somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ব্রেকিং নিউজ: বাংলাদেশ ব্লগারস অ্যাসোসিয়েশনের যাত্রা হলো শুরু!

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:৩৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



বাংলাদেশ ব্লগারস অ্যাসোসিয়েশন:
ব্লগ, ব্লগার, দেশ ও মানুষের স্বার্থে সোচ্চার!


ইতিকথা:

ব্লগারদের একতা যে কী পরিমাণ প্রয়োজন সেটা কি আলাদা করে ব্যাখ্যা করার প্রয়োজন আছে? দেশ, জাতি ও সমাজের গুণগত পরিবর্তনে ব্লগাররা যে অগ্রণী ভূমিকা রাখছে তা অনস্বীকার্য। কিন্তু ব্লগাররা তাদের কাজের পরিপ্রেক্ষিতে নানা রকম সমস্যার সম্মুখীন হচ্ছেন। সেই শৈশবে শেখা 'একতাই বল' বা 'দশের লাঠি একের বোঝা' নীতিকথার আলোকে সংগঠিত ব্লগাররাই পারে তাদের কাজগুলোকে সহজ করে আরও বেগবান করতে। কিন্তু সর্বসম্মতিক্রমে স্বীকৃত কোন সংগঠন ব্লগারদের নেই। নেই কোন একক ব্যানার। তাই কিছু ব্লগার কোন কর্মসূচীতে আপাত একত্রিত হয়ে নামলেও সেই জোটবদ্ধতা বেশি দিন থাকে না। দীর্ঘ ছয় বছরের ব্লগিং জীবনে আমি এমন অনেক ঘটনার নীরব সাক্ষী।

ফেসবুকে ব্লগের যে কয়টা গ্রুপ আছে সেগুলো হয় কোন ব্লগ প্ল্যাটফর্মকেন্দ্রীক, নির্দিষ্ট মতাদর্শ/বিষয়ভিত্তিক অথবা পোস্টের লিংক শেয়ারিং নির্ভর। এই গ্রুপগুলোর কোন সুনির্দিষ্ট নীতিমালা নেই। সব প্ল্যাটফর্মের সব মতের ব্লগাররা এক হতে পারছেন না। তাই দেখা যায়, যে কাজ ব্লগ থেকে ব্লগাররা শুরু করেছেন সেই কাজের লাভের গুড় খেতে বা কৃতিত্বে ছিনতাইয়ে চলে আসে ব্লগের বাইরের লোকজন। খোদ ব্লগাররাই হয়ে পড়েন দলছুট। নিজেদের শুরু করা কাজের নিয়ন্ত্রণ আর নিজেদের হাতে থাকে না। কাজের মূল উদ্দেশ্য ব্যাহত হয় দারুণভাবে। ফলে সাময়িকভাবে যূথবদ্ধ ব্লগাররা আবার বন্ধনহীন হয়ে পরে। এই বিষয়টাই আমাকে সবচেয়ে বেশি পীড়া দেয়।

তাই সবসময় এমন একটি সংগঠনের স্বপ্ন দেখেছি, যেটি সব ব্লগারদের কথা বলবে। সব ব্লগাররা একই ব্যানার নিয়ে কর্মকাণ্ডে ঝাঁপিয়ে পড়বে। ছোট ছোট গ্রুপ না করে একটা বড় গ্রুপে একত্রিত হবে। এই সংগঠনের কাজ সাইবার স্পেসে যেমন চলবে, তেমনি চলবে শহরে-গ্রামে-রাজপথে। যারা ঠিক এমন স্বপ্নই দেখেন, আজ সময় এসেছে ব্যক্তিগত স্বার্থ-দ্বন্দ্ব-বিদ্বেষ ভুলে একত্রিত হওয়ার। এমন একটি কার্যকর সংগঠনের অভাব বোধ থেকেই ব্লগারদের স্বপ্ন পূরণের জন্য বাংলাদেশ ব্লগারস অ্যাসোসিয়েশনের জন্ম। ব্লগারদের এমন কোন সংগঠন আগে হয়নি, এবারই প্রথম। এটি হবে ব্লগারদের সবচেয়ে শক্তিশালী ও বৃহৎ সংগঠন।

বাংলাদেশ ব্লগারস অ্যাসোসিয়েশনের সদস্য হওয়ার পূর্বশর্ত, উদ্দেশ্য ও নীতিমালা:

১। জন্মসূত্রে বাংলাদেশের নাগরিক হতে হবে। আপনার বসবাস বাংলাদেশের যে কোন প্রান্তে বা পৃথিবীর যে কোন দেশে হতে পারে।

২। স্বনাম ও ছদ্মনাম উভয় নিকের ব্লগার গ্রহণযোগ্য। তবে কোন পাবলিক ফিগারের নামে (যিনি আসলে আপনি না) ব্লগ নিক অগ্রহণযোগ্য।

৩। ব্লগের ভাষা বাংলার পাশাপাশি ইংরেজি হতে পারে। অন্য কোন ভাষা গ্রহণযোগ্য হবে না।

৪। যে কোন প্ল্যাটফর্মের (কমিউনিটি/ব্যক্তিগত) ব্লগার সদস্য হতে পারবেন।

৫। ফেসবুকে 'বাংলাদেশ ব্লগারস অ্যাসোসিয়েশন' শীর্ষক ক্লোজড গ্রুপ থেকে সংগঠনের যাবতীয় কার্যক্রম চলবে। এই গ্রুপের অভ্যন্তরীণ ক্রিয়া সদস্য ছাড়া অন্যদের দেখার আওতার বাইরে থাকবে। 'ভয়েস অফ ব্লগারস' শীর্ষক একটি ফেসবুক পেজও থাকছে আমাদের। এটি হবে ব্লগার/পাঠকদের মিলন মেলা। গ্রুপের সদস্য থেকে শুরু করে সকল ব্লগার ও ব্লগের পাঠকরা এই পেজে থাকবেন। গ্রুপ অ্যাডমিনরাই পেজটি পরিচালনা করবেন। এই পেজটি মূলত গ্রুপের অফিসিয়াল মুখপত্র হিসেবে কাজ করবে। ব্লগারদের কথা প্রচার করবে।

৬। এই গ্রুপ/সংগঠনের সদস্য হতে হলে অবশ্যই একটি সক্রিয় ফেসবুক অ্যাকাউন্ট থাকতে হবে। ফেসবুক আইডিটি একই ব্লগ নিকের হতে পারে আবার নাও পারে। তবে নিজের ফেসবুক আইডির প্রোফাইলের ওয়েবসাইট ফিল্ডে নিজের ব্লগ লিংকটি অবশ্যই দিতে হবে। (ওয়েবসাইটের প্রাইভেসি অপশন 'পাবলিক' হতে হবে।) ঐ লিংকটি ভিজিট করেই আপনার সদস্যপদ বিবেচনা করা হবে। একজন ব্লগার একবারই একটি মাত্র ফেসবুক আইডি থেকে আবেদন করতে পারবেন।

৭। সদস্য সংখ্যা বাড়িয়ে গ্রুপ বড় করে দেখানো আমাদের লক্ষ্য না। প্রকৃত/নিয়মিত/সক্রিয় ব্লগারদের একত্রিত করাই আমাদের প্রধান উদ্দেশ্য।

৮। আপনার ব্লগটি কমপক্ষে ছয় মাসের পুরনো হতে হবে। আবেদনের আগের ছয় মাসে ব্লগটির সক্রিয়তা থাকতে হবে। আপনার ব্লগের পোস্ট সংখ্যা ন্যূনতম ১৮টি হতে হবে। (এই ধারার শর্তগুলো এখনই পূরণ না হলে পরবর্তীতে পূরণ হওয়ার পর আবেদন করা যাবে। সেক্ষেত্র এখন ফেসবুক পেজে যুক্ত হয়ে একাত্ম হতে পারেন।)

৯। আবেদন গৃহীত হওয়া ব্লগারদেরকে একটি করে সদস্য নাম্বার দেয়া হবে। ব্লগারদের নাম/নিক, সদস্য নাম্বার ও ব্লগ লিংক গ্রুপের ব্লগার ডাটাবেজে সংরক্ষণ করা হবে। এই ডাটাবেজটি গ্রুপের অফিসিয়াল ফেসবুক পেজে উন্মুক্ত থাকবে। ফলে সহজেই পাঠকরা গ্রুপের ব্লগারদের সন্ধান পাবেন।

১০। এই সংগঠনের কোন নির্দিষ্ট কমিটি থাকবে না। তাই কমিটি নিয়ে কোন কোন্দলও থাকবে না। আমরা কোন একক নেতৃত্বে বিশ্বাস করছি না। তাই এখানে কোন একক নেতা থাকবে না। এখানে সবাই নিজ নিজ কর্মসূচীর নেতা। এখানে সবাই সবার সহযোগী। এখানে সবাই রাজা। এখানে যে কোন সদস্য যে কোন ইস্যু উত্থাপন করতে পারেন। গ্রুপের সদস্যদের সম্মতিক্রমে সেই ইস্যু নিয়ে সংগঠনের ব্যানারে কাজ করতে পারেন। 'ভয়েস অফ ব্লগারস' পেজে নিজেই সেই ইস্যুতে কথা বলতে পারেন। মোট কথা এখানে ব্যক্তি স্বাধীনতা যেমন থাকছে তেমনি সম্মিলিত ব্লগারদের শক্তির সহায়তাও থাকছে।

১১। গ্রুপের সর্বাধিক সক্রিয় সদস্যরাই গ্রুপ ও পেজের অ্যাডমিন/মডারেটর হিসেবে দায়িত্ব পালন করবেন। গ্রুপের লক্ষ্য ও উদ্দেশ্য যেন ঠিক থাকে সেদিকে নজর রাখবেন ও প্রয়োজনীয় কাজ করে যাবেন। কেউ গ্রুপের নিয়ম-নীতি ভঙ্গ করলে অ্যাডমিন/মডারেটররা প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন। কোন গুরুত্বপূর্ণ নীতিমালা ভঙ্গের অভিযোগ প্রমাণিত হলে গ্রুপের দুই তৃতীয়াংশ অ্যাডমিন/মডারেটরের সম্মত সিদ্ধান্তে অভিযুক্ত সদস্যের সদস্যপদ বাতিল হতে পারে।

১২। এটি একটি অরাজনৈতিক, অলাভজনক, নিরপেক্ষ, স্বেচ্ছাসেবী সংগঠন। এখানে প্রথম দিককার ব্লগার থেকে শুরু করে সদ্য ছয় মাস পার হওয়া হওয়া সক্রিয় ব্লগাররা থাকছেন। এই সংগঠনটি ব্লগের কথা বলবে, ব্লগারদের কথা বলবে। এটি দেশ, সমাজ ও মানুষের কথা বলবে। এটি ব্লগ ও ব্লগারদের বিপদে ব্লগ ও ব্লগারদের পাশে থাকবে। এটি ব্লগারদের বিভিন্ন দায়বদ্ধতা পূরণের স্থান। সব সদস্যদের কাছে ব্লগ, সহব্লগার, দেশ ও মানুষ হবে সব স্বার্থের ঊর্ধ্বে।

১৩। এই গ্রুপের ওয়ালে বা ফ্যান পেজে কোন ব্লগ পোস্ট লিংক শেয়ার করা যাবে না। একমাত্র অ্যাডমিন সংগঠনের উদ্দেশ্যের সাথে সংগতিপূর্ণ কোন ব্লগ পোস্ট শেয়ার করতে পারবেন। তবে অ্যাডমিন নিজেই নিজের পোস্ট লিংক শেয়ার করতে পারবেন না। শেয়ার করা পোস্টটি অবশ্যই গ্রুপের অন্য কোন সদস্যের হতে হবে।

১৪। ব্লগার রাষ্ট্রীয়/জাতীয়/জনগণের স্বার্থ বিরোধী কোন কর্মকাণ্ডে লিপ্ত হতে পারবে না।

১৫। ব্লগার কোন রাজনৈতিক সংগঠনের মুখপত্র বা এজেন্ডাধারী হতে পারবে না।

১৬। কোন সম্প্রদায় বা কারও বিশ্বাস নিয়ে নোংরামি করা যাবে না। পারস্পরিক দলাদলি/গালাগালি/খোঁচাখুঁচি নিষিদ্ধ।

১৭। কোনক্রমেই ধর্মীয় ও নাস্তিকীয় মৌলবাদ/জঙ্গিবাদ/যুদ্ধাপরাধীর সমর্থকরা এই গ্রুপের সদস্য হতে পারবে না।

১৮। জাত-পাত-ধর্ম-কর্ম-বর্ণ-মত-বিশ্বাস-আদর্শ নির্বিশেষে এই সংগঠনের সদস্য হতে পারবেন।

১৯। গ্রুপের সদস্যদের কাছে একটি অনুরোধ থাকবে, তারা যেন গ্রুপ ও পেজের লিংক দুটি তাদের ব্লগে সংযুক্ত করেন। তাছাড়া সদস্য নাম্বারটি পাওয়ার পর নিজের ব্লগ/ফেসবুক প্রোফাইলে সদস্য নাম্বারটি উল্লেখ করতে পারেন। (যেমন: বাংলাদেশ ব্লগারস অ্যাসোসিয়েশন সদস্য# ১।) সবাইকে জানিয়ে দিন আপনি একা নন, আমরা আছি আপনার সাথে। আমরা যূথবদ্ধ।

২০। যৌথ উদ্দেশ্য, যৌথ শক্তি, যৌথ কণ্ঠ মিলিয়ে আমরা যে কোন পরিবর্তন আনতে বিশ্বাসী। যারা ব্লগারদের একতাই বিশ্বাস করেন, যারা বিশ্বাস করেন একতাই শক্তি ও সবচেয়ে ফলদায়ী, যারা ব্লগিংয়ের মাধ্যমে দেশ, জাতি ও সমাজের গুণগত পরিবর্তনে আগ্রহী তাদের সবাইকে বাংলাদেশ ব্লগারস অ্যাসোসিয়েশনে আমন্ত্রণ।

বাংলাদেশ ব্লগারস অ্যাসোসিয়েশন: Click This Link
ভয়েস অফ ব্লগারস: Click This Link

বাংলাদেশ ব্লগারস অ্যাসোসিয়েশনে আমার সদস্য# ১। আপনারটা কতো? :)

_______
কোঅর্ডিনেটর
সর্বশেষ এডিট : ১২ ই মার্চ, ২০১৩ রাত ৯:৩৯
৯৬টি মন্তব্য ৯৮টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

×