অনুসন্ধান:
cannot see bangla? সাধারণ প্রশ্ন উত্তর বাংলা লেখা শিখুন আপনার সমস্যা জানান ব্লগ ব্যাবহারের শর্তাবলী transparency report
কবি সুমন প্রবাহনের মৃত্যুর পরে সুমনের লেখা প্রকাশের উদ্দেশ্যে এ প্রয়াসের শুরু।
আর এস এস ফিড

আমার লিঙ্কস

আমার বিভাগ

    কোন বিভাগ নেই

জনপ্রিয় মন্তব্যসমূহ

আমার প্রিয় পোস্ট

আজ মুয়ীয মাহফুজের কাব্যগ্রন্থ "হুইসেল বাজছে চোর পালাচ্ছে" এর প্রকাশনা

১০ ই ফেব্রুয়ারি, ২০০৯ দুপুর ১২:০৬ |

শেয়ারঃ
0 0





এ বইটি মুয়ীয মাহফুজের প্রথম কাব্যগ্রন্থ।



প্রচ্ছদ করেছেন:শিল্পী শাওন আকন্দ

প্রকাশ করেছে:সুমন প্রবাহন স্মরণ প্রয়াস

পাওয়া যাবে:বইমেলার লিটল ম্যাগাজিন চত্বরে, "কালনেত্র" স্টলে।

মূল্য:৭৫ টাকা



ফ্ল্যাপ:



বিষের থালায় ভাসমান মাছির ঘূর্ণনের ছন্দে প্রেয়সীর চোখে ডুবতে থাকে বাকাচাঁদ।তবুও এই দ্বিধার মাছিটিই যেন আমাদের অবচৈতন্যের সেই সামগ্রিকতার আহবান!পদ্মপুকুরের স্বচ্ছ জলে ভেসে থাকে মূলতঃ নিজেরই অবিকল রুপ,তাই অঙ্কনশৈলী,রঙের ব্যাবহার কিংবা পার্সপেক্টিভস-এ জল নিখুঁত শিল্পী হলেও সে পোর্ট্রেট যে আতœপ্রেমের ফাঁদ!তাই বাধ্য হয়েই ফিরে আসা-নিজের ডাকে নিজেরই সাড়া দেয়া।

অগ্নিপূজারী কবির আরাধ্য আগুনের শীতলতা স্বয়ং অগ্নিদেবকেও জমাট বরফে পরিণত করে।আগ্নেয়গিরির বৃত্তাকার জ্বালামুখ ধরে অসীম বছর ধরে হেঁটে চলে কবি-সংগে রয়ে যায় দ্রুতগতি,ধীরগতি এবং মনুষ্যরুপের কিংবদন্তী।মাঝ বরাবর ভেঙে যাওয়া আয়নার কাছ থেকে শোনা যায় যে সব আগামীকালে রুপকথা-তা কি কবিতা নাকি নৈঃশব্দ্যের আবছায়া?

চিন্তার সঙ্গে মনোদৈহিক সম্পর্ক রয়েছে বলেই হাজার হাজার মাইল দূরের সমুদ্রের গর্জন শুনতে পাওয়া -পত্রপতনের শব্দে ও নৈঃশব্দে উচ্চারণগুলো চিৎকার হয়ে ওঠে-আর এই চীৎকার,যা কিনা আপাত অর্থহীন-তা-ই হয়ে ওঠে জীবনের প্রিয় উপাখ্যান।মনুষ্যসঙ্গ বা নিঃসঙ্গতা উভয়ই হয়ে ওঠে নেশার উপাত্ত!

প্রগতির অতি বিচ্ছিন্ন সুরে গভীরভাবে কান পেতে কবি শুনতে পায় কৃপাহত্যার ডাক শুনতে পায়,সেইখানে সম্পূর্ণভাবে অনুপস্থিত থাকে সপ্তম সুরে বেজে চলা অজস্র চীৎকার ভরা দাবীসমূহ।গর্তে উঁকি দিয়ে তলদেশে তলানী সদৃশ জল দেখে হাসি পায় তার।সকলেই যখন জলকে নিজস্ব সম্পদজ্ঞানে আড়াল করে রাখে তার বিপরীতে কবি তখন সাগরকে খরাক্রান্ত গ্রামের পথ দেখিয়ে দেয়।

শ্রেণীচ্যুতির প্রাক্কালে কোন চামড়াটি সংরক্ষন প্রয়োজন?নতুনটি,নাকি পুরাতন?দু'টি পোশাকই যখন একটি যুদ্ধের শিবির নির্ধারণী ইউনিফর্ম হয়ে ওঠে। দু'টিই যখন ব্যাক্তি বিরুদ্ধে,তখন কবির সেইসব ক্যামোফ্লেজের প্রয়োজন হারায়।তখন কবি ও একটি শ্রমিক পিপড়ার ক্লান্তির ভঙ্গিতে কোনো পার্থক্য থাকেনা।এমনকি কবি বিভেদ হারায় তার জৈবরুপের,দ্বৈতসত্তার।শাহরিক নারী হয়ে কবি কৃষকের হাত ধরে সবুজ সমুদ্রে ভেসে ভেসে পৌছে যায় কৃষক ময়ুরের দেশে!

আবার শয়নভংগির অনাচারে যখন সবুজ ঘাস হয়ে ওঠে হলুদাভ,সামাজিক গান কন্ঠস্থ হলেও যখন প্রাণে বাজে না নতুন কোনো সুর- ঠিক তখনই অপরকে বিষপানে প্রলুব্ধ করে তার তার তিক্ত বিষের পেয়ালায় চিনি গুলতে গুলতে জানতে চাওয়া হলো সুইসাইডের পর তার কবিতাগুলোর কি হবে-পিঁপড়ে হয়ে সেই অক্ষরগুলো অনির্দিস্ট কোনো গন্তব্যে পৌছে যাবে এ নিশ্চয়তা নিয়ে ধ্রুপদী আত্নার প্রস্থান ঘটে।



এক ও দশের নিশ্চল দশার সময়ে কে কার কৃপাহত্যা করবে এইসব ফ্যালাসী তাড়িয়ে কবি মুয়ীয মাহফুজের কৃপাহত্যার সহযোগী হই,পলায়নপর চোরের পেছনে বেজে চলা হুইসেলের ধ্বনি আপনিও কি শুনতে পাচ্ছেন না?



(অভিজিৎ দাস)



আজ মংগলবার,১০ ফেব্রুয়ারী বিকেল ৪:৩০ মিনিটে চারুকলার শুকনো পুকুরে(ড্রাই পন্ডে) ঢা: বি ,কবি মুয়ীয মাহফুজের কাব্যগ্রন্থ "হুইসেল বাজছে চোর পালাচ্ছে" এর প্রকাশনা হবে

সামান্য গান বাজনা হবে।

আপনারা সকলে সময় সুযোগ থাকলে অবশ্যই চলে আসবেন।

 

বিষয়বস্তুর স্বত্বাধিকার ও সম্পূর্ণ দায় কেবলমাত্র প্রকাশকারীর...

 


মন্তব্য দেখা না গেলে - CTRL+F5 বাট্ন চাপুন। অথবা ক্যাশ পরিষ্কার করুন। ক্যাশ পরিষ্কার করার জন্য এই লিঙ্ক গুলো দেখুন ফায়ারফক্স, ক্রোম, অপেরা, ইন্টারনেট এক্সপ্লোরার

২টি মন্তব্য

 

সকল পোস্ট     উপরে যান

সামহোয়‍্যার ইন...ব্লগ বাঁধ ভাঙার আওয়াজ, মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফমর্। এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

 

© সামহোয়্যার ইন...নেট লিমিটেড | ব্যবহারের শর্তাবলী | গোপনীয়তার নীতি | বিজ্ঞাপন