somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

IELTS SPEAKING-কেন ৭ পাই না PART 5

২৪ শে জুলাই, ২০১৫ বিকাল ৫:০১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

Question Type 2: ―Liking
For example: ―Do you like animals? সত্যি কথা বলতে liking question English culture এ একটি বিশাল জায়গা জুড়ে রয়েছে। কাজেই আমাদেরকেও খুব ভালোভাবে এই ধরনের প্রশ্ন আয়ত্ত করতে হবে্।
Common problem with this type of question and solution
IELTS exam র সবচেয়ে common প্রশ্ন এবং সবচাইতে common উত্তর Yes, I like animals। যদি আপনি আমার এই বইটি পড়ে থাকেন তাহলে বুজে গেছেন এটি একটি খুবি poor quality উত্তর according to marking criteria. উত্তর যেমন I like……কখনও প্রমান করতে পারে না যে আপনার ability আছে to express a range of structure. I like হচ্ছে ৫.৫ থেকে ৬.০ পাওয়ার speaking. কাজেই আমাদের প্রথম কাজ হচ্ছে I like-র কিছু বিকল্প expression শিখে নেয়া।

Liking expression

I love
I'm fairly/ pretty keen on...
I'm really into...
I'm quite a big fan of...
I simply adore...
I'm quite enthusiastic about...
I am fond of…………………….
I generally prefer...(use only when comparing)

আগে বলতেন Yes, I like animals এখন বলবেন of course, I love animals. এখন চলুন এই ধরনের প্রশ্নের উত্তরে আমাদের basic structure দেখে আসি।
Lead in phrase(yes I do/well)
+
Liking phrase
+
Example phrase
+
Adding point phrase
+
Liking phrase

Yes I do, I am quite enthusiastic about animals but in particular I adore cats and dogs very much. In addition I also love tiger. দেখুন তো এখানে কতগুলো liking expression আছে। এখন examiner বুজতে পারলেন আপনি অন্তত তিনটি synonym জানেন like র।
Compare these two answers
Response 1-Yes, I like animals specially cats and dogs.
Response 2-Yes I do, I am quite enthusiastic about animals but in particular I adore cats and dogs very much. In addition I also love tiger.
এখন আপনিই বলুন কোনটায় কত মার্ক দিবেন। তাহলে চলুন এই উত্তরের অন্যান্য expression গুলো জেনে নেই।
Example phrases
….but in particular...
...particularly...
...especially...
...specifically...
...to be more precise...
...to be more specific...
...to be more exact...
...to be more accurate..

Adding point phrase
As well as this...
In addition to this...
To add to this...

চলুন এবার নিজেরা চেষ্টা করি-
What food do you like?
Well, I am fond of ………………………….but in particular I love ……….......very much. In addition I also love…………………….
Do you like reading?
Yes I do, I am fond of ………………………….but in particular I love ……….......very much. In addition I also love…………………….
Do you like listening to music?
Well, I am fond of ………………………….but in particular I love ……….......very much. In addition I also love…………………….
Do you like shopping?
Well, I am fond of ………………………….but in particular I love ……….......very much. In addition I also love…………………….
Why question related to like
আপনি যখনি like প্রশ্নের উত্তর দিবেন ঠিক তার পরপরই examiner আপনাকে জিজ্ঞেস করবে কেন আপনি তা like করেন। এই প্রশ্নের সবচেয়ে সহজ উত্তর I have fun with it. মজার ব্যাপার এইখানে আপনি একটি common sentence বলতে পারেন (I get a lot of pleasure from it)এবং মনে রাখবেন আপনার আরেকটি সুযোগ চলে এসেছে examiner k কিছু adjectives শুনিয়ে দেবার যা আপনার score কমপক্ষে .৫ বাড়িয়ে দিতে হেল্প করবে। এখন চলুন এই ধরনের প্রশ্নের উত্তরে আমাদের basic structure দেখে আসি।
Reason phrase
+
Your answer
+
Adding point phrase
+
Second reason with adjective

Why do you like sports?
I guess this is probably because I get a lot of pleasure from it. In addition, it is interesting, mind-blowing and also enchanting.
Reason phrase
I guess this is probably because...
This could be because...
This might be because...
This is due to the fact that...

Some common adjective list
Interesting, amazing, fabulous, fascinating, eye catching, mind blowing, mouthwatering, captivating, revitalizing, heart-touching, relaxing,

Why do you like reading?
I guess this is probably because ………………………………………………. In addition, it is ……………………………………………………….
আগে নিজে নিজে চেষ্টা করুন তারপর না পারলে তো common basic structure আছেই।
I guess this is probably because I get a lot of pleasure from it. In addition, it is interesting, mind-blowing and also enchanting.
Why do you like listening to music?
I guess this is probably because I get a lot of pleasure from it. In addition, it is interesting, mind-blowing and also enchanting.
Why do you like shopping?
I guess this is probably because I get a lot of pleasure from it. In addition, it is interesting, mind-blowing and also enchanting.
সর্বশেষ এডিট : ২৪ শে জুলাই, ২০১৫ বিকাল ৫:০২
৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

৫০১–এর মুক্তিতে অনেকেই আলহামদুলিল্লাহ বলছে…

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ০৩ রা মে, ২০২৪ বিকাল ৩:০০



১. মামুনুল হক কোন সময় ৫০১-এ ধরা পড়েছিলেন? যে সময় অনেক মাদ্রাসা ছাত্র রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছিল। দেশ তখন উত্তাল। ঐ সময় তার মত পরিচিত একজন লোকের কীভাবে মাথায় আসলো... ...বাকিটুকু পড়ুন

ঝিনুক ফোটা সাগর বেলায় কারো হাত না ধরে (ছবি ব্লগ)

লিখেছেন জুন, ০৩ রা মে, ২০২৪ রাত ৮:০৯

ঐ নীল নীলান্তে দূর দুরান্তে কিছু জানতে না জানতে শান্ত শান্ত মন অশান্ত হয়ে যায়। ১৯২৯ সালে রবার্ট মোস নামে এক ব্যাক্তি লং আইল্যান্ড এর বিস্তীর্ণ সমুদ্র... ...বাকিটুকু পড়ুন

'চুরি তো চুরি, আবার সিনাজুরি'

লিখেছেন এমজেডএফ, ০৩ রা মে, ২০২৪ রাত ১০:৪৮


নীলসাধুকে চকলেট বিতরণের দায়িত্ব দিয়ে প্রবাসী ব্লগার সোহানীর যে তিক্ত অভিজ্ঞতা হয়েছিল তা বিলম্বে হলেও আমরা জেনেছি। যাদেরকে চকলেট দেওয়ার কথা ছিল তাদের একজনকেও তিনি চকলেট দেননি। এমতাবস্থায় প্রায়... ...বাকিটুকু পড়ুন

বরাবর ব্লগ কর্তৃপক্ষ

লিখেছেন নীলসাধু, ০৩ রা মে, ২০২৪ রাত ১১:২২

আমি ব্লগে নিয়মিত নই।
মাঝে মাঝে আসি। নিজের লেখা পোষ্ট করি আবার চলে যাই।
মাঝেমাঝে সহ ব্লগারদের পোষ্টে মন্তব্য করি
তাদের লেখা পড়ি।
এই ব্লগের কয়েকজন ব্লগার নিজ নিক ও ফেইক... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ অপেক্ষা

লিখেছেন রানার ব্লগ, ০৩ রা মে, ২০২৪ রাত ১১:২৩



গরমের সময় ক্লাশ গুলো বেশ লম্বা মনে হয়, তার উপর সানোয়ার স্যারের ক্লাশ এমনিতেই লম্বা হয় । তার একটা মুদ্রা দোষ আছে প্যারা প্রতি একটা শব্দ তিনি করেন, ব্যাস... ...বাকিটুকু পড়ুন

×