somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কম সময়ে একসাথে আপলোড করে ব্লগে অনেক অনেক ছবি দেওয়ার অনেকগুলো উপায় (নতুনদের জন্য)

২১ শে জানুয়ারি, ২০১২ রাত ৯:২৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সামুতে ইমেজ আপলোডে অনেক সময় লাগে । ইচ্ছা থাকা সত্ত্বেও ফটোব্লগ দিতে কয়েকবার ভাবতে হয় । ভাবাভাবির দিন শেষ, খুব সহজে আমি ছবি আপলোড এবং সামু ব্লগে কিভাবে যোগ করতে হয় দেখাব । একদম নতুনদের জন্য আমার এ লেখা। শুধু সামু না , যে কোন সাইটেই ছবি ছবি যোগ করতে পারবেন এভাবে । যারা নিজের একটি ওয়েবসাইট চান তারা ১নং বা দুই নং ফলো করুন ।
বাকিরা পোস্টের শেষে ৪-১৪ নং ফলো করুন ।;)

১: Wordpress এ Free হোস্টিং

সামহোয়ারইনের সাথে সাথে আরেক যায়গায় নিজের লেখাগুলকে সংরক্ষন করতে চাইলে ফ্রি Wordpress এ একটা একাউন্ট খুলতে পারেন । ইমেইজ গুলোকে সেখানে আপলোড করা যাবে । প্রথমে এ লিঙ্কে চলে যান । ক্লিক Get started here.


যে পেইজ আসবে তাতে ব্লগের এড্রেস , ইউজারনেম , পাসওয়ার্ড দিতে হবে । ব্লগের এড্রেস মন যা চায় তাই দিতে পারেন , যদি available না থাকে অন্য নাম দিন । আমি দিয়েছি honululubd . এ নামে আর অন্য কেউ ব্লগ খুলতে পারবে না।
পাসওয়ার্ড আমারটার মত কঠিন একটা দিতে পারেন । সহজ পাসওয়ার্ড তারা নিতে চায় না । তবে আমার মত পাসওয়ার্ড ভুইলা যাইয়েন না ।:P



ইমেইল এর ঘর পুরন করে নিচের ছবিটার মত CREATE BLOG এ আস্তে করে খোচা মারুন ।



আপনে মানুষ নাকি এলিয়েন তা জানার জন্য তারা আপনার ইমেইলে একটা মেইল পাঠাবে । মানুষ হলে
ACTIVATE BLOG এ খোচা মেরে তাদের লিঙ্ক কে বোঁচা করে দিন ।:D




ইমেইল পেতে দেরি হলে এ ফর্মটি পুরন করতে পারেন । না করলেও ক্ষতি নেই । তবে লুল আর লুতুলু(আফু লুল ) ব্লগাররা About Yourself টা খেয়াল কইরা ফুরন করবেন । কারন “You never get a second chance to make a first impression” ;);)



লিংক একটিভেট করার পর তারা এরকম একটা পেইজে নিয়ে যাবে । এটা হবে আপনার ব্লগের মডুখানা [যেখানে সাইটের কারিগরি কাজ করা হয়] । আপনি নিজেই তার এডমিন(মডু) । নিজেরে যতখুশি ওয়াচে রাখতে পারবেন ।

প্রথমে SETTING এবং তারপর PRIVACY তে খোচা মারুন ।



GOOGLE কিংবা YAHOO এর মত সার্চ ইঞ্জিনে আপনার সাইট টি দেখাতে না চাইলে । Ask Search Engines Not to Index this site সিলেক্ট করে SAVE CHANGE ক্লিক করুন । এতে করে সার্চ রেজাল্টে আপনার সাইট দেখাবে না।




আর ওয়েবসাইটটি সম্পুর্ন গুফন রাখতে চাইলে এভাবে সেটিং করুন ।:|




POST>>ADD NEW তে ক্লিক করলে একটা একটা পেইজ ওপেন হবে । সেখানে শিরোনাম এবং ছবি আপলোড করা যাবে । আর মন খুলে যা লেখার ইচ্ছা লেখা যাবে ।



নিচের ছবিতে আমি শিরোনাম দিয়েছি । এবং ছবি এড করতে যাচ্ছি । ঠিক একই ভাবে আপনারাও করতে পারেন ।




সিলেক্ট ফাইল দিয়ে ফাইল সিলেক্ট করুন । এবং কম্পিউটার থেকে ফাইল আপলোড করুন ।



যতগুলো ছবি ইচ্ছা সিলেক্ট করে আপলোড করুন । [ফেয়ার ইউজেজ ফলিচি , এক জিবি এর বেশি করা যাবেনা ।] নিচের ছবিতে তাকালে দেখতে পারবেন আমি একসাথে তিনটা ছবি আপলোড দিয়েছি ।



ছবি আপলোড হয়েছে । সেভ করুন । তারপর LINK THUMBANIL TO >> IMAGE FILE এ সিলেক্ট করুন । Then INSERT GALLERY .



আমরা পোস্টে ছবি তিনটা একসাথে গ্যালারী হিসেবে [ gallery link =” file ”] সেট করেছি। প্রত্যেকতা আলাদাভাবেও করা যেত । যা হোক এখন দেশ ও জাতি আমাদের লিংকটা দেকপে ।



পাবলিশ বাটুনটা কই গেল ? এইতো পাইয়া গেছি । এখন ওটাকে একটা খোচা দিব , আস্তে করে ।




নিচের ছবিতে আপলোড করা সাইটে তিনটা ছবি একসাথে দেখা যাচ্ছে । এ লিঙ্কে গিয়েও দেখে আসতে পারেন ।

প্রথম ছবিটার উপর কার্সর রেখে মাউসের রাইট বাটন টিপ দিয়ে লিংক লোকেশন কপি করলে এরকম একটা এড্রেস পেয়েছি ।
http: // honululubd . files. wordpress. com/2012/01/mouse-cat .jpg ।
এ ফাইলটার জন্যই এত কষ্ট । যাক বাবা , অবশেষে এটাকে পাওয়া গেছে ।



ফাইলটার লিংক সামুতে নির্দিষ্ট স্থানে পেস্ট করে দিলেই খেল খতম । মু হা হা হা !!!:P



সামুতে ছবি যোগ করার পর আমার পোস্টটা এরকম হয়েছে । আমার কাজ শেষ , বাকি কাজ সামু করবে । লিংক থেকে ছবি প্রদর্শন করার দায়িত্ব দিয়ে আমি এবার ব্লগারে ইমেজ হোস্ট করা দেখাব ।



টা টা, ভাই ভাই । আরেকটা কথা ইটুভ থেকে ভিডিও যোগ করতে চাইলে জাস্ট লিংকটা ভিডীও যোগ করার ছাঁচে ফেললেই চলবে । ভিডু দেখা যাবে ।



২। ব্লগারে যেভাবে হোস্ট করবেন ছবিঃ

প্রথমে Gmail একাউন্ট দিয়ে www.blogger.com থেকে ফ্রিতে একটা ব্লগ খুলে নিন । আপনি যদি ব্লগারের পুরনো ইন্টারফেইস ব্যবহার করেন তাহলে নিচের ছবির মত দেখা যাবে । নতুন পোস্ট এ খোঁচা মারুন ।



আর ব্লগারের নতুন ইন্টারফেইস ব্যবহার করলে নিচের ছবির মত পাবেন , যেটাতে “নতুন পোস্ট লিখুন” একথা লেখা থাকবে না । সেটাতে পেন্সিলের ছবির উপর মাউস নিয়ে সবাই একসাথে ঝাপিয়ে পড়ুন ।




নিচের ছবির মত আপনাকে একটা পৃষ্ঠা দেওয়া হবে । সেটাতে একটা শিরোনাম লিখে নিচে দেখিয়ে দেওয়া স্থানে টোকা মারুন ।



এবার ফাইল চয়ন করতে হবে । এ শব্দ দেখে আমি টাস্কিত হয়েছি । কয়েকবছর পর হয়তো অভিধান সংশোধন করে লুল , ঝাঝা শব্দগুলোকেও বাংলা ভাষার লিখিত রূপ হিসেবে স্বীকৃতি দিতে হতে পারে । যেমনটি LOL, BFF,OMG, < 3 শব্দগুলো ইংরেজী অভিধানে যায়গা করে নিয়েছে ।



একসাথে কোন ফোল্ডারের সবগুলো ছবি আপলোড করতে চাইলে । Ctrl+A চেপে সব গুলো ছবি সিলেক্ট করুন । আর কয়েকটা ছবি আপলোড করতে চাইলে Ctrl + মাউস দিয়ে পছন্দের ছবি সিলেক্ট করুন ।



Open এ click করলে ছবিগুলো আপলোড শুরু হবে । কয়েকশ ছবি একসাথে আপলোড করলে একটা ঘুম দিয়ে উঠতে পারেন ।



এখন যেকোন ছবির উপর মাউসের রাইট বাটন ক্লিক করে COPY IMAGE LOCATION করলে আপনি আপনার .jpg/.png/.gif ইমেজের লিংক পেয়ে যাবেন, যা ওয়েবের যেকোন সাইটেই ব্যবহার করতে পারবেন ।

আর যদি ব্লগস্পটেও আপনার লেখাগুলোর একটা কপি রাখতে চান তাহলে পোস্টটি পাবলিশ করুন ।



“নির্বাচিত যুক্ত করুন” ক্লিক করার পর নিচের ছবির মত হিজিবিজিলেখা এসেছে । এগুলো না বুঝলেও তেমন ক্ষতি নেই । জাস্ট আমরা ইমেজের লোকেশন বের করব । ফাইলের এক্সটেনশন দেখে আমরা ফাইলের লোকেশন বের করতে পারি । এভাবে বের না করতে পারলেও চলবে । এর আগে কপি ইমেজ লোকেশন দিয়েই আমরা ফাইলটির লোকেশন বের করেছি আর এখানে কোড গুলোর মাঝখান থেকে ঘাড় ধরে বের করে এনেছি ।



ব্লগারের এ পোস্টটা আমি পাবলিশ করেছি । যেহেতু আমি শুধু ইমেজ রাখার জন্যই ব্যবহার করেছি তাই সাইটের ডিজাইন করার ব্যাপারে কোন গুরুত্ব দিইনি । আপনারা ব্লগারের জন্য সুন্দর সুন্দর টেমপ্লেট পাবেন এ সাইট এ । সাজিয়ে নিতে পারেন আপনার সাইট ।



শুধু ব্লগারই নয় ওয়েবের যেকোন সাইটে থেকেই আপনি ছবির লোকেশন নিয়ে সামুর নির্ধারিত ইমেজের লিংক বসানোর স্থানে বসিয়ে ছবিটি আপনার লেখায় দেখাতে পারবেন । যেটার নিয়ে নিচে আরেকটু বলব ।



৩।ফেসবুক থেকে ছবি নিয়েঃ
যারা শুধু ছবিই আপলোড করবেন কিন্তু নিজের লেখার কোন এক্সট্রা কপি সংরক্ষন করতে চান না তারা
ফেসবুকেও ইমেজ হোস্ট করতে পারেন । আমার ফেবুক একাউন্ট হল www.facebook.com/5ifat
আমার প্রোপিকটার ইমেজ লোকেশন বের করেছি । এবার এটা সামহোয়ারইনের নির্দিষ্ট ফরমেটে বসিয়ে দিলেই কেল্লা ফতে । নির্দিষ্ট ফরমেটটা হল ।
[ img | http :// ছবির লোকেশন এড্রেস ]

এভাবে না পারলে ছবি যোগ করুন ওটাতে ছবির এড্রেস বসিয়ে দিলেও আউটপুট একই হবে ।



ইমেজ হোস্ট করার আরো কয়েকটা সাইট । যার যেটা ভাল লাগে বেছে নিতে পারেনঃ

4.photobucket.com
5.www.flickr.com
6.picasa.google.com
7.imageshack.us
8.imgur.com
9.iimmgg.com
10.tinypic.com
11.freeimagehosting.net

12.যারা মেগাবাইট গিগাবাইট ছবি তুলেন কিন্তু ফাইল ছোট করতে পারেন না, ফলে আপলোড আর হয় না তারা স্বর্ণমৃগ ভাইয়ের (দুষ্টু লোকেরা শাখামৃগ বলে) এ পোস্টটা দেখতে পারেন ভাইয়ার শেয়ার করা সফটওয়ারটা ব্যবহার করতে পারেন । খুবই সহজ ব্যাবহার এবং কার্যকরী ।একদম তিব্বত কদুর তেলের মত কাজ করবে, মাথা ঠান্ডা রাখবে । ছবি কনভার্ট করতে আর বেগ পেতে হবেনা ।

13.যারা কমেন্টে ছবি আপলোডের একটা অপশন চান তারা আমড়া ভাইয়ের এ পোস্টটা দেখতে পারেন ।

14. আর সফটওয়ারের সাহায্যে আরো সহজে কাজটি করতে চাইলে মামুন ভাইয়ের এ পোস্টটি দেখুন ।

এ ব্লগে নতুন ব্লগারেরা আসবেন, তাদের সৃজনশীল লেখার সাথে সাথে সুন্দর সুন্দর ছবি দিবেন , ব্লগ হবে লেখকে লেখকে লেখকারন্য । সবার জন্য শুভ কামনা ।
সর্বশেষ এডিট : ০৮ ই নভেম্বর, ২০১২ দুপুর ২:৩৬
৩২টি মন্তব্য ৩২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

বাকি চাহিয়া লজ্জা দিবেন না ********************

লিখেছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৫

যখন প্রথম পড়তে শিখেছি তখন যেখানেই কোন লেখা পেতাম পড়ার চেষ্টা করতাম। সেই সময় দোকানে কোন কিছু কিনতে গেলে সেই দোকানের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তাম। সচরাচর দোকানে যে তিনটি বাক্য... ...বাকিটুকু পড়ুন

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

×