somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অস্কার যাদের কপাল পোড়ালো

২৫ শে ফেব্রুয়ারি, ২০১১ রাত ১১:২৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



আগামী ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের ৮৩ তম আসর।মুখে যত গালিই দেই না কেন, রবিবার সারা বিশ্ববাসীর চোখ থাকবে কোডাক থিয়েটারের উপর। সব চলচিত্রকর্মীর স্বপ্ন থাকে, একদিন তার হাতে এই পুরস্কারটি উঠবে (এমনকি ড: মাহফুজুর রহমানেরও ধারণা কাজী হায়াৎ একদিন অস্কার পাবেন /:) )।কিন্তু এই বহু আকাঙ্খিত পুরস্কারটাই অনেকের জীবনে অভিশাপ হয়ে আসে।আজ তেমনই কিছু দুর্ভাগার কথা বলবো।




Kim Basinger


১৯৯৭ সালে L.A. Confidential মুভি দেখে সবার মাথা ঘুরে যায়।মুভিটা তো তর্কাতীতভাবে ভালো।তবে, সেই সাথে মুভির কী-পয়েন্ট ছিলো Kim Basinger এর দারুণ অভিনয় আর চোখ ধাঁধানো গ্ল্যামার :P।এই মুভির জন্যই অস্কার বাগিয়ে নেন তিনি।আর তারপরেই হারিয়ে যান।গত এক যুগে তার উল্লেখযোগ্য মুভির সংখ্যা মাত্র ৩ (8 Mile, Cellular, The Informers।শেষ দুটো মুভি কেউ দেখেছেন বলেও মনে হয় না।)।

(আমার ব্যক্তিগত অভিমত: আপার বয়স বেশি হয়ে গিয়েছিলো।অস্কার জেতার সময় তার বয়স ছিলো ৪৪।তাই, ভালো রোল পাওয়ার স্কোপ কম ছিলো।Meryl Streep এর মতো পাব্লিক পুরা দুনিয়াতে একবারই জন্মায় B-) ।)




Catherine Zeta-Jones


২০০২ সালে Chicago মুভির জন্য অস্কার জিতেন ক্যাথরিন।তারপরেই হারিয়ে যান অভিনেত্রী ক্যাথরিন।বেশিরভাগ মুভিতেই তার উপস্হিতি ছিলো শো-পিসের মতো (No Reservations বাদে)।অস্কার জেতার পরে তার উল্লেখযোগ্য কয়েকটি মুভির নমুনা দেখুন, The Terminal, Ocean's Twelve আর Death Defying Acts (Zorro সিরিজের মুভি ইচ্ছে করেই বাদ দিলাম)।

(আমার ব্যক্তিগত অভিমত: কোনো অভিমত নাই, শুধু রাগ আছে।
এবং সেটা মাইকেল ডগলাসের উপ্রে ;) :P)




Roberto Benigni


১৯৯৭ সালে এই ভদ্রলোক একটা মুভি বানান ও নিজেই লীড রোলে অভিনয় করেন।মুভিটার নাম Life is Beautiful।আর তারপরেরটুকু ইতিহাস।যারা এই মুভিটি দেখেছেন, আজও তাদের ভালো লাগা কমেনি।কমবেও না।সর্বকালের সেরা মুভির তালিকায় খুব সহজেই এই মুভিকে খুঁজে পাওয়া যায়।এর পরে, প্রায় ৫ বছর বিরতি দিয়ে Benigni তৈরী করেন ইতালির সর্বকালের সবচে ব্যয়বহুল মুভি Pinocchio।এই মুভিটির কথা সম্ভবত তিনি দুঃস্বপ্নেও মনে করতে চাইবেন না।মুভিটা সম্পর্কে দুটো তথ্য দেই।imdb-তে এর বর্তমান রেটিং ৩.৭।আর রটেন টমেটোস-এ ০%।শুধু তাইনা, রটেন টমেটোস সর্বকালের সবচে বাজে ১০টি মুভির একটি তালিকা করেছে।সেটায় Pinocchio-এর অবস্হান ৪!

(আমার ব্যক্তিগত অভিমত: এক জীবনে Life is Beautiful এর মতো একটা মুভি বানানোই যথেষ্ঠ।)




Kevin Spacey


পাঁচ বছরের মাঝে দুই-দুই বার অস্কার জিতেছেন এই ভদ্রলোক।কিন্তু অ্যামেরিকান বিউটি মুভির পর তেমন কোনো ভালো চরিত্রে তাকে দেখা যায়নি।বরং The Life of David Gale ও Superman Returns-এ ভয়ানক অভিনয় করতে দেখেছি।প্রথমটা কোনো উদ্দেশ্যবিহীন আর দ্বিতীয়টি অতি-অভিনয় লেগেছে।মুভি জগতের সবচে সম্মানিত ও বিখ্যাত সমালোচক Roger Ebert এই মুভি সম্পর্কে বলেছেন: "The last shot made me want to throw something at the screen--maybe Spacey."

(আমার ব্যক্তিগত অভিমত: আমার কাছে Recount, K-PAX, 21 ও A Time to Kill মুভিতে তার কাজ খুব ভালো লেগেছে।L.A. Confidential-এর কথা কিছু কইলাম না।ওইটা আগাগোড়া একটা মাস্টারপীস :-B ।)




Adrien Brody


সবচে কম বয়সী অভিনেতা হিসেবে অস্কার জিতেছিলেন ব্রডি (২৯ বছর।রেকর্ডটি আজও অটুট আছে)।জিনিয়াস ডিরেক্টর Roman Polanski-এর The Pianist (2002) মুভিটি পাল্টে দেয় তার জীবন।কিন্তু এরপর তিনি কোনো ভালো কাজ উপহার দিতে পারেননি।King Kong থেকে শুরু করে Brothers Bloom, সব মুভিতেই তিনি ছিলেন পার্শ্বচরিত্র হিসেবে।অস্কার পাওয়ার পর ফুরিয়ে যাওয়ার অন্যতম সেরা উদাহরণ /:)

(আমার ব্যক্তিগত অভিমত: Adrien Brody-এর বয়স এখন ৩৭ বছর।অনেক অভিনেতার ক্যারিয়ার শুরুই হয়েছে ৪০-এর পরে।সুতরাং, এখনো তার হাতে অনেক সময় আছে।)




অনারেবল মেনশন: Night Shyamalan


The Sixth Sense এর জন্য অস্কার পুরস্কার না স্রেফ নমিনেশন পেয়েছিলেন মুভিটির পরিচালক শ্যামালান।এর পরের মুভিগুলো যে একই পরিচালকের বানানো, সেটা বিশ্বাস করতেও কষ্ট হয়।আর গত বছর তিনি বানিয়েছেন The Last Airbender।আর কিছু বলার নাই /:) ।এই মুভিটার জন্য এবার তার razzie award জেতার প্রবল সম্ভাবনা রয়েছে ;)

আপডেট: ওর্স্ট ডিরেক্টর এর অ্যাওয়ার্ডসহ The Last Airbender মুভিটি মোট পাঁচটি razzie award পেয়েছে।এতো কিছুর পরও শ্যমালান মনে হয় এটার সিক্যুয়েল না বানিয়ে ছাড়বেন না।




**পোস্টটি একটি মুভি ওয়েবসাইট থেকে কপি-পেস্ট করা।
মূল লেখা



অস্কার অ্যাওয়ার্ডের উপর আমার ব্যক্তিগত কিছু ক্ষোভ আছে।সর্বকালের সেরা দুই পরিচালক Stanley Kubrick আর Alfred Hitchcock এরা তাদের জীবনে কখনোই সেরা পরিচালকের পুরস্কার পাননি।এ যেন, পেলে আর ম্যারাডোনাকে বাদ দিয়ে সেরা ফুটবলারের হিসাব কষা।এই একই ভয় আছে, Quentin Tarantino, Christopher Nolan আর David Fincherকে নিয়েও।তারাও মনে হয় কোনোদিনই এই পুরস্কারটা হাতে পাবেন না।ফিঞ্চার অবশ্য এ বছর পেয়েও যেতে পারেন।তবে, Se7en, Fight Club, Benjamin Button-এ না দিয়ে; The Social Network মুভিটির জন্য অস্কার দিলে তার প্রতি কিছুটা অবিচারই করা হবে।ঠিক যে অবিচারটি করা হয়েছিলো Martin Scorsese-এর প্রতি।Raging Bull, Taxi Driver, Goodfellas ছেড়ে তাকে অস্কার দেওয়া হয়েছিল "তুলনামূলকভাবে দুর্বল" The Departed মুভিটির জন্য।তবে মন্দের ভালো এই যে, আমার খুব পছন্দের দুই মাণুষ অস্কার পেয়েছেন।




অস্কার পুরস্কারের খুঁটি-নাটি নিয়ে জানতে ঢুঁ মেরে আসতে পারেন এই পোস্টে

অস্কার ট্রিভিয়া - হাসান মাহবুব
Click This Link


লাস্ট মুভি পোস্ট

৬টি মাস্ট সী নন হলিউড রোম্যান্টিক মুভি [পর্ব-৩]
Click This Link


শুভ রাত্রি!



সর্বশেষ এডিট : ০৯ ই মার্চ, ২০১১ রাত ১০:০৫
১৮টি মন্তব্য ১৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সবুজের মাঝে বড় হলেন, বাচ্চার জন্যে সবুজ রাখবেন না?

লিখেছেন অপলক , ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:১৮

যাদের বয়স ৩০এর বেশি, তারা যতনা সবুজ গাছপালা দেখেছে শৈশবে, তার ৫ বছরের কম বয়সী শিশুও ১০% সবুজ দেখেনা। এটা বাংলাদেশের বর্তমান অবস্থা।



নব্বয়ের দশকে দেশের বনভূমি ছিল ১৬... ...বাকিটুকু পড়ুন

আইডেন্টিটি ক্রাইসিসে লীগ আইডেন্টিটি ক্রাইসিসে জামাত

লিখেছেন আরেফিন৩৩৬, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৪৬


বাংলাদেশে রাজনৈতিক ছদ্মবেশের প্রথম কারিগর জামাত-শিবির। নিরাপত্তার অজুহাতে উনারা এটি করে থাকেন। আইনী কোন বাঁধা নেই এতে,তবে নৈতিক ব্যাপারটা তো অবশ্যই থাকে, রাজনৈতিক সংহিতার কারণেই এটি বেশি হয়ে থাকে। বাংলাদেশে... ...বাকিটুকু পড়ুন

বাঙ্গালির আরব হওয়ার প্রাণান্ত চেষ্টা!

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:১০



কিছুদিন আগে এক হুজুরকে বলতে শুনলাম ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে নাকি তারা আমূল বদলে ফেলবেন। প্রধানমন্ত্রী হতে হলে সূরা ফাতেহার তরজমা করতে জানতে হবে,থানার ওসি হতে হলে জানতে হবে... ...বাকিটুকু পড়ুন

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

লিখেছেন নতুন নকিব, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৪৩

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

চা বাগানের ছবি কৃতজ্ঞতা: http://www.peakpx.com এর প্রতি।

আমাদের সময় একাডেমিক পড়াশোনার একটা আলাদা বৈশিষ্ট্য ছিল। চয়নিকা বইয়ের গল্পগুলো বেশ আনন্দদায়ক ছিল। যেমন, চাষীর... ...বাকিটুকু পড়ুন

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

×