somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বিশ্বকাপ খেলা নেটে দেখার বিষয়ে ইন্টারনেট বিশেষজ্ঞদের সহায়তা চাইঃ কথোপকথন।

১১ ই জুন, ২০১০ দুপুর ২:৪৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আলোচ্য বিষয়ঃ আর মাত্র কয়েক ঘন্টা পরে বিশ্বকাপ ফুটবল ২০১০ শুরু হবে। লাইভ টিভির সাথে কয়েক হাজর ডট কম গ্যালারী থেকে লাইভ খেলা দেখাবে। ডিজিটাল বাংলাদেশে আমরা এই লাইভ কাষ্ট দেখতে পারবো না ? মফিজ এদেশের ৮০ ভাগ মানুষের মত উপজেলায় বসবাস করে এবং মফিজ বলছেঃ

আমি মফিজ, বাংলাদেশের অধিবাসী। উপজেলায় থাকি। আমার বাসায় ক্যাবল কানেকশন নাই। ফলে উপজেলার ৯৫ শতাংশ অধিবাসির মত আমাকে বিটিভি দেখতে হবে। অথচ বিটিভি মাত্র ২৬ টি খেলা দেখাবে। তাছাড়া আমার কাজের জন্য প্রায়ই বাইরে থাকত হয় যেখানে টেলিভিশনও পাবো না। সৌভাগ্যক্রমে আমার ২৪ ঘন্টা ডেডিকেটেড ইন্টারনেট আছে, ল্যাপটপ সহ। আমার লোকেশনে শেয়ার্ড ইউজার কম হওয়ায় রেগুলার স্পিড ১০ বড়কে কেবি পার সেকেন্ড পাই। যারা ইন্টারনেটে অভিজ্ঞ তারা কি আমাকে খেলা দেখায় সাহায্য করতে পারেন। ব্লগে কিছু লেখা পেয়েছিলাম..কিন্তু সেগুলোয় কাজ করাতে পারছি না। কেউ যদি সহজ ভাষায় হেল্প করেন, বড়ই কৃতজ্ঞ হই।

আলোচনাঃ আমি কেউ নাঃ ১০ কেবি স্পিডে কিচ্ছু হবে না, লো কোয়ালিটির স্ট্রিমিং ভিডিও দেখতেও আপনার মোটামুটি 30KBps স্পীড লাগবে । মানে শান্তিতে দেখতে চাইলে অরিজিনাল 256 kbps এর কানেকশন নিন।

সরল মানুষঃ 30KBps পাই। আপনার ১০ কে বি তে হবে না। আরো স্পিড দরকার।

লাভলুদাঃ ১০ কেবি দিয়ে ভিডিও স্ট্রিমিং দেখা সম্ভব না, আপাতত আপনাকে স্কোর দেখতে হবে মনে হচ্ছে।

রুদ্রমরুঃ লাভলুদা বলেছেন: ১০ কেবি দিয়ে ভিডিও স্ট্রিমিং দেখা সম্ভব না, আপাতত আপনাকে স্কোর দেখতে হবে মনে হচ্ছে।

আবদুল মুনেয়ম সৈকতঃ হবি না...........

প্লাব২০১০: espn সরাসরি সম্প্রচার করে, তাদের ওয়েব সাইটে। দেখতে হলে ৫১২ কিলোবিট = ৫১২/৮=৬৪ কিলোবাইট স্পিড লাগবে। আপনার ৮০ কিলোবিট এর স্পীড দিয়ে কোনো সাইট থেকেই দেখতে পাবেননা। আর ৫১২ এর লাইন চার্জ অনেক বেশি হবে। তাছাড়া মজাও পাবেননা দেখে। তাই নেটে দেখার চিন্তা বাদ দিন।

সহজ পৃথিবীঃ @ প্লাব২০১০ বলেছেন: আর ৫১২ এর লাইন চার্জ অনেক বেশি হবে। তাছাড়া মজাও পাবেননা দেখে। তাই নেটে দেখার চিন্তা বাদ দিন।

ব্যাপারটা নেটে দেখার চিন্তা ভাবনার বিষয় না। এটা মানুষ তার দৈনন্দিন কাজের মধ্যেও তথ্য যোগাযোগ ব্যবহার করে কিভাবে তার অবস্থান ও মোবিলাইজেশন ইনডিপেন্ডেন্ট থাকতে পারে সে রকম একটা বিষয়। সবাই পারে কিন্তু আপনি আননেসেসারী পারেন না।

গুরু তুমি মহান, তোমারে করি প্রনামঃ ভাইডি, দেড় ভোল্টের পেন্সিল ব্যাটারি দিয়া কি কম্পিউটার চালানু যায়? তাইলে ১০কে বি লাইন দিয়া ক্যামনে অনলাইন টিভি দেখবেন?..

আসকওয়ানমিঃ ভাইজান,১০ কেবিপিএস এ লাইভ খেলাতো দূরে থাক, কোন ভিডিও ও স্মুথলি দেখতে পারবেন না। মিনিমাম ৩০কেবিপিএস , তাও ভাল করে দেখতে পারবেন কিনা !!!

সেতু আমিনঃ কয়েকদিন পর টরেন্ট বা রেপিডশেয়ারে ভিডিউ ফাইল আপলোড হলে ডাউনলোড করে দেখেবেন। এই ল্ইনে কি আপনি ইউট্উব দেখতে পারেন?

এবার চলুন কিছু তথ্যে আমাদের ডিজিটাল বাংলাদেশের বাস্তব অবস্থাটা দেখা যাক।

১. সারাদেশে মোট ব্যান্ডউইথ ব্যবহার হচ্ছে ১০ জিবি।
২. সাবমেরিন ক্যাবলে আমাদের মোট ব্যান্ডউইথ আছে ৪৫.৪ জিবি।
৩. সাবমেরিন ক্যাবলে ৩৫ জিবি ব্যান্ডউইথ অবিক্রিত/অব্যবহৃত থাকছে।
৪. এই ১০ জিবি ব্যান্উইথ বিক্রি করেই সাবমেরিন ক্যাবল ১০% লাভ করেছে।
৫. বিটিসিএল পৃথিবীতে সবচেয়ে বেশি দামে আইএসপিদের কাছে ব্যান্ডউইথ বিক্রি করছে যেন ইউজাররা কম মূল্যে ইন্টারনেট না পায়।
৬. বাংলাদেশে মূলত ৮০% নেট ইউজার মোবাইল এজ এর মাধ্যমে নেটে সংযুক্ত হয় এবং এজে সর্বচ্চ ৩৫ বড়কে কেবি স্পীড পাওয়া সম্ভব।
৭. আমাদের ব্যান্ডউইথ নীতিমালায় আগামী পাঁচ বছরে ৩৫ জিবি ব্যান্ডউইথ ব্যবহারের লক্ষমাত্রা রাখা হয়েছে।
৮. গ্রামীন এবং বাকি সবার নেট স্পীড চার থেকে পাঁচ বড়কে কিলোবাইট। তার মানে হচ্ছে ব্যান্ডউইথ এর ক্রয় মূল্য ২০ হাজার টাকা। বিক্রয় মূল্য ১০২৪ ভাগ ৫ সমান ২০৫ গুন ১০০০ হাজার সমান ২ লাখ ৫ হাজার টাকা । এবং একই বিক্রয় মূল্য ছিল যখন ব্যান্ডউইথের মূল্য চুরাশি হাজার টাকা ছিল।
৯. বাংলাদেশে ইন্টারনেট এর ব্যবহার ও প্রসার সীমিত পর্যায় রাখার জন্য গত তিন বছর যাবৎ আমরা যে ব্যান্ডউইথ নীতিমালা অনুসরন করছি তাতে সারাদেশে মোট নেট ব্যবহারের ৪(চার) গুন ব্যান্ডউইথ অব্যহৃত রাখছি, নষ্ট করছি, ফেলে দিচ্ছি।

সুতরাং বলা যায় আপনি লাইভ খেলা দেখতে পাবেন যদি বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোমপানির কাছে প্রতি মাসে যে ৩৫ গিগাবাইট ব্যান্ডউইথ অবিক্রিত থেকে যাচ্ছে সেটা আইএসপি গুলোর বর্তমান ব্যান্ডউইথ ক্রয়ের অনুপাতে বরাদ্দ দিয়ে দেয় তাহলেই আপনার গতি ৩০ থেকে ৩৫ বড়কে কেবি হয়ে যাবে আর আপনি বিশ্বকাপ লাইভ দেখতে পাবেন। আর একাজ না টা করার স্বপক্ষে সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের কাছে কোন যুক্তিও নেই।

যমুনা ব্রীজ করার পরও যদি সংশ্লিষ্ট কতৃপক্ষ ব্রীজের উপর দিয়ে গাড়ি চলাচল বন্ধ রাখত তাহলে দেশের যোগাযোগ ব্যবস্থায় যতটুকু ক্ষতি হতো এই ব্যান্ডউইথ ব্যবহার করতে না দিয়ে কতৃপক্ষ ডিজিটাল যোগাযোগ ব্যবস্থার অনেক বেশি ক্ষতি করছে।

বিশেষজ্ঞদের মতামত কি বলে এখানে ?
সর্বশেষ এডিট : ১১ ই জুন, ২০১০ বিকাল ৩:০২
৯টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। আমের খাট্টা

লিখেছেন শাহ আজিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৪



তাতানো গরমে কাল দুপুরে কাচা আমের খাট্টা দেখে ব্যাপারটা স্বর্গীয় মনে হল । আহা কি স্বাদ তার । অন্যান্য জিনিসের মত কাচা আমের দাম বাড়াতে ভুল করেনি... ...বাকিটুকু পড়ুন

ডাক্তার ডেথঃ হ্যারল্ড শিপম্যান

লিখেছেন অপু তানভীর, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০৪



উপরওয়ালার পরে আমরা আমাদের জীবনের ডাক্তারদের উপর ভরশা করি । যারা অবিশ্বাসী তারা তো এক নম্বরেই ডাক্তারের ভরশা করে । এটা ছাড়া অবশ্য আমাদের আর কোন উপায়ই থাকে না... ...বাকিটুকু পড়ুন

আমার ইতং বিতং কিচ্ছার একটা দিন!!!

লিখেছেন ভুয়া মফিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:০৩



এলার্ম এর যন্ত্রণায় প্রতিদিন সকালে ঘুম ভাঙ্গে আমার। পুরাপুরি সজাগ হওয়ার আগেই আমার প্রথম কাজ হয় মোবাইলের এলার্ম বন্ধ করা, আর স্ক্রীণে এক ঝলক ব্লগের চেহারা দেখা। পরে কিছু মনে... ...বাকিটুকু পড়ুন

বিসিএস শুধু দেশের রাজধানী মুখস্ত করার পরীক্ষা নয়।

লিখেছেন ...নিপুণ কথন..., ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:১৪

"আমার বিসিএস এক্সামের সিট পরেছিলো ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট এ, প্রিপারেশন তো ভালোনা, পড়াশুনাও করিনাই, ৭০০ টাকা খরচ করে এপ্লাই করেছি এই ভেবে এক্সাম দিতে যাওয়া। আমার সামনের সিটেই এক মেয়ে,... ...বাকিটুকু পড়ুন

কে কাকে বিশ্বাস করবে?

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৩৯


করোনার সময় এক লোক ৯৯৯ এ ফোন করে সাহায্য চেয়েছিল। খবরটা স্থানীয় চেয়ারম্যানের কানে গেলে ওনি লোকটাকে ধরে এনে পিটিয়েছিলেন। কারণ, ৯৯৯ এ ফোন দেওয়ায় তার সম্মানহানি হয়েছে।

সমাজে এমন... ...বাকিটুকু পড়ুন

×