নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবাই যখন নীরব, আমি একা চীৎকার করি \n-আমি অন্ধের দেশে চশমা বিক্রি করি।

গিয়াস উদ্দিন লিটন

এত বুড়ো কোনোকালে হব নাকো আমি, হাসি-তামাশারে যবে কব ছ্যাব্‌লামি। - রবীন্দ্রনাথ ঠাকুর

গিয়াস উদ্দিন লিটন › বিস্তারিত পোস্টঃ

এক ভুলে দশ বছর--- :P :P

১৩ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:১৬




করোনাকালিন হোম কোয়ারেন্টাইনে থাকা দুই বন্ধুর ফোনালাপ -
প্রথম বন্ধু : দোয়া করিস দোস্ত,আমি বর্তমানে তৃতীয় স্টেজ -এ আছি।
দ্বিতীয় বন্ধু :বুঝিয়ে বল, তৃতীয় স্টেজ মানে কি?
প্রথম বন্ধু : প্রথম স্টেজে থালাবাসন মাজতাম। দ্বিতীয় স্টেজে শাড়ি,পেটিকোট সব ধুয়েছি। তৃতীয় পর্যায়ে চলছে ফ্লোর মুছা,টয়লেট সাফ।আর তুই?
দ্বিতীয় বন্ধু : আমিও তৃতীয় স্টেজ পার করেছি।
প্রথম বন্ধু : মানে?তাহলে তোরও এখন ফ্লোর মুছা,টয়লেট সাফ স্টেজ চলছে?
দ্বিতীয় বন্ধু : না,বাসার কাজ না করায় বউএর হাতে এই নিয়ে তৃতীয়বার মার খেয়েছি তবুও কোনো কাজ করিনি। দোস্তরে! করোনা কয়েকদিনের মধ্যে চলে যাবে, কিন্তু বউ যদি একবার বুঝতে পারে যে, আমি এগুলো করতে পারি, তাহলে সারা জীবন আমাকে এগুলো করে যেতে হবে।

এ তো গেল দু বন্ধুর কথা এবার নিজের কথা বলি-‘বউ যদি একবার বুঝতে পারে যে, আমি এগুলো করতে পারি, তাহলে সারা জীবন আমাকে এগুলো করে যেতে হবে।‘ একদম সত্য কথা,ঘুমন্ত বউকে মশায় কামড়াচ্ছে দেখে কোন কুক্ষণে যে মশারী টাঙ্গিয়েছিলাম,সেই থেকে আমাকে নিয়মিত মশারী টাঙ্গাতে হয়। তিনি শুয়ে শুয়ে আধা ঘন্টা মশার কামড় খাবেন তবু নিজে মশারী টাঙ্গাবেন না!

একদিন গিন্নির গোসলের শেষ পর্যায়ে বাথরুমে ঢুকে ভাবে গদ গদ হয়ে বললাম-শাড়ী,পেটিকোট রেখে যাও আমি ধুয়ে দিচ্ছি।
ব্যাস! আজ পনের বছর বাথরুমে ঢুকে দেখি গিন্নীর শাড়ী,পেটিকোট,ব্লাউজ।বুদ্ধিমান পাঠক আমার দুঃখ দেখে হয়তো পরামর্শ দেবেন- আমি যেন গিন্নীর আগে গোসল করে ফেলি। এই বুদ্ধি আমার মাথায় যে আসেনি এমন নয়। একদিন গিন্নীর আগে আগেই গোসল সারিয়ে ফেল্লাম।পরদিনও একই ঘটনা ঘটাতে গিয়ে দেখি বাথরুমে যথারীতি শাড়ী,পেটিকোট,ব্লাউজ ! গত কালের গুলি!!!

আসলে আমার উপর এক বড় ভাইয়ের অভিশাপ পড়েছে। তিনি এত করে বুঝালেন---
সবে নতুন বিয়ে করেছি। বড় ভাই উপদেশের ঢালা খুলে বসলেন। এক পর্যায়ে বললেন-বউএর কাজ বউ করবে,আদর দেখাতে গিয়ে কোন দিন তার কাজ নিজে করবেনা।তাহলে আজীবন পস্তাবে।এক ভুলে আমি আজ দশ বছর বাল ফালাইতেছি।
‘বাল ফালানো’ শব্দটা আমাদের এলাকায় কথার কথা হিসেবে ব্যবহৃত হয়, তার পরও বুঝতে না পারায় জিজ্ঞেস করলাম-সেটা কি রকম?
বড় ভাই বললেন- প্রতিবার বাড়ী আসার আগে বউকে চিঠি দিয়ে জানাই-‘অমুক মাসের অমুক তারিখ বাড়ী আসিতেছি’। একবার হঠাৎ ছুটি পেয়ে বউকে না জানিয়ে বাড়ী চলে এলাম। তখন রাত। দেখি বউ হারিকেন হাতে ঘরের বাইরে ল্যাট্রিনের দিকে যাচ্ছে। ডেকে জিজ্ঞাস করলাম কোথায় যাও?
জানালো,প্রতিবার আমি আসার আগে চিঠি দিয়ে জানাই কবে আসছি। সেই হিসাবে সে শরীর পরিস্কার(!) করে রাখে। আজ হঠাৎ চলে আসায় তার শরীর পরিস্কার করা হয়নি।তাই---
হো হো করে হেসে বললাম, এই কথা আসো ঘরে আসো। ঘরের ফ্লোরে পেপার বিছিয়ে বউকে বসালাম,তার পর দক্ষ হাতে ক্ষৌর কর্ম সেরে দিলাম।
সেই থেকে আজ দশ বছর। ঢাকা থেকে এসে কাপড় চোপড় চেঞ্জ করে ফ্রেশ হওয়ার আগেই দেখি উনি পেপার বিছিয়ে –টিকো- উলটে বসে আছেন!

পেটিকোট,ব্লাউজ আর মশারী কান্ডে আমার যথেষ্ট আক্কেল হয়েছে, আর না। তাই এবার লকডাউনের সময় ‘গৃহবন্দী’ থাকা অবস্থায় খাই,দাই,ঘুমাই,টিভিদেখি,ফেসবুক গুতাই,সামু দেখি,বই পড়ি। গিন্নি একদিন গায়ে ঢলে পড়ে হিহি করতে করতে বলল- আমার সাথে দুচারটা কাচকি মাছের পেট গেলে দাওনাগো। আরেকদিন বলল- আসো দুইজনে লতি গুলি কুটে ফেলি। নানা দিন নানা প্রস্তাব। ভাগ্য ভাল, এসব প্রস্তাব পাওয়ার সাথে সাথে আমার বড় ভাইয়ের কথা মনে পড়ে-'এক ভুলে দশ বছর--' তাই কউশলে সকল প্রস্তাব এড়িয়ে যাই।

গিন্নি একদিন রণরঙ্গিণী বেশে জানতে চাইল, ‘আচ্ছা শুধু স্ত্রী রান্না করবে স্বামী বসে বসে খাবে এটা কোন আইনে আছে?’
গম্ভীর হয়ে বললাম, ‘জেনেভা কনভেনশন অনুযায়ী বন্দীকে অবশ্যই খাবার দিতে হবে’।

পরিশেষে- সব সময় করোনা নিয়েই পড়ে থাকবেন না। দুশ্চিন্তা আর অস্থিরতা যাতে না বাড়ে সেজন্য হাস্যরস করুন। সঠিক তথ্য জানুন, বিশ্বস্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনে চলুন, ভালো থাকুন।

মন্তব্য ৫২ টি রেটিং +১২/-০

মন্তব্য (৫২) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:৩৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সুন্দর হয়েছে।

১৩ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:১০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেক ধন্যবাদ জানবেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন ।

২| ১৩ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:৩৫

চাঁদগাজী বলেছেন:



রম্যের এলাকা থেকে বাহিরে চলে গেছে

১৩ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:১৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ঠিক ধরেছেন। যথাসম্ভব শালীন রাখতে চেয়েছি। তার পরও আপনি বললে এইটিন প্লাস ট্যাগ লাগিয়ে দেব।

৩| ১৩ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:৪৫

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ
অনেক দিন পর হাসার মত একটা রম্য পেলুম। :) =p~

১৩ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:৫২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনাকেও অনেক দিন পর পেলাম গেম চেঞ্জার ভাই।

৪| ১৩ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:৫৯

ফুয়াদের বাপ বলেছেন: মজারু লেখনী..তবে ওনি টের পেলে আর তাং ফাং এ কাজ হবে না মনে হয়...বেলুন/খুন্তি হাতে রাক্ষসী/ডাইনি রুপে সম্মুখে দন্ডয়মান হবেন...নিদেন পক্ষে এমন কাজ করবে যে পুংদন্ড ভয়ে দন্ডয়মান হবে না...

১৩ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:৫৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ফুয়াদের মা বুঝি আপনার এই অবস্থা করছে ? :P

৫| ১৩ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:২৫

আহমেদ জী এস বলেছেন: গিয়াস উদ্দিন লিটন,




" জেনেভা কনভেনশন অনুযায়ী বন্দীকে অবশ্যই খাবার দিতে হবে।" হিট ডায়লগ। :)
"ওস্তাদের মাইর শ্যাষ রাইতে" দেখালেন। :P

করোনা বউদের আসলেই সুবিধা করে দিয়েছে ।
১ ) স্বামীদের গৃহবন্দী জীবন কাটাতে বাধ্য করতে পারছে।
২ ) বউরা মনে মনে বলছে - " পাইছি চান্দুরে! এহোন আর বন্ধু বান্ধবীদের সাথে টাল্টু বাল্টু কইররা, রাইত কইররা বাড়ীত আইয়া "অফিসে কাজ আছিলো" ডায়লগ মারা হৈতো ন...."।
৩ ) যখন তখন মুখ ঝামটা শোনাতে পারছে।
৪ ) রন্ধন পটিয়সীত্ব দেখিয়ে যা ইচ্ছা তাই, ঘাস লতা পাতার লাবড়া খাওয়াতে পারছে। :((

[ শূন্যস্থান পূরণ করুন ]
৫ ) ..................................
৬ ) ...................................

( হাসি স্বাস্থ্যের জন্যে উপকারী )

১৩ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:৫৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার মন্তব্য পড়ে হাসতে আছি----
৫) স্বামীর ফোনের রিং শুনলেই ছুটে আসছে- কে করেছে? কে করেছে?
৬) সামুতে কমেন্ট করতে গেলেই কট মট করে তাকিয়ে বলছে- কার সাথে চ্যাট করছো? B-)

৬| ১৩ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:৩৫

আকিব ইজাজ বলেছেন: ঘটনা বড়ই সত্য /:)
একবার তারা যদি বুঝে যায় কোন কাজটি স্বামীকে দিয়ে করানো যাবে তখন ভুল করেও সেই কাজ নিজে করার কথা ভাবতে চায় না X((


বাই দ্যা রাস্তা, কিঞ্চিত সুরসুরি বাদ দিলে রম্যটা ভালোই ছিলো।

১৩ ই জুলাই, ২০২০ রাত ৮:০৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: যাকে সুড়সুড়ি বলছেন তা অনিবার্য ভাবে লেখায় এসে গেছে। এসব কিন্তু জীবনেরই অংশ।
ধন্যবাদ জানবেন আকিব ইজাজ।

৭| ১৩ ই জুলাই, ২০২০ রাত ৮:০২

শাহ আজিজ বলেছেন: হাসলাম , সময় নিয়ে ।

ভাল্লাগ্ল বেশ ।

১৩ ই জুলাই, ২০২০ রাত ৮:০৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেক ধন্যবাদ জানবেন জনাব শাহ আজিজ।

৮| ১৩ ই জুলাই, ২০২০ রাত ৮:১৫

সাইন বোর্ড বলেছেন: এইবার সুযোগ পাইছে, কাজে লাগাইছে ।

১৩ ই জুলাই, ২০২০ রাত ৮:৪৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ জানবেন সাইন বোর্ড

৯| ১৩ ই জুলাই, ২০২০ রাত ৮:২৮

অর্ণব তনয় বলেছেন: গৃহে জেনেভা কনভেনশন কেন , কোন কনভেনশনই চলে না ।
আপনার জনৈক বড় ভাই সম্ভবত হেয়ার রিমুভাল এর নাম শোনেনি । তাহলে ১০ বছর কষ্ট ফেলাইতে হত না ।

১৩ ই জুলাই, ২০২০ রাত ৮:৪৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: তখন এসব সহজলভ্য ছিলনা ।

১০| ১৩ ই জুলাই, ২০২০ রাত ৮:৫১

পদ্মপুকুর বলেছেন: চোখে এক্টু সমস্যা হচ্ছিল, বেশ কিছুদিন যাবত ডাক্তারের শরণাপন্ন হয়ে আছি। ডাক্তার বলেছে চোখে লিকুইডের পরিমাণ কমছে। বেশিক্ষণ পিসির সামনে থাকবেন না, আধাঘন্টা পরপর দুই তিন মিনিটের জন্য ব্রেক দেবেন আর দুই ঘন্টা পরপর উঠে চোখে পানি ছিটিয়ে আসবেন। সাথে 'সিনাফ্রেশ' নামের একটা ড্রপও দিয়েছে ব্যবহারের জন্য।

বাসার কাছেই পরিচিত ওই ডাক্তারের চেম্বার। প্রায়ই যাই। আজও একটু আগে গেছিলাম, চোখ পরিক্ষা করে ডাক্তার বললেন- আজকে আপনার চোখে লিকুইডের পরিমান অত্যন্ত বেশি, ঘটনা কি, কান্নাকাটি করেছেন না কি?
তখন আমার মনে পড়লো, ওখানে যাওয়ার আগে আপনার লেখাটা পড়ে হাসতে হাসতে চোখের পানি বের হয়ে গিয়েছিলো.... আমি কিছু না বলে ফোনে লেখাটা বের করে ডাক্তারকে দিলাম, উনি পড়ে এমন বিকটভাবে হাসতে শুরু করলেন যে সিরিয়ালে থাকা সব রোগি একসাথে চেম্বারে ঢুকে পড়লো....

ভাই, হ্যাটস অফ!!

১৩ ই জুলাই, ২০২০ রাত ৯:২৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার মন্তব্যটি আমার কাছে রীতিমত প্রসংসা পত্র।
মন্তব্যটি আমি ফেসবুকে শেয়ার করলাম-
অনেক ধন্যবাদ আর কৃতজ্ঞতা জানবেন পদ্ম পুকুর ।

১১| ১৩ ই জুলাই, ২০২০ রাত ৯:৩৩

নীল আকাশ বলেছেন: শালীনতার খ্যাতা পুরি।
সেই রকম মজা লেগেছে।
ক্ষৌড় কর্মেরটা বেস্ট।
সাধে আমি বলি রম্য লেখায় আপ্নি উড়াধুড়া।

১৩ ই জুলাই, ২০২০ রাত ৯:৪৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: হাহাহাহহা অনেক ধন্যবাদ জানবেন নীল আকাশ

১২| ১৩ ই জুলাই, ২০২০ রাত ৯:৩৯

রাজীব নুর বলেছেন: আপনি রসিক মানুষ। আপনি প্রচুর পড়াশোনা করেন। আপনার লেখা আমার পছন্দ।

১৩ ই জুলাই, ২০২০ রাত ৯:৪৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমিও আপনার লেখার একজন ভক্ত।
অনেক ধন্যবাদ জানবেন রাজীব নুর ভাই।

১৩| ১৩ ই জুলাই, ২০২০ রাত ১০:০২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আপনার মন্তব্য অনুসরন করেই বলছি, লিখে মানুষকে হাসানো বা কাঁদানোর কাজটা বড় মাপের লেখকের পক্ষেই সম্ভব।

আপনার এই রম্য লেখাটি পড়ে প্রচুর হাসলাম। ধন্যবাদ ভাই গিয়াস উদ্দিন লিটন।

১৩ ই জুলাই, ২০২০ রাত ১০:১৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: হাহহাহাহা
অনেক ধন্যবাদ জানবেন জনাব আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম ভাই।

১৪| ১৩ ই জুলাই, ২০২০ রাত ১০:০৭

নেওয়াজ আলি বলেছেন: জেনেভা কনভেনশন অনুসারে সাবরিনা তিন দিনের রিমান্ডে

১৩ ই জুলাই, ২০২০ রাত ১০:২০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: রিমান্ড কারো কাছে জামাই আদর, কারো কাছে ডিম্ব থেরাপি। সাবরিনার বেলায় কোনটা ?

১৫| ১৩ ই জুলাই, ২০২০ রাত ১০:৩৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: =p~ =p~ =p~

তাহলেতো বেশ আছি বলতে হয় ;)
বাসর রাতে বিড়াল মারতে পেরেছিলাম তবে :P হা হা হা

+++++

১৩ ই জুলাই, ২০২০ রাত ১০:৩৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: হাহাহহাহা
ধন্যবাদ জানবেন ভৃগু ভাই।

১৬| ১৪ ই জুলাই, ২০২০ রাত ১:১৫

ঢুকিচেপা বলেছেন: আপনার পোস্টে আমার প্রথম মন্তব্য ছিল “আমার পোলা, বিজ্ঞানের ঝোলা!!” অন্য নিক থেকে।
তখন থেকেই আপনার পোস্টগুলো ভাল লাগতো।

অনেকদিন পর আপনার পোস্ট পেয়ে দারুন লাগলো। হাসতে হাসতে শেষ।

শুভেচ্ছা রইল।

১৪ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:৪১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: এটাওতো আপনার অনেক পুরনো নিক। পোস্ট কম করলেও আপনার লেখার হাত যথেষ্ট ভাল।
আপ্নিও শুভেচ্ছা নিবেন ।

১৭| ১৪ ই জুলাই, ২০২০ রাত ২:৪২

কাছের-মানুষ বলেছেন: কিছু বেডরুমের কথা বার্তা উঠে এসেছে! এডাল্ট রম্য হিসেবে ঠিক আছে!!

১৪ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:৫১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: কিছু বেডরুমের কথা বার্তা উঠে এসেছে! বিষয়টা আমার কাছেও কিঞ্চিত অস্বস্তিকর ছিল। পরে ভাবলাম এই পরিস্থিতিতে একটু বিনোদনের জন্য এডাল্টরিরও দরকার আছে । =p~

১৮| ১৪ ই জুলাই, ২০২০ দুপুর ১:২১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

লিটন ভাই আপনি পারেনওওওওওওওওওওওওওওওও =p~

১৪ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:৫২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেক ধন্যবাদ জানবেন নুরু ভাই।

১৯| ১৪ ই জুলাই, ২০২০ দুপুর ২:৪০

ফয়সাল রকি বলেছেন: রসালো বিনোদন :-B

১৪ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:৫২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ জানবেন ফয়সাল রকি

২০| ১৪ ই জুলাই, ২০২০ বিকাল ৩:১৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:
রসের বিনোদনে++++

১৪ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:৫৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ নিন মোঃ মাইদুল সরকার

২১| ১৪ ই জুলাই, ২০২০ বিকাল ৪:২০

ইসিয়াক বলেছেন:



হাঃ হাঃ হাঃ........জেনেভা কনভেনশন অনুযায়ী বন্দীকে অবশ্যই খাবার দিতে হবে।
চরম বিনোদন।

১৪ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:৫৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ রইল ইসিয়াক ভাই

২২| ১৪ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:০৭

তারেক ফাহিম বলেছেন: অনেক হাসলাম।

হাসির মাত্রা বলে শালীনতার দরকার নাই :)
এটাতো পরিচ্ছন্নতার অংশ :)

১৪ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:৫৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: হাহাহাহা অনেক ধন্যবাদ রইল তারেক ফাহিম

২৩| ১৫ ই জুলাই, ২০২০ রাত ১১:১৫

ডঃ এম এ আলী বলেছেন:


রম্যকথন ভাল লাগল ।

এ ব্লগের সেরা ডায়ালগ পেলাম মন্তব্যের ঘরে
সামুতে কমেন্ট করতে গেলেই কট মট করে তাকিয়ে বলছে- কার সাথে চ্যাট করছো?
এমন কথার জ্বালায় অস্থির ।
কথাটা এমন সহজ করে পাবলিকলি কেমন করে বললেন, বলতেই হবে বুকে সাহস আছে ।
যদি বলি দেখ কি লেখা হচ্ছে , বলে তোমার মত আমার এত সময় নাই ।
অথচ সোফায় হেলান দিয়ে মনযোগ দিয়ে টিভিতে মেগা সিরিয়াল দেখছে
কথা বললে বলে তার মনযোগ নষ্ট হচ্ছে ।
বললাম আমার চ্যটিং না রাইটিং এর দিকেই দেখি তোমার মনযোগ বেশী।
বলে কি তার এমন মনযোগ না থাকলে নাকি আমার লেখালেখিই চলতনা।
বললাম ফ্রি লাইসেন্স তা হলে দিয়েই দিলে।
বলে কি বেশ তাই হোক ,ভাইস ভারছা ।

শুভেচ্ছা রইল




১৮ ই জুলাই, ২০২০ রাত ৮:৪৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: যদি বলি দেখ কি লেখা হচ্ছে , বলে তোমার মত আমার এত সময় নাই । এটাতো একদম আমার ঘরের কথা আপনি জানলেন কেমনে ডঃ এম এ আলী ভাই? =p~ =p~

২৪| ১৮ ই জুলাই, ২০২০ রাত ৮:৪২

আমি তুমি আমরা বলেছেন: জেনেভা কনভেনশনের ডায়লগটা অসাধারণ হয়েছে। পোস্টে ভাল লাগা রইল।

১৮ ই জুলাই, ২০২০ রাত ৮:৪৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেক ধন্যবাদ জানবেন আমি তুমি আমরা ।

২৫| ২১ শে জুলাই, ২০২০ সকাল ১০:১১

পদ্মপুকুর বলেছেন: লেখক বলেছেন: আপনার মন্তব্যটি আমার কাছে রীতিমত প্রসংসা পত্র। মন্তব্যটি আমি ফেসবুকে শেয়ার করলাম- অনেক ধন্যবাদ আর কৃতজ্ঞতা জানবেন পদ্ম পুকুর ।

আমিও সুখ অনুভব করলুম! আমি অবশ্য ফেইসবুকের বাইরে আছি।

২১ শে জুলাই, ২০২০ রাত ৯:৩৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ক্লেশস্বীকার করে পোস্টে এসে পুনঃ মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ জানবেন পদ্ম পুকুর

২৬| ০৩ রা সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:৫২

খায়রুল আহসান বলেছেন: "জেনেভা কনভেনশন অনুযায়ী বন্দীকে অবশ্যই খাবার দিতে হবে।" - আত্মরক্ষার কবচ হিসেবে এই অমূল্য ডায়ালগটিকে প্রয়োজনে ব্যবহার করার জন্য মুখস্থ করে রাখলাম! :)
৫ নং প্রতিমন্তব্যে এবং ১০ নং মন্তব্যে (পদ্ম পুকুর) প্লাস + +।

০৪ ঠা জুলাই, ২০২১ রাত ৯:৪২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেক ধন্যবাদ এন শুভ কামনা জানবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.