somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আহ! আইসক্রিম ইয়াম্মী!! ইয়াম্মী!!

০২ রা মে, ২০১০ বিকাল ৫:৩৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


টুনটুন টুনটুন
আইসক্রিম। আইসক্রিম। টুনটুন টিনটিনা টিনাটুন.......

ঠিক দুপুরবেলা মা ঘুমাবার পরপরই শোনা যেত সেই মনোহর ডাক। আইসক্রিম কেনা হোক আর না হোক, দৌড়ে যেতাম জানালায়। আইসক্রিমওয়ালা আর তার চাকা লাগানো, মাথায় ছাতা বসানো গাড়িটা রুপকথার সিনডেরেলার কুমড়ো গাড়ীর চেয়ে কোনো অংশেই কম আকর্ষনীয় ছিলোনা আমার কাছে। সেই দুপুরগুলোয় প্রায়ই ঘুম থেকে ডেকে উঠাতাম মাকে। এই ডাকাডাকিতে কাঁচা ঘুম ভেঙে ডেকে তোলায় মায়ের হাতে মাঝে মধ্যেই আইসক্রিমের বদলে দুচার ঘা জুটে যেতো কপালে। /:) তাতে কি ? শঙ্কটে ডরেনা বীর।:P

ঠান্ডা হিমশীতল, ঐ কাঠিওয়ালা চকবার বা গোলাপী স্ট্রবেরী কাপে কি যাদু লুকানো ছিলো জানিনা । সেই রঙ, রুপ গন্ধ আজো চোখ বুজলে দেখতে পাই, ঘ্রান পাই সেই হৃদয় জুড়ানো, মন মাতানো। আমাদের পাড়াতেই থাকতেন এক চাইনীজ মহিলা। তিনি বাসায় আইসক্রিম বানাতেন আর পাতলা স্লাইস আলুর চিপস। কাগজের সাবানের প্যাকেটের মত বড় বাক্সে করে তিনি বিক্রি করতেন সেসব আইসক্রিম আর সেলোফন পেপারের প্যাকে আলুর চিপস। মাঝে মাঝে আমাকে ডেকে গান শুনাতে বলতেন আর আমি আমার নাচ,গান আর ছড়ার বদৌলতে ঐ মহিলার উপহার গুলো হস্তগত করতাম। এই নিয়ে বাসায় আমাকে সবাই বেহাইয়া উপাধি দিতেও অবশ্য ছাড়তোনা তবে সেসব আমি কিছুই কেয়ার করতাম না।:)
তখন থেকেই মনে মনে এক সুপ্ত বাসনা ছিলো আমি বড় হয়ে ঐ চাইনীজ মহিলার মত আইসক্রিম বানাবো আর যদি কোনোভাবে আইসক্রিমওয়ালা চাচুর মত একটা গাড়ী যোগাড় করা যায় তাহলে কে ঠেকায় আমাকে আইসক্রিমওয়ালা হওয়া থেকে?

সে যাইহোক, এমন কাউকে খুঁজে পাওয়া যাবেনা এই বিশ্বে যে এই লোভনীয় খাবারটি একেবারেই পছন্দ করেননা। যদিও ঠান্ডা লাগালাগি, টনসিল, ফ্যারেনজাইটিস এসবের ভয়ে বা গান গাওয়া, গলা বসে যাবার কারনে আমরা অনেকেই আইসক্রিমের লোভ সংবরন করি বা এড়িয়ে চলি এই মজাদার খাবারটি।

শুনেছি রোমান রাজা নীরো, আলেকজান্ডার দ্যা গ্রেট উনাদেরও নাকি খুব খুব প্রিয় ছিলো আইসক্রিম। খুব জানতে ইচ্ছে করে তারা যখন ছোটো ছিলেন তখনও কি তাদের বাড়ীর সামনে দিয়ে হেঁকে যেত কোনো আইসক্রিম পসারী? টুন টুন টিনা টুন, আইসক্রিম।


সেই ৪০০ খ্রীষ্টাব্দে নাকি পারস্যের মানুষজন শরবৎ, বরফ, ময়দা, গোলাপজল, জাফরানে তৈরী করতো মজাদার সব আইসক্রিম। ধীরে ধীরে আরবরা এই রেসিপির পরিবর্তন আনে। দূধ, চিনি ব্যাবহারে স্বাদ আরো বাড়িয়ে দেয়।
চীনের প্রাচীন কবি ইয়াং ওয়ানলী কবিতায় লিখেছিলেন মুগল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা কুবলাই খানের গোপন রেসিপির প্রিয় খাবার ছিলো এই আইসক্রিম। মারকো পোলো তার ভ্রমনকালে এই গোপন রেসিপি শিখে ফেলেন ও নিজ দেশে প্রচলন করেন এই মজাদার খাবারটির।

ইংল্যান্ডের রাজা প্রথম চার্লসও নাকি গোপন রেখেছিলো এই রেসিপি। কি হিংসুটেই না ছিলো এসব রাজারা।X(( তাও যদি সেসব হতো আজকে দিনের আইসক্রিমের মত মোলায়েম ও সুস্বাদু।

শুনেছি মজাদার আইসক্রিমের প্রচলন শুরু আঠারো শতক থেকে।১৭১৮ সালে প্রথম আইসক্রিমের রেসিপি প্রকাশিত হয় লন্ডনের একটি বইএ। প্রথম আইসক্রিম পার্লার খোলা হয় নিউইর্য়কে ১৭৭৬ সালে। আইসক্রিম বানানোর যন্ত্র নাকি প্রথম আবিষ্কার করেন ফিলাডেলফেলিয়ার ন্যান্সি জনসন নামক এক মহিলা।
যাইহোক প্রথম আইসক্রিম কারখানা বানান জ্যাকব ফুসেল নামক একজন দুধের ব্যাবসায়ী ১৮৫১ সালে। জমাট বাঁধা আইসক্রিমকে পাত্র থেকে তুলাতুলির সুবিধার্থে উইলিয়াম কলেওয়েল প্রবর্তন করেন আইসক্রিম স্কুপের।

সবচেয়ে মজার ব্যাপার কোন আইসক্রিম তৈরীর আইডিয়াটা। ইতালীর মার্কিওনী ছিলো আমার সেই ঠেলাগাড়ি আইসক্রিমওয়ালা চাচুর মতনই একজন। তার আইসক্রিম খেয়ে অনেকেই নাকি পরিবেশন করা পাত্রটি আর ফেরৎ দিতোনা বা ভেঙে ফেলতো। :( তাই তিনি বিস্কিট দিয়ে বানালেন এমন পাত্র যেটা ভাঙাচুরা কিছুই করা যাবেনা সোজা পেটের মাঝে চালান দিয়ে দেওয়া যাবে।:)
তবে কোন আইসক্রিমের কৃত্বিত্তের দাবী নিয়ে নানা দাবীদার আছেন।
আর কাঠীয়ালা আইসক্রিম নাকি একটি বাচ্চার ললিপপ ও আইসক্রিম দুই এর মাঝে একটি বাছাই করার দুশ্চিন্তা দেখেই মাথায় এসেছিলো আইসক্রিম বিক্রেতা ক্রিশ্চিয়ান নেলসনের।

সে যাইহোক এত কিছু আইসক্রিমের সাত কাহনের পর আমি আপনাদেরকে জানাতে চাই একটি সুসংবাদ। :)শেষ পর্যন্ত আমিও বানিয়েছি আইসক্রিম তবে আমি মোটেই আগের দিনের হিংসুটে রাজাদের মত তার রেসিপি গোপন করতে চাইনা। তাই সবার জন্য জানিয়ে দিলাম আমার বিখ্যাত শায়মা,স আইসক্রিম রেসিপি।:)

মাত্র তিনটি ধাপে বানিয়ে ফেলুন মজাদার যেমন খুশী তেমন ফ্লেভারের আইসক্রিম।
লাগবে দুধ ১লিটার, কনডেন্সড মিল্ক আধা টিন,ডিম ২টি , চিনি ১কাপ
আইসক্রিম পাউডার ২ টেবল চামচ, খাবার লাল রঙ,লিকুইড গ্লুকোজ,
স্ট্রবেরী এসেন্স আধা চামচ, হুইপড ক্রিম এক প্যাকেট।

১)ডিম চিনি, দুধ ও আইসক্রিম পাউডার একসাথে মিশিয়ে জ্বাল দিতে হবে। চুলায় দিয়ে নেড়ে নেড়ে ঘন কাস্টার্ড বানাতে হবে।

২)কাস্টার্ড ফুটে ঘন হলে নামিয়ে নিয়ে গ্লুকোজ মেশাতে হবে এরপর এসেন্স দিতে হবে।

৩) হুইপড ক্রিম পাউডার ঠান্ডা দুধে বিট করে ক্রিম বানিয়ে এ্যাড করতে হবে।
এবার রেফ্রিজারেটরে রেখে দুঘন্টা পর পর বের করে বিটার দিয়ে ৩০ মিনিটস বিট করতে হবে। ৪ বার বিট করার পর আইসক্রিম খাবার জন্য ১০০% রেডি হয়ে উঠবে। :)

পড়তে যত কঠিন মনে হচ্ছে বানাতে আসলেই খুব খুব খুবই সোজা।:)
এখন স্ট্রবেরী এসেন্সের বদলে ভ্যানিলা আর চকোলেট আইসক্রিম বানাতে চাইলে ভ্যানিলা ও কোকো পাউডার মেশাতে হবে।


চেখে দেখুন , কেমন মজা হলো আমার ইয়াম্মী ইয়াম্মী আইসক্রিম?:)
১২৬টি মন্তব্য ১২৪টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ভাবছিলাম ২ লক্ষ ব্লগ হিট উপলক্ষে ব্লগে একটু ফান করব আড্ডা দিব, কিন্তু এক কুৎসিত অপব্লগার সেটা হতে দিলোনা।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই মার্চ, ২০২৪ রাত ৮:০৫



এটি ব্লগে আমার ২৬০ তম পোস্ট। এবং আজকে আমার ব্লগের মোট হিট ২০০০০০ পূর্ণ হয়েছে। আমি আনন্দিত।এই ছোট ছোট বিষয় গুলো সেলিব্রেট করা হয়তো ছেলে মানুষী। কিন্তু... ...বাকিটুকু পড়ুন

গল্প: সম্পত্তি

লিখেছেন সাইয়িদ রফিকুল হক, ১৮ ই মার্চ, ২০২৪ রাত ৯:৫৪



গল্প:
সম্পত্তি

সাইয়িদ রফিকুল হক

আব্দুল জব্বার সাহেব মারা যাচ্ছেন। মানে, তিনি আজ-কাল-পরশু-তরশু’র মধ্যে মারা যাবেন। যেকোনো সময়ে তার মৃত্যু হতে পারে। এজন্য অবশ্য চূড়ান্তভাবে কোনো দিন-তারিখ ঠিক করা নেই।... ...বাকিটুকু পড়ুন

শয়তান বন্দি থাকলে শয়তানি করে কে?

লিখেছেন সাখাওয়াত হোসেন বাবন, ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১০:২০



রমজানে নাকি শয়তানকে বেধে রাখা হয়,তাহলে শয়তানি করে কে?

বহুদিন পর পর ব্লগে আসি এটা এখন অভ্যাসে পরিনত হয়েছে। বেশ কিছু বয়স্ক, মুরুব্বি, সম বয়সি,অল্প বয়সি একটিভ কিছু ব্লগার... ...বাকিটুকু পড়ুন

বয়কট বাঙালি

লিখেছেন অপু তানভীর, ১৯ শে মার্চ, ২০২৪ রাত ১২:২৪



কদিন পরপরই আমাদের দেশে বয়কটের ঢল নামে । অবশ্য তাতে খুব একটা কাজ হয় না । বাঙালির জোশ বেশি দিন থাকে না । কোন কিছু নিয়েই বাঙালি কখনই একমত... ...বাকিটুকু পড়ুন

“রোজা” নিয়ে গবেষণা করে নোবেল পুরষ্কার পেয়েছিলেন জাপানের চিকিৎসা বিজ্ঞানী ‘ইউসোনরি ওসুমি’।

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ১৯ শে মার্চ, ২০২৪ সকাল ১১:৫০




‘রোজা’ ফারসি শব্দ, আরবিতে ‘সওম’। ভারতের রাজনীতিতে ‘অনশন’। ইংরেজিতে ‘ফাস্ট’। কিন্তু মেডিকেলের পরিভাষায় রোজার কোনও নাম ছিল না ও মেডিকেল বই গুলোতে রোজা’র বিশেষ কিছু গুণাগুণও উল্লেখ ছিল... ...বাকিটুকু পড়ুন

×