somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

জার্মানিতে উচ্চশিক্ষা

২৩ শে ফেব্রুয়ারি, ২০১১ সকাল ১১:৩২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ইউরোপ মহাদেশভুক্ত দেশ জার্মানি। এর রাজধানী বার্লিন। জার্মানিকে পৃথিবীর অন্যতম সমৃদ্ধশালী দেশ বলা হয়। শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তিগত দিক থেকে দেশটি বিশ্বের অন্যতম। এর সরকারি নাম হলো ফেডারেল রিপাবলিক অব জার্মানি। এখানকার শিক্ষা অত্যন্ত মানসম্পন্ন। এ দেশে উচ্চ শিক্ষার অন্যতম সুবিধা হলো এখানে কোনো রকম টিউশন ফি ছাড়াই পড়া যায়।

শিক্ষাব্যবস্থাঃ
জার্মানিতে ব্যাচেলর্স, মাস্টার্স, ডক্টোরাল ও পোস্ট-ডক্টোরাল ডিগ্রি দেওয়া হয়ে থাকে। এ ছাড়া ডিপ্লোমা করারও ব্যবস্থা রয়েছে। এখানকার বিশ্ববিদ্যালয়গুলোতে বছরে দুটি সেমিস্টারে ভর্তির সুযোগ থাকে। গ্রীষ্মকালীন ও শীতকালীন। এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত গ্রীষ্মকালীন ও অক্টোবর থেকে মার্চ পর্যন্ত শীতকালীন সেমিস্টারে ভর্তি করা হয়। ব্যাচেলর্স ডিগ্রির জন্য মেয়াদ তিন-চার বছর ও মাস্টার্স ডিগ্রির জন্য এক থেকে দুই বছর পড়াশোনা করতে হয়।

ভর্তির যোগ্যতাঃ
এখানে ব্যাচেলর্স প্রোগ্রামে ভর্তির জন্য কমপক্ষে ১২ বছরের শিক্ষাগত যোগ্যতা থাকতে হয়। অর্থাৎ ভর্তির জন্য ন্যূনতম এইচএসসি পাস থাকতে হবে। ব্যাচেলর্স ডিগ্রির পর মাস্টার্সে ভর্তির আবেদন করা যাবে। মাস্টার্সের পর আরও উচ্চতর শিক্ষার ব্যবস্থাও এ দেশে রয়েছে।

টিউশন ফি ও অন্যান্য খরচঃ
এ দেশে উচ্চ শিক্ষার্থে সরকারি বিশ্ববিদ্যালয়গুলোয় কোনো টিউশন ফির দরকার হয় না। তবে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোয় সেমিস্টার প্রতি ৫০০ থেকে ৫৫০ ইউরো প্রয়োজন হয়। এ ছাড়া থাকা-খাওয়া, বইপত্র ও অন্যান্য খরচ বাবদ ৬০০ থেকে ৭০০ ইউরো খরচ হতে পারে।

আছে পার্টটাইম চাকরিঃ
জার্মানে অনেক খণ্ডকালীন চাকরির সুযোগ পান বিদেশি শিক্ষার্থীরা। এদের জন্য সপ্তাহে ২০ ঘণ্টা কাজের সীমা নির্ধারণ করা থাকে। তবে গ্রীষ্মকালীন তিন মাস ছুটি, যে কেউ কাজে লাগাতে পারেন।

আবেদন ও ভিসাঃ
জার্মানি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েবসাইটগুলোতে ভর্তির আবেদন ফরম পাওয়া যায়। যে বিভাগে ভর্তি হতে চান, সেই বিভাগে ঢুকে আবেদন করতে পারেন। এখানে প্রয়োজনীয় কাগজপত্রের কথা উল্লেখ থাকে। তবে ভর্তির জন্য নম্বরপত্রসহ শিক্ষাগত যোগ্যতা, বাংলাদেশের প্রতিষ্ঠানের ছাড়পত্র, জার্মান বা ইংরেজি ভাষার টেস্ট স্কোর, পাসপোর্টের ফটোকপি দরকার হবে। জার্মানিতে উচ্চ শিক্ষার ভিসার জন্য প্রথম বছরের জন্য সাত হাজার ৬০০ ইউরো ফান্ড ও শিক্ষাকালীন অর্থনৈতিক পরিকল্পনা দেখাতে হবে। আর বিস্তারিত তথ্য জানার জন্য জার্মান দূতাবাসে যোগাযোগ করতে পারেন।

ঠিকানাঃ ১৭৮ গুলশান এভিনিউ, গুলশান-২, ঢাকা-১২১২। ফোনঃ ৮৮৫৩৫৪২১-২৪, ফ্যাক্সঃ ৮৮-০২-৮৮৩৫৩২৮, ই-মেইলঃ [email protected]

ভাষার দক্ষতাঃ
জার্মানির অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে জার্মান ভাষায় পাঠদান করা হয়। এ ক্ষেত্রে জার্মান ভাষার ওপর কোর্স করতে হবে। আর যেসব বিশ্ববিদ্যালয় ইংরেজিতে পড়ানো হয় তার জন্য আইইএলটিএস বা টোফেল কোর্স করা থাকতে হয়। টোফেল স্কোর ২১৩ বা স্কোর ৭৯-৮০ এবং আইইএলটিএস স্কোর ৬·০ থাকতে হয়। তবে প্রতিষ্ঠানভেদে এর তারতম্যও ঘটতে পারে।

জার্মানির কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ঠিকানাঃ

University of Hamburg
20146, Hamburg, Ed, imd_siemens-allee 1, Germany.
Tel : 0049 40 42838 2449. Fax : 0049 4042838 2142.
Web : http://www.uni-hamburg.de

University of Bonn
Popples donfen allee 53, D-53115, Bonn, Germany
Tel : 0049 228 737626, Fax : 0049228735966
Web : http://www.uni-bonn.de

University of Augsburg
universitatsstr 2, 86159, Agusburg, Germany, Tel : 0049 821 598-0
Fax : 0049 821 5985505, Web : http://www.uni-augsburg.de

University of Bremen
28334, Bremen, Postface 330440, Germany
Tel : 0049 421 2181, Fax : 0049 421 2184259.
Web : http://www.uni-bremen.de

Ruprecht-Karls University : 96047, Hidelberg, Postface 105760, Germany, Tel : 0049 6221 542335, Fax : 0049 6221 542332, Web : http://www.uni-heidelberg.de
১৩টি মন্তব্য ১৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমিও যাবো একটু দূরে !!!!

লিখেছেন সেলিম আনোয়ার, ১৮ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২২

আমিও যাবো একটু দূরে
যদিও নই ভবঘুরে
তবুও যাবো
একটু খানি অবসরে।
ব্যস্ততা মোর থাকবে ঠিকই
বদলাবে শুধু কর্ম প্রকৃতি
প্রয়োজনে করতে হয়
স্রষ্টা প্রেমে মগ্ন থেকে
তবেই যদি মুক্তি মেলে
সফলতা তো সবাই চায়
সফল হবার একই উপায়।
রসুলের... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

আমাদের দাদার দাদা।

লিখেছেন নাহল তরকারি, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৫

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী।

আমার দাদার জন্মসাল আনুমানিক ১৯৫৮ সাল। যদি তার জন্মতারিখ ০১-০১-১৯৫৮ সাল হয় তাহলে আজ তার বয়স... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

×