somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলা উইকিপিডিয়া-তে কাজ করার জন্য প্রয়োজনীয় সব সফটঅয়্যার এক পাতায়। তবুও দয়া করে বাংলা উইকি তে কাজ করুন।

৩০ শে সেপ্টেম্বর, ২০০৯ সকাল ১১:৪৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বাংলা উইকিপিডিয়াতে কাজ করতে আগ্রহী অনেকেই আছেন , কিন্তু অনেক সময় এতে কাজ করার বিভিন্ন সফটঅয়্যার সংগ্রহে না থাকার কারনে শুরুতেই এর প্রতি আগ্রহ হারিয়ে যায়। বিশেষ করে ইউনিকোডে বাংলা লিখার বিষয়টি নিয়ে অনেকেই ঝামেলায় পড়েন। আমি এখানে চেষ্টা করব উইকিপিডিয়াতে কাজ করতে যেসব সফটঅয়ার খুব জরুরী, সে সবের ডাউনলোড লিংক দিয়ে দিতে।

ইউনিকোডে বাংলা লেখার সফটঅয়্যার

উইকিপিডিয়াতে লিখতে হয় ইউনিকোডে। এখানে জব্বার সাহেবের বিজয়ের বেইল নাই। ইউনিকোডে বাংলা লিখার জন্য বেশ কিছু সফটঅয়্যার রয়েছে। জনপ্রিয় ইউনিকোডে বাংলা লিখার সফটঅয়্যারের নাম ও ডাউনলোড লিংক নিচে দেওয়া হল।

১. অভ্র । (খুব সহজ ইন্টারফেস। এতে আরও কয়েকটি লেআউটে এবং ফোনেটিকে বাংলা লেখা যায়।) । অভ্রর একটি পোর্টেবল ভার্সনও রয়েছে Click This Link
২. ইউনিজয় (অনেকটা বিজয়ের কাছাকাছি লেআউট। তবে এ লেআউট অভ্রতেও পাবেন। ফোনেটিকে লিখা যায় না। ফিক্সড লেআউটের ছোট্ট এবং সুন্দর একটি সফটঅয়্যার)

এদের যেকোন একটি ডাউনলোড করেই আপনি উইকিপিডিয়ায় লেখালেখি চালিয়ে যেতে পারেন। তবে আমার মনে হয় অভ্র দিয়ে শুরু করাই ভাল। কারন বাকি গুলোর লেআউট এতে পাওয়া যাবে আর এটি দিয়ে ফোনেটিকে বাংলা লিখা যায়। যারা ফোনেটিক বিষয়ে জানেন না তাদেরকে বলছি, এটি এমন একটি লিখার পদ্ধতি, যাতে আপনি লিখবেন ইংরেজি দিয়ে কোন বাংলা উচ্চারণ,আর আপনি পেয়ে যাবেন আপনার উচ্চারিত বাংলা শব্দটি একদম বাংলা অক্ষরে। যেমন আপনি যদি A M I অক্ষরগুলো পরপর কিবোর্ডে টাইপ করেন, তাহলে আপনি পেয়ে যাবেন “আমি” শব্দ টি। অভ্র-র হেল্প ফাইলে এর ব্যাবহারের নিয়মাবলি সুন্দর করে বাংলায় লিখা আছে।

আবার কোনো সফটওয়ার ইন্সটল না করেও বাংলা লেখা যায়, যেমন
http://www.bangla.org.bd/
http://bnwebtools.sourceforge.net/
http://phpxperts.net/phonetic/example.html

এছাড়া সরাসটি সা মু ব্লগের "নতুন ব্লগ লিখুন" অপশনে এসে বাংলাতে যা লিখতে চান তা লিখে ফেলুন। তারপর লেখাটি কপি করে উইকিপিডিয়া এডিটরে পেষ্ট করে দিন।

ইউনিকোড কনভার্টার
আর জব্বার মিয়া যদি আপনার আত্নীয় লাগে, আর তার প্রতি মায়া বসত বিজয় কে আপনি ছাড়তে না পারেন, তবুও সমস্যা নাই। আপনি বিজয়েই লিখুন, কিন্তু লেখা শেষে একে ইউনিকোডে রূপান্তর করতে হবে। এজন্য বেশ কিছু টুল রয়েছে।
১. নিচের ওয়েব লিংকে একটি ওয়েব টুল রয়েছে। এই ওয়েব পেজের নিচের ঘরে ইউনিকোড ছাড়া প্রচলিত বাংলায় লেখা টেক্সট ইউনিকোডে পরিবর্তনের পেস্ট করুন এবং বক্সের উপরে এটি কোন ধরনের টেকস্ট সেটি সিলেক্ট করুন। এরপরে "ইউনিকোডে বদলে উপরে নাও" বাটনটি চাপুন, আপনার ইউনিকোড টেক্সটটি পেয়ে যাবেন উপরের ইউনিকোড এডিটরে।পেজটির ওয়েব লিংক হল- http://bnwebtools.sourceforge.net/
এই পেজটি সম্পূর্ণ ডাউনলোড করে আপনি বারবার ব্যবহার করতে পারবেন ইন্টারনেট সংযোগ ছাড়াই। এ পেজটি ডাউনলোড কররে আর একটি সুবিধে পাবেন। এর উপরের বক্সটিতে নির্দিষ্ট যেকোন একটি কীবোর্ড লেআউট সিলেক্ট করে ইউনিকোড ভিত্তিক বাংলা লিখতে পারেন কোন সফটঅয়্যারের সাহায্য ছাড়াই!!!

এছাড়া ইন্টারনেট সংযোগ ছাড়াই ইউনিকোডে রূপান্তরের জন্য নিচের টুলগুলি ব্যবহার করতে পারেন
২.বাংলাদেশ নির্বাচন কমিশন কতৃক প্রকাশিত ইউনিকোড কনভার্টার। কনভার্টারের জন্য যদি আপনার কাছে .NET2.0 ইন্সটল করা থাকে বা ব্যাকআপ থাকে তবে ক্লিক করুন এখানে । এটার আকার ১৩ মেগাবাইট।

Click This Link

আর যদি না থাকে তবে ক্লিক করুন এখানে। Click This Link
এটার আকার ৩৯ মেগাবাইট।

৩. অভ্র ইউনিকোড কনভার্টার


ইউনিকোড বাংলা ফন্ট
ইউনিকোডে বাংলা লিখার জন্য আরও প্রয়োজন হবে “ইউনিকোড বাংলা ফন্ট”।নিচে বেশ কিছু জনপ্রিয় বাংলা ফন্টের নাম এবং তার ডাউনলোড লিংক দিয়ে দিলাম।
১.সোলায়মান লিপি Click This Link (প্রমিত বাংলা ফন্ট)
আরও স্টাইলিস ফন্ট চাইলে নিচেরগুলো ডাউনলোড করতে পারেন।
http://omicronlab.com/bangla-fonts.html
২.বাংলাদেশ নির্বাচন কমিশন কতৃক প্রকাশিত ৫টি ইউনিকোড ফন্ট। Click This Link

অন্তত পক্ষে সোলায়মান লিপি ফন্ট টি ডাউনলোড করুন, অন্য গুলো ডাউনলোড না করলেও চলবে।
ডাউনলোড করা ফন্টগুলো জিপ করা থাকলে এক্সট্রাক্ট করুন , তারপর Start> control panel Fonts তে পেস্ট করুন।

নিজের কম্পিউটারে বাংলায় সবকিছু সুন্দর ভাবে দেখতে হলে…

নিজের কম্পিউটারে বাংলায় সবকিছু সুন্দর ভাবে দেখতে হলে নিচের নির্দেশনা অনুসারে কাজ করুন।
১. ডাউনলোড করা সোলায়মান লিপি ফন্ট টি Start> control panel >Fonts তে পেস্ট করুন।
২. Start> control panel> Regional and language options>Languages এ গিয়ে Install fioles for complex script and right-to-left languages(including thi) এর পাশে টিক চিহ্ন দিন। এর পর উইন্ডোজ এক্সপির সিডিটি সিডি রমে ঢুকিয়ে দিয়ে Apply এবং Ok দিয়ে বেরিয়ে আসুন। পিসি রিস্টার্ট চাইবে, রিস্টার্ট দিন।
৩. নিচের লিংক থেকে ফন্ট ফিক্সার সফটঅয়্যারটি ডাউনলোড করুন
ফন্ট ফিক্সার
৪. এতে ডাবল ক্লিক করে সফটঅয়্যারটি চালু করুন। Choose a Font from the list থেকে SolaimanLipi সিলেক্ট করে Fix it চাপুন। পিসি রিস্টার্ট চাইবে, রিস্টার্ট দিন।

সমাধান হয়ে গেল আপনার সকল ফন্ট সমস্যার সমাধান। এবার বাংলা উইকিপিডিয়াতে গেলে ব্রাউজারে বাংলা অক্ষরের বদলে চারকোনা বাক্স বা বাঁকাতোড়া ছোট ফন্টে লেখা বা লেখা ভেঙে ভেঙে দেখাবে না। বাংলা দেখতে পাবেন একদম চকচকে ঝকঝকে অক্ষরে। এমন কি এখন আপনি এই কম্পিউটারের যেকোন ফাইল, ফোল্ডার, ড্রাইভের নাম বাংলায় লিখতে পারবেন!!! উপরের যেকোন ইউনিকোডে বাংলা লিখার সফটঅয়্যার ব্যবহার করে আপনি এ কাজটি করতে পারবেন।

আরও একটি সফটঅয়্যার…

মনে করুন আপনি এমন একটি পিসি তে কাজ করছেন যাতে আপনি শুধু মাত্র ইউজার একাউন্ট থেকে ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে পিসি টিতে আপনি কোন সফটঅয়্যার ইন্সটল করতে পারবেনা, ফন্ট কপি করতে পারবেন না। আগে থেকে ইউনিকোড বাংলা ফন্ট ইন্সটল করা না থাকলে আপনি বাংলা উইকিপিডিয়া পড়তে পারবেন না। এক্ষেত্রে আপনি নিচের Banglasavvy সফটঅয়্যারটি ডাউনলোড করে ব্যবহার করতে পারেন। তাহলে বাংলা উইকিপিডিয়া ভালভাবে পড়তে পারবেন।
সফটঅয়্যারটির ডাউনলোড লিংক হল- Click This Link (এটিকে অনেক অ্যান্টিভাইরাস ভাইরাস হিসেবে ডিটেক্ট করে ডিলিট করে দেয়। ভয়ের কিছু নেই। আমি দীর্ঘ দিন থেকে এটি ব্যবহার করছি। অ্যান্টিভাইরাসের ডিলিট করা এড়াতে একে জিপ করে রাখুন।)


একটি সহজ ডাউনলোডযোগ্য প্যাকেজ

উপরে উইকিপিডিয়াতে কাজ করতে যেসব সফটঅয়ার খুব জরুরী, সে সবের বর্ণনা ও ভিন্ন ভিন্ন ডাউনলোড লিংক দিয়ে দিলাম। এর সবগুলো কিন্তু ডাউনলোডের প্রয়োজন নেই, প্রতিটি ক্যাটাগরির একটি করে ডাউনলোড করলেই চলবে। আমি আপনাদের আরও সুবিধার জন্য উপরের প্রত্যেকটি ক্যাটাগরি থেকে একটি করে নিয়ে একটি ছোট্ট প্যাকেজ তৈরি করেছি, যা আপনি নিচের মিডিয়াফায়ার লিংক থেকে এক ক্লিকেই ডাউনলোড করতে পারেন। এতে আছে-

১.ইউনিজয়।(ইন্সটলের যাবতীয় বর্ণনা ফোল্ডারটির ভেতরে দেওয়া আছে।)
২.সোলায়মান লিপি ফন্ট।
৩.ইউনিকোড কনভার্টারের ওয়েব টুল।(কোন সফটঅয়্যার ইন্সটল করা ছাড়াই, এখানে সরাসরি ইউনিকোডে বাংলাও লিখা যায়)
৪.font_fixer_1.0.5
৫.Banglasavvy
৬. উইকিপিডিয়া কি এবং কেন প্রয়োজন সে বিষয়ে রাগিব হাসানের "উইকিপিডিয়াঃ জনমানুষের বিশ্বকোষ” শীর্ষক লেখার একটি কপি।(তবে এতে কিছু তথ্য পুরানো হয়ে গিয়েছে।)
৭.বাংলা উইকিপিডিয়ায় কাজ করার জন্য খুব সাধারন কিছু টিউটোরিয়াল , যা বাংলা উইকিপিডিয়ার টিউটোরিয়াল পাতা থেকে নেওয়া হয়েছে। মনে রাখতে হবে এ পাতাটি প্রতি নিয়ত উন্নয়ন করা হচ্ছে। সর্বশেষ সংস্করন টি পেতে এই ঠিকানায় যান http://bn.wikipedia.org/wiki/WP:T


প্যাকেজটির ডাউনলোড লিংক হল- http://www.mediafire.com/?ymsgoytb0l4
এর আকার মাত্র ৩.০১ মেগাবাইট (.rar ফরম্যাটে রয়েছে)। আশা করি এগুলো আপনাদের কাজে লাগবে।

উপরে কোন কিছু বাদ পড়ে থাকলে দয়া করে জানাবেন, আমি আপডেট করে দেব।

জাতিসংঘের অধিবেশনে দাঁড়িয়ে বাংলায় “বাংলাকে জাতিসংঘের অফিসিয়াল ভাষা করে দিন,বিশ্বের ২৫ কোটির বেশি মানুষ বাংলায় কথা বলে…” এসব প্যাচাল পাড়লে চলবে না। বরং বিশ্ববাসীকে জানাতে হবে বাংলা এমন একটি ভাষা যা দিয়ে বিশ্বের জনসংখ্যার একটি বড় অংশ জ্ঞানচর্চা করেছে, সুতরাং এটি জাতিসংঘের অফিসিয়াল ভাষা হবার দাবী রাখে। বাস্তবতা হল বাংলা আমাদের কাছে হয়ে গিয়েছে শুধু মাত্র সাহিত্যের, ঘরোয়া কথাবার্তার, বক্তৃতার ভাষা। আর জ্ঞান বিজ্ঞানের ভাষা হয়ে দাঁড়িয়েছে ইংরেজি। জ্ঞান বিজ্ঞানের চর্চা যে বাংলাতেও সম্ভব এ কথা আমরা নিজেরাই বিশ্বাস করি না। বাঙালী জাতির লোকজন তো আর আজ কাল থকে জ্ঞান চর্চা করছে না। তবু্ও উচ্চ শিক্ষার জন্য কয়টি বই বাংলায় রচিত হয়েছে তা এক নিঃশ্বাসেই বলে দেওয়া যায়। বাংলাকে জাতিসংঘের অফিসিয়াল ভাষা করে দিলে আমাদের কি যাবে আসবে তা আমার কাছে বোধগম্য নয়। প্রসঙ্গান্তরে চলে যাবার জন্য দুঃখিত।

যাহোক আবার মূল প্রসঙ্গে ফিরে আসি। সব কথার শেষ কথা জ্ঞান-বিজ্ঞানের সব কিছুকে বাংলায় আনতে হবে। আর তার শুরু হতে পারে উইকিপিডিয়ার মত বাংলা বিশ্বকোষ বা জ্ঞান ভান্ডার তৈরি করে। আপনার-আমার বাংলায় লিখা একটি লাইনই হবে এই জ্ঞান ভান্ডারের একেকটি অমূল্য রত্ন। তাই আসুন প্রতিদিন অন্তত একটি করে লাইন লিখে(এর জন্য ৫ মিনিটের বেশি সময় লাগবে না।) আমরা উইকিপিডিয়াকে সমৃদ্ধ করি।

কোন কিছু বোঝার সমস্যা হলে জানাবেন, সহজ ভাবে বোঝানোর জন্য যথাসাধ্য চেষ্টা করব। তবুও দয়া করে বাংলা উইকি তে কাজ করুন।

উইকিপিডিয়া কি? এতে কিভাবে অবদান রাখতে পারবেন, সে বিষয়ে রাগিব ভাই, বেলায়েত ভাই সহ অনেকেই লিখেছেন। নিচে তেমনি কিছু লেখার লিংক দিয়ে দিলাম।
বাংলা উইকিপিডিয়ার ৫ বছর - নিতে হবে আরও অনেক দূরে

বাংলা উইকিপিডিয়াকে সমৃদ্ধ করুন

বাংলা উইকি টিউটোরিয়াল


লেখাটি পড়ার জন্য ধন্যবাদ।
সর্বশেষ এডিট : ২২ শে মে, ২০১০ সন্ধ্যা ৭:৫৩
২৬টি মন্তব্য ১৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সুফিবাদ বা সুফী দর্শন একটি ইসলামি আধ্যাত্মিক দর্শন।

লিখেছেন রাবেয়া রাহীম, ২৫ শে মার্চ, ২০১৭ ভোর ৬:২২



সুফি তথা সুফিজমের উৎপত্তি নিয়ে রয়েছে একাধিক মত। সাধারণভাবে বলা হয়ে থাকে ‘সুফ’ তথা ছাগল বা ভেড়ার লোম থেকে সুফি নামটি এসেছে । কেউ কেউ বলেন ‘সাফি’... ...বাকিটুকু পড়ুন

আমরা ২৫শে মার্চকে গণহত্যা দিবস হিসেবে গ্রহণ করতে পারি

লিখেছেন মামুন ইসলাম, ২৫ শে মার্চ, ২০১৭ সকাল ৯:৪৬


আজ ২৫শে মার্চ জাতীয় গণহত্যা দিবস। ১৯৭১ সালের এইদিন মধ্যরাতে বর্বর পাকিস্তানী হানানদার বাহিনী তাদের পূর্ব পরিকল্পিত অপারেশন সার্চলাইটের নীলনকসা অনুযায়ী আন্দোলনরত বাঙালীদের কণ্ঠ চিরতরে বন্ধ করে দেওয়ার লক্ষ্যে... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশের স্বাধীণতা

লিখেছেন ফরিদ আহমদ চৌধুরী, ২৫ শে মার্চ, ২০১৭ সকাল ১০:৫৬



২ মার্চ ১৯৭১ খ্রিঃ আ স ম আব্দুর রব ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামনে বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। ৭ মার্চ ১৯৭১ খ্রিঃ বঙ্গবন্ধু স্বাধীণতার কথা বলেন। ২৬ মার্চ ১৯৭১ খ্রিঃ জিয়াউর... ...বাকিটুকু পড়ুন

সুফিবাদ বা সুফী দর্শন একটি ইসলামি আধ্যাত্মিক দর্শন (দ্বিতীয় পর্ব)

লিখেছেন রাবেয়া রাহীম, ২৫ শে মার্চ, ২০১৭ রাত ৯:০২


মুরাকাবা বা ধ্যান কি?

ইসলাম হল সাধনা, আত্মশুদ্ধি ও সেবার ধর্ম। ইসলামের চিরায়ত ঐতিহ্য ও অবিচ্ছেদ্য অংশ হল মুরাকাবা বা ধ্যান। মুরাকাবা বা ধ্যান কি? যুগে যুগে... ...বাকিটুকু পড়ুন

সেই কালো রাত

লিখেছেন কি করি আজ ভেবে না পাই, ২৫ শে মার্চ, ২০১৭ রাত ১১:৫০



নিথর গুমোট রাত
কি হয় কি জানি!
নেতা নেই,কেউ নেই
একি পেরেশানি!!

দিশেহারা পুরো জাতি
চাপা উৎকন্ঠা;
কালরাতে বেজে উঠে
প্রলয়ের ঘন্টা।

অবিরাম গুলাগুলি
মরে স্রেফ বাঙ্গালী;
পিলখানা,রাজপথ
খুনে তোরা রাঙ্গালি!!

খুন চাস আর কতো
কিসে হবি তুষ্ট?
কে পাকি?কে বাঙ্গালী?
সে ব্যবধান পষ্ট।

এমনি... ...বাকিটুকু পড়ুন

×