somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

তরুণ প্রজন্মের ‘বাংলা ভাষা’ ও বাংলা উইকিপিডিয়া

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৫:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ভাষার মাস ফেব্রুয়ারি, মহান একুশে ফেব্রুয়ারি আমাদের গৌরবময় অর্জন।এই মাসটি আমাদের সামনে এলেই আমরা হারিয়ে যায় আমাদের সমৃদ্ধ গৌরবময় ইতিহাসের পাতায়। বাংলা ভাষাকে মাতৃভাষা করতে আমাদের সূর্য সন্তানদের আত্মত্যাগ আমাদেরকে উদ্বুদ্ধ করে যেকোন প্রতিবন্ধকতা দূর করে সামনে এগিয়ে চলতে। সম্প্রতি বাংলা ভাষাকে সর্বস্তরে চালুর আবেদন জানিয়ে হাইকোর্টে যে রিট হয়েছে তা আমাদের অনুপ্রাণিত করে-সর্বস্তরে বাংলা ভাষা ব্যবহার করতে।


অতিতে বাংলা শুধু বই পুস্তকের মধ্যে সীমাবদ্ধ থাকলেও এখন বর্তমান বিশ্বায়নের যুগে ইন্টারনেটে বাংলা ব্যবহার দিন দিন প্রসারতা লাভ করছে। ফেসবুক, ব্লগসহ বাংলা দৈনিকগুলোর অনলাইন সংস্করণের সুবাদে এখন বাংলা ভাষার ব্যবহার বৃদ্ধি পেয়েছে। ২০০৪ সাল থেকে ইন্টারনেটে যুক্ত হয়েছে বাংলা উইকিপিডিয়া নামক অনলাইন বিশ্বকোষ। সে হিসেবে বাংলা উইকিপিডিয়ার এবছর ১০ম প্রতিষ্ঠাবার্ষিকী।উইকিপিডিয়া একটি উন্মুক্ত বিশ্বকোষ, যা সবাই সম্পাদনা করতে পারে।


বাংলা উইকিপিডিয়া সাইটটিতে ঢুকতেই প্রধান পাতায় এই লেখাটা আপনার অবশ্যই চোখে পড়বে “উইকিপিডিয়া একটি ইন্টারনেটভিত্তিক মুক্ত বিশ্বকোষ। জনমানুষের স্বেচ্ছাশ্রমে তৈরি এই বিশ্বকোষ সমৃদ্ধ করতে আপনিও অবদান রাখতে পারেন।বিশ্বের ২৮৫টি ভাষায় পরিচালিত উইকিপিডিয়ার বাংলা সংস্করণটির যাত্রা শুরু হয় ২০০৪ সালে।” বর্তমানে বাংলা উইকিপিডিয়ার মোট নিবন্ধ সংখ্যা ২৮,২৫৪, যার পুরোটাই স্বেচ্ছাশ্রমে লিখিত।বাংলা উইকিপিডিয়া একটি অলাভজনক প্লাটফরম।

গতকাল ( ১৭ই ফেব্রয়ারি) বাংলা উইকিপিডিয়ার একজন প্রশাষক ‘নুরুন্নবী চৌধুরী হাছিব’ ভাইয়ের ফেসবুক টাইমলাইনে ঢুকতেই দেখি অনেকগেুলো আই-জিনিয়াসের সাথে নুরুন্নবী ভাইয়ের একটা দারুণ ছবি সাথে উপরে ক্যাপশনে লেখা “Sucessfully end 2nd day Bengali Wikipedia session with i-geniuses student come from different district..Today again session conduct by Munir Hasan, me & Nasir Khan Saikat..This program is organized by Wikimedia Bangladesh & Grameen Phone..” ৫১ জন আই-জিনিয়াস শিক্ষার্থী নিয়ে দুই দিনের কর্মশালার শেষদিন ছিল গতকাল, বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধ করতে ক্ষুদে আই-জিনিয়াসদের অনুপ্রাণিত কারা এবং বাংলা উইকিপিডিয়ায় নিবন্ধ ও ছবি যোগ করার নানা পদ্ধতি নিয়ে আলোচনা কারাই ছিল আলোচ্য কর্মশালার মূল বিষয় বস্তু।


একজন শিক্ষার্থী লিখেছেন, "সব সময় বাংলা উইকিপিডয়া থেকে সঠিক তথ্য খুছে বের করি, কিন্তু আগে জানতাম না এর পিছনে কাদের অবদান রয়েছে, যে মানুষগুলো এর পিছনে নিরলস স্বেচ্ছাশ্রম দিয়ে যাচ্ছেন তাদেরকে দেখে শ্রদ্ধায় বুক ভরে যাচ্ছিল। আই-জিনিয়াস এবং একজন শিক্ষার্থী হিসেবে আমি এখন থেকে চেষ্টা করব সামান্য কিছু হলেও বাংলা উইকিপিডিয়ায় অবদান রাখতে" পবিত্র ভাষার মাসে অমাদের নতুন প্রজন্ম বাংলা ভাষাকে ভালবেসে, বাংলাকে ভালবেসে 'বাংলা উইকিপিডিয়া' সমৃদ্ধ করবে বলে যে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছে এর থেকে বড় আর কিছু কি হতে পারে ! ধন্যবাদ গ্রামীণ ফোন এবং উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি 'মুনির হাসন' স্যারকে এমন একটি সুন্দর কর্মশালা সম্পাদন করার জন্য।

বাংলা ভাষায় আমাদের অনেকেরই হয়তো অনেক লেখালেখির অভ্যাস আছে, অবসর সময়ে আমরা অনেক কিছু লিখে থাকি কিংবা ফেসবুকে বড় বড় স্ট্যাটাস দিয়ে থাকি, অনেক সময় প্রয়োজনীয় তথ্য উইকিপিডিয়ায় খুজে পাওয়া যায় না, কিন্তু আমাদের নিজেদের তথ্যটি জানা থাকা সত্বেও আমরা উইকিপিডায়ায় তথ্য সংযোজন করিনা।আপনাদের আছে আমার অনুরোধ প্লিজ, দয়াকরে সামান্য সময় নিয়ে প্রযোজনীয় তথ্য বাংলা উইকিপিডিয়ায় সংযোগ করুন, বাংলা উইকিপিডিয়ায় তথ্য সংযোজন করতে কোন আই.ডি লাগে না, যে কেউ খুব সহজে সম্পাদনা করতে পারেন। আজ যে তথ্যটি আপনার খুব বেশি প্রয়োজন ছিল, আপনি খুব সহজে বাংলা উইকিপিডিয়া থেকে জেনে নিলেন কিন্তু একটা তথ্য ভুল কিংবা অস্পষ্ট থাকা সত্বেও আপনি সঠিক করে দিলেন না-তার জন্য হয়তো আপনারই কোন শুভাকাঙ্ক্ষী খুব সমস্যায় পড়তে পারে, তাই বিনীত অনুরোধ সামান্য কিছু সময় নিয়ে তথ্যটি আপডেট করে দেন।


আপনি হয়তো স্বেচ্ছায় অনেক সামাজিক কর্মকান্ডের সাথে যুক্ত আছেন, খুবই ভাল কথা- আমাদের ধর্মই তো মানবতা, সব ঠিক আছে-কিন্তু বাংলা ভাষার জন্য, আপনার- আমার মায়ের মুখের ভাষার জন্য, আগামী প্রজন্মের জন্য স্বেচ্ছায় কি আপনি সমান্য অবদানও রাখতে পারেন না? আশা করি ভেবে দেখবেন। 'সৈয়দ আবুল মকসুদ' এর ভাষায় বলি,"ঘটনার চেয়ে চেতনাই প্রধান", ছোট বেলায় "একুশের চেতনা" শীর্ষক রচনা লিখতে হতো তখন কতো কিছুই না লিখতাম পরীক্ষার খাতায়-শুধু পাশ করার জন্য। একুশের চেতনা কি আদোও শেষ হবার? মহান একুশের এই চেতনা বুকে ধারণ করেই আমরা সামনে এগিয়ে যেতে চায়। মহান বাংলা ভাষার জন্য যারা নিজেদের প্রাণ বিসর্জন দিয়ে গেছেন সেই সব বীর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা রেখে অবনত মস্তকে বলতে চাই- আমরা সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার চাই, বাংলা ভাষাকে ইন্টারনেটে সহজলভ্য করার জন্য আমরা প্রত্যেকে এক এক জন উইকিপিডিয়ান হয়ে উঠতে চাই। আমাদের আগামী ভবিষ্যৎ প্রজন্মের জন্য আমরা বাংলা ভাষাকে আরো সমৃদ্ধ করে যাব নিশ্চয়।
৮টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ

লিখেছেন রাজীব নুর, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৪০



'অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ'।
হাহাকার ভরা কথাটা আমার নয়, একজন পথচারীর। পথচারীর দুই হাত ভরতি বাজার। কিন্ত সে ফুটপাত দিয়ে হাটতে পারছে না। মানুষের... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

×