somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ভিকারুন্নিসার প্রাক্তন ছাত্রীদের বলছি

০৯ ই জুলাই, ২০১১ রাত ১২:০৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

অনেক গুলো মানুষ (লক্ষ্য করুন, নারী নয় , পুরুষ নয়, মানুষ) হাজার রকম হুমকি, ধামকি , অসুবিধা টপকে আজকে (জুলাই ৯, ২০১১) সকালে মানব বন্ধন এবং প্রতিবাদে অংশ নিয়েছেন। যাদের প্রকাশিত বিভিন্ন ছবিতে দেখা যাচ্ছে, তারা তো একা নয়, তাদের সাথে, তাদের পিছনে পরিবার, বন্ধু , এমন কি অপরিচিত অনেকের সাহায্য সহযোগিতা রয়েছে।

সামহোয়ার ইন ব্লগের ব্লগারদের অকুন্ঠ্য সমর্থন এর জন্য ধন্যবাদ। অনেক ব্লগার (দুঃখিত, এক এক করে নাম দিতে পারছি না) পোস্ট দিয়েছেন, মানব বন্ধনের খবর পোস্ট করেছেন এবং কয়েক দিন আগে থেকেই পোস্ট-রিপোস্ট করে সব সময় আপডেট জানিয়েছেন। এই কারণে পোস্ট স্টিকি না হলেও পুরো সময়টা ঘটে যাওয়া অন্যায় এবং প্রতিবাদ সংক্রান্ত কোন না কোন পোস্ট প্রথম পেজে ছিলো। প্রচুর ব্লগার মন্তব্যে সক্রিয় ছিলেন। এই সকল ব্লগারদের অসংখ্য ধন্যবাদ। একটা স্টিকি পোস্টের চেয়ে আপনাদের শ্রমের মূল্য অনেক বেশি। আপনাদের জন্য স্যালুট।

ফেসবুকে যারা তুমুল সমর্থন এবং সাহায্য দিয়েছেন, তাদের ধন্যবাদ।

যে অভিভাবকরা সক্রিয় অংশ নিয়েছেন, যারা অংশ নিতে না পারলেও উৎসাহ দিয়ে যাচ্ছেন তাদের ধন্যবাদ।

আর, অনেক বিশাল ধন্যবাদ আমাদের বাবা, ভাই, পুরুষ বন্ধুদের যারা অতন্দ্র প্রহরীর মত এগিয়ে এসেছেন মানুষের দায়িত্ব পালন করতে। (রেপের ব্যাপারটা অনেকেই এড়িয়ে যান, অস্বস্তি বোধ করেন, এই মানসিকতা থেকে উত্তরণ ঘটেছে দেখে ভালো লাগছে)

সামহোয়ার ইন মডারেটরকে ধন্যবাদ , দেরীতে হলেও অন্তত একটা পোস্ট স্টিকি করার জন্য।
---------------------------------------------------
এই অপরাধ শুধুমাত্র একজন নারীর বিরুদ্ধে নয়, এই অপরাধ হয়েছে একজন শিশুর সাথে। একজন মানুষের সাথে। হ্যাঁ, এইটা ঠিক যে বাংলাদেশের একটা মেয়ে হয়ত আমাদের বোনটার পরিস্থিতি অনেকের চেয়ে ভালো ভাবে অনুভব করতে পারবে কিন্তু প্রতিবাদে, প্রতিরোধে, শাস্তির দাবীতে - আমার মনে হয় কারো নারী হওয়ার প্রয়োজন আছে। মানুষ হলেই চলবে। মানবিক বোধ আর বিবেক থাকলেই আপনি-আমি এই লড়াইয়ে অংশ নেব। সকলকে ধন্যবাদ। নিয়মিত আপডেটের জন্য ফেসবুকে চোখ রাখুন।

ছবির জন্য কৃতজ্ঞতা ঃ আফরিন তানজিলা
-----------------------------------------------------

আপনার ইউনিফর্মটা কি কাছে আছে এখনো? তাহলে ওটার ধুলো ঝেড়ে গায়ে পরে নিন। আর কালকে যোগ দিন মানব বন্ধনে। হয়ত বলবেন, আইন নিজের পথে চলুক না! সব কিছু নিয়ে আন্দোলন কেন?

কারণ , এই দেশে আইন নিজের পথে চলে না। চলে ক্ষমতার পথে।
------------------------------------------------------
নিচের অংশটুকু রিপোস্ট। কৃতজ্ঞতা ঃ ব্লগার অগ্নিলা
--------------------------------------------------------------

কালকে (জুলাই ৯, ২০১১) ভিকারুননিসার বেইলীরোড শাখার সামনে সকাল ১১টায় অভিযুক্ত পরিমল জয়ধরের বিচারের দাবীতে মেয়েরা শান্তিপূর্ণ মানববন্ধনের আহবান জানিয়েছেন। ব্যাপারটা যে কত শান্তিপূর্ণ তা দেখার জন্য আপনি ফেইসবুকের ইভেন্টের নিময়গুলি দেখতে পারেন-

***Especial notice***

11:00 am - Gathering in front of Viqarunnisa Noon College gate 1.
11:10 am - Road March [Starting from gate 1 surrounding the whole college compound. NOT the inner compound ]

1. Every VNSC students are strictly being advised to wear their school/college UNIFORM.

2. Every attenders are requested to bring at least three placards or posters. Attenders are requested not to write any abusive lines or phrases on their placards.

3. Bring Rain-coats or umbrellas. We don't want the march to be interrupted by the rain. And also bring water bottles.

4. Every attenders are requested to listen to the volunteers and to avoid any kind of violence. No matter what happens STAY CALM.

5. Any loss of personal property (Like cell-phones and money) will not be our concern.

6. Presence of boys are sill unwanted.

* THIS IS THE FINAL DATE AND TIME.THIS WILL NOT BE CHANGED.PLEASE INFORM YOUR FELLOW VNSC STUDENTS ABOUT IT*

বিশৃংখলা হতে পারে এমন আশঙ্কায় এখানে কোন ছেলে পর্যন্ত এ্যালাউড না।

এরকম একটা শান্তিপূর্ণ অনুষ্ঠানের আগে ভিকারুননিসার বর্তমান প্রিন্সিপাল বিকালে কিছু মেয়েকে ডেকে বলেছেন মানব বন্ধনে পুলিশ লাঠি চার্জ করবে, কেউ মার খেতে চাইলে আসতে পারো।

ইতিপূর্বেও তিনি পরিমল জয়ধরকে বাঁচানোর অনেক ন্যাকারজনক চেষ্টা করে এসেছেন। বলেছেন এটা মিউচুয়াল সেক্স।

(বয়সে শিশু যে কোন নাবালক বা নাবালিকার সাথে যৌণতাকে ধর্ষণ বলা হয়। কোন শিশু আইনগত ভাবে যৌণতার অনুমতি দিতে পারে না)

আমি জানি না পরিমলের কি বিচার হবে, এটাও জানি না এই মহিলাকে কি করা হবে তবে এটা জানি কালকে একটা লাঠি যদি একটা মেয়ের গায়ে পরে সে কারেন্ট স্টুডেন্ট হোক বা এক ভিকি অথবা বাইরে থেকে আসা কোন মেয়ে, হোসনে আরা নামক মহিলা আর ভিকারুননিসার ১৪ হোদ্দির মধ্যে আসতে পারবে না। আমাদের মায়ের মত শিক্ষিকারা আমাদের ১২ বছর ধরে তৈরি করেছে আমরা কি সেটা ৫ বছরে আপনি বুঝবেন না বরং আসুন আমরা হাতে কলমে দেখাই আমরা কি?
VIQI's Rule

একটা কথা যোগ করা উচিত মনে করছি, শনিবার হরতালের মেক আপ ক্লাস নেবার জন্য স্কুল খোলা রাখা হয়েছিল। ফেইসবুকের ইভেন্ট দেবার পর গতকাল স্কুল বন্ধ করে দেয়া হয়। আমনকি যে এস সি এর মেয়েদের যে শনিবার নিয়মিত বিশেষ ক্লাস নেয়া হয় সেটাও বন্ধ করে দেয়া হয়েছে। তবে মেয়েরা জানিয়েছে তার ইউনিফর্মেই স্কুলে যাবে, মানববন্ধন করতে।
--------------------------------------------------

সবার মন্তব্যের জবাব আলাদা করে দেওয়ার সময় পাচ্ছি না। সবাইকেই ধন্যবাদ পাশে থাকার জন্য। আমার অসুবিধাটুকু বুঝার জন্য কৃতজ্ঞতা। মন্তব্যের জবাবের চেয়ে আন্দোলন সফল হওয়া, পরিমলের মত জন্তুদের শাস্তি হওয়া , ধর্ষণ সম্পর্কে সচেতন হওয়া অনেক বেশি জরুরী- আমি নিশ্চিত এইটা আপনারা বুঝেন। হ্যাটস অফ টু ব্লগারস।

সর্বশেষ এডিট : ০৯ ই জুলাই, ২০১১ রাত ৯:৪১
১৯০টি মন্তব্য ৯৪টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

দ্যা লাস্ট ডিফেন্ডারস অফ পলিগ্যামি

লিখেছেন হাসান মাহবুব, ১৫ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩০


পুরুষদের ক্ষেত্রে পলিগ্যামি স্বাভাবিক এবং পুরুষরা একাধিক যৌনসঙ্গী ডিজার্ভ করে, এই মতবাদের পক্ষে ইদানিং বেশ শোর উঠেছে। খুবই ভালো একটা প্রস্তাব। পুরুষের না কি ৫০ এও ভরা যৌবন থাকে... ...বাকিটুকু পড়ুন

রম্য: টিপ

লিখেছেন গিয়াস উদ্দিন লিটন, ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৫




ক্লাস থ্রীয়ে পড়ার সময় জীবনের প্রথম ক্লাস টু'এর এক রমনিকে টিপ দিয়েছিলাম। সলজ্জ হেসে সেই রমনি আমার টিপ গ্রহণ করলেও পরে তার সখীগণের প্ররোচনায় টিপ দেওয়ার কথা হেড স্যারকে জানিয়ে... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। বৈশাখে ইলিশ

লিখেছেন শাহ আজিজ, ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৪০



এবার বেশ আশ্চর্য ঘটনা ঘটেছে । বৈশাখ কে সামনে রেখে ইলিশের কথা মনে রাখিনি । একদিক দিয়ে ভাল হয়েছে যে ইলিশকে কিঞ্চিত হলেও ভুলতে পেরেছি । ইলিশ... ...বাকিটুকু পড়ুন

আমার প্রিয় কাকুর দেশে (ছবি ব্লগ) :#gt

লিখেছেন জুন, ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ৯:১৩



অনেক অনেক দিন পর ব্লগ লিখতে বসলাম। গতকাল আমার প্রিয় কাকুর দেশে এসে পৌছালাম। এখন আছি নিউইয়র্কে। এরপরের গন্তব্য ন্যাশভিল তারপর টরেন্টো তারপর সাস্কাচুয়ান, তারপর ইনশাআল্লাহ ঢাকা। এত লম্বা... ...বাকিটুকু পড়ুন

যেরত

লিখেছেন রাসেল রুশো, ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ১০:০৬

এবারও তো হবে ইদ তোমাদের ছাড়া
অথচ আমার কানে বাজছে না নসিহত
কীভাবে কোন পথে গেলে নমাজ হবে পরিপাটি
কোন পায়ে বের হলে ফেরেশতা করবে সালাম
আমার নামতার খাতায় লিখে রেখেছি পুরোনো তালিম
দেখে দেখে... ...বাকিটুকু পড়ুন

×