somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

প্রধানমন্ত্রী দেখলাম ঐ দিন কৃষককে লেপটপ চালানো শিখাচ্ছে।

০৬ ই এপ্রিল, ২০১০ সকাল ১১:২৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কাদের মাথা থেকে এসব বুদ্ধি আসে ? এরা অবশ্যই কম্পিউটারের দোকান করে। প্রডাক্ট বেচার সুদূর প্রসারী পরিকল্পনা আছে।

কি মনে হয় এদের ? এদেশে কৃষক সহ গ্রামের খেটে খাওয়া মানুষদের আগামী ২০ বছরেও কি তাদের দৈনন্দিন কার্যক্রমে কম্পিউটার লেপটপের ব্যবহারের প্রয়োজন এবং সামর্থ কোন টা আছে ?

তবে তথ্যের প্রয়োজন এদের আজ অপরহার্য, সারাদিন অজস্র তথ্য লাগবে। স্বাধীনতার ৪০ বছরপরও আমরা আমাদের গ্রামের মানুষগুলোকে এবং দেশকে সম্পূর্ন দুনিয়া থেকে বিচ্ছিন্ন রেখেছি বন্দি করে রেখেছি কোন তথ্যই দেয়া হয়নি। ছেলে হোক মেয়ে হোক দুটি সন্তানই যথেষ্ট এরকম তথ্য থেকে শুরু করে কোন পাটিকুলার এলাকায় কয় তারিখের মধ্যে বোর রোপন করতে হবে।

গ্রামের মানুষকে এই তথ্য কি ভাবে দেয়া যায় ? এক্ষেত্রে যদি আমাদের উদ্দেশ্য থাকে গ্রামে তথ্য দেয়া তবে সেটা হতে হবে ফ্রী তথ্য। ৩০ হাজার টাকার একটা লেপটপ ৫০,০০০ হাজার মানুষকে ব্যবহার করার সেটআপ দিতে হবে। কোন উপজেলার সবচেয়ে রিমোট লোকেশন থেকে যেন একজন কৃষক উপজেলা সদরে ওপেন একটা লেপটপে ক্লিক করতে পারে সেই সেটাপের বন্ধ দরজা খুলতে হবে।

এ বিষয়ে ফেসবুকের একটি স্ট্যাটাস এখানে শেয়ার করছি। আশা রাখি পাঠককে আইডিয়াটি কিছুটা হলেও বুঝতে সাহায্য করবে।


Razaie Rafin Sarker যেদিন দেশের যে কোন লোকেশনে দাড়িয়ে অন্তত ১০ (দশ) টি এফএম রেডিও শোনা যাবে সেদিন বোঝা যাবে আমরা সত্যিকার ডিজিটাল বাংলাদেশ গড়ার পথে আছি। দেশের ৪৮১ টি উপজেলায় অন্তত ৯৬২ টি লাইসেন্স দেয়া উচিত। we need Digital Bangladesh NOT Digital Dhaka in fact.

Razaie Rafin Sarker সৃষ্টিকর্তা ভূগর্ভে এবং ভূপৃষ্ঠে অঞ্চল ভেদে সম্পদের তারতম্য করলেও মাথার উপর আকাশে সবাইকে একই পরিমান সম্পদ দিয়েছিল। যেমন আমার মাথার উপরে এফএম ৭০.০, ৭০.১, ৭০.২... ... ১২৯.৯, ১৩০.০ মোট ৬০টি চ্যানেল/ফ্রিকোয়েন্সি আছে নিউ ইয়র্কের কারো মাথার উপর এর একটিও বেশি নেই, আছে কি ? অথচ রাষ্ট্র ব্যবস্থার নামে তৃতীয় বিশ্বের দেশ গুলো তাদের জনগনকে সেই সম্পদ ব্যাবহার করতে না দিয়ে তাদের জনগনকে শুধু পশ্চাদপদই রাখেনি তাদের মানুষকে পরষ্পর বিচ্ছিন্ন করে রেখেছে, জীবন ধারনকে কষ্ট সাধ্য ও ব্যয়বহুল করে রেখেছে, উন্নয়নকে তালা মেরে বন্দি করে রেখেছ।

Mohammad Asaduzzman Rafin thanks.

Razaie Rafin Sarker ধন্যবাদ আসাদ ! বাংলাদেশের কৃষি বিশ্ববিদ্যলয়ে একজন গ্রেজুয়েট হিসেবে এদেশের কৃষি অর্থনীতি কৃষি ও কৃষকের অবকাঠামো দেশের অর্থনীতিতে কৃষির অপরিহার্যতা এবং গ্রাম বাংলার দৈনন্দিন কর্মকান্ডে চাহিদা সামর্থ ও প্রাপ্যতা সম্পর্কে তোমার ধারন ও উপলব্ধি আমার চেয়ে শতগুন পরিষ্কার।

তোমার সেই অভিজ্ঞা থেকেই বলা যায় কৃষির মত শতভাগ ফিজিকেল একটিভিটি ও মোবিলাইজেশনের ক্ষেত্রে কমিনিকেশন কত গুরুত্বপূর্ন একটি উপাদান। এই কমিউনিকেশনের ভেতর যেমন আছে সঠিক বাজারে উৎপাদিত পন্যটি নিতে পারা তেমনি কোন নদীতে পানি কতটুকু বেড়েছে, ট্রলার কোন পর্যন্ত চলা শুরু হয়েছে, কোন গ্রামে এবছর পাটের ফলন ভালো হয়েছে, কোন ইউনিয়নে বোর কাটা শুরু হয়েছে, কৃষি অফিসার বেগুন চাষ সম্পর্কে কি বলছে, সারের ট্রলার বা ট্রাক ফ্যাকট্রি থেকে কখনযাত্রা শুরু করেছে, উপজেলায় কৃষকের কার্ড তৈরীর ছবি কবে তোলা শুরু করেছে ইত্যাদি হাজারো তথ্য।

এখন আমাদের প্রশ্ন হলো এই তথ্যগুলো কারা সবচেয়ে ভালো দিতে পারবে ? ঢাকা থেকে চালানো টিভি চ্যানেল, ঢাকার রেডিও, কৃষি মন্ত্রনালেয়ের ওয়েব সাইট, গুগল না সুনামগঞ্জ থেকে চালানো কোন রেডিও ? একটা উপজেলায় একজন একটা কম্পিউটার লগওন করে পুরো উপজেলার মানুষকে ইন্টারনেটের গল্প শোনাবে সারা দিন বিনা পয়সায়।

একটা মোবাইল কলে আমরা একজনের সাথেই কথা বলতে পারি কিন্তু মাত্র ৫ কিলোওয়াটের একটা ট্রান্সমিটার সেটাপদিয়ে পুরো শরীয়তপুরের ১৪ লক্ষ মানুষের সাথে কথা বলা যাবে। এমনি ভাবে যদি শাল্লা উপজেলার ১ লক্ষ মানুষের থেকে ১০ হাজার শ্রোতাও কেবল লোকাল নিউজ পেপারের হেড লাইনটাও তাদের এফএমে শোনে তাহলে সিলেটের মার্কেটই সেই ট্রান্সমিশনকে আমাদের কেন্দ্রীয় ট্রান্সমিশন গুলোর চেয়ে কয়েক হাজারগুন উপযোগী করে তুলবে।

Razaie Rafin Sarker in 1896, Guglielmo Marconi was awarded a patent for radio with British Patent 1203. সেই থেকে একশত চব্বিশ বছরে সাধারন মানুষের কাছে রেডিও টেকনোলজি কতটুকু হাউজহোল্ড হয়ে গেছে তা পরের কমেন্টে লিখলেও আমাদের মত তৃতীয় বিশ্বের দেশগুলো রেডিও ফ্রিকোয়েন্সিগুলো কতটা বোকার মত অ-ব্যবহার করে কন্টেরারী অব দ্যা ফ্যাক্ট গনতন্ত্র, উন্নয়ন ও যোগাযোগ ব্যবস্থা বলে বলে নিজেদের এবং দেশের উভয়েরই প্রাণান্ত করছি তাই বলছি।

আকাশের এই সম্পদ কে লিমিটেড রিসোর্স হিসাবে উল্লেখ করলেও এই সম্পদ যে আন লিমিটেড তা উন্নত দেশগুলো ভার্চুয়ালী কোন উন্নত জ্ঞানের সাহায্য ছারাই উপলব্ধি অনেক বছর আগেই করতে পারলেও রেডিওর মত গরিবের, গনতন্ত্রের, উন্নয়নের যোগাযোগ ব্যাবস্থাকে আমরা কখনও বুঝতে চেষ্টাও করিনি।

বিষয়টা একটা ছোট্ট উদাহরণ দিলে পানির মত সোজা হয়ে যাবে যেমন সুনামগঞ্জের শাল্লার জন্য এফএম ৮০.২ এবং ৮০.৩ বরাদ্দ দিয়ে তা আবার শরীয়তপুরের ভেদরগঞ্জের দিয়ে যদি বাঘাইছরিতেও দিতে চাই সেই সাথে একই ফ্রিকোয়েন্সি নীলফামারী শহরের জন্য বরাদ্দ লাগবে বললে কি কোন সমস্যা হবে বা আর নতুন কোথাও দেয়ার রাস্তা খোলা রইলো না তা ভাবার কোন সুজোগ আছে ? এরকম ৬০ টা এফএম বৃষ্টিতে রোদে রাস্টিং হচ্ছে এবং মানুষ শধু রাতের আকাশ দিনের আকাশ দেখছে। ইটস্ এ্যা শেইম, ইজন্ট ইট ?


Razaie Rafin Sarker শিয়ালের কুমিরের বাচ্চা দেখানোর গল্পটা কি মনে আছে ? খুব সহজ, না ? আচ্ছা যদি এফএম ৯০.০ দিয়েই ৭টা বিভাগে ৭টা জেলায় ৭টা রেডিও এফএম ৯০.০ বাজাই তাহলে কি, কুমির বাচ্চা চিনে ফেলবে ? কোন অসুবিধা হবে ? বাংলাদেশ ফ্রিকোয়েন্সি এলোকেশন কমিটি-কে শিয়াল-কুমিরের এই গল্পটা পরার পর্রামর্শ দিচ্ছি, জাতিয় স্বার্থে।


সর্বশেষ এডিট : ১০ ই এপ্রিল, ২০১০ বিকাল ৫:২৯
১৪টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না।

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ১:২৮




আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না। আমাদের দেশে মানুষ জন্ম নেয়ার সাথেই একটি গাছ লাগানো উচিৎ । আর... ...বাকিটুকু পড়ুন

মানবতার কাজে বিশ্বাসে বড় ধাক্কা মিল্টন সমাদ্দার

লিখেছেন আরেফিন৩৩৬, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ২:১৭


মানুষ মানুষের জন্যে, যুগে যুগে মানুষ মাজুর হয়েছে, মানুষই পাশে দাঁড়িয়েছে। অনেকে কাজের ব্যস্ততায় এবং নিজের সময়ের সীমাবদ্ধতায় মানুষের পাশে দাঁড়াতে পারে না। তখন তারা সাহায্যের হাত বাড়ান আর্থিক ভাবে।... ...বাকিটুকু পড়ুন

বিসিএস দিতে না পেরে রাস্তায় গড়াগড়ি যুবকের

লিখেছেন নাহল তরকারি, ২৭ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৫৫

আমাদের দেশে সরকারি চাকরি কে বেশ সম্মান দেওয়া হয়। আমি যদি কোটি টাকার মালিক হলেও সুন্দরী মেয়ের বাপ আমাকে জামাই হিসেবে মেনে নিবে না। কিন্তু সেই বাপ আবার ২০... ...বাকিটুকু পড়ুন

ডাক্তার ডেথঃ হ্যারল্ড শিপম্যান

লিখেছেন অপু তানভীর, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০৪



উপরওয়ালার পরে আমরা আমাদের জীবনের ডাক্তারদের উপর ভরশা করি । যারা অবিশ্বাসী তারা তো এক নম্বরেই ডাক্তারের ভরশা করে । এটা ছাড়া অবশ্য আমাদের আর কোন উপায়ই থাকে না... ...বাকিটুকু পড়ুন

আমার ইতং বিতং কিচ্ছার একটা দিন!!!

লিখেছেন ভুয়া মফিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:০৩



এলার্ম এর যন্ত্রণায় প্রতিদিন সকালে ঘুম ভাঙ্গে আমার। পুরাপুরি সজাগ হওয়ার আগেই আমার প্রথম কাজ হয় মোবাইলের এলার্ম বন্ধ করা, আর স্ক্রীণে এক ঝলক ব্লগের চেহারা দেখা। পরে কিছু মনে... ...বাকিটুকু পড়ুন

×