নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাজিদ উল হক আবির

সাধু সাবধান ! ব্লগের মালিক বঙ্গালা সাহিত্যকে ধরিয়া বিশাল মাপের ঝাঁকি দিতে নিজেকে শারীরিক ও মানসিক ভাবে প্রস্তুত করিতেছেন। সেই মর্মে তিনি এখন কিটো ডায়েটিং, ডন-বৈঠক ও ভারোত্তলন প্রশিক্ষণে ব্যস্ত। প্রকাশিত গ্রন্থঃ১। শেষ বসন্তের গল্প । (২০১৪)২। মিসিং পারসন - প্যাত্রিক মোদিয়ানো, ২০১৪ সাহিত্যে নোবেল বিজয়ী (অনুবাদ, ২০১৫) ৩। আয়াজ আলীর ডানা (গল্পগ্রন্থ - ২০১৬ ৪। কোমা ও অন্যান্য গল্প(গল্প গ্রন্থ, ২০১৮) ৫। হেমন্তের মর্সিয়া (কবিতা, ২০১৮) ৬। কাঁচের দেয়াল (গল্পগ্রন্থ, ২০১৯)

সাজিদ উল হক আবির › বিস্তারিত পোস্টঃ

বইমেলা ২০২৪ এ যাদের বই সংগ্রহে রাখা উচিৎ - ২

১২ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:০৯





ফিকশন ক্যাটাগরি - ২ / ইমতিয়ার শামিম

ষাটের দশকে জন্মানো আর নব্বইয়ের দশক থেকে লেখালিখি শুরু করেছেন যারা, তাদের মধ্যে আমার দ্বিতীয় পছন্দের কথা সাহিত্যিক ইমতিয়ার শামিম। বয়স ত্রিশ পার করবার পর ওনার বই হাতে তুলে নিয়েছি যখন, বুঝতে সহজ হয়েছে। কিশোর বয়সে তার বিমূর্ত লেখাপত্র আগ্রহ তৈরি করতো না। আমাদের অনেকের পাঠের অভ্যাস এখনও কৈশোর উত্তীর্ণ নয় বলে ইমতিয়ার শামিমের লেখাপত্র এখনও আমজনতার মাঝে জনপ্রিয় নয়।

ইমতিয়ার শামিমের লেখার অনন্যতা, হরফের মাধ্যমে ছবি আঁকার প্রচেষ্টার মধ্যে। সচেতনভাবে তিনি তার লেখনীতে একটা ঘোরের জগত তৈরি করার চেষ্টা করেন। পড়লে মনে হবে, যেন কুয়াশায় আকীর্ণ এক গ্রামীণ মেঠোপথ ধরে হেঁটে চলেছেন আপনি। আপনার দর্শনেন্দ্রিয় বিদ্রোহ ঘোষণা করে বসেছে। আছে কেবল চারপাশ থেকে ভেসে আসা নানারকম শব্দ, আর স্পর্শানুভূতি। এতটুকুই পূঁজি করে আপনার গল্পের আলবাঁধা পথ ধরে এগিয়ে যেতে হবে। উঠতে হবে মহাসড়কে।

বামপন্থী ঘরানার এই লেখকের লেখাপত্রে উপজীব্য বিষয় হয়ে উঠে আসে বাংলাদেশের ইতিহাস, বারংবার। মুক্তিযুদ্ধের সফলতা বিফলতা, যে স্বপ্ন বুকে নিয়ে মানুষ একদা রাস্তায় নেমেছিল, যার যা হাতে আছে - তাই নিয়ে, সে স্বপ্ন কতটুকু সত্য হল, আর কতোটুকু নিভে গেলো, তার একটা হদিস পাওয়া যায় শামিমের গল্পে - উপন্যাসে।

এই ইতিহাসের ফাঁকেই রচিত হতে থাকে ব্যক্তিমানুষ ও পারিবারিক জীবনের আলেখ্য। একসময় ব্যক্তি - সমাজ - দেশ সবকিছু মিলে মিশে একাকার হয়ে যায়। জেগে থাকে একটুকরো নিটোল শিল্পকর্মের মতো তার গ্রন্থখানি।

শামিম সাহেবের লেখার ব্যাপারে আমার দুটো সমালোচনা ছিল। এক, এক বিশাল জনগোষ্ঠীর দৈনন্দিন জীবনাচারের অংশ ইসলামকে তিনি জনজীবনে অ্যাসিমিলেট করার বদলে সমস্যা হিসেবেই চিহ্নিত করেন তার অধিকাংশ লেখায়। দুই, তার যে বিমূর্ত বয়ানে গল্প বুনবার অভ্যেস - তা তাকে যামিনী রায়ের চিত্রকলার মতো 'ফসিলাইজড অ্যান্ড মার্টার অফ হিজ অউন মাস্টারি' দায়ে আবদ্ধ করে। কিন্তু, আমাকে চমকে দেয় গত বইমেলায় তার প্রকাশিত এক নভেলা - অন্ধ প্রদীপ শূন্য - পানে। একদম ঝরঝরে ভাষায় লেখা ছোট এ উপন্যাসের বিষয়বস্তুও অত্যন্ত সমসাময়িক।

ইমতিয়ার শামীম সমসাময়িক বাংলা সাহিত্যে অত্যন্ত শক্তিশালী এক কথাসাহিত্যিক। গত ত্রিশ বছর ধরে নিয়মিত লিখে উপন্যাস প্রকাশ করেছেন প্রায় ২০টি। তার বই পড়লে, বাংলাদেশে জীবিত লেখকদের মধ্যেই যে কতো শক্তিশালী লেখক এখনি বর্তমান আছেন, সে ব্যাপারে আপনার ধারণা পোক্ত হবে।

শামীম সাহেবের লেখাপত্রের মধ্যে আমার পছন্দের বই -

আমরা হেঁটেছি যারা (উপন্যাস, পেন্ডুলাম প্রকাশনী)
অন্ধ প্রদীপ শূন্য - পানে (নভেলা, কথা প্রকাশ)
অন্ধ মেয়েটি জোছনা দেখার পর (উপন্যাস, মাওলা ব্রাদার্স)

মন্তব্য ১২ টি রেটিং +৩/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:২৮

নয়ন বড়ুয়া বলেছেন: আমাকে কিছু ছোট গল্পের বই সাজেস্ট করুন। বর্তমানে ভালো লেখে, এমন লেখকের...

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:০৪

সাজিদ উল হক আবির বলেছেন: বর্তমানে ভালো লেখেন আর গল্পের বই বেরিয়েছে, এর মধ্যে এই ব্লগে আমি আছি, হাসান মাহবুব আছেন। ছোটগল্পের জন্য এক জেনারেশন পেছনে গেলে মশিউল আলম, আহমদ মোস্তফা কামালের লেখা পড়ে দেখতে পারেন। আর, শাহীন আখতার, ইমতিয়ার শামীম, শাহাদুজ্জামান তো আছেনই।

২| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:৪০

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: এই সিরিজটা নিয়মিত লিখুন। ভালো লেখকদের সাথে পরিচিত হই, জানি, লেখা সম্পর্কে অবগত হই। এটির দরকার আছে।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:০৫

সাজিদ উল হক আবির বলেছেন: ধন্যবাদ। মেলা জুড়ে চেষ্টা করবো।

৩| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:৫৯

কামাল১৮ বলেছেন: আমিতো চল্লিশের দশকে জন্মেছি তাই তার লেখা পড়ার সৌভাগ্য হয় নাই।এখনতো পড়া ছেড়েই দিয়েছি।ভাষা আন্দোলনের পরে যে একঝাঁক তারকা লেখকের জন্ম হয়েছিলো তাদের সবার লেখাই পড়েছি।৭১ পরে তেমন লেখক আর চোখে পড়েনি।কেমন একটা অন্ধকার নেমে এলো লেখা লেখির জগতে।
সমাজে প্রতিবাদ না থাকলে লেখক সৃষ্টি হয় না।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:০৯

সাজিদ উল হক আবির বলেছেন: দেখেন ৭১ এর পর অন্ধকার নেমে এসেছে লেখালিখির জগতে - এগুলো ধোঁয়াশাপূর্ণ কথা। বিশেষত আমরা যারা পুরো জীবনটা এই লেখালিখির পেছনে দিয়ে দিয়েছি, আমাদের জন্য হতাশাজনক তো বটেই। অসাধারণ সব কাজ হয়েছে ৭১ এর পর। আপনি ইলিয়াসের খোয়াবনামা, শহিদুল জহিরের জীবন ও রাজনৈতিক বাস্তবতা, শাহীন আখতারের তালাশ, শাহাদুজ্জামানের ক্রাচের কর্নেল, ইমতিয়ার শামীমের আমরা হেঁটেছি যারা - এই পাঁচটি উপন্যাস পড়েন একটু কষ্ট করে। তারপর আবার আপনার আপনার দেয়া এই মতামত মূল্যায়ন করে দেইখেন যে একই মতামতের উপর স্থির থাকতে পারেন কি না।

৪| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:০৫

রাজীব নুর বলেছেন: ইমতিয়ার শামীম একজন গ্রেট লেখক।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:০৯

সাজিদ উল হক আবির বলেছেন: গ্রেট মনে করি না তারে। ভালো, গুরুত্বপূর্ণ লেখক তিনি।

৫| ১৪ ই ফেব্রুয়ারি, ২০২৪ ভোর ৬:৪৯

কামাল১৮ বলেছেন: ইলিয়াস আমার প্রিয় লেখকদের একজন।তার সকল লেখা আমার পড়া।বিশেষ করে তার ছোট গল্প।সে ভাষা আন্দোলনের প্রোডাক্ট।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:০৩

সাজিদ উল হক আবির বলেছেন: ইলিয়াস বদরুদ্দিন উমরের স্নেহধন্য ও প্রভাববলয়ের মানুষ। মূলত বামপন্থীরাই তার লেখাপত্রকে এনডর্স করেন শুরুর দিকে। কারো না কারো, কোন না কোন গ্রুপের পুল ছাড়া কোন লেখক উঠতে পারেন না। ইলিয়াসকে সে সাপোর্ট দেয়ার জন্য ওমর, হাসান আজিজুল হক, এবং বাম ঘরানার বুদ্ধিজীবীদের প্রতি আমাদের ঋণ স্বীকার করতেই হবে। ইলিয়াস এখন আমাদের জাতীয় সম্পদ।

৬| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:৩৬

আরিফ রুবেল বলেছেন: ওনার ব্যাপারে জানা ছিল না। আন্ডারগ্রাউন্ড রাজনীতি নিয়ে ওনার সম্পাদনায় একটা ছোটগল্পের বই "গোপন রাজনীতির গল্প" কিনলাম এবার মেলায় (কথাপ্রকাশ)। যেহেতু সম্পাদনায় উনি নিজের মাত্র একটা গল্পই স্থান দিয়েছেন তাই সেই অর্থে ওনাকে জানার সুযোগ হয়নি, তবে আগ্রহ তৈরি হয়েছিল। আপনার পোস্ট দেখে মনে হচ্ছে ওনাকে জানা দরকার।

১৮ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১:২৫

সাজিদ উল হক আবির বলেছেন: উপরুল্লেখিত বইগুলো পড়লে ওনার লেখাপত্রের ব্যাপারে একটা বিস্তারিত ধারনা হবে আশা রাখি। ওনার লেখা পড়ুন। উনি জরুরী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.