somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ছবিতে কম্পোজিশনের গুরুত্ব : একটি উদাহরণ ও কয়েকটি টিপস

০৩ রা সেপ্টেম্বর, ২০০৮ দুপুর ১:৫৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ফটোগ্রাফি একটি শিল্পমাধ্যম এবং যে কোনো শিল্পের মতো এর সৌন্দর্য বিচার অনেকগুলো আপেক্ষিক বিষয়ের ওপর নির্ভর করে। যেমন ধরুন, স্টুডিওতে তোলা একটা পোর্টেট-এর বেলায় আলো যতোটা গুরুত্ব পাবে ততোটা পাবে না রাজপথে যদি আপনি বিরোধী দলের মারদাঙ্গা কর্মসূচির ছবি তোলেন। সেখানে প্রধান বিবেচনার বিষয় কোন মুহূর্তটি আপনি ফ্রেমে ধরতে চেয়েছেন। আবার যখন ল্যান্ডস্কেপ আপনার ছবির বিষয় হয়, তখন অনেকটা বেশি বিবেচনা দাবি করবে ফ্রেমের ভেতর মূল এলিমেন্টগুলো কিভাবে আপনি সাজিয়েছেন।

এ লেখাটি মূলত তাদের খানিকটা সাহায্য করতে পারে যাদের ফটোগ্রাফ কোনো না কোনো কারণে ঠিক "ভালো ফটোগ্রাফারদের মতো" হয় না। একটি কথা মনে রাখা জরুরী, সেটা হলো একটি ভালো ফটো তুলে পুরস্কার পাওয়া যতোটা গুরুত্বপূর্ণ ততোটাই দরকারি অপর ফটোটি কেন ভালো হলো না, সেটি জানা। মনে রাখবেন, একই বিষয়ের একই অ্যাঙ্গল থেকে তোলা দু’জনের দুটি ফটোগ্রাফ মান বিচারে দুই রকম হতে পারে। আসুন একটি উদাহরণ থেকে সেটি বিবেচনা করা যাক।

চায়নার তিয়েনআনমেন স্কয়ারে সাঁজোয়া ট্যাংক বহরের সামনে দাঁড়ানো নির্ভীক সেই সাদা শার্ট গায়ে যুবকের কথা হয়তো অনেকেরই মনে থাকবে। সে দিনের সেই ঘটনার ফটো প্রায় একই অ্যাঙ্গল থেকে তুলেছিলেন অনেকেই। এপি, এএফপি, রয়টার্স, ম্যাগনাম, বাঘা বাঘা সব নিউজ মিডিয়ার ফটোগ্রাফার ছিলেন সেখানে। কিন্তু শেষ বিচারে ওই বছরের ওয়ার্ল্ড প্রেস ফটো জিতে নেন নিউজউইক ম্যাগাজিনের চার্লি কোল। একই ফটো তো অনেকেই তুলেছিলেন, তাহলে নিউজউইকের ফটোগ্রাফার কেন পাবেন পুরস্কার? বাকিরা কি দোষ করলো? কারণটি দেখুন ওপরের উদাহরণে।

এপির ফটোগ্রাফার জেফ ওয়াইডেনার যে ছবি তুলেছেন তাতে চোখ বারবার চলে যায় সাদা স্ট্রিট লাইটের দিকে। এই ছবিটার ওপরের দিকে বেশ খানিকটা জায়গা অন্ধকার হয়ে আছে, সেখানে একটি গাড়ির কেবল বাম্পারটি দেখা যাচ্ছে- তাও আপনার দৃষ্টি খানিকটা কেড়ে নেবে। অপরদিকে চার্লি কোলের তোলা ছবিতে আপনি দুটো ‘ঝামেলা’র কোনোটিই পাবেন না। সেইসঙ্গে চার্লি আরো চালাকি করেছেন কম্পেজিশনে। ওয়াইডেনারের ছবিতে সবচেয়ে পেছনের ট্যাংকের পর দেখুন খানিকটা খালি জায়গা আছে। এ খালি জায়গা বলে দেয় ট্যাংক ওখানে চারটিই ছিল। অপরদিকে চার্লি কোলের ছবিতে চার নম্বর ট্যাংকের ফিগারটি ইচ্ছে করেই পুরোটা রাখা হয়নি। এ ছবিটি দেখলে এমন অনুভূতি জাগে যে, ওই লাইনে অসংখ্য আর্টিলারি ট্যাংক ছিল। সামনে দাঁড়ানো যুবকের সাহস বোঝানোর জন্য চার্লির ছবিটি অনেক পাওয়ারফুল। অথচ, আলাদা আলাদাভাবে দেখলে ছবি দুটিকে অনভিজ্ঞ চোখে মনে হবে একই রকম।

নিউজ ফটোগ্রাফি বিচার করলে এমন অনেক উদাহরণ পাওয়া যাবে।
শেষ করার আগে চলুন কম্পোজিশন বিষয়ে কিছু টিপসের খোঁজ নেয়া যাক। এ টিপসগুলো বিভিন্ন বইতে হরহামেশাই পাওয়া যায়, অনলাইন নাগালের মধ্যে থাকলে সেখানেও পাবেন অনেক টিপস। এমন অনেক টিপস থেকে লাগসই কয়েকটা মিলিয়ে নিন নিজের অভিজ্ঞতার সঙ্গে।

০১· ফ্রেমের ভেতরে পুরো স্থানটুকু ফিল আপ রাখার চেষ্টা করুন। আর যদি স্পেস খালি রাখতে চান, তবে ভেবে দেখুন খালি রাখার জন্য যথেষ্ট যুক্তি আছে কি না।

০২· সাবজেক্ট যতোটা গুরুত্বপূর্ণ ততোটাই গুরুত্ব দিন ব্যাকগ্রাউন্ডকে। খুব ভালো সাবজেক্টের ছবিও ব্যাকগ্রাউন্ড খারাপ হওয়ার কারণে আবেদন হারাতে পারে।

০৩·ভিউফাইন্ডারে তাকানোর আগেই কল্পনায় বোঝার চেষ্টা করুন ঠিক কতোটুকু অংশ আপনি ফ্রেমের মধ্যে রাখবেন। আর কোন বিষয়গুলি অবশ্যই ফ্রেমের বাইরে রাখা উচিৎ।

০৪·ছবি তোলার সময় একটি পোর্টেট (খাড়া) ও একটি ল্যান্ডস্কেপ (আড়াআড়ি) ফরম্যাটে স্ন্যাপ নিয়ে রাখুন।

০৫· আলো কম বেশি, রঙের তীব্রতা কম-বেশির মতো বিষয়গুলোর ব্যাপারে সচেতন থাকুন।

০৬· ভালো ফটোগ্রাফার হতে হলে ভালো ছবি দেখার কোনো বিকল্প নেই। যখন কোনো ফটোগ্রাফ আপনার খুব ভালো লাগে তখন সেই ফটোগ্রাফটির কম্পোজিশন খেয়াল করুন। চারকোনা ফ্রেমের ভেতর দরকারি এলিমেন্টগুলোর অবস্থান বোঝার চেষ্টা করুন।

০৭· খালি চোখে আমরা যতো বিষয় দেখি তার সবই মাটি থেকে মোটামুটিভাবে সাড়ে পাঁচ ফিট ওপর থেকে দেখি। ছবি তোলার সময় সব সাবজেক্টই যে একই উচ্চতা থেকে তুলতে হবে তেমন কোনো আইন নেই। চেষ্টা করম্নন সাধারণ উচ্চতা থেকে বেশ খানিকটা নিচে বা উপরে ক্যামেরা রেখে ছবি তুললে ফলাফল কি দাঁড়ায়। কোনো কোনো ক্ষেত্রে এটা নাটকীয় ছবি তৈরি করে। মোট কথা, সাধারণ দৃষ্টিভঙ্গির বাইরে বিষয়টি অন্য কোনো ভাবে, অন্য কোনো এঙ্গলে দর্শককে দেখানো যায় কিনা যাচাই করুন।

=======================================
এ আর্টিকলটি এর আগে ছাপা হয়েছিল যায়যায়দিনের ক্যামেরা পাতায়
সর্বশেষ এডিট : ০৩ রা সেপ্টেম্বর, ২০০৮ দুপুর ২:১১
৩৮টি মন্তব্য ৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

হালহকিকত

লিখেছেন স্প্যানকড, ২৪ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:১২

ছবি নেট ।

মগজে বাস করে অস্পষ্ট কিছু শব্দ
কুয়াসায় ঢাকা ভোর
মাফলারে চায়ের সদ্য লেগে থাকা লালচে দাগ
দু:খ একদম কাছের
অনেকটা রক্তের সম্পর্কের আত্মীয় ।

প্রেম... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

×