somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ঈদের ছুটিতে ঘুরে আসুন রাঙ্গামাটি।

০২ রা অক্টোবর, ২০১৪ বিকাল ৫:৩৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


সামনে ঈদের লম্বা ছুটি। অনেকেই ঈদের ছুটিতে কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা করছেন। রাঙ্গামাটি হতে পারে আপনার ঈদের ছুটি কাটানোর একটি আদর্শ স্থান। এখানে রয়েছে পাহাড়, দঃ এশিয়ার বৃহত্তম কাপ্তাই লেক, ঝর্না, আদিবাসীদের জীবন এবং আরো অনেক বৈচিত্রতা।

কি কি দেখবেন?
কাপ্তাই লেকঃ নৌ-ভ্রমণের জন্য রিজার্ভ বাজার, তবলছড়ি ও পর্যটন ঘাটে ভাড়ায় স্পীড বোট ও নৌযান পাওয়া যায়। যার ভাড়ার পরিমাণ ঘন্টা প্রতি স্পীড বোট ঘন্টায় ১২০০-১৫০০/- এবং দেশীয় নৌযান ৫০০-৮০০/- টাকা।

শুভলং ঝর্ণাঃ রাঙ্গামাটির রিজার্ভ বাজার, পর্যটন ঘাট ও রাংগামাটি শহরের বিভিন্ন স্থান থেকে স্পীড বোট ও নৌ-যানে করে সহজেই সুবলং যাওয়া যায়। যার ভাড়ার পরিমাণ ঘন্টা প্রতি স্পীড বোট ঘন্টায় ১২০০-১৫০০/- এবং দেশীয় নৌযান ৫০০-৮০০/- টাকা। শহর হতে শুভলং আপ-ডাউন ইঞ্জিন বোট ভাড়া ১২০০-২০০০ টাকা।

ঝুলন্ত ব্রিজঃ রাঙ্গামাটি শহরের তবলছড়ি হয়ে সড়ক পথে সরাসরি ‘পর্যটন কমপ্লেক্সে’ যাওয়া যায়। এখানে গাড়ি পার্কিং-য়ের সুব্যবস্থা রয়েছে। যারা ঢাকা বা চট্টগ্রাম থেকে সার্ভিস বাসে করে আসবেন তাদের তবলছড়িতে নেমে অটোরিক্সাযোগে রিজার্ভ করে (ভাড়ার পরিমাণ আনুমানিক ৮০-১০০/-) যেতে হবে।

রাজবন বিহারঃ টিটিসি রোড দিয়ে কিংবা রাঙ্গামাটি জিমনেসিয়াম এর পাশের রাস্তা দিয়ে অটোরিক্মা কিংবা প্রাইভেট গাড়ি কিংবা অন্য কোন মটরযানে রাজবন বিহারে যাওয়া যায়। নৌপথে বিভিন্ন বোটযোগেও এখানে যাওয়া যায়।

ঐতিহ্যবাহী চাকমা রাজার রাজবাড়িঃ রাজবন বিহারের পাশেই রাজবাড়ি। বিহার থেকে নৌকায় রাজবাড়িতে যেতে হবে।

টুকটুক ইকো ভিলেজঃ রাঙামাটি শহর থেকে টুক টুক ইকো ভিলেজে যাওয়ার জন্য শহরের রিজার্ভ বাজারের শহীদ মিনার এলাকা থেকে রয়েছে নিজস্ব বোটের ব্যবস্থা। জনপ্রতি ভাড়া ২০ টাকা।


অন্যান্য আকর্ষনীয় ট্যুরিস্ট স্পট সমুহঃ পেদা টিংটিং, ডিসি বাংলো, উপজাতীয় যাদুঘর, উপজাতীয় টেক্মটাইল মার্কেট।


কাপ্তাই উপজেলার আকর্ষনীয় ট্যুরিস্ট স্পটসমূহঃ কাপ্তাই জাতীয় উদ্যান, ঝুম রেস্তোরা,কর্ণফুলী পেপার মিলস্ লিমিটেড, কর্ণফুলি পানি বিদ্যুৎ কেন্দ্র, কর্ণফুলী নদী, নৌ বাহিনীর পিকনিক স্পট, চিৎমরম বৌদ্ধ বিহার, বনশ্রী পর্যটন কমপ্লেক্ম, ওয়াগ্গা চা এস্টেট, ফরেস্ট টাওয়ার, কর্ণফুলী নদী, চিৎমরম মার্মা গ্রাম, রামপাহাড়, সিতা পাহাড়, রাসেল ইকো পার্ক।
রাসেল ইকো পার্কে পাবেন বাংলাদেশের দীর্ঘতম ক্যাবল কার।

*** রাঙ্গামাটি বেড়াতে আসলে অবশ্যই একদিন কাপ্তাই উপজেলার জন্য বরাদ্দ রাখা উচিত।

*** রাঙ্গামাটি হতে বাসে বা সিএনজি বা মাইক্রোতে রিজার্ভ করে কাপ্তাই যাওয়া যাবে। রাঙ্গামাটি হতে সকাল সকাল যাত্রা করলে দিনের মধ্যে কাপ্তাইএর সকল স্পট ঘুরে রাঙ্গামাটি ফিরে আসা সম্ভব। বাস ভাড়া জনপ্রতি ৫০ টাকা এবং রিজার্ভ সিএনজি আপ-ডাউন ঘোরা সহ ১২০০-১৫০০ টাকা, মাইক্রো- ৩০০০-৪০০০ টাকা। বাসে কাপ্তাই গেলে বিভিন্ন স্থানে সিএনজি তে যেতে হবে। তাই রাঙ্গামাটি হতে সিএনজি/মাইক্রো রিজার্ভ করে নিলেই ভাল।


কোথায় থাকবেন?

রাঙ্গামাটিতে রয়েছে বাণিজ্যেক আবাসিক হটেল,গেস্টহাউজ, রেস্টহাউজ। তাছাড়া সরকারী কয়েকটি ডিপার্টমেন্টের গেস্ট হাউজ রয়েছে যেখানে কম খরচে থাকা সম্ভব। অবশ্য সরকারী লোক বা পরিচিত ছাড়া সরকারি গেস্টহাউজে বুকিং করা সম্ভব নয়।নিচে কয়েকটি হোটেল,গেস্ট হাউজ এর ঠিকানা ও ফোন নম্বর দেওয়া হলো।

পর্যটন হলিডে কমপ্লেক্সঃ ০৩৫১-৬৩১২৬, তবলছড়ির ডিয়ার পার্ক এলাকায় অবস্থিত।

হোটেল সুফিয়াঃ ০১৫৫৩৪০৯১৪৯, ফিসারী ঘাট, কাঁঠালতলী, রাঙ্গামাটি।

হোটেল গ্রীণ ক্যাসেলঃ ০১৭২৬৫১১৫৩২, রিজার্ভ বাজার, রাঙ্গামাটি।।

হোটেল মাউন্টেন ভিউঃ ০১৫৫৩৪৪০৩২৪, সিদ্ধি ভবন, পর্যটন সড়ক, রাঙ্গামাটি।

রংধনু গেস্ট হাউজঃ ০১৭১২৩৯২৪৩০, বনরূপা, রাঙ্গামাটি।



রংধনু গেস্টহাউজঃ


রাঙ্গামাটির বনরূপায় রংধনু গেস্টহাউজ অবস্থিত। এটি মূলত পশ্চিমা দেশের হোম স্টে মডেল গড়ে উঠা। গেস্ট হাউজ মালিকের প্রফেশনাল দৃষ্টিভঙ্গির চাইতে সৌখিনতাই বেশি লক্ষ্য করা যায়। তুলনামূলক কম খরচে এখানে অনেক ধরনের সুযোগ-সুবিধা রয়েছে। যেমন- ঘরোয়া পরিবেশ,ওয়াইফাই সুবিধা (রাঙ্গামাটিতে আর কোন হোটেলে এই সুবিধা নেই), এটাচ রান্নাঘর ও রান্নার সকল সুবিধা (রাঙ্গামাটিতে কোন হোটেলে এই সুবিধা নেই), ফ্রি বিশুদ্ধ খাবার পানি (রাঙ্গামাটিতে আর কোন হোটেলে এই সুবিধা নেই), আইপিএস ব্যাকআপ, ভ্রমন সংক্রান্ত সহযোগীতা (কমিশন ব্যবসা না দেখে গেস্টদেরপ্রকৃত সহযোগীতা করা হয়, গেস্ট হাউজের নিচতলায় মান সম্মত খাবার হোটেল।উলেখ্য উক্ত গেস্ট হাউজে ট্রিপল বেডেও একই ভাড়া রাখা হয়। ট্রিপল, ফ্যামিলি বেড সকল ক্ষেত্রেই ভাড়া মানম্মত অন্যদের তুলনায় বেশ কম।

অসুবিধাঃ ১) টয়লেটে লো কমোড (অনেকের হাই কমোড পছন্দ) ২) গেস্ট পরিচিত না হলে জাতীয় পরিচয়পত্র প্রদর্শন করতে হয় ৩) মাদকসহ সকল বেআইনি কার্যকলাপ কঠোরভাবে নিষিদ্ধ (কারো কারো জন্য অসুবিধা)

রংধনু গেস্টহাউজ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করতে পারেনঃ View this link



কিভাবে যাবেন ?

ঢাকা হতেঃ ঢাকার ফকিরাপুল মোড় /সায়দাবাদ জনপদের মাথায় রাঙ্গামাটিগামী অসংখ্য বাস কাউন্টারের অবস্থান। সকল বাসই সকাল ৮.০০ হতে ৯.০০ টা এবং রাত ৮.৩০ হতে ১১.০০ এর মধ্যে ঢাকা ছাড়ে। ভাড়াঃ ঢাকা-রাঙ্গামাটিঃ এসি ৮০০ টাকা, নন এসি- ৬২০ টাকা। বিআরটিসি এসি ৭০০ টাকা।

চট্টগ্রাম হতেঃ চট্টগ্রামের অক্সিজেন মোড়ে রাঙ্গামাটিগামী বাস কাউন্টার সমূহের অবস্থান। এখানে লোকাল ও ডাইরেক্ট দুই রকমের বাস পাওয়া যায়। ভাড়া সামান্য বেশি হলেও ডাইরেক্ট বাসে উঠাই বুদ্ধিমানের কাজ। ভাড়াঃ চট্টগ্রাম- রাঙ্গামাটিঃ ১১০ টাকা(ডাইরেক্ট)
৬টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। রেজওয়ানা চৌধুরী বন্যা ও পদ্মশ্রী পুরস্কার

লিখেছেন শাহ আজিজ, ২৩ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৬



এ বছরের পদ্মশ্রী (ভারতের চতুর্থ সর্বোচ্চ অসামরিক সম্মাননা) পদকে ভূষিত করা হয়েছে, বাংলাদেশের রবীন্দ্র সংগীত এর কিংবদন্তি শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে।

আমরা গর্বিত বন্যাকে নিয়ে । ...বাকিটুকু পড়ুন

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

রম্য : মদ্যপান !

লিখেছেন গেছো দাদা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৩

প্রখ্যাত শায়র মীর্জা গালিব একদিন তাঁর বোতল নিয়ে মসজিদে বসে মদ্যপান করছিলেন। বেশ মৌতাতে রয়েছেন তিনি। এদিকে মুসল্লিদের নজরে পড়েছে এই ঘটনা। তখন মুসল্লীরা রে রে করে এসে তাকে... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

×