somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

সাহাদাত উদরাজী
সাহাদাত উদরাজী'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - 'গল্প ও রান্না' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সবার জন্য ঈদের দিনের কিছু ভাল খাবার চাই, মিষ্ঠান্ন!

২৭ শে জুলাই, ২০১৪ রাত ১:৪৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

মাইন্ড করে লাভ নাই, ঈদের দিনে আমরা সবাই চাই একটু ভাল খাবার। শুধু নিজেরা রান্না করে খাব তা নয়, পাড়া প্রতিবেশী যারাই আসবে তাদের সবাইকে ভাল খাবার (সামর্থ্যনুয়ায়ী) পরিবেশন করতে হবে এবং আমার মনে হয় ঈদের দিনটা এই জন্যই! সারা মাস সংযম থেকে এই দিনে একটু মন খুলে খাবার এবং নানান পদের ভাল খাবার হতেই পারে। সারা বছর যারা ভাল খাবার খেয়ে আসছেন তাদের কথা ভিন্ন!

যাই হোক, কথা কম বলাই ভাল, বেশী কথা বললে সমস্যা ছাড়া আর কিছু আশা করা যায় না এবং বেশী কথা বললে মিথ্যা কথাও প্রবেশ করিয়ে ফেলতে হয়। আমি কথা কম কাজে বেশী বিশ্বাসী।

চলুন কয়েকটা রান্নার কথা বলি, সবই মিষ্টান্ন জাতীয়। আপনারা চাইলেই খুব কম খরচে বানিয়ে নিতে পারেন। তবে আগেই সরি যে, সামুতে এত ছবি লোড করা যাবে না বলে শুধু একটা ছবি ও লিঙ্ক দিয়ে যাচ্ছে, এটা আমার পারসোন্যাল ব্লগ এবং শুধু রেসিপির জন্যই। সারা দুনিয়ার বাংলা ভাষাভাষীরা ইতিমধ্যেই আমার ব্লগে রান্নার রেসিপির জন্য আসেন। আপনিও আসুন, পুরাই ফ্রি। দেখে যেতে পয়সা লাগে না, সামান্য সময়। ভাল না লাগলে আমি আছি!

১। পুড়িং


সারা বিশ্বে ডিম ও দুধের মিশ্রনে যে খাবারটা সবচেয়ে জনপ্রিয় তা হচ্ছে পুডিং (Pudding)। আমি যত দেশে গিয়েছি এই খাবারের দেখা পেয়েছি নানান হোটেলে এবং ঘরে ঘরেই। পুডিং বানানোর প্রসেস গুলো একটু জটিল হলেও আমি মনে করি এটা খুব একটা কঠিন কাজ নয়, এর চেয়ে নানান পদের তরকারী রান্না কঠিন! হা হা হা… কিন্তু কথা থেকে যায় তবুও কেন সবাই পুডিং বানাতে পারে না! এর প্রধান কারন হচ্ছে মিশ্রন। মিশ্রনে সবাই একটু ভুলভাল করে বলেই সঠিক ভাবে পুড়িং বানাতে পারে না। কখনো নরম, কখনো শক্ত ইত্যাদি নানা সমস্যায় পড়ে যান অনেকেই।
(বাকী এখানে ক্লিক করুন)

২। শাহী জর্দা/ জরদা


আজকের রেসিপি নিয়ে যে মজার ব্যাপারটা রয়েছে তা না উল্লেখ করে পারছি না। গত সপ্তাহে বিকেলে গ্রীন রোড় ধরে হেঁটে চলছিলাম। এমন সময় ফোন বেজে উঠল, নাম্বার পরিচিত নয়। আমি হ্যালো বলতেই অপর প্রান্থ থেকে যে গলায় ‘ভাইয়া’ বলে ডাক দিলেন, তাতে কিছু সময়ের জন্য আমার দুনিয়া থেমে গিয়েছিল। প্রায় আমার প্রবাসী ছোট বোনের গলার মতই। কিন্তু আমার ছোট বোন নয়, চট্রগ্রাম থেকে এক নুতন বোন, তার নুতন বিয়ে হয়েছে, শশুরবাড়ীতে এখন মাঝে মাঝে রান্না করতে হচ্ছে। বাবার বাড়ীতে কখনো তাকে রান্না করতে হয় নাই কাজে কাজে কাজেই এখন ভাল পারছেন না, তবে আশে পাশের সাহায্য এবং আমাদের সাইট দেখে ইতিমধ্যে রান্না শিখে ফেলেছেন। (বাকী এখানে ক্লিক করুন)

৩। ফিরনী (পায়েস)


শিশুদের কখন কি খেতে ইচ্ছা হয় কে জানে? মাঝে মাঝে গতকাল খেলে সারা মাসেও সে খাবার আর খাবার ইচ্ছা দেখায় না। আবার গতকাল খেয়ে আজও বলতে পারে, আমি এটা খাব। শিশুরা কোন খাবার খেতে চাইলে, না বানিয়ে দিতে পারলে মনে শান্তি পাওয়া যায় না। অন্য সব কিছু খাওয়ালেও তার চাওয়া খাওয়া না খাওয়ালে মনে একটা খটকা লেগে থাকে। (বাকী এখানে ক্লিক করুন)

৪। নারিকেল বরফি


আজকাল যে অবস্থা চলছে তাতে প্রায় সব মানুষের নুন আনতে পান্তা ফুরায়! এখন আর সৌখিনতা মানায় না। যাদের অঢেল আছে তাদের ব্যাপার ভিন্ন, কিন্তু এই দেশে অঢেল আছে এমন মানুষের সংখ্যা কত। আবার অঢেল আছে এমন অধিকাংশ মানুষের টাকা হয়েছে চুরি, ঘুষ, দূর্নীতি থেকে। ফলে টাকা আছে কিন্তু উপভোগ করতে পারে না। উপরওয়ালা/মালিক এতই উদার না যে, সবাইকে সব কিছু দিবেন! হা হা হা। অবৈধ কোটি টাকার মালিক জামালউদ্দিন সাহেবকে জোর করেও আপনি আমাদের আজকের রান্না ‘নারিকেলের বরফি’ খাওয়াতে পারবেন না! দেখেই তিনি পালাবেন! কোটি টাকার মালিক অথচ সামান্য নারিকেল, সামান্য ঘি খেতে পারেন না! হা হা হা। তিনি খেয়ে আরো কত কথা শুনাবেন, নারিকেলে গ্যাস হয়, পেট ফুলে যায়! ঘি খেলে বুকের ব্যাথ্যা বেড়ে যাবে ইত্যাদি ইত্যাদি! (বাকী এখানে ক্লিক করুন)

৫। জিলাপী


আজ আপনাদের আমাদের মহল্লার আবুল বাসার ভাইয়ের জিলাপীর রেসিপি দেখিয়ে দেব। তিনি নিজেই দোকানের মালিক এবং নিজেই জিলাপী বানান। সাথে একজন সহকারী কারিগর থাকে কিন্তু বেশীর ভাগ সময়েই একা একাই এই কাজ করে থাকেন। আবুল বাসার ভাইয়ের জিলাপীর কদর কেমন তা উনার দোকানে কিছুক্ষন দাঁড়ালেই বুঝা যায়। গরম গরম জিলাপী তুলে রাখলেই নিমিষেই শেষ হয়ে যায়। সকাল সন্ধ্যা কিংবা হাল্কা শীত পড়লে বেশী জিলাপী বিক্রি হয় বলে জানালেন। আমি মিষ্টি জাতীয় খাবার এড়িয়ে চললেও মাঝে মাঝে আবুল বাসার ভাইয়ের দোকান থেকে দুইএকটা জিলাপী খেয়ে থাকি। পরিচয়ের সুত্র ধরে আমি মাঝে মাঝে আবুল বাসার ভাইয়ের সাথে কথা বলি। কাজের ফাকে জবাব দিতে ভুল করেন না। সব সময় হেসে কথা বলেন, আমি কখনো বিরক্ত হতে দেখি নাই। গতকাল জিলাপীর রেসিপি নিয়ে কথা হল, তিনি আমাকে হাতে নাতে সব ধরিয়ে দিলেন। আমি শিখে নিলাম এবং বললাম, আপনার এই রেসিপি আমি সারা দুনিয়ার মানুষকে জানিয়ে দেব। হেসে জানালেন, জানান, এটা আরো ভাল হবে। চলুন দেখে ফেলি। (বাকী এখানে ক্লিক করুন)

যাই হোক, এছাড়া আরো নানা খাবারের রেসিপি (৬০০ বেশী) খুব সহজ বাংলায় ধারাবাহিক ছবি দিয়ে দেয়া আছে, চাইলেই আপনি রান্নাবিধ হয়ে উঠতে পারেন। রান্নার চেয়ে আর ভাল ভালবাসা এই দুনিয়াতে নেই! কথাটা হাসির হলেও সত্য।

সবাইকে ঈদ মোবারক।

(সরিঃ সামুতে পুর্নাংগ রেসিপি দেয়া একটু কঠিন কাজ, এত ছবি আপলোড করা অনেক সময়ের ব্যাপার)
৫টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। রেজওয়ানা চৌধুরী বন্যা ও পদ্মশ্রী পুরস্কার

লিখেছেন শাহ আজিজ, ২৩ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৬



এ বছরের পদ্মশ্রী (ভারতের চতুর্থ সর্বোচ্চ অসামরিক সম্মাননা) পদকে ভূষিত করা হয়েছে, বাংলাদেশের রবীন্দ্র সংগীত এর কিংবদন্তি শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে।

আমরা গর্বিত বন্যাকে নিয়ে । ...বাকিটুকু পড়ুন

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

রম্য : মদ্যপান !

লিখেছেন গেছো দাদা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৩

প্রখ্যাত শায়র মীর্জা গালিব একদিন তাঁর বোতল নিয়ে মসজিদে বসে মদ্যপান করছিলেন। বেশ মৌতাতে রয়েছেন তিনি। এদিকে মুসল্লিদের নজরে পড়েছে এই ঘটনা। তখন মুসল্লীরা রে রে করে এসে তাকে... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

×