somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সামু দিন দিন ঝালমুড়ি-টাইপ ব্লগ হয়ে যাচ্ছে

১৩ ই নভেম্বর, ২০১৩ সকাল ১০:৪৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ইদানিং সামুর বেহাল দশা দেখে আতকে উঠছি। বড় বড় হেভিওয়েট ব্লগাররা মাঝে মাঝে এসে মেহমানের মত ঘুরে যায়। স্টিকি পোস্ট দেখে চাপা হাসি দেয়। আমার এক বন্ধু পুরোনো ব্লগ পাঠক বলেছে একটা সময় এমন হত যে একটা ভালো পোস্ট এই হঠাৎ পাওয়া গেল তো এই হঠাৎ নাই, অন্যসব ভালো ভালো পোস্টের ভিড়ে হয়তো চলে যেত পরের পাতায়। আর আমি এখন ঘুরে ঘুরে শুধু ঝালমুড়ি পোস্ট দেখি।

নির্বাচত পাতার ইদানিং তল খুজে পাই না মাঝে মাঝে। একজন ব্লগারের সত্যিকারের ভালো লেখা নির্বাচিত হয় না বলে আক্ষেপ করেন ব্লগার 'খেয়া ঘাট' । নির্বাচিত পাতায় লেখা যাবার ক্যাটাগরি কি জানি না, তবে খেয়াল করলে দেখা যায় পুরানো নির্দিষ্ট কিছু ব্লগারের লেখা এবং নির্দিষ্ট ফিচার-সংক্রান্ত লেখাগুলোই বার বার নির্বাচিত হয়। আমি স্বীকার করি তারা অসাধারণ লেখেন, কিন্তু নতুন লেখকদের দিকে কি সেই অনুপাতে ঠিকমত নজর দেয়া হয়? সবাই-ই তো লেখক,তাই না?

বাংলা ব্লগের সাথে আমার পরিচয় ফেসবুকের এদিক-সেদিক ঘুরাঘুরি করতে করতে । সেও বছর তিনেক আগে। তখন সামু অন্য্রকম ছিল, সুন্দর সুন্দর পোস্ট হত, পক্ষে-বিপক্ষে দিনভর আলোচনা চলত। আমার লেখালেখি করার ইচ্ছা ছোটবেলা থেকেই। ব্লগ পড়ে পড়ে ভাবতাম আমি কি কোনদিন তাদের মত লিখতে পারব? একটা দ্বীধা-দ্বন্দ্ব ছিল। শেষে সাহস করে একটা আইডি খুলেই ফেললাম এ বছর একুশে ফেব্রুয়ারীতে। তারপর থেকে ছোটখাট কিছু না কিছু লেখা শুরু।

কিন্তু সামুর বর্তমান অবস্থা দেখে আমি বড়ই হতাশ। একটা সময় বাংলা ভাষায় মুক্ত চিন্তার যে প্লাটফর্ম হিসেবে ছিল এ ব্লগ, তা তার স্বরূপ অনেকটাই হারাচ্ছে। এমনকি সেই মুক্ত চিন্তার মূল্যায়নও আর তেমন নেই, রেটিং নেই।

এখন ব্লগে ডুকলেই মাত্র কয়েক ক্যাটাগরির লেখা চোখে পরে। যেমনঃ-

অনলাইনের খুজে খুজে, বিশেষ করে উইকি ঘেটে ঘেটে লেখা। এই ফিচার লেখাগুলো অবশ্য অতটা খারাপ না, কোনো কোনোটা আকর্ষণীও বটে। পড়ার মত ব্লগ বলতে গেলে এগুলোই।

কিন্তু মেজাজ খারাপ হয় যখন দেখি একেকজনের গভীর রাজনৈতিক বিশ্লেষণ দেখে। প্রথম পৃষ্টা খুজলে এ ধরণের লেখা পাবেন ভুরী ভুরী। বেশিরভাগই দুইটাকা-পাঁচটাকার পত্রিকার কলামের মত। এইসব ব্লগে আবার হিটও চলে খুব। তাও হয়তো চলতো, কিন্তু সেই মূহুর্তে চুল ছিড়তে ইচ্ছে করে যখন কেউ কেউ "প্রথম আলু" কিংবা কতিপয় অখ্যাত, কুখ্যাত অনলাইন পত্রিকার লেখা পুরাটাই কপি-পেষ্ট করে দেয় ব্লগে। আবার নিচে সেই খবরের লিঙ্কও দিয়ে দেয় গর্বভরে, বোঝাতে চায় সে ফেয়ার। এটা কোন ক্যাটাগরির ব্লগিং? একজন এরকম কপি-পেষ্ট ব্লগার যেভাবে ফ্লাডিং করে বেড়াচ্ছে, তাতে আতঙ্কের সমূহ কারণ দেখি।

এছাড়া রয়েছে শরীয়তী মাসাআলা নিয়ে পোস্ট। এগুলোও ভালো। তবে কিছু পোস্ট বার বার রিপোস্ট হতে দেখলে অথবা প্রায় একই পোস্ট একাধিক ব্লগার লিখে চললে দেখতে নিশ্চই অতটা ভালো লাগে না। আর ধর্ম-সংক্রান্ত ক্যাচালগুলোও দূর্বিষহ লাগে মাঝে মাঝে। মৌলবাদীর মত একে-ওকে আক্রোমণ চলে।

এছাড়া রয়েছে ১৮+ এর হামলা। ব্লগের হিট বাড়ানোর খুব মোক্ষম একটা অস্ত্র, শুধু শিরোনামের পাশে লিখে দিবেন কিঞ্চিত ১৮+ !!!

আর ফেসবুকের নামী-বেনামী এডমিনরাও এসে ভীড় করছে ইদানিং। যদি মইয়ের মত চিড়া-চ্যাপ্টা ধরণের কোনো লেখা দেখেন, নিশ্চিত জানবেন এটা ফেবুর কোনো একটা পেজের স্ট্যাটাস। আর মুরাদ টাকলারাও এখন সামুর ব্লগার হচ্ছে। খুব শিঘ্রীই হয়তো এমন পোস্ট আমরা পাব, যেখানে টাকলা লিখবে i m janaral, ad me, ad me....
আপনাদের বিনুদনের জন্য একখান লিঙ্ক দিলাম, সামুর বহু বহুবার পঠিত পোস্ট। মজা পাইবেন।

এতসবের ভীড়েও রয়েছে কিছু কবি-সাহিত্যিক। তাদের লেখা পড়ে যাও বা কিছুটা স্বস্তি পাই। এবং এদের সংখ্যা কিন্তু অনেক। কিন্তু তারপরও ঝালমুড়ি পোস্টের আড়ালে এরা যে কখন নাই হয়ে যায়.... শুধু নির্বাচিত পাতা আছে বলে রক্ষা।;)

বোনাসঃ দুজন ক্যাচালীয় ব্লগার সংক্রান্ত কিঞ্চিত ক্যাচাল
এদের একজন নাকি কোথাকার কোন অভিযাত্রী, আরেকজনের নামটা কোন ভাষার জানি না। প্রথমজন বহুদিন থেকেই দুই এভারেস্ট আরোহীর পিছনে লেগে আছেন। মাসের পর মাস পোস্ট দিয়ে দিয়ে এদের কে জালিয়াতী হিসেবে প্রমাণ করেই ছাড়বেন তিনি। জানি না পর্বত-আরোহীদের সাথে তার কিসের শত্রুতা। তবে যদি তিনি সত্যিই অভিযাত্রী হয়ে থাকেন তবে আমরা অপেক্ষায় থাকতে পারি একজন "সত্যিকারের" এভারেস্ট বিজয়ীর জন্য, কি বলেন?
দ্বিতীয়জন আবার কিছুটা টিপিকাল। তার ক্যাচালের বিষয়বস্তু হল তাবলীগ এবং জাকির নায়েক। এদের নিয়ে ক্রমাগত পোস্ট করে যাচ্ছেন তিনি। একবার এরকম একটা পোস্ট পড়ে আমি শুধু শিরোনামটুকু ছাড়া আর কিছুই বুঝিনি। সম্ভবত এগুলো কপি-পেস্ট, তবে কপিটাও সঠিকভাবে করতে পারেনি।

এদের কথা বিশেষভাবে উল্লেখ করলাম কারণ এরা আবার একে অন্যের লেখা শেয়ারও করে। নিঃসন্দেহে ধরে নেয়া যায় নিকগুলো মূলত একজন ব্যাক্তির-ই মাল্টিনিক। লিঙ্ক দিচ্ছি না, সাধারণ ব্লগার মাত্রই এদের চিনবেন।

### যাইহোক, নিঃসন্দেহে সামুর এখন খুব আকাল পরেছে। সবই মনে হয় রাজনীতির ভিতর পলিটিক্সের মত ব্যাপার। তবে মনে হয় খুব শিঘ্রী সামু আবার আগের অবস্থায় ফিরে আসবে, ভালো ভালো লেখা আসবে, দিন-ভর আলোচনা চলবে, এই আশাবাদ-ই ব্যক্ত করছি।
১৪টি মন্তব্য ১৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×