somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

দরকারি পোষ্ট - ঢাকায় কোথায় কোন অডিটরিয়াম ও খরচ কত তা সহ?

২৯ শে মে, ২০১৩ রাত ১০:০৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

রাজধানীর ঢাকায় কোথায় কোন অডিটরিয়ামঃ

নানামুখী সমস্যার মধ্যে কাটে নগরবাসীর জীবন। যারা বিভিন্ন সাংস্কৃতিক এবং সামাজিক অনুষ্ঠান আয়োজনের জন্য রাজধানীতে অডিটরিয়াম খুঁজছেন এই লেখার মাধ্যমে আশা করি তারা পেয়ে যাবেন সমাধান।

জাতীয় জাদুঘরঃ

শাহবাগে অবস্থিত জাতীয় জাদুঘরের এই অডিটরিয়ামটির নাম শহীদ জিয়া মিলনায়তন, যার মোট আসনসংখ্যা ৭০০ এবং অর্ধদিবস ভাড়া ২০,৯৫০ টাকা আর পূর্ণ দিবস ৩৩.০০০ টাকা। এছাড়া এখানে রয়েছে কবি সুফিয়া কামাল মিলনায়তন, যার আসনসংখ্যা ২০০ এবং অর্ধদিবস ভাড়া ৪,৯৫০ টাকা, পূর্ণদিবস ৮,৮২৫ টাকা। এখানে আরও রয়েছে ভাস্কর নভেরা হল। এই হলটিতে ২০০ আসনসংখ্যা রয়েছে। ভাড়া অর্ধদিবস ৪,৩০০ টাকা; পূর্ণ দিবস ৫,৫২৫ টাকা। এখানে যদি আপনি অডিটরিয়াম বা হল বুকিং করতে চান, তবে আপনাকে বাংলাদেশ জাতীয় জাদুঘর-এর মহাপরিচালক বরাবর আপনার সংগঠন/ প্রতিষ্ঠানের অর্থাৎ নিজস্ব প্যাডে বিষয়বস্তু উল্লেখ করে আবেদন করতে হবে। তবে আবেদন করার পূর্বে দেখে নেবেন সরকারি ও জাতীয় ছুটির দিন যেন না হয়। ফোন ঃ ৮৬১৯৩৯৬-৯।

বাংলাদেশ শিশু একাডেমিঃ

এটিও শাহবাগের অদূরে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় অবস্থিত। শিশু একাডেমি মিলনায়তন মোট ৫৬০ আসনবিশিষ্ট। এই হলের ভাড়া ২২,৫০০ টাকা। সময় সকাল ৯টা থেকে রাত ৯ পর্যন্ত। এখানে যদি বুকিং দিতে চান তবে আপনাকে অফিস চলাকালীন সময়ে পরিচালক, বাংলাদেশ শিশু একাডেমি বরাবর আপনার সংগঠন/প্রতিষ্ঠানের নিজস্ব প্যাডে কি কারণে মিলনায়তন ভাড়া নেবেন, তা উল্লেখ করে আবেদন করতে হবে। ফোন ঃ ০১৭১১-৩৭৬৮৮৬।

টিএসসি অডিটোরিয়াম

বাংলার শ্রেষ্ঠ বিদ্যাপিঠ ‘ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র শিক্ষক মিলনায়তন’ বা টিএসসি অডিটোরিয়াম। এটি ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকাতে অবস্থিত। এই মিলনায়তনের ৯০০ আসন ধারণক্ষমতা। তবে বর্তমানে অডিটোরিয়ামে ৬০০টি চেয়ার রয়েছে। সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত এই হলটি ভাড়া নেয়ার নিয়মগুলো হচ্ছে, সাংস্কৃতিক সংগঠনগুলোর জন্য অর্ধদিবস, অর্থাৎ সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত। ভাড়া। ২৫,০০০ টাকা। পূর্ণ দিবস ৪০,০০০ টাকা। ছুটির দিন অর্ধবেলা ৩০,০০০ টাকা এবং পূর্ণ দিবস ৪৫,০০০ টাকা। তবে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংগঠন, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের জন্য মিলনায়তনের মূল ভাড়ার অর্ধেক। আর ছুটির দিনে তাদেরও অতিরিক্ত ২০০ টাকা দিতে হয়। এই হলরুমটি ভাড়া নিতে আপনাকে নিজস্ব সংগঠন/প্রতিষ্ঠানের প্যাডে যে কারণে হল ভাড়া নেয়া তা উল্লেখ করে পরিচালক, ছাত্র-শিক্ষক মিলনায়তন, ঢাকা বিশ্ববিদ্যালয় বরাবর আবেদন করতে হবে। ফোন ঃ ৯৬৬১৯০০-৫৯ এক্স -৪১৭৬।

জাতীয় প্রেস ক্লাবঃ

বাংলাদেশ সচিবালয় এর পাশে, হাইকোর্টের আগে তোপখানা রোড অবস্থিত আমাদের জাতীয় প্রেস কাব ভবনটি। জাতীয় প্রেস কাবে মোট চারটি হল রয়েছে। এগুলো হচ্ছে, মূল মিলনায়তন, হলরুম, ভিআইপি লাউঞ্জ এবং কনফারেন্স রুম।
মূল মিলনায়তন দুই শিফটে ভাড়া দেয়া হয়। সকাল ১০টা থেকে ২টা এবং দুপুর ৩টা থেকে সন্ধা ৭টা, উভয় শিফটের ভাড়াই ৪,০০০ টাকা। আরো একটা ব্যাপার জানা প্রয়োজন, এখানে চেয়ার ও অন্যান্য ডেকোরেশনের সরঞ্জামাদী নিজ খরচে নিজেদেরই ব্যবস্থা করতে হয়। তবে এখানে মোট ৩০০ আসনের ব্যবস্থা করা যায় খুব সহজেই।
হলরুম এর ভাড়া হচ্ছে ৩,৫০০ টাকা আর এতে আসন সংখ্যা ৫০টি। এখানে সবকিছুর ব্যবস্থা প্রেসকাব কর্তৃক করা হয়ে থাকে। নিজের বাড়তি ব্যয়ের কোন প্রয়োজন নেই।
ভিআইপি লাউঞ্জ। এর ভাড়া মোট ৬,০০০ টাকা। প্রেস কাব-এর এই লাউঞ্জে রয়েছে ১০০টি আসন।
প্রেস কাবের কনফারেন্স রুমটি ৫০ আসনবিশিষ্ট এবং এর ভাড়া ৫,০০০ টাকা। আর এখানে যে চারটি অডিটোরিয়াম রয়েছে তার যেকোন একটি ব্যবহার করতে চাইলে আপনাকে নিজস্ব প্যাডে সাধারণ সম্পাদক, জাতীয় প্রেস কাব বরাবর কারণ উল্লেখ করে দরখাস্ত করতে হবে। তাছাড়া যদি কোন কারণে অনুষ্ঠান বন্ধ বা বুকিং বাতিল করতে চান সেক্ষেত্রে আপনাকে ভাড়ার ৫০% পরিশোধ করতে হবে। তবে হরতাল, অবরোধ বা অন্যান্য কোন কারণে যদি অনুষ্ঠান বন্ধ হয় তাহলে পুনরায় অনুষ্ঠানের অনুমতি পাওয়া যায়। ফোন ঃ ৯৫৬৩৩৮৩, ৯৫৬৩৩৯৫।

শিল্পকলা একাডেমীঃ

মৎস ভবনের পেছনে সেগুনবাগিচায় শিল্পকলা একাডেমী অবস্থিত। ঢাকার এই শিল্পকলা একাডেমীতে দুটি অডিটোরিয়াম রয়েছে এর একটি হচ্ছে জাতীয় নাট্যশালা এবং দ্বিতীয়টি এক্সপেরিমেন্টাল হল। জাতীয় নাট্যশালায় মোট আসনসংখ্যা ৭৩৮টি। এর থেকে ২০টি আসন শিল্পকলা একাডেমীর কর্তৃপক্ষের জন্য সংরক্ষিত থাকে। অত্যাধুনিক এই অডিটোরিয়ামটির ভাড়া হচ্ছে নাটকের জন্য ৮,৫০০ টাকা আর নাটকব্যতিত অন্যান্য অনুষ্ঠানের জন্য ভাড়া ১৭,০০০ টাকা। এক্সপেরিমেন্টাল হলটি জাতীয় নাট্যশালার ৩য় তলায় অবস্থিত। সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত এ হলটির ভাড়া ৩,৪০০ টাকা। এটি মূলত আবৃত্তি ও নাটকের জন্য নির্ধারিত। এ হলটিতে রয়েছে মোট ৩০০ আসন সংখ্যার ব্যবস্থা। এই দু’টি হলের জন্য মহাপরিচালক, বাংলাদেশ শিল্পকলা একাডেমী বরাবর আবেদন করতে হয়। পরে নির্ধারিত ফরম পূরণ করে বুকিং নিতে হয়। ফোন ঃ ৯৫৬২৮০১-৪ পর্যন্ত।

বিশ্ব সাহিত্য কেন্দ্রঃ

বাংলামোটরে অবস্থিত বিশ্ব সাহিত্য কেন্দ্রের হল রুমটির মোট আসনসংখ্যা ৮০টি। এই হলের ভাড়া ১,০০০ টাকা। এখানে সাধারণত সংগীতানুষ্ঠান, নাটকসহ অন্যান্য ছোট-ছোট অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এই হলটি ব্যবহার করতে চাইলে নিজস্ব প্যাডে, সভাপতি, বিশ্ব সাহিত্য কেন্দ্র বরাবর দরখাস্ত করতে হবে। মনে রাখবেন, ছুটির দিন হলটি বন্ধ থাকে। ফোন ঃ ৯৬৬০৮১২, ৮৬১৮৫৬৭।

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটঃ

রমনা পার্কের অপরদিকেই ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট অবস্থিত। এখানকার বৃহদাকৃতির হলরুমটির মোট আসনসংখ্যা ৮৫০টি। এই অডিটোরিয়ামটির ভাড়া প্রথম ৮ ঘন্টার জন্য ১৮,২০০ টাকা। এরপর প্রতিঘন্টার জন্য অতিরিক্ত ১৫,০০ টাকা। আপনাকে এই হল বুকিং-এর সময় মোট ২৫,২০০ টাকা জমা দিতে হবে এবং বাকি ৭০০০ টাকা অনুষ্ঠান শেষে আপনাকে ফেরত দেয়া হবে। আপনার যদি সাউন্ড সিস্টেম প্রয়োজন হয় তবে সেটা আপনাকেই ব্যবস্থা করতে হবে। ফোন ঃ ৯৫৬৬৩৩৬, ৯৫৫৯৪৮৫।

ওসমানী স্মৃতি মিলনায়তন

রাজধানীর আরেকটি অভিজাত অডিটোরিয়াম হচ্ছে ওসমানী স্মৃতি মিলনায়তন। এখানে রয়েছে যাবতীয় সুযোগ-সুবিধা। সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত হল খোলা থাকে। আপনি যদি এই মিলনায়তনের হল ব্যবহার করতে চান তাহলে যোগাযোগ করুন। সারাদিনব্যাপী ভাড়া, ৪৬,০০ টাকা। আর এই হল নিতে হলে আপনাকে প্রথমত যে কাজটি করতে ঃ হবে তা হলো কি কাজে হল ব্যবহার করবেন- আবেদনপত্রে তা উল্লেখ করতে হবে। ফোন ঃ ৯৫৬৫৭৯১।

মহিলা সমিতি মঞ্চঃ

নাটকপাড়া বলে খ্যাত (বেইলি রোড) নাটক স্মরণীতে মহিলা সমিতি মঞ্চ অবস্থিত। আর আমাদের দেশের এই মহিলা সমিতি এটা কি? আসন রয়েছে। সপ্তাহের সাতদিনই এখানে নাটক মঞ্চস্থ হয়। সুতরাং এই অডিটোরিয়ামটি মূলত নাটকের জন্যই বরাদ্দ করা হয়ে থাকে। আপনি যদি এই অডিটোরিয়ামটি ব্যবহার করতে চান, তাহলে মাসের ১৫ তারিখে অগ্রীম বুকিং দিতে হবে। প্রতি শো বাবদ ভাড়া ২০০০ টাকা, আর যদি এসি ব্যবহার করেন তাহলে ৪,০০০ টাকা দিতে হবে। এছাড়া এই হলটি নিতে হলে আপনাকে আরো যা করতে হবে তা হচ্ছে আপনার সংগঠনের প্যাডে সভাপতি/সাধারণ সম্পাদক বরাবর দরখাস্ত করতে হবে। ফোন ঃ ৯৩৩৭০৫০।

বিয়াম ফাউন্ডেশনঃ

নিউ ইস্কাটন রোডে অবস্থিত বিয়াম ফাউন্ডেশন। এখানে রয়েছে একটি অডিটোরিয়াম এবং একটি কনফারেন্স রুম। অডিটোরিয়ামের ভাড়া ২০,৪০০ টাকা। সময় ৮ ঘন্টা। এতে রয়েছে ৫৭৫টি আসন। আর ৪ ঘন্টা ব্যবহার করলে ভাড়া দিতে হবে ১২,০০০ টাকা। কনফারেন্স রুমের মোট আসনসংখ্যা ২০০ টি। আর কনফারেন্স রুমের ভাড়া ৮ ঘন্টায় ১০,২০০ টাকা। অতিরিক্ত প্রতি ঘন্টার জন্য ২,০০০ টাকা। এই অডিটোরিয়াম ব্যবহার করতে হলে আপনাকে নিজস্ব প্যাডে, মহাপরিচালক, বিয়াম ফাউন্ডেশন বরাবর দরখাস্ত করতে হবে। ফোন ঃ ৯৩৩৬১১০, ৯৩৪৮৩৯৪।

নজরুল ইনস্টিটিউটঃ

ঢাকার ধানমন্ডি এলাকায় নজরুল ইনস্টিটিউট অবস্থিত। এই অডিটোরিয়ামটির আসনসংখ্যা ৩১১টি। প্রতি চার ঘন্টার ভাড়া এসিসহ ৬,০০০ টাকা। এসি ছাড়া ৪,০০০ টাকা। আর এখানে যদি নজরুল বিষয়ক কোন অনুষ্ঠান করেন তাহলে পাবেন ৫০% কমিশন আর গ্রন্থ বিষয়ক অনুষ্ঠানের জন্য ২৫% কমিশন। এই অডিটোরিয়ামে আপনি অনুষ্ঠান করতে চাইলে প্রথমে আপনাকে নির্বাহী পরিচালক বরাবর কারণ উল্লেখ করে দরখাস্ত করতে হবে। ফোন ঃ ৯১১৪৫০০।

সিরডাপ মিলনায়তনঃ

সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত সিরডাপ মিলনায়তন, তোপখানা রোডের পশ্চিম মাথায় অবস্থিত। এই মিলনায়তনের আসনসংখ্যা ১৫০টি। দিনব্যাপী ভাড়া ১০.০০০ টাকা। এই মিলনায়তনটি ব্যবহার করতে চাইলে প্রথমত আপনাকে আপনার নিজস্ব প্যাডে কারণ উল্লেখ করে প্রশাসনিক কর্মকর্তা বরাবর দরখাস্ত করতে হবে। ফোন ঃ ৯৬৬৭৪৩১, ৯৫৬৪৭৭৬।

অলিয়ঁস ফ্রঁসেসঃ

এই অডিটোরিয়ামটি ব্যতিক্রম, এখানে রয়েছে ৭০টি আসন। আর প্রকৃতপক্ষে এই অডিটোরিয়ামের জন্য কোন ভাড়া দিতে হয় না। শুধু নিজস্ব প্যাডে সঠিক কারণ বর্ণনা করে ডিরেক্টর, অলিয়ঁস ফ্রঁসেস, ঢাকা বরাবর দরখাস্ত করলে তখন কর্তৃপক্ষ অনুষ্ঠানের ধরন বিবেচনা করে অনুমতি দিয়ে থাকেন। ফোন ঃ ৮৬১১৫৫৭।

জার্মান কালচারাল সেন্টারঃ

ধানমণ্ডিতে অবস্থিত এটির আসনসংখ্যা ১৮০টি। ভাড়া নেয়ার ৩ মাস পূর্বে দরখাস্ত করতে হয়। ভাড়া অর্ধদিবস ৬,৫০০ টাকা, পূর্ণ দিবস (৮ ঘন্টা) ১০,০০০ টাকা। শুক্রবার ও শনিবার বন্ধ। পূর্ণ কারণ উল্লেখ করে ডিরেক্টর, জার্মান কালচারাল সেন্টার, ঢাকা বরাবর নিজস্ব প্যাডে দরখাস্ত করতে হবে। ফোন ঃ ৯১২৬৫২৫, ৯১২৬৫২৬।

এছাড়াও রাজধানীতে আরো বেশ কয়েকটি উল্লেখযোগ্য অডিটোরিয়াম রয়েছে। এদের মধ্যে আগারগাঁওয়ে এলজিইডি অডিটরিয়াম, কাকরাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অডিটরিয়াম, আইসিএমএবি মিলনায়তন, টিচার্স ট্রেনিং কলেজ মিলনায়তন, ভাসানি মিলনায়তন ইত্যাদি

আমার আগের পোষ্টঃ ঢাকার মার্কেট কোনটি কোনদিন বন্ধ
সর্বশেষ এডিট : ২৯ শে মে, ২০১৩ রাত ১০:২৪
৭টি মন্তব্য ৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আজকের ডায়েরী- ১৩৯

লিখেছেন রাজীব নুর, ১৮ ই মার্চ, ২০২৪ সকাল ১০:৪১

ছবিঃ আমার তোলা।

আজকে সাত রোজা।
সময় আসলে অনেক দ্রুত যায়। গতকাল সুরভি আর ফারাজাকে নিয়ে গিয়েছিলাম শপিং করতে। কারন আমি জানি, ১৫ রোজার পর... ...বাকিটুকু পড়ুন

বিশ্বাসীকে লজিকের কথা বলার দরকার কি?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৮ ই মার্চ, ২০২৪ দুপুর ২:১৭




হনুমান দেবতা এবং বোরাকে কি লজিক আছে? ধর্ম প্রচারক বলেছেন, বিশ্বাসী বিশ্বাস করেছেন ঘটনা এ পর্যন্ত। তাহলে সবাই অবিশ্বাসী হচ্ছে না কেন? কারণ অবিশ্বাসী বিশ্বাস করার মত কিছু... ...বাকিটুকু পড়ুন

ভাবছিলাম ২ লক্ষ ব্লগ হিট উপলক্ষে ব্লগে একটু ফান করব আড্ডা দিব, কিন্তু এক কুৎসিত অপব্লগার সেটা হতে দিলোনা।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই মার্চ, ২০২৪ রাত ৮:০৫



এটি ব্লগে আমার ২৬০ তম পোস্ট। এবং আজকে আমার ব্লগের মোট হিট ২০০০০০ পূর্ণ হয়েছে। আমি আনন্দিত।এই ছোট ছোট বিষয় গুলো সেলিব্রেট করা হয়তো ছেলে মানুষী। কিন্তু... ...বাকিটুকু পড়ুন

শয়তান বন্দি থাকলে শয়তানি করে কে?

লিখেছেন সাখাওয়াত হোসেন বাবন, ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১০:২০



রমজানে নাকি শয়তানকে বেধে রাখা হয়,তাহলে শয়তানি করে কে?

বহুদিন পর পর ব্লগে আসি এটা এখন অভ্যাসে পরিনত হয়েছে। বেশ কিছু বয়স্ক, মুরুব্বি, সম বয়সি,অল্প বয়সি একটিভ কিছু ব্লগার... ...বাকিটুকু পড়ুন

বয়কট বাঙালি

লিখেছেন অপু তানভীর, ১৯ শে মার্চ, ২০২৪ রাত ১২:২৪



কদিন পরপরই আমাদের দেশে বয়কটের ঢল নামে । অবশ্য তাতে খুব একটা কাজ হয় না । বাঙালির জোশ বেশি দিন থাকে না । কোন কিছু নিয়েই বাঙালি কখনই একমত... ...বাকিটুকু পড়ুন

×