somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পৃথিবীর যত বড় বড় পোশাক কোম্পানী রয়েছে তাদের পরিচিতি- (পর্ব- ১)

২৯ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১:০৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


INDITEX – ইন্ডিটেক্স গ্রুপ পৃথিবীতে পোশাক খুচরা বিক্রয়কারী প্রতিষ্ঠানের মধ্যে ইউরোপ-আমেরিকারার অন্যতম শীর্ষ স্থান দখল করে আছে। এই প্রতিষ্ঠানটিকে মুলত সবাই চেনে এদের বহুল প্রচলিত ব্র্যান্ড দিয়ে, এরা সারা পৃথিবীতে ৮ টি সুপরিচিত ব্র্যান্ড নিয়ে কাজ করে। মাত্র ৫ টি দেশ থেকে শুরু হওয়া এই প্রতিষ্ঠান বর্তমানে ৮৮ টি দেশে তাদের শো রুম পরিচালনা করে এবং ১,২৮৩১৩ জন মানুষ এই প্রতিষ্ঠানে কর্মরত রয়েছেন। আগে তাদের ব্র্যান্ড গুলোর নাম বলে দেই তারপর বিস্তারিত বলছি।

Zara



Pull&Bear



Massimo Dutti



Bershka



Stradivarius



OYSHO



Zara Home



Uterque



Lefties

বাংলাদেশ পোশাক শিল্পে বিশ্ব বাজারে অনেক বড় একটি অংশ দখল করে আছে সেই সুবাদে এই ধরনের ব্র্যান্ডের পোশাক আমাদের বাজারে ও কিনতে পাওয়া যায়, অনেকেই হয়তোবা উপরের অনেক ব্র্যান্ডের কাপড় পরেছেন, আজ তার ইতিহাস পড়ছেন।
স্পেনের আরটেক্সিও নামক স্থানে ১২ই জুন ১৯৮৫ সালে এই প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠিত হয় এবং প্রতিষ্ঠানটির ফাউন্ডার ছিলেন আমানচিউ ওরটেগা এবং রোসালিয়া মিরা।বর্তমানে পৃথিবীর ৮৮ টি দেশে ৬৭০০ টি শোরুম রয়েছে এদের। এই ব্যক্তির আরেকটি বড় পরিচয় হল, ইনি বর্তমানে পৃথিবীর ২য় ধনী ব্যক্তি। কোম্পানির বর্তমান চেয়ারম্যান Pablo Isla । তাদের প্রতিটি পোশাক নিজস্ব ডিজাইনার দিয়ে ডিজাইন করা এবং প্রতি সপ্তাহে ২ টি করে নতুন ডিজাইনের পোশাক তাদের স্টোরে তোলা হয়। তারা তাদের সকল প্রকার পোশাক ই ৩য় বিশ্বের দেশ থেকে ক্রয় করে থাকে। সে দেশ গুলোর মধ্যে বাংলাদেশ, ভারত, মরক্কো , চীন এবং তুর্কী অন্যতম । আমাদের জন্য আনন্দের কথা হচ্ছে এটা যে, তারা তাদের পোশাকের সিংহভাগ ক্রয় করে আমাদের দেশ থেকে। মূলত ১৯৬৩ সালে এই কোম্পানীর অনানুষ্ঠানিক যাত্রা শুরু হলে ও ১৯৭৫ সালে প্রথম তাদের শোরুম চালু করে, আর ১৯৮৮ সালে তারা আন্তর্জাতিক বাজারে প্রবেশ করে। ২০০১ সালে এই প্রতিষ্ঠান ৯ বিলিয়ন ডলারের শেয়ার ছেড়ে শেয়ার বাজারে প্রবেশ করে । ২০০৬ সালে এই প্রতিষ্ঠান Wharton Infosys Business Transformation Award অর্জন করে।
সবচেয়ে মজার ব্যপার হল, ২০১০ সালে এই প্রতিষ্ঠানের ব্র্যান্ড ”ZARA” পত্রিকায় একবছরে মাত্র ২ টি বিজ্ঞাপন দিয়ে ১২.৫ বিলিয়ন ইউরো বিক্রয় করে যা এখনো মার্কেটিং এবং সেলস এর জগতে উদাহরণ হয়ে রয়েছে। ২০১৫ সালের জুন মাস পর্যন্ত এই কোম্পানী ৫২১ মিলিয়ন ইউরো প্রফিট করেছে যা ২০১৪ সালের এক বছরের মুনাফার ২৮ পারসেন্ট বেশী।
বাংলাদেশে ঢাকার গুলশানে এই বিশ্ব বিখ্যাত গ্রুপ অব কোম্পানীর একটি অফিস রয়েছে, আমার কাজের স্বার্থে ওখানে আমি অনেক বার গিয়েছি, অফিসের ভেতরে চমৎকার ডেকোরেশন এবং ছিমছাম ভাবে গোছানো, ধূসর এবং সাদা রঙের সংমিশ্রণে অফিসের সমস্ত কিছু, শুনেছি পৃথিবীতে তাদের সকল অফিসের ডেকোরেশন ই একই রকম। ঢাকায় এই অফিস থেকে মূলত বিভিন্ন ফ্যক্টরির অডিট কার্যক্রম পরিচালনা এবং বছরে ২-৩ বার স্পেন থেকে বায়ার রা আসে ফ্যক্টরীর সাথে মিটিং করার জন্য। এই প্রতিষ্ঠানে অনেক বাংলাদেশীরা চাকুরী করে।বাংলাদেশের অনেক বড় বড় গার্মেন্টস ফ্যক্টরী এই কোম্পানীর কাজ করে, এরা আমাদের দেশ থেকে নিট, ওভেন এবং প্রচুর পরিমাণে সোয়েটার কেনে। এদের গার্মেন্টস এর অর্ডার এর ভলিওম ও অনেক বেশী, স্টাইল ওয়াইজ এক লক্ষ পিস ও হয়ে থাকে। এই প্রতিষ্ঠান অন্যান্য বায়ারের তুলনায় ফ্যক্টরী কে ভাল প্রাইস দিয়ে থাকে।
এই প্রতিষ্ঠানের ওয়েব সাইটঃ
www.inditex.com

এই প্রতিষ্ঠানের উইকিপিডিয়া লিঙ্কঃ
https://en.wikipedia.org/wiki/Inditex

পুরো পোস্টটি ১০০% কপি পেস্ট বিহীন ইন্টারনেটের বিভিন্ন ওয়েব সাইট , ঊইকি, এবং এই প্রতিষ্ঠানের সাথে আমার কাজ করার ছোট্ট অভিজ্ঞতা থেকে লেখা এবং বঙ্গানুবাদ করা। ত্রুটি দেখলে নিজ গুনে ক্ষমা করবেন।
আর আমি আমার কাজের প্রচুর ব্যস্ততার মাঝে দীর্ঘ ১ মাস একটু একটু সময় বের করে এই পোস্ট টি লিখলাম এবং দীর্ঘ ৫ ঘণ্টার চেস্টার পর কাজের ফাকে ফাকে এই পোস্ট টি দিলাম, আপনাদেরকে জানানোই আমার মুখ্য উদ্দেশ্য, কোন প্রকার প্রচার করা নয়।
অপেক্ষায় থাকুন পরের পোস্টের নতুন কোন ব্যন্ড নিয়ে আমি আসবো।
সবাইকে ধন্যবাদ।
সর্বশেষ এডিট : ০২ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:৫৬
১৪টি মন্তব্য ১৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। গানডুদের গল্প

লিখেছেন শাহ আজিজ, ২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২৮




তীব্র দাবদাহের কারণে দুবছর আগে আকাশে ড্রোন পাঠিয়ে চীন কৃত্রিম বৃষ্টি নামিয়েছিলো। চীনের খরা কবলিত শিচুয়ান প্রদেশে এই বৃষ্টিপাত চলেছিলো টানা ৪ ঘন্টাব্যাপী। চীনে কৃত্রিম বৃষ্টি নামানোর প্রক্রিয়া সেবারই প্রথম... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

×