somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আপগ্রেড করেনিন গ্রামীনফোন ক্রিষ্টালের অপারেটেং, সাথে ফ্রীতে গ্রামীনফোনের রিংটোন এবং লোগো আউট

২৬ শে জুন, ২০১১ রাত ১:০৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

অনেকদিন থেকে ইচ্ছা একটি এন্ড্রয়েড পাওয়ার্ড মোবাইল ব্যবহার করা। কিন্তু দামের সাথে পেরে উঠছিলাম না। এর মধ্যেই বের হল গ্রামীনফোন ক্রিস্টাল সেটটি, যা কিনা হুয়াই এর ইউ ৮৫০০ মডেলের। এমনিতে আমি ব্যেক্তিগতভাবে গ্রামীন ফোন সহ্য করতে পারি না, তার উপর তাদের চায়না সেট। একটু ভয় হচ্ছিল ঠিকই, কিন্তু যখন দেখলাম যে অনেক দেশেই এই সেটটা বিক্রি হচ্ছে (গ্রামীনফোনের মত করে কাস্টমাইজ করে), তখন কিছুটা ভরসা পেলাম। আর সাথে দুই বছরের সেবাতো থাকছেই। তাই কিনে ফেলার সিদ্ধান্ত নিলাম। কিন্তু আবার বাধা, দেখি তাদের অপারেটিং সিস্টেম আপগ্রেডেবল না! এটা দেখে অনেক কষ্ট লাগল, কারণ এন্ড্রয়েডের একলার ২.১ ভার্সনের কিছু সমস্যা আছে, যার অনেকটাই কাটিয়ে ওঠা হয়েছে ফ্রোয়ো ২.২ তে। কিন্তু এইটা হিসাব করে কিনলাম যে কোন একটা উপায় বের হবেই। কিনেই নেমে পড়লাম খোজাখুজিতে, পেয়েও গেলাম একটি সাইট! তারপর আপডেট করলাম। প্রথমে ভেবেছিলাম যে হয়ত আমার ২ বছরের সেবা পাবার আশা শেষ, কিন্তু পরে দেখলাম যে আবার গ্রামীনফোনের দেয়া অপারেটিংএ ফিরে যাবার সুবিধা আছে। তাহলে আসুন দেখেনেই কি করে আপনার সেটকে ফ্রোয়ো ২.২ তে আপগ্রেড করবেন (সাথে ২.১ এ ডাউনগ্রেডের টিপস্ ও আছে)।

তার আগে আসুন দেখি কেন ২.১ থেকে ২.২ তে যেতে চাইঃ
১. ২.১ এ বার বার গ্রামীনের লোগো দেখায় আর এর গ্রামীনফোনের রিংটোন এবং এলার্ট খুবই বিরক্তিকর লাগে।
২. ২.১ এ সকল এপ্লিকেশন ইন্সটল হয় সেটের মেমরিতে। যার কারণে সেট স্লোতো হয়ই, সাথে ইচ্ছামত এপ্লিকেশন ইন্সটলের সুবিধাটা আর থাকে না।
৩. আপগ্রেডের সব কিছু ভাল হবার কথা। কারণ এটি আগের ভার্সনের ভূলগুলিকে দূর করে করার চেষ্টা হয়।
৪. সেটের ব্যাটারি ২.২ তে অনেক বেশি থাকে।
৫. ২.২ এর এপ্লিকেশনের সংখ্যাও অনেক বেশি।

আপগ্রেড করাঃ
বিষয়টি খুবই সহজ, যেকোন নভিস লোকও করতে পারবে।
১. প্রথম এবং সব থেকে গুরুত্ব পূর্ণ কাজ হল আপনার সব কন্টাক্ট, মেসেজ, ফাইল ইত্যাদি এর ব্যাকআপ করুন।
২. Click This Link এই সাইট ভিজিট করুন, দেখবেন প্রায় ৩৭টি ফাইলের লিংক দেওয়া আছে। যার প্রত্যেকটি কোন না কোন দেশের জন্য কাস্টমাইজড। তবে আমাদের ফ্রোয়ো ২.২ তে নিতে যেটি লাগবে তার জন্য froyo লেখা লিংকটি কপি করুন। অথবা Click This Link এই জিপ ফাইলটি প্রায় ১১৭ মেগাবাইটের।
৩. ডাউলোড হবার পর ফাইলটি আনজিপ করুন। দেখবেন উল্টাপাল্টা নাম দিয়ে অনেকগুলো ফোল্ডার আছে। এর মধ্যে থেকে একটা ফোল্ডারের নাম dload এবং এর মধ্যে একটি ফাইল updata.app যার সাইজ ২১১ মেগাবাইট।
৪. এই dload ফোল্ডারটি updata.app ফাইল সহ আপনার মেমরি কার্ডে কপি করুন।
৫. এবার সেট টি বন্ধ করুন।
৬. এবার কল শেষ করার বাটন + সাউন্ড বাড়ানোর বাটন এক সাথে চেপে ধরুন এবং পাওয়ার বাটন চাপ দিন, দেখবেন আপগ্রেডের একটি উইন্ডো আসবে যেখানে আপনার কিছুই করার থাকবেনা। শুধু বসে বসে দেখবেন।
৭. দুই ধাপে কাজটি শেষ হবে, এবং খুব বেশি সম্ভাবনা যে শেষ পর্যায়ে এসে ইরর দেখাবে। ভয় পাবেন না। কারণ কিছুই হয় নি। ইরর দেখানোর পর ৩-১০ সেকেন্ড অপেক্ষা করে ব্যাটারি খুলে ফেলুন এবং ১০ সেকেন্ড অপেক্ষা করুন। এবার আবার ৬নং ধাপ এর কাজ করুন, অর্থাৎ কল শেষ করার বাটন + সাউন্ড বাড়ানোর বাটন এক সাথে চেপে ধরুন এবং পাওয়ার বাটন চাপ দিন। এবারও আগের মত আপগ্রেডের উইন্ডো আসবে এবং কাজ শেষ হলে সাকসেস দেখিয়ে ফোনটি রিস্টার্ট করবে।
ব্যাস কাজ শেষ। এবার দেখুন আপনার সেট চালু হবার সময় যেখানে আগে গ্রামীনের লোগো ২বার দেখাত, সেখানে হুয়াই এর লোগো মাত্র একবার দেখাবে এবং চালু হবে। আর গ্রামীনফোনের বিরক্তিকর টোন গুলাতো যাবেই।

২.২ তে যাবার সমস্যাঃ
এখন পর্যন্ত একটাই সমস্যা, সেটা হল রেডিও কাজ করে না। তাছাড়া সবই ঠিক আছে।

আবার গ্রামীনফোনের দেয়া অপারেটিংএ ফিরে যাবার উপায়ঃ
Click This Link এই পেজের Click This Link (Bengal GP) ফাইলটি ডাউনলোড করুন এবং উপরের পদ্ধতি অনুসরণ করুন। তাহলেই হবে।

এভাবে আপনি সবকটি ফাইলের জিনিষ ট্রাই করে দেখতে পারেন। তবে ২.২ আপডেট শুধু ফ্রোয়োতেই, বাকি সব গুলি ২.১।

আশাকরি আপনাদের ভাললাগবে।
সর্বশেষ এডিট : ২৬ শে জুন, ২০১১ রাত ১:১৭
১৫টি মন্তব্য ৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ

লিখেছেন রাজীব নুর, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৪০



'অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ'।
হাহাকার ভরা কথাটা আমার নয়, একজন পথচারীর। পথচারীর দুই হাত ভরতি বাজার। কিন্ত সে ফুটপাত দিয়ে হাটতে পারছে না। মানুষের... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

×