somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পৃথিবীর যত সব আজব-অদ্ভুত ... আজকের বিষয়- বিশ্বের সবচেয়ে লম্বা ১০ জন (কত অজানা রে পার্ট-৩৯)

১২ ই জুন, ২০১৩ রাত ১১:১৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বোনের জন্য পাএ খুজছেন, বোনের কষা দাবী, পাএের চেহারা বাংলার পাঁচ হলেও চলবে কিন্তু পাএকে অবশ্যই লম্বা হতে হবে। মর জ্বালা, লম্বা হওয়া কি মানুষের হাতে নাকি ??? X( তবে এখনো যারা এমন বোনের হতভাগা ভাই তাদের জন্যই আজকের এই পোস্ট। চলুন দেখি আপনার বোনের কাকে পছন্দ হয়। ;););)

১০) Ri Myung Hun ৭ ফিট সাড়ে ৮ ইঞ্চি (২৩৫cm) B-)


পুরো নাম Ri Myung Hun a.k.a Michael Ri ! তিনি কোরিয়ান নেশনাল বাস্কেটবল টিমের প্রত্ত্বন প্লেয়ার। তার NBA-তে খেলার খেলার কথা ছিলো ১৯৯০ সালে যদিও তার খেলা হয়ে উঠেনি রাজনৈতিক কারনে। আমেরিকা কোরিয়ার সাথে সব ধরনের সম্পর্ক ছিন্ন করে ও কোরিয়াকে ব্যান করে। ৭ ফিট সাড়ে ৮ ইঞ্চি উচ্চতার এই মানুষটি ১৯৬৭ সালের ১৪ সেপ্টেম্বার জন্মগ্রহন করেন। অনেকটা নিভৃতে জীনবযাপনকারী Ri Myung Hun কে সর্বশেষ দেখা গেছে Kim Jong-il এর ফিউনিরালের একটি ভিডিও ফুটেজে।

৯) Sun Ming-Ming ৭ ফিট ৯ ইঞ্চি (২৩৬cm) B-)


তাকে বলা হয় "the tallest players to ever play professional basketball"। ২৩ অগাষ্ট ১৯৮৩ সালে জন্ম নেয়া এই কৃতী বাস্কেটবল প্লেয়ার ২০০৫ সালে এসে জানতে পারে যে তার একটি ব্রেন টিউমার আছে যা তার পিটুইটারি গ্লেন্ডের সাথে যুক্ত যার কারনে তার গ্রোথ হরমন বেশী উৎপন্ন হয়।

৮) Bao Xishun 7ফিট ৯ ইঞ্চি (২৩৬ cm)


Bao Xishun (১৯৫১ সাল) ("Xi Shun" বা "Mast" নামেও পরিচিত) বিশ্বের সবচেয়ে লম্বা জীবিত মানুষ হিসেবে গীনিস ওয়ার্ল্ড রেকর্ডস দ্বারা স্বীকৃত যিনি মধ্য মঙ্গোলিয়ার একজন herdsman।
ডিসেম্বর ২০০৬ সালে, Bao Xishun দুই ডলফিনের পেটে থেকে প্লাস্টিকের shards অপসারণের veterinarians দের সাহায্য করে। ডলফিন দুটি ভুল করে shards গুলো খেয়ে ফেলে যার ফলে ডলফিন দুটির পেটে গন্ডগোল দেখা দেয়। Veterinarians তাদের অপসারণ করতে ব্যর্থ হওয়ায়, Bao Xishun তার ১.০৬ মিটার লম্বা হাত দিয়ে ডলফিনের পেট থেকে তা অপশারন করেন। :-/
২০০৯ সালে তার উচ্চতা মাপা হয় ৮ ফিট ৩ ইঞ্চি।

৭) Sultan Kosen ৮ ফিট (২৪২ cm)


১৯৮৩ সালে জন্ম নেওয়া Sultan Kosen একজন তূর্কী বাস্কেটবল প্লেয়ার। তার কোমরে সমস্যার কারনে তিনি সোজা হয়ে দাড়াতে পারতেন না। অপারেশনের পর তার উচ্চতা দাড়ায় ৮ ফিট ১ ইঞ্চি। একজন টেকনিশিয়ান তাকে তূর্কী-ইরাক সীমান্তবর্তী একটি ছোট শহরে খুজে পান এবং তাকে দুনিয়ার সামনে নিয়ে আসেন।

৬) Suleiman Ali Nashnush সাড়ে ৮ ফিট (২৪৫ cm)


Suleiman Ali Nashnush (১৯৪৩-১৯৯১) ছিলেন লিবিয়ান বাস্কেটবল প্লেয়ার ও অভিনেতা। ১৯৬০ সালে তার এই অস্বাভাবিক উচ্চতার জন্য একটি সফল অপারেশন করতে হয়। আজীবন তিনি লিবিয়ার জন্য খেলে গেছেন।

৫) Gabriel Estêvão Monjane ৮ ফিট ১ ইঞ্চি (২৪৬ cm)


Gabriel Estêvão Monjane (১৯৪৪-১৯৯০) ছিলেন এখন পর্যন্ত আফ্রিকার সবচেয়ে লম্বা ব্যক্তি। মোজাম্বিকার ম্যান্জাকাস নামক জায়গায় তার জন্ম। জন্মের পরে পরেই তার উচ্চতা অস্বাভাবিক ভাবে বৃদ্ধি পেতে থাকে। মাএ ১৭ বছর বয়সে তার উচ্চতা গিয়ে দাড়ায় ৭ ফিট ১০ ইঞ্চি। তখন সে একটি লোকাল সার্কাস টিমে যোগ দেন। সেখানে তার উচ্চতা বলা হতো ৮ ফিট ৩ ইঞ্চি। ১৯৮৭ সালে আনুষ্ঠানিক ভাবে মাপা হয় ৮ ফিট পৌনে ১ ইঞ্চি।

৪) Väinö Myllyrinne ৮ ফিট ১ ইঞ্চি (২৪৭ cm)


Väinö Myllyrinne (১৯০৯-১৯৬৩) একটানা তিন বছর (১৯৬১-৬৩) the world’s tallest person ছিলেন। মাএ ২১ বছর বয়সে তার উচ্চতা হয় ৭ ফিট ৩.৫ ইঞ্চি আর ওজন হয় ১৯৭ কেজি। কিন্তু বয়স চল্লিশের কোঠায় আসলে তিনি আবার লম্বা হওয়া শুরু করেন এবং তার উচ্চতা গিয়ে দাড়ায় ৮ ফিট ১ ইঞ্চি।

৩) Leonid Ivanovych Stadnyk ৮ ফিট ৫ ইঞ্চি (২৫৭ cm)


Leonid Ivanovych Stadnyk (ইউক্রেরিয়ান, ১৯৭১ সালে জন্ম) গীনিস ওয়ার্ল্ড রেকর্ডস ২০০৮ অনুযায়ী বিশ্বের সবচেয়ে লম্বা জীবিত মানুষ হিসেবে তাকে তালিকাভুক্ত করা হয়।


১৪ বছর বয়সে তার মাথায় একটি অপারেশন হয়। তারপর থেকেই তার অস্বাভাবিক বৃদ্ধি শুরু হয়। তার পিটুইটারিগ্রেন্ডের একটি টিউমার ধরা পরে কিন্তু ২০ বছর পর তার আর একটা অপারেশনের সময় ডাক্তাররা সেই টিউমারটি আর পান নাই, টিউমারটি রহস্যজনক ভাবে অদৃশ্য হয়ে যায়। সে এখন মাসাআল্লাহ সুস্বাস্থ্যের অধিকারী।

২) John Rogan ৮ ফিট সাড়ে ৯ ইঞ্চি (২৬৮ cm)


John William (Willie) “Bud” Rogan (১৮৬৮-১৯০৫) এখন পর্যন্ত আফ্রিকান আমেরিকানদের ভিতর সবচেয়ে লম্বা ব্যক্তি। ১৩ বছর বয়সে তিনি Ankylosis-এ আক্রান্ত হন এবং চলা ফেরার ক্ষমতা হারিয়ে ফেলেন। মৃত্যুর আগে তার উচ্চতা মাপা হয় নি। উচ্চতা অনেক হওয়া সত্যেও তার ওজন ছিলো মাএ ৭৯ কেজি। কঠিন রোগে আক্রান্ত হয়ে তিনি ১৯০৫ সালে মৃত্যুবরন করেন।

১) Robert Pershing Wadlow ৮ ফিট ১১.১ ইঞ্চি (২৭২ cm)


হা ইনিই হলেন পৃথিবীর সবচেয়ে লম্বা মানুষ। Robert Pershing Wadlow (১৯১৮-১৯৪০) এর নিক নেম ছিলো তার শহরের নামে “Alton Giant”। তার হাত দুটো এতোটাই ছড়ানো ছিলো যে তা দিয়ে তিনি সহজেই একটি ২ লিটারের কোকের বোতল লুকিয়ে রাখতে পারতেন। মৃত্যুর সময় তার ওজন ছিলো ২২০ কেজি এবং মৃত্যুর আগে পর্যন্ত তার উচ্চতা বৃদ্ধি পেয়েছিলো।

সবাইকে ধন্যবাদ। হ্যাপি ব্লগিং।

"কত অজানারে" সিরিজের সব পার্ট (১ থেকে ৩৮) একত্রে এক পোষ্টে B-)B-)

PROJECT 'A BEAUTIFUL SMILE' মাস্ট রিড।
সর্বশেষ এডিট : ১৮ ই জুলাই, ২০১৩ দুপুর ১২:৫৮
১৩টি মন্তব্য ১৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

৫০১–এর মুক্তিতে অনেকেই আলহামদুলিল্লাহ বলছে…

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ০৩ রা মে, ২০২৪ বিকাল ৩:০০



১. মামুনুল হক কোন সময় ৫০১-এ ধরা পড়েছিলেন? যে সময় অনেক মাদ্রাসা ছাত্র রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছিল। দেশ তখন উত্তাল। ঐ সময় তার মত পরিচিত একজন লোকের কীভাবে মাথায় আসলো... ...বাকিটুকু পড়ুন

মেহেদীর পরিবার সংক্রান্ত আপডেট

লিখেছেন ইফতেখার ভূইয়া, ০৩ রা মে, ২০২৪ রাত ৮:৪৯


মার্চ মাস থেকেই বিষয়টি নিয়ে ভাবছিলাম। ক'দিন আগেও খুলনায় যাওয়ার ইচ্ছের কথা জানিয়েও আমার বিগত লিখায় কিছু তথ্য চেয়েছিলাম। অনেক ইচ্ছে থাকা সত্ত্বেও মেহেদীর পরিবারকে দেখতে আমার খুলনা যাওয়া হয়ে... ...বাকিটুকু পড়ুন

'চুরি তো চুরি, আবার সিনাজুরি'

লিখেছেন এমজেডএফ, ০৩ রা মে, ২০২৪ রাত ১০:৪৮


নীলসাধুকে চকলেট বিতরণের দায়িত্ব দিয়ে প্রবাসী ব্লগার সোহানীর যে তিক্ত অভিজ্ঞতা হয়েছিল তা বিলম্বে হলেও আমরা জেনেছি। যাদেরকে চকলেট দেওয়ার কথা ছিল তাদের একজনকেও তিনি চকলেট দেননি। এমতাবস্থায় প্রায়... ...বাকিটুকু পড়ুন

বরাবর ব্লগ কর্তৃপক্ষ

লিখেছেন নীলসাধু, ০৩ রা মে, ২০২৪ রাত ১১:২২

আমি ব্লগে নিয়মিত নই।
মাঝে মাঝে আসি। নিজের লেখা পোষ্ট করি আবার চলে যাই।
মাঝেমাঝে সহ ব্লগারদের পোষ্টে মন্তব্য করি
তাদের লেখা পড়ি।
এই ব্লগের কয়েকজন ব্লগার নিজ নিক ও ফেইক... ...বাকিটুকু পড়ুন

×