somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

রাজীব নুর
আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

আমি আমেরিকা যাবো

১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:০৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



শেষ কথা হলো সেই একটাই- স্বপ্নের দেশ আমেরিকা। আমেরিকা হলো স্বপ্নপূরণের দেশ। ছোটবেলা থেকেই আমি আমার অতি-অল্প জ্ঞান নিয়েই এবং কোন কারণ ছাড়াই সব বিষয়েই আমেরিকার পক্ষে। যদি আমেরিকা না যেতে পারি তাহলে মরেও শান্তি পাবো না। ঠিক করেছি, তিন মাসের ট্যুরিষ্ট ভিসা নিয়ে আমেরিকা যাবো। এছাড়া অন্য আর কোনো উপায় নেই। আমি একা না, সাথে সুরভি অবশ্যই থাকবে। ওয়াশিংটন এয়ারপোর্টে বা জেএফকেনেডি বিমান বন্দরে ইমিগ্রেশনে হয়তো জিজ্ঞেস করবে- তুমি যে তিন মাস আমেরিকা থাকতে চাও, তিন মাসের খরচের টাকা আছে তো? আমি হেসে জবাব দিবো, অবশ্যই আছে স্যার। আমেরিকা যাওয়ার আগে বুদ্ধি করে ইন্ডিয়া, মালোশিয়া আর ইন্দোনেশিয়া ঘুরে আসবো। তাতে পাসপোর্ট টা ভারি হবে। আর আমেরিকান পুলিশ সন্দেহের চোখে তাকাবে না। সবাই আমার জন্য দোয়া করবেন।

তিন মাসের ভিসার মেয়াদ শেষ হয়ে গেলে প্রয়োজনে পালিয়ে পালিয়ে বেড়াবো। অথবা পুলিশকে বলল আমাকে আরও ছয় মাসের ভিসা দেন। নানান তালবাহানা করে থেকেই যাবো। আমার বুদ্ধি আছে, আশা করি কোথাও আটকাবো না। যেভাবেই হোক আমাকে আমেরিকায়'ই থাকতে হবে। আমেরিকানদের সৌজন্যবোধ এবং তাদের ফান লাভিং অ্যাটিচ্যুড এক কথায় অসাধারন। নিউ ইয়র্কের মাটির নীচ দিয়ে বটগাছের শাখা-প্রশাখার মতো রেল লাইন ছড়িয়ে ছিটিয়ে আছে। খরচ কম বলে আমি রেলেই যাতায়াত করবো। শুনেছি সেন্টার পার্ক খুব সুন্দর নাকি! আহা!! জামাইকা ও জ্যাকসন হাইটস এলাকায় বাংলাদেশী লোকদের বসবাস। দোকানপাঠ প্রায় সবই বাংলাদেশী মালিকানাধিন এবং সব দোকানের সাইনবোর্ডেই বলতে গেলে বাংলা লেখার ছড়াছড়ি। এত এত বাঙ্গালী আছে, কাজেই আমার কোনো ভয় নেই। হয়তো প্রথম কয়েক বছর কষ্ট হবে। তারপর আমার নিজের বাড়ি হবে, গাড়ি হবে। সুরভিকে নিয়ে সারা আমেরিকা ঘুরে বেড়াবো। অবশ্য মাঝে মাঝে দেশে বেড়াতে আসবো।

সামুর কত ব্লগার আছে, তাদের সাথেও দেখা হয়ে যাবে। আহ কি আনন্দই না হবে! আমেরিকা গিয়ে যা দেখব তাই নিয়েই নতুন নতুন ব্লগ লিখব। আহারে কি ভুল করেছি! আমেরিকা থেকে এক লোক (আব্বার বন্ধু) আমাদের বাসায় বেড়াতে এসেছিলেন। একমাস ছিলেন। তিনি বলেছেন- তুমি যদি আমার মেয়েকে বিয়ে করো, তাহলে তোমাকে আমেরিকা নিয়ে যাবো। ছোট ছিলাম, আবেগ বেশি ছিল তাই যাইনি। এখন খুব আফসোস হয়।
সবচেয়ে ভালো হতো যদি ওপি ওয়ান ভিসায় নব্বই এর দশকে যেতে পারতাম। অবশ্য তখন আমি পোলাপান ছিলাম। জ্ঞান বুদ্ধি ছিল না। আমি আমেরিকা গিয়েই কোনো বাঙালি মালিকানাধীন গ্রোসারিতে কাজ নিয়ে নিব। বড় অফিস আদালতে তো আর কাজ পাবো না। বাঙ্গালীরা দেশে একজন আরেকজনকে সাহায্য না করলেও বিদেশের মাটিতে ঠিকই সাহায্য করে। অনর্গল ইংরেজি না বলতে পারলেও কাজ চালিয়ে নেওয়ার মতো ইংরেজি আমি পারব। তাছাড়া আমেরিকাতে চার পাঁচ জন পরিচিত লোক আছেন আমার। এরা তো আর আমাকে ফেলে দিবে না। একেবারে খালি হাতে তো আর দূরদেশে যেতে পারি না তাই বাংলাদেশ কর্মসংস্থান ব্যাংক থেকে লোন নিবো।

ছোটবেলা থেকেই আমার সবচেয়ে প্রিয় দেশ আমেরিকা। কত মুভি দেখেছি, কত বই পড়েছি। আর মনে মনে ভেবেছি আমাকে যেতেই হবে। আমি আমেরিকা সম্পর্কে যতটুকু জানি, অন্য কোনো দেশ সম্পর্কে এত জানি না। আমেরিকা আবিষ্কার করেছিলেন ক্রিস্টোফার কলম্বাস। আমেরিকার অনেক শহরের নামের শেষেই ‘ডিসি’ বলা হয়। যেমন- ওয়াশিংটন ডিসি। এই ডিসি মানে ডিস্ট্রিক্ট অব কলম্বিয়া। ১৭৭৪ সালে আমেরিকা ব্রিটিশ রাজত্ব থেকে স্বাধীন হয়। আমেরিকা নিয়ে কে না লিখেছেন- হুমায়ূন আহমেদ, সুনীল গঙ্গোপাধ্যায়, মুহাম্মদ জাফর ইকবাল, শীরষেন্দু মুখোপাধ্যায়, সমরেশ মজুমদার আরও অনেকে। তাদের লেখা পড়ে পড়ে আমিও যেন আমেরিকার সব কিছু চিনি, জানি এবং বুঝি।
আমেরিকা গিয়ে আমি আমার দেশকে অবশ্যই ভুলে যাব না। যতটুকু পারি দেশের মানূষকে সাহায্য সহযোগিতা করবো। ত্রিশ বছর কবেই পার করে ফেলেছি। আর ত্রিশ বছর কি বাঁচবো? বাকি জীবনটা স্বপ্নের দেশেই পার করে দিব ইনশাল্লাহ। আপনারা আমার জন্য দোয়া করবেন। খুব শ্রীঘ'ই যেন কোনো ঝামেলা ছাড়া যেন ভিসা পেয়ে যাই। আমার বিশ্বাস আল্লাহ আমার দিকে মুখ তুলে চাইবেন। পাপ তো খুব বেশি করি নাই।

আমাদের পাশের বাসায় একজন বিশ বছর ধরে আমেরিকা থাকেন। তিনি তিন/চার বছর পরপর দেশে আসেন। তার কাছ থেকে অনেক গল্প শুনেছি আমেরিকার। লোকটা মূর্খ, নিজের নামটাও ঠিকভাবে লিখতে পারে না। তার বাবা মা মারা গেছে। কিন্তু মারা যাবার আগে তিনি তার বাবা মাকে আমেরিকা ঘুরিয়ে এনেছেন। আমি যেটা বুঝি- আমেরিকা হলো স্বপ্নপূরণের দেশ। ছুটির দিনে সুরভিকে সাথে নিয়ে ম্যানহাটনের টাইম স্কয়ারের আশপাশে ঘুরবো। জ্যাকসন হাইটসে গিয়ে বিরানি খাবো। সিলিকন ভ্যালীতে যাবো। লস এন্জেলেস যাবোই। ফ্লোরিডা, মিশিগান, আটলান্টা, ক্যালিফোর্নিয়া, টেস্কাস সব জাগায়ই যাবো। ভাবতেই ভালো লাগে সুরভি আর আমি ম্যানহাটনের রাস্তা দিয়ে হাটছি। গাড়ি চালিয়ে যাচ্ছি সান ফ্রান্সিসকো। গাড়িতে রবীন্দ্র সংগীত বাজবে- ''গানের লীলার সেই কিনারে যোগ দিতে কি সবাই পারে ...বিশ্বহৃদয় পারাবারে রাগরাগিণীর জাল ফেলাতে''।
সর্বশেষ এডিট : ১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:০৪
২১টি মন্তব্য ১৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সৎ মানুষ দেশে নেই,ব্লগে আছে তো?

লিখেছেন শূন্য সারমর্ম, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮








আশেপাশে সৎ মানুষ কেমন দেখা যায়? উনারা তো নাকি একা থাকে, সময় সুযোগে সৃষ্টিকর্তা নিজের কাছে তুলে নেয় যা আমাদের ডেফিনিশনে তাড়াতাড়ি চলে যাওয়া বলে। আপনি জীবনে যতগুলো বসন্ত... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×