somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ওয়ারফেজ খ্যাত বাবনা সমগ্র, বাবনার সবগুলো গান একসাথে (লিরিক সহ) আপডেট!

২৯ শে সেপ্টেম্বর, ২০১১ রাত ১২:০০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ওয়ারফেজ ভক্তদের কাছে বাবনা খুবই জনপ্রিয় একটা নাম, বাংলাদেশে লিজেন্ড গলা নিয়ে জন্মানো এই শিল্পীর গানের সংখ্যা বেশী না, সব মিলিয়ে মোট ১৯ টা। সবগুলো গানের লিঙ্ক এই পোস্টে দেয়া হলো (কারণ আমি একজন বাবনা ভক্ত :) ), ছবির জন্য অসামাজিক ০০৭ কে شکریہ



মেঘাচ্ছন্ন আকাশ

এই মেঘাচ্ছন্ন আকাশ
বৃষ্টির রিমঝিম সুরে
কত স্মৃতি মনে ভির করে
ছোট, খুব ছোট ভুল এক এসে
দেয়াল টেনে অনিমেষে
নিয়ে গেছে কাছ থেকে দূরে

নেই নেই তুমি নেইতো কাছে
ভালোবাসা নেই শুধু স্মৃতিরা আছে (২)

এই মেঘাচ্ছন্ন আকাশ
বৃষ্টির রিমঝিম সুরে
কত স্মৃতি মনে ভির করে

জোছনাহীনা সেই চাঁদের মাঠে
যেতাম শুধুই হারিয়ে
ভাবতেই ভালো লাগে সেসব সময়
যদিও মুখ্য এখানে দাঁড়িয়ে

নেই নেই তুমি নেইতো কাছে
ভালোবাসা নেই শুধু স্মৃতিরা আছে (২)

কেন আমি আজও শুধু একা
কষ্টটা শুধুই আমার
পারবেনা তুমি এসে কাছে
ভাগ নিতে কিছুটা আকাশ

নেই নেই তুমি নেইতো কাছে
ভালোবাসা নেই শুধু স্মৃতিরা আছে (২)

এই মেঘাচ্ছন্ন আকাশ
বৃষ্টির রিমঝিম সুরে
কত স্মৃতি মনে ভির করে
ছোট, খুব ছোট ভুল এক এসে
দেয়াল টেনে অনিমেষে
নিয়ে গেছে কাছ থেকে দূরে

ছিলে তুমি জীবনে আমার

কত পথ দুজনে একসাথে চলে
কত রাত এহাত সেহাতে রেখে (২)
ছিলে তুমি এ জীবনে আমার
কত আশা প্রেরনা
ছিলে তুমি এ জীবনে আমার
আঁধারেতে জোছনা

সহানুভুতি আজ প্রচেষ্টা দিয়ে
কিছুটা বুঝবার মিথ্যে আশা নিয়ে
কত দূর হতে দূর চলে গিয়েছি
ঈশ্বর হতে যেন আমি চেয়েছি...

ছিলো প্রেম সত্যের অতীত
মনেতে ধারন করেছিলাম
কতটা নিঃশেষ হয়ে
অতলে যেতে চেয়েছিলাম
এ আমার মরন জেনেও
এহাতে আঙ্গুল ছুঁয়েছিলাম
প্রতিদিন নতুন এক তুমি
অচেনা ভুবন জেনেছিলাম

ছিলে তুমি এ জীবনে আমার
কত আশা প্রেরনা
ছিলে তুমি এ জীবনে আমার
আঁধারেতে জোছনা

কত পথ দুজনে একসাথে চলে
কত রাত এহাত সেহাতে রেখে...

কোথায় হারালে

আমি কষ্টের প্রান্ত ছুঁয়ে
বহতা তিতিরেই থেকেছি,
শিশিরে ঘুম ভাঙা অধরে
তোমাকে নীরবে খুঁজেছি,

দুচোখে হারানো হাহাকার
পুরোনো এইবুকে জ্বলে রয়
পুরোনো এইবুকে জ্বলে রয়
শুধুই হাহাকার...

কোথায় তুমি আজ হারালে
কোথায় তুমি আজ হারালে
কোথায়...

মৌনতা ঘিরে থাক
আমাকে সারাদিন সারাক্ষন,
শুভ্রতা নীলিমায়
এঁকেছে হৃদয়েরই ক্ষরণ,

জীবনে নেই সুখ আমার
দুচোখে হারানো হাহাকার
পুরোনো এইবুকে জ্বলে রয়
পুরোনো এইবুকে জ্বলে রয়
শুধুই হাহাকার...

কোথায় তুমি আজ হারালে
কোথায় তুমি আজ হারালে
কোথায়...

বিষন্নতা জুড়ে থাক
আমাকে ঢেকে যাক ছুঁয়ে যাক,
নীরবতা জুড়ে থাক
এ আমার দুচোখের অধিকার,

জীবনে নেই সুখ আমার
দুচোখে হারানো হাহাকার
পুরোনো এইবুকে জ্বলে রয়
পুরোনো এইবুকে জ্বলে রয়
শুধুই হাহাকার

কোথায় তুমি আজ হারালে
কোথায় তুমি আজ হারালে
কোথায়...

বলো কত অভিমানে নিজেকে ঢেকেছ

কোন কোন সময় আমি
বড় একা হয়ে যাই,
তখন নিজেকে বড়
নিঃস্ব মনে হয়,
তুমি নেই বলে
সব আঁধার মনে হয়,
তুমি নেই বলে
আজ এমন দুঃসময়!

বলো কতো অভিমান তুমি
লুকিয়ে রেখেছ,
বলো কতো অভিযোগে তুমি
নিজেকে ঢেকেছ!

পথিক মনের এই ক্লান্ত চোখে
ছিলো জলে ভরা আঁকা,
নিঃসীম আঁধারে হারিয়ে এলে
রেখে গেলে দীর্ঘশ্বাস!

তুমি নেই বলে
সব আঁধার মনে হয়,
তুমি নেই বলে
আজ এমন দুঃসময়!
বলো কতো অভিমান তুমি
লুকিয়ে রেখেছ,
বলো কতো অভিযোগে তুমি
নিজেকে ঢেকেছ!

বর্ষার অজস্র ধারা জলে
তবু ভেজে দুনয়ন,
কোন কারনেই তবু আসোনি ফিরে
কাটেনা যে এই জীবন!

তুমি নেই বলে
সব আঁধার মনে হয়,
তুমি নেই বলে
আজ এমন দুঃসময়!
বলো কতো অভিমান তুমি
লুকিয়ে রেখেছ,
বলো কতো অভিযোগে তুমি
নিজেকে ঢেকেছ!

যখন মেঘের চাদর

যখন মেঘের চাদর টেনে আবছা জেগে জোছনা টিপ টিপ বৃষ্টি
জেনো আমি পাশে তোমার একসাথে ভিজছি,
যখন সুর্যদিনের মাতাল হাওয়ায় এলোমেলো তোমার চুল
জেনো আমি পাশে তোমার তোমায় দেখছি,
যখন আমি থাকবো না আর
মনে রেখো আমার এই গান (২)
যখন.....

যখন আমি থাকবো না...
মনে রেখো আমার এই গান,
যখন আমি থাকবো না আর
মনে রেখো আমার এই গান...

যখন ছায়া ঘেরা সবুজ বন হাতছানিতে ডাকে নিবিড়ে
জেনো আমি পাশে তোমার হাত ধরে হাঁটছি,
যখন বাতাসের ঘ্রাণ চমকে থাকে এক দমকা খুশিতে
জেনো আমি পাশে তোমার চোখে জল ভাসছি,
যখন আমি থাকবো না আর
মনে রেখো আমার এই গান...(২)

উপরেরটা অসাধারণ একটা গান, না শুনলেই নয়...

এক আর এক দুই

এক আর একে দুই যে সত্য
শুধুই তোমার আশপাশে,
বলতে পারো না যে সত্য সৃষ্টির সবখানে (২)

আর তোমার যুক্তি সেতো
তোমার দৃষ্টি যতদূর যায়
তোমার কর্ন যতটুক পায়
আর তোমার অনুভুতি যতটুকু চায়...

তোমার যুক্তি সেতো
তোমার দৃষ্টি যতদূর যায়
তোমার কর্ন যতটুক পায়
আর তোমার অনুভুতি যতটুকু চায়...

তোমার যুক্তি করে না যেনো সীমালংঘন
.....
এক আর একে দুই যে সত্য
শুধুই তোমার আশপাশে,
বলতে পারো না যে সত্য সৃষ্টির সবখানে

আর তোমার যুক্তি সেতো
তোমার দৃষ্টি যতদূর যায়
তোমার কর্ন যতটুক পায়
আর তোমার অনুভুতি যতটুকু চায়...(২)

অবাক ভালোবাসা

সব আলো নিভে যাক আঁধারে
শুধু জেগে থাক ঐ দুরের তারারা
সব শব্দ থেমে যাক নিস্তব্ধতায়
শুধু জেগে থাক এই সাগর
আমার পাশে

আহা-হা-হা-হা-হা-হা-......

সব বেদনা মুছে যাক স্থিরতায়
হৃদয় ভরে যাক অস্তিত্বের আনন্দে
হৃদয় গভীরে অবাক দৃষ্টিতে
থমকে দাড়িয়েছে মহাকাল এখানে

আহা-হা-হা-হা-হা-হা-......

শুভ্র বালুর সৈকতে
এলোমেলো বাতাসে গিটার হাতে
নিস্তব্ধতা চৌচির
উন্মাদ ঝংকারে কাঁদি অবাক সুখের কান্না
যেন চুনি হিরা পান্না
সাগরের বুকে
আলপনা এঁকে দিয়ে যায়
অবাক ভালোবাসায়
অবাক ভালোবাসায়

সব আলো নিভে যাক আঁধারে
শুধু জেগে থাক ঐ দুরের তারারা
সব শব্দ থেমে যাক নিস্তব্ধতায়
শুধু জেগে থাক এই সাগর
আমার পাশে

আহা-হা-হা-হা-হা-হা-......

সব কষ্ট বয়ে যাক সুখের ঝড়
হৃদয় ভরে যাক সহজ নীল স্বপনে
হৃদয় গভীরে অবাক দৃষ্টিতে
থমকে দাড়িয়েছে মহাকাল এখানে

আহা-হা-হা-হা-হা-হা-......

শুভ্র বালুর সৈকতে
এলোমেলো বাতাসে গিটার হাতে
নিস্তব্ধতা চৌচির
উন্মাদ ঝংকারে কাঁদি অবাক সুখের কান্না
যেন চুনি হিরা পান্না
সাগরের বুকে
আলপনা এঁকে দিয়ে যায়
অবাক ভালোবাসায়
অবাক ভালোবাসায়

এই গান সম্পর্কে কিছু না বললেই নয়, সমস্ত ওয়ারফেজ ভক্তদের কাছে এই গানটা অমর সৃষ্টি। আর আমি সমস্ত জীবন ধরে এই গান শুনে কাটিয়ে দিতে পারবো, এতো অসাধারণ গান আমি খুব কমই শুনেছি, আমার শীর্ষ পাঁচটি গানের ভেতর এটা সবসময়ই তিনে আছে :)

মৌনতা

নিরবে একা একা বসে থাকি আমি যখন
তোমারি ছবি ভাসে যে সারাক্ষন
সারাক্ষন এ মনে সারাক্ষন (২)

মৌনতা আছে দীর্ঘশ্বাসের আড়ালে
হৃদয়ে তবু নেইতো কোন দুঃখ এ মনে
স্মৃতি আজ শুধু স্মৃতির কবিতা তুমি
হৃদয়ে অন্তরে আছো শুধু স্মৃতি হয়ে (৪)

অনন্ত বিস্ময়ে তোমাকে শুধু ভাবি যখন
তোমাকে নিয়েই ছিলো সব আয়োজন
আয়োজন সব আয়োজন (২)

মৌনতা আছে দীর্ঘশ্বাসের আড়ালে
হৃদয়ে তবু নেইতো কোন দুঃখ এ মনে
স্মৃতি আজ শুধু স্মৃতির কবিতা তুমি
হৃদয়ে অন্তরে আছো শুধু স্মৃতি হয়ে (৩)

রুপাচাঁদ

ওগো রুপাচাঁদ কাজল কালো জল মেয়ে
আছো ছড়িয়ে নিবিড়ে,
কোমল নরম নীলের আবেশে
আছো জড়িয়ে সারাটা... (২)

ওগো চন্দ্রদিঘী তুমিও তেমনি
আছো ছড়িয়ে এই হৃদয়,
কোমল নরম চোখের আলোতে
আছো জড়িয়ে সারাটা...

যা কিছু তোমা হতে সবই সুন্দর রূপালী
যা কিছু তোমা হতে সবই বর্নিল
যা কিছু তোমা হতে সবই সুন্দর পৃথিবীর শেকড়ে
......

ও গো রূপাচাঁদ তুষার ঢাকা শিখরে
আছো ছড়িয়ে নিবিড়ে
কোমল নরম প্রতিফলনে
আছো জড়িয়ে সারাটা
ওগো চন্দ্রদিঘী তুমিও তেমনি
আছো ছড়িয়ে এই হৃদয়
কোমল নরম প্রতিচ্ছবিতে
আছো ছড়িয়ে সারাটা...

যা কিছু তোমা হতে সবই সুন্দর রূপালী
যা কিছু তোমা হতে সবই বর্নিল
যা কিছু তোমা হতে সবই সুন্দর পৃথিবীর
শেকড়ে
......

ওগো রুপাচাঁদ কাজল কালো জল মেয়ে
আছো ছড়িয়ে নিবিড়ে,
কোমল নরম চোখের আলোতে
আছো জড়িয়ে সারাটা...


এতো গেলো ওয়ারফেইজে গাওয়া বাবনার গান :) এখন শুনুন বাবনার কিছু একক গাওয়া গান...

শান্তির বর্ণন

থমকে দাঁড়িয়ে সভ্যতা
আঁধার ঝড়ো ঘনঘটা,
আকাশ ছেঁয়ে গেছে ঘনকালো মেঘে
প্রান্তর ছুঁয়ে,
অবাক গর্জনে মেঘের কান্না
বাঁধ ভেঙে নামে আলোর বন্যা,
অকুতো দৃষ্টি
নয় অপসৃষ্টি
শান্তির বর্ণন...

বেশ কঠিন একটা লিরিক, সবগুলো কথা ধর্তে পারি নাই, তবে শুনলে আপ্নার ভেতর একটা যুদ্ধ যুদ্ধ ভাব আসবে, সেরকম একটা গান।

জলির গান

ভোরের আলো স্নিগ্ধ সকাল ঘুম ভেঙে যায়
খোলা জানালায় সাগর বিষাদ গাংচিলের ডানায়
বুনোফল যেমন তুমিও তেমন সবার হৃদয়ের গভীরে
তুমি আজ চলে গেছ সবার হৃদয় ভেঙে
কেনো চলে গেলে আমায়...
জলি...
দিয়েছ শুন্য স্মৃতি....

বেশ বড় একটা গান তাই পুরোটা লিখলাম না।

সম্ভাবনার পৃথিবী

আমার এই পৃথিবী
স্বপ্নীল আনমনা আমি
সম্ভাবনার পৃথিবী...
তবুও ধূসর কেন এই ভবিষ্যত
প্রগতির নামে দূষণ
অকারন লোভের যুদ্ধ
ধর্মের নামে অধর্ম
......
যুদ্ধ নয়, অনিষ্ট নয়, অশান্তি নয়
শান্তি চাই...

দারুণ একটা গান!

পায়ের ধ্বনি

বসে থাকি উদাস আনমনে
রুপা চাঁদের আর্ত আলিঙ্গনে
তবুও উষ্ণতা নেই এই আলোতায়,
সারাটা হৃদয় উপত্যকাতে
ভেসে আসে আলোর ঢেউ
তবুও উষ্ণতা নেই এই সন্ধ্যায়,

যখনই শুনেছি তোমারই পায়ের ধ্বনি
উড়ে গেছি আমি চাঁদের কোলে,
এই কল্পনাতে মায়ায়
আহাহাহাহাহা
চন্দ্রালোকে চড়ে ঘুরে আসি
এই ছায়াপথ
ছুঁয়ে আসি কোন নীহারিকায়
ওই বনের আলোতে ডানা মেলে এহেহেহেহে (২)

বসে থাকি উদাস আনমনে
শান্ত কোন সাগর বালুচরে
তবুও উষ্ণতা নেই এই সাগরে,
ছোট্ট ছোট্ট ঢেউয়ে হীরা পান্নায়
নিবিড়ে ডাকে আমায় রূপকথায়
তবুও উষ্ণতা নেই এই স্বচ্ছতায়,

যখনই শুনেছি তোমারই পায়ের ধ্বনি
হৃদয়ের না দেখা ঝড়ো বৈশাখী
দামাল নেচে যায় হৃদয়ে
আহাহাহাহাহা
ঘুমন্ত চোখে ঘুরে আসি সবুজ প্রান্তরে
নেচে ওঠে হৃদয় উল্লাসে এই মাতাল পাহাড়েএএএএএএএ

কিসের দোলা

কিসের দোলায় আমার তন্দ্রা ভেঙে যায়
জানালা ভেঙে হাওয়ায় দমকা নেচে যায়
একরাশ নীলের পটে মেঘের টুকরো ওই
আমার ঠান্ডা হৃদয়ে খুশিতে মাদল
অচেনা দুয়ার খুলে দেখি উঠোনে
চেনা পায়ের আল্পনায় অন্তরে সুখ যে এঁকে যায়
কিসের দোলায় আমার তন্দ্রা ভেঙে যায়
জানালা ভেঙে হাওয়ায় দমকা নেচে যায়
যায়...

কিসের দোলাতে আজ পাখির কলরব
কিসের দোলাতে আজ ফুলেরই সৌরভ
উঠোনে চেয়ে দেখি দৃষ্টি ভরিয়ে
আমার হৃদয় দুলিয়ে তোমার মিষ্টি হাসি
উঠোনে চেয়ে দেখি প্রাণটা ভরিয়ে
আমার হৃদয় দুলিয়ে তোমার চোখের হাসি
কিসের দোলায় আজ জগত নেচে নেচে যায়
কিসের দোলায় আজ ঘূর্ণি নেচে নেচে যায় (২)

দারুণ একটা গান!

সুখ যদি

আমার চাই যত সোনা রুপা
আমার চাই আরো বিশাল আয়েস
আমার চাই আরো তোমার যত
পৃথিবী যেনো যথেষ্ট নয়
আমার চাই আরো বিলাস বিপুল
সমাজ জুড়ে আরো প্রতিপত্তি
......

উরাধুরা একটা গান :)

হারানো জীবন

আকাশে আলো আঁধারী রক্তিম গোধুলির নীল সন্ধ্যা
হৃদয়ে নিঃস্ব একাকী হারানো জীবন খুঁজে ফিরি
খুঁজে ফিরি আঁধার তিমিরে পাষান গহিনে
নিত্য আশা নিয়ে
খুঁজে ফিরি হৃদয় গহিনে
তোমার স্মৃতিতে হারানো জীবন
আকাশে আলো আঁধারী রক্তিম গোধুলির নীল সন্ধ্যা
হৃদয়ে শুন্য আলাপন হারানো জীবন খুঁজে ফিরি
খুঁজে ফিরি আঁধার তিমিরে পাষান গহিনে
নিত্য আশা নিয়ে
খুঁজে ফিরি হৃদয় গহিনে
তোমার স্মৃতিতে হারানো জীবন...

ভয় হয় এই শুন্য এই জীবন
বিচ্ছিন্ন আবেগের আলোড়ন
ভয় হয় হারানো এই স্বপন
খুঁজে ফিরি আমি হারানো এ জীবন...

ঘুম নেই জেগে থাকি আজ
রাত্রি কেটে যায় এই স্বপ্ন
শুন্যক্ষন খোলা জানালা চাঁদের আলো
আর এই ছায়া
খুঁজে ফিরি আঁধার তিমিরে পাষান গহিনে
নিত্য আশা নিয়ে
খুঁজে ফিরি হৃদয় গহিনে
তোমার স্মৃতিতে হারানো জীবন...

জীবনটা সবুজ

জীবনটা শুধু খোলা জানালা চৈতি হাওয়ায়
ভেসে আসা চিহ্ন পাতা জুড়ে
জীবনটা শুধু প্রজাপতিদের ডানাতে একা
বন্দী আল্পনায় মগ্ন আকাশ

জীবনটা শুধু পাহাড়ি হলুদ ছোট বড় ফুল
বৃষ্টি শেষে আলোর রোদ্দুর
জীবনটা শুধু ঘন কালো রাত....

বেশ বড়সর লিরিক, লিখতে আলসেমি লাগতেসে :( এম্নিতেই কত বড় পোস্ট হৈসে, আর মাত্রই দুটা গান আছে কিন্তু লিরিক লেখার ধৈর্য্য নাই :((

সিনোরিটা ইয়াবা

এইগানের নাম এরকম ক্যান বুঝি নাই :|

জীবন আজ যেন কারাগার
সুখ নেই শুধু ভাঙা সংসার
তোমার জন্যই দিন আমার
এলোমেলো হয়ে থাকে সারাক্ষন
নেই কোন স্নিগ্ধ সকাল
আর
নেই কোন বুক ভরা শ্বাস
তোমায় ছাড়া সেই জীবনটা ফিরে পেতে চাই

যখন প্রথম দেখা হলো
চিনেছি তোমার ইচ্ছেহাসি
চাইনি তোমায় এ জীবনের আমার
ঐচ্ছুক মন তবু কাছে ডেকেছে.....

সর্বহারা

নিজেই শুইনা নেন ভাই, আর লিখতে মন চাইতেসে না :(

এবার একটা কৃতজ্ঞ স্বীকার না কর্লেই নয়, এই সবগুলো গানের জন্য কৃতজ্ঞ RaDiO bg24 ফ্যান পেজের কাছে, আপ্নি এখানে যেকোন পুরোনো বাংলা গানের লিঙ্ক চেয়ে পোস্ট দিলে খালি হাতে ফিরবেন না বলে আশা রাখি, কারণ আমি ফিরি নি B-)
সর্বশেষ এডিট : ০৭ ই অক্টোবর, ২০১১ বিকাল ৪:২১
৫৮টি মন্তব্য ৫৯টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

বাকি চাহিয়া লজ্জা দিবেন না ********************

লিখেছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৫

যখন প্রথম পড়তে শিখেছি তখন যেখানেই কোন লেখা পেতাম পড়ার চেষ্টা করতাম। সেই সময় দোকানে কোন কিছু কিনতে গেলে সেই দোকানের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তাম। সচরাচর দোকানে যে তিনটি বাক্য... ...বাকিটুকু পড়ুন

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

×