somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সরকার ডিজিটাল বাংলাদেশ ঘোষনা দিয়েও তথ্যপ্রযুক্তির সামর্থে বাংলাদেশের জনগণকে পৃথিবীর সর্বশেষ ২০৪ নম্বর করে রেখেছে !!!!!

২৫ শে জানুয়ারি, ২০১১ রাত ৮:৩৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

শুধু তাই নয় ২০৩ তম দেশ থেকে বাংলাদেশ অবিশ্বাস্য রকম গেপ/দূরত্ব রেখে ২০৪ তম দেশ এই পৃথিবীর। কি বিশ্বাস হয় না ! কি ভাবে প্রমান চান ? ঠিক আছে প্রমান দেখুন।

ডিজিটাল বাংলাদেশ বললেই সরকারকে জনগণের জন্য মৌলিক যে তিনটি অনুমোদন/ক্ষমতা/স্বাধীনতা দিতে হবে তা হলো ১. ইন্টারনেট/ব্যান্ডউইথ, ২. ব্রডব্যান্ড, ৩. ই-কমার্স/ইন্টারনেট ব্যাংকিং যা পৃথিবীর প্রতিটি দেশ ডিজিটাল ঘোষনা না দিয়েই অন্তত ২০০৫ সালের মধ্যেই তাদের জনগণকে দিয়ে দিয়েছে। তাই আমরা ঘোষনা দিয়েও তথ্যপ্রযুক্তিতে জনগণের ক্ষমতায়নে সবার পেছনেতো আছিই তারপরও ২০৩ তম থেকে অবিশ্বাস্য রকম/অন্তত ৫ বছর পেছনে যেখানে, বর্তমান দ্রুত পরিবর্তনশিল তথ্যপ্রযুক্তির যুগে প্রতিটি মাসই গুরুত্বপূন। এদেশের পর্বরতী প্রজন্মকে পৃথিবীতে আমরা প্রতিমাসে ১ বছর পেছনে রেখে যাচ্ছি।

প্রমানঃ ১. ইন্টারনেট/ব্যান্ডউইথ- বাংলাদেশের ব্যন্ডউইথ পলিসি এই মুহুর্তে সারাদেশে যে পরিমাণ ব্যান্ডউইথ ব্যবহার করার অনুমোদন দেয় তা জাপানের ১১ জন সাধারন নাগরীকের জন্য বরাদ্দ ব্যন্ডউইথ পরিমাণের সমান। ব্যন্ডউইথের স্লথতম দেশের একজন সাধারন নাগরিকও বাংলাদেশের একজন সাধারন নাগরিকের দশগুন বেশি ব্যন্ডউথ ব্যবহার করতে পারছে।

প্রমানঃ ২. ব্রডব্যন্ড- বাংলাদেশে ২০১১ সালেও মুলত ব্রডব্যন্ড নেই। কেননা এযাবৎ আমাদের পলিসি শুধুমাত্র ঢাকার লিমিটেড কিছু এরিয়ায় ব্রডব্যন্ড অবকাঠামো গড়ে তুলতে পেরেছে অথচ বাংলাদেশের আয়তন ৫৬ হাজার বর্গ কিলোমিটার এবং এর প্রতি বর্গকিলোমিটারে সমান জনগণ বসবাস করে।

প্রমানঃ ৩. ই-কমার্স/ইন্টারনেট ব্যাংকিং- প্রথিবীর প্রতিটি দেশ যেখানে তথ্যপ্রযুক্তি যেন জনগণের দৈনন্দিন ও অর্থনৈতিক কর্মকান্ডের গুরুত্বপূর্ন যোগাযোগ মাধ্যম হিসেবে ব্যবহার হতে পারে তার অনুমোদন ২০০৫ সালের মধ্যে দিয়ে দিলেও বাংলাদেশে কাজটি আজও চেক লিস্টেও নেই। এই যে এখানে দেখুন পেপলে দেশের তালিকা। বাংলা দেশ কই Albania, Algeria, Andorra, Angola, Anguilla, Antigua and Barbuda, Argentina, Armenia, Aruba, Australia, Austria, Azerbaijan Republic, Bahamas, Bahrain, Barbados, Belgium, Belize, Benin, Bermuda, Bhutan, Bolivia, Bosnia and Herzegovina, Botswana, Brazil, British Virgin Island, Brunei, Bulgaria, Burkina Faso, Burundi, Cambodia, Canada, Cope Verde, Cayman Island, Chad, Chile, China Worldwide, Colombia, Comoros, Cook Island, Costa Rica, Croatia, Cyprus, Czech Republic, Democratic Republic of Congo, Denmark, Djibouti, Dominica, Dominican Republic, Ecuador, El Salvador, Eritrea, Ethiopia, Falkland Island, Faeroe Island, Federated Sates of Micronesia, Fiji, Finland, France, French Guiana, French Polynesia, Gabon Republic, Gambia, Germany, Gibraltar, Greece, Greenland, Grenada, Guadeloupe, Guatemala, Guinea, Guinea Bissau, Guyana, Honduras,Hong Kong, Hungary, Iceland, India, Indonesia, Ireland, Israel, Italy, Jamaica, Japan, Kazakhstan, Kenya, Kiribati, Kuwait, Kyrgyzstan, Laos, Latvia, Lesotho, Liechtenstein, Lithuania, Luxembourg, Madagascar, Malawi, Malaysia, Maldives, Mali, Malta, Marshall Island, Martinique, Mauritania, Mauritius, Mayotte, Mexico, Mongolia, Montserrat, Morocco, Mozambique, Namibia, Nauru, Nepal, Netherlands Antilles, New Caledonia, new Zealand, Nicaragua, Niger, Niue, Norfolk Island, Norway, Oman, Palau, Panama, Papua New Guinea, Peru, Philippines, Pitcairn Island, Poland, Portugal, Qatar, Republic of Congo, Reunion, Romania, Russia, Rwanda, Saint Vincent of the Grenadines, Samoa, San Marino, Sau Tone Principe, Saudi Arabia, Senegal, Seychelles, Sierra Leone, Singapore, Slovakia, Slovenia, Solomon Island, Somalia, South Africa, South Korea, Spain, Sri Lanka, St Helena, St Kitts and Nevis, St Lucia, St Pierre and Miquelon, Suriname, Svalbard and Jan Mayen Island, Switzerland, Taiwan, Tajikistan, Tanzania, Thailand, Togo, Tonga, Trinidad and Tobago, Tunisia, Turkey, Turkmenistan, Turks and Caicos Island, Tuvalu, Uganda, Ukraine, United Arab Emirates, United Kingdom, United Sates, Uruguay, Vanuatu, Vatican City, Venezuela, Vietnam, Wallis Futuna Island, Yemen, Zambia.

এর মানে বাংলাদেশে ইন্টারনেট ব্যাংকিং এর অনুমোদন নেই। উদাহরন স্বরুপ ভুটানের একজন আপনার সমসাময়িক পৃথিবীতে আপনার চেয়ে যোগ্যতম।

কি বুঝতে পাচ্ছেন, শুধু আপনাকেই না আপনার পরবর্তী প্রজন্ম কেউ অদক্ষ ও অনভিজ্ঞ করে রাখার পরিকল্পনা ঠিক যেমন অবস্থা আজকের প্রবীনদের। এখানে আর একটা উদাহরন দেইঃ বাংলাদেশে একজন বড়লোক হয়তো তার স্কুল/কলেজগামী ছেলেকে মাসে ১০০০/= টাকায় ইন্টারনেট দিতে পারবে কিন্তু কয়েক কোটি মধ্যবিত্ত পিতারা কি করবে ? তাদের সন্তান কি বঞ্চিতই থাকবে ?

আরও বিস্তারীত জানতে নিচের লিংকএ দেখুনঃ
ইন্টারনেট নিয়ে সরকার বাংলাদেশের গরীব মানুষের সাথে কেমন প্রেক্টিকেল ইয়ার্কি মারছে তা প্রমান সহ নীচে দেখুন।
সর্বশেষ এডিট : ২৭ শে জানুয়ারি, ২০১১ দুপুর ১:১৯
১৪টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বিসিএস-পরীক্ষার হলে দেরিঃ পক্ষ বনাম বিপক্ষ

লিখেছেন BM Khalid Hasan, ২৬ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



বর্তমানের হট টপিক হলো, “১ মিনিট দেরি করে বিসিএস পরীক্ষার হলে ঢুকতে না পেরে পরীক্ষার্থীর স্বপ্ন ভঙ্গ।” প্রচন্ড কান্নারত অবস্থায় তাদের ছবি ও ভিডিও দেখা যাচ্ছে। কারণ সারাজীবন ধরে... ...বাকিটুকু পড়ুন

আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না।

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ১:২৮




আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না। আমাদের দেশে মানুষ জন্ম নেয়ার সাথেই একটি গাছ লাগানো উচিৎ । আর... ...বাকিটুকু পড়ুন

মানবতার কাজে বিশ্বাসে বড় ধাক্কা মিল্টন সমাদ্দার

লিখেছেন আরেফিন৩৩৬, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ২:১৭


মানুষ মানুষের জন্যে, যুগে যুগে মানুষ মাজুর হয়েছে, মানুষই পাশে দাঁড়িয়েছে। অনেকে কাজের ব্যস্ততায় এবং নিজের সময়ের সীমাবদ্ধতায় মানুষের পাশে দাঁড়াতে পারে না। তখন তারা সাহায্যের হাত বাড়ান আর্থিক ভাবে।... ...বাকিটুকু পড়ুন

জব্বারের বলীখেলা ও বৈশাখী মেলা-২০২৪

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ২৭ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩৭



ছবি সৌজন্য-https://www.tbsnews.net/bangla




ছবি- মঞ্চে তখন গান চলছে, মধু হই হই আরে বিষ খাওয়াইলা.......... চট্টগ্রামের ঐতিহ্যবাহী গান।

প্রতি বছরের মত এবার অনুষ্ঠিত হল জব্বারের বলীখেলা ও বৈশাখী মেলা-২০২৪। গত ২৪/০৪/২৪... ...বাকিটুকু পড়ুন

ডাক্তার ডেথঃ হ্যারল্ড শিপম্যান

লিখেছেন অপু তানভীর, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০৪



উপরওয়ালার পরে আমরা আমাদের জীবনের ডাক্তারদের উপর ভরশা করি । যারা অবিশ্বাসী তারা তো এক নম্বরেই ডাক্তারের ভরশা করে । এটা ছাড়া অবশ্য আমাদের আর কোন উপায়ই থাকে না... ...বাকিটুকু পড়ুন

×