somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমার অপ্সরাবেলার হারিয়ে যাওয়া প্রিয় মানুষেরা..............

২১ শে জানুয়ারি, ২০১৫ রাত ৯:৩৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


সেই ২০০৮ থেকে আজ ২০১৫। সাত সাতটা বছর। এই সাত বছরে কত কিছুই না ঘটে গেলো আমাদের জীবনে। ভালোলাগা, মন্দলাগা, রাগ, দুঃখ অভিমান, বিচ্ছেদ আরও কত কি। বার বার শপথ করেছি আর না, এইবার বিদায় নেবো, কিন্তু পারিনি। প্রকৃত প্রেম বুঝি এমনই হয় যাহা মনুষ্যকূলে কাহারো সহিত যথাযথাভাবে হইলোনা আমার। শুধু আমার পরানখানি এই সামু ব্লগের সাথেই বুঝি চির অটুট বন্ধনে বাঁধা রহিলো। কি এক আজব প্রেম, অনন্ত প্রেম এবং চির অমলিন প্রেম নিজেই যার কোনো কূল কিনারা পেলাম না আজও আমি। আমাকে প্রথম এই ব্লগের সন্ধান দেয় যে তার প্রতি কৃতজ্ঞতার শেষ নেই আমার। সারাটাজীবন সে থেকে যাবে আমার হৃদয়ের মনিকোঠায় কৃতজ্ঞতা আর ভালোবাসার আয়নায়।
যদিও এই ব্লগে রেজিস্ট্রেশন করার সময় আমার অন্য নিক ছিলো এবং তারপরও আরও কিছু নিকের পরেই আমার অপ্সরা নিকের সৃ্ষ্টি। সবগুলি নিকেই সে সময় আনন্দ নিয়েই লিখেছিলাম আমি আর ভুলেছিলাম আমার জীবনের বেশ কিছু অপ্রত্যাশিত মুহুর্ত। তবে যে যাই বলুক আমার অপ্সরাবেলার কিছু প্রাপ্তি ও কিছু মানুষকে কখনও ভুলবার নয়। তাদেরকে স্মরণ করেই আমার এই পোস্ট।
১.পারভেজ- আমার অপ্সরাবেলার ভীষন প্রিয় এই মানুষটিই সর্বপ্রথম আমার ব্লগ পড়েছিলো ও কমেন্ট করেছিলো। তাকে ক'জনের এই ব্লগে মনে আছে আমি জানিনা তবে আমার সকল লেখনীর পিছে ও আমার মত অন্য অনেকের লেখনীর পিছেই অনুপ্রেরণা ও উৎসাহে তিনি ছিলেন একজন অগ্রগণ্য মানুষ। মেধাবী বলতে আমি তাকেই জানি। যে কোনো বিষয়ে জ্ঞান রাখতে পারে এমন একজন মানুষকে আমি দেখেছি সে এই মানুষটাকেই। তিনি এখন ব্লগে একেবারেই অনিয়মিত, খুব ব্যাস্ত পরবাসে, দেখাই যায়না আর তবে তার উপস্থিতি ও লেখনী যে কোনো মূল্যে এই ব্লগের প্রতিটি নতুন ব্লগারদেরকে যে অনুপ্রেরনা দিতে পারে তা আর বলার অপেক্ষা রাখেনা।
http://www.somewhereinblog.net/blog/exceptions
২.জটিল- জটিল নামের এই মানুষটিকে বেশ জটিলই মনে হয়েছিলো আমার। এত স্ট্রেইট ফরওয়ার্ড আর ট্যালেন্ট কিন্তু তারপরেও নিজের গুণাবলীগুলোকে আড়ালে রাখা এ মানুষটার যেটুকু সাহচর্য্য পেয়েছিলাম আমি তাতে আমি ধন্য। ভুলবোনা তোমাকে কখনও বন্ধু।জানিনা কোথায় আছে জটিল আজ তবে যেখানেই থাকুক নিশ্চয় ভালো আছে সে। তার মত এত মেধাবী মানুষের কখনও খারাপ থাকবার কথা নয়।
http://www.somewhereinblog.net/blog/jotilblog
৩.হিমালয়- জ্ঞানে গরিমায় বিশেষ করে অংকশাস্ত্রে আমার এই হিমুভাইয়াটার যে পান্ডিত্য ছিলো তা মনে হয় তাকে যারা চিনেছিলো কারোরই ভোলার কথা না। আর তার বিশেষ চা প্রীতির বিষয়টিও তখনকার কারোরই মনে হয় অজানা ছিলোনা। সময়ের ব্যাস্ততায় এই ব্লগ থেকে হারিয়ে গেছে এই ভাইয়াটাও ক্ষনিক ঝলকে ওঠা নক্ষত্রের মত। তবুও জানি ভালো আছে ভাইয়া। অনেক অনেক ভালো। তার সাথে ব্লগের বাইরে মেইলে মেইলে যোগাযোগ ছিলো আমার অনেকদিন। এখন আর ভাইয়াটাকে মেইল করা হয়না। তার অন্য একটি নিকের কথা বলে চমকে দিয়েছিলো ভাইয়াটা আমাকে একদিন। তবে প্রতিজ্ঞা রয়েছে তার কাছে, কখনও বলা যাবেনা কাউকেই সে নিকের কথা। :P
http://www.somewhereinblog.net/blog/himalay777
৪.কালপুরুষ- ভাইয়াটা একদম রাগ করেই মনে হয় চলে গেছে ব্লগ ছেড়ে । সেও অনেককাল হলো। আমার কালপুরুষ ভাইয়ামনির মত এত অনুপ্রেরণাময় ব্লগার আমি আসলেও কম দেখেছি। ভাইয়ার ছন্দকবিতা চিরস্মরনীয়। ভাইয়া চলে যাবার পর তার কমেন্ট ও পোস্ট অনেক অনেক মিস করেছি আমি।
http://www.somewhereinblog.net/blog/KaLPurushblog
৫.পলাশমিয়া-নিজের মনে গান গেয়ে চলা একজন সুখী মানুষের মত এক কবি ছিলেন এই পলাশমিয়া। যার অনুপ্রেরনায় আমি কবিতা লেখার সাহস পেয়েছিলাম। সত্যি বলতে পলাশমিয়া বা কবি আবদুল হাকের অনুপ্রেরনা ছাড়া আমি কখনও জানতামও না অং বং হলেও আমি যে কবিতা নামক কিছু একটা লিখতে পারি। এই ভাইয়াকে অপ্সরাবেলায় পেয়েছিলাম আমি। আজও দু এক সময় উঁকি ঝুকি মারতে দেখি এই ব্লগে কিন্তু সেই আগের মত আর নেই তিনি। কোথাও যেন সুতো ছিড়ে গেছে।
http://www.somewhereinblog.net/blog/polashmiahblog
৬.মেঘদূত- একজন সত্যিকারের কাব্যপ্রেমী মানুষের উদাহরণ আমার মেঘদূত ভাইয়া। আমার সকল পোস্টে তার উপস্থিতি ছাড়া পূর্নতা পেতোনা আমার লেখাগুলি যেন। আমি যাই লিখতাম তাতেই অনুপ্রেরণা দিয়ে যাওয়া ভাইয়াটা নৃত্যকলার প্রতিও ভীষণ রকম অনুরাগী ছিলো।
http://www.somewhereinblog.net/blog/meghdhut
৭.স্বপ্নজয়-আমার স্বপ্নজয়ভাইয়াটাকে চেনাই আমার আদিত্যবাবুকে নিয়ে দেওয়া তার পোস্টগুলো পড়ে। এছাড়া ভাইয়া এই ব্লগে প্রথম আমার জন্মদিনের পোস্ট লিখে আমাকে অবাক করে দিয়েছিলো। এছাড়াও ভাইয়া আমার জীবনে আরও এক কারণে চিরস্মরণীয় হয়ে থাকবে তা তার আমার কোনো এক অংবং সিরিজগুলো নিয়ে অসাধারণ সৌন্দর্য্যমন্ডিত পি ডি এফ করে দেবার কারণে। আমার অনেক হাসিখুশী সদানন্দে মেতে থাকা ভাইয়াটা বাকী জীবনটাতে অনেক ভালো থাকুক সেটাই আমার চাওয়া।
http://www.somewhereinblog.net/blog/shopnojoyiblog
৮.শফিক আসাদ- ভীষন ভীষন ভীষণ ভালোবাসার এই পিচকি ভাইয়া অনেক অনেকবার আমাকে অবাক করেছে তার ছড়া ও কবিতায় আর আমার জন্য বানানো তার নানা রকম ডিজিটাল উপহারে। ভাইয়াটাকে আর দেখিনা আজকাল। ব্যাস্ত হয়ে পড়েছে মনে হয় এ ব্যাস্ততম জগত সংসারে।
http://www.somewhereinblog.net/blog/ShafiqAsad
৯.ভাঙ্গন-নামে ভাঙ্গন হলেও তার লেখনীর গাঁথুনি ছিলো অবাক করা। ভীষন প্রিয় এই লেখকভাইয়াটা আর লেখেনা এইখানে।
http://www.somewhereinblog.net/blog/msd86
১০.এস কে ফয়সাল আলম- এই ভাইয়ার সাথে পরিচয় আমার অপ্সরাবেলাতেই। তবে ভাইয়াটার এক ছেলেদের রপচর্চা পোস্টের কমেন্ট দেখে আমি এতই হেসেছিলাম যে সেই থেকে ভাইয়া আমার জানের টুকরা ভাইয়া হয়ে গেলো। সবচেয়ে মজার ছিলো যে যাইই বলছিলো ভাইয়ার এক্কেবারে শান্ত মাথায় হ্যান্ডেল করা উত্তরগুলো। ভাইয়া সেসময় অনেক পোস্ট দিত । ইদানিং তাকে পোস্ট দিতেই দেখা যায়না। অনেক ব্যাস্ততা ভাইয়ার এখন। তবে যত ব্যাস্ততাই থাকুক তার আমার জন্মদিনে একটা শুভেচ্ছা পোস্ট দি্তে কখনও ভুল হয়না তার। অনেক অনেক ভালোবাসা আর শুভকামনা আমার ভাইয়াটার জন্য।
http://www.somewhereinblog.net/blog/sk_foysal


১১.মনজুরুলভাইয়া- আমার আরেকজন ভাইয়া। ভাইয়ার গুণের কথা বলে লাভ নেই আর শুধু একটা কথাই বলতে চাই শ্রদ্ধা, ভালোবাসা আর সন্মানের অনেক বড় একটা জায়গায় বসে আছে আমার এই ভাইয়াটা। অপ্সরাবেলায় তাকে ব্লগে যতটা দেখা যেত এখন আর দেখাই যায়না তাকে যদি না মাঝে মাঝে আমি তাকে ধরে আনি এখানে।
http://www.somewhereinblog.net/blog/monjuraul
১২.দুরন্ত স্বপ্নচারী- তার সাথে ঝগড়া, বিবাদ আর আমাকে সারাটাক্ষন আউল ফাউল রাইটার বলায় জুড়ি ছিলোনা তার। সবই অবশ্য ফান ছিলো তবুও সারা ব্লগে তার সরব উপস্থিতি যে কোনো মানুষেরই ভুলবার নয়। আর সে অবশ্যই একজন গুণী লেখক ছিলো তবে হারিয়ে গেলো আমার সেই ভাইয়াটাও । একদম উধাও ব্লগ ছেড়ে।
http://www.somewhereinblog.net/blog/swapnochari
১৩.সুরভীছায়া - সুরভীছায়া । এই নিকটা খুব অল্প সময়ের জন্য ছিলো এই ব্লগে। অসাধারণ কাব্য প্রতিভার এই মানুষটা আমার আপুনি হয়নি কখনও। আমি জানিনা তার নাম ধাম বয়স বা পরিচয় । কিন্তু সকল কিছুর উর্ধে সে ছিলো আমার বন্ধু।
http://www.somewhereinblog.net/blog/shuroveechaya
১৪.নির্ঝর নৈশব্দ - মুক্তগদ্য যা ভীষণ কঠিন আমার কাছে তা তার কাছে ছিলো ডালভাত। অনায়াসে ঝটপট কঠিন কাব্য রচয়িতা এই ভাইয়াটাকেও দেখিনা আর। ভাইয়া আমাকে মির্নাভা বলে ডাকতো। হা হা এমন নাম দেবার মানে কি জানিনা আমি।
http://www.somewhereinblog.net/blog/nirzharblog
১৫.চোরকাটা- যদিও চোরকাঁটা আমার আরেক প্রিয় নিক যার নাম আমি আগেই স্মরণ করেছি তেমনই একজনের মালটি নিক ছিলো। তবুও তার অসাধারণ কাব্য প্রতিভা এবং চিন্তাধারার মুগ্ধ পাঠক বা ফ্যান ছিলাম আমিসহ আরও অনেকেই। তার রসিকতা এবং একই সাথে ভদ্রতামূলক আচরণ বজায় রাখার প্রাকটিসটা যে কোনো মানুষের জন্যই শিক্ষনীয়।
১৬.এম এস জুলহাস - ভাইয়া একজন অনেক বড় শিল্পী। তার শিল্পপ্রতিভার একজন মুগ্ধ মানুষ ছিলাম আমি ও আমার মত আরও অনেকেই। ভাইয়া আর আসেইনা এই ব্লগে। তাকে আমি আর দেখিনা এখন। জানিনা কজনের মনে আছে তার কথা কিন্তু ভাইয়াকে ভুলিনি আমি।
http://www.somewhereinblog.net/blog/msjulhas_designer
১৭.উধাও ভাবুক- ভীষণ রকম ইন্ট্রোভার্ট আর অসাধারণ জিনিয়াস কাব্য প্রতিভার এই মানুষটির কবিতাগুলো আর কার কার মনে আছে জানিনা তবে ভাইয়া তার নামের মতনই উধাও হয়ে গেছে। তাকে আর খুঁজে পাইনা কোথাও।
http://www.somewhereinblog.net/blog/Provatblog
১৮.চিকনমিয়া-এই ভাইয়া তো এক কিংবদন্তী। অন্যেরা মাইনাস দিলে গা জ্বলে যেত কিন্তু তার এক একখানা মাইনাসে এই ব্লগের প্রতিটা ব্লগারের মনেই--- দোলে মন দোলে অকারণ হরষে .....এমনই অবস্থা ছিলো.ভাইয়া কোথায় যে উধাও হয়ে গেলো জানা নেই হয়তো কারো।
http://www.somewhereinblog.net/blog/chikonmiablog
১৯.এন এইচ আর- ভীষণ সহজ সরল আর পিচ্চি এই ভাইয়াটাকে মিস করি অনেক অনেক।
http://www.somewhereinblog.net/blog/nhrazan
২০.রুবেল শাহ- এই ভাইয়ার সাথে কমেন্টে কমেন্টে যে কত কথা হয়েছে আমার। বেবি এ্যালবামের সময় বুঝেছিলাম বেবিরা ভাইয়ার কত কত প্রিয় তবে ভাইয়াটা কত যে বড় এক শিল্পী ছিলো তা তার নানা কমেন্ট ও তার দেওয়া ছবিগুলোতে বুঝেছিলাম। ভাইয়াটার কি একবারও মনে পড়েনা আমাদেরকে? :(
http://www.somewhereinblog.net/blog/robellblog
২১.আহমেদ রাকিব -ভাইয়ার সব অসাধারণ লেখাগুলি মিস করি খুব খুব। হারিয়ে গেছে ভাইয়াটা আর আসেনা এইখানে। :(
http://www.somewhereinblog.net/blog/DeathLucifer
২২.একরামুল হক শামীম- ভীষন ভদ্র স্বভাবের মিষ্টি হাসির এই ভাইয়াটার লেখা দেখে আর কমেন্ট দেখে মুগ্ধ হতাম। পরে জেনেছিলাম আসলেই এমন একটা মানুষ হতে পারা অনেক অনেক কঠিন।ভাইয়াটা অনেক বড় হয়েছে। জজ হয়ে গেছে আর সময় কমে গেছে তার। দেখা দেয়না ভাইয়া আর। প্রিয় ভাইয়াটা আমার প্রিয় আরও একটা কারণে কারণ তার জন্মদিন আর আমার জন্মদিন একই দিনে।
http://www.somewhereinblog.net/blog/tanmoytahsanblog
২৩. রাগ ইমন- জিনিয়াস আপুদের একজন ছিলো আমার ইমন আপু। আপুকে আমার খুব দেখতে ইচ্ছে করে। আমার ধারনা আপুর চুলগুলো ভীষন সুন্দর আর আপুর কথা ভাবলেই আমার চোখে একটা ছবি ভাসে। হাতে তানপুরা নিয়ে নির্জন সন্ধ্যায় আপু গাইছে রাগ ইমন কল্যান। আর তার এক পাশে লুটিয়ে আছে দীঘল কালো চুল।
http://www.somewhereinblog.net/blog/valobashablog
২৪.চাঙ্কু- নামটার মানে কি জানিনা আমি। কিন্তু এই নামটা শুনতে অনেক ফানি লাগতো আমার। ফানি বলতে সেই ফানি এমন নামের একটা মানুষ অনেক ফান করতে জানে । আনন্দে মেতে থাকে এমন। আর চাঙ্কুভাইয়াটা আসলেও ছিলো ঠিক তেমনি একজন।
http://www.somewhereinblog.net/blog/canku


২৫.স্পর্শহীন কিছুদিন- কমেন্টে কমেন্টে পরিচয় আর সখ্যতা ছিলো ভাইয়ার সাথে। কোথায় আছো তুমি ভাইয়া? জানতে ইচ্ছা করে।
http://www.somewhereinblog.net/blog/saidur_babu

২৬.রুখসানা তাজীন- এই আপুটা যেমনই সুন্দর তেমনি ছিলো তার ভালোবাসা পূর্ণ হৃদয়! সে হৃদয়ের খোঁজ পেয়েছিলাম কিভাবে সে কথা আরেকদিন বলবো। তাজিন আপুনি লাভ ইউ সো মাচ!!!!!!!! অনেক ভালো থেকো তুমি সারাজীবন!
http://www.somewhereinblog.net/blog/tajinsylhetblog

২৭.রাজামশাই-এই রাজামশাই নিয়ে আমি রীতিমত রিসার্চ করেছিলাম । হা হা এবং শেষ পর্যন্ত পুস্পপ্রেমী এই ভাইয়া রিসার্চে সফলও হয়েছিলাম আমি। ভাইয়া যদি কখনও আমার এই কথাগুলি পড়ে নিশ্চয় মনে মনে ক্ষেপতে থাকবে। যদিও ভাইয়াটাকে কখনও রাগ করতে দেখিনি আমি। কোথায় গেলো ভাইয়াটা সব ফুলগুলি নিয়ে ?
http://www.somewhereinblog.net/blog/mohdfiendblog

২৮.পূর্ব - পূর্ব । আমার বন্ধু। তার সম্পর্কে বেশী কিছু বলতে চাইনা আজ। হয়তো কোনোদিন বলবো তার কথা। হারিয়ে গেছে বন্ধুটা একেবারে এই ব্লগের পাতা থেকে।
http://www.somewhereinblog.net/blog/porbo007
২৯. ম্যাভেরিক- ভীষন রকম জ্ঞানী গুণী ভাইয়াদের মাঝে একজন এই ম্যাভরিকভাইয়া তা মনে হয় তাকে যারা চেনে তাদেরকে বলে দিতে হবেনা। ভাইয়া কখনও কোনো প্রিয় পোস্টের তালিকা বাড়াতেন না। আমি ছিলাম তার সেই তালিকার একমাত্র একজন। :)
http://www.somewhereinblog.net/blog/Maveriick
৩০. অনন্ত দিগন্ত- আমার অন্তমনিভাইয়া। তার দেড়ফুটি রাজকন্যাকে নিয়ে কত্ত কত্ত যে পোস্ট লিখতো একটা সময়। সেই মজার পোস্টগুলো পড়েই তাকে আমার চেনা। এই ভাইয়াটাও হারিয়ে গেছে প্রায় ব্লগ থেকে।
যদিও ফেসবুকে দেখা হয় তার সাথে মাঝে মাঝে।
http://www.somewhereinblog.net/blog/Ononto_Digonto
৩১. বিবর্তনবাদী - সুরভীছায়ার মত বিবর্তনবাদীও আমার আরেক বন্ধু।
তার অসাধারণ সব লেখা আর কমেন্টগুলো আর দেখিনা ব্লগে। কিন্তু আমার গোল লাল টিপ দিয়ে বানিয়ে দেওয়া পতাকার সাথে চিরস্মরণীয় হয়ে থাকবে সে সারাজীবন আমার কাছে।
http://www.somewhereinblog.net/blog/onujibblog
৩২.সুলতানা শিরিন সাজি - এত্ত এত্ত একজন ভালো হৃদয়ের কবি আপুনিকে আমি চিনেছিলাম , জেনেছিলাম ভাবতেও অবাক লাগে আমার। আপু আগে রোজ রোজ কবিতা পোস্ট দিতেন কিন্তু এখন আর পোস্ট দিতে দেখিনা আপুকে। যেমনি ভালো কবি আপুনি আর তেমনি ভালো হৃদয়ের মানুষ আপুটাকে মিস করি ব্লগে। আমার ব্লগ লাইফে আমি সবার আগে কিনেছিলাম আপুর কবিতার বই।
http://www.somewhereinblog.net/blog/sultanashirinshaziblog
৩৩.চিটি (হামিদা রহমান)- শান্ত, নম্র আর অসাধারণ এই আপুটাকেও মিস করি অনেক অনেক।
http://www.somewhereinblog.net/blog/chitiblog
৩৪.সহেলি- রাগ বা কোনো অজ্ঞাত অভিমানে চলে যাবার পর আবারও পেয়েছিলাম বন্ধুটাকে। এই নিকে। সেও হারিয়ে গেলো কালের বিবর্তনে।
http://www.somewhereinblog.net/blog/friend01
৩৫.নকীবুল বারী- ভাইয়াটাকে আর দেখিনা। মিস করি ভাইয়াটাকে।
http://www.somewhereinblog.net/blog/nokiib
৩৬.মানুষ- এত মজার কমেন্ট করতে আমি খুব কম মানুষকেই দেখেছি। কোনো এক নিকে এই ভাইয়াটার সাথে যুদ্ধ হয়েছিলো আমার। সেটা যে আমি ছিলাম ভাইয়া জানলে হয়তো অক্কা পাবে অথবা ভীষন বুদ্ধিমান ভাইয়াটা সেটা ঠিকই গেইজ করেছিলো। :P সে যাইহোক এই ভাইয়াটাকেও মিস করি অনেক অনেক।কিছুদিন আগে ভাইয়াকে লগ ইন দেখেছিলাম।
http://www.somewhereinblog.net/blog/ranjan1357blog
৩৭.শ্রাবনসন্ধ্যা- এত প্রানচ্ছোল আর আমাকে ভালোবাসা মানুষদের একজন আপুটা একদিন সারাটাক্ষন যে হাসি আনন্দ গানে ব্লগ মাতিয়ে রাখতেন। হারিয়ে গেছে আমার আপুটা এই ব্লগ থেকে একদম। আপুটাকে আর জাফনাকে অনেক মিস করি আজও।
http://www.somewhereinblog.net/blog/srabonsondha
৩৮.নুশেরা - এত অল্প সময়ে এত মনে গেঁথে যাওয়া মানুষ মনে হয় একমাত্র নুশেরা আপুই ছিল। এমন করে লিখতে পারা আপুটা কতইনা মজার করে কথা বলতে পারতো তাকে না দেখলে কেউ কখনও জানবেনা। আপুটা আর কখনও লিখেনা এই ব্লগে। আমরা যে তাকে এত মনে রেখেছি সেটাও কখনও জানা হবেনা তার সেটাও জানি।:(
http://www.somewhereinblog.net/blog/nushera
৩৯.মাহবুবুল আলম লিংকন-ভাইয়াটা আমার অনেক প্রিয় ছিলো , আছে এবং থাকবেও। শুধু ভাইয়াটাকে আর দেখিনা ব্লগে একেবারেই।
http://www.somewhereinblog.net/blog/maahbub

৪০.রাত মজুর-আমার নানুভাইয়া। হা হা এই নামে ডাকাটা ভাইয়াই মনে হয় শিখিয়েছিলো আমাকে। ভীষন মজার এই ভাইয়াটাও আর আসেনা এখানে।
http://www.somewhereinblog.net/blog/raatmojurblog
৪১. মেহবুবা-খুব অল্প কিন্তু নম্র। ভদ্র ও শান্ত রুচিশীল মানুষদের মাঝে এই আপুর নামটাই মনে পড়বে আমার সারাটাজীবন।
http://www.somewhereinblog.net/blog/MAHBOOBA01
৪২.শতরূপা - এমন সব কাব্য আর কোথায় পাবো আপু যা তোমার কাছে পেয়েছিলাম আমরা? মনে পড়েনা আমাদেরকে আর তোমার তাইনা?
৪৩. ত্রেয়া- অসাধারণ একজন গল্প লেখক। আর লেখেনা এইখানে। জানিনা কোথায় আছে আমার এই আপুটা আজ।
http://www.somewhereinblog.net/blog/trea
৪৫.আকাশ অম্বর - তার মত লেখক খুব কমই জন্ম নিয়েছিলো এই ব্লগে। সারাজীবন মনে থাকবে তার অসাধারণ সব গল্পের কথা। একজন প্রকৃত গল্পকার। যার গল্প পড়ে মুগ্ধতার ভাষা খুঁজে পাওয়া মুসকিল। আর লেখেনা ভাইয়া আমাদের এই ব্লগে।
http://www.somewhereinblog.net/blog/akash1981
৪৬.কাঠগোলাপ- আমার কিষানী আপুনির অনেক প্রিয় ফুল ছিলো এই কাঠগোলাপ। তাই কাঠগোলাপ নিকের আপুটাকে আমার সারাজীবন কিষানী আপুনিই মনে হয়েছিলো। কিষানী আপুনি বা কাঠগোলাপ আপুনি কেউই আর নেই ব্লগে। জানিনা এই নিকের পিছে কোনো আপু নাকি ভাইয়াই ছিলো। শুধু মিস করি তাকে।
http://www.somewhereinblog.net/blog/kathgolap
৪৭.বৃষ্টিধারা- ঝর্ণার মত প্রানচঞ্চল এই আপুনিটাকে মনে হয় একমাত্র ঝর্ণার সাথেই তুলা করা চলে। ব্যাস্ত হয়ে গেছে এই আপুটাও সময় নেই আর তার এই ব্লগটার জন্য।
http://www.somewhereinblog.net/blog/brishti009
৪৮.সুরঞ্জনা - আমার অনেক অনেক অনেক প্রিয় এই আপুটার কাছে আমি এত ভালোবাসা পেয়েছিলাম তা বলে বুঝাতে পারবোনা কখনও। আপুর নামটা দেখে আমি যা ভাবতাম ঠিক তেমনি সুরঞ্জনার মত একটা ছবিও দেখেছিলাম একদিন তার, তার সুরঞ্জনা কালের ছবি। কবিতার মত মুখশ্রীর এই আপুর এই নামের পিছে মনে হয় তরুনকালের আমার কুম্ভকর্নভাইয়ার দেওয়া নাম ছিলো সেটা। আপু সত্যিই একদিন সুরঞ্জনা ছিলেন এবং আজও আছেন। এই আপুটার অকৃত্রিম ভালোবাসার মূল্য দেবার সাধ্য আমার নেই। সেদিন দেখলাম আপুর প্রিয় তালিকার ৯০% জুড়েই আমার পোস্ট গুলি। আপু অনেক অনেক ভালোবাসা তোমার জন্য। যেখানেই থাকো নাইবা আসো এই ব্লগে তবুও ভালো থেকো তুমি অনেক অনেক।
http://www.somewhereinblog.net/blog/Suronjona
৪৯.বড় বিলাই - সব কিছুতেই বাঘের ছবি দেওয়া আপুটা মনে হয় অনেক বিজি। শাহানা আপুটাও চলে গেলো। ব্যাস্ত হয়ে পড়লো বড়বিলাই আপুটাও। এখন আর দেখিনা আপুটাকে। তোমার জন্য অনেক অনেক ভালোবাসা আপুনি।
http://www.somewhereinblog.net/blog/shathidmc


৫০.মাছি মারা কেরাণী - বাপরে ! এই ভাইয়াটা তো একদিন ভয় পাইয়ে দিয়েছিলো আমাকে। আমার বেবিপোস্টে বেবিদের ছবির জন্য আমি বেবিদের বাবা মায়ের পারমিশন নিয়েছি কিনা জানতে চেয়ে। ভাইয়াটা নানা রকম যুক্তি দেখিয়েছিলো সেটা কত বড় অন্যায় বলে। সে যাইহোক ভাইয়াকে মনে পড়ে মাঝে মাঝে।
http://www.somewhereinblog.net/blog/kerani
৫১.রফিক এরশাদ- মিস করি ভাইয়ার সব অসাধারণ ছড়াগুলি। ভালো থেকো ভাইয়া তুমি।এমন বুদ্ধিদীপ্ত ছন্দময় ছড়া কে আর লিখতে পারে তোমার মত ভাইয়া?
http://www.somewhereinblog.net/blog/rafiqershad
৫২.অপরাজিতা ০০৭- ব্লগে তখন আমার দেখা একমাত্র কাপল দূর্ভাষী ভাইয়া আর অপরাজিতা আপুনি। দুজনেরই নিক আর কমেন্টগুলি মিস করি অনেক অনেক।
http://www.somewhereinblog.net/blog/oparajita
৫৩.ভেবে ভেবে বলি- আমার ব্লগীয় বোন। এই নাম তারই দেওয়া, তার প্রপিক আর আমার প্রপিকে মিল থাকাতেই এমন নাম দিয়েছিলো এই আপুনিটা। আপুনিটা আর আসেনা ব্লগে। ফেসবুকে দেখি তাকে তবে কথা হয়না তার সাথে। কিন্তু সেদিন তার গান শুনে মুগ্ধ হলাম। ব্লগীয় বোন আরও একটা ব্যাপারে তুমি আমার গানীয় বোন হয়ে গেছো । তুমি নজরুল আমি রবীন্দ্র। তবে সে কথা বলা হয়নি বলেই আজ এখানে বলে দিলাম।
http://www.somewhereinblog.net/blog/Modhu007
৫৪.কাঙাল মামা- কাঙাল মামার জন্মদিন ও আমার জন্মদিন একই দিনে। ভুলিনি সেটা আমি ভাইয়া।
http://www.somewhereinblog.net/blog/shuvo666blog
৫৫.নাফিস ইফতেখার - এই যে আমার আরেক জন্মদিন ভাই। ব্লগের গুটিকয় জিনিয়াসদের একজন। কিংবদন্তী এই ভাইয়াটারও আর সময় নেই ব্লগে আজ।
http://www.somewhereinblog.net/blog/Nafis_Iftekhar
৫৬.হেমায়েতপূরী- দাবার গুটির ঘোড়া প্রোপিকের এই ভাইয়াটাকেও মিস করি অনেক অনেক। ভাইয়ার বুদ্ধিদৃপ্ত কমেন্টগুলিও মনে পড়ে আমার।
৫৭.আকাশচুরি - আমার আগের কোনো কোনো পোস্টে বলেছিলাম আকাশচুরি, আকাশ অম্বর এমন আকাশ আকাশ নিকের মানুষগুলো এত ভালো গল্প লিখে কেমনে আমি সত্যিই বুঝে পাইনা। মিস করি সেসব আকাশনিকের অসাধারণ সব গল্পগুলিকে । সেই সাথে তাদেরকেও।
http://www.somewhereinblog.net/blog/Akashchuriblog
৫৮.ভোর- খুব অল্প সময়ের মাঝে অসাধারণ সব পিচ্চিপাচ্চা পোস্ট দিয়ে সকলের মন জয় করেছিলো এই ভোর আপু। আর আমার মনটা জয় করেছিলো বেশি বেশি। আপু এখন তার রাজকন্যাকে নিয়ে বিজি। ব্লগের জন্য আর সময় হয়না তার।:( লাভ ইউ আপুনিমনি। অনেক অনেক ভালোবাসি তোমাকে।
http://www.somewhereinblog.net/blog/voor
৫৯.আরিয়ানা- আপুর পোস্ট পড়তাম তবে যখন তাকে ব্লগডে তে দেখি অবাক হয়ে মনে হলো এ যে আমাদের বারবীডল আপুনি!!! কোঁকড়া চুলের ভীষন সুন্দর এই আপুনিটাকে আমার ঠিক মনে হয়েছিলো এক জীবন্ত বারবীডল। ভালোাবাসা তোমার জন্য আপুনি।
http://www.somewhereinblog.net/blog/ariana_albatross
৬০.ঘাসফুল - ঘাসফুলভাইয়ার ফুলের মত বেবিটার পিকচারই ভাইয়ার ব্লগে রোজ রোজ ধরনা দেবার কারণ ছিলো আমার। এমন একটা বেবি আছে ভাইয়ার যার তুলনা শুধু চলে নম্র, শুভ্র, কোমল কোনো যুই ফুলের সাথেই। যদি ভাইয়া কখনও আমার এই পোস্ট পড়ে আমি চাই এখন কত বড় হয়েছে বেবিটা সেটা দেখতে।
৬১.নির্ঝরিণী-একজন সত্যিকারের বড় বোনের মমতা আমি পেয়েছিলাম এই আপুনিটার কাছে।আপুনির বেবিটা কত বড় হয়েছে জানতে ইচ্ছে করে।
http://www.somewhereinblog.net/blog/nirjhorini
৬২.সোহানা মাহবুব- অনেক অনেক প্রিয় এই আপুটা হারিয়ে গেছে কোথায় জানা নেই আমার। এখনও কি সে আসে এই ব্লগে? জানিনা আমি। মিস করি আপুনিটাকে।
http://www.somewhereinblog.net/blog/sohanamhb
৬৩.নীরজন - নীরা নাম ছিলো আপুটার। সে কারণে আর আরও নানা রকম গুণ ও মিষ্টি ব্যাবহার আর আবেগী লেখার কারণেই অনেক অনেক প্রিয় ছিলো আপুটা আমার।
http://www.somewhereinblog.net/blog/neerjan
৬৪.কাব্য- কাব্য খাদকের সাথে বহুদিন যোগাযোগ ছিলো ফেসবুকে। আমি নিজেই কিছুদিন সেখানে অনিয়মিত হয়ে যাবার পরে আর দেখিনা তেমন তাকে। ব্লগে তো নয়ই।
http://www.somewhereinblog.net/blog/meghladupurblog
৬৫.বুমবুম- আমার প্রতি পোস্টে আইসক্রিম খাওয়ার দাবী জানাতো ভাইয়াটা। এত এত প্রিয় ভাইয়াটার আর সময় নেই ব্লগে আসার।
http://www.somewhereinblog.net/blog/Boomblog
৬৬.আন্ধার রাত- আমার মেহেদী হাতের ছবি দেখে আৎকে উঠেছিলো ভাইয়া। বলেছিলো এটা নাকি থাপ্পড় দেওয়া ভঙ্গিমাটাই প্রকাশ করে । হা হা হা তারপর থেকে যতবার ঈদে মেহেদী লাগাই হাতে তোমার কথা মনে পড়ে ভাইয়া।
http://www.somewhereinblog.net/blog/andharratblog
৬৭.সামসা আকিদা জাহান - আপুকে হঠাৎ খুঁজে পেয়েছি ফেসবুকে। কিন্তু ব্লগে আর আসেনা আপুটা। কিউটি বাবুগুলো বড় হয়েছে সব। অনেক অনেক ভালোবাসা তোমাদের জন্য।
http://www.somewhereinblog.net/blog/akidaruna
৬৮.সাইফ শেরিফ - ভীষন বদরাগী ( আমার মতে:P) আর স্ট্রেইট ফরওয়ার্ড কথাবার্তার এই ভাইয়াটার কাছে পেয়েছিলাম ছোট বোনের মমতা। ভাইয়া ভাবতো আমি কোনো পিচ্চি হবো। হা হা এইটা ভেবে হাসি পায় আমার তবে ভাইয়াকে মিস করি আমি যখন ভাবি আমার অপ্সরা বেলার কথা।
http://www.somewhereinblog.net/blog/blood_fuelledblog
৬৯.রাত্রি - মেয়েদের মাঝে অসাধারণ গল্পকার যারা আছে রাত্রী আপুনি মনে হয় তাদের তিনজনের মাঝে একজন। ত্রেয়া আর মাহী ফ্লোরা আর বাকী দুজন। :) ভীষন মিস করি আজও আপুটাকে।
http://beta.somewhereinblog.net/blog/ratree2010
৭০.একলব্যের পূনর্জন্ম - শিবরামের এক প্রিয় গল্পের নাম । এমনটাই জানতাম আমি প্রিয় এই আপুনিটাকে। আর প্রথমে বুঝতেই পারিনি এটা যে আপু । ভেবেছিলাম কোনো ভাইয়া হবে। মিস করি তোমাকে আপু।
http://www.somewhereinblog.net/blog/ekolobberpunorjonmo
৭১.আকাশ পাগলা - প্রিয় এ ভাইয়াটাকেও মিস করি অনেক অনেক।
http://www.somewhereinblog.net/blog/aakash_paglaa
৭২.পীর সাহেব- এটা মনে হয় আমার নানুভাইয়ার মালটি নিক ছিলো। সে যাই হোক পীরসাহেব নানুভাইয়াটাকেও মিস করি আমি ।
http://www.somewhereinblog.net/blog/pir
৭৩. ইষ্টিকুটুম - আমার আরেক ক্রিয়েটিভ বন্ধু। আহা আমি যদি তার মত ছবি আঁকতে পারতাম! আমিও ছবি আঁকি তবে তা মনের আনন্দে অং বং আর ইষ্টিকুটুম আঁকতো এক এক খানা নির্ভেজাল সত্যি ছবি। তার মত শিল্পী প্রতিভা ক'জনের আর আছে? মিস করি তোমাকেও বন্ধু।
http://www.somewhereinblog.net/blog/kachedure
৭৪.আমি ভালো আছি - আমার ভাত ভাইয়া। ভাত তার নাকি ভীষন প্রিয় আর তাই তার প্রোপিকেও ছিলো ভাতের ছবি। তবে তার কোনো এক পোস্টে টাকলু মাথার ছবি দেখে অনেক হেসেছিলাম আমি আর তাই আমাকে ফেসবুকে বুড়ি আম্মু বলে খেপায় ভাইয়াটা। ভাবে আমি বুঝি খেপছি কিন্তু আমি খেপিনা কারণ সত্যি কথা বললে অনেকে খেপে আমি না । :P
৭৫.এ এস এম রাহাত খান- আমার আরেকটা ছোট ভাইয়া। ঠিক যেন আমার এই শায়মাবেলায় পাওয়া অপু ভাইয়ার পূর্ব সংস্করণ। ভাইয়াটা গল্প লিখতোনা তবে লিখতো সব ভারী ভারী জলমহল টাইপ বিষয় নিয়ে লেখা। ভাইয়াটা হঠাৎ উধাও হয়ে গেলো। মনে হয় অনেক তার ব্যাস্ততা। কিন্তু মনে পড়ে এই ভাইয়াটাকেও আমার অনেক অনেক।
http://www.somewhereinblog.net/blog/asmkhanrahat
৭৬.বাবুনি সুপ্তি- আমার অনেক অনেক প্রিয় বাবুনীমনি। নীলুমনির মতই আমার আজগুবি সব রান্নাবান্না আর সাজুগুজু পোস্টের সমঝদার ছিলো একদিন। হারিয়ে গেছে এই আপুনিটাও এই ব্লগ থেকে আজ।
http://www.somewhereinblog.net/blog/s_shupty
৭৭. মাহবুব লীলেন - গুণী লেখক কাকে বলে সে বুঝি আমার লীলেন ভাইয়াটাই। ভাইয়াকে একদিন বিপদে ফেলে দিয়েছিলাম কেমনে গল্প লিখতে হয় এই প্রশ্ন করে।
http://www.somewhereinblog.net/blog/Leelenblog
৭৮. চাচামিঞা - আমার চাচামিঞা ভাইয়াটা। ভাইয়ারও মনে হয় আর সময় নেই এতটুকু এই ব্লগের জন্য।
http://www.somewhereinblog.net/blog/chachamyablog
৭৯.জনারণ্যে নিসঙ্গ পথিক- এই নিকটা দেখে বড় অবাক হতাম। পথিকের পরে একটা দাড়ি থাকায় আমি পড়তাম জনারণ্যে নিসঙ্গ পথিকা। হা হা একদিন বলেওছিলাম ভাইয়াকে সে কথা। হারিয়ে গেছে এই ভাইয়াটাও । আর দেখিনা তাকে ।
http://www.somewhereinblog.net/blog/enigma
৮০.নষ্ট মাথার দুষ্টু বালিকা- একটু পাগলাটে কিন্তু ভীষন সুন্দর এক বালিকা ছিলো আপুটা আমার। বিশেষ করে তার প্রোপিক দেখে তেমনটাই মনে হ্ত আমার। আর দেখিনা আপুটাকে। কোথায় যে হারিয়ে গেলো আপুটা আমার?
৮১. হাইফেন- হাইফেন । হা হা অনেক ভাবতাম কে এই পাজীভাইয়াটা? যখন জেনেছিলাম মুখ এতটাই হা হয়েছিলো যে বন্ধ হতে সময় লেগেছিলো পাক্কা দুই ঘন্টা। হা হা ভাইয়া তখনই বুঝেছিলাম মিচকা কথাটা কই থেকে এসেছে এবং কাদের থেকে। :P
http://www.somewhereinblog.net/blog/devilasif
৮২.ভাঙ্গা পেনসিল- ভীষন রকম ভালো মানুষ আর ভালো রাইটার এই ভাইয়া যে কার উপর অভিমানে হারিয়ে গেলো বড় জানতে ইচ্ছে করে, মিস করি ভাইয়াটাকে অনেক অনেক!!!
http://www.somewhereinblog.net/blog/kijani
৮৩.বৃত্তবন্দী- যেমনই ভালো একজন লেখক ঠিক তেমনি মজার একটা ভাইয়া সেকথা জেনেছিলাম অনেক পরে। অন্য কোনো লেখায় বলবো সে কথা। ভালো থেকো ভাইয়ামনি। যেখানেই থাকো। মেঘের দেশে। পূর্নিমা কিংবা অমাবশ্যায়। যখন কবিতারা জেগে ওঠে আর তার সাথে তুমি।:P
http://www.somewhereinblog.net/blog/0shuvoblog
৮৪.জেরী-স্ট্রেইট ফরওয়ার্ড আর ভীষন চাঁছাছোলা কথায় জবাব দেওয়া জেরীমনি মোটেও আমার আল্লাদী আর নেকামি যে লাইক করতোনা সে কথাটাও জেনেছিলাম অনেক পরে। তবে অপ্সরাবেলায় তার থেকে যে ভালোবাসা পেয়েছিলাম আমি সে কথাও ভুলে যাবার নয়। ভালো থেকো জেরীমনি। যেখানেই আছো সেখানেই অনেক অনেক ভালো থাকো তুমি।
http://www.somewhereinblog.net/blog/Jerry008
৮৫.অরুনাভ-আমার একটা বড় ভাইয়া। ভীষন ভালোবাসার আর তার কাছে সাত খুন মাফ আমার। সারাটা জীবন ভালো থেকো তুমি ভাইয়ামনি।
http://www.somewhereinblog.net/blog/arublog
৮৬.কৃষক- কৃষক আর কিষানী দুজনই লিখতো এই নিকটাতে। আমার প্রথম বিস্ময়, ভালোবাসার মুগ্ধতা, আর কৌতুহল। জানি তোমরা ভালো আছো যে যেখানেই আছো। তোমাদেরকে কিন্তু ভোলেনি অনেকেই। তোমাদের সেই অবিস্মরণীয় সিরিজগুলি আজও পড়ে ব্লগের মানুষ।তোমাদেরকে খুঁজে বেড়ায় ঠিক তেমনি করে যেমনি করে খুঁজেছিলাম একদিন তোমাদেরকে আমিও। যদিও তোমাদেরকে মনে রাখাতে স্বপ্নজয় ভাইয়ার অবদানও ভুলে যাবার নয়। ভালোবাসা তোমাদের জন্য।
http://www.somewhereinblog.net/blog/blogsaudi
৮৭.ফেরারী পাখি- আমার প্রিয় আপু। দুলাভাইয়ার জন্মদিন আর আমার জন্মদিন একই দিনে। আপুনি আমাকে কলমিলতা মেয়ে বলে একটা পোস্ট দিয়েছিলো একবার। তখন আপু প্রায় অনিয়মিত হয়ে পড়েছে। ভুলিনি আমি সেসব কথা আপুনি। ভালোবাসা তোমার জন্য।
http://www.somewhereinblog.net/blog/Shaplabest
৮৮.তারার হাসি- চাঁদের হাসির বাঁধ ভেঙ্গেছে ......রবীঠাকুরের গানের মত আমাদের ব্লগে ছিলো এক আপু তারার হাসি। অনেকেই আমাকে জিগাসা করতো আমি তারার হাসির মালটি কিনা। হাহাহা জানিনা কি কারণ তার। আপুকে মিস করি । ভালো থেকো তুমি আপুনি।
http://www.somewhereinblog.net/blog/tararhasiblog
৮৯.তামিম ইরফান- আমার পড়া এই ব্লগের সবচাইতে সবচাইতে বেস্ট রম্য মনে হয় লিখেছিলো এই ভাইয়াটা। তার বান্দরবেলা সিরিজ কে কে পড়েছে জানিনা তবে যেই পড়বে ভুলতে পারবেনা কখনও কোনোদিন।
http://www.somewhereinblog.net/blog/golaapaliblog
৯০.আমিই রুপক- আমার তার্কিক ভাইয়াটা। কত যে তর্ক হয়েছে আমার তার সাথে। হা হা সাথে ছিলো হিমুভাইয়া। অবশ্যই আমার দল হয়ে। রুপকভাইয়াকে মনে পড়ে।
http://www.somewhereinblog.net/blog/rupokchowdhury
৯১.লাবন্য প্রভা গল্পকার - মুক্তগদ্যের সাহসী এক নাম । আপুটা অভিমানে ব্লগ থেকে চলে গেলো মনে হয়। তেমনি মনে হয়েছিলো একটা সময়। মিস করি তোমাকে আপু।
http://www.somewhereinblog.net/blog/labanyaprava
৯২.ভাস্কর চৌধুরী- প্রতিভাবান বন্ধু আমার। আর আসেইনা এইখানে। ব্লগের জন্য সময় হয়না বুঝি আর তার। মিস করি তোমাকে বন্ধু।
http://www.somewhereinblog.net/blog/homeblog
৯৩.অক্ষর- অক্ষরভাইয়াটাকে মিস করি অনেক অনেক। বিয়ে করে কোথায় যে হারালো ভাইয়াটা? ভাইয়াকে একটা কথা বলার ছিলো। আমি ছিলাম সেই চাঁদকন্যা ভাইয়ামনি!!!!!!!!!!:P
http://www.somewhereinblog.net/blog/tutul00mblog
৯৪.রুমমা- শিল্পী বন্ধুটার আরেক নিক। কি সে সৃজনশীল প্রতিভার অধিকারিনী ছিলো আমার এই রুমমামনিটা!
http://www.somewhereinblog.net/blog/sultana007
৯৫.শিরোনামহীন - মেহেদী শিল্পী অনেক দেখেছি কিন্তু শিরোনামহীন আপুনির মত খুব কমই দেখেছি আমি। আপুনিটা হারিয়ে গেছে এই ব্লগ থেকে।
http://www.somewhereinblog.net/blog/putulblog
৯৬.নাজনিন১- একটু অভিমানিনী কিন্তু চরম মেধাবী এই আপুটাকে কখন কোথায় কষ্ট দিয়ে ফেলেছিলাম জানিনা আমি। ইচ্ছে করে দেইনি কিন্তু আমার সেই অনিচ্ছাকৃত ভুলটুকু জানতে পেরেছিলাম অনেক পরে এবং সেটা যে আমার অনিচ্চাকৃত ভুল ছিলো আপুনি বুঝেও ছিলো সেটা। অনেক অনেক ভালোবাসা তোমার জন্য আপুনি।
http://www.somewhereinblog.net/blog/apesnajnin
৯৭.সৌম্য- আমার ভ্রমনবিলাসী লম্বুভাইয়াটা। দুঃসাহসী, নির্ভিক এই ভাইয়া থেকে আমরা জানতাম এক এক অভিযানের অসাধারণ সব বর্ণনা।
http://www.somewhereinblog.net/blog/shoummo71
৯৮.আহমেদ মোস্তাফা কামাল- এই ভাইয়ার অসাধারণ লেখনীর কথা কি আর বলবো! মিস করি ভাইয়াটাকে।
http://www.somewhereinblog.net/blog/amkamal
৯৯.শওকত হোসেন মাসুম- রম্য চরনায় এই ভাইয়ার জুড়ি নেই আমার কাছে। ভীষন ভালো মনের মানুষ মনে হয়েছিলো আমার তাকে। ভাইয়াটা আর আসেনা। সংসারের বিচিত্র কাজে হয়তো অনেক বেশি ব্যাস্ত তিনি।
http://www.somewhereinblog.net/blog/ami_masumblog
১০০.নম্রতা- একজন কবি ও পারফেক্ট আবৃতিকার। মিস করি সেই সব ফেলে আসা দিন।
http://www.somewhereinblog.net/blog/nomrota
১০১.উদাসী স্বপ্ন- ভাইয়াটা আগে খুব নিয়মিত ছিলো ব্লগে। এত হাসাতে পারতো মানুষকে কমেন্টে কমেন্টে তেমনকি সব খটোমোটো পোস্ট লিখতো যার কিচ্ছু বুঝতাম না আমি। আমাকে নিয়ে মানে আমার হাত পা কাটা শাড়িকাপড় আর সাজুগুজু পোস্টগুলো দেখে তার চরম সন্দেহ ছিলো আমি ইভা রাহমান কিনা। হা হা হা কত স্ম্বতিময় আনন্দ জড়িয়ে আছে আমার সেসব দিনের।
http://www.somewhereinblog.net/blog/fadeddreamsblog

এছাড়াও ............................
নাজনীন খলিল, আজনাবী, মিলটন, দূর্ভাষী, লাল দরজা,মেহবুবা, পারভীন রহমান, লীনা ফেরদৌস, সাজবাতির রুপকথা, আউলা, আবদুর রাজ্জাক শিপন, দেবদূত, শেরজা তপন, ভুতের আড্ডা, সব যদি আজ বদলে যেত, তুতুষার,মুক্ত বয়ান, টোনা, ফয়সল নোই, বোহেমিয়ান কথকথা, আবু সালেহ,মুকুল,তায়েফ আহমেদ,অন্ধদাঁড়কাক, নিসঙ্গ ,প্রচেত্য,ক্যামেরাম্যান, অংকুর, ফারনার, সাইফুর, বিন্দু উদ্ভিদ, নতুন রাজা, আরিফুল হোসেন তুহিন , এই আমি মীরা, চতুষ্কোন, হ্যামিলিন এর বাঁশিওয়ালা, ভিয়েনাস, সবাক, মোহাইমেন, সোহেল ফেনী, বায়লজি বলে আমি নাকি ছেলে, রুবাইয়াৎ ইসলাম সাদাত, রাজন রুহানী, জং বাহাদূর, রুআদে, শূন্য আরন্যক, রোমাস, সাহারা তুষার, সব্যসাচী প্রসূন, তিতিয়ানা তান্তা, হোদল রাজা, হমপগ্র, চানক্য ,মুনশিয়ানা,শাওন,কাজী দিদার,জনৈক আরাফাত,নিহন, অদ্ভুত আমি,ইন্জীনীয়ার জনি, প্রিটি সোনিয়া,সিক্স স্ট্রিং,সাজিদ শাহরিয়ার,সায়েন্সজোন,কিরিটি রায়, সিটিজি৪বিডি, লিপিকার, টিপু, পথিক, মারুফ ডি, লেখাজোকা শামীম, নিলা, কাকন , ইউনুস খান, জিনিয়া ইসলাম, খুশবু, মনজুর মান|নান, সুমাইয়া মুনিরা, তৌফিক বিষাদ, স্বপ্নিক, ছোট নদী, অদ্ভুত ছেলে, প্রমিত কুমার, তালবেতাল, প্রশান্ত শিমুল, ফারহান দাউড, প্রান্ত জাকির, আসিফ আহমেদ,বিডি আইডল,ছন্নছাড়া পেনসিল, শিশিরবিন্দু, নির্জন রহমান, মারুফডি, তারিক আল হাসান,বিষাক্ত মানুষ, রাশেদ,আইরিন সুলতানা, রাতিফ, আরিফ থেকে আনা, বদরুল খান, একজন ব্লগার, আহমেদ চঞ্চল, যীশু,সমকালের গান, রাজর্ষী, বোকামাস্টার, নুর বিডি,বাবুয়া, গিফার,দুরন্ত, অপূর্ব সোহাগ, কিংশুক , আমি জাম্বু বলছি,টক্স, মদন, লুকার,নীতু,ধুমকেতু, শেখ রহিম,চানাচুর, বুলবুল আহমেদ পান্না,নিবিড়, শফিকুল,টোকন, জেবীন ,পাপী,শিট সুজি ,নাইম ,জামাল, অনিশ্চিত কনা,আনোয়ার সাদী, কমেন্টবাজ, হাই ফাইভ হাসান, মুহিব, ভোরের কুয়াশা, দিশাহারা ওম সোলাইমান, চিপারঙবাজ, ওয়ার হিরো, গুপী গায়েন, রামন, রটিংরাত, নুরুল; আমিন, অচেনা সৈকত, ভাইপার, মৈথুনান্দ, বিলাল, রুহি, নাজমুল,প্রিটি সোনিয়া, সৈয়দা থামিনা বেগম সীমা, কন্টক, মানবী,হাসান বিপুল, তানভীর আহমেদ সজীব, বিবর্ন, রফিকুল ইসলাম ফারুকী, মুনমুন, কিস্তোয়ার, আহমেদ হেলাল ছোটন , ভোরের কুয়াশা ফয়সল, ফ্রুলিংস ,বিপ্লব কান্তি, এম্নিতেই, সাংবাদিক, তান্জু রহমান, মিছে মন্ডল, ফালতু মিয়া, আলী আরাফাত শান্ত, অদ্ভুত আঁধার এক, মেহরাব শাহরিয়ার, আল কায়ামতী, মুহিব, হৃদছায়া, আকাইম্মা, সৌপ্তিক, পাপী, রা্স্তার ছেলে, মেঘাছন্ন, জেমসবন্ড, নীল দ্বীপের স্বপ্নকন্যা ,ক খ গ, অসমাপ্ত, বন্ধু আমার, আশারাফ মাহমুদ, ভেংচুক, সাদা কাগজ, এক প্রযুক্তিবিদ, নিশ্চুপ আঁধার, মেগবালক অভ্রনীড়, সুমন হাসান, অচেনা বাঙ্গালী, ফারুক আঃমেদ রনি,সৈয়দ নাসের, মুকুট, আবু নাসের মোহাম্মাদ রেজা, মহাকালর্ষী, নীল আলো, মাকসুদ খান, আখসানুল, বর্তমান বাংলা, ঝুমী, সবুজ, নামহীনা, রাফা, প্রিয়তমা, চরণ দাস, ইউনুসখান, শিবলী, মাহবুব সুমন, যাযাবর পাখী,দূরের পাখি, মরুবিজয়, বিদঘুটে, মমমম, শেরাম চিংখৈ, সৈয়দ আফসার ,তাসমান, বোধ,মিশু মিলন,সুনীল সুমন, মুনিয়া টুসকি,রুপক,স্বজন ,এম এ হক,পার্থ সারথী,তনুজা, অনন্ত রেয়হান, বিষাক্ত আলো, খালি পিডাইতে ইচ্ছা করে, নিহাদ আহমেদ, নীল বরষা, সৌমিত্র মজুমদার, আমি ও আমরা, অন্তিম, কাউবয়, আমিই গনিতের শূন্য , আমি ও আমরা,হীরা হাসান, নাজিমুদ্দিন, অপহন্তা, শাহ পরাণ, হাল্ক, রোবোট, পুসকি, সুদীপ চৌধুরী, কখনও মেঘ কখনও বৃষ্টি, লোকালটক, অন্তিম, এলোন, তামজীদ, রেজোয়ান শুভ, ইমন ০০৭, ওম হাসান আল জাহীদ,শম্পা শাহরিয়ার, রিয়া, আবুল বাহার, লেলিন, স্মৃতিমেঘ, গুরুভাই,এই আমি, নির্জন, রিফাজ রহমান, রিমি, হিবিজিবি , মোহাম্মদ জায়েদুল আলম,সাদা কাগজ, গোলাপি, আরেফিন জিটি, সোনালী ডানা, নাদিয়া জামান,শিশিরের শব্দ, একা স্বপ্নীল পথে, ভুরিদত্ত , দেশীপোলা, আবদুল ওয়াহিদ,কিংকং , মোনাবেস্ট , তন্ময় ভট্টাচার্য্য, শাওন ৩৫০৫, মোহনাঢাবি২০০৪,বটগাছ, অসাধারণ, কলুর বলদ, অলস ছেলে , জয় শান্ত, ফ্রুডো, লুদ্ধক,ঝড়ো হাওয়া, মানুষ আমি আমার কেনো পাখির মত মন , মাহমুদুল হাসান রুবেল, কক, নিপা , হুমায়ুন কবির হাকিম, স্টর্ম ট্রুপার, আমইনুল ইসলাম মামুন , নুর ই হাফসা, অন্যরকম, সাগর ঢাকা ,সোজা কথা, ব্যতিক্রমী,অনুপ্রবেশ , সুহেল রাজ, রাতের পরী,জয় রাজ,জলপাই দেশী,আম আঁটির ভেপু ,সন্যাসী কবি,মৃন্ময় আহমেদ,শ্রাবন নজরুল,আদ্রোহ,সুফিয়ান ডট কম, ঝর্না চৌধুরী, সালাউদ্দিন শুভ্র, সাইফুল্লাহ কামরুল, সাদা মনের মানুষ,ট্রানজিস্টার, মুহাম্মদ জাফর সাদেক,সাদী ,আল ইমরান সিদ্দিকী , জেসী,রিক্সাওয়ালা ,ঋভু অনিকেত , চিলেকোঠার সেপাই , ইসানুর,আমি জমিদার,টানিম, কিছু কিছু , চোখের বালি , সাইলেন্সার , আগামী, মহলদার,বিদ্রহী রণ ক্লান্ত , রাতের বৃষ্টির শব্দ , রাজ মো, আশরাফুল হক বারামদী , অসীম পাল , পুতুল, জানজাবিদ , ঝড়বাদল, স্রাফা , স্বপ্নবাজ পথিক , টোটাল ভালোবাসা , বিষফোঁড়া, মাহবুবা আখতার , শুভঙ্কর, সীমন্ত ইসলাম, মগ্নতা, আশেক ইব্রাহীম, ডঃ জেকিল, বরফ মাখা জল,নিবিড়,সেতু, নাজমুল আহমেদ, সৌরভ হাবিব, এস রহমান, শ্রাবনের ফুল, আমাবস্যার চাঁদ, পাথুরে, দীপান্বিতা, মুনীর উদ্দিন শামীম, কালমেঘ, কামরুন নাহার, বিলাস আহমেদ খান, সুস্ময় সুমন, যুগান্তকারী, নিশ্চুপ নীরবতা , জেড ইসলাম,জুনী, মার্ক জুবাবের, আমি স্বার্থপর, ইচ্ছে,নিলাচল, আহাসান, মিঠুন ভাই , অভয়ারন্য, অনুপ্রবেশ, র হাসান, জেনন, শান্ত কুটির, সালমা আক্তার, মুহাম্মদ মোহেব্বুর রহমান, নহর, মাহবুব সুমন, অগ্নিগিরি, রোহান, হামিদ পায়োনিয়ার, ধ্রুব, মাদকতা, সুবিদ ,নাজমুল হাসান বাবু, আট আনা, ওমর হাসান আল জাহিদ, পানকৌড়ি, একজন সুখী মানুষ, ইমির, ইমন সরওয়ার, নাজিম উদ্দিন,জনৈক আরাফাত, ইন্ডিয়ানা জোন্স, জলতরঙ্গ, জুলভার্ন, হারুন অর রশীদ ইউসুফী, জুনায়েদ কবির তন্ময়, তানজীর, সৌরভ ১৩, গোয়েবলস, কীর্তীমান , মারিয়াম সাদ, অপরিচিত আবির, গন্তব্যহীন, সোহায়লা রিদওয়ান, কোলাহল, বৈকুন্ঠ,ডট কম ০০৯,মেঘ কম,সীমান্ত আহমেদ,তাজাকলম,বাংলাদেশ ফয়সাল, আহমাদ আবদুল্লাহ, আরিফুল হোসেন তুহিন,ছোট নদী, পেচাইললা, অজানা এক পথিক, জহির মুন্না, এম নাঈম খুশবু ,ম্যাক্স পেইন, সুবীর কর , রথে চেপে এলাম, ধ্রুবমেঘ, আশাবাদী, দুরন্ত, ইব্রাহীম লিজা , সাইফ ইমাম, সন্ধি, কে এম তানভীর আহম্মেদ, মেঘ শাদা, তাহসিন আলম, সৈয়দ নূর কামাল, বাংলাদেশী দালাল, আঁধারে অপ্সরী, নির্জন রহমান, জেবুন, আবদুল ওয়াহিদ, আকাঙ্খা, ফিফথনিক স্পেলবাইন্ডার অংকুর, সাদা মেঘ, আমি পৃথিবী রচে যায়, নাসীর আহমেদ, পাতাবাহার, আসাদুজ্জামান সোহাগ, আলোর অভিবাসী, মিহির আহমেদ, ধুসর মানচিত্র, হুক্কা হুয়া, পল্লী বাউল, শামীমস, নাজমুল আহমেদ, দ্যা ফ্লাইং ডাচম্যান, নুরুিন্নবী হাছিব, মাহফুজ ইসলাম, আয় আইজকা, কার ছায়া জলে, ইমতিয়াজ জামিল, দুঃখ বিলাসী, অক্টোপাস, আলোর অভিলাসী, আসাদুজ্জামান সোহাগ, প্যানুয়াল প্রিন্স, নাহিদ মাহমুদ, সাদা কালো এবং ধুসর, সাধারণ মানুষ, পথে প্রান্তরে, মারুফের রহমান, অদ্ভুতুড়ে, আশাবাদী মানুষ , ফেরদৌস আল আমিন, সুমন আহমেদ , স্রাফা, অজানা আমি, বাগসবানি, মেঘ, লাইল্যাক, এককড়ি, আরাফাত ৫২৯, ম্যাক্স পেইন, রাহুল, আমড়া কাঠের ঢেকি, শারফুদ্দিন হোছাইন...........................

কত কত ভাইয়া আপুনিরা.....................
কত কত স্মৃ্তি, কত কত কথা, হারিয়ে গেছে অনেকেই তারা এই ব্লগ থেকে। নিজেদের জগতে ব্যাস্ত ভীষন আজ।হয়তো মাঝে মাঝে উঁকি দেয় এইখানে তবে নেই সেই আগের মত সরব পদচারণা।
সাগর সারওয়ার আর ইমন জুবায়েরভাইয়া চলে গেছেন না ফেরার দেশে।
মিস করি আজও সেই সব নক্ষত্রদেরকে সামুর আকাশে শোভা পেত যারা দিনরাত সকল সময়। আমার অপ্সরাবেলার হারিয়ে যাওয়া প্রিয় মানুষেরা সবাইকে স্মরণ করছি আজ। ভালো থেকো সবাই অনেক অনেক। আর একটু সময় হলে দেখে যেও কেমন আছি আমরা .......................

সবাইকে ইংরেজী নতুন বছরের শুভেচ্ছা।

১৭৩টি মন্তব্য ১৭৭টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। গানডুদের গল্প

লিখেছেন শাহ আজিজ, ২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২৮




তীব্র দাবদাহের কারণে দুবছর আগে আকাশে ড্রোন পাঠিয়ে চীন কৃত্রিম বৃষ্টি নামিয়েছিলো। চীনের খরা কবলিত শিচুয়ান প্রদেশে এই বৃষ্টিপাত চলেছিলো টানা ৪ ঘন্টাব্যাপী। চীনে কৃত্রিম বৃষ্টি নামানোর প্রক্রিয়া সেবারই প্রথম... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

জামায়াত শিবির রাজাকারদের ফাসির প্রতিশোধ নিতে সামু ব্লগকে ব্লগার ও পাঠক শূন্য করার ষড়যন্ত্র করতে পারে।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৪৯


সামু ব্লগের সাথে রাজাকার এর সম্পর্ক বেজি আর সাপের মধ্যে। সামু ব্লগে রাজাকার জামায়াত শিবির নিষিদ্ধ। তাদের ছাগু নামকরণ করা হয় এই ব্লগ থেকেই। শুধু তাই নয় জারজ বেজন্মা... ...বাকিটুকু পড়ুন

হাওরের রাস্তার সেই আলপনা ক্ষতিকর

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৫৯

বাংলা বর্ষবরণ উদযাপন উপলক্ষে দেশের ইতিহাসে দীর্ঘতম আলপনা আঁকা হয়েছে কিশোরগঞ্জের অষ্টগ্রাম হাওরের ‘অলওয়েদার’ রাস্তায়। মিঠামইন জিরো পয়েন্ট থেকে অষ্টগ্রাম জিরো পয়েন্ট পর্যন্ত ১৪ কিলোমিটার দীর্ঘ এই আলপনার রং পানিতে... ...বাকিটুকু পড়ুন

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

×