somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আজ কি হজরত মুহাম্মাদ সাঃ এর জন্মদিন ??

২৫ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:৪৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আজ ১২ রবিউল আউয়াল। মুসলিমদের বেশির ভাগ আজ হজরত মুহাম্মাদ সাঃ এর জন্মদিন হিসাবে বিশ্বাস করেন।

ইসলামের বিখ্যাত বিশেষজ্ঞ এবং তাফসিরকারক ইবনে কাছির তার "বিদায়া আন নিহায়া" বইয়ে হজরত মুহাম্মাদ সাঃ এর জন্মদিন কবে সে সম্পর্কে বর্ণনা করেন। তিনি এ ব্যাপারে যে মত গুলা প্রচলিত ছিল তা বিস্তারিত বর্ণনা করেন

প্রথম মত- আবু মায়াসা (-১৭১ হিজরি), ইবনে আব্দুল বার(-৪৬৩ হিজরি), আল ওয়াকিলি (-২০৭ হিজরি) এর মতে হজরত মুহাম্মাদ সাঃ এর জন্ম তারিখ ২ রবিউল আউয়াল ।

দ্বিতিয় মত- ইবনে হাজম, ইমাম মালিক, আজ জুহুরি (১২৮), মুহাম্মাদ ইবনে জুবাইর এর মতে হজরত মুহাম্মাদ সাঃ এর জন্ম তারিখ ৮ রবিউল আউয়াল।

তৃতিয় মত- ইবনে আসাকের, হযরত জাফর সাদিক (রাসুল সাঃ চতুর্থ বংশধর) এর মতে হজরত মুহাম্মাদ সাঃ এর জন্ম তারিখ ১০ রবিউল আউয়াল।

চতুর্থ মত- ইবনে ইসহাক ( ৮৫ -১৫০ হিজরি)- ১২ রবিউল আউয়াল। তবে এর কোন বর্ণনাকারি নেই। ইবনে ইসহাক নিজে লেখেন। তিনি রেফারেন্স উল্লেখ করেন নি।

কোন কোন বিশেষজ্ঞ বলেন ১৭ রবিউল আউয়াল। কেউ কেউ মত প্রকাশ করেন ২১ রবিউল আউয়াল।

প্রথম মক্কার ইতিহাস লেখেন জুবাইর ইবনে বাক্কার (২৫৬ হিজরি)। তিনি বলেন হজরত মুহাম্মাদ সাঃ এর জন্ম গ্রহণ করেন রমাদান মাসে রবিউল আউয়াল মাসে না।


এই সবগুলা মতের মধ্যে ২, ৮ এবং ১০ তারিখের মত যারা দিয়েছেন তারা অনেক বেশি বিখ্যাত। ২, ৮, ১০ এর মত ১২ তারিখের মতের চেয়ে বেশি গ্রহণযোগ্য।

১২ রবিউল আউয়াল জনপ্রিয় হওয়ার কারনঃ

এক- ইবনে ইসহাক তার সিরাত গ্রন্থে উল্লেখ করেছেন। সিরাতে ইবনে ইসহাক সবচেয়ে বিখ্যাত। প্রায় সব সিরাত গ্রন্থ ইবনে ইসহাকের কপি-পেস্ট।

দুই- প্রথম মিলাদুন নবি সাঃ পালন করা হয় ১২ রবিউল আউয়ালে। মিশরের ফাতেমি সাম্রাজ্যের রাজা আল আমর ৫১৭ হিজরিতে প্রথম মিলাদুন নবি উৎসব চালু করেন। জন্মদিন পালন করা ইসলাম বা আরবদের মধ্যে কখনওই ছিল না। এই ফাতেমিরা ছিল শিয়াদের একটি চরমপন্থি দল। বর্তমান ইসমাইলিয়া আগা খান পরিবার এই ফাতেমিদের বংশধর। ফাতেমিরা ৩০-৪০ টি নতুন উৎসব চালু করে। মিলাদুন নবি উৎসব তার মধ্যে অন্যতম। এর ১৫০ বছর পর সুন্নিদের মধ্যে প্রথম মিলাদুন নবি পালন শুরু হয়। ৬৭০ হিজরিতে মসুলে (বর্তমান ইরাকের একটি শহর) এর গভর্নর উমর আল মওলা প্রথম মিলাদুন নবি পালন করা শুরু করেন। এরপর বিভিন্ন গভর্নর এই উৎসব গ্রহণ করে। এবং ক্রমেই এই উৎসব খুবই জনপ্রিয়তা লাভ করে, অত্যান্ত জাঁক-জমক পূর্ণ ভাবে পালন হওয়া শুরু করে। বিভিন্ন প্রদেশের গভর্নর প্রতিযোগিতা শুরু করে। এবং ১২ রবিউল আউয়াল হজরত মুহাম্মাদ সাঃ এর জন্মদিন হিসাবে প্রতিষ্ঠা পেয়ে যায়।

আরও বিস্তারিত জানতে পড়তে পারেন-
http://muslimmatters.org/2009/03/11/the-birth-date-of-the-prophet-and-the-history-of-the-mawlid-part-i-of-iii/
সর্বশেষ এডিট : ২৫ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১১:২০
৬টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

৫০১–এর মুক্তিতে অনেকেই আলহামদুলিল্লাহ বলছে…

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ০৩ রা মে, ২০২৪ বিকাল ৩:০০



১. মামুনুল হক কোন সময় ৫০১-এ ধরা পড়েছিলেন? যে সময় অনেক মাদ্রাসা ছাত্র রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছিল। দেশ তখন উত্তাল। ঐ সময় তার মত পরিচিত একজন লোকের কীভাবে মাথায় আসলো... ...বাকিটুকু পড়ুন

মেহেদীর পরিবার সংক্রান্ত আপডেট

লিখেছেন ইফতেখার ভূইয়া, ০৩ রা মে, ২০২৪ রাত ৮:৪৯


মার্চ মাস থেকেই বিষয়টি নিয়ে ভাবছিলাম। ক'দিন আগেও খুলনায় যাওয়ার ইচ্ছের কথা জানিয়েও আমার বিগত লিখায় কিছু তথ্য চেয়েছিলাম। অনেক ইচ্ছে থাকা সত্ত্বেও মেহেদীর পরিবারকে দেখতে আমার খুলনা যাওয়া হয়ে... ...বাকিটুকু পড়ুন

'চুরি তো চুরি, আবার সিনাজুরি'

লিখেছেন এমজেডএফ, ০৩ রা মে, ২০২৪ রাত ১০:৪৮


নীলসাধুকে চকলেট বিতরণের দায়িত্ব দিয়ে প্রবাসী ব্লগার সোহানীর যে তিক্ত অভিজ্ঞতা হয়েছিল তা বিলম্বে হলেও আমরা জেনেছি। যাদেরকে চকলেট দেওয়ার কথা ছিল তাদের একজনকেও তিনি চকলেট দেননি। এমতাবস্থায় প্রায়... ...বাকিটুকু পড়ুন

বরাবর ব্লগ কর্তৃপক্ষ

লিখেছেন নীলসাধু, ০৩ রা মে, ২০২৪ রাত ১১:২২

আমি ব্লগে নিয়মিত নই।
মাঝে মাঝে আসি। নিজের লেখা পোষ্ট করি আবার চলে যাই।
মাঝেমাঝে সহ ব্লগারদের পোষ্টে মন্তব্য করি
তাদের লেখা পড়ি।
এই ব্লগের কয়েকজন ব্লগার নিজ নিক ও ফেইক... ...বাকিটুকু পড়ুন

×