somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কবিতার ভাষা।

১১ ই আগস্ট, ২০০৮ সকাল ১০:১০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কবিতার প্রতি আমার আকর্ষণ দুর্নিবার। অনেক বাঙ্গালীর মতো আমারও এ আকর্ষণ শুরু হয়েছে ভাষা শিখার আগে থেকেই। ঠিক তখন থেকেই যখন আমি পড়তে পারতামনা, লিখতে পারতামনা। শৈশবে মায়ের আদর করার ছলে আওড়িয়ে যাওয়া ছড়াগুলো কিংবা দাদী নানীদের সেই বচনগুলো এ আকর্ষণের ভিত্তি। ভিত্তিটা এতোই মজবুত যে পরবর্তী জীবনে এ আকর্ষণ থেকে আর মুক্তি মেলেনি। জীবনের ২৯ বছরের বেশিরভাগ সময়টা শুধু কবিতার পিছনেই ব্যয় করলাম।

এ আকর্ষণের অনিবার্য পরিনতি হিসেবে পরবর্তী পর্যায়ে নিজেও কিছু একটা লেখার চেষ্টা করলাম। আমি জানি, আমি কবিতা লিখতে পারিনা। আমি জানি আমি কখনই কবি হতে পারিনা। আমার কবিতাগুলো এলোমেলো কিছু ছড়ানো ছিটানো শব্দ ছাড়া কিছুইনা। তবু লিখে যাই, তবুও লিখে যাবো। স্বীকৃতির জন্য নয়, কবিতাকে মন প্রাণ উজার করে ভালোবসি শুধু এটা প্রমাণের জন্য।

ঠিক এই কারণেই নিজেকে কবি হিসেবে পরিচয়দানের চেয়ে কবিতার পাঠক হিসেবে পরিচয় দিতেই আমি স্বস্তি বোধ করি। যখন যে কবিতা সামনে পেয়েছি তাই পড়েছি কিংবা পড়ি। কিন্তু জীবনের একটা পর্যায় অতিক্রম করে এসে আমি স্পষ্ট উপলব্ধি করতে পারছি বেশিরভাগ কবিতাই আমার মনে নেই। তবে কি আমি কবিতাগুলো মনোযোগ দিয়ে পড়িনি? তবে কি আমি কবিতাগুলোকে ভালোবাসিনি?

যখন কবিতাগুলোকে মনে করার চেষ্টা করি তখন শৈশবের সেই সকালে উঠিয়া আমি মনে মনে বলি, আমি হব সকাল বেলার পাখি, আয় ছেলেরা আয় মেয়েরা ফুল তুলিতে যাই, আমাদের ছোট নদী চলে বাকে বাকে, আবার আসিব ফিরে-- এগুলোর কথাই প্রথম মনে পড়ে। তারপরে মনে পড়ে হাইস্কুলে উঠে পড়া শামসুর রাহমান, আল মাহমুদের কিছু কবিতা। যৌবনের শুরুতে যখন মনে প্রেমের আগমন হয়েছিলো তখন জীবনানন্দ দাশের পঠিত সুরঞ্জনা কিংবা বনলতা সেন কবিতাগুলো এখনও মাঝে মাঝে মনে সুর তুলে। ইন্টারমিডিয়েটে পড়া মাইকেলের সমুদ্রের প্রতি রাবণ কিংবা হাইস্কুলে পড়া বঙ্গভাষা অথবা মধ্যযুগের কবি আবদুল হাকিমের বঙ্গবাণী কবিতাগুলো এখনও মনে ভাস্মর। হালের নির্মলেন্দ্র গুণ বা হুমায়ন আজাদের কিছু কবিতাও মাঝে মাঝে মনে পড়ে।

এই ২৯ বছরের প্রচেষ্টার ফলে শুধু এই গুটি কয়েক লেখাই আমার মনে আসে কেন? বাকি লেখাগুলো কোথায় হারালো? এর একটা কারণ হতে পারে আমি হয়তো পরিপূর্ণ নিবেদিত প্রাণ ছিলাম না। তবে সম্ভবতো আরো একটা কারণও আছে এবং কারণটা অবশ্যই হেলাফেলা করার মতো নয়।

আজকাল কবিতার ভাষাগুলো খুবই দুর্বোধ্য। আধূনীক কবিতাগুলো পড়লে মনে হয় এগুলো সাধারণের জন্য লেখা নয়। সাধারণ মানুষ এগুলো বুঝলো বা পড়লো কি না এ নিয়ে সম্ভবতো লেখকের কোন মাথাব্যাথা নেই। লেখাগুলো শুধুমাত্র লেখকের নিজের জন্য কিংবা তাঁর কিছু শুভাকাংখী অথবা সাহিত্য সমালোচকদের জন্যে। মাঝে মাঝে অবশ্য আমার মনে হয় লেখাগুলো সম্ভবতো শুধুমাত্র লেখকের নিজের জন্য। কারণ যারা এর প্রশংসা বা সমালোচনা করেন তাঁরাও লেখাগুলো ঠিকমতো আত্বস্থ করেছেন বলে মনে হয় না।

আমি ব্লগের কবিতাগুলোও মনোযোগ দিয়ে পড়ি। আমার মনে হয় এই কবিতগুলোও দুর্বোধ্যতার দোষে দূষ্ট। বেশিরভাগ কবিতাই আমি বুঝিনা। অনেকক্ষেত্রে শুধুমাত্র শব্দের বৈচিত্রময় প্রয়োগ দেখে আপ্লুত হই এবং মন্তব্য করি। একজন সাধারন মানুষ হিসেবে অথবা সাধারন মানুষের প্রতিনিধি হিসেবে আমার বিশ্বাস কবিতাগুলোর বিষয়ে সাধারন পাঠকও একই মত দিবেন। আমাকে ক্ষমা করবেন। আমি এটা বলার স্পর্ধা দেখাচ্ছিনা যে কবিতাগুলো উচ্চমানের নয়। কবিতাগুলো অবশ্যই উচ্চমানের। কিন্তু এটাও সত্যি যে এই উচ্চমানের কবিতাগুলো এতোটাই উচুমানের যে তা সাধারনের ধরাছোয়ার বাইরে।

মানুষ তাই মনে রাখে যা সে বুঝতে পারে। পৃথিবীতে তাই টিকে থাকে যা সাধারন মানুষ টিকিয়ে রাখে। ছেলেবেলার কবিতগুলো আমরা এখনও মনে রাখি কেন? এখনও মনের অজান্তে আবৃত্তি করি কেন? কারণ একটাই, এগুলো খুব সহজ, সরল, প্রাণবন্ত ভাষায় রচিত যার বক্তব্য সবাই খুব সহজেই আয়ত্ত্ব করতে পারে।

আমি মনে করি গল্প, কবিতা, উপন্যাস নাটক বা অন্যান্য সাহিত্যকর্ম সাধারণ মানুষের বুঝবার ক্ষমতা চিন্তা করেই রচিত হওয়া উচিত।কারণ একটা মহৎ লেখার উদ্দেশ্য কখনই লেখক, সমালোচক কিংবা শুভাকাংখী নন। এর উদ্দেশ্য অবশ্যই সাধারন পাঠক। সাধারন পাঠক লেখাটিকে মনে রাখলেই তা টিকে থাকবে। মনে না রাখলে অনিবার্যভাবেই তা বিস্মৃতির অতল গহবরে হারিয়ে যাবে।
সর্বশেষ এডিট : ৩১ শে মার্চ, ২০০৯ দুপুর ২:৫৯
৪৩টি মন্তব্য ৩০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×