somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

*কালজয়ী*
গবেষক, পাঠক ও লেখক -- Reader, Thinker And Writer। কালজয়ী- কালের অর্থ নির্দিষ্ট সময় বা Time। কালজয়ী অর্থ কোন নির্দিষ্ট সময়ে মানুষের মেধা, শ্রম, বুদ্ধি, আধ্যাত্মিকতা ও লেখনীর বিজয়। বিজয় হচ্ছে সবচেয়ে শক্তিশালী চিন্তার বিজয়।

আনবিক শক্তিকেন্দ্র ও বিদ্যুৎ উৎপাদন প্রকল্পঃ সংক্ষিপ্ত পর্যালোচনা.............৪

০৯ ই নভেম্বর, ২০১৮ রাত ১:৪৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বাংলাদেশ ঐতিহাসিকভাবে কৃষিপ্রধান দেশ। কিন্তু কৃষিক্ষেত্র ১৯৮০ সালে ৩০% থেকে ২০% এ নেমে আসে। অন্যদিকে শিল্পক্ষেত্র ২০% থেকে ৩০% হয়। জাতীয় গ্যাস উৎসের সংরক্ষন থেকে ৫৫% যায় বিদ্যুৎ উৎপাদনে, ২৭% যায় ফ্যাক্টরি ও শিল্পে, ১০% গৃহস্থালি ও ৫% অটোমোটিভ সেক্টরে যায়। ডিজিটাল বাংলাদেশ প্রকল্পে ‘ভীষণ-২১’ এর অংশ হিসেবে সরকার ২০১০ থেকে ২০২১ সালের মধ্যে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারন করেছে ২০০০০ মেগাওয়াট। এরই অংশ হিসেবে ৯০০০ মেগাওয়াট সক্ষমতাসম্পন্ন রূপপুর পারমাণবিক শক্তি প্ল্যান্ট প্রকল্প গ্রহন করা হয়।

বর্তমানে ৮৮% শক্তি সরবরাহ হয় গ্যাস উৎস থেকে, ৪% কয়লা হতে, ৬% তেল হতে এবং ২% চট্টগ্রামের হাইড্রো-শক্তি কেন্দ্র থেকে।

বাংলাদেশে পারমানবিক শক্তিঃ

বাংলাদেশে প্রথম পারমাণবিক শক্তিকেন্দ্র নির্মানের উদ্যোগ নেওয়া হয় ১৯৬১ সালে। বাংলাদেশ আনবিক শক্তি কমিশন প্রতিষ্ঠা করা হয় ১৯৭৩ সালে। দেশে বর্তমানে TRIGA গবেষণা প্রকল্প আনবিক শক্তি গবেষণা প্রতিষ্ঠা করা হয় সাভারে।



২০১০ সালে বাংলাদেশ রাশিয়ার সাথে সিভিল পারমাণবিক চুক্তি করে যার আওতায় ইউএস, ফ্রান্স এবং চায়নাও রয়েছে।

২৯ মে ২০১৩ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী দক্ষিণাঞ্চলে দেশের দ্বিতীয় পারমাণবিক শক্তিকেন্দ্র নির্মানের পরিকল্পনার কথা ঘোষণা করেন।

জ্বালানি চক্রঃ

রূপপুর প্রকল্পের জন্য জ্বালানি সরবরাহ করছে রাশিয়ান প্রতিষ্ঠান রোসাটম। ২০১৭ সালের মার্চে জ্বালানি রাশিয়ায় পাঠানোর জন্য খসড়া চুক্তি সাক্ষরিত হয়। প্রত্যেক চুল্লী থেকে এর পরিমান প্রায় ২২.৫ ট্রিলিয়ন।



রেডিওএকটিভ ফলাফলঃ

১০০০ মেগাওয়াট কয়লা প্ল্যান্ট প্রায় ৩০০,০০০ টন ভস্ম, ৪৪০০০ টন সালফার ডাইওক্সাইড এবং ৬ মিলিয়ন টন কার্বন উৎপন্ন করে।

জলবায়ু ও দুর্যোগঃ

৪র্থ IPCC অনুযায়ী জলবায়ু পরিবর্তন ঘটার পাশাপাশি নদী-ভাঙ্গন, অবক্ষেপন ও বন্যা উদ্বেগের কারন হয়ে উঠতে পারে।

ভোপাল গ্যাস দুর্ঘটনাঃ

ভোপাল বিপর্যয়কে ভোপাল গ্যাস ট্র্যাজেডি নামে উল্লেখ করা হয়। ১৯৮৪ সালের ২-৩ ডিসেম্বর ভারতের মধ্য প্রদেশে ইউনিয়ন কার্বাইড ইন্ডিয়া লিমিটেডের পেস্টিসাইড কারখানায় সংঘটিত দুর্যোগকে বিশ্বের অন্যতম আলোচিত শিল্প দুর্যোগ বলে মনে করা হয়। প্রায় ৫ লক্ষ মানুষ মিথাইল আইসো-সায়ানাইট গ্যাসের সম্মুখীন হয়। অফিসিয়ালি প্রায় ২২৫৯ মানুষকে মৃত ঘোষণা করা হয়। মধ্য প্রদেশের সরকার ৩৭৮৭ জনের মৃত্যুর কথা বলেছে। পাশাপাশি ৫৫৮১২৫ মানুষ আহত ও প্রায় ৮০০০ মানুষ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে মারা যায়।

রূপপুর প্রকল্পে ভারতের সম্পৃক্ততাঃ

বাংলাদেশে পারমাণবিক শক্তিপ্লান্টে কাজ করার জন্য হিন্দুস্তান কন্সট্রাকশন কোম্পানি (HCC) ও মাক্স গ্রুপ রাশিয়ার নিকট হতে প্রায় ৭৩৭ কোটি রুপির কন্ট্রাক্ট পেয়েছে।



রাশিয়ান রাষ্ট্রীয় আনবিক শক্তি সংস্থা রোসাটম মুম্বাইয়ে আঞ্চলিক কেন্দ্র খুলেছে যার কাজ হবে বাংলাদেশ ও ভারতে এর প্রজেক্টগুলোর মধ্যে সমন্বয় সাধন করা।

বর্তমানে ভারতে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মানে রাশিয়া হচ্ছে একমাত্র দেশ। গত মার্চে বাংলাদেশ, রাশিয়া এবং ভারতের মধ্যে ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তির আওতায় ভারতীয় কোম্পানি নির্মান ও সংস্থাপন এবং প্রজেক্টের বস্তু ও যন্ত্রপাতি সরবরাহে অংশ নেবে।

Courtesy:
***Secondary Sources Data


সর্বশেষ এডিট : ০৯ ই নভেম্বর, ২০১৮ রাত ২:১৭
৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্কাইপ বন্ধে সমস্যা কি?

লিখেছেন nahih09, ২০ শে নভেম্বর, ২০১৮ রাত ২:০৭

স্কাইপ বন্ধে সমস্যা কি? এ বিষয়ে আলোচনার আগে এটা জানতে হবে বাংলাদেশে স্কাইপ ব্যাবহার করে টা কে?



বাংলাদেশে স্কাইপ ব্যবহারকারী খুবই কম। তবে যে কয়জন ব্যবহার করে তাদের প্রায় এবং... ...বাকিটুকু পড়ুন

ঘুঘু পাখির বসত গড়ি!

লিখেছেন নীল আকাশ, ২০ শে নভেম্বর, ২০১৮ সকাল ৮:১৫


ছবিঃ ১ - আমার বারান্দায় ঘুঘু পাখি

আজকাল প্রায় সকাল বেলাই আমার ঘুম ভাঙ্গে বিভিন্ন পাখিদের সুমধুর ডাকে। কি যে ভালো লাগে! সকালে উঠেই মনটা একদম অন্য রকম হয়ে... ...বাকিটুকু পড়ুন

কেমন আছো সামহোয়ার ইন!

লিখেছেন অগ্নি সারথি, ২০ শে নভেম্বর, ২০১৮ সকাল ১০:১৫



দুটো ছোট গল্পঃ

১। পরীবাগে আগুন!
বৃহস্পতিবার মধ্যরাত্রীতে কাউকে কিছু বুঝতে না দিয়ে দপ করে জ্বলে ওঠে উপশহর মাগীপাড়া। বাড়িওলি থেকে শুরু করে সর্দারনী, ছুকরী কেউ রেহাই পায়নি সেদিন,... ...বাকিটুকু পড়ুন

কালী, মানুষকে খেতে দেয়, দরিদ্রদের খেতে দেয়!

লিখেছেন চাঁদগাজী, ২০ শে নভেম্বর, ২০১৮ দুপুর ১:০৩



এই ঘটনাটি ঘটেছিলো আমার দশম শ্রেণীর শুরুর দিকে: আমার ঘনিষ্ঠ ক্লাশমেট, মেশকাত ইলেকটিভ ম্যাথে একটু কাঁচা ছিলো; সে আমার দলে ফুটবল খেলতো; তাই, তাকে অংকে সাহায্য করতে হতো... ...বাকিটুকু পড়ুন

প্রামানিক, গুরু তোমায় ছড়াঞ্জলি (গণতন্ত্রের উল্টো কথা)

লিখেছেন কি করি আজ ভেবে না পাই, ২০ শে নভেম্বর, ২০১৮ রাত ৮:৪০



মূলঃ গণতন্ত্রের উল্টো কথা-ছড়ারাজ প্রামানিক

হলোই না হয় চোর বাটপার
ঠগ বা ওদের দালাল;
দলের টিকেট পেলেই তো ব্যস
সব হয়ে যায় হালাল।

কে দাঁড়ালো সে কেবা চায়
মার্কা বাপু মুখ্য;
সুখ কিবা দুখ মার্কা... ...বাকিটুকু পড়ুন

×