somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

১০টি গুরুত্বপূর্ন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন টিপসঃ ওয়েব ডেভল্পমেন্ট টিঊটোরিয়াল

১০ ই আগস্ট, ২০১০ সকাল ১০:৫৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

গত ব্লগে "প্রফেশনাল ওয়েব ২.০ টেম্পলেট ডিজাইন করা" নিয়ে একটি টিউটোরিয়াল লিখেছিলাম। আর "নতুন একটি সাইট চালু করার পূর্বে কি কি করতে হবে " এই পোস্টটিতে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন নিয়ে কিছু কথা বলেছিলাম। তারই ধারাবাহিকতায় আজ আমরা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কিছু টিপস নিয়ে আলোচনা করব। চলুন দেখে আসি টিপস গুলোঃ

১। ওয়েব সাইটের বিষয়বস্তু(কন্টেন্ট) ঃ

মুলত সব সার্চ ইঞ্জিন স্পাইডার (এটি একটি ওয়েব সফটওয়্যার যা বিভিন্ন সাইট থেকে অটোমেটিকভাবে কন্টেন্ট পড়তে পারে) ইউনিক কন্টেনটকেই বেশী প্রাধান্য দেয়। তাই চেষ্টা করা উচিত সাইট এর কন্টেনটগুলো যেন অন্যান্য সাইট থেকে একটু আলাদা হয়। এর পরে আপনি আপনার কন্টেন্ট অনুযায়ী কিছু কী-ওর্য়াড আপনার পোস্টে যোগ করে দিন।উদাহরনঃ আপনার ওয়েব সাইটি যদি কোড ডাউনলোড এর জন্য হয়ে থাকে তাহুলে আপনি META Keyword="free code, download code, example code, demo code" এই রকম কিছু কী-ওর্য়াড যোগ করে দিতে পারেন।

আমার কী ওর্য়াড ট্যাগে ওই সকল ওর্য়াড লিখে থাকি যেগুলো ইউজাররা সার্চ দেবার সময় সবচেয়ে বেশিবার লিখে থাকে। তবে অনুগ্রহ করে আপনার কন্টেন্ট এর সাথে মিলে না , এমন কোন "কী-ওয়ার্ড" লিখবেন না। এতে হিতে-বিপরীত হতে পারে।

২। সঠিক এবং বিস্তারিত META Description ব্যবহার করুনঃ

আপনার ওয়েব সাইটি যদি ফ্রি কোড ও টিঊটোরিয়াল এর জন্য হয়ে থাকে তাহুলে আপনি META Description="Free ajax scripts gallery, jquery prototype mootools scripts showcase, php html css javascripts tutorials, free Book download and web resource, inspiration link directory" এই রকম কিছু লিখা যোগ করে দিতে পারেন। এর ফলে সার্চ ইঞ্জিনে আপানার সাইট এর লিঙ্ক এর নিচে এই বর্ননাটুকু দেখা যাবে, ইউজাররা খুব সহজেই আপনার ওয়েবসাইটের কন্টেন্ট সম্পর্কে ধারনা পাবে।

৩। সাইট ইন্টারনাল লিঙ্ক ব্যাবহার করুনঃ

আপনার সাইট এ প্রচুর ইন্টারনাল লিংক রাখার চেস্টা করুন। কারন সার্চ ইঞ্জিন স্পাইডার গুলো এই লিংক গুলোকেই তাদের টার্গেট এ রাখে। এই লিংক গুলোর মাধ্যমেই সার্চ ইঞ্জিন স্পাইডার এক পেজ থেকে অন্য পেজ এ যায়। তাই মান সম্মত ও প্রাসংগিক পেজ তৈরি করুন। প্রত্যেকটি পেজে অবশ্যই title tag লিখুন। এই tag এর মধ্যে আপনার পেজের ছোট করে কিছু বর্ননা লিখে দিন।

৪। কম ইমেজ ও ফ্লাশ ব্যাবহার করুনঃ

সার্চ ইঞ্জিন স্পাইডার গুলোর কাছে ইমেজ ও ফ্লাশ এর গুরুত কম। তাই আপনার সাইটটিকে সার্চ ইঞ্জিন স্পাইডার গুলোর কাছে গুরুতপুর্ন করে তুলতে ইমেজ এর থেকে তথ্যের দিকে বেশী মনোযোগী হোন। আপনার পেজটি যদি IFrame অথবা AJAX দিয়ে বানানো হয়ে থাকে তাহলে তা কক্ষোনই সার্চ ইঞ্জিন স্পাইডার গুলো তার ডাটাবেজ এ নিবে না। কারন সার্চ ইঞ্জিন স্পাইডার গুলো সরাসরি জাভাস্ক্রিপ্ট বা ফ্লাসস্ক্রিপ্ট রান করতে পারে না।

৫। ইমেজের ক্ষেত্রে ALT tagটি ব্যাবহার করুনঃ

আপনি যদি আপনার সাইট এ কোন ইমেজ ব্যাবহার করে থাকনে তাহলে অবশ্যই ALT tagটি ব্যাবহার করুন। এতে করে সার্চ ইঞ্জিন স্পাইডারটি আপনার ইমেজ এর লিঙ্কটি তার ডাটাবেজ এ নিয়ে নিবে। পরর্বতীতে যদি কেউ আপানার ইমেজ এর মত ইমেজ সার্চ করে তাহলে আপনার ইমেজটি সার্চ এর রেজাল্ট এ চলে আসবে। এখান থেকেও আপানার সাইট কিছু ভিজিটর কাছে পরিচিতি পাবে।

৬। প্রাসঙ্গিক পেইজ টাইটেলঃ

সার্চ ইঞ্জিন স্পাইডার গুলো আপনার সাইট এর এক্সটেনশন নিয়ে মাথা ঘামায় না। আপনার সাইট এর এক্সটেনশন (.html,.php.asp, .do) হতে পারে। তবে খেয়াল রাখতে হবে URL এর নাম যেন প্রাসংগিক হয় ও দেখা মাত্রই সহজে বুঝতে পারা যায়। উদাহরনঃ

http://www.coolajax.net/page/pagelist/amazing-10-fresh-html-and-css-web-templates.html

এই লিঙ্কটি দেখেই বুঝা যাচ্ছে যে এই পেজে গেলে আপনি ১০ টি ফ্রেস এইচটিএমল ও সিএসএস দিয়ে তৈরী ওয়েব টেম্পলেট পাবেন। এই ধরনের লিঙ্কগুলোকে সার্চ ইঞ্জিন স্পাইডার খুব সহজে তাদের ডাটাবেজে ইনডেক্সিং করতে পারে।

৭। বানানের দিকে লক্ষ্য রাখুনঃ

আপনি আপনার সাইট এ যা নিয়ে লিখছেন তার বানান যেন ঠিক হয় ,সেই দিকে লক্ষ্য রাখবেন। কারন আপনার কন্টেনট এর বানান যদি ভুল হয় তাহলে সার্চ এর রেজাল্ট এ কক্ষোনই আপনার সাইট এর নাম আসবে না।

উদাহরনঃ আপনি যদি লিখেন "Wev Intarfece Desizn Tutorials", আসলে যা কিনা হবে "Web Interface Design Tutorials । কিন্তু বাস্তবে ইউজার কখনোই "Wev Intarfece Desizn Tutorials" লিখে সার্চ দিবে না, বেশিরভাহ ইউজার লিখবে "Web Interface Design Tutorials " , যার ফলে আপনার কন্টেন্ট কোন দিনই সার্চ এর রেসাল্ট এ আসবে না। তাই কোন ভাবেই বানান ভুল করা যাবে না।

৮। ব্যাক-লিঙ্কঃ

আপনার সাইট এর বর্ননা দিয়ে অন্যান্য সাইট এ পোষ্ট করুন। বিভিন্ন সাইট এ আপনার মন্তব্য পোষ্ট করুন এবং আপনার সাইট এর লিঙ্কটি দিয়ে দিন। এতে করে আপনার সাইটটি খুব সহজেই সার্চ ইঞ্জিন স্পাইডার এর কাছে চলে আসবে। একে ব্যাক-লিংকিং বলে। পরবর্তী ব্লগে এ ব্যাক-লিংক নিয়ে আলোচনা করব।

৯। সাইটম্যাপঃ

XML Format এ আপনার সাইট এর একটি সাইট ম্যাপ বানিয়ে বিভিন্ন সার্চ ইঞ্জিন ডিরকেটরিতে সাবমিট করুন। এতে করে আপনার সাইট এর লিংক গুলো খুব সহজেই বিভিন্ন সার্চ ইঞ্জিন এর ডাটাবেজ এ চলে যাবে।

১০। সোশ্যাল নেটওয়ারকিং সাইটে পোস্ট শেয়ার করুনঃ

Social Networking SIte যেমন (facebook.com, twitter.com, myspace.com, friendfeed.com) এ আপনার সাইট এর বিভিন্ন লিঙ্ক পোষ্ট করতে পারেন। এতে করেও আপনার সাইট এর লিঙ্ক গুলো খুব জলদি সার্চ রেসাল্ট এ চলে আসবে।

উপরের টিপস গুলোই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর মুল মন্ত্র।
এই টিপসগুলো অনুসরন করলে কিছু দিন এর মাঝেই আপনার সাইট এর সব কন্টেন্ট সার্চ ইঞ্জিন সাইট গুলোতে চলে যাবে। আর আপনি ও পেয়ে যাবেন আপনার সাইট এর কাংখিত ভিজিটর।

আজ এতটুকই। টিউটোরিয়ালটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

টিউটোরিয়াল সোর্সঃ
Top Search Engine Optimization Tip And Tricks

সবাই ভাল থাকবেন।
সর্বশেষ এডিট : ১১ ই আগস্ট, ২০১২ রাত ৩:১৬
২৩টি মন্তব্য ১০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ

লিখেছেন রাজীব নুর, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৪০



'অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ'।
হাহাকার ভরা কথাটা আমার নয়, একজন পথচারীর। পথচারীর দুই হাত ভরতি বাজার। কিন্ত সে ফুটপাত দিয়ে হাটতে পারছে না। মানুষের... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

×