আমার প্রিয় পোস্ট

মহাজ্ঞানী তিনকোনা সিএসই স্টুডেন্ডদের একটি কম্প্লিমেন্ট দিয়েছেন :-/ :)

১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:১৭

শেয়ারঃ
0 4 0

রোহান ভাইয়ের কথায় মহাজ্ঞানী তিনকোনা কোন পোস্টে, কোন কমেন্টে টিপাইমুখ বাঁধ নিয়ে কি বলছে সেটা খুঁজতে যেয়ে প্রথম আলো ব্লগে তিনকোনার একটা জ্ঞানগর্ভ কমেন্ট পেলাম:

তিনকোনা বলেছেন:

বাংলাদেশের প্রথম ZCE হাসিন ভাই নন-সিএস। কম্পিউটার জগতে প্রাতিষ্ঠানিক শিক্ষা তত গুরুত্বপূর্ন না। এটা পুরোপুরিই ব্যাবহারিক জ্ঞান।


আমারে কেউ ধরেন........ আমি হয় হাসতে হাসতে নয়তো কাঁদতে কাঁদতে কিছুক্ষনের মাঝেই পড়ে যাব :D :D :D

******
রাগিব ভাইয়া, সাদাত ভাইয়া, মেহরাব ভাইয়া,আমি, মুক্ত বয়ান, আবির, ভাঙ্গা পেনসিল, ঢেকি এবং আরো যারা সিএসই'র পাবলিক আছেন সবাই কি বুঝলেন পারলে একটু জানাবেন ;)

 

সর্বশেষ এডিট : ১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:১৯ | বিষয়বস্তুর স্বত্বাধিকার ও সম্পূর্ণ দায় কেবলমাত্র প্রকাশকারীর...

 

১. ১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:২০
রোহান বলেছেন: আমি নন কম্পু.... এসব বুজি কম ;)

দেহি কম্পুরা কি কয় :)
১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:২২

লেখক বলেছেন: আমি আপাতত কোমায় চলে গেছি........ আমার কমেন্ট নাই :(

২. ১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:২৩
পুরানপাগল বলেছেন:

তিনকোন একটা ছাগুরাম পাঠা এইডা কুব ভালু করে বুঝি ও জানি ;) আর সিএসই'র ব্যাপারে আমি কিচু বুঝি না।
১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:২৯

লেখক বলেছেন: "তিনকোন একটা ছাগুরাম পাঠা"


নাম নিবেন না কিন্তু........ আমি আগে নাম নিয়া ব্যান খাইছিলাম /:)


কমেন্ট উত্তম ঝাজা ;)

৩. ১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:২৫
ইউনুস খান বলেছেন: আমিও ননটেকি কিছু বুঝিনা :(

তবে যতটুকু জানি সিএসই স্টুডেন্টরা এমন কিছু বিষয় জানে এবং পড়তে হয় যা নন আইটিদের বুঝতে ১২ বছর পার হয়ে যায় ;)
১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:৩৫

লেখক বলেছেন: খ্যাক খ্যাক......... ;)


আমি একটু সহজ করে দেই আপনার কথাটা:

তিনকোনার মত কোডাররা অ্যাডসেন্স ব্যবহারের চিন্তা করে আর সিএসই থেকে পাস করে একজন অ্যাডসেন্সের মত প্রোগ্রাম কিভাবে বানানো যায় সেটা চিন্তা করে......
তিনকোনার মত কোডারদের সাথে প্রাতিষ্ঠানিক শিক্ষায় শিক্ষিত কোডারদের এটা একটা বড় পার্থক্য......

৪. ১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:২৬
আল্লাহ রাখা বলেছেন: হাহাহহাহাহা.......হাসিন ভাইরে আমি ব্যাক্তিগত ভাবে চিনি, উনি সিভিলের হলেও উনি কিন্তু সিএসই এর পড়াতেই বেশি মনোযোগী ছিলেন।
১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:৩৬

লেখক বলেছেন: হাসিন ভাইয়ের কোডিং ক্যাপাবিলিটি নিয়ে কোন প্রশ্ন নাইরে ভাই......

এখানে ব্যাপারটা হল তিনকোনা বলছে কম্পিউটিং ওয়ার্ল্ডে সবই নাকি ব্যবহারিক জ্ঞান.......

মনে হয় জুতাপেটা করে আসি ছাগলটাকে

৫. ১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:২৭
দুরের পাখি বলেছেন: যোগালী/রডমিস্ত্রীরাও দেইখ্যা দেইখ্যা বাড়ি বানাইতারে । টিকুক/না টিকুক ।

তিনকোনা মনে হয় সেই আদর্শে ।
১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:৩৭

লেখক বলেছেন: ১০০০০০০০০০০০০০ % সহমত :) উপযুক্ত উদাহরন দিসেন

৬. ১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:২৭
অজানা এক পথিক বলেছেন: কস কিরে মমিন?

হুদাই ৪ টা বছর নষ্ট করলাম। এরচেয়ে বাংলায় পড়ে ZCE করতাম, টাইম কম লাগত।

১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:৩৮

লেখক বলেছেন: নাহ্‌.......... এইবার আসলেই হাসতে হাসতে পড়ে গেলাম এই কমেন্টটা পড়ে....... ;)

উত্তম ঝাজা আপনারে........ আসলেই আমরা ৪টা বছর নষ্ট করলাম, কি বলেন ? ;)

৭. ১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:৩৩
'লেনিন' বলেছেন: কিছু কিছু ক্ষেত্রে তা কিন্তু সত্যি। সফটওয়্যার ডেভেলপার বা ওয়েব ডেভেলপার হিসেবে অনেকেই সিএসই গ্রাজুয়েট চায়। কিন্তু প্রাকটিক্যালি যারা কাজ করছে তারা অনেকেই কিন্তু নন-সিএসই।

যেমন ধরুন, রাইট ব্রেইন সলুশন প্রতিষ্ঠানের CTO এমরান ১০তম ZCE একজন নন সিএসই। কিন্তু তার ক্যারিয়ার প্রোফাইল কিন্তু পুরো দস্তুর বিশ্বমানের সফটওয়্যার ডেভেলপারের।

তার প্রতিষ্ঠানের আনিস আহমেদ সাধারণ বিএ, এমএ এবং niit এর ডিপ্লোমা করে এখন সিনিয়র টীম লীড ডেভেলপার। ১১তম ZCE http://www.ajaxray.com তার নিজের ব্লগ।
ওখানেই আছে ৮তম জেডসিই সাদিকুর রহমান। যে পুরোদস্তর মাদ্রাসা টাইটেল পাস!

আরো আছে নুরুল ফেরদৌস ৯ম জেডসিই। প্রাক্তন এয়ারম্যান এবং র্যাব এর ইন্টেলিজেন্স এ জেএমবি ধরায় অবদান রেখে পিপিএম পদক এর জন্য মনোনয়নপ্রাপ্ত। ও এয়ারফোর্সে ইলেকট্রিক্যাল ডিপ্লোমা এবং niit এর কম্পিউটার ডিপ্লোমা করেছিলো।

আমি নিজে সিএসই হলেও মনে করি সফটওয়্যার বা আইটি সেক্টরে অধ্যবসায়, লেগে থাকা, অধ্যয়ন, অনুশীলন, চ্যালেঞ্জ নেয়া এসব গুণ থাকলে সবাই এক্ষেত্রে ভালো করতে পারে। তবে কাজটা খুব সোজা নয় সবার জন্য।
১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:৫২

লেখক বলেছেন: লেনিন ভাইয়া, আপনি ব্যাপারটা বুঝেন নাই..........

কোডিং কে করলো সেটা ফ্যাক্টর না..... কিভাবে করলো, কত ভালভাবে করলো এগুলো ফ্যাক্টর.... তাইনা????

যেসব ZCE এর উদাহরন দিলেন তারা ভাল কোডার নিশ্চয়ই..... কিন্তু ZCE শুধুই একটা কোর্স....... যে করবে সে ভাল করবে.....লেগে থাকলে প্রোগ্রামিং জানা যে কেউ পারবে....


সিএসই'তে কিভাবে টিম লিডার হতে হয় সেটা শিখানো হয়, কিভাবে একটা প্রবলেমকে এফিসিয়েন্টলি সলভ করতে হয় এগুলো শিখানো হয়, কিভাবে একটা সিস্টেম দাঁড় হয় সেটা শিখানো হয়...... কিভাবে সিলিকন থেকে চিপ হয়ে সেটা একটা পিসিতে কনভার্ট হয় সব বিষয়ই আমাদের সিলেবাসে পড়ানো হয়.... কিভাবে ওএস রান করে, কিভাবে নেটওয়ার্কিং প্রোটোকল কাজ করে এগুলো পড়ি আমরা......... কিভাবে একটা কোড অর্ডার এন থেকে কন্সট্যান্ট অর্ডারে আনা যায় এগুলো আমাদের ৪ বছরে বারবার পড়ার মাঝে আসে......


তো কম্পিউটার সাইন্সের জাজমেন্টে এসব শিক্ষা নিয়ে আসা একজনের থেকে আপনি পিএইচপি শিখে টিম লিডিং শিখে, সফটওয়্যার ডেভেলপমেন্ট শিখা একজনকে বেশী উপরে তুলে দিলেন /?????

আমি একমত হলাম না........


৮. ১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:৩৩
শ্রাবনের ফুল বলেছেন: :-* :-* :-* একি বিগ্যানী আপিস্কার!!!!

তাইলে এতু এতু কষ্ট কইরা সিএসই তে পড়তেচি কেনু??? আফসুস...
আমি তো এইডা পইড়া পর্যাপ্ত পরিমানে উষ্ঠা খাইলাম... :(
১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:৫৪

লেখক বলেছেন: শিগগীর দৌড় দিয়া নীলক্ষেত থেকে ZCE হওয়ার বই কিনে আনেন বললাম.........


আমিও উষ্ঠা খাইছি...... :(

৯. ১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:৩৫
রোহান বলেছেন: বাসার কারেন্টের লাইন নাই, আব্বায় কইছিলো ঠিক কইরা দিতে.. আমি কইলাম আব্বা একখান ইলেক্ট্রিশিয়ান ডাইকা আনো.. আব্বায় কয় তুই বেটা ইলেক্ট্রিক ইন্জিন তুই পারস না ;)

ইন্জিনিয়ার / সাইন্টিষ্ট এর সাথে ডিপ্লোমা কিংবা টেকনিশিয়ানদের পার্থক্য বোঝার বিষয়টা বোধহয় এখনও আমাদের সবার মাঝে আসে নি.. একটা মজার বিষয় পড়লাম সেদিন, ইন্টারন্যাশনাল লেভেলে কারিকুলাম ডিজাইনের সময় বেসিক সার্টিফিকেশন কোর্স কিংবা ডিপ্লোমাদের কখনো ডিসিশন মেকিং টাইপের কিছু সেন্স গ্রো করার কনসেপ্ট দেওয়া হয় না স্রেফ অ্যাপ্লিকেশন জ্ঞান দেওয়া হয়। আপগ্রেডেশন কিংবা ডিসিসনের বিষয়টা পুরাই ইন্জিনগো হাতে দেওয়া হয়।
১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:৫৮

লেখক বলেছেন:
"ইন্জিনিয়ার / সাইন্টিষ্ট এর সাথে ডিপ্লোমা কিংবা টেকনিশিয়ানদের পার্থক্য বোঝার বিষয়টা বোধহয় এখনও আমাদের সবার মাঝে আসে নি.."

জটিল বলছেন........ তিনকোনা অবশ্য উল্টাটা ভাবে ;)

১০. ১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:৩৮
ইউনুস খান বলেছেন: @সিউল রায়হান আপনাকে ধন্যবাদ

ব্যাপারটা মনে হয় কিছুটা বুঝতে পারছি ;) ধরতে পারছি ;)
১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:০১

লেখক বলেছেন: :) অ্যাডসেন্সের অংশটি লক্ষনীয় এবং ইঙ্গিতপূর্ণ...... ;)

১১. ১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:৪১
অমিত০৯৭ বলেছেন: কুফিপেস্ট কইরা প্রোগ্রাম বানাইলে সিএসই পড়ার দরকার পরে না

Click This Link
১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:০২

লেখক বলেছেন: আগে দেখছিলাম এইটা........... আবার শেয়ার করার জন্যে ধইন্যা....... ব্যাপক বিনোদন :D

১২. ১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:৪১
ইউনুস খান বলেছেন: @'লেনিন' আপনে সিএসই জানতামইনা :( :( :( :( :(

ও হো আরেকটা কথা বুশের নজর লাগতে পারে :)
১৩. ১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:৪১
'লেনিন' বলেছেন: হাসির বিষয় যদি Click This Link এখানে খুঁজতেন তাহলে হয়তো মজা পেতেন বেশি। ;)
১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:০৭

লেখক বলেছেন: নাহ্‌....... আর থাকা যাবে না.......... হাসতে হাসতে শেষ..... :) :) :) কি দিলেন এইটা ???

*******************

বিশেষ করে শাহী মির্জার নিচের কমেন্ট ২টা:

---যদি একটা tutorial লিখতে 'wikipedia থেকে help নেয়া হয়, তবে সেটা চুরি হয়" এই কথা টা আপনার কাছ থেকে জানলাম।

---আমি somewhereinblog.net,amarblog.com এর ব্লগারদের কাছ থেকে জানতে পারলাম আপনি b.com পাশ।
মানে পড়ালেখা জানেন।

hacker মানে চোর , এইটা তো ঐ রিকশা-অলা টাইপ লোকদের মুখে মানায়।


অতএব মি. তিনকোনা , পড়ালেখা যেহেতু একটু পারেন তাই লেখাটি আবার পড়ুন।



জটিললললললললললললললললল উত্তর...... ;)

১৪. ১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:৪১
অজানা এক পথিক বলেছেন: @লেনিনঃ ব্যাতিক্রম থাকবেই। আমিও কয়েকজন নন-সিএসই কে চিনি যারা প্রতিষ্ঠিত। কিন্তু কতজন তা করতে পারে? এখন সবাই যদি ভাবে যে না পড়েই ডেভেলপার হইব তাইলে ত সমস্যা। প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাক্লেও যারা সফল তারা কিন্তু সিএসইর বিষয়গুলা ভালভাবেই পড়েছেন
১৫. ১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:৪২
'লেনিন' বলেছেন: @ইউনুস তুমি সিএসই করেছো কোথায়?
১৬. ১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:৪৪
ইউনুস খান বলেছেন: @অজানা এক পথিক পথিকের সাথে একমত।
১৭. ১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:৪৪
সরকার সেলিম বলেছেন:
আরে ভাই, ঢাবির একপোলা লাইবেরি সায়েন্স পরে এসে জাপানে এখন ইলেকট্রনিক্সে মাস্টার্স করছে। তবে আমার যেটা মনে হয় তিনকোনা কথা টা মিথ্যা বলে নি, অধ্যবসায়ে লেগে থাকালে এসব গুণ অর্জন করা কোন ব্যাপারেই না।

আমি নিজেও সাবেক সি এস ই।
১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:১৭

লেখক বলেছেন: "অধ্যবসায়ে লেগে থাকালে এসব গুণ অর্জন করা কোন ব্যাপারেই না। "

সেটা যেকোন কিছুর জন্যেই প্রযোজ্য......... বুয়েটে এই মুহুর্তে সেরা কোডিং টিমের একটা গ্রুপ সিভিলের...... মাহমুদ ভাইয়া,সানি ভাইয়া ইইই এর ছিলেন.....


তারা অন্য ডিপার্টমেন্টের হলেও তারা সিএসই'র শিক্ষাকে আত্মীকরণ করেছেন............পয়েন্ট হল এটাই যে এর ফলে কি প্রাতিষ্ঠানিক শিক্ষার গুরুত্ব কমে গেল /???

১৮. ১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:৪৫
ইউনুস খান বলেছেন: @'লেনিন' ফাজলামো করেন কেন? আমারে আপনে তুমি করে বলেন সাহস তো কম না।

সিএসই বুঝিনা...... প্রোগ্রামিং বুঝিনা...........
মনের মতো প্রোগ্রামার বউ চাই :) :)
১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:১৮

লেখক বলেছেন: নিক্সি'র পিছনে লাইন দেন ;)

২০. ১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:৪৬
রোহান বলেছেন: @লেলিন.. মজাক মজাক লিংক..

আচ্ছা বিকম পাশ বলায় তিনকোনা ক্ষেইপা গেলু কেনু? সামুর পোষ্টেও হের লেহাপড়া নিয়া কেউ কিছু কইলে দেহি ক্ষেইপা যায় কিংবা পিছলায়... আজব তো... আমি বাংলায় পড়লে বাংলায় পড়ছি বলতে বাধা কোথায় ;)
২১. ১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:৪৮
জইন বলেছেন: জুতা পেটা করা হোক ছাগলটাকে.......হাসিন ভাইকে ছাগুটা বিতর্কে নিয়ে এসে যে কাজটা করল তা হল ছাগুটা হাসিন ভাই কে নিজের সারিতে আনতে চাইছে, ছাগু ভুলে গেছে হাসিন ভাই একজন ইঞ্জিনিয়ার আর প্রকৌশলীদের এমনভাবে তৈরি করা হয় যাতে তারা প্রকৃষ্টরূপে কৌশল করতে পারে।

ZCE হবার জন্য যে যোগ্যতা লাগে তা একমাত্র প্রকৌশলীদেরই আছে বলে আমার মনে হয়।হাসিন ভাই প্রকৌশলী না হলে এটা অর্জন ওনার জন্য অনেক কঠিনই হত।

আর ছাগু হারামজাদাটা নিজেকে কি ভাবে এটা একটা বিষয়।

কোথায় হাসিন আর কোথায় ছাগু শামীম।

হাসিন হায়দারের কতটা প্রতিষ্ঠানিক জ্ঞান আছে তা আমি হারামি ছাগুটাকে আগে খোঁজ নিয়ে আসতে বলছি।
২২. ১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:৪৯
ইউনুস খান বলেছেন: @সাঁঝবাতি'র রুপকথা

আমিও জানবার চাই?
২৩. ১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:৫০
ম্যাক্স পেইন বলেছেন: ভাই সকল, বড়ই জটিল বিষয়
যি.সি.ই মাল টা কি?
গ্যানী গুণী মহোদয়রা যদি একটু বুঝায়া দিতেন
বড় ভালা পাইতাম

পুস্টখান জবরদস্ত হইসে
ডিজিটাল মানুষগো আনাগোনা
আইলেই কেমন গ্যানের ঘ্রাণ পাওন যায় :D
২৪. ১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:৫০
ক্যামেরাম্যান বলেছেন: সেই পূরানা নাপিত ডাক্তারের কাহিনী !!!
২৬. ১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:৫২
পুরাতন বলেছেন: ম্যাক্স পেইন বলেছেন: ভাই সকল, বড়ই জটিল বিষয়
যি.সি.ই মাল টা কি?
২৭. ১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:৫৩
রোহান বলেছেন: @সরকার সেলিম ভাই আপনের কি মনে হয় মাস্টার্স করতে গেলে বিএসসি কিংবা তারও আগের ব্যাকগ্রাউন্ড কোনো কাজেই লাগে না?

একজন কিংবা দুজন ভেরী এক্সট্রাওর্ডিনারি থাকতে পারে, তাই বলে সেটা কমন হতে পারে না। ইলেক্ট্রনিক্সে মাস্টার্স করতে গেলে রিলেটেড ব্যাকগ্রাউন্ড লাগবেই, আপনি সিএসই কিংবা অ্যাপ্লাইড ফিজিক্সঝন সমস্যা নাই তবে কমার্স কিংবা লিটারেচার হলে সমস্যা হবেই।
২৮. ১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:৫৩
'লেনিন' বলেছেন: @ইউনুস: যাহোক ইউনুস তুমি পায়ে পাড়া দিলে কারো কিছুই বলার নেই। আত্মম্ভরিতার পুরস্কার যে যার মতো পেয়ে যায়। তুমি ঐ রাইট ব্রেইনেই কাজ করেছো। আর আমার জুনিয়র অনেক দিকে থেকেই। যাহোক মনে হয়না তোমাকে আপনি করে বলার প্রয়োজন পড়বে কখনো।
২৯. ১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:৫৩
ইউনুস খান বলেছেন: @জইন

ZCE হবার জন্য যে যোগ্যতা লাগে তা একমাত্র প্রকৌশলীদেরই আছে বলে আমার মনে হয়।হাসিন ভাই প্রকৌশলী না হলে এটা অর্জন ওনার জন্য অনেক কঠিনই হত।

একমত না। কারন এখন অনেক নন আইটিই ZCE। উপরে লেনিন ভাইয়ের ৭ নং মন্তব্যে দ্রষ্টব্য।

যদিও বাতাস কান কথায় ভারী হয়ে উঠেছে ZCE নিয়া।
৩০. ১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:৫৮
শ্রাবনের ফুল বলেছেন: Click This Link

ত্রিভুজ বলেছেন ২০০৯/০৬/১৭ ০৪:৫১:৪৫

শাহী মির্জা, আপনি নিজেকে হ্যাকার দাবী করলেও এতদিন ভাবতাম ছেলেমানুষ... নিজেকে হ্যাকার ভেবে মজা পায়। কিন্তু এবার বুঝলাম আপনি সত্যিকার অর্থেই হ্যাকার.... আচ্ছা হ্যাকার মানে তো চোর তাই না? আপনার এই লেখাটা কোন কোন সাইট থেকে কপি পেস্ট করা বলে দেব? প্রথম প্যারাটা হুবহু উইকি থেকে নেয়া-
http://en.wikipedia.org/wiki/Proxy_server

বাকীগুলোও বলে দিতে পারি.. বলবো?

যাই হোক, একজন রিয়েল হ্যাকার (বাংলা চোর) এর সাক্ষাৎ পেয়ে ভাল লাগতেসে...

হ্যাকার মানে চোর!!! :-* আমি কি যে বলবো বুজ্তে পারতেছি না...
৩১. ১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:৫৮
'লেনিন' বলেছেন: @সিউল রায়হান: "
তো কম্পিউটার সাইন্সের জাজমেন্টে এসব শিক্ষা নিয়ে আসা একজনের থেকে আপনি পিএইচপি শিখে টিম লিডিং শিখে, সফটওয়্যার ডেভেলপমেন্ট শিখা একজনকে বেশী উপরে তুলে দিলেন /?????"

এখানে উপরে তুলে দেয়া হলো কোথায়? ব্যতিক্রমের ভুরি ভুরি উদাহরণ দেখালাম মাত্র। :)
৩২. ১৩ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:৫৯
ইউনুস খান বলেছেন: @লেলিন ভাই মজাটাই এই জায়গায়। ক্ষেপিয়ে দিতে পারলাম :) যে চেষ্টাটা অনেকদিন ধরেই করছি ;)

আপনে আমার ইউনির বড় ভাই সো তুই করে বললেও আমি কিছু মনে করতামনা। যেহেতু আপনি মজা করে বললেন আমি কোথায় সিএসই করেছি সেহেতু আমিও আপনের সাথে ফাজলামো করলাম আর আপনে কিনা রাগ করলেন। নিচের দুইলাইন মনে হয় দেখেন নাই।

আর যাই হোক আপনে তো আমারে সরাসরিও চিনেন তাইলে কেন মনে হইলো আত্মম্ভরিতার ভিতরে আমার বসবাস।
৩৩. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:০৩
নাফিস ইফতেখার বলেছেন: @লেনিন ভাই: লিংকের জন্য ধন্যবাদ! ছুটির দিনে সময় কাটানোর জন্য চরম বিনোদন! কিছুক্ষণের জন্য Simpsons দেখার কথও ভুলে গিয়েছিলাম! ;)
৩৫. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:০৮
শ।মসীর বলেছেন: তিনকোনা বলেছেন:

কম্পিউটার জগতে প্রাতিষ্ঠানিক শিক্ষা তত গুরুত্বপূর্ন না। এটা পুরোপুরিই ব্যাবহারিক জ্ঞান।
---------------------------------------------------------------------------


কথাত হাছা কইছে। এখন আমি ফোনেটিক এ বাংলা লেখতে পারি (আগে মাউস দিয়া লেখতাম) , অফিস ২০০৩ তে ধুমাইয়া ইংরাজী লেখতে পারি , বলগিং করতাছি নিয়মিত, কম্পিউটার জগত বলগের ও মেম্বর, আর কি চাই ;)

দোস্তগোরে দেখছি আজাইরা কতগুলি ভাবের ব্ই লইয়া ঘুরতে এই যেমন- এলগোরিদম না লগারিদম কি যেন টাইপ, ওওপ, অপারেটিং সিস্টেম, কম্পু আর্কিটেকচার , নিউরাল নেটওয়ার্ক -আর হাবিজাবি কত সোনদর মলাটের বই।

এত পইরা হেরা যা করে আমিও ত তাইই করি- কি বোর্ড দিয়া টাইপ।

সো কথা সত্য. ;)- সিধি বাত নো বকওয়াস।
৩৬. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:০৯
বো কা মা ন ব বলেছেন: আমিও আইটি রিলেটেড বিষয়ে পড়ি। CSE এর পুরা সিলেবাস সম্পর্কে আমি অবগত। আমার ব্যাখ্যা আমি নিজে তুলে ধরছি।

কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এ প্রাথমিক ভাবে পড়ানো হয় ল্যাংগুয়েজ, সব বিশ্ববিদ্যালয়েই মোটামুটি c, c++ পড়ানো হয়। c হল structured programming language, আর c++ হল object oriented programming language. বর্তমানে পুরা পৃথিবী চলতেছে object oriented programming (OOP) এর উপরে। JAVA, php, javascript, C# যে ল্যাংগুয়েজের কথাই বলি তা Object Oriented. CSE এর সিলেবাসে আরও অনেক কিছু থাকে- যেমনঃ ডাটাবেজ(যেমনঃ Oracle, mysql etc.), Microprocessor and assebly language, compiler design, Operating System, Data Structure, Digital Logic, Electronics, Basic Electrical etc etc. কিন্তু বাস্তবে কাজের ক্ষেত্রে এসবের কিছুই বাংলাদেশে কাজের উপযোগী নয়, শুধু ল্যাঙ্গুয়েজ ছাড়া। কারও যদি ল্যাঙ্গুয়েজ আর ডাটাবেজ এর উপর ভাল দক্ষতা থাকে তবে সে খুব ভালভাবেই আইটি তে ক্যারিয়ার গড়তে পারে। কারণ আমাদের দেশে cse based চাকরির ক্ষেত্রটা মুলত সফটওয়্যার বেজড।তাই আইটিতে মেইনলি দেখা হয় তার জ্ঞান ও ব্যাবহারিক দক্ষতা।আর আইটির শিক্ষা বিশ্বময়। স্থান, কাল, পাত্র দিয়ে একে পরিমাপ করা যায় না। আপনি যদি আজ বাংলাদেশে কোন একটা বিষয়ে গ্রাজুয়েশন করে আমেরিকা বা অন্য কোন দেশে যান, তবে আপনার ঐ সার্টিফিকেট অনেকাংশে তাদের কাছে মুল্যহীন(BUET বাদে)। কিন্তু আপনার যদি আইটিতে ভাল জ্ঞান থাকে তাহলে পৃথিবীর যে কোন প্রান্তে আপনার সম্ভাবনা উজ্জ্বল। এ ক্ষেত্রে আপনার বেজ কোন সাবজেক্ট তা কোন ফ্যাক্টর না।
কথা গুলো কিন্তু ১০০% ই আমার না। bdjobs.com এর সিইও ফাহিম মাশরুর তার এক সেমিনারে এ কথা গুলো বলেছিলেন।

হাসিন হায়দার ভাইয়ার উদাহরনের বাইরে আর ভাল উদাহরন হতে পারেন মোস্তফা জাব্বার। যিনি প্রথম বাংলা লিখার সফটওয়ার বিজয়
তৈরি করেছিলেন। তিনি কিন্তু বাংলা ভাষা ও সাহিত্যের ছাত্র। তার আগেও কিন্তু অনেক কম্পু ইঞ্জিনিয়ার ছিলেন। কিন্তু কেউ যা করে নাই, বা করতে পারে নাই তা তিনি করেছিলেন। তাই কাউকে এভাবে discourage করা আপনার ঠিক না। আপনি উদ্দেশ্যমূলক ভাবে পোষ্ট করেছেন তা বুঝাই যাচ্ছে। এ ধরনের পোষ্টে ভবিষ্যতে আমাদের আইটির খারাপ ই হবে, ভাল নয়। পোষ্টটি মুছে ফেলার অনুরোধ রইল।
৩৭. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:০৯
আমড়া কাঠের ঢেকি বলেছেন: কিছু বলার নাই, আনন্দে ভাষা হারায়া ফেলছি :D:D

অজানা এক পথিক বলেছেন: কস কিরে মমিন?

হুদাই ৪ টা বছর নষ্ট করলাম। এরচেয়ে বাংলায় পড়ে ZCE করতাম, টাইম কম লাগত।

-----------------

আমার মনে হয় অনেকে পিএইচপি শেখা আর সি/এস/ই কোর্স গুলায়ে ফেলছেন। :) নামটা খেয়াল করেন - Computer SCIENCE & Enggr... সায়েন্স টা হয়তো খেয়াল করছেন - এইখানে ব্যবহারিক + তাত্ত্বিক দুইটা বিষয়ই সমান গুরুত্বপূর্ণ না, বরং তাত্ত্বিক জিনিশটা বেশি ইমপরট্যান্ট! কোডিং করা আর সি/এস/ই কোর্স গুলিয়ে ফেললে তো চলবে না :)
৩৮. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:১২
'লেনিন' বলেছেন: @নাফিস ঐ পোস্টটা আসলেও আমার চোখ খুলে দিয়েছে। শাহী মির্জাকে স্ক্রীপ্ট কিডি ভাবতাম আগে। কিন্তু ছেলেটা আসলেই অনেক পড়াশুনা করেছে এবং প্রাকটিক্যালি কারিশমা দেখিয়েছে।
মে মাসেই আমার ব্লগে গিয়ে বেনামে এই শাহী মির্জা এইসব ভালনারেবিলিটির কথা বলেছিলো। আমি তখন বলেছি পারলে ভেঙে দেখাও তুমি হ্যাকার। ও করে দেখিয়েছে!
৪০. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:১৩
নাফিস ইফতেখার বলেছেন:

বো কা মা ন ব বলেছেন: হাসিন হায়দার ভাইয়ার উদাহরনের বাইরে আর ভাল উদাহরন হতে পারেন মোস্তফা জাব্বার। যিনি প্রথম বাংলা লিখার সফটওয়ার বিজয়
তৈরি করেছিলেন।


আস্তাগফিরুল্লাহ্!!!!!!!!!!!!!!!!!!!!!!!!! মোস্তফা জব্বার বিজয়
তৈরি করেছিলেন???????????!!!!!!!!!!!??????????????

যাই ওজূ করে আসি!!!!! :|
৪১. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:১৫
আমড়া কাঠের ঢেকি বলেছেন: @বো কা মা ন ব ভাই, আপনি অনেক ভুল তথ্য দিছেন। মোস্তফা জব্বার কোনদিনই বিজয় তৈরি করেন নাই, উনি একটা ব্যবসা প্রতিষ্ঠানের মালিক যার কাজ হল প্রোগ্রামার ভাড়া করে এনে সফটওয়ার তৈরি করা। সে মূলত একজন চতুর ব্যবসায়ী ছাড়া আর কিছুই না। আফসুস লাগে যখন এর মত ব্যক্তি দেশের মাধ্যমিক স্তরের কম্পিউটারের বোর্ডের বই লেখে! কি অসম্ভব এই দেশে।

যারা মোস্তফা জব্বারের সেই বিখ্যাত বইটি দেখেন নি, তাদের একবার মাধ্যমিক কম্পিউটার শিক্ষা (বোর্ডের বই) টি দেখার অনুরোধ থাকলো। সেখানে প্রোগ্রামিং শেখানো হয় ভিজুয়াল বেসিক দিয়ে! তাও ফর্ম, উইন্ডো আনা এইসব, প্রোগ্রামিং 'প' ও নাই!

এইসব "সিএসই" দের জন্যই আমাদের যত দুরাবস্থা। :)
৪২. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:১৫
'লেনিন' বলেছেন: @বো কা মা ন ব: "হাসিন হায়দার ভাইয়ার উদাহরনের বাইরে আর ভাল উদাহরন হতে পারেন মোস্তফা জাব্বার। যিনি প্রথম বাংলা লিখার সফটওয়ার বিজয়
তৈরি করেছিলেন। তিনি কিন্তু বাংলা ভাষা ও সাহিত্যের ছাত্র।"

এইটা জব্বর ভুল করলেন! জব্বর কাগু কিন্তু কোডার না! তার বিজয় ২০০০ এর কোডার ছিলো বুয়েটের পাপ্পানা। যে এখন মাইক্রোসফটে। জব্বর কাগু পুরোই একজন ব্যবসায়ী আর কিছুই নয়।
৪৩. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:১৮
অমিত০৯৭ বলেছেন: @বো কা মা ন ব মোস্তফা জব্বার বিজয় বানাইসে :O. দারুন শুনাইলেন তো? এটা বুয়েটের ৯৫ ব্যাচের বড় ভাইয়ের বানানো যিনি এখন মাইক্রোসফটে আছেন।আগের ভার্সানে ইস্টার এগ দিয়া এটার প্রমানও পাওয়া যাইতো। জব্বার মিয়া বলী খেলার স্টাইলে চুরি চামারী কইরা নিজের নামে চালায় যেমন চালায় এইখানের টিনকোনা মিয়া।
৪৪. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:২০
ক্যামেরাম্যান বলেছেন: "হাসিন হায়দার ভাইয়ার উদাহরনের বাইরে আর ভাল উদাহরন হতে পারেন মোস্তফা জাব্বার। যিনি প্রথম বাংলা লিখার সফটওয়ার বিজয়
তৈরি করেছিলেন। তিনি কিন্তু বাংলা ভাষা ও সাহিত্যের ছাত্র। তার আগেও কিন্তু অনেক কম্পু ইঞ্জিনিয়ার ছিলেন। কিন্তু কেউ যা করে নাই, বা করতে পারে নাই তা তিনি করেছিলেন।"

বোকা মানব এইরকম একটা হাস্যকর উদাহরণ কেমন করে দিলেন ? মোস্তফা জব্বার প্রোগ্রামিং এর কিছুই জানে না। খূব ভদ্র ভাষায় বললে সে একজন উদ্যোক্তা। প্রথম বিজয় এর প্রোগ্রামার ছিলেন যিনি তার নামটা ভূলে গেছি। তিনি পরবর্তীতে লেখনী উপহার দিয়েছিলেন। এরপর আরেকজন প্রোগ্রামার ছিলেন যার নাম পাপন, যিনি বর্তমানে মাইক্রোসফটে কাজ করেন বলে শুনেছি।
৪৫. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:২১
এলোমেলো মন বলেছেন: Ken je 4 year cse porte gelam,ken je assembly diya hardware interfacing korte gelam, ken je koyekta acm contest korte gelam?Hudai somoy nosto?Ar theke bcom pass ditam.Taile e bhalo hoito.
৪৬. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:২২
বো কা মা ন ব বলেছেন: তাইলে মোস্তফা কাগু পেটেন্ট পাইলো কেমতে???? ;)
৪৭. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:২৩
শ।মসীর বলেছেন: আচ্ছা এই শাহী মির্জা কি রেবের হাতে ঠেঙ্গানি খাওয়া ঐ পোলাটা...। ওর বাতচিত ওত অত সুবিধারনা .।

হ্যাক কইরা ধরা খাইলে যেহেতু জেলেই যাইতে হয় সো ওরে চোর কইলে প্রবলেম কি ??? ডিফারেন্ট টাইপের চুরি এই আরকি ??
বরং মারাটা একটু বেশীই খাইতে হয় ;)
৪৮. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:২৪
বো কা মা ন ব বলেছেন: আমি যতদূর জানি পেটেন্ট কিন্তু মুস্তফা জাব্বার কাগুর, তাই কইছি তিনার কথা। এখন আমার এই ভুলটা ভাংগান দেখি ভাইডি/
৪৯. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:২৭
শ।মসীর বলেছেন: বো কা মা ন ব জববারের চুরির প্রমান দেখুন

Click This Link
৫০. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:২৯
অজানা এক পথিক বলেছেন: আমি SCJP করেছি। আমার কাছে মনে হয়েছে এইটা একটা ল্যাঙ্গুয়েজ এর স্কিল নির্ণয় করে। এটা দিয়ে প্রোগ্রামিং এর স্কিল মোটেও বঝা যায় না। ZCE ও সেইরকম ই হবে বলে মনে করছি। ভূল হতে পারে আমার। ল্যাঙ্গুয়েজ জানা আর প্রোগ্রামিং জানা এক কথা নয়। প্রোগ্রামিং এ্যালগরিদম, পারফরমেন্স, অপ্টিমাইজেশ্ন এইসব একটা গুরুত্বপূর্ণ বিষয় যা না পড়ে শিখা সম্ভব নয়।
৫১. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:৩১
আমড়া কাঠের ঢেকি বলেছেন: @সিউল ভাই, পোস্ট ঠিকই ছিল, তবে ZCE দের নিয়া কিছু কওয়া ঠিক হয় নাই, হেরা খেইপা গেছে মনে হয় ;)

আমার জানা মতে ZCE সার্টিফিকেটের জন্য একটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ - পি এইচ পি তে পারদর্শী হতে হয়। :) সেটা যেমন একজন সি এস ই ইন্জিনিয়ার করতে পারে, বাংলা পড়ে আসা উৎসাহী একজন যুবক করতে পারে, আবার ১৬ বছর বয়সী কোন খ্যাপা জিনিয়াস ও করে ফেলতে পারে। উৎসাহের কথা বলছি, বয়স নিয়া আবার ক্যাচাল কইরেন না কেউ /:)

তাই বুঝতেই পারছেন কোথায় ZCE আর কোথায় সি/এস/ই :) এটা করার জন্য ইন্জিনিয়ার হবার কোন প্রয়োজন ই নাই। যেমনটা দরকার নাই ওয়েবসাইট তৈরির জন্য ইন্জিনিয়ার হওয়ার। শুধু প্রোগ্রামার তৈরি করে দেওয়া কিন্তু সি/এস/ই এর কাজ না। প্রোগ্রামার হবার জন্য সি/এস/ই হবার দরকার নাই। যেমন অনেকেই ভার্সিটিতে আশার আগেই প্রোগ্রামিং করে আসছেন।

সি/এস/ই 'র একটা কাজ হল প্রোগ্রামিং এর অপটিমাইজেশন। তবে এটা শুধুই একটা ফিল্ড।
১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:৪৪

লেখক বলেছেন: তোমার কমেন্টটা খুব খুব খুব ভাল লাগলো....... অনেক সুন্দর করে বলছো.......


আমি ZCE দের নিয়ে কিছু বলিনাই...... তারা পিএইচপি'তে বস.... কিন্তু এটা ইমপ্লাই করে না তারা ভাল কোডার....... আমি এটাই বলেছি.....

সিএসই'তে পড়লেই কেউ ভাল কোডার হবে এমন কোন কথা নাই কারণ কোডিং সহজাত একটা গুণ...... যার ভিতর এটা এমনিতে নাই তাকে এই গুণটা অর্জন করতে কঠোর পরিশ্রম করতে হয় এবং সেটা খুব কম মানুষই করে...... ( যেমন আমি :( )

৫২. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:৩২
সিউল রায়হান বলেছেন: কি আর কমেন্ট করবো........... সবার কমেন্ট পড়ে হাসতে হাসতে শেষ :) :)


@ লেনিন ভাইয়া:

ব্যতিক্রমটা ঠিক আছে....... :) আমি আসলে ধরে নিসিলাম আপনি সিএসই'র চেয়েও জেড.সি.ই. কে বেশি হাইলাইট করলেন...... ভুল ছিল...... নো হার্ড ফিলিংস

আর হ্যা, লিংকটা আমার পড়া এযাবত কালের সবচেয়ে মজার লিংক গুলোর একটা........ অনেক অনেক ধন্যবাদ


@ অজানা এক পথিক:
"প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাক্লেও যারা সফল তারা কিন্তু সিএসইর বিষয়গুলা ভালভাবেই পড়েছেন "

দারুন বলেছেন....... আসল কথা এটাই :)



@ জইন ভাইয়া:

ব্যাপারটা ঠিক প্রকৌশলীদের মাঝে সীমাবদ্ধ না....... কোডিং ব্যাপারটা হল নলেজ-অ্যানালাইসিস-লজিক এগুলোর টোটাল আউটকাম...... এগুলো সাধারনভাবে প্রকৌশলীদের মাঝে বেশী থাকে কারণ প্রকৌশল মানেই এগুলো....... তবে কেউ যদি প্রকৌশলী না হয় কিন্তু এসব গুণ তার যথেষ্ঠ পরিমানে থাকে তাহলেও কিন্তু সে কোডিংয়ে ভাল করবে......

আর "কোথায় হাসিন আর কোথায় ছাগু শামীম।" কথাটাই হল আসল কথা....... ;)
৫৩. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:৩৬
মাতব্বর বলেছেন: @ বো কা মা ন ব

নাফিস ইফতেখার বলেছেন:

বো কা মা ন ব বলেছেন: হাসিন হায়দার ভাইয়ার উদাহরনের বাইরে আর ভাল উদাহরন হতে পারেন মোস্তফা জাব্বার। যিনি প্রথম বাংলা লিখার সফটওয়ার বিজয়
তৈরি করেছিলেন।


আস্তাগফিরুল্লাহ্!!!!!!!!!!!!!!!!!!!!!!!!! মোস্তফা জব্বার বিজয়
তৈরি করেছিলেন???????????!!!!!!!!!!!??????????????

যাই ওজূ করে আসি!!!!! :|


ওজূ ওয়াজিব :) :)

অবশ্য জব্বার সাব যা দেখিয়ে বেড়ান তাতে যে কেও ই ভাববে তিনিই বিজয় বানিয়েছেন আর পাপ্পানা ভাই ওনারে বাতাস করেছেন



৫৪. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:৩৭
অমিত০৯৭ বলেছেন: zce/ocp/ccna/ccnp এসব সার্টিফিকেশন কোর্সের সাথে যারা কম্পিউটার সায়েন্সকে গুলায়ে ফেলেন তাদের জন্য করুণা হয় :)
৫৫. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:৩৮
সিউল রায়হান বলেছেন: @ নাফিস ভাই:

আজাইরা পোস্ট কোন সন্দেহ নাই........তাও প্লাসের জন্যে ধন্যবাদ ;) লাভের লাভ হল, লেনিন ভাইয়ের দেয়া সেইরকম লিংকটা পাইলাম


@ আকাশনীল, ঢেকি :

ভাইডি, তোমরা কোমায় যাওনাই দেখে শান্তি পাইলাম....... আমি তো কোমায় চলে গেসিলাম :(


@ শামসীর:

কমেন্টে জাঝা............ সবই তো এক ;)


@ এলোমেলো মন:

সেইম হিয়ার :( :(
৫৬. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:৪০
উদ্ভ্রান্ত পথিক বলেছেন: বিজয় এর প্রথম ভার্সন বানাইছে বুয়েটের মনিরুল আবেদিন পাপ্পনা ভাই। উনি এসিএম ওয়ার্ল্ড ফাইনালে ১১তম হওয়া দলে ছিলেন। এখন মাইক্রোস্ফটে আছেন।
৫৭. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:৪২
নাফিস ইফতেখার বলেছেন: মোস্তফা জব্বার আর বিল গেটসের পার্থক্য........

মোস্তফা জব্বার = ব্যবসায়ী
বিল গেটস = টেকি + ব্যবসায়ী

আর কিছু বলার নাই :|
৫৮. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:৪৬
ইউনুস খান বলেছেন: আমি ছোট মানুষ তাই কিছু বলিনা। ইতিমধ্যে একজন আমারে ভুল বুঝছে।

তবুও ছোটমানুষে একটা কথা বলতে চাচ্ছে সেইটা হলো- একসময় ocp এর বিরাট ডিমান্ডের কথা শুনতাম। এখন এইটা পানিভাত। সাথে ccna তাই।

zce তাই হবে।
৫৯. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:৫০
আমড়া কাঠের ঢেকি বলেছেন: ধুর, শুধু শুধু এই পোস্টে আজাইরা কমেন্ট করলাম! :| তার চেয়ে পি/এইচ/পি আর নেটওয়ার্কিং শিখে কিছু প্র‌্যাকটিকাল গিয়ান কামানোই ভালা আছিলো ....... ;)

এক্জাম শেষ হৈলেই পি/এইচ/পি শিক্খা নিজের ব্লগসাইট বানামু X(X(
৬০. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:৫০
বো কা মা ন ব বলেছেন: @ সকলে যারা আমার কমেন্টের উত্তর দিয়েছেনঃ

ভাই আমি কম্যুনিকেশন এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং এর স্টুডেন্ট। বিজ্ঞানের ইতিহাসে কে কেম্নে কি করল এইটা দেখার জিনিস না, মেইন হইল কে আগে পেটেন্ট করল। জব্বর কাগু যদি চুরিও করে থাকে তবুও উনি বিজয়ের স্বত্বাধিকারী।

উদাহরন ১।।
আজ টেলিফোনের আবিষ্কারক হিসেবে আমরা জানি আলেকজান্ডার গ্রাহামবেলের নাম। কিন্তু এলিসা গ্রে যে তার সাথেই আলাদা ভাবে টেলিফোন আবিষ্কার করেছিলেন তা কয়জন জানি? টেলিফোন আবিষ্কারকের নাম কিন্তু বলা হয় আলেকজান্ডার গ্রাহাম বেল ই। কারন পেটেন্ট। তাই এক্ষেত্রে পেটেন্ট যেহেতু মুস্তফা কাগুর তাই আমি তার কথা বলছি।

উদাহরণ২।।
রেডিও আবিষ্কার করছে কে? মার্কনি? জগদীশ চন্দ্র বসু তাহলে কি বইস্যা থাইক্যা আঙুল কামড়াইছিল??? ;)
৬১. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:৫০
সিউল রায়হান বলেছেন: ঘুমাইতে যাই....... পরে এসে উত্তর দিব বাকি কমেন্টগুলোর
৬২. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:৫৮
নাফিস ইফতেখার বলেছেন: @বো কা মা ন ব: দয়া করে এখন বইলেন না Youtube গুগলের আবিষ্কার! "Buy Out বলে একটা টার্ম আছে - জানার কথা.........
৬৩. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৪:০৪
নাফিস ইফতেখার বলেছেন: গুগল Youtube কিনে নিয়ে কখনো বলেনি সেটা তাদের আবিষ্কার যেটা জব্বার সাহেব করেছেন বিজয়ের ক্ষেত্রে। আমরা কেউ কেউ অস্বীকার করি না যে জব্বার সাহেব বিজয়ের স্বত্ত্বাধিকারী, ঠিক যেমন গুগল Youtube এর স্বত্ত্বাধিকারী। কিন্তু স্বত্ত্বাধিকারী মানেই আবিষ্কারক নয়, Founder নয়। গুগল Youtube নিয়েছে বলে কি কেউ চ্যাড হার্লি, স্টিভ চেন আর জাওয়েদ করিমকে ভুলে গিয়েছে? মনে হয় না।


ছবির বাম থেকে ডানে ক্রমানুসারে- চ্যাড হার্লি, স্টিভ চেন ও জাওয়েদ করিম
৬৪. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৪:০৫
নাফিস ইফতেখার বলেছেন: আমরা কেউ কেউ অস্বীকার করি না*

একটা "কেউ" হবে
৬৫. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৪:০৮
মাতব্বর বলেছেন: @বো কা মা ন ব

আমার প্রিয় ব্লগার পান্থ বিহোস এর একটি ১৮+ কৈতক

বুড়ো রিয়াদ সাহেব বিয়ে করেছেন এক কচি মেয়েকে। কিন্তু কয়েক হপ্তা পর দেখা গেলো, বিছানায় যত কায়দা কানুনই তিনি করেন না কেন, বউ বেচারির রাগমোচন হচ্ছে না।
রিয়াদ সাহেব ঠিক করলেন, তিনি ডাক্তারের পরামর্শ নেবেন।
ডাক্তার সব শুনে, সব দেখে রায় দিলেন। “এক কাজ করুন। ফ্যান্টাসি সেক্স চেষ্টা করে দেখুন। ষন্ডা কোন ছোকরাকে ভাড়া করবেন। আপনারা যখন ঐসব করবেন, ছোকরা ন্যাংটা হয়ে দাঁড়িয়ে তালপাখা দিয়ে আপনাদের বাতাস করবে।”
ডাক্তারের কথা কী আর ফেলা যায়? রিয়াদ সাহেব এক ষন্ডামতো ছোকরাকে ভাড়া করে বাড়ি নিয়ে গেলেন। ডাক্তারের নির্দেশমতো কাজ করেও কোন ফল পাওয়া গেলো না। চটেমটে রিয়াদ সাহেব আবার ডাক্তারের চেম্বারে হানা দিলেন।
ডাক্তার সব শুনে, সব দেখে আবারও রায় দিলেন। “এক কাজ করুন। এবার উল্টো ফ্যান্টাসি সেক্স চেষ্টা করে দেখুন। ষন্ডা কোন ছোকরাকে ভাড়া করবেন। এবার ছোকরা আপনার স্ত্রীর সাথে যখন ঐসব করবে, আপনি ন্যাংটা হয়ে দাঁড়িয়ে তালপাখা দিয়ে ওদের বাতাস করবেন।”
মরিয়া রিয়াদ সাহেব ঠিক করলেন, তথাস্তু।
এবার একেবারে হাতেনাতে ফল পাওয়া গেলো। রিয়াদ সাহেবের বউ এক উথালপাথাল রাগমোচন লাভ করলেন।
উল্লসিত রিয়াদ সাহেব ষন্ডা ছোকরার কাঁধে টোকা দিয়ে বললেন, “এবার বুঝেছো তো ছোকরা, কিভাবে ঠিকমতো বাতাস করতে হয়?”


এখানে কি বুঝা গেল?

চাচ্চু সাহেব বাতাস করার কাজটা করেছিলেন ;)
৬৬. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৪:০৮
'লেনিন' বলেছেন: @সিউল এবং আমড়া কাঠের ঢেকি: নারে ভাই ZCE করতে ইঞ্জিনিয়ার হওয়া লাগে না। অজানা পথিক ভাই যেমন SCJP করেছেন এটাও তেমনি। খুবই বিশেষ কিছু নয়।

আর আমি প্রমাণগুলো হাজির করেছি যারা সফল সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কিন্তু সিএসই না করেই। কাকতাল হলো তারা প্রত্যেকেই ZCE।

আমি জানি আপনাদেরও এমন ভুরি ভুরি উদাহরণ জানা আছে সফল আইটি প্রোফেশনালদের। যাদের অনেকেই হয়তো প্রশ্নাতীত সাফল্যের অধিকারি। অপরদিকে অনেক সিএসই গ্রাজুয়েট বিফল বা স্খলিত হয়েছেন।

নাপিত আর ডাক্তারের গল্প জানেন অনেকেই। ডাক্তাররাই যখন কাচি, গজ, ঘড়ি ভেতরে রেখে অপারেশন করে তখন তার কিন্তু ঐ নাপিতেরও অধম।

কথা হচ্ছে মুরগী... কিন্তু ডিম পাড়ে কিনা?

আপনি যখন সফটওয়ার ডেভেলপার হবেন। তখন আপনি বুয়েট বা কোন বিশ্ববিদ্যালয়ের কোন ডিগ্রি পাশ তা কিন্তু মূখ্য নয়।

অনেকক্ষেত্রেই বলা হয়ে। Degree/Educational requirements maybe overlooked for experienced or brilliant candidates.

ফিজিক্স আপনাকে শেখায় গতিবিদ্যা মনে করুন আপনি ঢিল ছুঁড়বেন বা সাইকেল চালাবেন। কিন্তু সেই বিদ্যা কি সাইকেলকে চালানো শেখার জন্য? আপনার ফিজিক্স না জানা গ্রামের ছেলেটি আপনার চেয়েও ভালো ঢিল ছুঁড়তে পারে। বা আপনার তুলনায় সাইকেলে তুখোড় দক্ষ হতে পারে।

"... physics of riding a bicycle. Indeed, the classical mathematics is
relatively straightforward. Gravity, friction, angular momentum, center of mass, and so
forth, can be demonstrated with less than a page full of equations. Given those formulae I
could prove to you that bicycle riding is practical and give you all the knowledge you
needed to make it work. And you’d still fall down the first time you climbed on that bike.
Coding is no different. We could write down all the “feel good” principles of clean
code and then trust you to do the work (in other words, let you fall down when you get on
the bike), but then what kind of teachers would that make us, and what kind of student
would that make you?

এটি prentice.hall.clean.code.a.handbook.of.agile.software.craftsmanship.aug.2008 - By Robert C. Martin থেকে কোট করলাম। কৃতজ্ঞতা ফেরদৌস।

জানা আর করা অনেক দূরবর্তী ব্যাপার। প্রাতিষ্ঠানিক শিক্ষা অনেক ক্ষেত্রেই আমাদের হয়তো সায়েন্টিস্ট হবার পথ দেখিয়ে দেয় কিন্তু সবাই সায়েন্টিস্ট বনে যাই না। সফল হই হাতে গোণা কতিপয়। যারা জ্ঞানকে আরো অনুশীলনের মাধ্যমে ফলিত প্রয়োগে আরো বর্ধিত করে।
৬৭. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৪:১২
বো কা মা ন ব বলেছেন: @নাফিস ভাইয়াঃ আমি আমার বক্তব্য প্রত্যাহার করলাম যে মুস্তফা কাগু ঐটা বানাই নাই। খুশি??? কিন্তু তার পেটেন্ট সম্পর্কে কিছু বলেন? আপ্নারা তো অনেক অজু করলেন, নামাজ পড়লেন। কিন্তু পেটেন্ট এর কথা তো কেউই কইলেন না। আমি এই উদাহরনটা টানতাম না যদি না এর সাথে পেটেন্ট এর ব্যাপারটা জড়িত থাকত। আমি কোন দৃষ্টিকোন থেকে ব্যাপারটা বলেছি বুঝবেন আশা করি।


আর একটা কথা। পোষ্ট এর প্রাসঙ্গিক বিষয় যেটা ছিল "কম্পিউটার জগতে প্রাতিষ্ঠানিক শিক্ষা তত গুরুত্বপূর্ন না। এটা পুরোপুরিই ব্যাবহারিক জ্ঞান।" এইটা নিয়া কিছু বলি। আপনি দেখান যে প্রাতিষ্ঠানিক জ্ঞানই আসল? ব্যাবহারিক জ্ঞান কিছুই না? এইটা নিয়া কিছু বলেন দেখি কার কি মত?
৬৮. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৪:১৪
ম্যাক্স পেইন বলেছেন: বাফুক
ব্যাফুক
একটা বিড়ি খাই

কেউ খাইলে আইতারেন




সি.এস.ই বা যি.সি.ই কিসুই ফারি না

আফসুস
৬৯. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৪:১৫
ত্রিভুজ বলেছেন: @আমড়া কাঠের ঢেকি
"কম্পিউটার জগতে প্রাতিষ্ঠানিক শিক্ষা তত গুরুত্বপূর্ন না। এটা পুরোপুরিই ব্যাবহারিক জ্ঞান।" এর যা অর্থ এখানে এভাবে তুলে ধরার ফলে যা দাঁড়িয়েছি তা যে ঠিক না এটা আমিও জানি.. তবে মন্তব্যটার কনটেক্সট ভিন্ন ছিলো.. সম্ভবত লেনিনের ব্লগে করা মন্তব্য এটি যেখানে জেসিই হওয়ার জন্য কম্পিউটার সায়েন্স ব্যাকগ্রাউন্ড জরুরী কিনা তা নিয়ে আলোচনা হচ্ছিলো। তবুও এখানে "পুরোপুরিই" শব্দটা ব্যবহার করা ঠিক হয়নি স্বীকার করছি। আর কথাটা এভাবে না বলে "আইটি প্রফেশনাল হওয়ার জন্য কম্পিউটার সায়েন্সের স্টুডেন্ট না হলেও চলে" বললে ভাল হতো।

কম্পু সায়েন্সের স্টুডেন্ট হওয়াতেই ক্ষ্যাপে গেলেন নাকি?
৭০. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৪:১৭
নাফিস ইফতেখার বলেছেন: খুশি হওয়ার কিছু নেই। আমাদের খুশি অখুশিতে কিছু আসে যায় না। তবে কিছু বিষয় সবার জানা উচিৎ। :)

পেটেন্টের বিষয়টির ব্যাখ্যা আগেই দেয়া হয়েছে একটি মাত্র শব্দে - "Buy Out" ;)
৭১. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৪:১৭
বো কা মা ন ব বলেছেন: @মাতব্বরঃ আরে আরে, এই কৌতুকতো আমিও পুষ্টাইছিলাম। পরে মডু এইডা ব্যান করছিল অবশ্যা। :(

@ নাফিসঃ নিজের সৃষ্টি কর্ম বিক্রি কতটুকু মানসিক সুস্থতার পরিচায়ক?? যারা সৃজনশীল কাজ করেন তাদের কাছে তাদের সৃষ্টি সন্তানের মত। আর যারা ঐ সন্তানের পিতৃ পরিচয় বিকিয়ে দেয় তারা আর যাই হোক আসল পিতা হতে পারে না। আশা করি ব্যাপারটা বুঝাতে পেরেছি।
৭২. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৪:২১
উদ্ভ্রান্ত পথিক বলেছেন: বো কা মা ন ব ভাই সিভিল রা বাড়ি কি অন্যের জন্যে বানায় না? আমরাও অন্যের জন্য কোড করি।
৭৩. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৪:২৩
নাফিস ইফতেখার বলেছেন: যেটা বলার ছিলো সেটা উদ্ভ্রান্ত পথিক বলে দিয়েছেন.........
৭৪. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৪:২৪
হাশেম দেওয়ান বলেছেন: একজন CSE এর Student যখন তর্কের প্রাসঙ্কিকতায় নন CSE কে অনেক উপরে তুলে দেয় তখন বুঝতে হবে হয় তার কোন সমস্যা আছে। তা - না হলে কোন উদ্দেশ্যে আছে। উপরে একজন ব্লগারের নন CSE দের গুয়া চাটা দেখে মন্তব্যেটি করলাম।
৭৫. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৪:২৫
মাতব্বর বলেছেন: @বো কা মা ন ব

আসলেই পেটেন্ট একটা জব্বর জিনিস, এই যেমন আপনার কৌতুক আমি পান্থ বিহোসের বলে চালাইয়া দিলাম।

এই জব্বর জিনিসখান আমাদের জাব্বার চাচ্চু কিন্তু ঠিকই বুঝতে পেরেছিলেন

মাল বটে একখান, কম্পিউটার প্রোগ্রামিং শিখায় তাও আবার ভিজ্যুয়াল বেসিক দিয়া :):)
৭৬. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৪:২৬
'লেনিন' বলেছেন: @বো কা মা ন ব: আপনি কষ্ট করে Paycheck মুভিটা দেখে ফেলুন। জব্বর কাগুকে আমি একটা কৃতিত্ব দেবো সেটা হলো সবচেয়ে ভালো মার্কেটিং এবং ডিজাইন থিংকিং করেছেন তিনি যেটা এই উপমহাদেশে কার্যকর হয়েছে। তার তত্ত্বাবধানে আবিষ্কৃত বিজয় লেআউটটি এখন ইউনিজয় লেআউট ছাড়াও আরো অনেকে অনুসরণ করেছে। তবে এর মানেই সে সফটওয়্যারের রচয়িতা নয়। প্রিন্টেবল ফন্ট ডিজাইনগুলোও সে সফলভাবে করিয়েছে যদিও তার নিজের নাম দিয়ে।

জব্বার কাগু নিজে ডিজাইন বা কোডিং কতোটুকু পারেন তা অনেকেই হয়তো জানেন।
৭৭. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৪:৩০
বো কা মা ন ব বলেছেন: আমাদের প্রধান সমস্যা আমরা নিজেদের নিয়া গর্ব করতে পছন্দ করি। নন সিএসই রা যদি এখন আইটি ফিল্ডে বা সফটওয়্যার ফার্মে জব করে, তাইলে তো সিএসই এর পুলা পানের মান ইজ্জত যাইবেক। তাই কিছু দাম্ভিক পুলা পানের ভাব মারার একটা অপচেষ্টা হিসেবে এই পোষ্ট প্রতীয়মান হয়।

আমি এই ব্যাপার গুলা একটু পরিষ্কার করে দিয়ে যাইঃ

১) সি এস ই যে লেভেলের সাবজেক্ট সে লেভেলের জব বাংলাদেশে নাই। সে লেভেলে জব করতে দেশের বাইরে যেতে হবে। আর দেশে কাজ করার ক্ষেত্রে এডুকেশনাল ব্যাকগ্রাউন্ড ফ্যাক্টর না। মেইন ফ্যাক্টর আপনার জ্ঞান ও ব্যাবহারিক দক্ষতা। কারন আমাদের দেশে সি এস ই বেইজড জব বলতেই আসে সফটওয়ার ফার্ম, ওয়েব ডেভেলাপমেন্ট আর নেটওয়ার্কিং, যা হাতে গোনা কিছু কোর্স করলেই করা সম্ভব

২) নিজের উদ্ভাবিত কিছু অন্যের কাছে বিক্রি করে, তা আবার নিজের দাবি করা পাগলামি ছাড়া আর কিছুই না। যদি বাবা তুইই জিনিস্টা বানাইয়া থাকিস তাইলে অন্যের কাছে স্বত্ত্ব বিক্রির কি দরকার। আর যদি চুরি করেই থাকে তাহলে আইন আদালত আছে কোন দুঃখে???
৭৮. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৪:৩১
হাশেম দেওয়ান বলেছেন: Zend Certified Engineer হতে হলে কোন ব্যবহারিক জ্ঞান দরকার নেই। শুধুমাত্র মুখস্ত জ্ঞান থাকলেই হয়। যে যত ভালো মুখস্ত জানে সে তত তারাতারি Zend Certified Engineer হবে। ৬০ মার্কস পেলেই Zend Certified Engineer হওয়া যায়। ফলে অনেকেই অনেক কিছু না জেনেও Zend Certified Engineer হয়ে যাচ্ছে। তাছাড়া আমার মনে হয় Zend Certified Engineer এর Certifie ভ্যালুটা ঠিক রাখার জন্য কে কয়টা প্রজেক্ট পিএইচপিতে করেছে সেটাও দেখাটা জরুরী ছিলো। কেননা মানুষ মনে করে Zend Certified Engineer মানেই সে প্রফেশনালী অনেক কাজ করেছে অথবা অনেক ভালো কাজ করতে পারে। কিন্তু বাস্তবতা হলো বর্তমানে বাংলাদেশে Zend Certified Engineer দের মাঝে বড়জোড় ৭-৮ জন আছে যারা প্রফেশনালী হাই কোয়ালিটি। বাকি সবাই মুখস্ত বিদ্যার জোড়ে Zend Certified Engineer হয়েছে।
৭৯. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৪:৩৪
ভাঙ্গা পেন্সিল বলেছেন: ত্রিভুজ পরে যে সংশোধনী মন্তব্য করলেন, সেটা ঠিক আছে। আর বোকামানবের কথায় বিনোদিত হইতাছি। ব্যাপারটা আসলে হইছে কি...তর্কে হারতে ইচ্ছা করতাছে না...তাই এখন ইউটিউবের আবিষ্কারকেরা কেন গুগলের কাছে বেচলো সেটা নিয়া আলোচনা করতাছে আর কি!
৮০. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৪:৩৬
বো কা মা ন ব বলেছেন: @মাতব্বর: ভাই, ঐটা কিন্তুক আমার কৌতুক ছিল না। ঐটা ছিল নেট থেকে সংগৃহিত। যদি আমার হইত আমি কিন্তুক আপ্নারে চ্যালেঞ্জ করতাম। ;)

উদ্ভ্রান্ত পথিক বলেছেন: বো কা মা ন ব ভাই সিভিল রা বাড়ি কি অন্যের জন্যে বানায় না? আমরাও অন্যের জন্য কোড করি।

ঠিক আছে মানলাম। কিন্তু আমাদের শহীদ মিনারের যে স্থপতি, তার নাম কি চেঞ্জ হয়ে বঙ্গবন্ধু হয়েছে কোন সময়??? সিভিল বাড়ি বানান মানুষের জন্য। ডিজাইন তৈরি করেন মানুষের জন্য। কিন্তু বাড়ির ডিজাইনার কিন্তুক একজন বাড়ির মালিক হয় না। তা হয় একজন ইঞ্জিনিয়ার।
৮১. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৪:৩৮
'লেনিন' বলেছেন: @হাশেম দেওয়ান আপনার কথা আংশিক হলেও সত্যি। তবে অসংযত, দুর্বিনীত। আমার উল্লেখটিতে জেডসিইটা কাকতালমাত্র সেটা পরেই উল্লেখ করেছি। আপনার কাছে মুখস্ত বিদ্যার লিস্ট চাচ্ছি এবং হাই কোয়ালিটি লিস্ট।
৮২. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৪:৩৯
বো কা মা ন ব বলেছেন: @ভাঙ্গা পেন্সিল: আমি কিন্তুক ইউটিউব আর গুগল আনি নাই, ঐটা নাফিস ভাইরে বললে ভাল উত্তর পাবেন।
৮৩. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৪:৪৫
ভাঙ্গা পেন্সিল বলেছেন: সৃষ্ট কৃতকর্ম বেচে দেয়া আর সন্তান এর পিতৃপরিচয় বিকিয়ে দেয়া টাইপ কথাগুলা বেহুদা তর্ক ছিল। নিজে আরেকবার দেখেন নিজের কমেন্ট পড়ে। তাতেও মনে না হইলে আমারেই ভুল ধইরা নিতে পারেন।
৮৪. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৪:৪৫
'লেনিন' বলেছেন: হাশেম দেওয়ান। আশা এনজিওয়ের ম্যানেজার
৮৫. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৪:৪৮
'লেনিন' বলেছেন: "জীবনের প্রথম ব্লগ লিখা শুরু করেছি

আমি আবুল হাশেম দেওয়ান। আশাতে চাকুরী করি। ছেলের জন্য কমপিউটার কিনেছি। গ্রামীণের ইন্টারনেট ব্যাবহার করি। এই ব্লগে প্রথম রেজিষ্ট্রেশান করলাম। টুকটাক কমপিউটারের বেসিক শিখার জন্য আপনাদের সাথে আছি।"

"১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৪:২৪
comment by: হাশেম দেওয়ান বলেছেন: একজন CSE এর Student যখন তর্কের প্রাসঙ্কিকতায় নন CSE কে অনেক উপরে তুলে দেয় তখন বুঝতে হবে হয় তার কোন সমস্যা আছে। তা - না হলে কোন উদ্দেশ্যে আছে।
উপরে একজন ব্লগারের নন CSE দের গুয়া চাটা দেখে মন্তব্যেটি করলাম।"
৮৬. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৪:৫৪
'লেনিন' বলেছেন: @হাসেম দেওয়ান আরো সহজ করে দেই। zce ১০০ নম্বরে নয় মাত্র ৭০নম্বরের হয়ে থাকে। ৭০ এ ৬০% অর্থাৎ ৪২ পেলেই পাশ। ৭০টি প্রশ্ন ৯০ মিনিটে উত্তর দেয়া খুব কঠিন নয়।
৮৭. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৪:৫৫
হাশেম দেওয়ান বলেছেন: @'লেনিন'

ব্লগে বিচরণ করতে করতেই অনেক কিছু জানলাম এবং জানছি, শিখতেছি।

টেকির মুখস্ত বিদ্যার লিস্টতো আমার পক্ষে দেওয়া সম্ভবনা। কিন্তু জেন্ডের সাইটে গিয়ে যা মনে হলো তাতে পরিষ্কার যে কেউই মুখস্ত করে PHP এর উপর জ্ঞানার্জন করলেই Zend Certified Engineer হতে পারবে।

আচ্ছা @'লেনিন' আমাকে বলবেন বাংলাদেশে এখন কতশত প্রোগ্রামার PHP এর উপর কাজ করতেছে?
তাদের মাঝে কয়জন আইটি আর কয়জন নন-আইটি?
কোন ধারণা আছে?

যেহেতু আপনি Zend Certified Engineer অর্জনকৃত কয়েকজন প্রোগ্রামার দ্বারা ননআইটি বা নন CSE উপরে তুলে দিতে চাইলেন। সুতরাং বলবেন কি যারা Zend Certified Engineer না তারা কি ভালো প্রোগ্রামার না?

কারন আপনি Zend Certified Engineer দিয়ে প্রোগ্রামারদেরকে মূল্যায়িত করার চেষ্টা করছেন।
৮৮. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৪:৫৫
হাসান বায়েজীদ বলেছেন: নামোল্লেখ না করা সাপেক্ষেও কি এই পুষ্ট সেইফ থাকলো, যখন কি-না স্বয়ং তিনকোনা এসে নাক গলালেন...এবং ডিফেন্স করার কোশেশ করতে লাগলেন............;)

আমি ভাইডি পুরা নাদান লোক....ZCE কি জানিনা, শুনিওনাই.:(
৮৯. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৪:৫৯
হাশেম দেওয়ান বলেছেন: @'লেনিন' যেভাবে আপনি আমার প্রোফাইল নিয়ে টানাটানি করতেছেন তাতে নিশ্চিত আমি হিট হয়ে যাবো।

আমাদের আশাতে অনেক সফটওয়্যার ডেভেলপার আছে। পিএইচপি দিয়ে উনারা বেশ কিছু প্রজেক্ট ডেভেলপও করেছে। সুতরাং কিছু জিনিসতো উনাদের কাছ থেকেও শিখছি।
৯১. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৫:০৩
অজানা এক পথিক বলেছেন: @বোকামানবঃ যারা উইন্ডোজ এর ডেভেলপের তাদের নামে কি পেটেন্ট না মাইক্রোসফট এর নামে?

জব্বর চাচা যেই বই লিখসে হেইডাও কিন্তু কপি করা
৯২. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৫:০৭
অজানা এক পথিক বলেছেন: @বোকামানবঃ আর একটা কথা। ভাল বলছেন যে সফটয়্যার বানাতে শুধু ল্যাঙ্গুয়েজ জানলেই হয়। তা জীবনে কন্দিন আসিএম এর কোড করছেন? অপ্টিমাইজেশন, এ্যাল্গরিদম এর নাম শুনছেন?
৯৩. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৫:১৬
'লেনিন' বলেছেন: @হাসেম দেওয়ান: "
যেহেতু আপনি Zend Certified Engineer অর্জনকৃত কয়েকজন প্রোগ্রামার দ্বারা ননআইটি বা নন CSE উপরে তুলে দিতে চাইলেন। "

সমস্যা তো ওখানেই। সিউল ঠিকই বুঝেছেন পরে যে আমি zceকে হাইলাইট করিনি। আমি যেহেতু phpxperts গ্রুপের সক্রিয় সদস্য তাই আপনাকে এমন তালিকা দেয়া খুব অসম্ভব হবেনা আমার কাছে যারা নন-সিএসই পিএইচপি প্রোগ্রামার কিন্তু প্রথিতযথা।

আর হিট প্রাপ্তির আশাতেই আপনি মাত্র একমাস ব্লগিং করেই এধরণের উদ্ধত মন্তব্য করেছেন তাইনা? এখানে সিএসই স্টুডেন্ট এবং প্রফেশনাল অনেকেই আছেন তারা কেউ আপনার মতো মন্তব্য করেনি।
৯৪. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৫:১৭
অন্ধ দাঁড়কাক বলেছেন: সিএসই না পইড়াই যদি হইতো তাহলে বাংলাদেশে এত পোলাপাইন সিএসই পড়ছে কেন? ঘটনা এত সোজা হলে তো কম্রিউটার সায়েন্সের কোন দামই থাকতোনা। জব্বার চাচার(যার ছবি সিডির পিছনে দিয়া রাখে) মতো কিছু লোকের জন্য লোকজন ভুল বুঝতেছে।

তিনকোণারে মাইনাস।
৯৫. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৫:১৮
জাতি জানতে চায় বলেছেন: সিউল রায়হান@ আপনার পোস্ট বিভ্রান্তিকর। সাধারণ প্র্যাক্টিক্যাল ফিল্ডে (আইটি, প্রোগ্রামিং) কম্পিউটার সায়েন্স বা ইন্জিনিয়ারিং এর ব্যাকগ্রাউন্ড অবশ্যিক কিছু না, লজিকাল সাবজেক্টই (যেমন ম্যাথ) যথেষ্ট। তবে এ ধরনের ব্যাকগ্রাউন্ড অবশ্যই অনেক সুবিধা দেয়। ব্যাপারটা অনেকটাই বিএ পাস করা কারও টাইপিং এর জব নেয়ার মত। ব্যাতিক্রমী কিছু জটিল অ্যাপ্লিকেশন্স এর জন্য হাই টেকনিক্যাল ব্যাকগ্রাউন্ড জরুরী হতে পারে।

আপনার পোস্টে কনটেক্সটটা না থাকায় মনে হচ্ছে ব্যাক্তি বিদ্বেস থেকে পোস্ট দেয়া হয়েছে।
৯৬. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৫:২২
শ।মসীর বলেছেন: একটা সার্টিফেকেট আর একটা সাবজেক্ট এক কইরা ফেলা হইতেছে দেখতাছি।

শখের বশে ওয়েব সাইট অনেকেই বানাতে পারবে, ল্যাঙ্গুয়েজ শিখে অনেক কিছুই করতে পারবে।
এই কামের জন্য সিএসই পড়া নাও লাগতে পারে। কেউ হাতে গুলি খাইলে ছুড়ি গরম করে ফুটা কইরা বুলেট বার করা যায়, মাগার মাংসে পচন ধরলে তখন ;)

তেমনি ওয়েব সাইট বানাতে পারেন, মাগার সার্চইঞ্জিন অপটিমাইজেশনের বেপার আসলে মনে হয় একটু ভিতরের গিয়ান দরকার। এখন সিএসই পইরা হেইটা লইবেন না এমনি এমনি লইবেন আপনার ইচ্ছা।

আবার ও কই প্রাথমিক স্বাস্হ্যের উপর কোর্স কইরা নিজেরে পুরা ডাক্তার বললে বিষয়টা সুন্দর হইবানা ;)


৯৭. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৫:২৩
আলিফ মাহমুদ বলেছেন: হাসেম পোদ্দার কি এনজিও আশা---র কথা কইলেন? হেগো সফটওয়্যার ডেভেলপার? হেরা আপনেরে আবার পিএইচপি শিখাইছে? সেইগুলানের জোরে এত কথা? খ্যাক খ্যাক খ্যাক :)
৯৮. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৫:২৪
বো কা মা ন ব বলেছেন: এক্তু বাইরে ছিলাম।

@অজানা এক পথিকঃ আসিএম বলতে কি আপনি আসেম্বলি ল্যাংগুয়েজ বুঝিয়েছেন? আর ডাটা স্ট্রাকচার এন্ড এলগরিদমের একটা ৩ ক্রেডিট এর কোর্স করছিলাম। আসিএম যদি আসেম্বলি ল্যাঙ্গুয়েজ হয়ে থাকে, তবে মনে হয় এইটার কথা না বল্লেও পারতেন। এইটা খুবই সহজ। আর একটা কথা, একটা সফটওয়ার ফার্মে সবাই যে সব কাজ করে তা কিন্তু নয়, কাজ কিন্তু ভাগাভাগি করা থাকে। আর গেম ডেভেলাপমেন্টও কিন্তু সফটওয়ার ডেভেলাপমেন্ট এর অংশ।;)
৯৯. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৫:২৬
'লেনিন' বলেছেন: হাশেম দেওয়ান বলেছেন: "টেকির মুখস্ত বিদ্যার লিস্টতো আমার পক্ষে দেওয়া সম্ভবনা। কিন্তু জেন্ডের সাইটে গিয়ে যা মনে হলো তাতে পরিষ্কার যে কেউই মুখস্ত করে PHP এর উপর জ্ঞানার্জন করলেই Zend Certified Engineer হতে পারবে।"

আগেও বলেছি আপনার ধারণা ভুল না। কিন্তু নিজে পিএইচপি প্রফেশনাল না হয়ে মন্তব্যটি করেছেন। এবং ৭-৮জন ছাড়া বাকিরা মুখস্ত করে পাশ করেছে এও বলেছেন। সুতরাং আপনিই সেই কামেল ব্যক্তি যার পক্ষে দেয়া সম্ভব।
১০০. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৫:২৭
হাশেম দেওয়ান বলেছেন: আর হিট প্রাপ্তির আশাতেই আপনি মাত্র একমাস ব্লগিং করেই এধরণের উদ্ধত মন্তব্য করেছেন তাইনা? এখানে সিএসই স্টুডেন্ট এবং প্রফেশনাল অনেকেই আছেন তারা কেউ আপনার মতো মন্তব্য করেনি।

জ্বি ভাই আমি সেই হিট পরে বিক্রি করবো। হ্যাঁ এইখানে হয়তো অনেক প্রফেশনাল আছে যারা আমার মতো করে মন্তব্য করেনি। দুইটা কারন হতে পারে-
১। কাকের মাংস কাক খায়না
২। হতে পারে অতিরিক্ত তৈলে তারা ভেসে গেছে।

Click This Link

এই পোস্টেও তেল বেয়ে বেয়ে পড়ছে।
১০১. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৫:২৯
কন্ট্রোল রেকটিফায়ার বলেছেন: এইডা কি হাসিন হায়দার নাকি?
উনি একটা বস পাবলিক..।
সিভিল থেকে পাশ করে সিএসই র বস।
আমার এলাকার লোক সেই সাথে একই ভারসিটির
১০২. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৫:৩০
'লেনিন' বলেছেন: বো কা মা ন ব বলেছেন: এক্তু বাইরে ছিলাম।

@অজানা এক পথিকঃ আসিএম বলতে কি আপনি আসেম্বলি ল্যাংগুয়েজ বুঝিয়েছেন? আর ডাটা স্ট্রাকচার এন্ড এলগরিদমের একটা ৩ ক্রেডিট এর কোর্স করছিলাম। আসিএম যদি আসেম্বলি ল্যাঙ্গুয়েজ হয়ে থাকে, তবে মনে হয় এইটার কথা না বল্লেও পারতেন। এইটা খুবই সহজ। আর একটা কথা, একটা সফটওয়ার ফার্মে সবাই যে সব কাজ করে তা কিন্তু নয়, কাজ কিন্তু ভাগাভাগি করা থাকে। আর গেম ডেভেলাপমেন্টও কিন্তু সফটওয়ার ডেভেলাপমেন্ট এর অংশ।;)
_____________________________

পিলিজ এইবার চুপ থাকেন। :)

ACM মানে জানেন? ICPC এর নাম শুনেছেন?

এরপর হয়তো আপনাকে সবার গালাগালি শুনতে হতে পারে, সুতরাং...
১০৩. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৫:৩৮
বো কা মা ন ব বলেছেন: @ভাঙ্গা পেন্সিল বলেছেন: সৃষ্ট কৃতকর্ম বেচে দেয়া আর সন্তান এর পিতৃপরিচয় বিকিয়ে দেয়া টাইপ কথাগুলা বেহুদা তর্ক ছিল। নিজে আরেকবার দেখেন নিজের কমেন্ট পড়ে। তাতেও মনে না হইলে আমারেই ভুল ধইরা নিতে পারেন

সবার আনন্দ তো আর এক না। তবে আমার ক্ষেত্রে কিন্তু সৃষ্টি কর্ম আমার সন্তানের মত। আপনি কোন পেষায় জানি না। তবে সৃষ্টিশীল পেশা হলে আপনার ব্যাপারটা বুঝার কথা। আপনাকে বুঝতে না পারার জন্যে দুঃখিত। :(
১০৪. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৫:৪১
বো কা মা ন ব বলেছেন: স্যরি
স্যরি
লেনিন ভাই ধন্যবাদ

উনি যেভাবে আসিএম লিখছেন।
ACM, ICPC শুনবো না কেন? এর সাথে সফট ওয়ার ডেভেলাপমেন্টের সম্পর্ক কি???
১০৫. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৫:৪১
'লেনিন' বলেছেন: @হাসেম দেওয়ান... এই পোস্টের মন্তব্য সবাই পড়বে বিচার তাদের হাতেই দেয়া থাকলো। আশার প্রোগ্রামারদের একটা প্রোফাইল নিয়ে একটা ব্লগ লিখবেন আশা করি। আর আমি চাকরি খুঁজছি আশাতে আমাকে নেয়া হবে কিনা জানাবেন। ;)
১০৬. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৫:৪১
অজানা এক পথিক বলেছেন: @বোকামানবঃ আপনার দৌড় কচটুকু বুঝছি। না জানিয়া কথা বলবেন না। যা বলতে চাইছিলাম হেইডা লেনিন ভাই বইলা দিছে
১০৭. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৫:৪৩
আলী আরাফাত শান্ত বলেছেন: হেহেহে!
তিনকোনা আসলেই বিনোদনের বড় খোরাক:)
১০৮. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৫:৪৪
শ।মসীর বলেছেন: বো কা মা ন ব , নামের স্বার্থকতা প্রমান করলেন মনে হয় ;)

শিল্পী ছবি আইকা নিজের ঘরে টাঙ্গাইয়া রাখলে খানা কি আপনে খিলাইবেন নাকি ??

ACM, ICPC শুনবো না কেন? এর সাথে সফট ওয়ার ডেভেলাপমেন্টের সম্পর্ক কি??? --- আমার মনেহয় আপনার এবার থামার সময় হ্ইছে।
১০৯. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৫:৪৬
আলিফ মাহমুদ বলেছেন: লেনিন ভাই, আশার প্রোগ্রামমারদের আমার জানা আছে। সেই এক বিরাট কাহিনি। খ্যাক খ্যাক
১১০. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৫:৪৮
অজানা এক পথিক বলেছেন: ACM সফটওয়্যার ডেভেলপমেন্ট এর কোথায় লাগে তা আপনি বুঝবেন না কারণ আপনার সেই অভিজ্ঞতা নাই।
১১১. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৫:৪৮
হাশেম দেওয়ান বলেছেন: @'লেনিন'
চাকুরী দেওয়ার মতো আমি আশাতে কর্তা স্হানীয় কেউনা। সুতরাং আপনাকে সাহায্য করতে পারবোনা।

আশার প্রোগ্রামারদের একটা প্রোফাইল নিয়ে একটা ব্লগ লিখবেন আশা করি।

কি বুঝাতে চাইলেন? এই কথাটা কেনো আসলো বলবেন? নিজেকে কি অনেক বড় কিছু মনে করতেছেন? কয়েকটা কাজের লিংক দেন ভাই দেখি আপনি কত বড় প্রোগ্রামার? কোন ইউনি থেকে পাশ করেছেন ভাই একটু জানাবেন? ZCE হয়ে গেছেন দেখে কি প্রোগ্রামিং এর সব লোম ছিড়েঁ ফেলেছেন?

আশাতে বুয়েট, ঢাকা ইউনি, নর্থ সাউথ এর ইউনির ছেলে-মেয়েরাও কাজ করছে।
১১২. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৫:৫০
অজানা এক পথিক বলেছেন: শামসীর ভাই কমেন্ট ঝাজা
১১৩. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৫:৫২
আলিফ মাহমুদ বলেছেন: হাশেম বাঈ, আপনে জেসিই হইয়া দেখান দেকি। আপনের ফার্মের পিএইচপিওয়ালাগরে সেজিই পাস কইরা দেখাইতে কন।
১১৪. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৫:৫২
হাশেম দেওয়ান বলেছেন: @আলিফ মাহমুদ কাহীনিটা শুনতে চাই।
১১৫. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৫:৫৩
আরিফ থেকে আনা বলেছেন: আলিফ দেওয়ান বলেছেন: তিরিভুজপাদ সপ্টোয়ারের পতিষ্টাতা সবাপতি, গুগুলের যম, ইসকিপ্ট কিডিদের জানি দুস্মন, ১০০১টি নিকের অদিকারি, ১০১টি অসমাপ্থ পজেক্টের বেবস্তাপক, ছুরাই লেপ্ঠপের কার্বারি, এডাল্ঠ ওয়েপছাইটের এডাল্ঠ মডারেঠর, সামুবলগের মেগাষ্ঠাড় ও বর্থমানে আলুবলগে কলুমর্শেদের জুগালি মডারেঠর ছাগুরাম তিরিভুজের কতা কন?
১১৬. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৫:৫৭
হাশেম দেওয়ান বলেছেন: আলিফ মাহমুদ ঘাঈ আপনাকে দেখাতে বলবো?
ফার্মতো আমার না। যে সকল সফটওয়্যার ফার্মে জেসিই নাই সেই সকল ফার্ম কি ভাতে মারা গেছে। শুকিয়ে যাচ্ছে?

আপনার আশার কোন ডেভেলপারের সাথে দেখা হইছিলো? কভে হইছিলো? কি দেখলেন? সেই কাহিনীটা বলেন একটু শুনি।
১১৭. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৫:৫৭
বো কা মা ন ব বলেছেন: @ অজানা এক পথিক, শ।মসীর, 'লেনিন':

বাংলাদেশের যে ছেলে মেয়েরা ACM ICPC তে compete করে তারা কয়জন দেশের সফটওয়্যার ফার্মে চাকুরী করে???? এইটা আমারে আগে দেখান তারপরে তর্কে আসেন। আমি বলতেছিলাম দেশে সফটওয়ার ফার্মের কথা। বাংলাদেশি সফটওয়ার ফার্ম গুলো কোন মানের এবং কোন কাজের সফটওয়ার তৈরি করে তা বুঝে সেই অনুপাতে কমেন্ট করেন। আপনি পান্তা ভাতে ঘি ঢালবেন, আর ঘি না বুঝতে পারলেই দোষ???X(
১১৮. ১৩ ই আগস্ট, ২০০৯ বিকাল ৫:৫৮
'লেনিন' বলেছেন: @হাসেম দেওয়ান :"কি বুঝাতে চাইলেন? এই কথাটা কেনো আসলো বলবেন? নিজেকে কি অনেক বড় কিছু মনে করতেছেন? কয়েকটা কাজের লিংক দেন ভাই দেখি আপনি কত বড় প্রোগ্রামার? কোন ইউনি থেকে পাশ করেছেন ভাই একটু জানাবেন? ZCE হয়ে গেছেন দেখে কি প্রোগ্রামিং এর সব লোম ছিড়েঁ ফেলেছেন?"

কিছুই বুঝাতে চাইনি আপনার চরিত্রটি সবার কাছে তুলে ধরার জন্য আপনাকে রাগিয়ে দেয়া দরকার ছিলো।

আমি মামুলি ছোটোখাটো মানুষ এবং প্রোগ্রামিং এর প'ও বুঝিনা। আউটসোর্সিং প্রোগ্রামারদের তেমন কিছুই পারতে হয়না তা আপনার প্রোগ্রামারদের থেকেই শুনে থাকবেন। সুতরাং বুঝতেই পারছেন তেমন কোনো যোগ্যতাই আমার নেই।

তবে আলিফ ভাই যা বলেছেন ওটা আমারও জানা আছে। আপনার নিজের যোগ্যতা যদি একটু বলতেন এই অধমকে।
১১৯. ১৩ ই আগস্ট, ২০০৯ সন্ধ্যা ৬:০৩
সবুজ বলেছেন:
শাহী মির্জা আর ত্রিভূজ এই দুইজন ত এক না,

মানে ০৭টেকি-দের জন্যঃ (proxy server on linux)

এইটা দেখে বল্লাম। কারন কে জানি বল্লেন ত্রিভূজ জেলে গেছে ...

আমি কনফিউঝড, কেউ একটু বুঝাই দিবেন?


১২০. ১৩ ই আগস্ট, ২০০৯ সন্ধ্যা ৬:০৭
হাশেম দেওয়ান বলেছেন: আশার সম্পর্কে এতোকিছু যখন জানেন তাহলে নিশ্চয় ম্যানেজার হওয়ার জন্য মিনিমাম কি যোগ্যতা লাগে সেইটাও জানেন।

অফ গেলাম।

সত্য কথা বলার যেহেতু সৎ সাহস নেই সেহেতু কথা বাড়িয়ে লাভ নেই।

কয়েকটা কাজের লিংক দেন ভাই দেখি আপনি কত বড় প্রোগ্রামার? কোন ইউনি থেকে পাশ করেছেন ভাই একটু জানাবেন?

প্রশ্নগুলোর উত্তর দিতে পারেন নাই। ইউনির কথা না বলতে চাইলে বলবেন না। কয়েকটা কাজের লিংক দিলে কি সমস্যা? দেখি কি করে ZCE হলেন? নাকি মুখস্ত করেই।
১২১. ১৩ ই আগস্ট, ২০০৯ সন্ধ্যা ৬:০৭
অজানা এক পথিক বলেছেন: @বোকামানবঃ আপনি কয়টা ফার্মে কাম করছেন কন তো দেখি? কিভাবে কাজ করা হয় তা জানেন কেমনে? গেম ডেভেলপমেন্টের কথা বললেন। পুরাটাই AI. artificial intelligence এ্যাল্গরিদম এর বাপ।
১২২. ১৩ ই আগস্ট, ২০০৯ সন্ধ্যা ৬:১০
শ।মসীর বলেছেন: @ বোকাভাই ACM ICPC তে compete করা ACM প্রোগ্রামিং করা মিলাইতেছেন কেন। compete করার সুযোগ যোগ্যতা সবার সমান নহে।

বাংলাদেশ বিশ্বকাপ ফুটবল খেলেনা -তাই বলে বাংলাদেশ ফুটবল খলেনা কথাটা কি এক হইলনা।

আমার চেনা ১০০টা পোলা আছে দেশে যারা ACM প্রোগ্রামিং করা & এখন দেশে ডেভেলাপার হিসাবে আছে।

আপনি কথার ঊত্তর দিলেন নাত- শিল্পীরে কে খাওয়াইব ???
১২৩. ১৩ ই আগস্ট, ২০০৯ সন্ধ্যা ৬:১১
'লেনিন' বলেছেন: @বো কা মা ন ব: আপনার শেষ যুক্তি'র পক্ষে আমিও। প্রাতিষ্ঠানিক শিক্ষাপ্রাপ্ত বা আম-সফটওয়্যার প্রযুক্তিবিদদের মধ্যে কিন্তু ঐসব ACM বা অনলাইন প্রব্রেম সলভার খুব একটা নেই।
যারা আছেন তাদের বিরাট একটা অংশ নন-টেকি বিষয় থেকে এসেছেন।

আরেকটা গুরুত্বপূর্ণ ব্যাপার হলো Web Development কিন্তু বিশ্ববিদ্যালয়ে শেখানো হয়না।
১২৪. ১৩ ই আগস্ট, ২০০৯ সন্ধ্যা ৬:১৭
বো কা মা ন ব বলেছেন: @অজানা এক পথিকঃ লাইনে আইস মামু, লাইনে আসো।

এলগরিদম বুঝলাম। এইটা আমিও মানি। কিন্তু আমারে কও, ACM ICPC তে ভাল পজিশন করা অমুক, অমুক বাংলাদেশী কোম্পানিতে চাকরি করতেছে। কিন্তু আমি তোমারে হাজারটা নাম কমু যারা ACM ICPC তে কম্পিট না কইরাই সফটওয়ার ফার্মে জব করতেছে। তোমারে আমি এইডাই বুঝাইবার চাইতাছি। তুমি যাও আরো উপরে। এতই ACM ICPC কর, কয়বার গেছিলা কনটেস্টে? র‌্যাংকিং কত? IUT তে যে আজ ডামি কন্টেস্ট হইল, কাল ফাইনাল, যাবা নাকি???
সামনে NSU তে আছে। চালাই যাও। বাট যারা অন্য সেক্টর থেকে আইটিতে ক্যারিয়ার গড়তে চায় তাদের হোপ্লেস কইরো না। না বুইঝাই পুষ্টান ঠিক না।
১২৫. ১৩ ই আগস্ট, ২০০৯ সন্ধ্যা ৬:১৯
'লেনিন' বলেছেন: @হাশেম দেওয়ান ... আপনে ঠিকই কইচেন আমি মুখস্ত কইরাই পাশ করেছি। আপনার প্রোগ্রামারদেরও কইয়েন মুখস্ত করলেই চলবে।

আপনে বিএ, বিকম, বিএসসি'ও নিশ্চয়ই মুখস্ত করে পাশ করেছেন? অন্তত খিস্তি খেউর ভালোই পারেন।
১। গুয়া চাটা
২। লোম ছিড়াঁ
ইত্যাদি ইত্যাদি

আমিসহ সব মুখস্তবিদ ZCE দের আরেকটা টেস্ট সেন্টার এখন বি-খ্যা-ত হাশেম দেওয়ান।

zend.com এর ব্যবসায় তো গুড়েবালি। আমাদের দেশেই এমন প্রতিভা!
১২৬. ১৩ ই আগস্ট, ২০০৯ সন্ধ্যা ৬:১৯
হাসিন বলেছেন: ভাইজান আমারে ছাইড়া দেন, আমি কিছু করি নাই, একদম হাচা কথা। আমি হইলাম সিমেন্ট বালির মিস্তিরি, হুদা আমারে প্যাঁচে ফালায়েন না ভাইজানেরা :) :p
১২৭. ১৩ ই আগস্ট, ২০০৯ সন্ধ্যা ৬:২০
বো কা মা ন ব বলেছেন: লেনিন ভাই ধন্যবাদ, আমি এতক্ষন এইটাই বুঝাইতে চাচ্ছিলাম। কিন্তু সবাই আমার বিপক্ষে গেছে জাব্বার কাগুর উদাহরণ দেবার পর। উদাহরনটা এতটা বিতর্কিত হবে আমি নিজেও ভাবি নাই। আগে জানলে দিতাম না। আমার বক্তব্যে দুঃখ পেয়ে থাকলে দুঃখিত। :(

অন্তত একজন আমার সাথে একমত। :)
১২৮. ১৩ ই আগস্ট, ২০০৯ সন্ধ্যা ৬:২৪
বো কা মা ন ব বলেছেন: @শামসীরঃ "শিল্পী ছবি আইকা নিজের ঘরে টাঙ্গাইয়া রাখলে খানা কি আপনে খিলাইবেন নাকি ??"

কমেন্ট টা চোখে পরে নাই। আপনি কোন শিল্পীর ছবি বা শিল্পকর্ম কিনলে তার নিচে যে শিল্পীর নাম লিখা থাকে তা দেখেন নাই???

ওপেন সোর্স ডেভেলাপমেন্টেও ডেভেলাপারের নাম থাকে। তাই স্বত্ত্ব এক্কেবারে বিক্রি করা অযৌক্তিক।
১২৯. ১৩ ই আগস্ট, ২০০৯ সন্ধ্যা ৬:২৪
জাতি জানতে চায় বলেছেন: হাশেম দেওয়ান@ অনেক প্রতিষ্ঠানেই দেখছি যাদের ম্যানেজাররা বিশেষ উপায়ে নিয়োগ প্রাপ্ত (এনজিওতে এধরনের নিয়াগ আরও বেশি হয়), এবং বিশেষ যোগ্যতারও (!!!) অধিকারী। বড় কথা হল এই পোস্টটা খুব বেশি টেকনিক্যাল পোস্ট না। সো আপনে ব্যাক্তিগতভাবে হাইলি টেকনিক্যাল না হলে এ বিষয়ে জ্ঞান না দেয়াই ভাল।

আপনি ঐ সার্টিফিকেট নিয়া যে কথা বললেন, তাতে মনে হল আপনি আসলেই ননটেকি লোক। কারন বুয়েট/ঢাবি থেকে আসা এমপ্লয়িরা কে কোন সাবজেক্ট থেকে এসেছে সেটাও খুবই গুরুত্ব পূর্ণ।
১৩০. ১৩ ই আগস্ট, ২০০৯ সন্ধ্যা ৬:২৬
বো কা মা ন ব বলেছেন: হাসিন ভাইয়া নাকি???
:-B :-B :-B :-B :-B :-B :-B :-B :-B :-B :-B :-B :-B :-B :-B :-B :-B :-B :-B :-B :-B :-B :-B :-B :-B :-B :-B :-B
১৩১. ১৩ ই আগস্ট, ২০০৯ সন্ধ্যা ৬:২৯
পীরসাহেব বলেছেন:
সামনে কুরবাণী, মাত্র কয়েক মাস পরেই, ছ্যারের হেড খারাপ হৈচে :)
১৩২. ১৩ ই আগস্ট, ২০০৯ সন্ধ্যা ৬:৩১
ফারহান দাউদ বলেছেন: আমি সিএসই না, অন্যের বিষয় নিয়া কথাও কইতে চাই না, তবে নিজের বদ অভিজ্ঞতা থাইকা বলি। এইটা এমন এক দেশ যেইখানে লোকজন মনে করে সিভিল এন্ঞ্জিনিয়ারের চেয়ে ডিপ্লোমা আর রাজমিস্ত্রি অনেক ভাল এন্ঞ্জিনিয়ার আর কাজ ভাল পারে। দেশের সফটওয়্যার ফার্মে কাজ করে নন-আইটি ব্যাকগ্রাউন্ড থাইকা তার মানেই সিএসই'র প্রাতিষ্ঠানিক শিক্ষার বেইল নাই, এইটা নিয়া কেউ ঘাড় ত্যাড়ায়া তর্ক করলে অবশ্য আমার কিছু বলার নাই, নন-আইটি ব্যাকগ্রাউন্ড থাইকা কয়জন গুগল বা মাইক্রোসফটে প্রোগ্রামার হইসে ঐটা একটু জানতে চাই তাগো কাছে।
১৩৩. ১৩ ই আগস্ট, ২০০৯ সন্ধ্যা ৬:৩৩
ফারহান দাউদ বলেছেন: আর আশা'র ম্যানেজার সাব মনে লয় এমপ্লয়ীদের দাবড়ায়া অভ্যাস খারাপ হয়া গেসে, ব্লগে আইসাও সবাইরে নিজের সাবর্ডিনেট মনে করা শুরু করসেন। মুখ সামালকে ভাইডি, এইখানে কেউ আপনের খায় না, লুকজনেও কিন্তু ধোলাই দিতে জানে।:)
১৩৪. ১৩ ই আগস্ট, ২০০৯ সন্ধ্যা ৬:৩৭
জাতি জানতে চায় বলেছেন: ফারহান দাউদ@ আপনের কথা ঠিক, এর কারনও আছে। কারন নন-টেকিদের যেমন কম বেতনে পাওয়া যায়, তেমনি অনেক সময় টেকি সাবজেক্ট থেকে পাশ করাদের নাক প্রয়োজনের থেকে একটু বেশি উঁচু হওয়ায় এধরনের পরিস্থিতির তৈরি হইছে। মোট আমরা বাঙ্গালীরা (টেকি আর নন-টেকি) আসলেই বদ প্রকৃতির। ;):)
১৩৫. ১৩ ই আগস্ট, ২০০৯ সন্ধ্যা ৬:৪৭
অজানা এক পথিক বলেছেন: @বোকামানবঃ ACM এ কম্পিট করার দিন বহুত আগেই পার কইরা আইছি। তুমাগো মত বাইচ্চার লগে কম্পিট করর লাগব না।

ACM এ কম্পিট না কইরাও জব করা যায়। কোন প্রব্লেম নাই। কিন্তু তারা বেশীরভাগি CSE ব্যাকগ্রাউন্ড। যারা Non-CSE তাদের সংখ্যা খুব ই কম।

ACM কইসি এইজন্য যে তুমি এক খান সফটওয়্যার বানাইসো কিনা কেডা জানে? পারফরমেন্স, ডিজাইন এইগুলা তুমি বুঝবা কিনা কে জানে? ACM কইলে একটু তুমার নাগালের মধ্যে দিয়া যাইব।

অন্য সেক্টর থেক যোগ্যতা সম্পন্ন হইলে আস্তে সমস্যা নাই। কিন্তু তুমার কথ হুইনা সবাই মনে করবো যে যাই একটা ল্যাঙ্গুয়েজ শিখা প্রগ্রামার হইয়া যাই। এরপর তুমারে গাইল দিব।

তুমার ক্লাসের কয়াটা পোলা ভালা প্রোগ্রামিং পারে? হেরাওতো তুমার লগেই টেকি সাব্জেক্ট পরে।

আর তুমার লগে আমার এমন কন সম্পর্ক নাই যে তুমি আমারে তুমি কইরা কইবা। তুমি যেহেতু এখন পড়ালেখা করতাস তাই বুইঝা লইলাম তুমি আমার মেলা ছোট
১৩৬. ১৩ ই আগস্ট, ২০০৯ সন্ধ্যা ৬:৪৯
ফারহান দাউদ বলেছেন: @জাতি জানতে চায়, মাইনা নিলাম। এইখানে যেমনে টেকি আর নন-টেকিরা একে অপরের উপর ঝাঁপায়া পড়সে আর একজন আরেকজনের যোগ্যতা আর প্রোজেক্টের লিস্ট জানতে চাইতাসে আর সেইসাথে নিজে কবে ক্যামনে কি করসে সেইটার বিবরণ দিতাসে, পোস্টের মূল ফোকাসের বদলে সেইটাই কুৎসিত হয়া চোখে লাগতাসে। নাহয় কেউ একজন কইসে, তাই বইলা টেকিদেরো নিজের যোগ্যতা প্রমাণের জন্য এইভাবে লাফ দিয়া পড়ার কোন মানে দেখি না, সবাই জানে একাডেমিক ব্যাকগ্রাউন্ডের কি গুরুত্ব, সেইটা মাইক মাইরা বইলা বেড়ানি লাগে না, বললে নিজের দৈন্যটাই প্রকাশ পায়। ভাইরা বরং কাজে মন দেন, কেউ কিছু কইলেই আপনেগো দাম কইমা যাইবো না।
১৩৭. ১৩ ই আগস্ট, ২০০৯ সন্ধ্যা ৭:২২
মুক্ত বয়ান বলেছেন: কই থেইকা একটা ব্যাপাররে কই নিয়া গেল!! /:)

শামশীর ভাই'র কমেন্টেই তো সব বলা হয়ে গেল.. "একটা সার্টিফিকেট আর, একটা সাবজেক্ট এক না।"
আমি খুব সুন্দর ছবি আঁকতে পারি, তাই বলে কি আমি বিল্ডিং'র ডিজাইন করতে পারি?? আমি কি সিভিল ইঞ্জিনিয়ার??

@বোকামানব: কেন শুধু শুধু অবুজের মত কথা বলছেন??
মার্কনি সাহেব রেডিও আবিস্কার করে পেটেন্ট করে এখন রেডিও'র আবিস্কারক। কিন্তু, ঠিকই আমরা জগদীশের জন্মদিনে বলি.. এই মানুষটা একটা প্রতিভা, শুধু বোকামির কারণে রেডিওর আবিস্কারক হতে পারল না। কাজেই আমরা তো জানি, মার্কনি না, জগদীশই রেডিও আবিস্কারক।

এখন, আবিস্কার আর, কোডিং'র মাঝে তফাৎ আছে। কিন্তু, তারপরও তাদের দু'টার মাঝেই একটা বড় রকমের মিল হল, দু'টোর কোনটার মার্কেটিং ছাড়া হয় না। একারণেই একটা অফিসে কোডারের বেতন হয় সবচেয়ে কম, তার প্রজেক্ট সুপারভাইজরের বেতন হয়, তার চাইতে বেশি আর, বিবিএ পাশ করা একটা ছেলের বেতন হয় তারও বেশি।

কথা হচ্ছে, খাটছে কে?? মূল জিনিসটা কার তৈরি করা?? যে কোডার, তার। ভাবছে কে?? যে কোডার, সে। সাথে করে প্রজেক্ট সুপারভাইজার। যে কেউ চাইলে কোডিং শিখতে পারে। বই পড়ে খুব সহজেই কোড লেখা যায়। কিন্তু, কোডিং করে যে জিনিসটা দাঁড়াবে, সেটাকে এফিশিয়েন্ট করার জন্যই আপনার লাগবে সি.এস.ই জ্ঞান। একারণেই একজন কোডারের চাইতে প্রজেক্ট সুপারভাইজরের কষ্ট বেশি, তার সম্মান বেশি। আর, অর্থনৈতিক ভাবে কে বেশি লাভবান তা তো বুঝতেই পারছেন, সেই বিবিএ-ওয়ালা।

আর, এসিএম বুঝেন, আইসিপিসি বুঝেন, তাইলে কেমনে বললেন, সফটওয়ার বানাইতে এগুলার দরকার নাই!!!

আফসুস।
১৩৮. ১৩ ই আগস্ট, ২০০৯ সন্ধ্যা ৭:৩৭
বিপ্লব কান্তি বলেছেন: ওরে পুলাপাইন,

সেই দুপুর থেকেই আজাইরা প্যাচাল করতেছো !

সন্ধ্যার খাওয়াটা খাইয়া আবার বসো,

সব ছিড়ে ফেলো, কোডিং করি করি ,

১৩৯. ১৩ ই আগস্ট, ২০০৯ সন্ধ্যা ৭:৫২
আমড়া কাঠের ঢেকি বলেছেন: ত্রিভুজ বলেছেন: @আমড়া কাঠের ঢেকি
"............ তবুও এখানে "পুরোপুরিই" শব্দটা ব্যবহার করা ঠিক হয়নি স্বীকার করছি। আর কথাটা এভাবে না বলে "আইটি প্রফেশনাল হওয়ার জন্য কম্পিউটার সায়েন্সের স্টুডেন্ট না হলেও চলে" বললে ভাল হতো।"


এভাবে দেখলে হয়তো ঠিক আছে। পুরোপুরি শব্দটির ব্যবহার করা আপনার ঠিক হয়নি। আর আমি ক্ষেপে গেলাম কখন আবার? আমি শুধু একটা ব্লগীয় বিনোদনে অংশ নিচ্ছি :)

আর লেনিন ভাই আমি সেটাই বুঝাতে চেয়েছি, সফ্টওয়ার ডেভেলপমেন্ট সি/এস/ই'র একটা ফিল্ড মাত্র। সেটাকেই সামগ্রিকভাবে সি/ইস/ই হিসেবে কল্পনা করলে ভুল হবে। যাই হোক, যেকোন ব্যকগ্রাউন্ডের মানুষই ZCE সার্টিফিকেট পেতে পারে, আর সেভাবে নিজের ক্যারিয়ার গড়তে পারলে ভালোই।

তবে যাই হোক, আমি আর কোনো ক্যাচালে জড়াতে চাই না। যে যেমনে পারুক নিজের ক্যারিয়ার গড়ুক, সি/এস/ই করে, জেড/সি/ই করে, আর যেভাবেই করুক, তাতে কার কি? নিজের ক্যারিয়ার নিজের কাছে। সেটাতে সফল হলেই তো হল। :)
১৪০. ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ৮:০১
আমড়া কাঠের ঢেকি বলেছেন: @ বোকামানব ভাই, অফ যান এইবার! মানুষ আসলেই আপনারে নিয়া হাসাহাসি করবো এই পোস্ট দেখলে।

পেটেন্ট নিয়া আপনি যা শুরু করছেন, মনে হইতাছে পড়াশোনা ফালায়া দিয়া আমার ব্লগের ওপর আগেই একটা পেটেন্ট কইরা লই /:)

আপ্নারে ভালা পাই দেইখাই কইলাম ছোটভাই হিসেবে! আপনার অনেক কিছু জানার বাকি আছে ........ তাই আর কমেন্ট না করাই বেটার! :(
১৪১. ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ৮:০৫
শ।মসীর বলেছেন: বিপ্লব কান্তি বলেছেন: ওরে পুলাপাইন,

সেই দুপুর থেকেই আজাইরা প্যাচাল করতেছো !

সন্ধ্যার খাওয়াটা খাইয়া আবার বসো,

সব ছিড়ে ফেলো, কোডিং করি করি , ----চলেন খাইয়া লই

sesporjonto kamer kotha koise আমড়া কাঠের ঢেকি
১৪২. ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ৮:১১
'লেনিন' বলেছেন: আমড়া কাঠির ঢেঁকি ভাই, আপনার কথায় কিন্তু আমার কোনোই দ্বিমত নেই। ক্যারিয়ারে সাফল্য পেতে সার্টিফিকেটের চেয়েও মুখ্য হচ্ছে কর্মপন্থা। একজন প্রোগ্রামার যখন তার চেয়েও বেশি যোগ্যতা অর্জন করে ফেলেন তখন তার সার্টিফিকেট না নিলেও চলে। কারণ, নামে নয় কাজে পরিচয়।

আমার প্রথম মন্তব্যটিতেও দেখবেন আমি বিনীতভাবেই তুলে ধরেছি যাদের মেধায় আমি অনুপ্রাণিত হই। তার মানে তো বি-খ্যা-ত হাশেম দেওয়ানের "পারিবারিক বিশেষ কাজে" দক্ষতা নয়।

সিএসই অবশ্যই প্রোগ্রামিং এর একটি বিশেষয়িত শিক্ষণ মাধ্যম। যারা গুগলে বা ইয়াহুতে প্রোগ্রামিং করতে চান তারা নিশ্চয়ই বিকল্প সহজ পথের কথা ভাববেন না?

কারণ road not taken but shortest কিন্তু সবসময় দুর্গম হয়। প্রকৃত মেধাবিরা দুর্গম পথ হোক আর যাই হোক সফলতা ছুঁতে সঠিক পদক্ষেপটি নিতে ভুল করেনা।

এখানে অনেকেই ভুল বুঝেছেন যে কোনো একটি সার্টিফিকেটকে(ZCE) একটি প্রাতিষ্ঠানিক শিক্ষার চেয়ে গুরুত্ব দিয়েছি। সবগুলো মন্তব্য পড়লে তা ভাবার কোনো অবকাশই থাকবে না। আর যদিওবা ভেবে ফেলেন সবার হয়তো হাশেম দেওয়ানের মতো বিশেষ যোগ্যতা(!!??!) ছিলোনা।

১৪৩. ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ৮:১৬
স্পাইডার বলেছেন: ব্যবহারিক জ্ঞাণের দরকার কি? খালি ৪ বছর পড়াশোনা করলেই হয়। বিশ্বের তাবৎ আইটির পন্ডিতরা সিএসই পাস কিনা
১৪৪. ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ৮:২০
'লেনিন' বলেছেন: হাশেম দেওয়ানের মন্তব্যটা লক্ষণীয় "ZCE হয়ে গেছেন দেখে কি প্রোগ্রামিং এর সব লোম ছিড়েঁ ফেলেছেন?"

আরে ভাই এই পোস্টে কোনোখানে আমি উল্লেখ করি নাই আমি ঐটা করেছি! কারণ উনি এই পোস্ট ভিজিট করবেন আর আমি যে মুখস্ত করে পাশ এটাও ধরা খাবে। বিয়াফক জ্ঞানীলোক কেমনে কেমনে সব জাইনা ফালায়! :|
১৪৫. ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ৮:৩৫
ইউনুস খান বলেছেন: জটিল অবস্থা :) :) ;) ;) কত কিছু মিস করলাম। নেট ছিলোনা অফিসে। তাঈওয়ানে নাকি কি সমস্যা :(

@লেনিন ভাই আমার উপর কি এখনো রাগ করে আছেন? কে কি বললো সেইটা নিয়া এতো চিন্তা করতেছেন কেন? আপনি কি সেইটাতো আপনি জানেন নাকি?
১৪৬. ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ৮:৪০
|জনারন্যে নিসংঙগ পথিক| বলেছেন: "একটা সার্টিফিকেট আর, একটা সাবজেক্ট এক না।"
কতা শ্যাষ ভাইজানেরা। আর কুনু কতা নাই।

- মাঝে মইধ্যে ক্যাচাল দেখতে ভালাই লাগে। লোকজন চিনা যায়। এই যেমন হাসেম ভাইয়ের নিয়মপ্রীতি :) ; ব্লগার লেনিন এর ধৈর্য, শামসীর এর এককথায় প্রকাশের দক্ষতা ; এইগুলান আগে জানা ছিলো না।
১৩ ই আগস্ট, ২০০৯ রাত ৯:০৬

লেখক বলেছেন: ধুরো মিয়া......... আসল জিনিস বাদ দিসেন....... /:)

লেনিন ভাইয়ের দেয়া Click This Link লিংকটা পড়েন....... ;)


এটাই এই পোস্টের প্রাপ্তি :) :)

১৪৭. ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ৯:০৩
সিউল রায়হান বলেছেন: ব্যাপক জ্ঞানগর্ভ পোস্ট হয়ে গেছে দেখতিসি....... :)


কোনটা ছেড়ে কোনটার উত্তর দেই......

ওভারঅল বলব, যারা প্রোগ্রামিং কি জিনিস সেটা বুঝেন তারা কখনোই প্রাতিষ্ঠানিক শিক্ষা নিয়ে প্রশ্ন তুলবেন না...... তবে " অল্প বিদ্যা ভয়ংকরী" গো্ত্রভুক্তরা এটায় প্রশ্ন তুলবেনই...... তাই অযথা ওদের সাথে তর্ক না করাই ভাল.....


@ হাসিন ভাইয়া:

এই পোস্টের কোন কিছুতে প্লিজ মাইন্ড কইরেন না..... বাংলা কম্পিউটিংকে এগিয়ে নিতে আপনাদের অবদান অনেক অনেক... এজন্যে আপনাদের শ্রদ্ধা জানাই সবসময়.... আপনার এভাবে বলার দরকার ছিল না.....
১৪৮. ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ৯:১৯
উদাসী স্বপ্ন বলেছেন: বাংলাদেশের প্রথম ZCE হাসিন ভাই নন-সিএস। কম্পিউটার জগতে প্রাতিষ্ঠানিক শিক্ষা তত গুরুত্বপূর্ন না। এটা পুরোপুরিই ব্যাবহারিক জ্ঞান।


ভাইয়েরা আমার বোইনেরা আপনার, পয়লা আবুজর গিফারী তারপর সকল পাবলিক ইউনি আর হেরপর যদি উনার মন চায় প্রাইভেট ইউনিগুলাও বন্ধ কইরা দেন। পরে উনারেই একটা ব্যাব হারিক কিছু খুলতে কন!


মানুষজন নিজের ওয়েট কেমতে হালকা করে, এই বুলগে তার চেয়ে বড় উদাহরন আর নাই! মন চায় তার টুপি খোলা ফটুক দেখবার চাই!
১৪৯. ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ৯:৪৯
অপরিচিত_আবির বলেছেন: অজানা এক পথিক বলেছেন: কস কিরে মমিন?

হুদাই ৪ টা বছর নষ্ট করলাম। এরচেয়ে বাংলায় পড়ে ZCE করতাম, টাইম কম লাগত।


আমার মনে হয় তিনকোণা ভাই পিএইচপিকেই সিএসই মনে করতাসেন। বলার কিছু নাই।
১৫০. ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ৯:৫৪
_তানজীর_ বলেছেন: বিশাল বিতর্ক চলছে এখানে! :) আমি একটু আঙ্গুল দেই (নাইলে ভাল্লাগতাসেনা)।

দুনিয়ার এমন কোনো বিদ্যা নাই যেটা নিজে নিজে শেখা যায়না (সঠিক অধ্যবসায় এবং পরিশ্রম-এর মাধ্যমে)। কিছু বিদ্যার সাথে আবার মানুষের জীবন মরণের সম্পর্ক- তাই সেগুলাতে কোনো ডিগ্রি ছাড়া কাজ করতে পারবেন না লিগ্যালভাবে (ব্যতিক্রম: হাতুড়ে ডাক্তার)। একজন রাজমিস্ত্রীর যদি ঐ পরিমাণ কষ্ট করার ইচ্ছা থাকে যা একজন ইন্জিনিয়ার করছেন, তাহলে ৩-৪ বছর পড়াশুনা করে সমান বিদ্যা সে অর্জন করতে পারবে। এখন কথা হলো, আপনি কি অপ্রাতিষ্ঠানিক কাউকে দিয়ে আপনার বাড়ি বানাতে দিবেন কিনা। যেহেতু এখানে মানুষের নিরাপত্তা সংশ্লিষ্ট আছে, সিটি করপোরেশন চাবে আপনি কোনো প্রাতিষ্ঠানিক ইন্জিনিয়ার দিয়ে ডিজাইনটা পরীক্ষা করান।

একই কথা খাটে এখানে। সি এস ই না পড়েও সি এস ই-র চেয়ে বেশী জানা থাকতে পারে। কয়েক দিন আগে আমি জেকোয়ারি দিয়ে ইউটিউব-এ সার্চ করে দেখি একটা ৮-৯ বছরের বাচ্চা গুগলের তাবৎ বড় বড় ইন্জিনিয়ারদের শিখাচ্ছে কিভাবে জে কোয়ারি কাজ করে। (গুগল ট্যাকনিকেল লেকচার সিরিজ: http://www.youtube.com/watch?v=8mwKq7_JlS8 )। ঐ বাচ্চা ছেলে ডাটা স্ট্রাকচার থেকে শুরু করে বেশ কিছু ডিজাইন প্যাটার্ন সম্পর্কে যা জানে, আমার চেনা অনেক সি এস ই পাশ করা ছেলেমেয়েরাও তা জানেনা (জানলেও কিভাবে তা ব্যবহার করতে হয় তা জানেনা)। বিতর্ক হওয়া উচিত ছিল সি এস ই-তে তত্ত্বীয় বিদ্যা আর ব্যবহারিক বিদ্যার গুরুত্বের মধ্যে।

সি এস ই সহ যেকোনো বিষয়ে যে ডিগ্রী অর্জন করবেন তা আপনার কাজের উপরে মানুষের বিশ্বাস দিবে। যে আপনি সত্যি ঐ বিষয়ে জানেন। ব্যতিক্রম হওয়া খুবই স্বাভাবিক (ডিগ্রি নাই কিন্তু ডিগ্রীধারীদের চেয়ে বেশি জানে)। এটা নিয়ে মন খারাপ করার কিছু নেই। শেষ কথা হলো, যে পরিশ্রম করবে, মেধার স্বাক্ষর রাখবে সে সফলতা পাবে। সেটা এম আই টি-র ডিগ্রী নিয়েই হোক, আর বাংলাদেশে যেকোনো সাধারণ মানের বিশ্ববিদ্যালের ডিগ্রী নিয়েই হোক।
১৫১. ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ৯:৫৮
_তানজীর_ বলেছেন: একটু সংশোধন:
শেষ কথা হলো, যে পরিশ্রম করবে, মেধার স্বাক্ষর রাখবে সে সফলতা পাবে। সেটা এম আই টি-র ডিগ্রী নিয়েই হোক, আর বাংলাদেশে যেকোনো সাধারণ মানের বিশ্ববিদ্যালের ডিগ্রী নিয়েই হোক আর কোনো ডিগ্রী ছাড়াই হোক! ;)
১৫২. ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ১০:২৩
'লেনিন' বলেছেন: ধন্যবাদ তানজীর। হাশেমের মতো পণ্ডিতগণ কিন্তু খেয়াল করেননি যে আমার লিস্টে দুইজনকে উল্লেখ করেছি যারা প্রাতিষ্ঠানিক ডিগ্রী একেবারেই নেই এমন। সেদিকে না গিয়ে আমার পেছনে লেগেছেন। সিউল যদি এই পোস্টটি দিতো কিন্তু ওদের কারোই zce না থাকতো তবুও আমার লিস্ট মোটামুটি এরকমই হতো। খেয়াল করবেন ভালো করে।

ওরা কেউ zce করে ওদের আজকের যোগ্যতা অর্জন করেনি। এমনকি এমরান আর আনিস এদুজনের জেডসিই কখনোই না করলেও চলতো। অন্যদুজনের না করে উপায় ছিলোনা। আমারও তাই না করে উপায় ছিলোনা। কিন্তু অন্য দুজন বিশেষভাবে উল্লেখ্য তাদের ব্যক্তিগত পরিশ্রম এবং অসাধারণ মেধাশক্তির কারণে। ওদের প্রত্যেকেই nerd বা geek. অনেক প্রাতিষ্ঠানিক শিক্ষাপ্রাপ্ত অনেককেই ওরা ছাড়িয়ে যাবে এটা আমার দৃঢ় বিশ্বাস।

তবে সিউলকে বলবো, এই পোস্ট কিন্তু আসলেও ব্যক্তিগত বিদ্বেষের পর্যায়েই পড়ে। অপ্রিয় হলেও সত্যটা বলা উচিৎ।
১৫৩. ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ১০:৩৫
শূন্য আরণ্যক বলেছেন: আমার ইউনির এক টিচার আসিলো -- বায়োলজির থিকা মাষ্টার্স করা ।

তার মাইনর ছিলো -- কম্পু । পড়ে আবার মাষ্টার্স করসে কম্পু থিকা । তার কোর্স টা কইরা দারুন মজা পাইসিলাম ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~

যারা কম্পু বিজ্ঞান পইরা গাছে উইঠা যাইতাসেন বা গেসেন -- তাদের উদ্দেশ্য -- এই ফিল্ড মেলা লুকের ই
অনার্স/ ব্যাচেলর কম্পু বিজ্ঞানে নাই , মানে অন্য ফিল্ডে ।

প্রোগার্মি করতে মাথাটা পরিস্কার হৈলে চলে -

তবে এর মানে এই না কম্পু বিজ্ঞান পরা টাইম ওয়েষ্ট -- কম্পু বিজ্ঞানে পাস করলে অবশ্য অনেক বেশি এ্যাডভান্টেজ পাওয়া যায় ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~

আমি নিজেও কম্পু বিজ্ঞানের ছাত্র । অনেক কম্পু বিজ্ঞানে পাস করা পোলাপান দেখি অন্য লাইনে ঢুকসে ।

লেখা পড়া আর কর্ম ক্ষেত্র দুই জিনিস -- এটা মনে রাখা উচিত -- ভবিষৎ কম্পু বিজ্ঞানীদের ।

আর আমি পিএইচ পি ও কম জানি ।

পোষ্টের টোন ভালো লাগে নাই ।


তবে ত্রিভুজ রে ও আমার পছন্দ হয় না -- অতিরিক্ত মাতব্বরী করে সে । যার ফলটাও হাতে নাতে পায় ।

বিনয় খুব ভালো গুন ।


১৫৪. ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ১০:৩৮
রোহান বলেছেন: বাপরে এই পোষ্টটা আছিলো কি আর ক্যাচাল লাগলো কি :) বিড়াট তামাশা লাগাইছে বেবাকডে মিলা...

আমি একটা টেলকোর এক টেকনিকাল হেডের কথা জানি (আমার বস) যে দেশের নামকরা সবগুলা ভেন্ডরে চাকরি কইরা অহন এইখানে আইছে আর হের বেতন লাখের ঘরে। বাংলাদেশের লোকাল সুইচিং এক্সপার্টদের প্রথম সারির একজন। হের ব্যাকগ্রাউন্ড কি জানেন? মেকানিকাল ইন্জিন। অহন হেরে রেফারেন্স ধরলে তো আমাদের যেকোনো একটা ব্যাকগ্রাউন্ডে পড়া উচিত ছিলো, কমিউনিকেশনে পোলাপাইন যায় কেনো? আর আমাগো বাকি সবাই কিন্তু সিএসই নাইলে ইইই নাইলে হালের কমিউনিকেশন ব্যাকগ্রাউন্ড। দু একটা ব্যতিক্রম মানেই সেটাকেই রেফারেন্স ধরতে হবে তা না।

আমার অফিসের দুই একটা ডিপ্লোমার নিজের ইউপিএস কারখানা আছে, আমগো টেকনিশিয়ানরে কইলে অহনই একখান আইপিএস বানায়া দিবো। এইটা ওগো স্পেলাইজেশন, ওরে কন ধুপধাপ বিটিএস লাগায় ফেলবো --- এইবার কন সার্কিট বোর্ড বানাইতে। মাল্টিপল এক্সেস টা কোন জায়গায় হয় কইতে। ডিপ্লোমা কিংবা একটা পার্টিকুলার সার্টিফিকেশন কোর্স মানে সেই বিষয়ে ব্যবহারিক জ্ঞান, সামগ্রিক কিংবা তাত্বিক নয় --- এইটা সবার মাথায় কবে ঢুকবে?

আর এখনও ইন্জিন ব্যাকগ্রাউন্ডে পড়া একজন এদেশের মানুষ দেখলাম বিজয়ের বানানোর লগে জাব্বার রে মিলায় ফেলছে -- এগো মাথা ভাইঙ্গাই তো জাব্বার বড় হইছে।

ফাইনাল ইয়ারে উঠনের পড়ে বেবাক পোলাপাইনে গেলো সিসিএনএ করতে। বুয়েটে গেছিলাম থিসিসের এক কামে, ইই র এক স্যার আমাকে অনেক স্নেহ করেন উনার সাথে দেখা, হাতে সিসকোর ফর্ম। উনি হেসে বললেন তোমরাও শুরু করছো, এদেশে দেখি নাম্বার ওফ রাউটারের থেকে নাম্বার ওফ সিসিএনএ এক্সপার্ট বেড়ে যাবে...কেনো যে এই কথাটা পোষ্ট পইড়া মনে পড়ে গেলো বুঝতে পারলাম না।

বিএসসি কোর্সে টেকনিকাল টার্মের পাশাপাশি কিছু এক্সট্রা সাবজেক্ট থাকে -- কারিকুলামের ডিজাইন কেমনে হয় সেটা নিয়া একটু ঘাঁটাঘাটি করেন সবাই তাইলেই বুঝবেন একটা গোটা বেসিক ফীল্ডে এক্সপার্ট আর একটা পার্টিকুলার সাবজেক্টে এক্সপার্ট পুরা আলাদা, একটার সাথে আরেকটার তুলনারই প্রশ্ন উঠে না।
১৫৫. ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ১০:৪৩
_তানজীর_ বলেছেন: লেনিন ভাইয়া@ আমি মাঝের ফাইট-টা ঠিক ফলো করতে পারিনি। তাই বুঝিনি কাকে কে এটাক করেছে।
পোস্ট টা পড়ে যা মনে হয়েছে কোনো এক ব্লগার সি এস ই সম্পূর্ণ ব্যবহারিক বলেছে, যেটার সাথে লেখক একমত না। আমিও তার সাথে সহমত। আমার অনেক বন্ধুদের দেখি বলতে, "ও এটা তো প্রোগ্রামিং-ই কত কঠিন আর হবে!" কিন্তু তত্ত্বীয় অনেক ব্যাপার জানা না থাকলে শুধু ফর লুপ আর ইফ স্টেটমেন্ট দিয়ে হয়ত সব কোডিং করা যাবে, কিন্তু তার গ্রহণ যোগ্যতা (বিভিন্ন ডিজাইন প্যাটার্ন, গুড প্র্যাকটিস, স্মেলি কোড) নিয়ে প্রশ্ন করা স্বাভাবিক। আমি সত্যিকার ভাবে আমার ঐরকম বন্ধুদের সাথে কোনো কাজ করতে স্বাচ্ছন্দবোধ করবোনা।

সি এস ই-র একটি উল্লেখযোগ্য ব্যাপার হলো, যেকোনো অন্য বিষয়ের চেয়ে এই বিষয়ে প্রচুর রিসোর্স পাওয়া যায় সহজে। শুধু মাত্র উৎসাহ থাকলে যে কেউ বাসায় বসে অনেক কিছু শিখে ফেলতে পারে। হয়তো এ কারণেই দেখা যায় অনেক বড় বড় সমস্যার সমাধান যা বড় বড় পি এইচ ডি ডিগ্রীধারীরা করতে পারছেনা, একটা ছোট বাচ্চা ছেলে সেটার সমাধান করে ফেলছে (ওয়াই ২ কে বাগ)। আমি এখনও আমার পড়া শেষ করিনি, কিন্তু বিভিন্ন লেভেল-এর অনেক ছোট বড় লোকজনকে অনেক কাছ থেকে দেখার সৌভাগ্য হয়েছে (রাসমাস)। কিছু বড় কোম্পানীতে কাজ করার সুবাধে অল্প হলেও দেখেছি দুনিয়ার হাইটেক দুনিয়া কিভাবে চলে। ডিগ্রি বিক্রি করে হয়ত কোনো রকমে একটা জব পাওয়া যাবে, কিন্তু সফলতা বলতে আমরা যা বুঝি তা পাওয়া যাবেনা। যারা রাগিব ভাইয়া সহ অনেকের রেফারেন্স দিলেন তাদের মনে রাখা উচিত রাগিব ভাইয়ারা তাদের একাডেমিয়ার বাইরে যেসব কাজ করেছেন, সেসব কাজের জন্যই বেশি বিখ্যাত। সে হিসেবে সফলতার দিক থেকে সি এস ই ডিগ্রি ধারী রাগিব ভাইয়া আর সি এস ই ছাড়া হাসিন ভাইয়া, দুইজনই একি ফিল্ডে দুটি বড় নাম- বাংলাদেশের গর্ব। ( আমার আগের কমেন্টের শেষ কথা যেটি বললাম সেটির উদাহরণ এখানে)। আমি বিশ্বাস করি তারা দুজনেই মন প্রাণ দিয়ে চেষ্টা করেছেন, তাই সফল হয়েছেন। ডিগ্রি এখানে খুব বড় কোনো ফ্যাক্টর না।

দু:খজনক ভাবে পোস্টের কমেন্টগুলো হয়তো আক্রমনাত্মক হয়ে গিয়েছে। :( আমি ছোটো মুখে হয়তো কিছু বড় কথা বলে ফেললাম। সবাই ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।
১৫৬. ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ১০:৫৩
একলব্যের পুনর্জন্ম বলেছেন: সিউল , ত্রিভুজ কোথায় কি বলেছে - এখন কেন প্রুফ করতে হবে - সিএসই পাশ হলে কি কি বেশি জানে ! এত দাম দেয়ার কি আছে তাকে !!

আবার সেটা নিয়ে যেভাবে সিএসই ভার্সেস নন সিএসই তর্ক হচ্ছে , কোনো প্রয়োজন আছে ? কাজ করাটাই বড় কথা - এত উদাহরণ দিয়ে কাউকে উপরে ওঠানো কাউকে নিচে নামানোর কি আছে !!

বুয়েট আই পি ই এর এক ছেলে আমাকে বলেছিলো , আমরা তো দুই সেমিস্টারেই ইকনমিক্স সব পড়ে ফেলি , তোমাদের এত দিন লাগে কেন ! আমি কি আর বলবো - বললাম, আমরা অনেক বলদ কিসিমের তো , তাই ।

যে জানে না , তাকে নিয়ে এত ক্যাচালের কিছু নাই ।
১৩ ই আগস্ট, ২০০৯ রাত ১১:০৭

লেখক বলেছেন: এইটা ছিল ফান পোস্ট......... ও কোন লেভেলের উজবুক সেটা প্রমাণ করা..... মাঝপথে সেটা অন্য দিকে চলে গেছে......

তোমারে যে বলছে ২ সেমিস্টারেই সব শিখে সে একটা গাধা....ওদের ইকোনমিক্স অনেক পড়ানো হয় ঠিক আছে কথাটা কিন্তু ইকোনমিস্ট করে তোলা হয়না ওদের....... ওটার জন্যে যে নলেজ দরকার সেটা তোমাদের আছে.... অবশ্যই আইপি'র কারো নাই.... (আইপি স্টুডেন্টদের, আলাদা করে কেউ নলেজ গ্যাদার করলে সেটা আলাদা কথা )


প্রাতিষ্ঠানিক শিক্ষাটাই আসছে একটা জ্ঞানকে ভালমত আত্মীকরণ করার জন্যে..... সেই নির্দিষ্ট বিষয়ের জ্ঞানটিকে একটা প্ল্যাটফর্মের আন্ডারে নিয়ে আসতে........এখন কেউ যদি অন্য কোন প্ল্যাটফর্ম থেকে এসে সেই বিষয়ে বিশদ জ্ঞান লাভ করে তাহলেতো ভালই হয় সেটা, তার উচিত সেই নলেজ সবার সাথে শেয়ার করা..... তা না করে কেউ যদি অন্য প্ল্যাটফর্মের গুণকীর্তন করে তাহলে তাকে মানসিকভাবে অসুস্থই বলব আমি.....


শেষ লাইনটাকে আমি পোস্টের পাঞ্চলাইন বলব...... অন্যখান থেকে এসেও ভাল করছেন সুতরাং তোমার সাবজেক্টটা নিশ্চয়ই ফাউল কিছু এমনটা মনে করা মানুষদের সাথে তর্কে যাওয়া মূর্খতা.....

১৫৭. ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ১০:৫৬
আট আনা বলেছেন: ব্যাফক পোষ্ট, পরে পড়ুম, ওহন ঠাইম্নাই।
১৫৮. ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ১০:৫৯
রোহান বলেছেন: আমি অবশ্য বুঝি কম তবে একটা কথা জিগাই, দু একটা কিংবা ধরেন তারো বেশী ওয়েব ডেভেলপ করা কিংবা কিছু লোকাল ম্যানেজম্যান্ট সফটওয়ার ডেভেলপ করা মানেই কম্পিউটার জগৎ দেখে ফেলা এটা কি ঠিক?
১৩ ই আগস্ট, ২০০৯ রাত ১১:০৮

লেখক বলেছেন: তিনকোনা চক্ষু দিয়ে দেখলে ঠিক ;)

১৫৯. ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ১১:১১
রোহান বলেছেন: আর যারে নিয়া এতো ক্যাচাল হের হইলো সেলিব্রেটি সিন্ড্রোম নিজেরে সেলিব্রেটি আর সবজান্তা মনে করা। কয়দিন আগে খাল কাটা নিয়া একটা ক্যাচাল হইলো। আমি কইলাম খাল কাটা খারাপ কোন দিক দিয়া, উনি কইলেন আমি নাকি আম্লিগ। আরে ভাই আম্লিগে যদি ভালো কামের কথা কয় হেরও বিরোধিতা করুম নাকি? উনারে কইলাম অলটারনেট বুদ্দি নাকি আছে তো একবার বলেন বুদ্দি কি -- উনি কয় আমার কমেন্টের রিপ্লাই দেয়া হইতো না। আরেক ছুডু পোলার কমেন্টের উত্তরে কয় বুয়েটের ইন্জিনগো বিশ্বাস নাই হেগো ডিজাইনের বিল্ডিং ভাইঙ্গা পড়ে। যমুনার ফাটলের লিগা ডায়রেক্ট জে আর সি র দোষ দেয়...

হেয় দেখলাম উইকির রেফারেন্স নেওয়ারে কইলো চুরি করা, তয় কয়দিন আগে একখান পোষ্টে দেখলাম কার কি কোড যানি মাইরা দিছে, পরে ধরা খাইয়া আবার বলে টেষ্টিং পর্যায়ে আছে দেইখা নাম দেয় নাই।

নিজের পরিচয় আর শিক্ষাগত যোগ্যতা নিয়া প্যাচালরে আরো প্যাঁচানো হের কমন সমস্যা। হের নাম সবাই জানে তয় আমি যদি পোষ্টে হের নাম কই কিংবা হের কোনো ঘটনা কইয়া দেই তাইলে ব্যান শিউর। সিউল - জইন রেফারেন্স।

আর রাজনীতি নিয়া উনার ধ্যান ধারণা নাইবা বললাম।

আমি কিংবা আপনি কোনো একটা ফীল্ডে ছোট একটা দেশে দু একটা ভালো কাজ করতেই পারেন। তাই বলে ধরাকে সরা জ্ঞান করা বোধ হয় ঠিক না।
১৬০. ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ১১:১৩
'লেনিন' বলেছেন: @রোহান আমার মনে হয় আপনি নতুন একটা বিতর্কের বিষয় উত্থাপন করেছেন। :)

এই পোস্টে মনে হয় এমন কোনো বিষয় অবতারণা করা হয়নি। দুই চার বিশটা কেনো হাজারটা সফটওয়ার বা সাইট করেও কম্পিউটার জগৎ দেখে ফেলা সম্ভব না যেমন। তেমনি, কোনো যুগান্তকারী আবিষ্কার করে পুরো কম্পিউটার জগৎকেই আপনার প্রতি আকর্ষিত করতে পারেন।

যদি কেউ এমন ধরাকে সরা জ্ঞান করে, যা আপনি বলছেন, সেটাও যে ভুল তাতো এমনি অনুমান করা যায়।

কিন্তু পুরো কম্পিউটার জগৎ কারো একার পক্ষে নাও দেখা সম্ভব হতে পারে। তানজীরের দেয়া ভিডিওটি যদি আপনার চোখ কিছুটা খুলে দিতে পারে।

১৩ ই আগস্ট, ২০০৯ রাত ১১:২৭

লেখক বলেছেন: লেনিন ভাইয়া ১৫৯ নাম্বার কমেন্টের লাস্ট প্যারাটা পড়েন...... রোহান ভাইয়ের পয়েন্ট ছিল এটা.......



১৬১. ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ১১:২৪
দেশী পোলা বলেছেন:
এইসব ক্যাচাল দেখে মেজাজ খারাপ হয়, কই পোলাপান ভাল ভাল সফটওয়্যার বানাবে, দেশের মানুষরে সাহায্য করবে, সেটা না করে আমি কি হনুরে বলে চেচামেচি। আরও বলতে ইচ্ছা করছিল, তবে যা বলার শূন্য আরণ্যক বলে গেছে
১৬২. ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ১১:৩২
আমড়া কাঠের ঢেকি বলেছেন: @সিউল ভাই, আপনার পোস্ট ছিল কি নিয়া আর সেটা শেষ পর্যন্ত অফটপিকে কই গেল! তয় একটা জিনিশ ভালা হৈছে, নতুন বিতর্কের কিছু টপিক পাওয়া গেছে। এই চান্সে ই/ই/ই - নন ই/ই/ই, ইকোনমিক্স- আই পি ই নিয়া ক্যাচাল লাগায়া দিলে কেমন হয়! কেউ এইসব নিয়া পোস্টায় না ক্যান ;)
১৩ ই আগস্ট, ২০০৯ রাত ১১:৪৩

লেখক বলেছেন: আজাইরা পোস্টে কমেন্টের বন্যা ;)

যাইহোক, অপেক্ষায় আছি এরকম পোস্টের...... সেইরকম মজা হবে যদি কেউ ঐ টাইপের কিছু পোস্টায় :) :)..........

এতগুলো কমেন্ট দেখে আমার মাথা আউলায় গেছে... :( সেই পোস্ট যে দিবে তার কি অবস্থা হয় সেটাও দেখার ইচ্ছা করতিছে.....


আর হ্যা, এই পোস্ট থেকে কি কি শিখলা অবশ্যই মনে রাখবা.......;)

১৬৩. ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১২:০৮
দস্যু বনহুর বলেছেন: ছাগু ঠিক বলিছে। কম্পিউটার জগতে সিএস টিস এর গুরুত্ব নাই। বিকম ছাড়া কম্পিউটারে ভাত নাই। তাই সবার আগে বিকম পাশ দেয়াটা জরুরী। আমিও বিকমে ভর্তি হবো ভাবতেসি।
১৬৪. ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১২:১২
হাশেম দেওয়ান বলেছেন: @'লেনিন' বারবার যেভাবে আমার নাম ধরে মন্তব্য করছেন তাতে মনে হচ্ছে আপনি দুনিয়ার সবচেয়ে বিশাল জ্ঞানী ব্যাক্তি।
আমি প্রথম মন্তব্যে বলেছিলাম একজন সিএসই হিসাবে যেভাবে নন-সিএসই দের শুধুমাত্র গুনগান গাইলেন তাতে সন্দেহের উদ্বেগ হয়। সিএসই দের মাঝে বাংলাদেশে অনেক ভালো ভালো প্রোগ্রামার আছে তাদের নাম কিন্তু একবারও বললেন না। গুগলে সার্চ করে এমনি একজন বিশ্বমানের প্রোগ্রামারের নাম জেনেছি 'ওমর আল জাবির'।

আমি মন্তব্যের প্রাসঙ্গিকতায় ZEND এর সাইটে গিয়ে দেখেছি ZEND এর জন্য কি করতে হয়? তাই বলেছি।

আপনি বেশী কথা বলছিলেন এবং অন্য কাউকে মূল্যায়নই করতে চাইছিলেন না বলে লিখেছিলাম কয়টা প্রজেক্ট করেছেন? সে প্রশ্নের জবাব দেওয়ার সাহস আপনার হয় নাই।

বার বার প্রতিটা মন্তব্যে আমাকে টেনে ধরার প্রচেষ্টার তীব্র নিন্দা জ্ঞাপন করলাম।
১৬৫. ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১২:২১
'লেনিন' বলেছেন: মি. বিখ্যাত হাশেম গিয়ে দেখুন ওমর আল জাবির'কে নিয়ে আমার একটি ছড়া লেখা আছে। আর আপনার জ্ঞান গড়িমা থেকে কিছু ধার চাই। আমার চাকরি নাই। হেলেপ চাই।

জ্ঞাপন করার দরকার নেই। আপনার ভাষা এতো ভালো করার কী দরকার?

আমার মুখে আপনার মতো লাগাম ছাড়া নেই বলেই বোধহয় বেঁচে গেছেন। নাহয় গালির বন্যায় হয়তো ভেসেই যেতেন।

আমার যোগ্যতা বিচার করার তুমি কে হে?
১৬৬. ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১২:৫২
হাশেম দেওয়ান বলেছেন: যে দুইটা গালি দিয়েছিলাম এখন মনে হয় সেগুলো আপনার প্রাপ্যই ছিলো।
কারন আপনিও কিন্তু আপনার ভাষাকে অসংযত করে ফেলছেন।

আপনার চাকরি নাই দুঃখজনক। একজন Zend Certified Engineer এর চাকরি নাই ;)

Zend Certified Engineer দেরকে অন্যান্য প্রোগ্রামাররা আইকন মনে করে। সবাই ভাবে Zend Certified Engineer পাশ করলে ভালো একটা চাকরি পাবে। আপনি যে কথা শুনাইছেন তাতে মনে হচ্ছে মুখস্ত করা Zend Certified Engineer দের কলিযুগ শুরু হয়েছে।

তা মি. Zend 'লেনিন' আপনার জন্য দোয়া রইলো। সেই সাথে উপদেশ রইলো মুখস্ত করে যে জ্ঞান অর্জন করেছেন সেটা প্রেক্টিক্যালি কাজে লাগান। ইনশাআল্লাহ অনেক ভালো করবেন আপনি। কেননা আপনি যতটুকু জানেন সেটা অনেকেই জানেনা। এখন শুধু ব্যবহারিক প্রয়োগেই উৎকর্ষতা সাধন করতে হবে।

দোয়া করবেন আমাদের সবার জন্য। ও হ্যাঁ আরেকটা কথা বলে যাই আমি বিএ, বিএড,এমএড,ডাবল এম এ করেছি। বেশ কয়েকবার বিসিএস এ রিটেনএ এলাউ হলেও ভাইবাতে টিকিনি। অন্য কোন সরকারী চাকুরীও পাই নাই দারিদ্রতার কারনে। ফলে এই চাকুরিটা আমাকে করতেই হয়েছে, হচ্ছে।
১৬৭. ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১:০৪
_তানজীর_ বলেছেন: হাশেম দেওয়ান@ আপনি বি এ, বি এড, এম এড, ডাবল এম এ (সব আর্টস) পাশ করে ট্যাকনোলজি নিয়ে যা বললেন তা ত রীতিমত ঈর্ষার যোগ্য! আমরা সারা জীবন (সেই ছোটোবেলা থেকে) ট্যাকনোলজী নিয়ে পায়ের ঘাম মাথায় তুলেও এখনও কিছুই বুঝলাম না, আফসোস!
একটা কথা ভাইজান, আপনাদের আর্টস-এ হয়তো মুখস্থ করে অনেক কিছু করা যায়, বিসিএস-এও তাই। কিন্তু আমাদের ট্যাকনোলজি দুনিয়ায় মুখস্ত করে খুব বেশি হলে ভালো গ্রেড-এর বেশি কেউ কিছু করতে পারেনা। জেন্ড অথবা বিশ্ববিদ্যালয়ের প্রথম বছর পার করা তো দূরের কথা!
লেনিন চাকুরী খুঁজছে পি এইচ পি শিখে। যে লোকটা পি এইচ পি ল্যাঙ্গুয়েজটি বানিয়েছেন (রাসমাস) তার সাথে দেখা হয়েছিল বছর দুই আগে, তিনিও বলছিলেন চাকুরী খুঁজছেন। কোনটা বিনয়, আর কোনটা অযোগ্যতা সেটা যদি ঠিক বুঝতে না পারেন তাহলে কথা না বলাই ভালো।
তাই সব কিছুকে আর্টস অথবা নিজের যোগ্যতার দাড়িপাল্লা দিয়ে মাপলে ভুল করবেন ভাইজান! :) ভাল থাকেন!
১৬৮. ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১:০৭
'লেনিন' বলেছেন: হাশেম আপনি মর্কট যদি না হয়ে থাকেন তবে আমার প্রতিটি কমেন্ট আবার পড়ে দেখবেন। আমি চাকুরি করিনা। কারণ আমি ফ্রিল্যান্স আউটসোর্সার অনেক চাকুরিরত প্রোগ্রামারের তুলনায় আয় বেশি।

সরকারি চাকুরির প্রতি ঘৃণা থাকায় কখনো বিসিএস দেবার কথাও ভাবিনি।

আর আমাকে গালি দেবার যথার্থতা বিচার করার দায়িত্ব আবারও সবাইকে দিলাম ... মি. আশা হাশেম
১৬৯. ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১:১৭
হাশেম দেওয়ান বলেছেন: @_তানজীর_ Zend এর সাইটে গিয়ে দেখুন তাহলেই বুঝতে পারবেন Zend পাশ করার জন্য মুখস্ত জ্ঞানই যথেষ্ট। নন আইটিরা যদি এতো কিছু জানে তাহলে আমিও নিশ্চয় কিছু জানতে পারবো গুগলের কল্যানে সেটা নিশ্চয় বুঝতে পারছেন।

মি. Zend 'লেনিন' আমিও ফ্রিল্যান্স করি। কারন ফ্রিল্যান্স করলে কাউকে কোম্পানীর নাম বলতে হয়না মনে হয়। তাই এ মিথ্যাটাকেও সত্য ভাবতে পারেন।

অনেক কাজ করছেন টাকা কামায় করতেছেন তা বলেন না কয়েকটা সাইটের কথা যা আপনি ডেভেলপ করছেন?

বলতে কিসের ভয়? হাটে হাঁড়ি ভেঙ্গে যাবে?
১৭০. ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১:৩৩
_তানজীর_ বলেছেন: হাশেম দেওয়ান@ একটা রিপ্লাই লিখে আবার মুছে ফেললাম। আপনার সাথে এই নিয়ে কথা বলার কোনো মানে হয়না। ভালো থাকেন! সুস্থ থাকেন :)



সবাইকে:
(আপনাদের এন্টারটেইনমেন্ট করা থেকে আপাতত আমি এখানেই বিদায় নিচ্ছি। একটা লেখা লিখলাম কিছুক্ষণ আগে। টাইম পাইলে পড়ে নিয়েন নিজ দায়িত্বে!)
১৭১. ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১:৩৮
'লেনিন' বলেছেন: In this post there were never an occasion where I bragged about ZCE or even me.

I think you are not my employer or client? Are you? Neither of them.. then?

I am not bound to give out my credentials over a blog. If you are too much interested to know about me ask fellow programmers.
Who are in the community.

And I was being so numb to not calling you names which I should have like this site's bloggers does when attacked.
And the persons like you should be treated like that as well.
১৭২. ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১:৩৯
অ্যামাটার বলেছেন: গুড জব@লেনিন
@শূণ্য অরণ্যক ভাইয়ের ১৫৩নং কমেন্টে প্লাস।
১৭৩. ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১:৪০
রোহান বলেছেন: লেলিন ভাই, হাসেম ভাই -- ব্যক্তিগত কথা কাটাকাটি করতে থাকলে এক কথা দু কথায় কথা আরও বাড়ে।

আর তানজীরের একটা কথা ভালো লাগছে - কোনটা বিনয় আর কোনটা অযোগ্যতা.....
১৭৪. ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:০১
উদ্ভ্রান্ত পথিক বলেছেন: খুব মজা লাগতেছে।পুস্টটা চরম বিনোদন।
সিউল ভাই কি উদ্দেশ্যে দিছিলেন আর এখন গেলো কই
এর লাইগ্যা সামুব্লগে আসি বিনোদনের অভাব হয় না!!!
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ৮:০২

লেখক বলেছেন: :) শেষ লাইনটা জটিলল.........


দেখলেন তো, কিসের পোস্ট কিসে শেষ হইল..... তিনকোনারে থ্যাংকস, ওর কমেন্ট দিয়েই বিনোদনের শুরুটা হইসিল.....

সেইরকম বিনোদন পাইলাম শাহী মির্জার রাম লাত্থি দেয়া দেখে......

এরপরের লেনিন ভাইয়া আর মি.হাসেম এর ফাইটিংটা দুঃখজনক....


নাফিস ভাইয়ের লিংকগুলো জব্বার কাগুরে পীর মানা মানুষগুলোর জন্যে উত্তম চপোটাঘাত......


তবে একদম শেষে পিয়াল ভাইয়ার কমেন্ট পড়ে গর্বে বুক ২ হাত ফুলে গেল :)

১৭৫. ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:১১
বো কা মা ন ব বলেছেন: ছোট্ট একটা গল্প বলে আমার পেটেন্ট কাহিনী শেষ করব। এর পর আর পেটেন্ট, মুস্তাফা কাগু আর বিজয় সফট নিয়া কিছু বলব না। কাহিনীটা একটু ১৮+

সদ্যপ্রয়াত পপষ্টার মাইকেল জ্যাকসনের মৃত্যুর পর তার কন্যার পিতৃত্ব দাবি করেছে তারই এক বন্ধু। খবরটা কয়েকদিন আগে এক পত্রিকায় পড়লাম। তারও অনেক দিন আগে কোন এক অভিনেত্রীর(নামটা এই মুহুর্তে মনে নাই) মৃত্যুর পর তার সন্তানদের পিতৃত্ব দাবি করেছিল তিন আলাদা ব্যাক্তি। আমার কাছে বিজয় এর নকল যারা দাবি করেছেন তাদের এই দাবি ঐসব ব্যাক্তিদের মতই মনে হয়েছে। যারা ব্যাক্তির মৃত্যুর পর সন্তানের পিতৃত্ব দাবি করেন।
যাই হোক, বুয়েটিয়ান রা মনে হয় জাব্বার কাগুর উপর এমনিতেই ক্ষেইপ্যা আছেন এই চুরির ঘটনায়। অনেকে বলেছেন যে তার কোডিং সম্পর্কে কোন ধারণা আছে কি না??? আমার মনে হয় না লোকটা এতটা গন্ডমূর্খ। সব আমার ব্যাক্তিগত অভিমত। আমি ভাবতেও পারিনি পোষ্টের আলোচনা এতদুর গড়াবে। তবে এই পোষ্টে আর মুস্তাফা কাগু আর তার বিজয় নিয়া আলোচনা করব না। ভবিষ্যতে এই বিষয় নিয়া আলোচনার আশা রাখি, অন্য কোন পোষ্টে।

আলোচনার দ্বিতীয় পর্যায়ে আমি "অজানা এক পথিক" ভাইয়ার সাথে ACM ICPC বিতর্কে জড়িয়ে যাই। আসলে উনি প্রথমে ACM লিখেছেন আসিএম আমি যা Assembly Language এ ব্যাবহৃত MASM কম্পাইলার এর সাথে গুলিয়ে ফেলেছি। এটা একটা অনিচ্ছাকৃত ভুল যা পরবর্তীতে লেনিন ভাইয়া ঠিক করে দিয়েছেন। আপনি এমন জায়গায় ACM প্রসঙ্গ টেনেছেন যা গুলিয়ে ফেলা স্বাভাবিক। আমার ভুলের জন্য আমি ক্ষমা চেয়েছি। কিন্তু আমি এখনো কিন্তু সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং এর সাথে ACM এর সম্পর্ক খুঁজে পাইনি। এ পর্যন্ত অনেক সফটওয়্যার ইঞ্জিনিয়ারের সাথে নেটে পরিচয় হয়েছে। কেউই এই লাইনে আসার জন্য ACM ICPC তে কম্পিট করার কথা বলে নাই। আপনি সম্ভবত জানেন না ACM ICPC কি? ACM এ মূলত দেখা হয় আপনার বুদ্ধিমত্তা। ACM এ ভাল ফল করা ছেলেরা অবশ্যই সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ভাল পারবে, কারন তারা বুদ্ধিমান। তবে যারা ACM এ যায় নাই তারা যে সফটওয়্যার ইঞ্জিঃ পারবে না, সেটা কে বলেছে? আপনি জানার কথা যে ACM এ কোন কোন ল্যাঙ্গুয়েজে প্রতিযোগীতা হয়। আমার জানামতে C,C++ & JAVA। কিন্তু এই তিনটা ল্যাঙ্গুয়েজের বাইরেও অনেক ল্যাঙ্গুয়েজ আছে যা সফটওয়ার তৈরিতে ব্যাবহৃত হয়। যদিও সব ল্যাঙ্গুয়েজ কাঠামোগত ভাবে মোটামুটি এক।
আর আমার আলোচনা ছিল বাংলাদেশের প্রেক্ষাপটে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং। বাংলাদেশের প্রেক্ষাপটে আপনার জানার কথা কোন ধরনের সফটওয়ার আমাদের ইন্ডাস্ট্রিতে তৈরি হচ্ছে? আমাদের এখানে সফটওয়্যার যা তৈরি হয় তা সব অফিস-আদালত কেন্দ্রিক সফটওয়্যার, যাতে ডাটাবেইজ খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আর আপনি যে লেভেলের সফটওয়্যার ইঞ্জিঃ এর কথা বলছেন, বাংলাদেশ এখনো ঐ পর্যায়ে যায় নাই। শুধু বুয়েট ক্যাম্পাস তো আর সারা বাংলাদেশ না। বাংলাদেশের কয়টা পাবলিক ইউনিভার্সিটি তার ছাত্রদের পর্যাপ্ত ল্যাব সুবিধা দিতে পারে? বুয়েটিয়ানরা(সাহতে আরও কিছু প্রথম সারির বিশ্ববিদ্যালয়) কল্পনা করতে পারে মাইক্রোসফট, আইবিএম বা গুগলের মত প্রতিষ্ঠানে জব করার। অন্যদের কিন্তুক চাইতে হয় আমাদের নিজস্ব ইন্ডাস্ট্রির দিকে। আর সেখানে কিন্তু আপনার গণিত অলিম্পিয়াডে কে চ্যাম্পিয়ান হল, আর ACM ICPC তে কে কবে ভাল করছে তা দেখে না। আমাদের ইন্ডাস্ট্রি বোঝে আপনি কতটুকু কাজ জানেন। কয়টা ল্যাঙ্গুয়েজ জানেন, আপনার ইফিসিয়েন্সি কত, আপনাকে নিয়োগ করলে আপনি তাদের কতটুকু দিতে পারবেন? আর যারা একটু স্বাধীনচেতা, তারা করেন আউটসোর্সিং। অনেকে আবার নেটওয়ার্কিং এ যুক্ত হন CCNA, CCNP এর দিকে ঝুঁকে। আর আউটসোর্সিং এ কাজের সুযোগ বেশি হবার কারনে এখন অনেকে ওয়েব ডেভেলাপমেন্টের কাজের দিকে ঝুঁকে পড়ছেন। আর এসব কাজে চাকরী দাতারা কিন্তু ইঞ্জিনিয়ার না কি তা দেখে না।

তখন মেজাজ খারাপ ছিল, তাই অনেক মন্তব্যের ভাষা শালীনতা হারিয়েছে। এ জন্য আমি দুঃখিত এবং লজ্জিত। ক্ষমা করবেন আশা করি।
১৭৬. ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:২৪
ভাঙ্গা পেন্সিল বলেছেন: বোকামানব, ইস্টার এগ চিনেন? না চিনলে গুগলে সার্চ দেন, আগে ঐটা চিনেন। পাপ্পানা ইতিমধ্যে ইস্টার এগের মাধ্যমে নিজে যে বিজয় ২০০০ এর ডেভেলপার, তা দেখায় দিছে। সো জব্বার কাগুর কান্দুনি গাইয়া নিজের নামের সার্থকতা বারবার প্রমাণ করতাছেন।

পাপ্পানা ভাইয়ের ইস্টার এগের পুরা কাহিনী জাইনা নিয়েন। ইস্টার এগের মাধ্যমে পাপ্পানা সফটওয়ারে নিজের নাম লেখে রাখছেন।

বো কা মা ন ব বলেছেন: আপনি কোন শিল্পীর ছবি বা শিল্পকর্ম কিনলে তার নিচে যে শিল্পীর নাম লিখা থাকে তা দেখেন নাই???

উপরের কথাটা আপনার। এখন আশা করি মূল শিল্পীর সাইন করা ছবি নিজের ড্রইং রুমে টানায়া বলবেন না যে আপ্নেই লিওনার্দো দ্যা ভিঞ্চি!
১৭৭. ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:২৮
অমি রহমান পিয়াল বলেছেন: আর কিছু না বুঝি সিএসই মানে কি বুঝলাম। ক.সা.ই তো?
১৭৮. ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:৩০
ফারহান দাউদ বলেছেন: পোস্টের প্রাপ্তি হইলো আশা'র একজন যোগ্য ম্যানেজার। :) ব্যাপক বিনোদন। তবে শূন্য আরণ্যকের মন্তব্যের পরে আর কিছু বলার নাই।
১৭৯. ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:৩৭
নাফিস ইফতেখার বলেছেন: @বোকামানব: আর আলোচনার আসলে সুযোগও নেই এই পোস্টে। এই পোস্ট এখন সম্পূর্ণ অন্য দিকে মোড় নিয়েছে (অবশ্য প্রথম মোড়টা আমরাই নিয়েছিলাম :))

কয়েকটা লিংক রেখে গেলাম শুধু।

১. Click This Link
২. Click This Link
৩. Click This Link

সময় করতে পারলে একটু দেখবেন। একটা মানুষকে আরো একটু ভালো করে চেনার অবকাশ আছে বোধ করি। অনেক অনেক ভালো থাকুন! অযাচিত কিছু বলে থাকলে মনে কষ্ট নিবেন না! :)
১৮০. ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:৩৮
অমি রহমান পিয়াল বলেছেন: শাহী মির্জার ব্লগে ছাগুচীফের কমেন্ট পইড়া আসলাম, পুরা সেইরকম। প্রথম আলো ব্লগেও তার যে অবস্থা মাজুল এইটা বুঝি নাই
১৮১. ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:৩৮
নাফিস ইফতেখার বলেছেন: পারলে কমেন্টগুলো সহ পড়বেন! :)
১৮৩. ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:৪১
অমি রহমান পিয়াল বলেছেন: আরেকটা কথা কইয়া যাই। পাপ্পানা হইলো গিয়া এ-টিমের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য কমরেড শমসের।
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ৮:০৩

লেখক বলেছেন: :) :)

গর্বে বুক ২হাত ফুলে গেছে :) টেংকুস ফর দ্য ইনফো

১৮৪. ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:৪৩
জাতি জানতে চায় বলেছেন: বো কা মা ন ব@ জব্বার ছাড়া আর বাকি কথা গুলা যৌক্তিক। যারা জব্বার মিয়ারে ১০/১২ বছর ধরে দেখে নাই তাদের কাছে তিনি মহাপুরুষ হতে পারেন। জব্বার মিয়া কেমন লোক ছিলেন তা জানার জন্য বিজয় সফটওয়ার রান করাটাই যথেষ্ট। দেখবেন শুরুতে জব্বার মিয়া আর ছেলের ছবি দেখায়। কত বড় ক্ষ্যাত আর চুরি প্রবন মানসিকতা হতে পারলে সে এমন করে। এই লোক সব সময় ফ্রন্ট লাইনে থেকে চাপাবাজি করাকে পেশা বানিয়ে ফেলেছে। ১০/১২ বছর আগে থেকে কম্পিউটার ম্যাগাজিন গুলাতে তার চাপাবাজি কথা শুনতে শুনতে কান ঝালাপালা। এখন তারে অন্যতম ফালতু লোক বলে মনে হয়। শাবির বাংলা ডিপার্টমেন্টের এক প্রবীন শিক্ষক, যিনি কিনা বাংলা কিবোর্ড নিয়া অন্যদের সাথে গবেষনা করছেন উনার কাছ থেকেই জানা যায় এই ব্যাটা কত বড় প্যাটেন্ট চোর ছিল!
১৮৫. ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:৫১
নাজমুল আহমেদ বলেছেন: এইভাবে যদি আমাগো পচা বুড়িগঙ্গার পানি গুলাইন গড়াইয়া ভারতের কোন নদীত গিয়া পরতো ;)


এইটা কি শুনাইলেন, গর্বে বুকটা ফুইলা যাইতাছে @ পিয়াল ভাই
১৮৬. ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:৫২
অজানা এক পথিক বলেছেন: @ ভাঙ্গা পেন্সিল : ঝাজা

@ বোকামানব : ACM এর জ্ঞান আমাকে দিতে আইসেন না। ওইটা বহুত আগেই পার করে আসছি। শুধু ডাটাবেজ আর Java/C#/whatever জানলেই যদি ভাল চাক্রি পাওয়া যেত তাহলে কষ্ট করে CSE পড়তেছে কেন পোলাপাইন? শুধু ল্যাঙ্গুয়েজ শিখে যদি ডিজাইন, পারফরমেন্স, অপ্টিমাইজেশন এইসবের ধার না ধেরে অফিস এ্যাপ্লিকেশনও বানানো হয় তাহলে ওইটার অবশা কি হবে তা বুঝার ক্ষমতা মনে হয় না আপনার হইছে এখনো।

পোস্ট পড়ে কমেন্ট করেন। ACM এর কথা কেন বলছিলাম তা আগের পোস্ট এ উল্লেখ করছি।

আপনাকে এক্ট কথা বলি চাক্রি খোজার দিন শেষ আমার। আমি বর্তমানে বিরতীতে আছি না হলে এখন চাক্রীর ইন্টারভীউ নিতাম তাই দয়া করে কেমন লোকদের চাক্রী দেয়া হয় সেটা আমাকে ন শীখালেও হবে।
১৮৭. ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ৩:০৮
অজানা এক পথিক বলেছেন: আর একটা কথা আমি বলি নাই যে এফিসিয়েন্সি, স্কিল দরকার নাই। আপনি যেভাবে বলে যাছেন যে শুধু ল্যাঙ্গুয়ায়েজ ভাল জানলেই চলবে আমি সেটার বিরোধীতা করছি মাত্র।
১৮৮. ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ৩:২০
মারূফ মনিরুজ্জামান বলেছেন: আইনস্টাইন প্রাতিষ্ঠানিক শিক্ষা দিয়া আইনস্টাইন হন নাই- স্টিভ জবস এর প্রাতিষ্ঠানিক শিক্ষা ছিল না -

কিন্তু সবাই আইনস্টাইন বা স্টিভ জবস হইতে পারে না-

প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়া প্রোগ্রামার হওয়া সম্ভব- কেউ চেষ্টা করলে বিশ্বমানের প্রোগ্রামর হওয়াও সম্ভব হয়ত- কিন্তু যখন সেই পর্যায়ে কেউ যেতে চাইবে তাকে জানতে হবে- একজন ভাল ইঞ্জিনিয়ারের সমান জানতে হবে- সেটা কিভাবে করা হবে সেইটা আমি জানি না।

বিশ্ববিদ্যালয়ে না গিয়ে নিজে চেষ্টা করে বই পড়ে- কারও সাহায্য নিয়ে অনেকদূর আগানো সম্ভব- কারও যদি উৎসাহ থাকে তাহলে চেষ্টা বৃথা যাবে না০ বাংলাদেশে ভাল জব পাওয়ার জন্য প্রাতিষ্ঠানিক শিক্ষা লাগবেই এটা বলাটা ঠিক না-

কিন্তু প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়া একটা লিমিট পর্যন্ত যাওয়া সম্ভব বর্তমান সময়ে- সিভিল ইঞ্জিনিয়ার না হলে যেমন ২০ তলা বিল্ডিং ডিজাইন করা সম্ভব না-

সেই কারণে মাইক্রোসফট গুগলের মত কোম্পানীর প্রথম প্রশ্ন থাকে কম্পিউটার বা সমমানের ডিগ্রি আছে কিনা- গুগল এমনকি জিপিএ জানেত চায় X(

আর কম্পিউটার জগৎ আসলে এত ছোট না- ঔটা নিয়া আর কিছু বললাম না- আমার জ্ঞান খুব সিমিত- প্রোগ্রামিং এর বাইরে কিছু জানি না আমি-
১৮৯. ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ৩:৩৬
অমি রহমান পিয়াল বলেছেন: নাজমুল, তাইলে তো আইজুর পরিচয় জানলে হার্টফেইল করার বিস্তর সম্ভাবনা আছে আপনার ;)
১৯১. ১৪ ই আগস্ট, ২০০৯ সকাল ১১:৫৪
নাজমুল আহমেদ বলেছেন: হ, পিয়াল ভাই বুঝতাম পারছি ;)
১৯২. ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ৮:২৮
'লেনিন' বলেছেন: @মারুফ মনিরুজ্জামান: আপনার কথার সাথে আরো যোগ করে বলা যায়। বাংলাদেশে এমন উদাহরণ আছে। হাটে হাড়ি ভাঙ্গা হাশেম যার কথা বলেছে, সেই ওমর আল জাবির মিশো তেমনি এক প্রতিভা। যে প্রাতিষ্ঠানিক শিক্ষার জন্য নয় বরং নিজের অসাধারণ পরিশ্রম এবং মেধাকে একেবারে ছোটবেলা থেকেই সঠিক পথে কাজে লাগিয়ে বিশ্বসেরা প্রোগ্রামারদের কাতারে নাম লিখিয়েছে। ১৯৯৪ এর ইত্যাদিতে তাকে ক্ষুদে প্রোগ্রামিং প্রতিভা হিসেবে তুলে ধরা হয়। আর তার আগে থেকেই সে কম্পিউটার জগৎ এবং নানা পত্রিকায় প্রোগ্রামিং এবং টেকনোলজী নিয়ে লেখালেখি করতো। প্রথম ছোটদের প্রোগ্রামিং প্রতিযোগিতায়ও সে মেধার স্বাক্ষর রাখে। পরবর্তী খবর নিশ্চয়ই সবার জানা আছে।
১৯৩. ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ৮:৪৩
'লেনিন' বলেছেন: "আমি প্রথম মন্তব্যে বলেছিলাম একজন সিএসই হিসাবে যেভাবে নন-সিএসই দের শুধুমাত্র গুনগান গাইলেন তাতে সন্দেহের উদ্বেগ হয়। সিএসই দের মাঝে বাংলাদেশে অনেক ভালো ভালো প্রোগ্রামার আছে তাদের নাম কিন্তু একবারও বললেন না। গুগলে সার্চ করে এমনি একজন বিশ্বমানের প্রোগ্রামারের নাম জেনেছি 'ওমর আল জাবির'।"
এই তথ্য দিয়েছেন হাটে হাড়ি ভাঙ্গা হাশেম...

সত্য হলো, এই প্রতিভাধর ছেলেটি তার সিএসই ডিগ্রী করেছে তার অনেক অর্জনের পর। সবার জন্য তার নিজের সাইট দেখার অনুরোধ রইলো। http://oazabir.com

আপনারা গুগলে omar al zabir দিয়ে সার্চ করে msdn mvps blog এ তার নিজের নিয়মিত লেখা দেখতে পাবেন। নিজেকে মিশো Most Versatile Personality বলে থাকেন, যদিও MVP তাকে দেয়া মাইক্রোসফটের একটি স্বীকৃতি। গত বছর পর্যন্ত তিনি তিনবার সি# এ প্রোগ্রামিং এর জন্য Most Valuable Professional এ ভূষিত হয়েছেন।

How to become a killer Software Developer overnight?
এই শিরোনামে তার একটি বিখ্যাত ব্লগ আছে ওখানেই। সবাইকে পড়ে দেখার আমন্ত্রণ রইলো।
সেখানে তার উত্তর তার নিজের ভাষায় দিয়ে রেখেছেন। কীভাবে তার মতো হওয়া যাবে। ১৮ঘন্টা, ৩৬৫দিন, ১৩ বছর নিরলস কেবলই প্রোগ্রামিং নিয়ে পড়ে থাকার জন্য তার যা অর্জন তা সম্ভব হয়েছে। নিজেকে সে বিস্ময়কর প্রতিভা দাবী করেনি একবারও।

(সবার কাছে ক্ষমাপ্রার্থী হাশেমকে কিঞ্চিৎ বিশেষ নামে ডাকার জন্য, কিন্তু তার তুলনায় আমি মনে হয় তেমন কিছুই বলিনি।)
১৯৫. ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১০:৩১
পারভেজ রবিন বলেছেন: আদর্শ ক্যাতা পোস্ট।
১৯৬. ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১০:৫৬
অন্ধ দাঁড়কাক বলেছেন: কমেন্ট করতে আসছিলাম, কমেন্টের বন্যা দেইখা ডরাইছি। টপিক এখন কোন লাইনে গেছে সেটাই বুঝতেছিনা। :(

১৯৭. ১৫ ই আগস্ট, ২০০৯ রাত ১:০৭
রাগিব বলেছেন: ব্যাপক বিনোদন পোস্ট :)

হাসিন ভাইয়ের কমেন্টে জাঝা।

১৯৮. ১৫ ই আগস্ট, ২০০৯ রাত ১:১৬
মার্চেন্ট অফ ড্রিম বলেছেন: শাবির সিএসই ডিপার্টমেন্ট এর প্রধান আমাদের জাফর ইকবাল স্যারও কিন্তু সিএসই'র ষ্টুডেন্ট ছিলেন না ;)
২০০. ১৫ ই আগস্ট, ২০০৯ রাত ১:৪৮
হাশেম দেওয়ান বলেছেন: @'লেনিন'

ইবাইস ইউনিভার্সিটি থেকে গ্যাজুয়েট। ওয়েট এন্ড সি সময়েই বাকি সবকিছু বলে দিবে।

আপনি কি ডেভেলপ করেছেন সেটা আমার বুঝা হয়ে গেছে। আমি আপনার ক্লায়েন্টও না আবার স্যার/বস ও না। কিন্তু সবার সামনে যেহেতু আপনাকে কিছুটা চ্যালেঞ্জের সুরে বলেইছিলাম কয়েকটা ডেভেলপ করা সাইটের লিংক দেন দিতে পারতেন। যে লোকটা এতো তর্ক করে নিজেকে ঠিক জাহির করতে চাই সে লোকটা নিশ্চয় এই
চ্যালেঞ্জে হেরে যেতোনা। যদি না সে ফাটা বাঁশ ফোটে ঠাস ঠাস না হতো।

@ ফারহান দাউদ
কোন কথা গুলো বিনোদন মূলক মনে হলো ব্যাখা দিলে ভালো হতো। নিজেকে শুধরাতে পারতাম।
২০১. ১৫ ই আগস্ট, ২০০৯ রাত ২:০৯
রাগিব বলেছেন: @লেখক ও অন্যান্যরা,

পোস্টে উল্লেখ করা কমেন্টটি যিনি দিয়েছেন, তিনি আইটি এবং কম্পিউটার বিজ্ঞানকে গুলিয়ে ফেলেছেন পুরোপুরি। আইটি ক্ষেত্রে সফল হতে হলে কম্পিউটার বিজ্ঞান জানার দরকার খুব বেশি নেই।

আরেকটা ভুল ধারণা ও উদাহরণের জন্য মো-জব্বার, ও স্টিভ জবসের কথা আসছে। এরা দুজনে সফল ব্যবসায়ী। স্টিভ জবস অবশ্য শুরুতে সফল প্রকৌশলীও ছিলেন। কিন্তু অ্যাপলের সাফল্যের পেছনে রয়েছে ৪০ বছরের কম্পিউটার বিজ্ঞান, যা মূল ভিত্তি রচনা করে দিয়েছে অ্যাপলের কম্পিউটারগুলোর। একজন তড়িৎ প্রকৌশলী হয়তো আইপড ডিজাইন করেছেন, একজন প্রোগ্রামার হয়তো আইপডের সফটওয়ার লিখেছেন, কিংবা একজন বিকম পাস করা ব্যক্তি আইপডের উপরে ব্লগ লিখছেন, কিন্তু আইপডে ব্যবহৃত কম্প্রেশন ও অন্যান্য প্রযুক্তির ভিত্তি কম্পিউটার বিজ্ঞান থেকেই এসেছে।

এখানে কাউকে ছোট করার কোনো দরকার নেই। উপরের উদাহরণে কম্পিউটার বিজ্ঞানীটি না থাকলে যেমন আইপডে অনেক গান রাখার প্রযুক্তিটি আসতো না, তেমন ইঞ্জিনিয়ারটি না থাকলে,কিংবা প্রোগ্রামারটি না থাকলে আইপড বাজারজাত করার পর্যায়ে আসতো না, আর স্টিভ জবসের নেতৃত্ব না থাকলে বাজারে সফলও হতো না।

--

হাসিন ভাই ও বাংলাদেশ সহ সারা বিশ্বে প্রোগ্রামিং এর ব্যবহারিক দিক সহ আইটির নানা বিষয়ে অনেকেই চমৎকার কাজ করে চলেছেন। হাসিন ভাইয়ের যোগ্যতা তিনি আস্তে আস্তে প্রমাণ করেছেন, তার জন্য তিনি কী সার্টিফিকেট পেয়েছেন তা টানার দরকার নেই। মিশোর উদাহরণও অনেকে দিয়েছেন -- এদের মতো অসাধারণ প্রোগ্রামারেরা অনেক অসাধারণ কাজই করেছে ও করবে। সেসব কাজকে বাজারজাত করতে ব্যবসায়ী মোস্তফা জব্বারের মতো লোকেরাও আসবে। আইটির সাফল্যের জন্য এদের দরকার আছে।

এর পাশাপাশি কম্পিউটার বিজ্ঞানেরও যথেষ্ট গুরুত্ব রয়েছে, যা আইটি দিয়ে হবে না (বা উল্টোটাও সত্যি)। প্রসেসর ডিজাইন, অ্যালগরিদম ডিজাইন -- এই সবের জন্য প্রোগ্রামারদের ভূমিকা নগন্যই -- কম্পিউটার বিজ্ঞানে দক্ষতা না থাকলে কম্পাইলার, প্রসেসর, প্যাটার্ন, অ্যালগরিদম, -- এসবের উপরে কাজ করাটা অত্যন্ত কঠিন। লাখে বা কোটিতে দুই একজন হয়তো সাফল্য পেতে পারে, কিন্তু এদের সংখ্যা অতি নগন্য।

সব শেষে এটাই বলতে চাই, কম্পিউটার বিজ্ঞানের ব্যবহারিক ও ব্যবসায়িক দিকটিই হলো আইটি -- দুইটাকে গুলিয়ে ফেলার দরকার নাই। ওয়েব স্ক্রিপ্টিং করে কেউ কম্পিউটার বিজ্ঞানী হয়ে যায় না, আবার কম্পিউটার বিজ্ঞানে পড়লেই কেউ ভালো প্রোগ্রামার হয়ে যায় না। হতে হবে, এমনও কথা নেই।
১৫ ই আগস্ট, ২০০৯ রাত ৮:০৯

লেখক বলেছেন: সামুতে আমার পড়া অন্যতম সেরা কমেন্ট এটা....... :) অসাধারন.......


বিশেষ করে শেষ প্যারাটা খুবই অসাধারন হইছে

২০২. ১৫ ই আগস্ট, ২০০৯ রাত ২:১৫
বিলাশ বিডি বলেছেন: @রাগিব,

একেবারে আসল কথাটি বলে দিয়েছো!

২০৩. ১৫ ই আগস্ট, ২০০৯ রাত ২:১৫
হাশেম দেওয়ান বলেছেন: @রাগিব ভাইয়ের কমেন্টে আমি মুগ্ধ। সবকথার সারমর্ম মনে হয় পাওয়া গেছে।
২০৪. ১৫ ই আগস্ট, ২০০৯ দুপুর ১২:০৭
নাফিস ইফতেখার বলেছেন: পোস্টের মূল বিষয়ে আমি একটি কমেন্টও করিনি। শুধু নিভৃতে চেয়ে থেকেছি, কারন এটা আমার জোন না। তবে রাগিব ভাইয়ের কমেন্টের পর আসলে আর কিছুই বলার থাকে না! :)
২০৫. ১৫ ই আগস্ট, ২০০৯ দুপুর ১:৩২
নির্ভয় নির্ঝর বলেছেন: হাসিন ভাইয়ের কমেন্ট দেইখ্যা আমি শ্যাষ হইয়া গেলাম..... হা হা উ প গে =p~ =p~ =p~ =p~
পোষ্টে সবকিছুর মাঝখান থেকে হাসিন ভাইরে আগে দূর কইরা লওন দরকার..... কারণ, টপিক অনেকটাই উল্টাইয়া গেছে।

তিনকোনার ব্যাপারে কিছুই বলার নেই। সাধে তো আর ও তিনকোনা হয়নি।

@ রাগিব ভাই - আপনার কমেন্টের পর আর কারও কিছু বলার আছে বলে মনে হয় না। আমি এককথায় মুগ্ধ!! :) :)
২০৬. ১৫ ই আগস্ট, ২০০৯ বিকাল ৪:৫৪
বো কা মা ন ব বলেছেন: নেটের সমস্যা আর সেমিস্টার ফাইনাল, দুইটার চাপে চ্যাপ্টা হইয়া খানিক দেরিতে আবার উদয় হইলাম। আমরা মনে হয় অবশেষে একটি উপসংহার এর দিকে অগ্রসর হতে যাইতেছি। রাগিব ভাই খুব সুন্দর একটি কমেন্টেই মনে হয় সব দ্বিধা-দ্বন্দ কেটে গেছে। তার এত সুন্দর আর তথ্যবহুল মন্তব্যের পর আর বলার কিছু থাকে না।
@জাতি জানতে চায়ঃ ধন্যবাদ অন্যান্য যুক্তিগুলা সমর্থনের জন্য।
@নাফিসঃ তথ্যবহুল লিংক এর জন্য ধন্যবাদ। তবে আর বেশি আগাইলে মনে হয় এবার ওপেন সোর্স ডেভেলপার আর সফটওয়ার ব্যাবসায়ীদের নিয়া কাইচ্যাল লাগবে। আপনার যৌক্তিক, গঠনমুলক সমালোচনা ও মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ।
@ভাঙ্গা পেন্সিলঃ ইষ্টার এগ মনে হয় না, না চিনার কথা। আমি আবার এগ আর কেক ভালা পাই। ;)
@অজানা এক পথিকঃ তাহলে নেক্সট ভাইভা বোর্ডে দেখা হবে। ;)


২০৭. ১৬ ই আগস্ট, ২০০৯ রাত ১২:১৩
রায়হান(তন্ময়) বলেছেন: আমি এই সবগুলা মন্তব্য পড়ছি। ব্যাপক মজা পাইসি এবং জ্ঞান লাভ করছি। :)
১৭ ই আগস্ট, ২০০৯ সকাল ১১:৩৯

লেখক বলেছেন: ;) good good

২০৮. ১৭ ই নভেম্বর, ২০০৯ দুপুর ১:১৫
সীমানা ছাড়িয়ে বলেছেন: কিছু বলার নাই। বাকরুদ্ধ।
১৭ ই নভেম্বর, ২০০৯ রাত ১১:৩৭

লেখক বলেছেন: বাকরুদ্ধ না হয়ে সবাইকে বিদায় দিন, হয়তোবা সুলেমানী ব্যানে সেই সুযোগও পাবেন না.... যা শুরু হইসে.....

২০৯. ১৬ ই ডিসেম্বর, ২০০৯ দুপুর ১২:৫২
নক্ষত্রের কান্না বলেছেন: @ লেখক: মনে হচ্ছে আপনি বেশি মাত্রায় একাডেমিক হয়ে গেছেন। না হলে বিষয়টা আপনার এত জটিল মনে হতো না। মেধা থাকলে আর ডেডিকেশন থাকলে কেবল সিএসই/নন সিএসই কোনো বড় বিষয় না।
অনেক সিএসই করা গাধা নিজ চোখে দেখেছি আবার নন সিএসই অনেক ব্রিলিয়ান্ট সফটওয়্যার আর্কিটেক্ট দেখেছি। কয়েকদিন আগে এক কমেন্টে একজন সিএসই ছাত্র বলেলন এটাই নাকি মৌলিক বিজ্ঞান (পরে অবশ্য ভুল স্বীকার করেছিল)! আসলে বিজ্ঞান না জানলে যা হয় অনেক সিএসই-র ধারনা সে বুঝি বিজ্ঞানের নিউক্লিয়াসে বসে আছে। এদের অনেকেরই ফিজিক্স এমনকি সলিড স্টেট ফিজিক্স সম্পর্কে সম্যক ধারনা নেই। সবার কথা বলছিনা। নিশ্চয় এদের মধ্যে অনেক ডেডিকেটেড এবং মেধাবী রয়েছেন। আর ডিজিটাল ইলেকট্রনিক্স এবং লজিক সম্পর্কে ট্রান্সপারেন্ট ধারনা না গড়ে উঠলে ভাল সফটওয়্যার ডেভেলপার হওয়াও সম্ভব নয় । একটা লেভেল পর্যন্ত হয়ত সম্ভব কিন্তু ওই পর্যন্তই। অনেক সিএসই-কে আমার এরকম মনে হয়েছে(ঢাকার সব বিশ্ববাদ্যালয় বিবেচনায় নিলে)।
এখন তো মিউজিকেও অনার্স-মাস্টার্স করছে বিশ্ববিদ্যালয় থেকে । ভাবুনতো বড়ে গুলাম আর মানবেন্দ্র বা মান্না দে বা সন্ধ্যা মুখপধ্যায় কোন বিশ্ববিদ্যালয় থেকে সংগীতে অনার্স-মাস্টার্স করছেন?
সিএসই-নন সিএ্সই’র ক্ষেত্রে প্রায় একরকমভাবেই বিষয়টা সত্য।
বেসিক পড়াশোনা আগ্রহ এবং মেধাটাই মুখ্য বিষয় বলেই মনে হয়।
২১০. ২৬ শে ডিসেম্বর, ২০১০ সকাল ১১:৫৮
ছোট মুখে বড় কথা বলেছেন: শুধুই ১টা করে গেলাম এখানে। আর সব দেখলাম।
২৬ শে ডিসেম্বর, ২০১০ বিকাল ৪:০৮

লেখক বলেছেন: এরকম বিনোদনের জন্যেই সামহোয়ারইন সেরা ;)

 

মোট সময় লেগেছে ১.৩৪৯৯ সেকেন্ড

 

সামহোয়‍্যার ইন...ব্লগ বাঁধ ভাঙার আওয়াজ, মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল্যাটফর্ম। এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...
© সামহোয়্যার ইন...নেট লিমিটেড | ব্যবহারের শর্তাবলী | গোপনীয়তার নীতি
আর এস এস ফিড

পোস্ট আর্কাইভ

আমার লিঙ্কস

আমার বিভাগ

    কোন বিভাগ নেই