somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কয়লা নীতি নিয়ে কিছু কথা : প্রফেসর নুরুল ইসলামের একটি বিবৃতি

০১ লা জুলাই, ২০০৯ বিকাল ৪:১৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কোল পলিসির জন্ম একটা সন্দেহের মধ্য দিয়ে। এটা করা হলো আইআইএফসি নামের একটা প্রতিষ্ঠানকে দিয়ে। জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ তাদেরকে কনসালট্যান্ট হিসেবে নিয়োগ দিয়ে দ্রুত কোল পলিসি প্রণয়ন করার দায়িত্ব দিল।
১ম সংস্করণ (১ ডিসেম্বর ২০০৫) এবং ২য় সংস্করণ (২৩ জানুয়ারি, ২০০৬) লিখে দেয়া হলো যে ২০১১ সালে বড়পুকুরিয়ার কয়লা খনির ভূগর্ভস্থ পদ্ধতিতে কয়লা তোলা বন্ধ করা হবে। উক্ত খনি থেকে ভারতের টাটা কোম্পানি ২০১০ সাল থেকে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা তুলবে। এশিয়ান এনার্জি ২০০৮ সাল থেকে উন্মুক্ত পদ্ধতিতে ফুলবাড়ী কয়লা খনি থেকে কয়লা তুলবে। কোল পলিসি সম্বন্ধে ২০০৬ সালের প্রথম দিকে বিভিন্ন সেমিনারে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা তোলা এবং সন্দেহজনকভাবে টাটা এবং এশিয়ান এনার্জিকে কয়লা তোলার পূর্বানুমতি সম্বন্ধে লেখা থাকায় প্রতিবাদ হয়।

পরবর্তীতে আইআইএফসি অতি দ্রুততার সঙ্গে কোল পলিসির ৩য় সংস্করণ (১২ মার্চ, ২০০৬), ৪র্থ সংস্করণ (৪ এপ্রিল, ২০০৬) এবং ৫ম সংস্করণ (৩০ মে, ২০০৬) প্রণয়ন করে। বিদেশি প্রাইভেট সেক্টরের মাধ্যমে দ্রুততম সময়ের মধ্যে কয়লা উত্তোলন এবং অবাধ রপ্তানির সুযোগ প্রদান করে আইআইএফসি কয়লা নীতির খসড়া প্রণয়ন করে। জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ ৩০ মে ২০০৬-এ আইআইএফসি কর্তৃক প্রণীত খসড়া কোল পলিসির ৫ম সংস্করণ অনুমোদনের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর দপ্তরে প্রেরণ করে।

১ আগস্ট, ২০০৬-এ মাননীয় প্রধানমন্ত্রীর অফিসের উচ্চ পদস্থ এক কর্মকর্তা আমার অফিসে এসে আমাকে খসড়া কয়লা নীতির ৫ম সংস্করণের ওপর মতামত দিতে অনুরোধ করেন। আমি চিঠি দিয়ে অনুরোধ জানাতে বললে উক্ত কর্মকর্তা বলেন বিষয়টি অত্যন্ত জরুরি এবং চিঠি দেয়ায় একটু অসুবিধা আছে। আমি ব্যক্তিগতভাবে আপনার কাছে এসেছি এটাই বিষয়টির গুরুত্ব বুঝায়। আমি তখন তাকে তার অফিসে ফিরে গিয়ে তার বসের মাধ্যমে ফোনে বুয়েটের উপাচার্যকে অনুরোধ করলে আমি কাজটি করে দেব বলি। তখন উক্ত কর্মকর্তা তাই করলেন। বিকেলে উপাচার্য আমাকে ফোনে বললেন প্রধানমন্ত্রীর অফিস থেকে আমার কাছে কেউ এসেছিল কিনা? আমি বললাম হ্যাঁ, এসেছিল। উপাচার্য বললেন, আপনি তার কাজটি করে দেন।

মাননীয় প্রধানমন্ত্রীর অফিস থেকে প্রাপ্ত ২৯ পাতার খসড়া কয়লা নীতি লাইন বাই লাইন পড়ে টেকসইভাবে দেশের কয়লা উন্নয়নে সহায়তার জন্য বিভিন্ন বিষয়ে আমার লিখিত মতামত ৯ আগস্ট, ২০০৬-এ মাননীয় প্রধানমন্ত্রীর অফিসে প্রেরণের ব্যবস্থা করলাম। আমার কয়েকটি উলেখযোগ্য মতামত ও সুপারিশ ছিল নিম্নরূপ।
দেশের জ্বালানি চাহিদা নিরূপণ না করে অবাধ কয়লা রপ্তানির সুযোগ প্রদান করা হলে জ্বালানি নিরাপত্তা বিঘ্নিত হবে। জাতীয় জ্বালানি নীতির অবিচ্ছেদ্য অংশ হিসেবে কয়লা নীতি প্রণয়ন করা উচিত। পরিবেশ সংরক্ষণ আইনের দুর্বলতার সুযোগে বিশ্বব্যাংকের ইকুইটেলিয়াল প্রিন্সিপাল অনুসারে কয়লা উত্তোলনের অনুমতি প্রদান করা হলে পরিবেশ বিপর্যয় ঘটবে। বিদেশি কোম্পানিকে কয়লা উত্তোলনের আগাম অনুমতির ইঙ্গিত দেয়া হয়েছে। পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ হিসেবে বাংলাদেশে খনি উন্নয়নের ফলে ক্ষতিগ্রস্ত ভূমি প্রাক খনন অবস্থায় পুনরুদ্ধারের পর ফসলের উৎপাদনশীলতা নিশ্চিত করে উক্ত ভূমি পূর্বের মালিকদের কাছে ফেরত দেয়ার ব্যবস্থা রাখা উচিত। ভারতের কোল ইন্ডিয়া লিমিটেডের অনুরূপ 'কোল বাংলা' নামে সরকারি প্রতিষ্ঠান স্থাপন করে কয়লা উত্তোলনের দায়িত্ব প্রদান করা উচিত।

পরবর্তীতে আমি সাংবাদিকদের মাধ্যমে জানতে পেরেছি যে, মাননীয় প্রধানমন্ত্রীর অফিস প্রফেসর নুরুল ইসলামের মন্তব্য অনুসারে কয়লা পলিসির খসড়াটি যথাযথ সংশোধন করার জন্য জ্বালানি ও খনিজসম্পদ বিভাগকে নির্দেশ প্রদান করেছে। তখন জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ থেকে সংবাদ মাধ্যমে বলা হলো যে তারা প্রফেসর ইসলামের মতামত অনুসারে কেন সংশোধন করবে? জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ নিজস্ব উদ্যোগে মার্চ, ২০০৭ তারিখে কোল পলিসির ষষ্ঠ সংস্করণ প্রণয়ন করে। যে সংস্করণে কয়লার ভবিষ্যৎ চাহিদা সম্বন্ধে কোনো উপাত্ত ছিল না। পরবর্তীতে কয়লা নীতি সংশোধিত খসড়া প্রণয়নের জন্য জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের অতিরিক্ত সচিবের নেতৃত্বে ৫ সদস্যের একটি কমিটি করা হয়। উক্ত কমিটি মাননীয় প্রধানমন্ত্রীর অফিসের নির্দেশ অনুসারে প্রফেসর ইসলামের মতামত পর্যালোচনা শুরু করে। এ পর্যায়ে আমি আন-অফিসিয়ালি উক্ত কমিটিকে তথ্য ও উপাত্ত দিয়ে সহায়তা করার আগ্রহ জানাই। এ প্রসঙ্গে পাওয়ার সিস্টেম মাস্টার পান আপডেট-২০০৬ অনুসারে ২০২৫ পর্যন্ত বিদ্যুৎ উৎপাদনে কি পরিমাণ কয়লা প্রয়োজন হবে তার হিসাবের ছক সরবরাহ করি। কয়লা পলিসি প্রণয়নে প্রথমবারের মতো কয়লার ভবিষ্যৎ চাহিদা অন্তর্ভুক্ত করা হয়। জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ জুন, ২০০৭ সময়ে খসড়া কয়লা নীতির ৭ম সংস্করণ প্রণয়ন করে। এবং প্রধান উপদেষ্টার অনুমোদনের জন্য উদ্যোগ গ্রহণ করে।

গত দুবছরে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ কর্তৃক খসড়া কয়লা নীতির ১ম থেকে ৭ম সংস্করণ পর্যন্ত প্রণয়নের বিষয়টি নিয়ে সংবাদ মাধ্যমে সমালোচনা প্রেক্ষিতে বিষয়টির গুরুত্ব অনুধাবন করে তৎকালীন জ্বালানি উপদেষ্টা জনাব তপন চৌধুরী বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক আব্দুল মতিন পাটওয়ারীর নেতৃত্বে ৮ সদস্যের একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করেন। উক্ত কমিটিতে পরবর্তীতে প্রফেসর ইসলাম এবং জনাব মোঃ এহসান উলাকে সদস্য হিসেবে কো-অপ্ট করা হয়। প্রফেসর পাটওয়ারী কমিটিতে কাজ করার সময় আমি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর বদরুল ইমাম অক্টোবর, ২০০৭ কলকাতায় সার্ক আয়োজিত একটি কয়লা সম্বন্ধীয় কর্মশালায় অংশগ্রহণ করি। এবং এ বিষয়ে ২৭ অক্টোবর, ২০০৭ তারিখে কমিটির সভায় একটি প্রতিবেদন দাখিল করি। উক্ত কর্মশালায় অংশগ্রহণের অভিজ্ঞতা ভবিষ্যতে বাংলাদেশের কয়লা উন্নয়ন সম্বন্ধে নীতি প্রণয়নে আমাদেরকে অনেক সহায়তা করেছে।

ভারতের ২০০ বছরের কয়লা উত্তোলনের অভিজ্ঞতার আলোকে ভারত আইন করে ১৯৭৩ সাল থেকে কয়লা উন্নয়ন ও উত্তোলন সম্বন্ধীয় সকল কার্যক্রম জাতীয়করণ করে এবং পাবলিক সেক্টর প্রতিষ্ঠানের মাধ্যমে কয়লা উত্তোলনের ব্যবস্থা করে। ভারতের ৯৫ শতাংশ কয়লা পাবলিক সেক্টরের প্রতিষ্ঠানসমূহ এবং ৫ শতাংশ প্রাইভেট সেক্টরের প্রতিষ্ঠানসমূহ উত্তোলন করে। প্রাইভেট সেক্টরের কার্যক্রম শুধু ক্যাপটিভ মাইনের জন্য সীমিত। ভারতে টাটার ব্যবস্থাপনায় যে কয়লা খনি আছে সে কয়লা টাটার স্টিল কারখানায় ব্যবহৃত হয়। বলতে কোনো দ্বিধা নেই যে, বাংলাদেশে যত কমিটিই করেন না কেন সেখানে বিদেশি তেল-গ্যাস ও কয়লা কোম্পানির স্বার্থ দেখার জন্য তাদের স্থানীয় প্রতিনিধি থাকবেই। কোল পলিসি কমিটিতেও ছিল। আমার নেতৃত্বে এশিয়া এনার্জির প্রস্তাব মূল্যায়নের কমিটিতেও ছিল। তারা নোট-অব-ডিসেন্ট দিয়ে বিদেশি কোম্পানির পে কমিটির সিদ্ধান্ত প্রভাবিত করতে চেষ্টা করেছে। এসব প্রতিবন্ধকতা অতিক্রম করে দেশের স্বার্থে কমিটির কার্যক্রম সম্পন্ন করা খুবই চ্যালেঞ্জের ব্যাপার। কমিটির সুপারিশে বলা হয় যে আইনগত, প্রযুক্তিগত, পরিবেশগত এবং প্রাতিষ্ঠানিক ও কারিগরি দুর্বলতার কারণে এশিয়া এনার্জির দাখিলকৃত প্রকল্পটি গ্রহণযোগ্য নয়। এশিয়া এনার্জির প্রকল্প প্রস্তাব মূল্যায়ন কমিটিতে মোট ১২ জন সদস্যের মধ্যে মোট ৪, জন সব সুপারিশ সম্বন্ধে সম্মতি প্রদান করেছেন। জ্বালানি ও খনিজসম্পদ বিভাগে প্রথমবার ২৪ সেপ্টেম্বর, ২০০৬-এ এবং দ্বিতীয় বার ২৩ ফেব্র“য়ারি, ২০০৯-এ এশিয়া এনার্জি কর্পোরেশন কর্তৃক দাখিলকৃত ফুলবাড়ী কয়লা প্রকল্পের ফিজিবিলিটি রিপোর্ট মূল্যায়নের জন্য সরকার কর্তৃক গঠিত বিশেষজ্ঞ কমিটির প্রতিবেদন দাখিল করেছে। কিন্তু সরকার এখন পর্যন্ত এ বিষয়ে কোনো সিদ্ধান্ত গ্রহণ করেছে বলে জানা যায়নি। এশিয়া এনার্জির ফুলবাড়ী প্রকল্প বাস্তবায়নের বিষয়টি বাংলাদেশের কয়লা নীতি প্রণয়নকে বিভিন্নভাবে প্রভাবিত করেছে।
প্রফেসর পাটওয়ারীর নেতৃত্বে গঠিত কমিটি জুন ২০০৭ থেকে ৩১ ডিসেম্বর, ২০০৭ পর্যন্ত মোট ১৯টি উন্মুক্ত সভায় আলোচনার মাধ্যমে খসড়া কয়লা নীতির ৮ম সংস্করণ প্রণয়ন করে জানুয়ারি, ২০০৮ জ্বালানি ও খনিজসম্পদ বিভাগে দাখিল করে। ইতোমধ্যে জনাব তপন চৌধুরী জ্বালানি উপদেষ্টা হিসেবে পদ ত্যাগ করেন। প্রফেসর পাটওয়ারীর কমিটির খসড়া কয়লা নীতির প্রধান কয়েকটি সুপারিশ ছিল নিম্নরূপ

(১) কয়লা নীতি, জাতীয় জ্বালানি নীতির অবিচ্ছেদ্য অংশ হবে,
(২) পাবলিক সেক্টর প্রতিষ্ঠান ‘কোল বাংলা’ কয়লা উত্তোলনের সার্বিক দায়িত্বে নিয়োজিত থাকবে বিদেশি সাহায্যের প্রয়োজন হলে উন্মুক্ত প্রতিযোগিতার মাধ্যমে জয়েনভেঞ্চার করা যাবে,
(৩) দেশে বর্তমানে আবিষ্কৃত কয়লা ক্ষেত্রসমূহ থেকে উত্তোলিত কয়লা রপ্তানির কোনো সুযোগ নেই,
(৪) দেশের আগামী ৫০ বছরের জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করে কয়লা রপ্তানির বিষয় বিবেচনা করা যাবে,
(৫) দেশের কয়লার চাহিদার সঙ্গে সমতা রেখে কয়লা উত্তোলনের ব্যবস্থা করতে হবে,
(৬) খনি উন্নয়নকারীকে খনি মুখে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র স্থাপন করতে হবে,
(৭) কয়লা উত্তোলনের জন্য পরিবেশগত আইন, বিধি ও প্রাতিষ্ঠানিক ব্যবস্থা জোরদার করতে হবে,
(৮) খনি উন্নয়নের ফলে ক্ষতিগ্রস্ত অধিবাসীদেরকে ক্ষতিপূরণ ও পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে,
(৯) কয়লা উত্তোলনের ফলে ক্ষতিগ্রস্ত ভূমিসমূহ পুনরুদ্ধার করে উৎপাদনের পূর্বাবস্থায় ফিরিয়ে এনে ভূমির মূল মালিকদের কাছে ফেরৎ দেয়ার নিশ্চয়তা প্রদানের জন্য আইন প্রণয়ন করতে হবে,
(১০) কোল পলিসিতে বর্ণিত পদ্ধতি অনুসারে বাস্তবসম্মত কয়লার রয়্যালটির হার নির্ধারণ করতে হবে,
(১১) সুড়ঙ্গ পদ্ধতিতে কয়লা উত্তোলন করা চলবে,
(১২) বাংলাদেশের খনি অঞ্চল পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ এলাকায় অবস্থিত হওয়ায় এবং বৈশিষ্ট্যপূর্ণ হাইড্রো-জিওলজিক্যাল অবস্থার কারণে বড়পুকুরিয়া কয়লা খনির উত্তর দিকে পরীামূলকভাবে একটি উন্মুক্ত কয়লার খনি বাস্তবায়ন করা যাবে। সন্তোষজনকভাবে উক্ত প্রকল্প বাস্তাবয়ন করা সম্ভব হলে ভবিষ্যতে উন্মুক্ত খনন পদ্ধতিতে বাণিজ্যিকভাবে কয়লা উত্তোলন করা যাবে।


পরবর্তীতে প্রফেসর তামিম দায়িত্ব নেয়ার পর জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ খসড়া কয়লা নীতির ৮ম সংস্করণ পুনরায় সংশোধন করে ৯ম সংস্করণ প্রণয়ন করে কেবিনেটের অনুমোদনের জন্য প্রেরণ করে। উক্ত সংশোধনীতে যে বিষয়গুলো পরিবর্তন করা হয় তা হলো
(ক) পুনরুদ্ধারকৃত ভূমি মূল মালিকদের কাছে ফেরত না দেয়া,
(খ) পরিবেশগত গুরুত্বপূর্ণ বিবেচ্য বিষয়গুলো মূল নীতি থেকে স্থানান্তরিত করে গুরুত্বহীন করার উদ্যোগ নেয়া,
(গ) ভবিষ্যতে রয়্যালটি নির্ধারণের জন্য পদ্ধতি বাদ দিয়ে উন্মুক্ত পদ্ধতির জন্য ৬ শতাংশ হারে এবং সুড়ঙ্গ পদ্ধতির জন্য ৫ শতাংশ হারে নির্ধারণ করা।

কয়লা নীতির এ উদ্দেশ্যমূলক পরিবর্তন সম্বন্ধে সংবাদপত্রে প্রতিবাদ ছাপা হয় (দৈনিক প্রথম আলো: ১৩ আগস্ট, ২০০৮)। সম্ভবত সে কারণে কেবিনেট উক্ত কোল পলিসির ৯ম সংস্করণ অনুমোদন করেনি। শোনা যায় যে, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ/ পেট্রোবাংলা ১৫ জুন ২০০৯ তারিখে যমুনা রিসোর্টে অনুষ্ঠিতব্য বিদেশে অবস্থনাকারী বিশেষজ্ঞদের এবং দেশীয় নীতি নির্ধারক ও বিশেষজ্ঞদের পর্যালোচনা অনুষ্ঠানে কোল পলিসির ৯ম সংস্করণ উপস্থাপন করেছে।
লেখক : অধ্যাপক নুরুল ইসলাম, জ্বালানি বিশেষজ্ঞ, সদস্য, আব্দুল মতিন পাটোয়ারী খসড়া কয়লা নীতি প্রণয়ন কমিটি, অধ্যাপক বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ।
সর্বশেষ এডিট : ০২ রা জুলাই, ২০০৯ রাত ১২:৪৭
১৩টি মন্তব্য ৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মুমিনী চেহারা ও পোশাক দেখে শান্তি পেলাম

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৮



স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে স্টেজে উঠেছেন বত্রিশ মুক্তিযোদ্ধা তাঁদের চব্বিশ জনের দাঁড়ি, টুপি ও পাজামা-পাঞ্জাবী ছিলো। এমন দৃশ্য দেখে আত্মায় খুব শান্তি পেলাম। মনে হলো আমাদের মুক্তিযোদ্ধা আমাদের মুমিনদের... ...বাকিটুকু পড়ুন

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমাদের দুই টাকার জ্ঞানী বনাম তিনশো মিলিয়নের জ্ঞানী!

লিখেছেন সাহাদাত উদরাজী, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ২:৫৯

বিশ্বের নামীদামী অমুসলিমদের মুসলিম হয়ে যাওয়াটা আমার কাছে তেমন কোন বিষয় মনে হত না বা বলা চলে এদের নিয়ে আমার কোন আগ্রহ ছিল না। কিন্তু আজ অষ্ট্রেলিয়ার বিখ্যাত ডিজাইনার মিঃ... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

×