাকিটুকু পড়ুন

বয়কটের সাথে ধর্মের সম্পর্কে নাই, আছে সম্পর্ক ব্যবসার।

লিখেছেন ...নিপুণ কথন..., ১৭ ই এপ্রিল, ২০২৪ দুপুর ২:৫০


ভারতীয় প্রোডাক্ট বয়কটটা আসলে মুখ্য না, তারা চায় সব প্রোডাক্ট বয়কট করে শুধু তাদের নতুন প্রোডাক্ট দিয়ে বাজার দখলে নিতে। তাই তারা দেশীয় প্রতিষ্ঠিত ড্রিংককেও বয়কট করছে। কোকাকোলা, সেভেন আপ,... ...বাকিটুকু পড়ুন

মানুষের জন্য নিয়ম নয়, নিয়মের জন্য মানুষ?

লিখেছেন রূপক বিধৌত সাধু, ১৭ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৪৭



কুমিল্লা থেকে বাসযোগে (রূপান্তর পরিবহণ) ঢাকায় আসছিলাম। সাইনবোর্ড এলাকায় আসার পর ট্রাফিক পুলিশ গাড়ি আটকালেন। ঘটনা কী জানতে চাইলে বললেন, আপনাদের অন্য গাড়িতে তুলে দেওয়া হবে। আপনারা নামুন।

এটা তো... ...বাকিটুকু পড়ুন

একজন খাঁটি ব্যবসায়ী ও তার গ্রাহক ভিক্ষুকের গল্প!

লিখেছেন শেরজা তপন, ১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ৯:০৪


ভারতের রাজস্থানী ও মাড়ওয়ার সম্প্রদায়ের লোকজনকে মূলত মাড়ওয়ারি বলে আমরা জানি। এরা মূলত ভারতবর্ষের সবচাইতে সফল ব্যবসায়িক সম্প্রদায়- মাড়ওয়ারি ব্যবসায়ীরা ঐতিহাসিকভাবে অভ্যাসগতভাবে পরিযায়ী। বাংলাদেশ-ভারত নেপাল পাকিস্তান থেকে শুরু করে... ...বাকিটুকু পড়ুন

×