somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

গত ৫ বছরের সেরা পাঁচ মুভি

০৩ রা ডিসেম্বর, ২০১১ রাত ১০:০২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



গত পাঁচ বছরের সেরা মুভির খোঁজে সার্চ দিয়েছিলাম।বিভিন্ন ফোরাম ও মুভি সাইট থেকে, বেশ কিছু জানা আবার কিছু অজানা মুভির নামও পেয়েছি।সেখান থেকে পাঁচটি মুভি নিয়ে লিখতে বসা।






Eastern Promises
Directed by David Cronenberg
Release: 2007
Country: Canada
IMDb Rating: 7.8

অ্যানা (Naomi Watts) যে হাসপাতালে কাজ করে, সেখানে মারা গেলো এক রাশান কিশোরী।রেখে গেলো একটি ডায়েরী আর সদ্যজাত এক শিশুকে।সেই ডায়েরীর সূত্র ধরে বাচ্চাটির পরিবারের খোঁজে নামলো অ্যানা।পরিচয় হলো রাশিয়ান মাফিয়া আর পূবালী প্রতিশ্রুতিভঙ্গের সাথে।

আমার কাছে মনে হয়েছে, ক্রোনারবার্গ "গডফাদার ১.৫" বানাতে চেয়েছিলেন।মুভির ন্যারেটিভ স্টাইলটা চমৎকার লেগেছে।স্ক্রীপ্ট, ব্যাকগ্রাউন্ড স্কোর দারুণ।তবে একটু ভায়োলেন্ট।রক্তপাত ভালো না লাগলে মুভিটি না দেখাই মঙ্গল।

ডাউনলোড লিঙ্ক




Pan's Labyrinth (El laberinto del fauno)
Directed by Guillermo del Toro
Release: 2006
Country: Mexico
IMDb Rating: 8.4

নিজের নতুন বাবা ক্যাপ্টেন ভিদাল (Sergi López)-কে একটুও পছন্দ হয়নি ওফেলিয়ার (Ivana Baquero)।মাণুষটা অসম্ভভ নিষ্ঠুরতার সাথে বিদ্রোহ দমন করছে।কথাটা মাকেও জানাতে পারছে না।এম্নিতেই দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে সারা পৃথিবীর ত্রাহিবস্হা।তার উপর তার এক ছোট ভাই হবে।এখন যে মাকে বিরক্ত করা ঠিক হবে না, এ কথাটা ১০ বছরের ছোট্ট ওফেলিয়াও বোঝে।এমন সময়ে এক গোপন সত্য আবিষ্কার করলো ওফেলিয়া।সে আসলে এক রাজকন্যা।কিন্তু নিজের হারানো রাজ্য ফিরে পেতে হলে, তাকে জিততে হবে তিন কঠিন খেলায়।এক দিকে বিদ্রোহী স্প্যানিয়ার্ড অন্যদিকে রাজকন্যা ওফেলিয়া, সবাই নামলো নিজেদের রাজ্য ফিরে পাওয়ার লড়াইয়ে।


পরিচালক নিজেই মুভিটাকে বর্ণনা করেছেন "বড়দের জন্য রূপকথা" (An imaginative fairytale for adults) হিসেবে।মুভিটা সম্পর্কে আলাদা করে কিছু বললাম না।যারা মুভিটা দেখেছেন, তাদের কাউকে একবার জিজ্ঞেস করে দেখুন।একটা মুভির সব কিছু কি অসাধারণ হওয়া সম্ভব? জানতে হলে মুভিটা দেখতে হবে।

ডাউনলোড লিঙ্ক




Children of Men
Directed by Alfonso Cuarón
Release: 2006
Country: United Kingdom
IMDb Rating: 8.0

২০২৭ সাল।পৃথিবী থেকে হারিয়ে গিয়েছে শিশুদের হাসির শব্দ।কারণ, জেনেটিক সীমাবদ্ধতার কারণে গত ১৮ কোনো শিশুর জন্মই হয়নি।আর সবার মতো থিও (Clive Owen) চরম হতাশাগ্রস্হ এই গ্রহের এক বাসিন্দা।তার এই সাধারণ জীবন পাল্টে গেলো এক অকষ্মাৎ ঝড়ে।থিও খুঁজে পেলো এক কিশোরীকে, যে মা হতে চলেছে।আর এই বাচ্চাকে মারতে উঠে পড়ে লেগেছে কিছু মাণুষ।থিও কিছুতেই পিছু হটতে নারাজ।পৃথিবীর এই শেষ আশার আলোকে যে তার বাঁচাতেই হবে।

আলফন্‌সো কিউরানকে বলা হয়, গত দশকের সবচে শক্তিশালী পরিচালক।সিঙ্গেল শটের প্রতি তার দুর্বলতা আগেই ছিলো।তা আরো ভালোভাবে ফুটে উঠেছে এই মুভিতে।আমার চোখে মুভি ডিরেক্টররা দুই ধরণের।একদল পেইন্টার (যারা বাড়ি রং করার স্টাইলে মুভি বানায়), আরেকদল আর্টিস্ট (যারা সেলুলয়েডের ফিতার উপর তুলি নিয়ে কাজ করে)।একজন পিকাসো যখন গুয়ের্নিকা আঁকেন, তখন যত বড় ক্যানভাসই হোক না কেন,পিকাসোর অনুমতি ছাড়া একটা আঁচড়েরও সৃষ্টি হয় না।কিউরান তেমনি কাজ করেন বিশাল ক্যানভাসে, যেখানে ফ্রেমের অলক্ষ্যণীয় কোণে থাকা চরিত্রের মুভমেন্ট কন্ট্রোল করেন পরম দক্ষতার সাথে।এই একই ব্যাপার দেখেছি মার্টিন স্করসেইজি'র মুভিগুলোতেও।শটের লেংথ যত দীর্ঘই হোক না কেন, আর্টিস্টিক অ্যাকুরেসী কমেনা লেশমাত্র।
সাধু!সাধু!!সাধু!!!

ডাউনলোড লিঙ্ক





No Country for Old Men
Directed by Coen brothers
Release: 2007
Country: United States of America
IMDb Rating: 8.2

মাণুষ হঠাৎ করেই লটারি জিতে ফেলে।লেলউইন মস (Josh Brolin)-এর সাথেও খানিকটা এমনই ঘটেছে।২ মিলিয়ন ডলার ভর্তি একটা ব্যাগ পেয়েছে সে।আর গন্ধ শুঁকে ঠিক তাকে খুঁজে বের করেছে অ্যান্টন চিরাগ (Javier Bardem) নামের এক হিটম্যান।শুরু হলো তাদের ক্যাট অ্যান্ড মাউজ গেইম।আর মজা শুরু হলো তখনি, যখন ইদুর ভোল পাল্টে বেড়াল হয়ে গেলো।

কোয়েন ব্রাদার্স'র মুভি মেকিং এর মাঝে স্টোরি টেলিং ভাবটা বরাবরই উপভোগ্য।আর সে ভঙ্গিমার উৎকর্ষ উদাহরণ হলো এই মুভি।এই মুভির প্রতিটি চরিত্রই নিজস্ব কিন্তু ভিন্ন নাইটমেয়ার দ্বারা তাড়িত।আরেকটা কথা বলে রাখছি, দুই ভাইয়ের অ্যান্টি-ক্লাইম্যাক্স এর সাথে পরিচিতি না থাকলে, মুভি শেষে একটা ধাক্কা খেতে হবে কিন্তু।

ডাউনলোড লিঙ্ক




There Will Be Blood
Directed by Paul Thomas Anderson
Release: 2007
Country: United States of America
IMDb Rating: 8.2

এটি ড্যানিয়েল প্লেইনভিউ (Daniel Day-Lewis) নামের এক খনিজ তেল ব্যবসায়ীর উত্থান, শীর্ষে যাওয়ার আর পাওয়া-না পাওয়ার গল্প এটি।তার শঠতা, রুঢ়তা, অসহায়ত্ব আর প্রতিশোধের গল্প।আর যেখানে কালো সোনার ঝনঝনানি আছে, সেখানে অবধারিতভাবে রক্তের চোখ রাঙানি তো থাকবেই।

দর্শক-সমালোচক নির্বিশেষে সবাই এটিকে গত দশকের সেরা মুভি হিসেবে গণ্য করেন।আমার মতে, মুভিটার পাঁচটা ব্যাপার অসাধারণ:

১.ডিরেকশন
২.ক্যামেরাওয়ার্ক
৩.ড্যানিয়েল ডে-লুইস
৪.ড্যানিয়েল ডে-লুইস এবং
৫.ড্যানিয়েল ডে-লুইস

সুতরাং, এই তেল ব্যবসায়ীর কাছ থেকে সাবধান থাকবেন, coz' this oilman will drink your milkshake :D

ডাউনলোড লিঙ্ক


অনারেবল মেনশন:
United 93
Atonement
The Dark Knight
The Lives of Others
Letters from Iwo Jima

*পোস্টটি মূলত নতুন সিনেমাখোরদের জন্য।কারণ, "আমি আমি জানি জানি", এক্সপার্ট মুভি পাব্লিকরা দেখে ফেলেছেন কতখানি :D।যারা ব্যস্ততার কারণে অফ-ট্র্যাকের মুভিগুলো দেখার সুযোগ পান না অথবা যে সব নতুন সিনেমাপ্রেমী ভিন্ন ধারার মুভি দিয়ে শুরু করতে চাচ্ছেন, তাদের জন্য এই লেখা।মুভির মোহময় জগতে আপনাদের স্বাগতম!

**যে মুভিগুলোর নাম সবচে বেশিবার পেয়েছি, সেগুলোর নামই এখানে এসেছে।তালিকায় পোস্টদাতার কোনো ব্যক্তিগত পছন্দ (খুব বেশি ;)) প্রাধান্য পায়নি।

**এই বছর এখনো শেষ হয়নি।তাছাড়া বছরের সবচে আকর্ষণীয় মুভিগুলো ক্রীসমাস রিলিজের অপেক্ষায় বসে আছে।তাই ২০০৬ থেকে ২০১০ এই টাইমফ্রেমের মুভিগুলো লিস্টে এসেছে।

**পোস্টটা শুরু করেছিলাম অনেক আগে।কিন্তু প্রাথমিক তালিকার সব মুভি দেখা ছিলোনা।তাই পোস্ট করতে এতো দেরী হলো।

**ব্যক্তিভেদে মুভিগুলো বোরিং লাগতে পারে।এমতাবস্হায় কোনোক্রমেই পোস্টদাতাকে গালি দেওয়া যাবে না।পরে বইলেন না যে, সাবধান
করি নাই ;) :D B-)

**সংযুক্তি:
লিঙ্ক ১
লিঙ্ক ২
লিঙ্ক ৩
লিঙ্ক ৪
লিঙ্ক ৫


লাস্ট মুভি পোস্ট
৪টা Mystery মুভি : আ ট্রিবিউট টু অগাথা ক্রিস্টি
Click This Link


শীর্ষ ছবি: Fahrenheit 9/11 (গত দশকের সেরা ডকুমেন্টারি )


শুভ রাত্রি!

সর্বশেষ এডিট : ২৫ শে ডিসেম্বর, ২০১১ দুপুর ১২:০৫
৪৪টি মন্তব্য ৪৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে...

লিখেছেন খায়রুল আহসান, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে,
পড়তো তারা প্লে গ্রুপে এক প্রিপারেটরি স্কুলে।
রোজ সকালে মা তাদের বিছানা থেকে তুলে,
টেনে টুনে রেডি করাতেন মহা হুলস্থূলে।

মেয়ের মুখে থাকতো হাসি, ছেলের চোখে... ...বাকিটুকু পড়ুন

হার জিত চ্যাপ্টার ৩০

লিখেছেন স্প্যানকড, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩



তোমার হুটহাট
চলে আসার অপেক্ষায় থাকি
কি যে এক ছটফটানি
তোমার ফিরে আসা
যেন প্রিয় কারো সনে
কোথাও ঘুরতে যাবার মতো আনন্দ
বারবার ঘড়ি দেখা
বারবার অস্থির হতে হতে
ঘুম ছুটে... ...বাকিটুকু পড়ুন

জীবনাস্ত

লিখেছেন মায়াস্পর্শ, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪৪



ভোরবেলা তুমি নিশ্চুপ হয়ে গেলে একদম,
তোমার বাম হাত আমার গলায় পেঁচিয়ে নেই,
ভাবলাম,তুমি অতিনিদ্রায় আচ্ছন্ন ,
কিন্তু এমন তো কখনো হয়নি
তুমি বরফ জমা নিথর হয়ে আছ ,
আমি... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

×