somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সামু ব্লগ ও ব্লগাদের যাবতীয় সমস্যা, ও বর্তমান পরিস্থিতি নিয়ে খোলামেলা আলোচনা। সহব্লগার ও কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন!

০৯ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:৫৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

লাস্ট বেশ কমাস ধরে ব্লগে যা দেখছি, তা নিয়ে মনে যা ছিল সবকিছু সহব্লগারদের সাথে শেয়ার করতে যাচ্ছি। ব্লগের কিছু কিছু বিষয় চিন্তিত করছে। মন খচখচ করছে। এসব কথা লিখলে খচখচানি দূর হয়ে ভীষন একটা শান্তি পাব মনে। আর ব্লগার হিসেবে কর্তৃপক্ষের সাথেও ব্লগের পরিবেশ, অনুভূত অসুবিধা নিয়ে আলোচনা করার অধিকার আমার আছেই। সবমিলে লেখাটি লিখলাম।


১) সমস্যা- চুরি: সামু ব্লগে লেখা আর শেয়ালের কাছে মুরগী বর্গা দেবার মধ্যে কোন পার্থক্য নেই আজকাল। ব্লগে কদিন পরে পরে ব্লগার ১ ভার্সেস ব্লগার ২, ব্লগার ৩ ভার্সেস ব্লগার ৪ ম্যাচ জমে উঠছে। আমজনতার কেউ কেউ পপকর্ন নিয়ে গ্যালারিতে বসে মজা করে খেলা দেখছে। আর অনেকে এমন ক্যাচালের পরিবেশে ব্লগিং করে স্বস্তি বোধ করছেন না। ব্লগ থেকে আগে ফেইসবুকে লেখা কপি হতে শুনতাম, আজকাল ব্লগের লেখা ব্লগেই কপি হচ্ছে! কি ভয়ংকর ব্যাপার! লেখকদের কষ্টের লেখার কোনই নিরাপত্তা নেই। ব্লগ সাইকেল অনেকটা এরকম হয়ে গিয়েছে। এক ব্লগার অন্য ব্লগারকে ব্লেইম করে পোস্ট দেবে। সেই ব্লগার নিজেকে প্রমাণের জন্যে আরেকটি পোস্ট দেবে। এই দুই ব্লগারের পক্ষে বিপক্ষে আরো দশজন পোস্ট দেবে। ব্লগ গরম থাকবে। এরপরে সবাই নিজের নিজের পোস্ট ডিলিট করে নেবে। মাল্টিগুলো উধাও হবে। যা ছিল তাই হয়ে যাবে আগের মতো। কদিন খুব শান্তি। হুট করে আবারো একই ক্যাচাল শুরু হয়ে যাবে! ক্যাচালগুলোর কতটা প্রয়োজনে বাঁধছে, আর কতটা হিট কামানোর জন্যে বাঁধানো হচ্ছে তাও বুঝতে পারছিনা। অনেক গুণী ব্লগারই ব্লগে লেখা দিচ্ছেন না বা ব্লগ ছেড়ে দিচ্ছেন এসব কারণে। সৃষ্টিশীল কোন কাজ করতে মনে শান্তি প্রয়োজন। নির্মল পরিবেশ প্রয়োজন। যেকেউ চাইবেন একটি পরিচ্ছন্ন, নিরাপদ পরিবেশে ব্লগিং করতে। সেটা না পেলে ব্লগবিমুখ হবেন স্বাভাবিক ভাবেই।

সমাধান: খুবই সহজ একটা সমাধান এত বড় সমস্যার। আমরা ব্লগারেরা বলে বলে শেষ যে কপি পেস্টের সুবিধা উঠিয়ে নিন। একজন চোর কষ্ট করে রিটাইপও করবে না। করলেও খুব কম। এই একটি পদক্ষেপ লেখা চুরি কমিয়ে আনবে বহুগুণে। কত বাচ্চা বাচ্চা সাইটে কপি পেস্টের সুবিধা নেই, আর সামু এত পুরোন, নামকরা সাইট হয়ে এই কাজটি করতে পারছে না? আমি তা বিশ্বাস করিনা। এদিকে একটু নজর দিলেই ব্লগের নানা সমস্যা মিটে যাবে।

২) সমস্যা- তেজপাতা থুক্কু আলোচিত পাতা:
আলোচিত ব্লগ একসময়ে ব্লগে ছিলনা। আমার চোখে হুট করে জায়গাটি চোখে পরেছিল মজার একটি ঘটনায়। ব্লগে ঘুরতে ঘুরতে আমারই একটি পোস্ট আলোচিত সেকশনে দেখি। প্রথমে বুঝতে পারিনি, ভেবেছি সাম্প্রতিক কমেন্টে দেখাচ্ছে নাকি? পরে খেয়াল করে পড়লাম যে তিন ঘন্টা পরে পরে আপডেটেড হয় সর্বাধিক লাইক, কমেন্ট, পাঠের পোস্টগুলো। খুবই খুশি হলাম সেই লিস্টে আমার পোস্ট দেখে। অন্য ব্লগারদের পোস্টগুলোতেও ঢুঁ মারলাম। আমার কাছে খুবই ভালো লাগত আলোচিত ব্লগের জায়গাটি। নিজের পোস্ট দেখেছিলাম বলে নয় কিন্তু। কোন পোস্ট যা সবার পছন্দ হয়েছে, হয়ত আমার চোখ এড়িয়ে গেল। কিন্তু সর্বাধিক লাইক, কমেন্ট, পাঠের পোস্টগুলো এক জায়গায় করে সামু সেই সময়ে ব্লগে কি চলছে তার একটি সহজ লিস্ট চোখের সামনে তুলে ধরত। ব্যাপারটি অটোমেটিক এটা সবচেয়ে ভালো লাগত। একসময়ে নির্বাচিত পাতা নিয়ে অনেক কথা হতো যে ভালো পোস্ট যায় না। পক্ষপাতিত্ব চলে এই সেই। কিন্তু আলোচিত সেকশন নিয়ে তো বলার কিছুই নেই। আমি ব্লগে আসলে চোখ রাখতাম সেই পোস্টগুলোতে। আমার ভীষনই প্রিয় ছিল।

ছিল বলছি কারণ এতে জায়গা পাবার জন্যে কিছু ব্লগার আজেবাজে পন্থা গ্রহণ করেন। যেমন কোন পোস্ট হবার সাথে সাথে ৫০০০ বার পড়া হয়ে যাচ্ছে। কমেন্ট দু একটা! সহজেই বোঝা যায় রিলোড সাহেবের কারবার। কারো কারো লাইক লিস্টেও ভ্যাজাল থাকে। নিজেই একাধিক একাউন্ট খুলে লাইক দেয়! এটা যেন মান সম্মান, অর্থ বিত্তের ব্যাপার। যেমন করেই হোক, আলোচিত পোস্টে জায়গা পেতেই হবে! তারপরে কি হবে? লেখা ভালো না হলে, এসব করে লাভ আছে? মানুষজনকে খারাপ লেখা গেলাতে পারবেন? ব্যাস নিজেই পড়বেন, আর লাইক দিয়ে যাবেন! নিজেই নিজের অটোগ্রাফও নেবেন একদিন? কোনদিন সৎ উপায় একটি কমেন্ট, দশ বার পঠিত হতে সুযোগ দিন একটি পোস্টকে। নিজের যোগ্যতায় পাওয়া সেইটুকুতে যে আনন্দ পাবেন, হাজার হাজার মিথ্যে ভিউতে তা পাবেন না। আপনার এই কাজে ভালো পোস্ট হয়ত জায়গাই পেলনা আলোচিত ব্লগে। তাই যারা এসব করছেন, দয়া করে করবেন না।

সমাধান:
আমি সততা ছাড়া আর কোন সমাধান আসলেই দেখছি না এক্ষেত্রে! আলোচিত ব্লগ উঠিয়ে নেওয়া হোক এ দাবী আগে উঠেছে। তবে আমার মনে হয় প্রচুর ভালো ও পাঠকপ্রিয়তা পাওয়া পোস্টগুলো সেখানে জায়গা করে নিচ্ছে। সবাই সহজেই সেগুলোকে দেখতে পাচ্ছি আলোচিত ব্লগের দরূন। সব ব্লগার সততার সাথে ব্লগিং করলে এবং মিথ্যে জনপ্রিয়তার আশায় না দৌড়ালে এ সমস্যা দূর হয়ে যাবে।

৩) মাল্টিনিক: এই ব্যাপারটি নিয়ে আমি সবচেয়ে বেশি কনফিউজড। মাল্টিনিক মানে একের অধিক নিক। একজন ব্লগার একের অধিক নিক নিয়ে বিভিন্ন ধরণের লেখা লিখতেই পারেন। একটি নিকে একরকমের লেখা, আরেকটি নিকে অন্যরকম। কিন্তু আমি যে মাল্টির কথা বলছি সেটা এমন না। ব্লগে যখনই কোন ক্যাচাল লাগে, কিছু নতুন নিক জুটে যায়। যাদের ব্লগ খোলাই হয়েছে ক্যাচাল শুরু হবার পরে। ক্যাচাল থেমে গেলে তাদেরও আর দেখা যায়না। এদের মধ্যে কমেন্ট ফ্লাডিং করে এমন গ্রুপ আছে। এরা অশ্লীল সব ছবি একটার পরে একটা দিয়েই যায়। সামু কৃর্তপক্ষকে বেশিরভাগ টাইমে সেসব কমেন্ট সরিয়ে নিতে দেখেছি।

আর একটা গ্রুপ আছে, তারা বেশ সুন্দর ভাষায় এমন ভাবে লজিক দিতে থাকেন যে বলার নয়। তাদের ভাষা, লেখার ধরণ, সবার সাথে ইন্টার‌্যাকশন দেখে বোঝা যায় পুরোন ব্লগার। একজন পুরোন ব্লগার নিজ নিকে থেকে কেন কাউকে উচিৎ ভাবে ব্লেইম করতে পারবেন না? সেটা হোক লেখা চুরি বা অন্য যেকোন প্রসংগ কেন তাকে নতুন নিক খুলে পরিচয় হাইড করতে হচ্ছে? ব্লগ হচ্ছে স্বাধীনভাবে মত প্রকাশের জায়গা। আপনার যদি মনে হয়, যে আপনার কোন সহব্লগার অসৎ উপায়ে ব্লগিং করছেন, তবে রিয়েল নিকে তার মুখোশ খুলে দিন। সেই ব্লগার যতোই জনপ্রিয় হোক না কেন, ভয়ের তো কিছু নেই। অন্যের মুখোশ খুলতে নিজে মুখোশ পরতে বাধ্য হচ্ছেন কেন কেউ কেউ? কি ব্যাপার? কিসের ভয়? আমি বুঝতে পারছিনা এ ব্যাপারটি! আসলেই!
কেমন যেন একটা গ্রুপিং সিস্টেম গড়ে উঠেছে ব্লগে। খেয়াল করে দেখলে বোঝা যায় সেটা। আগেকার দিনও তো নেই। একসময়ে ব্লগারদের মধ্যের সবকিছু ব্লগেই সীমাবদ্ধ থাকত। আজকাল ব্লগের পরিচয় অন্যান্য সোশাল সাইট পর্যন্ত গড়াচ্ছে। সম্পর্ক বা বন্ধুতা আরো ক্লোজ হচ্ছে। এটা খুবই ভালো বিষয়। তবে এর কারণে যদি ব্লগে আবাহনী মোহামেডান যুদ্ধ লেগে থাকে সবসময় তো খুবই খারাপ বিষয়।

সমাধান: অনেকেই এ সমস্যা থেকে উত্তোরণের জন্যে, কমেন্টের ক্ষেত্রেও পর্যবেক্ষনের কথা বলেন। আমার মনে হয়, পর্যবেক্ষনের প্রশ্ন আসলে অনেকেই আর সামুতে একাউন্ট খুলতে চাইবেন না। অনেকেই শুধুমাত্র প্রিয় ব্লগারের পোস্ট ভালো লাগা জানাতে একাউন্ট খোলেন, এবং একসময়ে নিজেও রীতিমত লেখক বনে যান। এমনিতেই প্রথম পাতায় জায়গা পেতে দেরী হবার কারণে অনেকে সামু বিমুখ হন। কমেন্ট পর্যবেক্ষনের কাঠিনত্য আরো অনেককে দূরে সরিয়ে দেবে।
আমি বোধ করি, এক্ষেত্রে কর্তৃপক্ষকে আরো দ্রুত কাজ করতে হবে। বাজে কমেন্ট আসার ২/৩ দিন নয়, ২/৩ ঘন্টার মধ্যেই সরাতে হবে। আর যা নিয়ে বেশি চিন্তা বোধ করছি, কাউকে উচিৎ কথা বলতেও পুরোন ব্লগারদের নতুন নিকে আসা। এটার জন্যে সচেতনতা ব্লগারদেও নিতে হবে।

সারকথা: সামুর অনেক প্রতিবেশী ব্লগবাড়িতে তালা ঝুলছে। তারা বন্ধ হবার সময়ে যে পথে হেঁটেছিল, সামুও কিন্তু সেই পথে হাঁটা শুরু করেছে। একটা ছোট কপি পেস্ট তুলে নেবার কাজটিও করা হচ্ছে না। এত যত্নে গড়ে তোলা ব্লগের প্রতি কর্তৃপক্ষের উদাসীনতা কোনভাবেই কাম্য নয়।

সামু কর্তৃপক্ষের কাছে দুটি দাবী নিম্নে তুলে ধরছি। অন্য ব্লগারেরা আরো কিছু এড করতে পারেন কমেন্টে। আমি জরুরি মনে হলে, এড করে দেব এখানে।


১) দ্রুত ব্লগারদের লেখা চুরি ঠেকাতে কপি পেস্ট সুবিধা উঠিয়ে নিন ব্লগ থেকে।

২) মাল্টিনিক অশালীন/অদ্ভুত/ক্যাচাল বাঁধানো টাইপ কমেন্ট করলে দ্রুতগতিতে ব্যবস্থা নিন।

৩) কর্তৃপক্ষ সামুকে নিয়মিত সঞ্চালিত করবে। নির্বাচিত পাতা থেকে কোন ভালো পোস্ট যেন বেরিয়ে না যায়। ব্লগকে যেকোন অশান্তির হাত থেকে রক্ষা করতে সতর্ক দৃষ্টি সদা রাখতে হবে।


ব্যাস এসব কথা মনে চলছিল। কিবোর্ডে ঝড় বইয়ে দিতে পেরে ভালো লাগল।
হ্যাপিং ব্লগিং টু অল!
সর্বশেষ এডিট : ১৭ ই আগস্ট, ২০১৭ সকাল ১০:৫৮
৪৭টি মন্তব্য ৪৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

বাকি চাহিয়া লজ্জা দিবেন না ********************

লিখেছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৫

যখন প্রথম পড়তে শিখেছি তখন যেখানেই কোন লেখা পেতাম পড়ার চেষ্টা করতাম। সেই সময় দোকানে কোন কিছু কিনতে গেলে সেই দোকানের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তাম। সচরাচর দোকানে যে তিনটি বাক্য... ...বাকিটুকু পড়ুন

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

×