somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বনু কুরাইজার শাস্তি যথাযথ ছিল

২৮ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:৫৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

উইকিপিডিয়া অনুসারে যুদ্ধকালীন পরিস্থিতিতে বনু কুরাইজা কর্তৃক পুর্বে কৃত মদিনা সনদে অমুসলিমদের বিষয়গুলি ছিল নিম্নরুপ

১। The security of God is equal for all groups,
২। Non-Muslim members have the same political and cultural rights as Muslims. They have autonomy and freedom of religion.
৩। Non-Muslims take up arms against the enemy of the nation and share the cost of war. There is to be no treachery between the two.
৪। Non-Muslims are not obliged to take part in the Muslims' religious wars.

এখানে ৩ নম্বর পয়েন্ট অনুসারে বনু কুরাইজা বিশ্বাসঘাতকতা করবে না - এই মর্মে মুসলমানদের সাথে প্রতিশ্রুতিবদ্ধ ছিল।
কিন্তু তারা আক্রমনকারী কুরাইশদের সাথে নেগোশিয়েশন আরম্ভ করে (সুত্র: Watt, Muhammad at Medina, p. 36-38)- যা যুদ্ধকালীন পরিস্থিতিতে সরাসরি ৩ নম্বর পয়েন্ট অনুযায়ী চুক্তির খেলাফ।

বনু কুরাইজার উদ্দেশ্য ছিল, আক্রমনকারী কুরাইশদেরকে মদিনা দখল করতে সাহায্য করা, মদিনা দখল হওয়ার পর মুসলমানদের সাথে কুরাইশরা কি করত সেইটা তো আর বলার দরকার নাই।

নবিজী যখন বুঝতে পারলেন যে বনু কুরায়জা চুক্তি ভংগ করতেছে, তখন লোক পাঠিয়ে বনু কুরায়জাকে নিবৃত করার চেষ্টাও করছেন (Watt, Encyclopaedia of Islam, "Kurayza, Banu".- উইকি সোর্স রেফারেন্স)

মদিনা শহরের তিন দিকে প্রাকৃতিক দেয়াল থাকায় (বনজংগল-পাহাড় ইত্যাদি) শুধুমাত্র উত্তর দিক থেকে আক্রমনের আশংকা ছিল, সেইজন্য উত্তর দিকে খন্দক তৈরি করা হয়। খন্দকের ভিতরের দিকে সাহাবিরা বিভিন্ন যায়গায় ক্যাম্প বসিয়ে পাহারা দিতেন, যাতে যখনই কেউ খন্দক অতিক্রমের চেষ্টা করবে তখনই প্রতিহত করা যায়।



উপরের ছবি অনুযায়ি, বনু কুরাইজার অবস্থান ছিল মদিনার পিছনে এমন এক যায়গায়, যে এরা পিছন থেকে মুসলমানের উপরে ঝাপিয়ে পড়তে পারত। তখন পরিখার বাইরের বিশাল বাহিনীর মোকাবেলায় নবিজী সব সৈন্য এনগেজ রাখতে পারতেন না, ফলে পরিখার প্রতিরক্ষা দুর্বল হয়ে যেত এবং আলটিমেটলি যুদ্ধে পরাজয় ছাড়া কোন উপায় ছিল না।

তখন অবরোধের ফলে মুসলমানদের অবস্থা এমন হয়ে গিয়েছিল যে ক্ষুধার কষ্ট কিছুটা নিবারনের জন্য স্বয়ং নবিজী সহ সাহাবিরা পেটে পাথর বেঁধে রাখতেন, রাত্রিগুলি ছিল অত্যন্ত ঠান্ডা, শীতে সবার জমে যাওয়ার মত অবস্থা হত। ক্রমাগত আক্রমন ঠেকাতে ঠেকাতে ঠিক মত ঘুমাইতে না পারার কারণে সবাই দিনে দিনে দুর্বল হয়ে যাচ্ছিলেন। (Lings, pp. 224–226.) এমনকি দিনের বেলা নামাজ পড়ারও সুযোগ হচ্ছিল না, রাত্রে যখন আক্রমনের তীব্রতা কম থাকত তখন সবাই নামাজ পড়ে নিতেন। (Peterson, Muhammad. Prophet of God, p. 123f.)

মুসলমানদের অবস্থা কতখানি সংগীন ছিল সেইটা সুরা-আল আজহাবে আল্লাহ তায়ালা নিজেই বর্ননা করছেন :

"যখন তারা তোমাদের নিকটবর্তী হয়েছিল উচ্চ ভূমি ও নিম্নভূমি থেকে এবং যখন তোমাদের দৃষ্টিভ্রম হচ্ছিল, প্রাণ কন্ঠাগত হয়েছিল এবং তোমরা আল্লাহ সম্পর্কে নানা বিরূপ ধারণা পোষণ করতে শুরু করছিলে।" - [আল আজহাব: ১০]

"সে সময়ে মুমিনগণ পরীক্ষিত হয়েছিল এবং ভীষণভাবে প্রকম্পিত হচ্ছিল।" [আল আজহাব: ১১]

সাহাবায়ে কেরাম যখন তাদের শক্তির সবটুকু খরচ করে ফেলছেন তখন গুজব রটানো হল বনু কুরাইজা মুসলমানদের ভিতর থেকে আক্রমন করবে। যুদ্ধকালীন পরিস্থিতিতে মিরজাফরি কতখানি ভয়াবহ হতে পারে তার ভুরি ভুরি নজির ইতিহাসে আছে।

খন্দকের যুদ্ধ শেষ হওয়ার পরে বনু কুরাইজার শাস্তি অবধারিত হয়ে গিয়েছিল। তাদেরই চাহিদামতন তাদের পছন্দের বিচারক নিয়োগ দেয়া হয়েছিল। এবং তাদের ধর্মগ্রন্থ তৌরাতের বিধান অনুযায়িই তাদের শাস্তি হয়েছিল।

নাস্তিক বিপ্লব০০৭ এর মত ভন্ডরা আজকে আমাদেরকে মানবতা শিখাইতে আসছে - এইটা খুবই হাস্যকর।
সর্বশেষ এডিট : ২৮ শে আগস্ট, ২০১৮ দুপুর ২:০০
৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

বিসিএস-পরীক্ষার হলে দেরিঃ পক্ষ বনাম বিপক্ষ

লিখেছেন BM Khalid Hasan, ২৬ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



বর্তমানের হট টপিক হলো, “১ মিনিট দেরি করে বিসিএস পরীক্ষার হলে ঢুকতে না পেরে পরীক্ষার্থীর স্বপ্ন ভঙ্গ।” প্রচন্ড কান্নারত অবস্থায় তাদের ছবি ও ভিডিও দেখা যাচ্ছে। কারণ সারাজীবন ধরে... ...বাকিটুকু পড়ুন

আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না।

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ১:২৮




আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না। আমাদের দেশে মানুষ জন্ম নেয়ার সাথেই একটি গাছ লাগানো উচিৎ । আর... ...বাকিটুকু পড়ুন

মানবতার কাজে বিশ্বাসে বড় ধাক্কা মিল্টন সমাদ্দার

লিখেছেন আরেফিন৩৩৬, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ২:১৭


মানুষ মানুষের জন্যে, যুগে যুগে মানুষ মাজুর হয়েছে, মানুষই পাশে দাঁড়িয়েছে। অনেকে কাজের ব্যস্ততায় এবং নিজের সময়ের সীমাবদ্ধতায় মানুষের পাশে দাঁড়াতে পারে না। তখন তারা সাহায্যের হাত বাড়ান আর্থিক ভাবে।... ...বাকিটুকু পড়ুন

বিসিএস দিতে না পেরে রাস্তায় গড়াগড়ি যুবকের

লিখেছেন নাহল তরকারি, ২৭ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৫৫

আমাদের দেশে সরকারি চাকরি কে বেশ সম্মান দেওয়া হয়। আমি যদি কোটি টাকার মালিক হলেও সুন্দরী মেয়ের বাপ আমাকে জামাই হিসেবে মেনে নিবে না। কিন্তু সেই বাপ আবার ২০... ...বাকিটুকু পড়ুন

×