somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ওয়াসফিয়ার কিছু বিষয়ে একেবারে কনফিউসড হয়ে আছি! কেউ সাহায্য করবেন প্লীজ?

৩০ শে মে, ২০১৫ সকাল ১০:৩৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

উপরের ছবিটি "Wasfia-in-Antartica" শিরোনামে একটি নিউজ- একটি সাইটে দেখতে পেলাম, বেশ কনফিউসড হয়ে গেলাম, আমার জানা মতে ছবিটি তো এন্টার্কটিকার না ! তথ্য প্রমাণ দিয়ে লিখতে গেলে পোষ্ট বড় হয়ে যায়, মানুষের পড়ার ধৈর্য থাকে না । তাই পুরা পোষ্টের একটা সামারি শুরুতেই যোগ করছি :

১। 'ওয়াসফিয়া ইন এন্টার্কটিকা' পেইজে চারটা ছবি আছে তার একটাও এন্টার্কটিকার না । জানতে চাইলে উনি বলেন এটা এভারেষ্ট, পিছনে মাকালু আর লো-সে ।( বিশ্বের ৪ও ৫ নম্বর উচু চুড়া ) এখানেও তথ্য বিভ্রাট । ওনার ছবিতে মাকালু বা লো-সে চুড়া নেই , যেটা মাউন্টেনিয়ার মুহিত ভাই ও স্বীকার করেছেন ।

২। পর্বতে আগ্রহী হওয়া বা সেভেন সামিট প্রোগাম নিয়ে ন্যাট-জিও কে উনি বলেছেন ২০০৭ থেকে ছয় ও সাত হাজার মিটার চুড়া আরোহন শুরু করেন । অথচ ২০১১ তে সেভেন সামিট শুরু করা পর্যন্তবা আজ পর্যন্ত কোন সাত হাজার মিটার চুড়াতেই তিনি আরোহন করেন নি । এমনটা তিনি নিজেও কখনও দাবী করেন নি। ছয় হাজার মিটার চুড়ার বিষয়েও কোন তথ্য প্রমাণ পাওয়া যায় নি । তবে ন্যট জিওকে এসব কথা বলার মানে কি ?

৩। ওনার মুখপাত্র করভি যে খবর সংবাদ মাধ্যমে দিয়েছেন তা থেকে দেখা যায় " লু-রি" নামের এক চুড়া আরোহন করার কাহিনী । যার সত্যতা পাওয়া যায় নি। এ নামে কোন পিক নেই । একটা গ্রামকে চুড়া নামে চালানোর চেষ্টা করা হয়েছে। যা মেইলে তিনি স্বীকার করেছেন !

৪। এ সব বিষয়ে ওনাকে মেইলে জানতে চাইলে তিনি ৫৭ ধারায় মামলার হুমকি দেন, ১৪ বছরের জেল আর কোটি টাকার জরিমানার ভয় দেখান। পুলিশকে মেইল দেন ! ভুল তথ্যগুলো না শুধরে, অথবা সঠিক জাবাব না দিয়ে মামলা -পুলিশ এসব দেখানো খুবই কনফিউজিং । দেশের স্বার্থেই বিষয়গুলো স্বচ্ছ হওয়া দরকার ।

৫। খুবই হাস্যকর একটা দাবী তিনি করেছেন: এভারেষ্ট এর চুড়ার থেকে কি দৃশ্য দেখা যাবে সেটা মুসা ইব্রাহীমের জানার কথা না । ওনার দাবী যে ঠিক না সেটা ফোনে মুহিত ভাই-ও আমার কাছে স্বীকার করেছেন ।

একই ছবি ওয়াসফিয়ার ফেসবুকে কাভার ফটো এলবামে আছে । সেখানে দাবী করা হচ্ছে এটা এভারেষ্ট সামিট আর পিছনে বিশ্বের ৪র্থ সর্বোচ্চ চুড়া লো-সে আর ৫ম সর্বোচ্চ মাকালু ! অথচ আধুনিক যুগে ইন্টারনেটের কল্যাণে আপনি ঘরে বসেই জানতে পারবেন এভারেষ্ট চুড়া থেকে মাকালু কেমন দেখায় । ওয়াসফিয়া যদি একটু কস্ট করে গুগুলে " Makalu from Everest summit " কী-ওয়ার্ড দিয়ে ইমেজ সার্চ দিয়ে দেখতেন তাহলে মনে হয় উনিও বিভ্রান্ত হতেন না, অন্যদেরও বিভ্রান্ত করতেন না। মাকালু এভারেষ্ট সামিট থেকে দেখতে কেমন তার একটা নমুনা পাঠকের সুবিধার জন্য নীচে দেওয়া হল, এরকম ডজন ডজন ছবি আপনি গুগুলে ইমেজ সার্চ দিরে একমিনিটেই পেতে পারেন !


এভারেষ্ট চুড়া থেকে দেখা বিশ্বের ৫ম সর্বোচ্চ চুড়া মাকালু

একই ভাবে আপনি লো-সে'র ছবিও পাবেন এভারেষ্ট সামিট থেকে :



যাইহোক ছবির বিষয়ে নিউজ সাইটের এডিটরের কাছে মেইল করার পর বেশ দ্রুত, সেদিন-ই ওয়াসফিয়া নাজরীনের কাছ থেকে একটা রিপ্লাই পেলাম :

Dear Mr Ratul,
Alam bhai fwded me your mail.

These are not images from Antarctica.
The first one is on the summit of Everest. Myself in orange downsuit and Kusang Sherpa, my climbing partner in blue. You can see Makalu on far left (5th highest mountain in the world) and Lhotse right behind (fourth highest). Photo credit Ngima Girmen Sherpa.
Second one is on the trail in Aconcagua, highest mountain of South America. Photo credit Jamie McGuinness.

Hope this helps.
Best,
wasfia

আমি স্পষ্ট দেখলাম ছবিতে না মাকালু আছে, না লো -সে আছে । মাকালু বিশ্বের ৫ম সর্ব্বোচ্চ চুড়া আর লো-সে ৪র্থ । ওয়াসফিয়ার মাকালু ও লো-সে নিয়ে এত স্পষ্ট ঘোষনায় আমি আরো বেশি কনফিউসড হয়ে বাংলাদেশের প্রথম ' অফিসিয়াল এভারেষ্ট বিজয়ী' মুসা ইব্রাহীম ও অন্য কিছু সিনিয়র ট্রেকার ও মাউন্টেনিয়ারদের কাছে মেইল দিলাম মাকালু আর লো-সে চুড়ার খোজে । সিসি-তে ওয়াসফিয়াও ছিলেন । এবার কিন্তু কেউ কোন জবাব দিলেন না ! এরপর আমাদের দেশের আরো যারা ' অফিসিয়াল এভারেষ্ট জয়ী' আছেন যেমন এম এ মুহিত ও নিশাত মজুমদার ওনাদের কাছে মেইল দিলাম । ওনারাও চুপ ! ওয়াসফিয়া নাজরীনকে বারবার বিরক্ত না করার অভিপ্রায়ে আমি অবশ্য পরবর্তি মেইলগুলোতে ওনাকে সিসি দেইনি । তবে আমার কনফিউসন কিন্তু দূর হল না আরো বেড়ে গেল ! মজার বিষয় বাংলাদেশের সবচেয়ে অভিজ্ঞ পর্বাতারোহী এম এ মুহিত ভাই এর সাথে বিষয়গুলো নিয়ে দীর্ঘক্ষণ ফোনে আলাপ হয়েছে । ফোনে মুহিত ভাই স্বীকার করেছেন ছবিতে মাকালু নেই, লো-স'র চুড়াটাও নেই । অবশ্য মেইলের উনি চুপ ছিলেন !

কনফিউশন বৃদ্ধির আরেকটি কারণ Wasfia-in-Antartica পেইজটিতে যে চারটি ছবি দেখতে পেলাম তার একটিও এন্টার্কটিকার না ! যে দুইটি পর্বত চুড়ার কথা ওয়াসফিয়া আলোচ্য ছবিতে দাবী করছেন তার একটিও ছবিতে নেই ! কারণটা কি ?

নিউজ সাইট-টি 'দ্রিক' এর কর্ণধার জনাব শহীদুল আলম সাহেবের । উনি দেশের একজন সুশীল, শিল্পমনা ও প্রতিষ্ঠিত ব্যক্তি। সর্বপোরি সন্মনিত ব্যক্তিত্ব , দেশের ফটোগ্রাফীর জগতের একজন প্রবাদ পুরুষ । ছবি নিয়ে ওনার পরিচালিত কোন সাইটে কিছু কনফিউশন থাকবে সেটা ভাল লাগল না । আর ওায়সফিয়া নাজরিন একজন আন্তর্জাতিক সেলিব্রেটি , উনি যদি ভুল তথ্য দেন সেটা সুন্দর দেখায় না । এমনিতেই মুসাকে নিয়ে পাহাড় বিষয়ক অনেক অনেক ক্যাচাল হয়ে গেছে, দেশের স্বার্থেই পর্বতারোহীদের পাবলিক স্পীচ বা ডিক্লেয়ারেশন গুলো বস্তুনিষ্ঠ ও সঠিক হওয়া দরকার। তাই শহিদুল আলম সাহেবকে সিসি দিয়ে ওনাকে মেইল করলাম :

Dear Ms. Wasfia Nazreen,
I got more confused ! There is no Malaku or Lhotse ; at least I can see. Or anybody I found he/she could see! Such confusing claims will put your summit claim under question, put the "BD achievements " under question, ultimately. Will you please help ?
RatulBD.

উনি যা রিপ্লাই দিলেন তাতে পুরাই কনফিউসড হয়ে গেলাম ! পোষ্টের আলোচনার সাবলীলতা রক্ষার জন্য দীর্ঘ মেইলটি পোষ্টের শেষর দিকে যুক্ত করলাম । আমার কনফিউশন গুলোর বিষয়ে কিছু না বলে উনি যা বললেন তার সারমর্ম হল :

- নেপাল টুরিজম বোর্ড ওনার সামিট কে সেলিব্রেট করেছে
- আমেরিকা-কানাডা ওনার সেভেন সামিট পোগ্রাম ঘোষণা করেছে ( উনি অবশ্য এখনও সেভেন সামিট করেননি )
- উনি সাধারণ লোক না ( And i am a no bullshit person. )
- আমি ওনাকে harassment করছি , সেটা lawyer কে জানানো হয়েছে ।
( I am cc'ing my lawyer and others in this email so your harassment may see some light. )

ভাল কথা । আলোচ্য ছবিতে মাকলু ( বিশ্বের ৫ম ) নেই , নেই লোসে পিক ( বিশ্বের ৪র্থ ) ।উপরে ওনার দাবীগুলো মেনে নিলে কি আমাদের বলতে হবে ছবিতে মাকালু বা লো-সে আছে ? না এগুলো নিয়ে কোন প্রশ্ন করা যাবে না ? নাকি এগুলো যথেষ্ট ভদ্রভাবে জানতে চাইলেও উনি হুমকি দিবেন ? মামলা করবেন ? ওনার কাছে আবারো মেইল করলে এবার হুমকি সহই রিপ্লাই আসে :

Wasfia Nazreen
7/26/14

to mashroofhossain, me, Akku, shahidul, masud, nishat, Mountaineer, Khushi, Korvi
.....
.......

Your activities fall under section57 and section 62 of ICT ACT 2013, where the punishment can be fine of 1 crore BDT and/or 14 yrs of jail. Consider this as our last effort to solve this matter peacefully. If you fail to take off all the contents you have on me in the next 7days, we will start legal procedure. High Court Advocate Mr.Tanvir Hasan Joha has also been informed of the matter who will be running the case on behalf of me if things goes worse. Senior Police officer Mr Mashroof Hossain, is also cc'ed in this email.

We are hoping for your co-operation on the matter.
Best,
wasfia

বলুন তো আমি পুরাপুরই কনফিউসড না হওয়ার কোন কারণ আছে ? ওনার ছবিতে মাকালু নেই, আমি জানতে চাইলাম মাকালু কৈ ? উনি আমাকে ১৪ বছর জেল আর কোটি টাকা জরিমানার ভয় দেখিয়ে দিলেন ! এখন আমি যাই কোথায় ?

ওয়াসফিয়ার বিষয়ে কনফিউশন শুধু একটি দুটি বিষয়ে না । ওনার প্রতিটি সামিট - প্রতিটি দাবী নিয়েই যখন জানতে চেয়েছি, বুঝতে চেষ্টা করছি, কনফিউসড হয়ে যাচ্ছি ! প্রথম আলো অন লাইন ডেস্কে একটি খবর -এ বলা হয়েছে : ২০০৯ সালে নেপালের লু রি, পরের বছর আইল্যান্ড পিক জয় করেন তিনি। এ দুটি পর্বতেরই উ চ্চতা ছয় হাজার মিটােরর ওপর। আজব বিষয় ! লু-রি নাম তো কোন পর্বত-ই নেই!! ( খবরটি আরো বেশ কয়েক জায়গায় এসছে ) এ বিষয়ে ওনার মুখপাত্র করভি রাকসান্দ এর সাথে ফোনে যোগাযোগ করার অনেক চেষ্টা করেও ওনাকে পাইনি । অবশ্য কয়েকটি বিষয় নিয়ে ওনাকে মেইল করলে পরবর্তিতে ওয়াসফিয়ার কাছে থেকে রিপ্লাই পাই :

Wasfia Nazreen
7/3/14

to Korvi, me
Hi Mr Ratul,
I had just replied to one of your emails cc'ed to Shahidul Alam from DRIK - i guess you are the same person. If you have any more questions after this email - it's best you write here, to me directly. I am currently traveling and will do so for next few weeks w intermittent connections - but will do my best to answer.

Now to answer your questions:
I have been involved with Tibetan human rights work for a decade now - so the information on Sachalayatan is partially true. Though the blogger has said i was trying to climb Everest - but we were only in Tibet (for a protest against the Chinese govt). I had no intention of going to climb Everest then. I climbed Everest (from south side, that is Nepal route) only in 2012.

Yes what about Lu Ri do you want to know? It is above Phortse village in the Kumbhu region of Nepal.

যাক, সচলায়তনের একটা পোষ্ট -এ একটা তথ্য নিয়ে কনফিউশন ছিল , পোষ্টে বলা হয়েছে ২০০৭ এ চীনার এভারেষ্টে উঠতে দেয়নি উনি , সেটা একেবারেই বাজে কথা । ২০০৭ - এ উনি এভারেষ্টে যাবার কোন পরিকল্পনা বা প্রস্তুতি কোনটাই নেন নি। তাই এভারেষ্টে উঠতে না দেবার প্রশ্নটাই আসেনা the information is partially true. বলাতে যা বুঝার বুঝে নিলাম , কিন্তু লু-রি তো কোন পর্বত বা চুড়া না ! উনি নিজেই বলছেন এটা একটা গ্রাম ! এই গ্রাম ভ্রমণকে ৬০০০ মিটার চুড়া অভিযান বলে চালিয়ে দিল কে ? কিভাবে ? কেন ? উনি মেইলে স্বীকার করলেও প্রথম আলোতে তো এখনও সেটাকে ৬০০০ মিটার পর্বত হিসেবেই দেখাচ্ছে । শুধু আমি কেন আরো আরো মানুষ তো এতে কনফিউসড হবে !

Nationalgeographic এর এডভেঞ্চারাস অব দা ইয়ার নির্বাচনে প্রাথমিক ভাবে তালিকায় আসে ওয়াসফিয়ার নাম A Bangladeshi aid worker hula-hoops on the Seven Summits to empower her country’s women and girls. - এই শিরোনামে । একজন সমতলের মেয়ে হয়েও কেন কিভাবে তিনি পর্বতারোহনের দিকে আগ্রহী হলেন ( সেভেন সামিট প্রোগ্রাম শুরু করলেন ) সেটা জানতে চাওয়া হয় ন্যাশনাল জিওগ্রাফিক এর সাক্ষাৎকারে :



আমার কনফিউশন এবার কিন্তু সীমা ছাড়িয়ে গেল ! আদৌ কি তিনি কোন ৭০০০ মিটার পিক সামিট করেছেন ? আজ পর্যন্ত উনি কোন সাত হাজারী চুড়া ( ৭০০০-৮০০০ মিটার) সামিট করেন নি ! তিনি নিজেও তো সেটা দাবী করেন নি ! ২০০৭ থেকে ওনার সেভেন সামিট প্রোগ্রাম শুরু করা পর্যন্ত উনি কি কি ৬০০০ ও ৭০০০ মিটার পিক সামিট করেছেন সেটা জানার অনেক চেষ্টা করেছি , কিন্তু পাইনি । উইকিতে ওয়াসফিয়া বা ওনার ফেসবুক কোনস্হানেই এমন দাবী উনি নিজেও করেন নি । কোন লিন্ক বা রেফারেন্স ও নাই যে ২০০৭ থেকে ২০১১তে সেভেন সামিট শুরু করা পর্যন্ত তিনি একটিও ছয় বা সাত হাজারী চুড়া সামিট করেছেন ! ( উনি ফেসবুকে আমাকে ব্লক করে রাখায় আপাতত ওনার প্রোফাইল বা কনটেন্ট দেখতে পারছি না ) আবারও কনফিউসড !

প্রথাম কনফিউশন মেইল :

Wasfia Nazreen
7/20/14

to masud, nishat, Khushi, Akku, Korvi, me, shahidul, Mountaineer
Dear Ratul BD (which i don't think is your real name?)

You had the audacity to fwd my previous email to Musa Ibrahim and others, for verifications - not a single of whom has climbed Everest from South side or been above base camp from Nepal side. SO HOW ARE THEY SUPPOSED TO VERIFY? Why not fwd it to Nishat & Mohit, who has actually climbed the mountain from Nepal side?

Otherwise i can link you up with some foreign experts - who can point out to you which one is Makalu and Lhotse or any other mountain for the matter.

For Your Information, my expedition to Everest till date was the only one from Bangladesh that was celebrated by Nepal Government's Nepal Tourism Board. NTB doesn't come on board as an OFFICIAL SUPPORT ORGANIZATION without verifying all facts. I have cc'ed people in this email who have attended that ceremony in Kathmandu, Nepal both pre and post my 2012 climb.

And my Seven Summits mission till date has been supported and celebrated by the American Alpine Club, Alpine Club of Canada, The Mountaineers, Patrick Morrow (first person in the world to have completed seven summits) - to name some of the most prestigious mountaineering institutes & mountaineer in the world.

So sorry to point out that, what you and your other self-created profile "cyber ovijatree" thinks that my "summit claim may be under question, put the "BD achievements " under question" - doesn't really make any difference when internationally it's being celebrated.

And don't expect a reply if you're intention is so ill. We are all adults here. And i am a no bullshit person. Like i mentioned in my previous email - i do not feel comfortable talking to a person without real identity - it's just a waste of my time.

I am cc'ing my lawyer and others in this email so your harassment may see some light.

Best,
wasfia

উপরের মেইলে অনেকগুলো মজার বিষয় আছে । ওনার দাবী মুসা যেহেতু তিব্বত দিয়ে এভারেষ্টে উঠেছে তাই এভারেষ্টের চুড়া থেকে কি কি পর্বত দেখা যাবে সেটা মুসা জানবে না । মুহিত ভাই এর সাথে দীর্ঘক্ষণ ফোনালাপে অবশ্য মুহিত ভাই ওয়াসফিয়ার বক্তব্য ভুল বলে স্বীকার করে নেন ! পর্বতের চুড়ায় আপনি পুব পশ্চিম উত্তর দক্ষিণ যেদিক থেকেই উঠেন না কেন - সামিটে থাকার সময় আপনি একই ভিউ পাবেন ।যদি আপনি আদৌ সামিট পর্যন্ত পৌছে থাকেন । সামিটে না পৌছালে অবশ্য কথা ভিন্ন । সেখানে ভিউ আলাদা-ই হবে । পাঠকের সুবিধার জন্য আমি আবার মাকালু - লো-সে কোথায় আর ওয়াসফিয়ার ছবির ফ্রেম কোথায় তা দেখানোর জন্য নীচের ছবিটা দিলাম :


ওনার মেইলের আরো একটি মজার বিষয় হচ্ছে উনি বলছেন ' ফরেন - এক্সপার্ট' দিয়ে আমাকে মাকালু আর লো-সে দেখিয়ে দিবেন ! অধীর আগ্রহে আমি অপেক্ষা করছি মহান কোন ' ফরেন - এক্সপার্ট ' এর যিনি আমাকে লো-সে নুপসে ওয়ালে মাকালু দেখাবেন !


ওনার এভারেষ্ট 'জয়' এর কাহিনী সেভেন সামিট মুখপাত্র করভি সাহেবের রেফারেন্সে বিভিন্ন জায়গায় যেভাবে এসেছে তাতেও কনফিউশন ! এভারেস্ট জয়ের পরপরই তিনি তাঁর ‘বাংলাদেশ অন সেভেন সামিট' কর্মসূচির মুখপাত্র করভী রাখসান্দকে স্যাটেলাইট ফোনে এ খবর দেন। প্রতিষ্ঠানটি তাদের ফেইসবুক পেইজে বলেছে, "কোনো সঙ্গী না নিয়ে একাই এভারেস্ট চূড়ায় ওঠেন ওয়াসফিয়া। তার সঙ্গে ছিলেন আমেরিকার গাইড ক্রিস ক্লিঙ্কে এবং দুজন শেরপা নিমা গুরমে দর্জি ও কুসাং শেরপা।" আজব ! আমেরিকান গাইড ক্রিস ক্লিন্কে কিভাবে সংগে থাকবেন ? উনি তো সেদিন এভারেষ্টে-এই উঠেন নি !

As I was moving up the mountain I started to having a gagging feeling and quickly took off my mask. I vomited, which was a direct result of the Bactria wanting out. This started me coughing for the next hour, and I was moving slow. I was not catching up to the rest of the team and not feeling well. The vomiting and coughing continued as I continued up towards the balcony. I think I will call it voughmiting. I estimate I was about 20 minutes below the balcony and I had very large voughmiting spell where I spit up some blood most likely from a blood vessel in my throat. But this voughmitting spell also left me feeling dizzy and faint. It was at this point I recognized the Bacteria had won the day and was going to come out of me one way or another. I made decision to turn around and descend ....

ক্রিস সাহেব নিজেই তো বলছেন উনি মাঝ পথে ফিরে এসেছেন ,ওনার নিজের ব্লগেই এ কথা আছে ...
view this link

সংগী না নিয়ে 'আমেরিকান গাইড' আর 'দুজন শেরপা' নিয়ে! ক্যামনে কি !! - কথাটা কিন্তু সামুর একটা পোষ্টে- ও এসেছে । "কোনো সঙ্গী না নিয়ে একা" আর একই বাক্যে তার "সঙ্গে ছিলেন আমেরিকার গাইড ক্রিস ক্লিঙ্কে এবং দুজন শেরপা নিমা গুরমে দর্জি ও কুসাং শেরপা।" বিষয়টা কি ঘোড়ায় চড়িায় মর্দ হাটিয়া চলিল টাইপ কিছু একটা হয়ে গেল না ? পুরাই কনফিউসড !

সর্বশেষ এডিট : ০২ রা জুন, ২০১৫ রাত ১২:৩৯
১৭টি মন্তব্য ১৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

হালহকিকত

লিখেছেন স্প্যানকড, ২৪ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:১২

ছবি নেট ।

মগজে বাস করে অস্পষ্ট কিছু শব্দ
কুয়াসায় ঢাকা ভোর
মাফলারে চায়ের সদ্য লেগে থাকা লালচে দাগ
দু:খ একদম কাছের
অনেকটা রক্তের সম্পর্কের আত্মীয় ।

প্রেম... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

×