somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমার খুজে পাওয়া মাজিলা ফায়ারফক্সের জোশ কিছু এডওনস, বাংলা ডিকশনারী এডওনস সহ। :) :) :)

৩০ শে মার্চ, ২০১১ রাত ৮:১৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আস্সালামু আলাইকুম:
গত কয়েকদিন যাবত আমার নেশা ধরেছে মজিলা ফায়ার ফক্সের বিভিন্ন এডওনস খোজ করার। মজিলা ফায়ার ফক্সের হাজার হাজার এড ওনস রয়েছে। তার মধ্যে আমরা প্রত্যেকেই কিছু সমন এড ওনস ব্যবহার করি। কিন্তু কাজের কত যে এড ওনস আছে তা আমরা কয়জন জানি। তাই আমি খোজ করা শুরু করলাম মজিলার কি কি ধরনের এড ওনস আছে। আমি মূলত বিভিন্ন কাজের সাথে সম্পৃক্ত রেখে শব্দ বা ফ্রেজ দিয়ে খোজ করতে লাগলাম। বেশির ভাগই আমার কাজের না।
তবে সত্যি বলতে কি কিছু অবিশ্বাস্য এড ওনস পেলাম যা পেয়ে আমার খুশির অন্ত নেই। যাই হোক কথা বেশি না বাড়িয়ে চলেন এডওনসগুলো দেখে নেই।
Bengali (Bangladesh) Dictionary:
আমরা যখন ইন্টারনেটে ইংরেজীতে কিছু লিখি তখন তা ভুল হলে ভুল দেখায় এবং ডান বাটন ক্লিক করার মাধ্যমে যে সাজেশন পাই তা থেকে তা ঠিক করে নেওয়া যায়। কিন্তু বাংলার ক্ষেত্রে এমন কোন সুযোগ আমাদের নেই।

কিন্তু এই এড ওনস এর মাধ্যমে আপনি এই কাজ করতে পারবেন। আপনি ইন্টারনেটে যেখানেই কাজ করেন না কেন এই এডওনস কাজ করবে। তবে তার আগে ছবি অনুযায়ী Language Setup করে নিতে ভুলবেন না। নাহলে এটি কাজ করবে না। আমি সামুতে পরীক্ষা করে দেখেছি। তবে এটি একটু কম সমৃদ্ধময়। অনেক শব্দকে ভুল দেখাবে যা ভুল না। তবে সমস্যা নেই। আপনি ডিকশনারিতে যোগ করে দিলে তা আর ভুল দেখাবে না। আপনিই একে সমৃদ্ধময় করে নিতে পারবেন। সেটআপ করার পর আরেকটি সমস্যা দেখা দিবে। আপনার ইংরেজী ভুল দেখাবে। আপনি সেটআপ পরিবর্তন করে নিলে আর সমস্যা হবেনা।

Clear History:
যারা নিয়মিত বিভিন্ন কাজে নেট ব্যবহার করেন তারা জানেন কি পরিমানে ইতিহাস জমে যায। ইতিহাসের চাপে বর্তমান বেশ ধীর হয়ে যায়। এই ইতিহাস মুছতে কত কি করতে হয়।

কিন্তু এই এডওনস ইনস্টল করে নিলে মজিলার History মেনুতে আপনি Clear History নামে একটি নতুন অপশন পেয়ে যাবেন। এক ক্লিক আর আপনার সব ইতিহাস মুছে যাবে। তবে আশা করি এটি দিয়ে আবার জাতির ইতিহাস মুছতে যাবেন না।
FEBE:
মজিলাতে অনেক অনেক এডওনস ইনস্টল করা আছে। আছে শত শত বুকমার্ক। সাথে আপনি নানা সেটআপ করে রেখেছেন মজিলাকে কাস্টমাইজ করার জন্য। সব ঠিক আছে। কিন্তু যখন নতুন করে কম্পিউটার সেটআপ দিতে হয় তখন কি অবস্থা হয়। বুকমার্ক এক্সপোর্ট করে রাখতে পারবেন কিন্তু এডওনস আর সেটআপ?
কোন সমস্যা নেই। এই এডওনস ব্যবহার করে আপনি সহজেই আপনার ইতিহাস, বুকমার্ক, এডওনস, মাজিলার ইন্টারনাল ডিকশনারি, সেটআপ, থিম ইত্যাদি আলাদা আলাদা ফাইল আকারে নিজ কম্পিউটারে ব্যাকআপ রাখতে পারবেন। আবার যদি চান সবকিছুর জন্য একটি ফাইল করে রাখতে পারবেন। নতুন করে কম্পিউটার সেটআপ করার পর শুধু ঐ ফাইল বা ফাইলগুলো মজিলা থেকে File>Open Click করুন। দেখুন কেমন মজিলা আগের মত হয়ে গেছে।
তবে এক ফাইল করার আগে চিন্তা করে নিয়েন। কারন সব কিছুর জন্য একটি ফাইল করতে বেশ সময় নেয়।
New Tab Homepage:
আমরা যখন নতুন কোন টেব খুলি তখন তা সাদা থাকে। কোন বুকমার্ক থেকে বা এড্রেস বারে ঠিকানা লিখে কোন সাইটে গেলে কোন সমস্যা নেই কিন্তু যদি আমাদের কোন কিছু খোজ করতে হয় তাহলে কোন একটি সার্চ ইঞ্জিনে যেতে হয়। সাধারনত তা আমরা হোম বাটনে ক্লিক করে করে থাকি।
যদি আপনি এই এডওনস ইনস্টল করে রাখেন তবে নতুন টেব খুললে তাতে আপনার হোমপেজ থাকবে। তারা তারা খোজ শুরু করে দিন।
Save As PDF:
আমরা সাধারনত কোন ফাইল সেভ করার জন্য এইচটিএমএল ব্যবহার করি। যারা মজিলা ফায়ারফক্স সম্পর্কে ভাল ধারনা রাখেন তারা বিভিন্ন এডওনস ব্যবহার করে ছবি করে রাখেন। কিন্তু ছবি থেকে কি কপি করা যায়? এইচটিএমএল করে রাখাও ভাল লাগে না।
এখন যদি তা পিডিএফ আকারে সেভ করা যায় এবং সেই পিডিএফ থেকে কপি করা যায় তবে তা কেমন হয়? হ্যাঁ এই এডওনস আপনাকে সেই সুযোগ করে দিবে। আপনি যে কোন পেজ পিডিএফ আকারে সেভ করতে পারবেন। এমনকি বাংলা লিখা সহ। তবে এর কিছু সীমাবদ্ধতা আছে। সম্পূর্ণ সার্ভিস পেতে টাকা দিয়ে জয়েন করতে বলে। জয়েন না করলে শুধু এতটুকু সমস্যা হবে যে কোন সাইটে সাইন ইন করে সেভ দিলে তা সাইন আউট হয়ে সেভ হবে। এই যা সমস্যা।
Save Link :
ইন্টারনেট এক্সপ্লোরারের ফেবোরাইট অপশনটি লক্ষ্য করেছেন। কখনো সি ড্রাইভের ফেবোরাইট ফোল্ডারটিতে ঢুকেছেন? ঢুকে থাকলে দেখবেন সেখানে আপনার সেভ করা প্রতিটি ফেবোরাইট লিংকটি একটি ডেস্কটপ শর্টকাট হিসেবে সেভ হয়ে আছে। সেখানে ক্লিক করলেই মূল সাইটে চলে যাবে। এটি আপনি সেখান থেকে কাট বা কপি করে যে কোন ফোল্ডারে রাখতে বা যে কোন স্থানে নিয়ে যেতে পারবেন। এটি আবিস্কার করে আমি বেশ খুশি হয়েছিলাম। কিন্তু সমস্যা দেখা দিলো মজিলাতে এই অপশান নেই। কি আর করা মন খারাপ করে মজিলা দিয়ে কাজ করতাম আর ইন্টারনেট এক্সপ্লোরার দিয়ে শর্টকাট করতাম।
সব সমস্যার সমাধান পেয়েছি এতদিনে। এই এডওনস দিয়ে আপনি যে কোন পেজের লিংক ডেস্কটপ শর্টকাট হিসেবে সেভ করতে পারবেন এবং তাকে যে কোন ফোল্ডারে স্থানান্তরিত করতে পারবেন। কি মজা না?

SimilarWeb:
আপনি নেটে মাঝে মাঝেই কিছু অসাধারন সাইট পেয়ে যান। তার পর সেটিকে খুব যত্নে বুকমার্ক করে রাখেন। পরে এর মত আরো অনেক সাইট খোজার চেষ্টা করেন কিন্তু হয়ে উঠেনা। তাছাড়া ঐ সাইটে সব কাজও থাকেনা।
সমস্যা নেই। এই এডওনস ব্যবহার করলে আপনি যে সাইটে আছেন তার মত আরো অনেক সাইটের নাম আপনার সামনে তুলে ধরবে। আমি এর মাধ্যমে অনেক উপকৃত হয়েছি। যা বলে শেষ করা যাবেনা।

এই ছিল আজকের মত। এগুলো হল আমি যা ব্যবহার করি তা থেকে রিসেন্ট যা পেয়েছি তা থেকে। আরো কিছু আছে যেগুলো আমি পেয়েছি কিন্তু ব্যবহার না করে মজিলাতে তা আমার ফেবোরাইটে সেভ করে রেখেছি। তা থেকে আবার হবে। আজ তাহলে আল্লাহ্ হাফেজ।
সর্বশেষ এডিট : ৩০ শে মার্চ, ২০১১ রাত ৯:৩৯
৮টি মন্তব্য ৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গণতন্ত্র আর বাক-স্বাধীনতার আলাপসালাপ

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:২৩


একাত্তর সালে আওয়ামী লীগের লোকজন আর হিন্দু ধর্মাবলম্বীরা ছিল পাকবাহিনীর প্রধান টার্গেট। যদিও সর্বস্তরের মানুষের ওপর নিপীড়ন অব্যাহত ছিল। গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেওয়া হয়েছিল। মুক্তিযোদ্ধা আর তাদের পরিবারের... ...বাকিটুকু পড়ুন

কাফের কুফফারদের দেশে বাস করা হারাম।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:১৩

ফেসবুকে বাঙালিদের মধ্যে ইদানিং নতুন এক ফতোয়া চালু হয়েছে, এবং তা হচ্ছে "দাওয়াতের নিয়্যত ছাড়া কাফের কুফফারদের দেশে বাস করা হারাম।"
সমস্যা হচ্ছে বাঙালি ফতোয়া শুনেই লাফাতে শুরু করে, এবং কোন... ...বাকিটুকু পড়ুন

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মুমিনী চেহারা ও পোশাক দেখে শান্তি পেলাম

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৮



স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে স্টেজে উঠেছেন বত্রিশ মুক্তিযোদ্ধা তাঁদের চব্বিশ জনের দাঁড়ি, টুপি ও পাজামা-পাঞ্জাবী ছিলো। এমন দৃশ্য দেখে আত্মায় খুব শান্তি পেলাম। মনে হলো আমাদের মুক্তিযোদ্ধা আমাদের মুমিনদের... ...বাকিটুকু পড়ুন

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমাদের দুই টাকার জ্ঞানী বনাম তিনশো মিলিয়নের জ্ঞানী!

লিখেছেন সাহাদাত উদরাজী, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ২:৫৯

বিশ্বের নামীদামী অমুসলিমদের মুসলিম হয়ে যাওয়াটা আমার কাছে তেমন কোন বিষয় মনে হত না বা বলা চলে এদের নিয়ে আমার কোন আগ্রহ ছিল না। কিন্তু আজ অষ্ট্রেলিয়ার বিখ্যাত ডিজাইনার মিঃ... ...বাকিটুকু পড়ুন

×