somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

শিল্পে সেরা দশ নগ্নপুরুষ

১৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ৮:৫৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বিভিন্ন সময়ে গোটা বিশ্বে মার্বেল পাথর, কাচ ও তেল রঙ দিয়ে নির্মিত হয়েছে পুরুষের নানা ভঙ্গিমার চিত্র ও নগ্নমূর্তি। সেখান থেকে সেরা দশ বাছাই করে একটি প্রতিবেদন প্রকাশ করেছে লন্ডনের দ্যা গার্ডিয়ান পত্রিকা। সেটি অবলম্বনে রচিত "শিল্পে সেরা দশ নগ্নপুরুষ।"

Caravaggio – Victorious Cupid (1601-2)



"বিজয়ী কামদেব" নামে এই নগ্নপুরুষ নির্মাণের মধ্য দিয়ে পূর্ণ যৌবনপ্রাপ্ত একজন পুরুষকে কল্পনা করা হয়েছে, যে ভালবাসার দেবতা হিসাবে অনুমেয়। EAGLE এর একটি নকল ডানা পরিহিত কামদেব ষোল শতাব্দিতে রোম সাম্রজ্যের নানা অসঙ্গতি তুলে ধরেছে। বর্তমানে এটি বার্লিনে যাদুঘরে সংরক্ষিত আছে।



Canova – Napoleon (1802-6)
নেপোলিয়ন দ্য বোনাপার্ট ১৭৬৯ সালের ১৫ আগস্ট ফ্রান্সের করসিকার এজাক্সিউশ হরে জন্মগ্রহণ করেন । নেপোলিয়ন বোনাপার্ট ছিলেন ফরাসি বিপ্লবের সময়কার একজন জেনারেল। তিনি ফরাসি প্রজাতন্ত্রের প্রথম কনসল ( First Consul ) ছিলেন। তিনি নেপোলিয়ন ১ নামে ১১ নভেম্বর, ১৭৯৯ থেকে ৬ এপ্রিল ১৮১৪ পর্যন্ত ফ্রান্সের সম্রাট ছিলেন এবং পুনরায় ১৮১৫ সালের মার্চ থেকে জুন পর্যন্ত চার মাসের জন্য সম্রাট হিসাবে দায়িত্বভার গ্রহন করেন। তিনি ইতালির রাজাও ছিলেন। লন্ডনের বিশ্বখ্যাত গার্ডিয়ান পত্রিকা লিখেছে,
Napoleon Bonaparte was ruler of Europe when the brilliant neoclassical sculptor Canova portrayed him on a heroic scale, and totally naked, as the war god Mars. He is posed in the deity's lesser role – "bringer of peace" – a transparent piece of propaganda that adds to this statue's unique blend of genius and absurdity.

Wolfgang Tillmans – Kneeling Nude (1997) ছবির নাম হাঁটু গেড়ে নগ্নতা (1997) । এটি তুলেছেন ফটোগ্রাফার উলফগ্যাং টিলম্যানস। এটি একজন পুরুষের নগ্ন ছবি, যেখানে যুবকটি হাটু গেড়ে বসে যৌন বাসনার মৌন ভঙ্গিমায় রয়েছে। জার্মানের ফটোগ্রাফার WOLFGANG TILLMANS মানুষের শরিরের ভাষার প্রকাশ ভঙ্গি নিয়ে কাজ করেন। তাঁর ওই ছবি সম্পর্কে গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, Here is the raw beauty of life portrayed with naked desire.


Michelangelo – Christ (1519-20) যিশুখৃষ্টর প্রতিকৃতিকে আনা হয়েছে নগ্নপুরুষের তালিকায়। গার্ডিয়ানের ওই প্রতিবেদনে বলা হয়েছে, রোম শহরের একবোরে কেন্দ্রে একটি গির্জার ভেতরে খ্রীষ্ট যীশুর নগ্ন মূর্তি রাখা হয়েছে, যা এককথায় বেশ শক্তি ও সাহসের ব্যাপার। কিন্তু এখানে খ্রীষ্টের ওই নগ্নতাকে সম্মান সূচক অর্থে দেখা হয়েছে বলে গার্ডিয়ানে উল্লেখ করেন মার্বেল পাথরের নগ্ন মূর্তির ফটোগ্রাফার Michelangelo. ওই মূর্তিতে খ্রীষ্টের যৌনাঙ্গ এর হাস্যকর সোনালী আবরণ রয়েছে, যা তাঁর মৃত্যুর পরে যোগ করা হয়েছিল। এখনও এই পবিত্র নগ্নতাকে অন্তরে সম্মানের সাথে ধারণ করে আছেন যিশুভক্ত মানব।


Lucian Freud – Naked Man, Back View (1991-92)
নগ্নপুরুষের পিঠ বা পেছনের অংশ শিরোনামে থাকা এই ছবিটির শিল্পি Lucian Freud. তিনি কাজ করেন তেল রঙ নিয়ে। তার আঁকাআঁকিতে প্রাধান্য পায় মানুষের মুখ ও শরীর। ১৯৯১-৯২ এর দিকে আঁকা Naked Man, Back View ছবিটি সেরা নগ্নদশ পুরুষের তালিকায় উঠে এসেছে।

Donatello – David (c 1440-60)


ফ্লোরেন্সের মিউজিয়ামে রয়েছে David নামে নগ্ন পুরুষ মূর্তি । শক্তি, বুদ্ধি, সাহস ও কৌশলী পুরুষ হিসাবে ফিলিস্থিনিবাসীর অন্তরে সাহিত ডেভিড। ভাস্কর্য্য শিল্পি Donatello র শ্রেষ্টসৃষ্টি হিসাবে ডেভিডকে ধরা হয়। ১৫ শতকে মসৃণ মাংসের Donatello এর মূর্তি সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করে দেয়া হয়।

Riace Bronzes – Greek (5th century BC)
ষোল শতকে রোমে ধ্বংসাবশেষে উদ্ধার হওয়া। গার্ডিয়ানের প্রতিবেদক Jonathan Jones
লিখেছেন, That is why the Riace nudes, recovered from the sea off southern Italy in the 1970s, are so important. These immaculately preserved Greek statues from the fifth century BC reveal the true sensual majesty of the classical nude.



Glykon (after Lysippos) – Farnese Hercules (3rd century AD) গ্রিক ও রোমান পৌরাণিক কাহিনিতে বর্ণিত প্রখ্যাত বীর হারকিউলেস। গ্রিক Ήρακλης>ইংরেজি Heracles>বাংলা হেরাক্লেজ রোমান পৌরাণিক কাহিনীতে এই নামটি পরিবর্তিত হয়ে হার্কিউলেস (Hercules) হয়েছে।

রোমান ভাস্কর্য্যর অন্যতম নিদর্শন হারকিউলেস সম্পর্কে প্রতিবেদনে উল্লেখ করা হয়, It has haunted art ever since it was rediscovered in the Renaissance: proof that nudity can go beyond beauty into a realm of mysterious human extremity.

Belvedere Torso – Greek (1st century BC)


এটি একটি অসমাপ্ত মূর্তি। শরীরের যন্ত্রণা তুলে ধরা হয়েছে।

Robert Mapplethorpe – Charles Bowman, NYC (1980) নারী ও পুরুষের নানা ভঙ্গিমার ছবি তুলে বিখ্যাত হয়েছেন আমেরিকান ফটোগ্রাফার Robert Mapplethorpe
তার ছবির আরও একটি বৈশিষ্ট্য হলো তিনি সাদা-কালো ছবি তোলেন। ১৯৮০ সালে তার তোলা একটি ছবি স্থান পেয়েছে সেরা দশ নগ্নপুরুষের দশমে।



গার্ডিয়ানে প্রকাশিত প্রতিেবেদনের লিঙ্ক : The top 10 male nudes in art

নগ্নতার ভেতরেও যে সৌন্দর্য্য থাকে, এই চিত্রকলাগুলো সেটির প্রমান দেয়। সৃষ্টিকাল থেকে শিল্পিরাই বিভিন্ন সভ্যতার নিদর্শন তুলে ধরেছেন। কখনও ভাস্কর্য্য হিসাবে, কখনও বা রঙ-তুলির আচড়ে। সেইসব সৃষ্টকর্ম সংরক্ষিত হয়ে আছে বিশ্বের বড় বড় মিউজিয়ামে, যা অবলোকন করে মানব সভ্যতার ইতিহাস সম্পর্কে ধারণা পাওয়া যায়। সভ্যতার বাঁকে বাঁকে মানুষের ধ্যান-ধারণা, ধর্ম চর্চা, বিশ্বাস, জ্ঞান-বিজ্ঞানের উন্নতি সাধনসহ চিন্তা-চেতনার যে পরিবর্তন ঘটেছিল, তা ইঙ্গিত করে এইসব চিত্রকলা।
সর্বশেষ এডিট : ১৫ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৪৬
২২টি মন্তব্য ১৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে...

লিখেছেন খায়রুল আহসান, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে,
পড়তো তারা প্লে গ্রুপে এক প্রিপারেটরি স্কুলে।
রোজ সকালে মা তাদের বিছানা থেকে তুলে,
টেনে টুনে রেডি করাতেন মহা হুলস্থূলে।

মেয়ের মুখে থাকতো হাসি, ছেলের চোখে... ...বাকিটুকু পড়ুন

হার জিত চ্যাপ্টার ৩০

লিখেছেন স্প্যানকড, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩



তোমার হুটহাট
চলে আসার অপেক্ষায় থাকি
কি যে এক ছটফটানি
তোমার ফিরে আসা
যেন প্রিয় কারো সনে
কোথাও ঘুরতে যাবার মতো আনন্দ
বারবার ঘড়ি দেখা
বারবার অস্থির হতে হতে
ঘুম ছুটে... ...বাকিটুকু পড়ুন

জীবনাস্ত

লিখেছেন মায়াস্পর্শ, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪৪



ভোরবেলা তুমি নিশ্চুপ হয়ে গেলে একদম,
তোমার বাম হাত আমার গলায় পেঁচিয়ে নেই,
ভাবলাম,তুমি অতিনিদ্রায় আচ্ছন্ন ,
কিন্তু এমন তো কখনো হয়নি
তুমি বরফ জমা নিথর হয়ে আছ ,
আমি... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

×