somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

১০ টি উপকারী/মজার ইন্টারনেট ট্রিকস যা অনেকের অজানা। তাই সামুপাগলা হাজির উইথ ম্যাজিক হ্যাট অফ নেট ট্রিকস! :)

১৪ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৭:৫২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

প্রযুক্তির এ যুগে ইন্টারনেট আমাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ। কিছু কিছু সাইট আমরা অনেক বেশি ব্যবহার করে থাকি। সেসব সাইটের লুকোন কিছু ট্রিকস রয়েছে যা আপনার নেট জীবন অনেক সহজ করে দিতে পারে! এসকল উপকারী এবং নিছকই মজার ট্রিকসগুলো ভীষন সহজভাবে প্রয়োগ করা যায় সেসব সাইটে। তবে সেগুলো না জানার কারণে আপনি সেসব উপকার পাচ্ছেন না। তাই আমি জানানোর দায়িত্ব নিজের কাঁধে নিয়ে নিলাম। ;) :)


১) গুগল ডুডল!

গুগল নানা সময়ে ডুডল রিলিজ করে থাকে। সবাই জানে, ডুডল হচ্ছে বিশ্বের নানা বিশেষ দিবসকে স্মরণ করে গুগল লোগোর সাময়িক ভিন্ন রূপ দান। এই GoogleDoodles লিংকটিতে গেলে আপনি সবগুলো গুগল ডুডল খুঁজে পাবেন। প্রথমেই এটি আপনাকে চ্যাম্পিয়নস ট্রফিতে নিয়ে যাবে! যা আমাদের ক্রিকেট প্রেমীদের ভীষন স্বপ্নের চলমান ক্রিকেট টুর্নামেন্ট! যাই হোক, এরো গুলোতে ক্লিক করে পেছনের অথবা সামনের গুগল ডুডল গুলো দেখতে পাবেন। ওপরে সার্চ বক্সে কোন ইভেন্ট টাইপ করে সেটির গুগড ডুডলও দেখতে পারেন!



২) ইউটিউব টিভি!


পিসিতে ইউটিউব ভিডিও দেখার এক্সপেরিয়েন্সটাই পাল্টে দেবে এই youtube.com/tv লিংকটি। এর সাহায্য টিভিতে যে স্টাইলে ইউটিউব দেখা যায়, সেভাবেই পিসিতেও দেখতে পাবেন! বিজ্ঞাপনের ঝামেলা কম। সাইটটি শুধুমাত্র কিবোর্ডেও চালানো যায় যদি কোন কারণে মাউজ ব্যবহার করতে না চান। আর ওপরে নানা ভিডিও টাইপ অপশন দেখবেন, আপনি যেসব ভিডিও বেশি দেখেন সেগুলো রেকমেন্ড করবে। ওভারঅল অসাধারণ এ সাইটটির জন্যে আপনি ইউটিউবে বেশি টাইম কাটাতে শুরু করবেন!

৩) নোটপ্যাড ব্রাউজার!


কখনো কখনো আপনি জলদি করে কোনকিছু লিখতে চান। হয়ত খুব জরুরি কিছু না। ব্যাস আনমনে ভেসে আসা কোন ভাবনা। হাবিজাবি লেখা যার কোন মানে নেই। তার জন্যে কষ্ট করে কোন ওয়ার্ড ডকুমেন্ট খোলার প্রয়োজনীয়তা অনুভব করছেন না। ওকে! নিজের ব্রাউজারকেই নোটপ্যাড বানিয়ে ফেলুন না কেন?



ওপরের কোডটি আপনার ব্রাউজারে টাইপ করুন। তারপরে এন্টার চাপুন। ব্যাস, নিচের ছবিটির মতো আপনার ব্রাউজার ও হয়ে উঠবে একটি নোটপ্যাড!



৪) ইউটিউবে রাইট ক্লিক!


একটি চলমান ইউটিউব ভিডিওর ওপরে রাইট ক্লিক করলে অনেক যাদু দেখা যায়!

একটি হচ্ছে লুপ। এটিতে ক্লিক করে পাশে টিক চিহ্ণ দেখতে পেলে বুঝবেন এটি বারবার চলতে থাকবে।
এছাড়াও আপনি কোন লিংক এর youtube লেখাটির পাশে repeat টাইপ করলেও ভিডিওটি বারবার রিপিট হবে। এক্ষেত্রে বাড়তি সুবিধা হচ্ছে ভিডিওটি কতবার রিপিট হলো সেই তথ্যসহ আপনার হিস্ট্রিতে রেখে দেবে। তাই আপনি সহজেই আপনার পছন্দের ভিডিওগুলো দেখতে পারবেন!

ধরুন আপনি কোন মুভির একটি সিন বন্ধুকে দেখাতে চান। লিংক পাঠানোর সময়ে পুরো লিংক পাঠানোর মানে নেই। সেই জায়গাটিরই লিংক পাঠানো উচিৎ! এজন্যেই এ সুবিধা। ব্যাস ভিডিওর পছন্দসয়ী জায়গায় Copy video URL at current time এর ওপরে ক্লিক করুন। পেয়ে যাবেন সেই সময়ের লিংক!




৫) etymology!


বিভিন্ন শব্দের পরে etymology লিখে গুগল সার্চ করলে গুগল সেই শব্দের বিবর্তন সম্পর্কে আপনাকে জানিয়ে দেবে। যেমন আপনি যদি rice etymology টাইপ করে সার্চ দেন তবে নিচের সার্চ রেসাল্টটি পাবেন।



৬) ইউটিউব ভিডিও স্লো/ফাস্ট!


অনেকসময়েই কোন ইউটিউব ভিডিও স্লো মোশনে দেখা জরুরি হয়ে পরে। কেননা আজকাল আমরা পড়াশোনা সহ রান্না/নাচ/অংকন ইত্যাদি নানা কিছু শেখার জন্যে ইউটিউব ব্যবহার করে থাকি। অনেক লেকচার, টিউটোরিয়াল দেখে থাকি। সেসব যদি স্লো স্পিডে দেখা যায় তবে বুঝতে অনেক সুবিধা হয়। আর একটি ভিডিও ফাস্ট করারও সুবিধা রয়েছে। একটি লম্বা ভিডিও আপনি স্পিড বাড়িয়ে অল্প সময় দেখে ফেলতে পারবেন!



তো এসব সুবিধা পাবার জন্যে যেকোন ইউটিউব ভিডিওর সেটিংস এ ক্লিক করুন। পরে ছবির মতোই স্পিড অপশনটি পাবেন। সেটিতে ক্লিক করলে আপনি নরমালের নিচে এবং ওপরে রেইন্জ দেখবেন। সেগুলোতে ক্লিক করে যেকোন ভিডিওর স্পিড বাড়াতে ও কমাতে পারবেন নিজের সুবিধানুযায়ী!

৭) গুগলের কিছু গেইমস!

গুগলের এসব গেইম আপনাকে নস্টালজিয়ায় আক্রান্ত করবে।

মনে পরে ক্লাসের খাতায় পাতার পর পাতা আঁকিবুকির সেই খেলাটি? কখনো অবসরে আর কখনো বোরিং, কড়া শিক্ষককে ফাঁকি দিয়ে বেঞ্চের নিচে খেলা হতো! সেই গেইমটি আবারো খেলতে চাইলে গুগলে tick tock toe লিখে সার্চ করুন। ব্যাস পেয়ে যাবেন।



আর সেই ইট ভাংঙার ভিডিও গেইমসগুলো? একসময়ে খুব জনপ্রিয় ছিল! সব পড়া শেষ করে এক ঘন্টার জন্যে কম্পিউটারের সামনে বসার অনুমতি পেতাম। সেই এক ঘন্টার দেড় ঘন্টাই এমন একটি গেইম খেলে কাটিয়ে দিতাম! হাহা। এ গেইমটির জন্যে, গুগল ইমেইজে যান এবং atari breakout টাইপ করুন। খেলার শব্দটি শ্রুতিমধুর মনে না হলে ওপরে সাউন্ড বন্ধের অপশন রয়েছে।




৮) www. ও .com/.net/.org!


দিনে কতশত সাইট ওপেন করতে হয় আমাদেরকে। সাইটের নাম নাহয় লিখলেন কিন্তু বারবার www. এবং .com/.net/.org এসব টাইপ করতে কার ইচ্ছে করে? করতে হবেও না! ব্যাস Ctrl+Enter করুন! যেমন আপনি http://www.banglacricket.com সার্চ করতে চান। তখন ব্যাস banglacricket টাইপ করে Ctrl এবং Enter বাটন টিপুন। আপনা আপনি আপনি সাইটটিতে পৌঁছে যাবেন! আর যদি কোন সাইটেরর এডরেস .net দিয়ে হয়, তবে shift+enter বাটন টিপুন। অথবা .org পেতে হলে Ctrl + Shift + Enter টিপুন।



৯) টস!

গুগল আসলেই সবকিছু করার ব্যবস্থা করে রেখেছে। ধরুন বন্ধুদের সাথে কোন কারণে টস করতে চান। কিন্তু কাছে পয়সা নেই অথবা বন্ধুটি দুটি কয়েন একসাথে লাগিয়ে চিটিং করতে পারে সে ভয় থাকে তবে গুগলের সাহায্য নিন। flip a coin লিখে গুগলে সার্চ করুন এবং এটি হেডস অথবা টেইল রেসাল্ট দেবে আপনাকে!



১০) gif!

gif আজকাল সর্বত্র দেখা যায়। সোশাল মিডিয়ার নানা সাইটে ঘুরে বেড়ায় নানান মজার বা বার্তা বহনকারী এনিমেটেড gif! ইউটিউবে ফানি কিছু দেখে মজার gif তৈরি করার ইচ্ছে হলে কি করবেন? কিছুই নয়, ব্যাস যেকোন ইউটিউব ইউআরএল এর youtube লেখাটির আগে gif টাইপ করে এন্টার চাপলে সেটি আপনাকে নিয়ে যাবে সেই ভিডিওটির gif তৈরির সাইটে।



সেখানে গিয়ে আপনি কোন টাইম রেইন্জে gif তৈরি করতে চান সেটা সহ ক্যাপশন এবং অন্যান্য অনেককিছু পছন্দমতো বেছে নিতে পারবেন। সব সেট করে create gif এ ক্লিক করুন। এরপরের অপশনগুলোতে ক্লিক করতে করতে নিজের বানানো gif টির লিংক পেয়ে যাবেন! এরপরে সেটি বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন!

-------------------------------------------------------------------------------------------------------------------------------------

বিশেষ দ্রষ্টব্য: ওপরের কোন কোন ট্রিকস আপনার কম্পিউটারে কাজ নাও করতে পারে। যদি আপনার ব্রাউজার, ইউটিউব, এবং গুগল এর পার্টিকিউলার কোন সেটিংস এলাউ না করে। ইনস্ট্রাকশন ফলো করতেও ভুল হলেও কাজ করবেনা অবশ্যই।
তবে এসবের বেশিরভাগই যেকোন ব্রাউজার, গুগল এবং ইউটিউব এ কাজ করার কথা। বেশ সাদামাটা চোখের আশেপাশেই থাকা এসব ট্রিকস কিন্তু অনেকেই জানেন না! সো ট্রাই অল অফ দেম এন্ড হ্যাভ ফান উইথ দিজ ম্যাজিক্যাল ট্রিকস! :)

সবচেয়ে জরুরি কথা, উপরোক্ত যাদুর কোনটি বা সবকটি আপনার কমন পরিয়া গেলে লেখিকা কোনভাবেই দায়ী থাকিবে না। বরং আপনিই এই পোস্ট পাঠের পূর্বে অন্য সূত্র হইতে এ সকল তথ্য জানিয়া অন্যায় করিয়াছেন! উক্ত ভুলের জন্যে আপনাকে মাফ করিয়া দেওয়া হলো! ;) :D

সূত্র: অন্তর্জালের অলিগলি!
সর্বশেষ এডিট : ১৪ ই মে, ২০১৮ সকাল ১০:৪৫
৪৭টি মন্তব্য ৪৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ডালাসবাসীর নিউ ইয়র্ক ভ্রমণ

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ২:৪৪

গত পাঁচ ছয় বছর ধরেই নানান কারণে প্রতিবছর আমার নিউইয়র্ক যাওয়া হয়। বিশ্ব অর্থনীতির রাজধানী, ব্রডওয়ে থিয়েটারের রাজধানী ইত্যাদি নানান পরিচয় থাকলেও আমার কাছে নিউইয়র্ককে আমার মত করেই ভাল ও... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×