somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

দুষ্টু মিষ্টি সংবাদ : : Transcend এর পেনড্রাইভ ডেড হয়ে গেছে ? NO চিন্তা Do ফূর্তি

১৩ ই ডিসেম্বর, ২০১২ রাত ১১:৩৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



এই লেখাটি আমার অনেকটা আগের লেখা । অন্যান্য ব্লগে পাবলিশ করা থাকলেও সামুতে ছিল না। হয়তো আপনাদের কাজে লাগতে পারে ভেবে সামুতে দিলাম।

যাদের কাছে সময় নষ্ট করার মতো সময় নেই তারা স্ক্রল করে নিচের দিকে নেমে বোল্ড হরফে লেখা অংশটুকু পড়ে নিলেই হবে।

আমার কলিগ আমার কাছে একটা সিনেমা চেয়েছিল।বসে বসে পেন ড্রাইভে সেটা কপি করছিলাম। নিচ থেকে ডাক আসলো- শুনছো ভাতটা খেয়ে গেলে ভালো হয়।

দুষ্টু মিষ্টির মা মানে আমার স্ত্রী স্বাতীকে এসব ব্যাপারে একটু ভয়ই করি। বিছানায় শুয়ে কথা বন্ধ করে দেওয়া কতক্ষণ সহ্য করা যায় !

তাড়াতাড়ি আমার Transcend এর পেনড্রাইভ খুলে নিলাম। ওই যে safely remove your hardware …ওসব করে পেনড্রাইভ খোলা আমার অসহ্য লাগে। আর এখন তো একদমই টাইম নেই।

নিচে গিয়ে খাওয়াদাওয়া সেরে উপরে এলাম। হঠাৎ মনে পড়ল আমার সেই কলিগ টেরাকপি সফটওয়্যারও চেয়েছিলো। সুতরাং আবার usb পোর্টে পেনড্রাইভ ঢুকালাম।কি ব্যাপার ! আমার পেন ড্রাইভ অটো-ওপেন হয়।কিন্তু কোন option এল না কেন ? যাহোক কোনো একটা কিছু হয়েছে বোধ হয়। যাকগে My Computer থেকেই ঢুকি। আমার পেনড্রাইভের আইকনে ডাবল ক্লিক করলাম। ও মা এ কী মেসেজ দিচ্ছে ? ‘Please insert a disk into Drive M’ ।



ভাবলাম আমার OS (অপারেটিং সিস্টেম) এ কোনো অসুবিধা হয়েছে। PC রিস্টার্ট করলাম ।অনেক সময় কোনো সমস্যা হলে এরকম করলে ঠিক হয়ে যায়।।কিন্তু আজ আমার কপাল খারাপ। পেন ড্রাইভ খুলতে গিয়ে আবার একই মেসেজ। মনটা খারাপ হয়ে গেল। এই Transcend এর পেনড্রাইভটা আমার সর্বক্ষণের সাথি। সবসময় কাছে থাকে।

-বাবা , আমার দুকপি পাসপোর্ট কালার ফটো প্রিন্ট করে দাও না।

তাকিয়ে দেখি আমার ছোটমেয়ে মিষ্টি ।

বললাম-একটু পরে দিলে হবে না। আমার পেনড্রাইভটা ডেড হয়েগেছে।কিচ্ছু ভালো লাগছে না।

-বাব্বা একটা সামান্য পেন ড্রাইভ খারাপ হয়েছে বলে এত মন খারাপ করছ।কতদাম ওর !-মিষ্টি বলল।

আমার মাথাটা ইনডাকশান কুকারের মত। সহজেই গরম হয়ে যায়।বললাম –তোরতো পরিশ্রম করা লাগে না তাই। একটা পয়সা কে আমাকে এমনি এমনি দেয়রে ?

-দেখ বাবা ,আমি পরিশ্রম করি না এটা আলাদা কথা ; কিন্তু আমার কাছে ঐ পেনড্রাইভের চেয়ে অনেক বেশি মূল্যবান তোমার ভালোবাসা , তোমার সুস্থ শরীর। যেমন আমার মনে হয় তোমার কাছে সবচেয়ে মূল্যবান –আমি ,দুষ্টু , মা , দিদুন। বল ঠিক কিনা ?

ওর যা যুক্তি তার সবকটা অকাট্য।আমি কী বলব বুঝে উঠতে পারলাম না।
মিষ্টি আবার বলল- একটা সামান্য সমস্যা নিয়ে তুমি এত চিন্তা করছ ! জীবনটাকে মনে কর একটা খেলা।হার-জিত সব আছে। কিন্তু ভেঙে পড়ার মতো কিছু নেই। দাঁড়াও আমি তোমার Transcend এর পেনড্রাইভ ঠিক করে দিচ্ছি।


মিষ্টি কম্পিউটারে বসল। বলল-তোমার পেন ড্রাইভ ওপেন করলে এরকম দেখাচ্ছে ।তাইতো ?



তুমি প্রথমে এখান থেকে এই সফটওয়্যারটা ডাউনলোড কর।

এরপর ওটাকে extract করে নাও 7Zip দিয়েও করতে পার। Winrar দিয়েও করতে পারো।
Extract করলে তোমার প্রথম কাজ শষ হল।

পেনড্রাইভটা usb তে ঢোকাও। তুমি ঐ সফটওয়্যারটার ওপর ডাবল ক্লিক কর।সফটওয়্যারটা open হবে।
যদি তোমার পেনড্রাইভ ইনসার্ট করা না থাকে তবে এই মেসেজ দেখাবে।





আর যদি পেনড্রাইভ ইনসার্ট করা থাকে তবে এই মেসেজ আসবে।




এখানে ডিফল্ট হিসাবে 512 M.B করা থাকে। তুমি তোমার পেনড্রাইভের যে সাইজ সেটা এখান থেকে ঠিক করে দাও।যেমন এই পেনড্রাইভের সাইজ 2 G.B তাই আমি সিলেক্ট করে দিচ্ছি।এটা যদি ঠিক করে না দাও তবে নানা এরর মেসেজ দেখাতে পারে ,তাই মনে করে সঠিক মাপটা নির্ধারণ করে দিতে হবে।




এরপর এই মেসেজ দিয়ে সার্চিং শুরু হবে।




এরপরে তোমার নিচের মেসেজ আসবে।তুমি প্রথম অপসনRepair drive & erase all data তে টিকচিহ্ন করে দাও এবং নিচের লালবক্স করা জায়গার Start বাটনে ক্লিক কর।তুমি যদি repair drive & keep existing data-তে ক্লিক কর তবে সঠিকভাবে Pendrive রিপেয়ার নাও হতে পারে।তাই এটা সিলেক্ট করার দরকার নেই।



এরপর নিচে দেখানো মেসেজ আসবে Format in progress …Please Do Not press Exit পেনড্রাইভটাকে ফরম্যাট হতে দাও। ফরম্যাট কমপ্লিট হবার পর Exit বাটনে ক্লিক কর।




এবার পেনড্রাইভটাকে খুলে নাও এবং তারপরে আবার usb পোর্টে গুঁজে দাও, এই দেখ তোমার পেনড্রাইভ আবার আগের মতোই কাজ করছে।

আমি অবাক হয়ে দেখি , সত্যি পেনড্রাইভ আগের মতো কাজ করছে।


আমি মিষ্টির কথা গুলো মনে মনে ভাবছি -সত্যিইতো আমার কাছে আমার পরিবারের মতো মূল্যবান আর কী হতে পারে ! সামান্য একটা পেনড্রাইভ নিশ্চয়ই সেই জায়গা নিতে পারে না।

আমাকে চুপ করে থাকতে দেখে মিষ্টি বলল –বাবা , কী ভাবছ ?

আমি মনের কথা গোপন রেখে হেসে বললাম-ভাবছি পেনড্রাইভ সারানোর একটা দোকান খুললে কেমন হয় ?

মিষ্টি আমার কথা শুনে হেসে ফেলল।



***************************************************
***************************************************

হয়তো আপনার কাজে লাগতে পারে


দুষ্টু-মিষ্টি সংবাদ : ভুল করে হার্ডড্রাইভ/পেনড্রাইভ ফর্ম্যাট করে ফেলেছেন ? ডাটা রিকোভার করতে পারছেন না ? No চিন্তা , Do ফূর্তি

***************************************************
***************************************************
সবাই ভালো থাকবেন।

রাগে থাকুন, X( রাগিয়ে রাখুন। :P

রঙে থাকুন, B-) রাঙিয়ে রাখুন। ;)
***************************************************

আমাকে সর্বক্ষণের জন্যে পাবেন এখানে http://www.techspate.com

ফেসবুকে আমার ঠিকানায় যেতে এখানে ক্লিক করুন
সর্বশেষ এডিট : ০৬ ই জানুয়ারি, ২০১৩ রাত ৯:৩৩
১৪টি মন্তব্য ১১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×