somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমার আনন্দরাজ্যে, প্রিয় পাঠক, আপনাকে নিমন্ত্রণ

৩১ শে জানুয়ারি, ২০১৫ ভোর ৫:৪৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



মার্কিন লেখিকা কারমেন ডিসোসা’র কথাটা দিয়ে ভূমিকার কথাটা সারি: “Publishing a book is like being pregnant. By the end, you're just ready to get that baby out!” সমস্যা হলো বেবি আউট হওয়ার জন্য রেডি থাকলেও পাবলিশার পাওয়ার যন্ত্রণার কথা বার্নাড শ’র উদ্বৃতিতে বলি, এ বিশ্বের প্রায় প্রত্যেক ইংরেজ প্রকাশকের দুয়ারেই আমি প্রথম বইটি প্রকাশ করার জন্য ধর্না দিয়েছি!! বুঝুন অবস্থা। কি জানি, অমন কষ্ট করার মানসিকতার জন্যই তিনি বার্নাড শ, যার প্রথম বই প্রকাশ হবার ১৫ বছর পর অবস্থা এমন গিয়ে দাঁড়িয়েছে যে, পাণ্ডুলিপির উপরে তার নামটি থাকলেই হতো, প্রকাশকরা সে জিনিস ছাপার জন্য লাইন ধরে যেতো, এ কথাও বার্নাড শ নিজেই বলেছেন।
এবারে মূল প্রস্তাবনা: প্রবাস প্রকাশনীতে আমার তিনজন প্রিয় কবি আছেন, তাদেরই একজন একদিন ফোন দিয়ে বললেন, সাগর, তোমার গল্প আমরা দেখেছি পত্রিকায় , তোমার কি কোন পাণ্ডুলিপি রেডি আছে? থাকলে পাঠিয়ে দাও, আমরা বিবেচনা করতে চাই। পাণ্ডুলিপি ছিল না, কিন্তু এক দণ্ডে বলে ফেললাম, জ্বি, আছে, রেডি আছে। উত্তেজনায় আরো কি কি সব যেন বলে ফেলছিলাম, মনে নেই। শুধু মনে আছে, ফোন রেখে আমি প্রায় স্তম্ভিত হয়ে বসেছিলাম। কতক্ষণ মনে নেই, এক সময় খেয়াল করলাম, চোখে গরম লাগছে। হাত দিয়ে বুঝলাম, আমি কাঁদছি। অজান্তেই আমার চোখে জল গড়াচ্ছে। আমি তখন একটা লাল বাসের দোতলায়, পাশে বসা সহযাত্রী আমার দিকে আড়চোখে তাকাচ্ছে। আমি চোখ ভরা জল নিয়েই অপরিচিত সেই স্ট্রেঞ্জারের দিকে তাকিয়ে হেসে বললাম, সাম বডি ওয়ান্টস টু সি মাই মেনাসস্ক্রিপ্ট। হা হা হা। ভদ্রলোক আফ্রিকান ছিলেন, ঝকঝকা দাঁত দেখিয়ে হাসলেন, বললেন, সো হোয়াই ইউ আর ক্রাইয়িং দেন?
মানুষ হিসেবে আবেগী হলেও সেটাকে লুকিয়ে রাখতে শিখেছি আমি। কিন্তু কেন এমন ছিচঁকাদুনে আবেগী হয়ে উঠলাম একটা ফোনে, সে কথার উত্তর এক বাক্যে কিংবা এক পোষ্টে দেওয়া আমার জন্য সহজ হবে না। শুধু এটুকু বললে কি বোঝা যাবে যে, এমন একটা প্রস্তাবের জন্য আমি বহুদিন ধরে একদিন একদিন করে, একরাত একরাত করে অপেক্ষা করে ছিলাম? এবং তার সংগে আছে আরো বেশ কিছু ব্যক্তিগত ও পারিপার্শ্বিক বিষয়, কিন্তু সে কথায় কাজ নেই আর।
যাই হোক, এইসব কথা সরিয়ে রেখে বলি: পাণ্ডুলিপি উনারা পছন্দ করেছেন, আর তার প্রেক্ষিতেই আমি আমার প্রথম বইটি আপনাদের সামনে উপস্থাপনের সুযোগ পাচ্ছি। উনাদের এই বদ্যনতার কথা আমি সারাজীবন মনে রাখবো - এর চেয়ে আর কি ভাবে কৃতজ্ঞতা জানানো যায়, কে জানে। এই যে কোটি কোটি বই লেখা হয়েছে বিশ্ব জুড়ে, প্রতিদিন হচ্ছে, তবু নিজের একটা বই – ব্যাপারটার মধ্যে কেমন একটা অলৌকিক ব্যাপার-স্যাপার আছে, কিংবা আমার প্রথম বই বলেই হয়তো এমনটা মনে হচ্ছে আমার। আপনারা যাদের একাধিক বই আছে, তারাই হয়তো খানিকটা আবেগ মুক্ত হয়ে বিষয়টা বলতে পারবেন।

প্রচ্ছদের ছবি:


এবং তথ্য:
বইয়ের শিরোনাম: খড়িমাটির দাগ
ধরন: গল্প (ছোট কিংবা বড় গল্প)
প্রকাশক: প্রবাস প্রকাশনী
প্রকাশকাল: একুশে বইমেলা, ২০১৫
সাইজ: আট ফর্মা
বইয়ে লেখা দাম: ১৫০ টাকা
প্রচ্ছদ: নির্ঝর নৈশঃব্দ্য
প্রাপ্তিস্থান: বাংলা একাডেমীর বয়রাতলার লিটরম্যাগ চত্বরের উতঙ্কের স্টলে

ভূমিকা লিখেছেন: গল্পকার আকমল হোসেন নিপু।
মেলার প্রথম দিন থেকেই পাওয়া যাবে বইটি।
অন রাইটিং বইয়ে স্টিফেন কিংয়ের শেষ বাক্যটি লেখালেখি বিষয়ে প্রিয় বাক্য: “Writing isn't about making money, getting famous, getting dates, getting laid, or making friends. In the end, it's about enriching the lives of those who will read your work, and enriching your own life, as well. It's about getting up, getting well, and getting over. Getting happy, okay? Getting happy.”
“গেটিং হ্যাপী” হওয়ার জন্য আমার কাছে লেখালেখি ভিন্ন কোন উপায় কখনো জানা ছিল না, এখনো নেই। আমার এই সুখরাজ্যে কিংবা আনন্দ রাজ্যে, প্রিয় পাঠক/পাঠিকা, আপনাদের নিমন্ত্রণ।

এবং এ মেলায় সামহোয়ার ইন ব্লগের যত সহ-ব্লগারের বই বেরুচ্ছে, তাদের সবাইকে শুভেচ্ছা, অভিনন্দন, শুভকামনা।
সর্বশেষ এডিট : ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১:৩৫
৬টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

৫০১–এর মুক্তিতে অনেকেই আলহামদুলিল্লাহ বলছে…

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ০৩ রা মে, ২০২৪ বিকাল ৩:০০



১. মামুনুল হক কোন সময় ৫০১-এ ধরা পড়েছিলেন? যে সময় অনেক মাদ্রাসা ছাত্র রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছিল। দেশ তখন উত্তাল। ঐ সময় তার মত পরিচিত একজন লোকের কীভাবে মাথায় আসলো... ...বাকিটুকু পড়ুন

মেহেদীর পরিবার সংক্রান্ত আপডেট

লিখেছেন ইফতেখার ভূইয়া, ০৩ রা মে, ২০২৪ রাত ৮:৪৯


মার্চ মাস থেকেই বিষয়টি নিয়ে ভাবছিলাম। ক'দিন আগেও খুলনায় যাওয়ার ইচ্ছের কথা জানিয়েও আমার বিগত লিখায় কিছু তথ্য চেয়েছিলাম। অনেক ইচ্ছে থাকা সত্ত্বেও মেহেদীর পরিবারকে দেখতে আমার খুলনা যাওয়া হয়ে... ...বাকিটুকু পড়ুন

'চুরি তো চুরি, আবার সিনাজুরি'

লিখেছেন এমজেডএফ, ০৩ রা মে, ২০২৪ রাত ১০:৪৮


নীলসাধুকে চকলেট বিতরণের দায়িত্ব দিয়ে প্রবাসী ব্লগার সোহানীর যে তিক্ত অভিজ্ঞতা হয়েছিল তা বিলম্বে হলেও আমরা জেনেছি। যাদেরকে চকলেট দেওয়ার কথা ছিল তাদের একজনকেও তিনি চকলেট দেননি। এমতাবস্থায় প্রায়... ...বাকিটুকু পড়ুন

বরাবর ব্লগ কর্তৃপক্ষ

লিখেছেন নীলসাধু, ০৩ রা মে, ২০২৪ রাত ১১:২২

আমি ব্লগে নিয়মিত নই।
মাঝে মাঝে আসি। নিজের লেখা পোষ্ট করি আবার চলে যাই।
মাঝেমাঝে সহ ব্লগারদের পোষ্টে মন্তব্য করি
তাদের লেখা পড়ি।
এই ব্লগের কয়েকজন ব্লগার নিজ নিক ও ফেইক... ...বাকিটুকু পড়ুন

×