somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ব্লগে ৫ বছর : পেছন ফিরে দেখা

০৭ ই মার্চ, ২০১১ রাত ৯:২৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

১.
এখন আমাকে অতিথি ব্লগারই বলা চলে। মাসে ১ টা করে পোস্ট দেই। খুব বেশি হলে ২ টা। ব্লগে নতুন পোস্ট লেখতে বসলেই রাজ্যেই অলসতা এসে ভর করে আমার উপর। তারপরেও নিয়ম করে প্রতিদিন ব্লগে লগইন হই। বিভিন্ন কমিউনিটি বাংলা ব্লগ খুলে পড়তে বসি।

২.
নতুন অনেক ব্লগার ব্লগে এসেছেন। একটা সময় ছিল যখন আমি অধিকাংশ অ্যাকটিভ ব্লগারকেই চিনতাম। কিন্তু এখন অধিকাংশ অ্যাকটিভ ব্লগারকেই চিনি না। ৫ বছর আগে যাদের সঙ্গে ব্লগিং শুরু করেছিলাম তাদের অনেকেই আর এখন ব্লগে নেই। এই কারণেই হয়তো আমারও তেমন ব্লগে আসা হয় না।

৩.
ব্লগের ৫ বছর পূর্তির দিনেই তা লক্ষ্য করি। একটা পোস্ট তখনই লেখতে চেয়েছিলাম। কিন্তু হয়ে ওঠেনি। এখন ৫ বছর ৫ দিন পূর্তিতে লেখছি।

৪.

ব্লগে চার বছর পূর্তিতে লেখেছিলাম- "একটা বিষয়ে অনার্স করতেও চার বছরের মতো সময় লাগে। তাহলে কি আমাকে গ্র্যাজুয়েশনের একটা সার্টিফিকেট দেওয়া উচিত না? ব্যাচেলর্স অব সায়েন্স ইন ব্লগ (বিএসসি, ব্লগ)।"

৫ বছর পর এখন তো আমার মাস্টার্স অব সায়েন্স ইন ব্লগ ডিগ্রি দাবি করা উচিত। :)

৫.
পাঁচ বছর পূর্তি উপলক্ষ্যে সামহ্যোয়ারইন ব্লগকে পেছন ফিরে দেখতে ইচ্ছে হলো। কমিউনিটি বাংলা ব্লগিংয়ের পটপরিবর্তনের সময়ধারা সম্পর্কে বলার চেষ্টা এখানে রয়েছে।
তাহলে পেছন ফিরে দেখা যাক ব্লগকে

ব্লগের শুরু

২০০৫ সালের ৮ ডিসেম্বর কমন ফ্রন্ট পেজসহ কমিউনিটি বাংলা ব্লগের চূড়ান্ত পর্যায়ের পরিকল্পনা করা হয়। ২০০৫ সালের ১৫ ডিসেম্বর ব্লগে প্রথম পোস্ট দেন ব্লগার দেবরা।

ব্লগে ফোনেটিক বাংলা

সামহ্যোয়ারইন ব্লগ ফোনেটিক বাংলা লেখার সুবিধা যোগ করা হয় ২০০৬ সালের ২৪ জানুয়ারি।

ইউনিকোড ব্লগ


ব্লগের শুরুতে ইউনিকোড ফন্ট ছিল না। ইউনিকোড ফন্টে ব্লগিং শুরু হয় ২০০৭ সালের ১৪ এপ্রিল। তবে আজকের ব্লগে আমরা যেভাবে সোলাইমানলিপি ফন্ট দেখছি শুরুতে তা ছিল না। ১৮ ডিসেম্বর ২০০৭ থেকে ব্লগে বাই ডিফল্ট ফন্ট হিসেবে সোলাইমানলিপি ব্যবহার করা হচ্ছে।


অনলাইন ইউজার


ব্লগের প্রথম পাতার বাম পাশের সবার নিচে ‘অনলাইনে আছেন’ নামে একটি বিভাগ আমরা এখন দেখতে পাই। এটি ব্লগে অন্তর্ভুক্ত হয় ২০০৬ সালের ২ ফেব্রুয়ারি।

আর্কাইভ


২০০৬ সালের ২২ ফেব্রুয়ারি ব্লগারের পার্সোনাল পেজে আর্কাইভ বিভাগ যোগ করা হয়।

ব্লগের ইমোটিকন

সামহোয়্যারইনব্লগের ইমোটিকনগুলো ডিজাইন করেছেন ডিজাইনার রাশেদ।

ব্লগের ভার্সন

১৫ ডিসেম্বর যাত্রা শুরুর পর ব্লগের সংস্করণে প্রথম পরিবর্তন আসে ২০০৬ সালের ৩১ মার্চ। পরবর্তীতে ২৫ মার্চ, ২০০৭ সামহ্যোয়ার ইন ব্লগের বেটা ভার্সন ছাড়া হয়। সেই বেটা ভার্সনের পূর্ন ভার্সন আসে ১৪ এপ্রিল ২০০৭। ব্লগের তৃতীয় সংস্করণ আসে ২০০৭ সালের ১৮ ডিসেম্বর। তখন অটো সেভ ড্রাফট এবং অটো ড্রাফট কমেন্ট সুবিধা যোগ করা হয়।

ব্লগের রেটিং

ব্লগে রেটিং দেওয়া শুরু হয় ২০০৬ সালের ১০ মার্চ। প্রথমে অবশ্য রেটিং দেওয়ার পদ্ধতি ভিন্ন ছিল। ১ থেকে ৫ এর মধ্যে নাম্বারিংয়ের ভিত্তিতে শুরুতে রেটিং দেওয়া যেত। সেসময় সর্বোচ্চ ১ রেটিং পাওয়ার রেকর্ড ছিল একটি ইংরেজি পোস্টের। মোট ৩৮ টি ১ রেটিং পেয়েছিল সেই পোস্টটি। পরবর্তীতে এই রেটিং পদ্ধতির পরিবর্তন করে প্লাস/মাইনাস রেটিং পদ্ধতি শুরু করা হয়। পরবর্তীতে ২০১১ সালের ১১ জানুয়ারি ‘ভালো লেগেছে’ রেটিং যুক্ত করা হয়।

ব্লগের সার্চ সুবিধা

ব্লগে ব্লগার সার্চ সুবিধা যোগ করা ২০০৬ সালের ৩০ মে। তবে কনটেন্ট সার্চ সুবিধা যোগ করা হয় আরও পরে। ২০০৭ সালের ৩১ মে কনটেন্ট সার্চ সুবিধা যোগ হয়।

মন্তব্য

শুরুর দিকে মন্তব্য করলে সময় দেখা যেত না। তা ছাড়া রেজিস্ট্রেশন না করে অন্য নাম দিয়েও মন্তব্য করা যেত। মন্তব্যে সময় দেখনোর অপশন যোগ করা হয় ১৭ জুলাই ২০০৬। মন্তব্যে ইমোটিকন দেওয়া যায় ২০০৭ সালের ৩ মে থেকে।

অনেকেই দেখে থাকবেন পুরানো অনেক মন্ত্যব্যে মন্তব্যকারীর নামের জায়গায় রয়েছে অতিথি। এর কারণ ব্লগের মাইগ্রেশন। ২০০৭ সালের ১৪ এপ্রিল ইউনিকোড ব্লগে মাইগ্রেট করা হয় ব্লগকে। তখন কিছু মন্তব্য ডিজ্যাবল হয়ে গিয়েছিল। মন্তব্য চলে যাওয়ার কারণ -ব্লগের প্রথম দিকে যেকোন নাম নিয়ে কমেন্ট করা যেত। পরবর্তীতে ২০০৭ সালের ২১ মে পুরোনো মন্তব্যগুলো ফিরিয়ে আনা হয়। তখন হারিয়ে যাওয়া মন্তব্যগুলোর মন্তব্যদাতা হিসেবে নাম ‘অতিথি’ দেওয়া হয়।

এডিটিং প্যানেল

সামহোয়্যারব্লগে বিভিন্ন সময় এডিটিং প্যানেলের পরিবর্তন এসেছে। তবে প্রথম বড় ধরনের পরিবর্তন এসেছিল ২০০৬ সালের ১৮ আগস্ট।

মডারেটর ও মডারেশন

মডারেটরের কার্মকান্ড নিয়ে এখন বিতর্কের শেষ নেই। ২০০৬ সালের ২৩ ডিসেম্বর ব্লগ থেকে মডারেটর নির্বাচনের ঘোষণা দেওয়া হয়েছিল। সেখানে ব্লগারদের পাঁচজন করে ব্লগারের নাম মনোনয়ন দেওয়ার অনুরোধ জানানো হয়। তবে পরবর্তীতে ব্লগারদের থেকে মডারেটর নির্বাচনের প্রক্রিয়াটি কাজ করেনি।

পরবর্তীতে ২০০৮ সালের ২১ সেপ্টেম্বর অটোমেটেড মডারেশন পদ্ধতি শুরু হয়। এরফলে বেশ কিছু বিষয়ের পরিবর্তন হয়। ব্লগার লগইন করার পর নিজের পাতায় তাঁর মডারেশন স্ট্যাটাস দেখতে পান। দুটি আলাদা ট্যাব চালু হয়। এগুলো হলো 'সংকলিত' ও 'ক্রমানুসারে' পোস্ট ট্যাব। প্রথম পাতায় লেখার সুযোগ দেওয়ার আগে একজন নতুন রেজিস্ট্রিকৃত ব্লগারকে সর্বোচ্চ ৭(সাত) দিন পর্যবেক্ষনে রাখার পদ্ধতি চালু হয়।

মিথিলা ক্যারেক্টার

ব্লগের প্রথম দিককার ব্লগারদের নিশ্চয়ই মিথিলার কথা মনে আছে। বাংলা ব্লগের অন্যতম আলোচিত চরিত্র মিথিলা। নিজের অসুস্থ্যতার কথা ব্লগে লিখে ব্লগারদের সহানুভুতি পেয়েছিলেন অনেক। একসময় জানা যায়, মিথিলা মারা গেছে। এর ফলে ব্লগে নানা ধরনের শোক পোস্ট আসে। কিন্তু পরবর্তীতে ১৬ জানুয়ারি ২০০৭ ব্লগ কর্তৃপক্ষের পক্ষ থেকে পোস্ট দিয়ে জানানো হয় মিথিলা একটি ভার্চুয়াল ক্যারেক্টার।

ব্লগপোস্টে ইউটিউব ভিডিও

ব্লগপোস্টে সরাসরি ইউটিউব ভিডিও যোগ করার সুবিধা চালু হয়েছে ২০০৭ সালের ১৭ মে।

নির্বাচিত পোস্ট

ব্লগে পোস্ট নির্বাচিত করা শুরু হয় ২০০৭ সালের ২৫ মে। সেসময় ডানদিকের কলামে ফিচারটি যোগ করা হয়। ব্লগারদের চাওয়া অনুযায়ী আরিফ জেবতিকের লেখা “সাড়ে সাত হাজারের ভেলরি, আড়াই লাখের শফি সামি, আর দুই পয়সার আমরা...” পোস্টটিকে প্রথম নিবার্চিত পোস্ট কলামে নিয়ে আসা হয় । এখন অবশ্য নির্বাচিত পোস্ট ফিচারটি নেই।

ব্লগের আন্দোলন

ব্লগে বিভিন্ন সময় বিভিন্ন দাবি দাওয়াকে সামনে রেখে এমনকি মডারেটরের কোনো সিদ্ধান্তের প্রতিবাদস্বরূপ ব্লগীয় আন্দোলন হয়েছে। ব্লগ আন্দোলনের শুরু হয়েছিল ২০০৭ সালে জুন মাসে। ২৫-২৭ তারিখের দিকে এটি চলে।

পরবর্তীতে আরেকবার ব্লগ আন্দোলন চলে ২০০৮ সালের ৮ জানুয়ারি থেকে। কয়েকদিনের সেই ব্লগ আন্দোলনের কারণে ব্লগের নীতিমালায় নতুন একটি ধারা যুক্ত হয়। একই বছরের মার্চ মাসে আবার ব্লগ আন্দোলন চলে। এরপরে বিভিন্ন সময় ব্লগে আন্দোলন চলে। তবে সবচেয়ে সফল ব্লগ আন্দোলন ছিল ২০০৮ সালের জানুয়ারির সেই ব্লগ আন্দোলন।

ব্লগের নীতিমালা


ব্লগের শুরুতে পূর্নাঙ্গ নীতিমালা ছিল না। নীতিমালা বাস্তবায়ন করা হয় ২০০৭ সালে। ২০০৭ সালের ৫ জুলাই ব্লগের বর্তমান নীতিমালাটি খসড়া আকারে ব্লগে উপস্থাপন করা হয় । তবে তখন নীতিমালাটি ইংরেজিতে ছিল। সেটি বাংলায় অনুবাদ করে উপস্থাপন করা হয় ১০ জুলাই। ১৬ জুলাই ২০০৭ থেকে নীতিমালাটি কার্যকর হয়।
ব্লগ আন্দোলনের সফল পরিনতি হিসেবে ২০০৮ সালের ১৩ ফেব্রুয়ারি ব্লগ নীতিমালায় সংযোজন (ধারা ৩ ঞ) আসে। এর ফলে ব্লগে মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থী পোস্ট, মন্তব্য করা নিষিদ্ধ হয়।

ব্লগে বিজ্ঞাপন

ব্লগে বিজ্ঞাপন নেওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত হয় ২০০৯ সালের ২৮ মে। তারপর থেকে ব্লগে নানা ধরণের বিজ্ঞাপন নেওয়া হচ্ছে।


ব্লগের সামাজিক ক্যাম্পেইন

ব্লগের সামাজিক ক্যাম্পেইন শুরু হয় ২০০৬ সালে প্রাপ্তিকে বাঁচানোর তাগিদ নিয়ে। এরপর ২০০৭ সালের জুন মাসে চট্টগ্রামের পাহাড় ধ্বসে ক্ষতিগ্রস্থ মানুষদের সহায়তা দেওয়া হয়। পরবর্তী ক্যাম্পেইনটি হয় একই বছরের ২০ নভেম্বর। সেসময় সিডর আক্রান্ত মানুষের সহায়তায় জাগরণ ক্যাম্পেইন নামে ক্যাম্পেইনটি করা হয়। পরবর্তী নানা সময় আরও বিভিন্ন ধরণের সামাজিক ক্যাম্পেইন করা হয়েছে ব্লগ থেকে। এরমধ্যে রয়েছে , শাশ্বত সত্যকে সহায়তা, যুদ্ধাপরাধীদের বিচার দাবিতে ক্যাম্পেইন, ইভটিজিংয়ের বিরুদ্ধে ক্যাম্পেইন, শীত বস্ত্র বিতরণ ইত্যাদি।

গ্রুপ ব্লগ

গ্রুপ ব্লগ শুরু হয় ২০০৮ সালে।



ব্লগ সেমিনার

প্রথম ব্লগ সেমিনারের আয়োজন করা হয় ২০০৭ সালের ১৮ ফেব্রুয়ারি। ব্র্যাক সেন্টারে সেই সেমিনার হয়েছিল। তারপর অবশ্য আর ব্লগের কোন সেমিনার হয় নি।


বাংলা ব্লগ দিবস

বাংলা ব্লগ দিবস পালন শুরু হয় ২০০৮ সাল থেকে। শুরুর বছর ১৬ ডিসেম্বর বাংলা ব্লগ দিবস হিসেবে পালিত হলেও ২০০৯ সাল থেকে ১৯ ডিসেম্বর বাংলা ব্লগ দিবস হিসেবে পালিত হচ্ছে।

বিজয় মিছিল

ব্লগারদের বিজয় মিছিল শুরু হয় ২০০৮ সালের ১৬ ডিসেম্বর থেকে। তারপরে ২০০৯ ও ২০১০ সালে বিজয় মিছিল করা হয়।

সেরা বাংলা ব্লগ পুরস্কার

সেরা বাংলা ব্লগ পুরস্কারের সঙ্গে সামহ্যোয়ারইন ব্লগ যুক্ত হয় ২০০৯ সালের ডিসেম্বরে।


ব্লগারদের বই

ব্লগারের লেখা প্রথম বই শুভ (আলী মাহমেদ) এর লেখা শুভ’র ব্লগিং। এটি ২০০৭ সালের একুশে বইমেলায় প্রকাশিত হয়।


ব্লগ পিকনিক

সামহ্যোয়ারইন ব্লগের প্রথম পিকনিক হয় ২০০৮ সালের ২৯ ফেব্রুয়ারি। নারায়নগঞ্জের রূগগঞ্জে এই পিকনিক হয়। দ্বিতীয় পিকনিক হয় ১৩ মার্চ ২০০৯। এটি হয় পূর্বাচলে। এরপর অবশ্য সামহ্যেয়ারইন ব্লগ থেকে আর কোনো পিকনিক হয়নি।

ব্লগ আড্ডা

ব্লগ থেকে প্রথম আড্ডা হয়েছিল ২০০৭ সালের ১৬ ফেব্রুয়ারি। চারুকলার সিরামিক্স বিল্ডিংয়ের মাঠে হয়েছিল সেই আড্ডা। তারপরে বিভিন্ন সময় আড্ডার আয়োজন করা হয়েছে। আড্ডাগুলো-

• ১৬ ডিসেম্বর ২০০৭, চারুকলার সিরামিক্স বিল্ডিং
• ২১ মার্চ ২০০৮, পাবলিক লাইব্রেরি
• ২৭ জুন ২০০৮, পাবলিক লাইব্রেরি
• ৩১ আগস্ট ২০০৮, পাবলিক লাইব্রেরি
• ১১ অক্টোবর ২০০৮, পাবলিক লাইব্রেরি
• ১৫ সেপ্টেম্বর ২০০৯, ছবির হাট
• ২ অক্টোবর ২০০৯, রবীন্দ্র সরোবর মঞ্চ
• ২৩ অক্টোবর ২০০৯, বলধা গার্ডেন
• ১৮ ডিসেম্বর ২০০৯, ছবির হাট
• ১ জানুয়ারি ২০১০, ছবির হাট
• ২ অক্টোবর ২০১০, পাবলিক লাইব্রেরি
(এর বাইরেও আরও কিছু আড্ডা হয়েছে।)


অপরবাস্তব

সামহোয়্যারইনব্লগের ব্লগারদের লেখা নিয়ে সংকলন ‘অপরবাস্তব প্রথম বের হয় ২০০৭ সালের একুশে বইমেলায়। এখন পর্যন্ত মোট ৫ টি অপরবাস্তব বের হয়েছে। এক নজরে অপরবাস্তব

অপরবাস্তব-১
প্রথম প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০০৭, একুশে বইমেলা

অপরবাস্তব-২
প্রথম প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০০৮, একুশে বইমেলা

অপরবাস্তব-৩
প্রথম প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০০৯, একুশে বইমেলা

অপরবাস্তব-৪
প্রথম প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০১০, একুশে বইমেলা

অপরবাস্তব-৫
প্রথম প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০১০, একুশে বইমেলা

ব্লগের ই-বুক

ব্লগের প্রথম ই-বুক হচ্ছে মুক্তলেখা। এটি ২০০৮ সালের ১৪ এপ্রিল প্রকাশিত হয়। পরবর্তীতে ২০০৮ সালের ১২ জুলাই প্রকাশিত হয় মুক্তিযুদ্ধবিষয়ক ই-বুক ফিরে দেখা একাত্তর। এটি সবচেয়ে আলোচিত ব্লগীয় ই-বুক। ২০০৯ সাল থেকে মা দিবস উপলক্ষ্যে ব্লগীয় ইবুক মমতাময়ী প্রকাশ শুরু হয়। ২০১০ সাল থেকে ভালোবাসা দিবস উপকক্ষ্যে ইবুক প্রকাশ শুরু হয়। প্রথম বছর এর নাম ছিল ‘ভালোবাসি’। এছাড়া ব্লগ থেকে বিভিন্ন সময় নানা ই-বুক প্রকাশিত হয়েছে। এর মধ্যে রয়েছে-বৈজ্ঞানিক কল্পগল্প সংকলন - ২০০৯, ব্লগারদের প্রিয় কবিতা, ১ ব্যাগ কবিতাঃ ব্লগারদের লেখা কবিতার সংকলন।


(আরও অনেক বিষয় বাদ থেকে গেল)


সর্বশেষ এডিট : ০৭ ই মার্চ, ২০১১ রাত ১১:১৪
৭৮টি মন্তব্য ৭৫টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

শিব নারায়ণ দাস নামটাতেই কি আমাদের অ্যালার্জি?

লিখেছেন ...নিপুণ কথন..., ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৫৭


অভিমান কতোটা প্রকট হয় দেখেছিলাম শিবনারায়ণ দাসের কাছে গিয়ে।
.
গত বছরের জুন মাসের শুরুর দিকের কথা। এক সকালে হঠাৎ মনে হলো যদি জাতীয় পতাকার নকশাকার শিবনারায়ণ দাসের সঙ্গে দেখা করা সম্ভব... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

প্রতি মাসে সামু-ব্লগে ভিজিটর কত? মার্চ ২০২৪ Update

লিখেছেন জে.এস. সাব্বির, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০৮

মার্চ ২০২৪ সালে আমাদের প্রিয় সামু ব্লগে ভিজিটর সংখ্যা কত ছিল? জানতে হলে চোখ রাখুন-

গত ৬ মাসের মধ্যে সবচেয়ে বেশি ভিউ ছিল জানুয়ারি মাসে। ওই মাসে সর্বমোট ভিজিট ছিল ১৬... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×