somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

এবারের ঈদে মানসম্মত নাটকের সংখ্যা বেড়েছে

০৩ রা নভেম্বর, ২০১২ রাত ১০:২৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বাংলাদেশ টেলিভিশনসহ দেশীয় বিভিন্ন স্যাটেলাইট চ্যানেলে প্রতি বছরের ঈদ অনুষ্ঠানের বড় অংশজুড়েই থাকে এক পর্বের ও ধারাবাহিক নাটকের আয়োজন। কিন্তু গত কয়েক বছর ধরেই ঈদে প্রচারিত নাটকের মধ্যে উল্লেখ করার মতো কোনো উন্নতি তো দেখা যায়ইনি, উপরন্তু সেগুলোর অধিকাংশই কেবল কমেডি বা ভাড়ামিপূর্ণ নাটক হিসেবে লক্ষ্য করা গেছে। সেগুলো পরে বিভিন্ন পত্র-পত্রিকার ঈদ রিভিউতেও উল্লেখ করা হয়। তবে এবারের ঈদের নাটকের ক্ষেত্রে মানের এ বিষয়টির পরিবর্তন বেশ লক্ষ্য করার মতো। প্রায় প্রতিদিনই একাধিক চ্যানেলে উল্লেখ করার মতো ভালো ও দর্শকপ্রিয় নাটক প্রচারিত হয়।

মানসম্মত নাটক প্রচারের দিক থেকে বরাবরের মতো এবারও এগিয়ে ছিল এনটিভি। তারা ঈদে বেশ কিছু ভালো কাহিনী ও মেকিংয়ের নাটক প্রচার করে। নাটকগুলোর মধ্যে অন্যতম আব্দুল্লাহ আল মামুনের গল্প অবলম্বনে ‘দুই বন্ধু’ , ইমরাউল রাফাতের রচনা ও পরিচালনায় ‘আঁধারে আলো’, তুহিন অবন্তের রচনা ও পরিচালনায় ‘বৃষ্টির দিন’, মাবরুর রশিদ বান্নাহের রচনা ও পরিচালনায় ‘দ্য ফরচুন’, ইশতিয়াক আহমেদ রোমেলের রচনা ও পরিচালনায় ‘ওল্ড ভার্সেস নিউ’, প্রসূন রহমানের রচনা ও আবু রায়হান জুয়েলের পরিচালনায় ‘পাহাড়ের ছায়া পাতাদের গান’, শিহাব শাহীনের পরিচালনায় ‘মনসুবা জংশন’, মারুফ রেহমানের রচনা ও মাহফুজ আহমেদের পরিচালনায় ‘হাউস হাসবেন্ড’ ও শাফায়েত মনসুর রানার রচনা ও পরিচালনায় ‘রিভিশন’।

আরটিভিতে প্রচারিত উল্লেখ করা নাটকের মধ্যে ছিল ইশতিয়াক আহমেদ রোমেলের রচনা ও পরিচালনায় ‘সার্কেল’, সালাউদ্দিন লাভলুর রচনা ও পরিচালনায় ‘বনবালা’, আলভী আহমেদর রচনা ও পরিচালনায় ‘যদি নির্বাসন দাও’ ও ইফতেখার আহমেদ ফাহমীর রচনা ও পরিচালনায় ‘লাইভ শো’।

এটিএন বাংলায় প্রচারিত উল্লেখ করা নাটকের মধ্যে ছিল আবুল হায়াতের রচনা ও পরিচালনায় ‘শোধ’, মাসুম রেজার রচনা ও সৈয়দ আওলাদের পরিচালনায় ‘ঘর ভর্তি ক্যারেকটার’, শফিকুর রহমান শান্তনুর রচনা ও শামীমা আক্তার বেবির পরিচালনায় ‘সেই মেয়েটি একা’ এবং আহসান হাবীবের রচনা ও এস এ হক অলীকের পরিচালনায় ‘মেয়র’।

বৈশাখী টিভিতে প্রচারিত উল্লেখ করা নাটকের মধ্যে ছিল বদরুল আনাম সৌদের রচনা ও সৈয়দ জামিমের পরিচালনায় ‘বেকার এক কার থেকে যে গল্পের শুরু’, ইরাজ আহমেদের রচনা ও রহমতুল্লাহ তুহিনের পরিচালনায় ‘প্রায় রূপকথা’, ইউসুফ আলী খোকনের রচনা ও মো. আশিকুর রহমানের পরিচালনায় ‘জলদানো আর মানুষের গল্প’ এবং মাহমুদ দিদারের রচনা ও পরিচালনায় ‘ফ্যানটাসি অপেরা’।

বাংলাভিশনে প্রচারিত উল্লেখ করা নাটকের মধ্যে ছিল আহসান হাবীবের রচনা ও জুয়েল রানার পরিচালনায় ‘প্রজেক্ট ট্রাফিক জ্যাম’, রেদওয়ান রনির রচনা ও পরিচালনায় ‘চতুষ্কোণ’, আশফাক নিপুণের রচনা ও পরিচালনায় ‘ইউ-টার্ন’, দাউদ হোসাইন রনির রচনা ও কৌশিক শংকর দাশের পরিচালনায় ‘প্রযন্তে ভালোবাসা’ এবং আশরাফুল চঞ্চলের রচনা ও জাহিদ হাসানের পরিচালনায় ‘কী ব্যাপার নীলিমা, কাঁদছে কেন’।

চ্যানেল নাইনে প্রচারিত উল্লেখ করা নাটকের মধ্যে ছিল মতিয়া বানু শুকুর রচনা এবং পরিচালনায় ‘গীত’, আশুতোশ সুজনের রচনা এবং পরিচালনায় ‘দে দৌড়’, হুমায়ুন আহমেদের রচনা ও জুয়েল রানার পরিচালনায় ‘গুঁড়া মরিচ পার্টি’ এবং ইসতিয়াক আহমেদ রুমেলের রচনা এবং পরিচালনায় ‘ক্যামেরাওয়ালা’।

দেশ টিভিতে প্রচারিত উল্লেখ করা নাটকের মধ্যে ছিল আশরাফুল চঞ্চলের রচনা ও দীপংকর দীপনের পরিচালনায় ‘মাটির নন্দন ফুল’, আনিসুল হকের রচনা ও তৌহিদ খান বিপ্লবের পরিচালনায় ‘বন্ধ করো না পাখা’ এবং অনিমেষ আইচের রচনা ও পরিচালনায় ‘একটি মৃত্যুর স্বপ্ন’।

মাছরাঙা টিভিতে প্রচারিত উল্লেখযোগ্য নাটকের মধ্যে ছিল শামস্ করিম পরিচালনায় "হীরার নেকৃলস", বিপাশা হায়াতের রচনা ও তৌকীর আহমেদের পরিচালনায় "ঘর" বেং শফিকুর রহমান শান্তুনুর রচনা ও অনন্য ইমনের পরিচালনায় "কেমিস্ট্রি"।

প্রায় সব চ্যানেলেই এবারের ঈদে বেশ কয়েকটি ধারাবাহিক নাটক প্রচার হয়। এগুলোর মধ্যে সম্ভবত সবচেয়ে জনপ্রিয়তা পেয়েছে সাগর জাহানের রচনা ও পরিচালনায় বাংলাভিশনে প্রচারিত ‘আরমান ভাই হানিমুনে’ নাটকটি। আরমান ভাই সিক্যুয়ালের শেষ পর্ব হিসেবে প্রচারিত এ নাটকটি দর্শকপ্রিয়তায় আগের সব পর্বকেও ছাড়িয়ে গেছে। যথারীতি জাহিদ হাসান ও তিশা নাটকটিতে অসাধারণ অভিনয় করেছেন। তবে নাটকটির প্রচার সময় সন্ধ্যা সাড়ে ৬টা নিয়ে দর্শকদের অনেকের মাঝেই ক্ষোভ জন্মায়। নাটকটি প্রচার সময় রাত ৮টার পর হলে আরো বেশি দর্শক নাটকটি উপভোগ করতে পারতেন।

দেশ টিভিতে ‘রেডিও চকোলেট’ নামের একটি ধারাবাহিক নাটক প্রচার হয়। এবারের ঈদেও একই নামে একটি ৭ দিনব্যাপী ধারাবাহিকও প্রচার করা হয়। সারাবছর প্রচার করা একই ধারাবাহিক নাটক আবারো ঈদে ধারাবাহিক হিসেবে প্রচারের যৌক্তিকতা কতটুকু, সেটা নিয়ে প্রশ্ন উঠতেই পারে।

এছাড়া যেসব নাটক দর্শকপ্রিয়তা পেয়েছে, সেগুলোর মধ্যে রয়েছে এনটিভিতে মাসুদ সেজানের রচনা ও পরিচালনায় ‘সুখ-টান’, আরটিভিতে সুমন আনোয়ারের ‘জলপরী’, এটিএন বাংলায় মাহফুজ আহমেদের ‘বুনো চালতার গাঁয়’, বৈশাখী টিভিতে মীর সাব্বিরের রচনা ও পরিচালনায় ‘বরিশাল প্রাইভেট লি’ ও পলাশ মাহবুবের রচনা ও হাসান মোরশেদের পরিচালনায় ‘বাটি চালান’ এবং দেশটিভিতে বৃন্দাবন দাসের রচনা ও আব্দুল্লাহ রানার পরিচালনায় ‘পাতালপুরীর গল্প’।


[ফটো ক্যাপশন : এনটিভিতে প্রচারিত নাটক "দুই বন্ধু" দর্শকপ্রিয়তা পেয়েছে।]
সর্বশেষ এডিট : ০৩ রা নভেম্বর, ২০১২ রাত ১০:৪২
৫টি মন্তব্য ৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

বাকি চাহিয়া লজ্জা দিবেন না ********************

লিখেছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৫

যখন প্রথম পড়তে শিখেছি তখন যেখানেই কোন লেখা পেতাম পড়ার চেষ্টা করতাম। সেই সময় দোকানে কোন কিছু কিনতে গেলে সেই দোকানের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তাম। সচরাচর দোকানে যে তিনটি বাক্য... ...বাকিটুকু পড়ুন

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

×