somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ইমিগ্রেশন টু কানাডা - Educational Credential Assessment (ECA) বিষয়ক খুঁটিনাটি - পর্ব ১

২৬ শে নভেম্বর, ২০১৬ সকাল ১১:২৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



Website Address: http://www.immigrationandsettlement.org/

কানাডা ইমিগ্রেশনের প্রথম দিকের ধাপগুলো হচ্ছে IELTS এবং ECA. আজকের পোস্টে আমরা ECA -এর ব্যাপারে বিস্তারিত জানবো।

ECA কি?
ECA হচ্ছে কানাডা ইমিগ্রেশন (এক্সপ্রেস এন্ট্রি প্রোগ্রামের) এর একটি আবশ্যিক শর্ত যা কানাডার বাইরের যে কোন একাডেমিক সার্টিফিকেট মূল্যায়নের জন্য প্রযোজ্য।

ECA কেন করতে হয়?
কানাডার বাইরের বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক, স্নাতকোত্তর বা ডক্টোরেট ডিগ্রীধারী অভিবাসন প্রত্যাশীদের একাডেমিক সার্টিফিকেট, কানাডিয়ান সার্টিফিকের কোন লেভেলের সমমান তা নির্ধারণ করতেই ECA করানো হয়।

ECA কারা করবে?
IRCC কর্তৃক কিছু ইভালুয়েশন বডি নির্ধারন করে দেয়া আছে যাদের মাধ্যমে অভিবাসন প্রত্যাশীগন তাদের একাডেমিক সার্টিফিকেট এর ECA করাবেন। সেগুলো হচ্ছে-
1. University of Toronto (UOT)
2. International Credential Assessment Service of Canada (ICAS)
3. World Education Services(WES)
4. International Qualifications Assessment Service (IQAS)
5. International Credential Evaluation Service (ICES)

তবে হেল্থ স্পেশালিষ্ট ও ফ্যামিলি ফিজিশিয়ানদের জন্য Medical Council of Canada এবং ফার্মাসিস্টদের জন্য Pharmacy Examining Board of Canada (professional body for Pharmacists) ইভালুয়েশন বডি দ্বারা তাদের সার্টিফিকেট ECA করাতে হবে।

ECA এর খরচ ও সময়ঃ
ECA এর জন্য প্রায় সব ইভালুয়েশন বডিই ২০০+/- কানাডিয়ান ডলার ফী নিয়ে থাকে। ইন্টারন্যাশনাল কুরিয়ার অপশন বেছে নিলে এবং একাধিক সার্টিফিকেট থাকলে এই খরচ বেড়ে গিয়ে ৩২০+ কানাডিয়ান ডলার হয়ে যায়। অনেকেই ডেলিভারি অপশন হিসেবে রেগুলার শিপিং বেছে নেয় যার খরচ ৭ থেকে ১০ ডলারের মধ্যেই। এতে খরচ কমে আসে এবং হার্ড কপি হাতে আসতে বেশ সময় লাগে। তবে যেহেতু তারা ECA রিপোর্টের সফট কপি মেইল করে দেয় তাই হার্ড কপে দেরিতে আসাতেও খুব একটা বেগ পেতে হয় না।

স্বল্পতম সময়ে রিপোর্ট প্রদানের দিক থেকে সব থেকে এগিয়ে আছে WES. তারা ১ মাস থেকে ২ মাসের মধ্যেই রিপোর্ট দিয়ে থাকে। অন্যান্য ইভালুয়েশন বডি ৩/৪ মাস সময় নিয়ে থাকে। তবে WES এর বেশ কিছু অসুবিধাও আছে, যা পোষ্টের শেষের দিকে আলোচনা করা হল ।

ECA এর কাজটুকু কিভাবে সমাপ্ত করতে হবে?
বাংলাদেশের আভ্যন্তরীন বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত সার্টিফিকেট এর ক্ষেত্রে -
• প্রথমেই বেছে নিন, কোন ইভালুয়েশন বডি দ্বারা আপনি ECA করতে চাচ্ছেন।
• তাদের ওয়েবসাইটে গিয়ে ইমিগ্রেশন এর জন্য ECA অপশন বেছে নিয়ে অনলাইন একাউন্ট খুলুন। (মনে রাখবেন একাডেমিক খাতে করা ECA ইমিগ্রেশনের জন্য প্রযোজ্য নয়। তাই অবশ্যই ইমিগ্রেশন অপশন বেছে নিতে হবে।)
• একাঊন্ট খোলার পর আপনাকে তারা সর্বমোট ফী এবং কি কি ডকুমেন্ট পাঠাতে হবে তার তালিকা দিয়ে দেবে।
• এরপর আপনাকে তাদের ফী পেমেন্ট করতে হবে। আমাদের বাংলাদেশী ব্যাঙ্কগুলোর ক্রেডিট কার্ড (ডুয়েল কারেন্সি এপ্রুভড) এবং বিদেশি ব্যাংক গুলোর ডেবিট ও ক্রেডিট উভয় ধরনের কার্ড দিয়েই পে করা যাবে। পে করার পুর্বে ব্যাংকের কার্ড সেকশানে যোগাযোগ করে অনলাইন পেমেন্ট অপশন নির্ধারিত সময়ের জন্য ওপেন করিয়ে নিতে হবে। নিজের কার্ড না থাকলে, অন্য কারো কার্ড দিয়েও পেমেন্ট করা যাবে।
• পেমেন্ট করফার্মেশনের পর তারা একটি ফর্ম মেইল করে দেবে যেটা আবেদনকারীর একাডেমিক ইন্সটিটিউট দ্বারা পূরন ও সত্যায়িত করিয়ে নিতে হবে। সাধারনত ভার্সিটির রেজিস্টার অফিস এই কাজগুলো করে থাকেন।
• উক্ত ফর্মের সাথে ইভালুয়েশন বডি আর যা ডকুমেন্ট চাইবে সেগুলো ও একাডেমিক ইন্সটিটিউট দ্বারা সত্যায়িত করিয়ে, ভার্সিটির সিল গালা খামে ভরে ইভালুয়েশন বডিকে কুরিয়ার করে দিতে হবে।
• যেহেতু কুরিয়ার করার দায়িত্ব আপনার ভার্সিটির (বাস্তবে যা তারা করেনা) তাই অবশ্যই সিলগালা খামের প্রেরকের ঠিকানায় আপনার নয় বরং আপনার ভার্সিটির ঠিকানা বসবে।
• এরপর আপনার অনলাইন একাউন্ট থেকে আপনি আপনার ECA এর কার্যক্রম কতদূর এগিয়েছে তা জানতে পারবেন এবং অপেক্ষা করুন সে সময় পর্যন্ত যখন একাউন্টে দেখাবে যে ইভালুয়েশন বডি আপনার সার্টিফিকেট ভেরিফিকেশনের জন্য আপনার ভার্সিটির সাথে যোগাযোগ করেছে।
• ঠিক তখনই আপনার ভার্সিটি অথরিটির সাথে যোগাযোগ করুন এ ব্যাপারে। তারা ইভালুয়েশন বডির পাঠানো ডকুমেন্ট গুলো প্রিন্ট করে তাতে ভেরিফাইড সিল লাগিয়ে আবার ইভালুয়েশন বডি কে ফিরতি মেইল করে দেবে।
• অন্য কোন সমস্যা না থাকলে এর কিছুদিনের মধ্যেই (১০-২০) আপনার ইসিএ রিপোর্ট আপনার মেইলে চলে আসবে।
বাংলাদেশের বাহিরের বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত সার্টিফিকেট এর ক্ষেত্রে-
• অনলাইন একাউন্ট ওপেন এবং ফী পরিশোধের জন্য একই নিয়ম ।
• দেশের বাইরের যে বিশ্ববিদ্যালয় থেকে সার্টিফিকেট নেয়া হয়েছে তাদের সাইট এ গিয়ে অনলাইনে ট্রান্সক্রিপ্টের জন্য আবেদন করতে হবে এবং ট্রান্সক্রিপ্টের ডেলিভারি এড্রেস দিতে হবে ইভালুয়েশন বডির এড্রেস।
• ইভালুয়েশন বডিকে পেমেন্ট করার পর যে ফর্মটা তারা দেবে সেটাও ভার্সিটির রেজিস্টার মেইলে পাঠিয়ে দিতে হবে।
• বাকি সব কাজ ভার্সিটির রেজিস্টার অফিসই করবে ।

লক্ষ্য করুন:
*বাংলাদেশ সময় প্রতি সোম থেকে বুধবার এই সিরিজের নতুন পর্ব ব্লগে ও ফেসবুক পেইজে পোষ্ট করা হবে।
*ইমিগ্রেশন বিষয়ক আপনার সুনির্দিষ্ট কোন প্রশ্ন থাকলে [email protected] -এই ইমেইল-এ প্রশ্নগুলো পাঠিয়ে দিন।
*কানাডা'র নতুন অভিবাসী/ ইমিগ্র্যান্ট বিষয়ক কোন প্রশ্ন থাকলে [email protected] -এই ইমেইল-এ প্রশ্নগুলো পাঠিয়ে দিন।
*ফেসবুক পেজেও আপনার কাঙ্খিত প্রশ্নটি করতে পারেন: Click This Link

ইমিগ্রেশন টু কানাডা
Educational Credential Assessment (ECA) বিষয়ক খুঁটিনাটি - পর্ব ২

চলবে...
সর্বশেষ এডিট : ০২ রা মার্চ, ২০১৭ রাত ১২:৪৬
১টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

হেঁটে আসে বৈশাখ

লিখেছেন আলমগীর সরকার লিটন, ১৭ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:০০


বৈশাখ, বৈশাখের ঝড় ধূলিবালি
উঠন জুড়ে ঝলমল করছে;
মৌ মৌ ঘ্রান নাকের চারপাশ
তবু বৈশাখ কেনো জানি অহাহাকার-
কালমেঘ দেখে চমকে উঠি!
আজ বুঝি বৈশাখ আমাকে ছুঁয়ে যাবে-
অথচ বৈশাখের নিলাখেলা বুঝা বড় দায়
আজও বৈশাখ... ...বাকিটুকু পড়ুন

ছায়ানটের ‘বটমূল’ নামকরণ নিয়ে মৌলবাদীদের ব্যঙ্গোক্তি

লিখেছেন মিশু মিলন, ১৭ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩



পহেলা বৈশাখ পালনের বিরোধীতাকারী কূপমণ্ডুক মৌলবাদীগোষ্ঠী তাদের ফেইসবুক পেইজগুলোতে এই ফটোকার্ডটি পোস্ট করে ব্যঙ্গোক্তি, হাসাহাসি করছে। কেন করছে? এতদিনে তারা উদঘাটন করতে পেরেছে রমনার যে বৃক্ষতলায় ছায়ানটের বর্ষবরণ... ...বাকিটুকু পড়ুন

বয়কটের সাথে ধর্মের সম্পর্কে নাই, আছে সম্পর্ক ব্যবসার।

লিখেছেন ...নিপুণ কথন..., ১৭ ই এপ্রিল, ২০২৪ দুপুর ২:৫০


ভারতীয় প্রোডাক্ট বয়কটটা আসলে মুখ্য না, তারা চায় সব প্রোডাক্ট বয়কট করে শুধু তাদের নতুন প্রোডাক্ট দিয়ে বাজার দখলে নিতে। তাই তারা দেশীয় প্রতিষ্ঠিত ড্রিংককেও বয়কট করছে। কোকাকোলা, সেভেন আপ,... ...বাকিটুকু পড়ুন

মানুষের জন্য নিয়ম নয়, নিয়মের জন্য মানুষ?

লিখেছেন রূপক বিধৌত সাধু, ১৭ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৪৭



কুমিল্লা থেকে বাসযোগে (রূপান্তর পরিবহণ) ঢাকায় আসছিলাম। সাইনবোর্ড এলাকায় আসার পর ট্রাফিক পুলিশ গাড়ি আটকালেন। ঘটনা কী জানতে চাইলে বললেন, আপনাদের অন্য গাড়িতে তুলে দেওয়া হবে। আপনারা নামুন।

এটা তো... ...বাকিটুকু পড়ুন

একজন খাঁটি ব্যবসায়ী ও তার গ্রাহক ভিক্ষুকের গল্প!

লিখেছেন শেরজা তপন, ১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ৯:০৪


ভারতের রাজস্থানী ও মাড়ওয়ার সম্প্রদায়ের লোকজনকে মূলত মাড়ওয়ারি বলে আমরা জানি। এরা মূলত ভারতবর্ষের সবচাইতে সফল ব্যবসায়িক সম্প্রদায়- মাড়ওয়ারি ব্যবসায়ীরা ঐতিহাসিকভাবে অভ্যাসগতভাবে পরিযায়ী। বাংলাদেশ-ভারত নেপাল পাকিস্তান থেকে শুরু করে... ...বাকিটুকু পড়ুন

×