somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

নারী ব্লগার হলেই কি লেখা বেশি পড়া হয়? ব্লগে নারীদের অবস্থান। সম্মান নাকি অপমান? কিছু প্রশ্ন ও প্রতিবাদ!

২৩ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৫৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমি নিজের পরিচয় আগে দিয়ে নিই। আমি এক সেইফ ব্লগার যে নিজের কানাডা বিষয়ক অভিজ্ঞতা নিয়ে সিরিজ লেখে। তাছাড়া ক্রিকেট, ক্রাশ পোষ্ট, প্রিয় গান, ব্লগের কোন সমস্যা এসব নিয়েও লিখি আমি। আমার বেশকিছু লেখার নিচে কেউ না কেউ কমেন্ট করেই যান যে আমি মেয়ে বলে বেশি পড়া হচ্ছে আমার লেখা। অনেক হিট/কমেন্ট পাচ্ছি। এরকম বেশ কবার বেশ কজন কিছু পোষ্টে বলেছেন। তাদের কথাকে আমি কিভাবে দেখি এবং ব্লগে নারীদের অবস্থান নিয়ে একটা পোষ্ট আমাকে দিতেই হত। পড়লে বুঝবেন কোন আবেগের, অপমানের জায়গা থেকে লিখেছি আমি।

আমার নিক নেম সামু পাগলা ০০৭। অনেক ব্লগার ক্ষেপান মেয়ে হয়ে এ নাম কেন? তারা হাসেন, আমিও তাদের সাথে তাল মিলিয়ে হেসে যাই। কিন্তু কখনোও অন্য একাউন্ট খোলা বা ব্লগ কতৃপক্ষকে ইমেইল করে নাম চেন্জ করিনি। কারনটা বলি? যখন একাউন্ট খুলেছিলাম বেশ ইয়াং এবং এক্সাইটেড ছিলাম। আমি ছেলে না মেয়ে এটা ব্লগে বোঝাতে হবে সে কথাটা মাথায় আসেইনি। ব্যাস আমি এটাই বোঝাতে চেয়েছিলাম আমি সামুকে অনেক ভালবাসি, পাগল সামুর জন্যে। ব্লগারের আবার ছেলে মেয়ে কি? এখনও সেভাবেই ভাবি, এখনও ছেলে না মেয়ে এটা বোঝানোর ইচ্ছে হয়না। কিন্তু যেহেতু আমি জীবনের বাস্তব অভিজ্ঞতাগুলো ব্লগে লিখি সেটা সবাই জেনেই যান। তাছাড়া অন্যসব লেখাতেও স্বাভাবিকভাবেই একধরনের মেয়েলিপনা এসেই যায় মেয়ে হিসেবে। তো? দোষ আমার? ব্লগের কিছু পুরুষ ব্লগার বেশি করে মেয়েদের পোষ্ট পড়তে আসেন তাতে আমি কেন দায়ী হব? আমার লেখাকে কেন ছোট করে দেখা হবে?
কোন পুরুষ ব্লগার হিট পোষ্ট লিখলে তিনি গুরু, বস আর নারী হিট পোস্ট লিখলে একজন মেয়ে হিসেবে সুবিধা পাচ্ছে! বাহ কি বিচার!

আমি ১৮+ পোষ্ট লিখলে কেউ কেউ বলেন ব্লগের মেইল পাঠকদের আকর্ষিত করে টানার চেষ্টা করছি। আমি ব্লগে ৫৬ টি পোষ্ট লিখেছি যার মধ্যে মাত্র তিনটি পোষ্ট ১৮+ এবং প্রতিটিই কানাডা সিরিজের। লেখিকা হিসেবে আমার মনে হয়েছে পশ্চিমি কালচারের কিছু ম্যাচিউর সাবজেক্ট ম্যাটার রয়েছে যা ব্লগের ছোট ভাইবোনেরা না পড়ুক। তো দিয়েছি ট্যাগ। বেশ করেছি। কেউ যদি বলত যে আমার ১৮+ ট্যাগে আরো বেশি ১৮- ভাই বোন আকর্ষিত হচ্ছে বা টপিকটা আদৌ ১৮+ না আমি বোঝাতাম নিজের দৃষ্টিকোন। কিন্তু আমার নারীত্বকে নিয়ে প্রশ্ন কেন? ব্লগের পুরুষ ব্লগারদের তো এসব শুনতে হয়না যে ১৮+ পোষ্ট লিখে মেয়েদের আকর্ষিত করার চেষ্টা করছেন। এত বড় অপমানের কথা কেন?

আমি ক্রাশ পোষ্ট লিখি। কোন প্রিয় মডেল, এক্টর, ক্রিকেটারদের একধরনের ট্রিবিউট দিই বলতে পারেন। এ ব্যাপারে কারও কারও মত যে এভাবে ব্লগে সবাই বুঝে যাচ্ছে আমি অবিবাহিত তরুনী এবং হিট পাচ্ছি। এখন ব্যাপার হচ্ছে ব্লগে পুরুষেরাও ক্রাশ পোষ্ট লেখেন, বা বলা উচিৎ বেশিরভাগ সময় পুরুষেরাই ক্রাশ পোষ্ট লেখেন। তাদের অনেকে ইয়াং এবং অনেকের বেশ মান্জা মারা প্রোফাইল পিক রয়েছে। যেটা একদমই খারাপ কিছু না। তাদের পোষ্টও অনেক হিট হয়। তাদেরকে তো এমন কথা শুনতে হয়না, তবে আমাকে কেন শুনতে হবে? মেয়ে হলে মাথা নিচু করে লজ্জ্বা করে ভাললাগার কথা বলা যায় না সেজন্যে?

আমি নিজেকে নিয়ে করা অফেনসিন্ভ কমেন্টে রাগ করে পুরো এক পোষ্ট দিয়ে ফেলতাম না। রাগ লাগছে নারী ব্লগারদের নিয়ে এভাবে ভাবা হয় সেজন্যে। বিনা দোষে মানুষের তীর্যক কটাক্ষ ও বিদ্রুপপূর্ণ দৃষ্টি সহ্য করতে হয় অনেক নারীকে ভার্চুয়াল জগতে। সেই জায়গা থেকেই লেখা। নিজের উদাহরনগুলো দিয়ে শুধু পরিস্থিতি বোঝানোর চেষ্টা করেছি মাত্র।

একজন নারী ব্লগারকে যখন বলা হয় আপনি মেয়ে বলে বেশি হিট পাচ্ছেন ব্লগে সেটা অপমানজনক হলেও হয়ত কিছুটা সত্য। বাস্তব জীবনে যেমন পুরুষের নারী আকর্ষন সহজাত তেমনি ব্লগেও। ব্লগের মেজোরিটি পুরুষ এবং তাদের অনেকে মেয়েদের বিশেষ করে ইয়াং মেয়েদের লেখার প্রতি স্বভাবগত আকর্ষন বোধ করেন। এটা একধরনের চাপিয়ে দেওয়া ফ্যাসিলিটি আমরা নারী ব্লগারেরা পাই বলতে পারেন। আমরা চাই না কেউ শুধু মেয়ে বলে আমাদের লেখা পড়ুক। আমরা চাই আমাদের মেধা, রুচি, সৃষ্টিশীলতার সম্মান হোক ব্লগে। কিন্তু যদি আমাদের নিম্নমানের লেখাও নারী হওয়ার বদৌলতে হিট হয়, কেউ সমালোচনা করে ভুলগুলো ধরিয়ে দেওয়ার বদলে "অদ্ধুত সুন্দর লেখা" বলে বিশ্বাস করুন সহ পুরুষ ব্লগারেররা ভাল লাগেনা। ভাল লাগেনা আমাদের।

আমি ব্লগে যদি ১০ টা কমেন্ট পাই বলব প্রচন্ড ভাগ্যবতী হিসেবে ৮ টাই ভাল কমেন্ট। সুগঠিত সমালোচনা, মন ভালো করে দেওয়া প্রশংসা অনেককিছু। কিন্তু কয়েকটা খারাপ কমেন্টের জন্যে প্রতিবাদী পোষ্ট কেন লিখলাম? কেননা এটা প্রায় সব নারী ব্লগারদের নিয়েই ভাবা হয়। মুখে যারা বলে না তারাও মনে মনে আলোচিত ব্লগে কোন নারীর পোষ্ট দেখে মনে মনে বলে ওঠেন "ইশ! মেয়ে হয়ে জন্মালাম না কেন?" একবারও মনে করেননা সেই মেয়েটা কষ্ট করে লিখেছে, নিজের মেধা, সৃষ্টিশীলতার সংযোজনে ব্লগকে আরো উন্নত করার প্রচেষ্টা করেছে। নিজেও আরো উন্নত লেখিকা হতে চেয়েছে। ব্যাস মেয়ে সেটাই পরিচয়, ব্লগার সেই পরিচয়ের তো কোন মূল্যই নেই।

মেয়ে বলে বেশি সুবিধা পাচ্ছ, হিট হয়ে যাচ্ছে যেকোন পোষ্ট এধরনের কিছু কথা অনেক নারী ব্লগারকেই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে শুনতে হয়। অনেকটা চোখে আংগুল দিয়ে দেখিয়ে দেওয়া যে লেখা যতটা না ভাল কদরটা তার চেয়ে বেশি পাচ্ছ! আরেহ! এটা আমাদের দোষ যে কিছু পুরুষব্লগার নারী ব্লগারদের নিকে ঢু মারতে, কমেন্ট করতে পছন্দ করেন? এখন কি করতে হবে আমাদের? ছেলে বলে পরিচয় দিতে হবে? তাহলে ঠিক মূল্যায়ন হবে আমাদের লেখার নয়ত না? কি করা উচিৎ আমাদের?

ব্লগের সেলিব্রেটি নারী ব্লগারদের লেখা তো অতি উচ্চমানের হয়ই। অনেক নতুন নারী ব্লগারদেরও ভাল ভাল লেখা পড়ছি নিয়মিত। একজন সাধারন পাঠক হিসেবে বলছি শুধু মেয়ে হওয়ার কারনে তাদের পোষ্ট হিট হচ্ছে তা না। তাদের মেধা, সৃষ্টিশীলতার কারনে হচ্ছে কেননা ব্লগের মেজোরিটি নারী ও পুরুষ ভাল লেখা পড়তে চান। দুই একজন পুরুষ হয়ত "মজা নিতে" পছন্দ করে। তাদের কারনে কতবার কারও খারাপ লেখা হিট হতে পারে? কিন্তু যদি ধরেও নিই মেয়ে হিসেবে ফাঁকতালে আমাদের কোন নিম্নমানের লেখা বেশি হিট পেয়ে যাচ্ছে তাহলে সেটা আমাদের দোষ তো না। তবে কেন একটা মেয়ের ব্লগবাড়িতে বয়ে গিয়ে কমেন্ট করে আসা যে মেয়ে বলে বেশি হিট পাচ্ছ? কি লাভ হবে আমাদেরকে এসব বলে? তার চেয়ে সেসব পুরুষ ব্লগারদের বলুন যারা হয়ত মেয়ে বলেই লেখা পড়ছেন এবং নিম্নমানের লেখাতেই "অসাধারন!" লিখে কমেন্ট করছেন। পরিস্থিতি তারা ঘোলা করছেন নারী ব্লগারেরা না।

আমি মনেপ্রানে বিশ্বাস করি ব্লগের পুরুষদের মধ্যে মেজোরিটি নিজেরা ভাল লেখেন এবং ভাল লেখার কদর করেই নারীদের লেখা পড়েন। আমার নিজের লেখাতেও তো কত পুরুষব্লগার প্রশংসার পাশাপাশি কঠোর সমালোচনা পর্যন্ত করে যান, সবসময় অসাধারন বলেন তা তো না। পরের লেখা সমালোচনাগুলো মাথায় রেখে বেটার করার চেষ্টা করি এবং তাদের প্রতি কৃতজ্ঞ থাকি।
আমাদের ব্লগে ভীষন ট্যালেন্টড কিছু নারী ব্লগার রয়েছেন। তারা উন্নতমানের গল্প, কবিতা থেকে শুরু করে যেকোন গুরুত্বপূর্ন বিষয়ে নিজেদের সুগঠিত মতামত দিচ্ছেন। এমন অনেক সেলিব্রেটি নারী ব্লগার রয়েছেন যারা না থাকলে ব্লগের মান নিচে পরে যাবে। তাদেরকে নিয়েও কিন্তু অনেকে এভাবে ভাবে। কি দুঃখজনক সেটা! দুই একজন খারাপ মানুষের জন্যে নারী ব্লগারদের যেন কোন কথা শুনতে না হয়। দিনদিন ভার্চুয়াল জগতে নারীদের সংখ্যা বেড়ে পুরুষের সমান হবে সে কামনা করছি।

এই প্রতিবাদী পোষ্ট কিন্তু সকল পুরুষ ব্লগারদের বিরুদ্ধে না। বেশিরভাগ পুরুষ ব্লগার লেখার গুনগত মান বিচার করে লেখা পড়েন, ব্লগারের জেন্ডার দেখে না। তারা নারী ব্লগারদের মেধাকে সম্মানের চোখে দেখেন। তাদেরকে ধন্যবাদ। কিন্তু দুএকজনের খারাপ চিন্তাই অনেক সময় পরিবেশকে নষ্ট করে দেয়। আর সমাজের অন্য অনেক বিষয়ের মতো নারীকেই দোষী করা হচ্ছে পুরুষের দোষে। তাদেরকে ভেবেই প্রতিবাদ করলাম।

আবার এটা বলতে আসবেন না যে নারী ব্লগার হয়ে শিরোনামে "মেয়ে" শব্দটা ব্যবহার করে এটাও হিট পাওয়ার প্রচেষ্টা। সবার সুচিন্তিত মতামত কাম্য। ধন্যবাদ।
সর্বশেষ এডিট : ২৩ শে জুন, ২০১৬ রাত ৮:৪৭
৫৩টি মন্তব্য ৪৫টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্মৃতিপুড়া ঘরে

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০



বাড়ির সামনে লম্বা বাঁধ
তবু চোখের কান্না থামেনি
বালিশ ভেজা নীরব রাত;
ওরা বুঝতেই পারেনি-
মা গো তোমার কথা, মনে পরেছে
এই কাঠফাটা বৈশাখে।

দাবদাহে পুড়ে যাচ্ছে
মা গো এই সময়ের ঘরে
তালপাতার পাখাটাও আজ ভিন্নসুর
খুঁজে পাওয়া যাচ্ছে... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×