somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পৃথিবীর যত সব আজব-অদ্ভুত ... আজকের বিষয়- ১০ জন বর্তমান সময়ের বেবি জিনিয়াস (কত অজানা রে পার্ট-৪০)

১৩ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:০৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

"কত অজানা রে" সিরিজটা অনেক দিন হলো লেখা হয় না। :( নাই কাজে ব্যস্ত ছিলাম। :) যা হোক এখন আমি কিছুটা ফ্রি। সিরিজের ৪০তম পর্বে আপনারা পড়বেন বর্তমান সময়ের ১০টি বেবি জিনিয়াসের (child prodigies) কথা। যা-ই বলেন না কেন, তাদের বয়সটা কম হতে পারে কিন্তু তাদের কাজ কোন ভাবেই ছোট না। যা আমাদের অর্জন করতে করতে বুইড়া হয়ে যেতে হয় তা তারা বাচ্চা বয়সেই অর্জন করে ফেলেছে। অবশ্য আমিও একসময় বেবি জিনিয়াস ছিলাম :-0 =p~ :> কেও তা বুঝলো না মামু, কেও তা বুঝলো না .. :((:((:(( বাংলাদেশে, খোদ ব্লগেই কত জিনিয়াস আছে (আমার মত আর কি, বিসিএস ফেল!!), অপেক্ষায় থাকলাম তাদের সারা পাওয়ার জন্য।


১০) Mikaela Fudolig


১৯৯১ কি ১৯৯২ সালে জন্ম নেওয়া ফিলিপিনো মেধাবীমুখ মাএ ১১ বছর বয়সে University of the Philippines-এ প্রবেশ করে এবং ১৬ বছর বয়সে Bachelor of Science in Physics ডিগ্রি লাভ করে। বর্তমানে তিনি একজন PhD ও একই কলেজের একজন প্রফেসর। আপাতত তিনি econophysics, mathematical modeling of behavior in systems, and biological systems সাবজেক্টের উপর তার পড়াশুনা অব্যহত রেখেছেন।

৯) Akrit Jaswal


Akrit Pran Jaswal, ১৯৯৩ সালের ২৩শে এপ্রিল জন্ম নেওয়া এই জিনিয়াসের বাড়ি আমাদের পাশের দেশেই, নুরপুর, ইন্ডিয়াতে। মাএ সাত বছর বয়সে তিনি ৮ বছর বয়সি একজন বার্ন ভিক্টিমের আঙ্গুল সার্জারি করে আলাদা করে। যদিও সেই সময় তিনি ডাক্তার ছিলেন না, কিন্তু লোকালি তিনি গডগিফ্টেড সার্জন হিসাবে পরিচিত ছিলেন। ১২ বছর বয়সে তিনি মেডিক্যাল কোর্স কমপ্লিট করেন এবং ১৭ বছর বয়সে Master’s Degree in Applied Chemistry কমপ্লিট করেন। বর্তমানে তিনি ক্যান্সারের প্রতিষেধক আবিষ্কারের চেষ্টা করছেন।

৮) Taylor Wilson


Taylor Ramon Wilson বর্তমান সময়ের সবচেয়ে কম বয়সি নিউক্লিয়ার সায়েন্টিষ্ট যিনি সবচেয়ে সময়োপোযোগী আবিষ্কারটি করেছেন। ১৯৯৪ সালের ৭ই মে জন্ম নেওয়া এই জিনিয়াস মাএ ১০ বছর বয়সে নিউক্লিয়ার বোমা তৈরি করেন এবং ১৪ বছর বয়সে তিনি fusor (a device designed to create nuclear fusion) তৈরি করেন। ২০১১ সালের মে মাসে অনুষ্ঠিত Intel International Science and Engineering Fair এ তার ডিজাইন করা radiation detector এর জন্য পুরষ্কৃত হন। ২০১৩ সালে তিনি "the TED 2013 conference"এ তার "self-contained underground nuclear fission reactors" এর ডিজাইন প্রকাশ করেন। তার ডিজাইনকৃত ডিভাইসে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হবে এবং প্রতি ৩০ বছরে মাএ একবার রিফুয়েলিং এর দরকার হবে। আসেন আমরা দোয়া করি যেন তিনি সফল হন।

৭) Cameron Thompson


Cameron Thompson একজন ম্যাথমেটিক্স জিনিয়াস। মাএ চার বছর বয়সে তিনি আর টিচারের ভুল ধরিয়ে দেন, তার টিচার বলে ছিলেন শূন্য সবচেয়ে লোয়েষ্ট নাম্বার, Cameron Thompson তার টিচারকে বলেন যে তিনি নেগেটিভ সংখ্যার কথা ভুলে গেছেন। ১১ বছর বয়সে তিনি Open University তে ম্যাথমেটিক্সের উপর ডিগ্রি নেন। সেই বছরেই তিনি দুইবার ম্যাথমেটিক্সে GCSE পাশ করেন এবং একবার GCE (Advanced Level math with flying colors) পাশ করেন। “The Growing Pains of a Teenage Genius.” নামে বিবিসি তাকে নিয়ে একটি ফিচার বের করে। প্যাথেটিক ব্যপার হলো তিনি Asperger’s Syndrome নামের এক ধরনের অটিজমের শিকার, তা সত্যেও তিনি যে একজন ম্যাথমেটিক্স জিনিয়াস তাতে কোনো সন্দেহ নাই।

৬) Jacob Barnett


Jacob Barnett, মাএ দুই বছর বয়সে তিনি সিভিয়ার অটিস্টিকে আক্রান্ত হয়। ডাক্তার তার বাবা-মা কে বলেছিলো যে তিনি কখনোই পড়তে, লিখতে, জুতার ফিতা বাধতে বা কোন ধরনের সাংসারিক কাজ করতে পারবে না। তিন বছর বয়সে তিনি ইংরেজি বর্ণমালা সিরিয়ালি ও ব্যাকওয়ার্ড ভাবে সাজিয়ে ডাক্তারদের ভুল প্রমান করেন। সেই বয়সেই তিনি একদিন একটি planetarium-এ বেড়াতে যান। গাইড যখন প্রশ্ন করেন যে মার্সের(মঙ্গল গ্রহ) চাঁদ গুলো কেন এমন অদ্ভুত সেপের,তখন তিনি এর জবাব দেন। ১০ বছর বয়সে তিনি Indiana University-Purdue University Indianapolis এ যোগদ্বান করেন। সে সময় বলা হয় যে তিনি একদিন "Einstein’s Theory of Relativity" প্রমান করবেন। বর্তমানে তিনি Quantum Physics-এ ডিগ্রি নিচ্ছেন।

৫) March Tian Boedihardjo


মাএ ৯ বছর বয়সে Hong Kong university তে প্রবেশ করেন ম্যাথমেটিক্সে ডিগ্রি গ্রহন করতে এবং সবচেয়ে কম বয়সে তিনি ডিগ্রি লাভ করেন। তিনি তার এ-লেভেল কমপ্লিট করেন advanced mathematics courses-এ A গ্রেড ও Statistics-এ B গ্রেড পেয়ে। একই সময়ে তিনি ৮ বার GCSE’s পাশ করেন। এর পর তিনি একটি বিশেষ প্রোগ্রামের আওতায় একই সাথে দুইটা ডিগ্রি নেন (Bachelor of Science in Mathematical Science ও Master of Philosophy in Mathematics)। ২০১১ সালে তিনি এই প্রোগ্রাম শেষ করেন এবং তিনি তা করেন কোর্স শেষ হওয়ার ১ বছর আগেই। বর্তমানে তিনি PhD in Mathematics করছেন আমেরিকায়।

৪) Priyanshi Somani


তিনি একজন ইন্ডিয়ান মেন্টাল ক্যালকুলেটর। ৬ বছর বয়সে তিনি মেন্টাল ক্যালকুলেটিং শুরু করেন এবং মাএ ১১ বছর বয়সে, সবচেয়ে কম বয়সী পার্টিসিপেন্ট Mental Calculation World Cup of 2010-এ জয়ী হন। তিনি ১৬ টি দেশের ৩৬ জন প্রতিযোগীকে পরাজিত করে এই জয় লাভ করেন। প্রতিযোগীতায় তাকে square root of 10 six-digit numbers এর একটি ম্যাথ সমাধান করতে হয় এবং তিনি তা করেন রেকর্ড ব্রেকিং ৬ মিনিট ৫১ সেকেন্ড টাইমিং-এ। প্রতিযোগিতায় তিনি ১০০% একুরেট এন্সার করেন। ২০১২ সালে তিনি square root of 10 six-digit numbers এর সমস্যা সমাধান করেন রেকর্ড ২ মিনিট ৪৩ সেকেন্ডে।

৩) Akim Camara


এই জিনিয়াস একজন ভায়োলিনিষ্ট। তিনি ভায়োলিন বাজানো শুরু করেন মাএ ২ বছর বয়স থেকে। যখন তিনি ডায়পার ছাড়েন নি তখনই সংগীতে তার মেধা এতো বেশি যে তিনি মাএ একবার শুনেই নোট মনে রাখতে পারতেন। তার গুরু তাকে “ear for music” বলে অবহিত করেন এবং সপ্তাহে দুইদিন তামিল দেওয়া শুরু করেন। তিনি খুব দ্রুত শিখে ফেলেন এবং ২০০৩ সালে একটি ক্রিসমাস প্রোগ্রামে মাএ ৩ বছর বয়সে পর্ফম করেন।

২) Ethan Bortnick


দুই দুইটা গ্রীনিজ ওয়ার্ল্ড রেকর্ডধারী এই জিনিয়াসও একজন মিউজিসিয়ান, সং রাইটার ও অভিনেতা। মাএ ৩ বছর বয়সে তিনি কিবোর্ড বাজানো শুরু করেন এবং ৫ বছর বয়সে তিনি গান কম্পোজ করেন। ২০০৭ সালে তিনি "The Tonight Show with Jay Leno"-এ পার্ফম করেন। মাএ ১০ বছর বয়সে তিনি লাস ভেগাসে পারফর্ম করেন যা এখনো রেকর্ড।

১) Tanishq Matthew Abraham


তিনি Mensa সোসাইটির সবচেয়ে নবীন সদস্য যেখানে তিনি মাএ ৪ বছর বয়সে যোগদান করেন। মাএ ৪ মাস বয়সে তিনি তার টেলেন্ট দেখানো শুরু করেন। Mensa-তে প্রবেশ করতে তাকে "the standardized IQ test of Mensa" পরীক্ষা দিতে হয় সেখানে তিনি ৯৯.৯৯ স্কোর করেন। মাএ ৫ বছর বয়সে তিনি Stanford University থেকে Education Program for Gifted Youth on five levels (kindergarden to 5th grade)-এ ম্যাথমেটিক্স কোর্স করার আমন্ত্রন পান এবং মাএ ৬ মাসে তিনি এই কোর্স কমপ্লিট করেন। মাএ ছয় বছর বয়সে তিনি হাই স্কুল ও কলেজ শেষ করেন তাও আবার এভারেজ ৪ গ্রেড নিয়ে। তিনি the Phi Theta Kappa Honor Society-এরও সবচেয়ে নবীন সদস্য এবং NASA’s Lunar Science website-এ নিয়মিত তার প্রবন্ধ পাবলিশ হয়।


ব্লাডি নেট স্পিড ... এর জন্যই কিছু আপলোড করতে ইচ্ছা করে না।

সবাইকে ধন্যবাদ ।

PROJECT 'A BEAUTIFUL SMILE' মাস্ট রিড।
সর্বশেষ এডিট : ১৮ ই জুলাই, ২০১৩ দুপুর ১২:৫৭
২০টি মন্তব্য ১৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সবুজের মাঝে বড় হলেন, বাচ্চার জন্যে সবুজ রাখবেন না?

লিখেছেন অপলক , ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:১৮

যাদের বয়স ৩০এর বেশি, তারা যতনা সবুজ গাছপালা দেখেছে শৈশবে, তার ৫ বছরের কম বয়সী শিশুও ১০% সবুজ দেখেনা। এটা বাংলাদেশের বর্তমান অবস্থা।



নব্বয়ের দশকে দেশের বনভূমি ছিল ১৬... ...বাকিটুকু পড়ুন

আইডেন্টিটি ক্রাইসিসে লীগ আইডেন্টিটি ক্রাইসিসে জামাত

লিখেছেন আরেফিন৩৩৬, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৪৬


বাংলাদেশে রাজনৈতিক ছদ্মবেশের প্রথম কারিগর জামাত-শিবির। নিরাপত্তার অজুহাতে উনারা এটি করে থাকেন। আইনী কোন বাঁধা নেই এতে,তবে নৈতিক ব্যাপারটা তো অবশ্যই থাকে, রাজনৈতিক সংহিতার কারণেই এটি বেশি হয়ে থাকে। বাংলাদেশে... ...বাকিটুকু পড়ুন

বাঙ্গালির আরব হওয়ার প্রাণান্ত চেষ্টা!

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:১০



কিছুদিন আগে এক হুজুরকে বলতে শুনলাম ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে নাকি তারা আমূল বদলে ফেলবেন। প্রধানমন্ত্রী হতে হলে সূরা ফাতেহার তরজমা করতে জানতে হবে,থানার ওসি হতে হলে জানতে হবে... ...বাকিটুকু পড়ুন

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

লিখেছেন নতুন নকিব, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৪৩

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

চা বাগানের ছবি কৃতজ্ঞতা: http://www.peakpx.com এর প্রতি।

আমাদের সময় একাডেমিক পড়াশোনার একটা আলাদা বৈশিষ্ট্য ছিল। চয়নিকা বইয়ের গল্পগুলো বেশ আনন্দদায়ক ছিল। যেমন, চাষীর... ...বাকিটুকু পড়ুন

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

×